কম্পিউটার

আরও স্পেস পেতে এপিএফএস কন্টেইনার/পার্টিশনগুলিকে কীভাবে মার্জ করবেন

একটি ম্যাক হার্ড ড্রাইভ পার্টিশন করা আপনাকে আলাদা পার্টিশনে বিভিন্ন অপারেটিং সিস্টেম ইনস্টল করতে এবং এমনকি ম্যাকওএসের দুটি সংস্করণ ডুয়াল বুট করতে সক্ষম করে। যাইহোক, এটি ডিস্কের স্থানকে অংশে বিভক্ত করে এবং একটি নির্দিষ্ট বরাদ্দকৃত আকারের সাথে প্রতিটি পার্টিশনের স্টোরেজ স্থান সীমিত করে।

সম্ভবত, একটি APFS কন্টেইনার স্টোরেজ স্পেস ফুরিয়ে যাচ্ছে এবং আপনি ত্রুটি বার্তা পাবেন "আপনার ডিস্ক প্রায় পূর্ণ" যখন অন্য কন্টেইনারে অনেক খালি জায়গা পাওয়া যায়। তারপরে আপনি ম্যাক হার্ড ড্রাইভে প্রধান ধারকটির ক্ষমতা বাড়াতে চাইতে পারেন।

অথবা, আপনার আর একটি নির্দিষ্ট পাত্রের প্রয়োজন নেই, হতে পারে একটি বুটক্যাম্প পার্টিশন, এবং এটি আপনার প্রধান ধারকটিতে একত্রিত করতে চান। আপনি এই পোস্টে আচ্ছাদিত করা হয়. চলুন দেখি কিভাবে APFS কন্টেইনার/পার্টিশন একত্রিত করতে হয় ম্যাকে।

সূচিপত্র:

  • 1. আপনি যদি APFS পাত্রে একাধিক ভলিউম ব্যবহার করেন
  • 2. কেন আপনাকে APFS কন্টেইনারগুলিকে একত্রিত করতে হবে
  • 3. Mac এ APFS কন্টেইনারগুলিকে একত্রিত করার পদক্ষেপগুলি
  • 4. APFS কন্টেইনার একত্রিত করার বিষয়ে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

অন্যদের সাথে শেয়ার করতে নিচের বোতামে ক্লিক করুন যাদের Mac-এ APFS কন্টেনার একত্রিত করতে হবে।

যদি আপনি APFS পাত্রে একাধিক ভলিউম ব্যবহার করেন

কন্টেইনারটির ধারণাটি APFS-এর সাথে আসে, অ্যাপল ইনকর্পোরেটেড দ্বারা স্থাপন করা এবং বিকাশ করা একটি ফাইল সিস্টেম। কনটেইনারটি ম্যাকওএস সিয়েরা এবং আগের পার্টিশন থেকে আলাদা। এটি ডিজিটাল স্থানের একটি যৌক্তিক নির্মাণ, আপনার ম্যাক হার্ড ড্রাইভ।

ডিফল্টরূপে, বিল্ট-ইন স্টার্টআপ ডিস্কে একটি APFS কন্টেইনার থাকে যাতে দুটি ভলিউম থাকে, যথা Macintosh HD এবং Macintosh HD -Data। এবং আপনি কন্টেইনারে APFS ভলিউম যোগ করতে পারেন, এমনকি APFS কন্টেইনার যোগ করতে পারেন।

APFS-এর অন্যতম হাইলাইট হল স্পেস শেয়ারিং বৈশিষ্ট্য, একটি APFS কন্টেইনারের মধ্যে থাকা সমস্ত ভলিউম যখন প্রয়োজন হয় তখন প্রধান ড্রাইভ থেকে ফাঁকা স্থান ভাগ করে, এটি স্বয়ংক্রিয়ভাবে অন্যান্য APFS ভলিউম/পাত্র থেকে স্থান দখল করে বা সঙ্কুচিত করে। অতএব, আপনাকে একটি APFS কন্টেইনারের মধ্যে APFS ভলিউম মার্জ করার দরকার নেই আরো স্থান পেতে.

আরও স্পেস পেতে এপিএফএস কন্টেইনার/পার্টিশনগুলিকে কীভাবে মার্জ করবেন

আপনাকে কেন APFS কন্টেইনার একত্রিত করতে হবে

macOS 10.13-এ APFS-এর আবির্ভাবের সাথে, এটি স্বয়ংক্রিয়ভাবে HFS+ কে APFS-এ রূপান্তর করে যখন macOS-কে হাই সিয়েরা এবং পরে SSD হার্ড ড্রাইভে আপগ্রেড করে। এবং পার্টিশন বোতামটি ডিস্ক ইউটিলিটিতেও উপলব্ধ। এটি হার্ড ড্রাইভকে দুই বা ততোধিক পাত্রে বিভাজন করার অনুমতি দেয় এবং তাদের জন্য ডিস্কের স্টোরেজ স্পেসের একটি অংশ বরাদ্দ করে।

macOS হাই সিয়েরা এবং পরবর্তীতে পার্টিশনের পরিবর্তে ভলিউম ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়। কিন্তু আপনি এখনও কিছু কারণে APFS হার্ড ড্রাইভকে একাধিক কন্টেইনার/পার্টিশনে পার্টিশন করতে চাইতে পারেন, যেমন অন্য কন্টেইনার/পার্টিশনে উইন্ডোজ ইনস্টল করা, আপনার কাজ এবং ব্যক্তিগত ফাইলগুলি আলাদা করা, ফটো লাইব্রেরি সহজে শেয়ার করা ইত্যাদি।

কিন্তু একবার প্রধান পার্টিশনে, সাধারণত স্টার্টআপ পার্টিশনে, ব্যবহারের জন্য কম ফাঁকা জায়গা থাকলে, আপনার ম্যাকের সাবলীল কর্মক্ষমতা নিশ্চিত করতে APFS কন্টেইনারগুলিকে একত্রিত করে পার্টিশনটিকে বড় করতে হবে। অন্যথায়, ম্যাক ধীরে ধীরে চলতে পারে, আটকে যেতে পারে বা অন্য কিছু সমস্যার সম্মুখীন হতে পারে।

APFS ভলিউমের বিপরীতে, একটি পার্টিশন অন্যদের সাথে খালি স্থান ভাগ করতে পারে না। এজন্য আপনাকে দুটি বা ততোধিক কন্টেইনার একত্রিত করতে হবে যাতে আপনি প্রধান ধারক/পার্টিশন ব্যবহারের জন্য আরও ডিস্ক স্থান পেতে পারেন। এখন, আমরা বিস্তারিত ধাপ দেখতে পরবর্তী অংশে যেতে পারি।

আপনি যদি মনে করেন এই পোস্টটি তথ্যপূর্ণ এবং সহায়ক, তাহলে নিচের বোতামটি দিয়ে আপনার সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন৷

ম্যাকে APFS কন্টেইনারগুলিকে একত্রিত করার পদক্ষেপগুলি

বিভিন্ন পরিস্থিতির উপর নির্ভর করে, APFS পাত্রে একত্রিত করার পদক্ষেপগুলি পরিবর্তিত হয়। আপনি যদি বুট ক্যাম্প সহকারীর মাধ্যমে একটি বুটক্যাম্প পার্টিশন তৈরি করে থাকেন, তবে অ্যাপলের পরামর্শ অনুযায়ী আপনার বুট ক্যাম্প সহকারী দিয়ে এটি সরিয়ে ফেলা উচিত। অন্যান্য macOS পার্টিশনের জন্য, স্টোরেজ স্পেস পুনরুদ্ধার করতে আপনাকে কেবল সেগুলি মুছতে হবে৷

বুট ক্যাম্প সহকারী ব্যবহার করে বুটক্যাম্প পার্টিশন সরান

বুট ক্যাম্প সহকারী ম্যাক ব্যবহারকারীদের ইন্টেল ম্যাকে ম্যাকওএস ক্যাটালিনা এবং তার আগে চালাতে উইন্ডোজ চালাতে সক্ষম করে। আপনি ম্যাকের জন্য ব্যবহৃত একটি BootCamp পার্টিশন সরাতে এই টুলটি ব্যবহার করতে পারেন। এখানে কিভাবে:

  1. macOS-এ Mac বুট করুন। ম্যাক রিস্টার্ট করুন এবং অপশন কীটি ধরে রাখুন, কীটি ছেড়ে দিন এবং বুট মেনু থেকে ম্যাকওএস বেছে নিন।
  2. সমস্ত খোলা অ্যাপ্লিকেশন প্রস্থান করুন এবং অন্য ব্যবহারকারীদের লগ আউট করুন।
  3. স্পটলাইট অনুসন্ধানের সাথে বুট ক্যাম্প সহকারী চালু করুন।
  4. চালিয়ে যান ক্লিক করুন যখন বুট ক্যাম্প সহকারী ভূমিকা প্রদর্শিত হবে।
  5. যদি কার্য নির্বাচন করুন ধাপ প্রদর্শিত হয়, Windows 10 বা পরবর্তী সংস্করণ সরান নির্বাচন করুন , তারপর চালিয়ে যান ক্লিক করুন৷ .
  6. যদি একটি একক অভ্যন্তরীণ ডিস্ক থাকে, তাহলে পুনরুদ্ধার করুন ক্লিক করুন বোতাম যদি একাধিক অভ্যন্তরীণ ডিস্ক থাকে, তাহলে Windows ডিস্ক নির্বাচন করুন, একটি macOS পার্টিশনে ডিস্ক পুনরুদ্ধার করুন নির্বাচন করুন , তারপর চালিয়ে যান ক্লিক করুন৷ .
    আরও স্পেস পেতে এপিএফএস কন্টেইনার/পার্টিশনগুলিকে কীভাবে মার্জ করবেন
  7. প্রক্রিয়া শুরু করতে বলা হলে অ্যাডমিন অ্যাকাউন্টের পাসওয়ার্ড লিখুন।
  8. প্রক্রিয়াটি সম্পূর্ণ হলে, এটি বলে পার্টিশন সরানো হয়েছে .

যদি এটি ব্যর্থ হয়, আপনি আপনার Mac থেকে Windows ধারক/পার্টিশন মুছে ফেলার জন্য টার্মিনাল চেষ্টা করতে পারেন:

  1. ফাইন্ডারে যান> অ্যাপ্লিকেশন> ইউটিলিটি> টার্মিনাল, এই টুলটি চালু করুন।
  2. নিম্নলিখিত কমান্ড লিখুন:diskutil তালিকা
  3. তারপর এটি ডিস্ক এবং পার্টিশনের একটি তালিকা প্রদর্শন করে:sudo diskutil eraseVolume JHFS+ deleteme /dev/disk0s3
  4. আপনি যে উইন্ডোজ পার্টিশনটি অপসারণ করতে চান তার নাম খুঁজুন। এটি 'IDENTIFIER এর অধীনে অবস্থান করে৷ ' কলাম।
  5. বুট ক্যাম্প পার্টিশনের নামের সাথে disk0s3 প্রতিস্থাপন করুন।
  6. পাসওয়ার্ড লিখুন এবং ক্রিয়া ক্লিক করুন এটি মুছে ফেলার জন্য।

আপনি ম্যাক ফাইন্ডার বা ডিস্ক ইউটিলিটির সাইডবার দেখে বুটক্যাম্প পার্টিশনটি সফলভাবে মুছে ফেলেছেন কিনা তা পরীক্ষা করতে পারেন।

ডিস্ক স্পেস মার্জ করতে APFS কন্টেইনার/পার্টিশন মুছুন

আপনি যদি একটি নির্দিষ্ট কন্টেইনারের জন্য আরও স্টোরেজ স্পেস পেতে দুই বা ততোধিক APFS কন্টেইনার একত্রিত করতে চান, তাহলে আপনাকে ডিস্ক ইউটিলিটিতে অপ্রয়োজনীয় পার্টিশন মুছে ফেলতে হবে। এই ক্রিয়াটি আপনি যে পার্টিশনটি অপসারণের চেষ্টা করছেন তাতে সঞ্চিত সমস্ত ফাইল মুছে ফেলবে। অতএব, আপনি পরে ডেটা পুনরুদ্ধার করতে পার্টিশনের একটি ব্যাকআপ তৈরি করতে পারেন।

একটি পার্টিশন বড় করার জন্য, আপনি ডিভাইসে এটির পরে আসা পার্টিশনটি মুছে ফেলতে পারেন এবং সর্বশেষ যোগ করা পাত্র/পার্টিশনটি বড় করা যাবে না। APFS কন্টেইনারগুলিকে একত্রিত করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. ডিস্ক ইউটিলিটি খুলুন ম্যাক লঞ্চপ্যাড থেকে।
  2. দেখুন-এ আলতো চাপুন৷ বোতাম এবং সমস্ত ডিভাইস দেখান নির্বাচন করুন .
  3. সাইডবারে একটি ভলিউম নির্বাচন করুন, তারপর পার্টিশন এ ক্লিক করুন বোতাম।
  4. পাই চার্টে, আপনি যে পার্টিশনটি মুছতে চান সেটি বেছে নিন, তারপর Delete(-) বোতামে ক্লিক করুন। আরও স্পেস পেতে এপিএফএস কন্টেইনার/পার্টিশনগুলিকে কীভাবে মার্জ করবেন
  5. প্রয়োগ করুন ক্লিক করুন নির্বাচিত পার্টিশন মুছে ফেলার জন্য বোতাম।
  6. পার্টিশন ডিভাইস ডায়ালগে তথ্য পড়ুন, তারপর পার্টিশন ক্লিক করুন .
  7. অপারেশন শেষ হওয়ার পর, সম্পন্ন ক্লিক করুন .

এখন, মুছে ফেলা পার্টিশনের স্থানটি আপনার প্রধান পাত্রে পুনরুদ্ধার করবে। কিন্তু কিছু ম্যাক ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তারা APFS কন্টেইনার/পার্টিশন মুছে ফেলতে ব্যর্থ হয়েছে এবং অব্যবহৃত স্থানকে প্রধান APFS কন্টেইনারে একত্রিত করতে পারে না। যদি তাই হয়, শেষ অবলম্বন হল পুরো ড্রাইভটি ফরম্যাট করা এবং macOS পুনরায় ইনস্টল করা, তবে এটি ড্রাইভের সমস্ত ডেটা মুছে ফেলে।

উপরের পদক্ষেপগুলি যদি আপনাকে APFS কন্টেনারগুলিকে একত্রিত করতে সহায়তা করে, তাহলে আপনি এটি আরও লোকেদের সাথে ভাগ করতে পারেন!

উপসংহার

এই পোস্টটি পড়ার পরে, আপনি জানেন কিভাবে Mac এ APFS কন্টেইনারগুলিকে একত্রিত করতে হয়। আপনি যদি একটি একক APFS কন্টেইনারে একাধিক ভলিউম ব্যবহার করেন, তাহলে আপনাকে তাদের ভলিউমগুলিকে একত্রিত করতে হবে না কারণ তারা মূল ড্রাইভ থেকে অব্যবহৃত স্থান ভাগ করতে পারে। একটি উইন্ডোজ পার্টিশনের জন্য, আপনি এটিকে বুট ক্যাম্প সহকারী দিয়ে সরিয়ে ফেলতে পারেন। অন্যান্য ফরম্যাট পার্টিশনের জন্য, আপনার মূল কন্টেইনারে স্পেস মার্জ করতে আপনার সেগুলি মুছে ফেলা উচিত।

APFS কন্টেইনার একত্রিত করার বিষয়ে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

প্রশ্ন কিভাবে আমি একটি Mac এ দুটি কন্টেইনার একত্রিত করব? ক

আপনার ক্ষেত্রে নির্ভর করে, আপনি উইন্ডোজ কন্টেইনার অপসারণ করতে বা ডিস্ক ইউটিলিটি টুলে দ্বিতীয় ধারকটি মুছতে বুট ক্যাম্প সহকারী ব্যবহার করতে পারেন। মুছে ফেলা পার্টিশনের ডেটা সাফ করা হবে, আপনি আপনার গুরুত্বপূর্ণ ফাইলগুলি আগে থেকেই ব্যাক আপ করতে পারেন।

প্রশ্ন কিভাবে আমি আমার ম্যাক কন্টেইনারে অন্যান্য ভলিউম খালি করব? ক

ডিস্ক ইউটিলিটি চালু করুন৷
ভিউ আইকনে ক্লিক করুন এবং সমস্ত ডিভাইস দেখান নির্বাচন করুন৷
আপনি যে ভলিউমটি মুছতে চান তা সনাক্ত করুন এবং প্রয়োজনে এটি মাউন্ট করুন৷
এন্ট্রিতে নিয়ন্ত্রণ-ক্লিক করুন এবং APFS ভলিউম মুছুন নির্বাচন করুন৷
নিশ্চিত করতে মুছুন ক্লিক করুন৷

৷ প্রশ্ন ম্যাক ডেটা হারানো ছাড়া আমি কীভাবে পার্টিশনগুলিকে একত্রিত করব? ক

হয় অপসারণ করা Windows পার্টিশন বা মুছে ফেলা দ্বিতীয় APFS কন্টেইনার এর সমস্ত ডেটা হারাবে৷ এবং মূল ধারকটি আপনি অক্ষত রাখতে ডিস্ক স্পেস মার্জ করতে চান। ডেটা ক্ষতি এড়াতে, আপনি যে ধারক/পার্টিশনটি সরাতে চান তার ব্যাকআপ নিতে হবে। যদি হারানো ডেটা ফিরে পাওয়ার জন্য কোনও ব্যাকআপ উপলব্ধ না থাকে, যত তাড়াতাড়ি সম্ভব ডেটা পুনরুদ্ধার করতে iBoysoft ডেটা রিকভারি চেষ্টা করুন৷


  1. 2022 সালে Mac এ ফ্রি ডিস্ক স্পেস কিভাবে চেক করবেন?

  2. কিভাবে আমার ম্যাক পরিষ্কার করবেন

  3. কিভাবে ইনস্টাগ্রামে ফলোয়ার পাবেন

  4. কীভাবে স্ন্যাপচ্যাটে আরও ভিউ পাবেন