কম্পিউটার

কীভাবে ম্যাকে আরও সঞ্চয়স্থান পাবেন? এখানে 8টি দরকারী টিপস

আপনার যদি একটি ম্যাক থাকে, আপনি সম্ভবত কখনও কখনও মেমরি পূরণ করতে পরিচালনা করেছেন, বিশেষ করে যদি আপনি 128 বা 256 GB স্টোরেজ সহ একটি MacBook ব্যবহার করেন৷ যখন আপনার ম্যাকের স্টোরেজ প্রায় পূর্ণ হয়ে যায় এবং আপনি জানেন না কিভাবে Mac এ আরও স্টোরেজ পাবেন, তখন আপনি আরও মেমরি সহ একটি নতুন কম্পিউটার কেনার কথা বিবেচনা করতে পারেন, কিন্তু এটি কি সত্যিই প্রয়োজনীয়? প্রকৃতপক্ষে, এমন কিছু কৌশল রয়েছে যা আপনার সামান্য জায়গা বাঁচাতে আপনাকে অনেক সাহায্য করবে। আপনার MacBook-এর জন্য আরও স্টোরেজ পাওয়ার জন্য আমরা আপনাকে কিছু কার্যকর সমাধান দেখাব।

ম্যাকে আমার সঞ্চয়স্থান কি পূরণ করছে

"কিভাবে আমার ম্যাকে আরও স্টোরেজ পেতে হয়" প্রশ্নের উত্তর দেওয়ার আগে, ম্যাকের স্টোরেজটি বোঝা ভাল। আমরা প্রায় সকলেই আমাদের ম্যাকে সেই অ্যাপ্লিকেশনগুলি ইনস্টল করেছি যেগুলি আমাদের মূল্যবান হার্ডডিস্কে যথেষ্ট জায়গা দখল করে, তবে আমরা সাধারণত সেগুলি ব্যবহার করি না। সুতরাং শেষ পর্যন্ত, সিস্টেমটি যখনই আমাদের সতর্ক করে যে এটির স্থান ফুরিয়ে যাচ্ছে, তখনই যখন আমরা ইনস্টল করা সমস্ত কিছু পরীক্ষা করি তখন ভাবি যে কী আমাদের স্টোরেজ পূরণ করছে।

macOS অপারেটিং সিস্টেমের সর্বশেষ সংস্করণে (Sierra 10.12 পরবর্তী), Mac-এর তথ্য উইন্ডোতে একটি নতুন টুল যুক্ত করা হয়েছে যা আমাদের আরও সঞ্চয়স্থান বাড়াতে দেয়।

এই ম্যাক> স্টোরেজ সম্পর্কে, আমরা ম্যাক স্টোরেজকে বিভিন্ন গ্রুপে বৈশিষ্ট্যযুক্ত দেখতে পাচ্ছি:ফটো, অ্যাপস, আইওএস ফাইল, মিউজিক তৈরি, সিস্টেম ইত্যাদি। সিস্টেম স্টোরেজ জটিল, যা ভিতরে কী আছে তা জানা কঠিন করে তোলে। সাধারণত, সিস্টেম স্টোরেজের ফাইলগুলি এমন কিছু হতে পারে যা একটি অ্যাপ, চলচ্চিত্র, চিত্র, সঙ্গীত বা নথিতে শ্রেণীবদ্ধ করা যায় না, উদাহরণস্বরূপ:

  • যে ফাইলগুলি ম্যাক অপারেটিং সিস্টেম (macOS) কম্পিউটার চালু করতে এবং অ্যাপ্লিকেশন চালানোর জন্য ব্যবহার করে;
  • ম্যাকওএস অপারেটিং সিস্টেমের সঠিকভাবে কাজ করার জন্য গুরুত্বপূর্ণ ফাইল;
  • সিস্টেম লগ ফাইল এবং ক্যাশে;
  • সার্চ ইঞ্জিন, ইমেল, ফটো এবং তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনের ক্যাশে;
  • ডেটা এবং জাঙ্ক ফাইল।

আপনার ম্যাক স্টোরেজ যথেষ্ট নয়! আরও পেতে এই 8 টি টিপস চেষ্টা করুন

"কীভাবে ম্যাকে আরও স্টোরেজ পেতে হয়" প্রশ্নের উত্তর দেওয়ার সময় এসেছে। Mac-এ স্টোরেজ পরিচালনা করার বিভিন্ন উপায় রয়েছে এবং আমরা সেগুলির মধ্যে ৮টি বিবেচনা করব।

টিপ 1:ম্যাকের আপনার হার্ড ড্রাইভ স্বয়ংক্রিয়ভাবে পরিষ্কার করুন

ম্যাকবুক স্টোরেজ সম্প্রসারণের একটি ভাল উপায় হল একটি থার্ড-পার্টি সফ্টওয়্যার ব্যবহার করা যা নির্ভরযোগ্য এবং দক্ষ। এবং এই ধরণের কাজের জন্য বাজারে সেরা সফ্টওয়্যার হল উমেট ম্যাক ক্লিনার। এই তৃতীয় পক্ষের সফ্টওয়্যারটি আপনার হার্ড ড্রাইভ পরিষ্কার করার জন্য আশ্চর্যজনক বৈশিষ্ট্যগুলি নিয়ে গর্ব করে৷

অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে স্ক্যান করে এবং অপ্রয়োজনীয় ফাইল, অব্যবহৃত অ্যাপ এবং আরও অনেক কিছু শনাক্ত করে। আপনি বিবেচনা ছাড়া নিরাপদে তাদের অপসারণ করতে পারেন. এইভাবে আপনি ফাইল এবং অন্যান্য অপ্রয়োজনীয় আইটেম মুছে ফেলুন। এটি উল্লেখযোগ্যভাবে আপনার ম্যাকের জন্য 40% ডিস্ক স্থান খালি করবে। মাত্র কয়েক সেকেন্ডের মধ্যে আপনি আরও বেশি স্টোরেজ সহ আরও হালকা Mac হার্ড ড্রাইভ পাবেন।

হার্ড ড্রাইভ পরিষ্কার করার সেই ম্যানুয়াল উপায়গুলির তুলনায়, উমেট ম্যাক ক্লিনার এই কারণগুলির জন্য আলাদা।

সময় প্রয়োজন কার্যকারিতা গুরুত্বপূর্ণ ফাইল মুছে ফেলার সম্ভাবনা ব্যবহারের সহজ
Umate Mac ক্লিনার কয়েক সেকেন্ড 1 ক্লিকে 40 ধরনের জাঙ্ক ফাইল পরিষ্কার করুন৷ খুব সহজ
ম্যানুয়াল উপায় 40-60 মিনিট প্রতিটি করে অপ্রয়োজনীয় ফাইল মুছে ফেলা তুলনামূলকভাবে কঠিন। জটিল

Umate Mac ক্লিনার কার্যকরভাবে ব্যবহার করার জন্য এখানে সহজ পদক্ষেপ রয়েছে:

ধাপ 1. Umate Mac ক্লিনার ডাউনলোড করুন, তারপর এটিকে আপনার Mac এ ইনস্টল করুন এবং চালু করুন।

ধাপ 2. Mac এ অপ্রয়োজনীয় ফাইলগুলি সনাক্ত করতে ক্লিন আপ জাঙ্ক নির্বাচন করুন৷

ধাপ 3. আপনি যে জাঙ্কগুলি সরাতে চান সেগুলি বেছে নিন এবং আরও ম্যাক স্টোরেজ স্পেস পেতে ক্লিন বোতামে চাপ দিন৷

টিপ 2:স্টোরেজ ম্যানেজমেন্ট বিকল্প যা MacOS প্রদান করে

ম্যাকে স্টোরেজ স্পেস অপ্টিমাইজ করার আরেকটি উপায় হল ম্যাকও দ্বারা প্রদত্ত স্টোরেজ ম্যানেজমেন্ট বিকল্পগুলি ব্যবহার করা। এই জায়গায় যাওয়ার জন্য আপনাকে যা করতে হবে তা হল মেনুতে এই ম্যাক সম্পর্কে যান, তারপর স্টোরেজ এ ক্লিক করুন এবং তারপর পরিচালনা করুন। এই ব্যবস্থাপনার সরঞ্জামগুলি ব্যবহার করে আমাদের চারটি সমাধান প্রদান করে৷

  • iCloud এ স্টোর করুন
  • অপ্টিমাইজ স্টোরেজ
  • ট্র্যাশ স্বয়ংক্রিয়ভাবে খালি করুন
  • বিশৃঙ্খলা হ্রাস করুন

আপনি আপনার প্রয়োজন অনুসারে সঞ্চালনের জন্য তাদের মধ্যে একটি বেছে নিতে পারেন, তবে, এই স্টোরেজ ম্যানেজমেন্ট বিকল্পগুলি ম্যাকে আরও স্টোরেজ রিলিজ করার জন্য এতটা কার্যকর নয়। আপনি নীচের আরও টিপস চালু করতে পারেন.

টিপ 3:খুব কমই ব্যবহৃত এবং মেমরি-হগিং অ্যাপ্লিকেশনগুলি সরান

স্পষ্টতই, যেকোনো অপারেটিং সিস্টেমের মতো, অ্যাপ্লিকেশনগুলি স্থান নেয়। কিছু অন্যদের চেয়ে বেশি, তাই আপনি কোনটি ব্যবহার করছেন তা দেখতে হবে এবং আপনার প্রয়োজন নেই এমনগুলি মুছে ফেলা উচিত। 128 গিগাবাইট স্টোরেজ সহ, আপনি ব্যবহার করেন না এমন বেশ কয়েকটি অ্যাপ রাখা একটি অপ্রয়োজনীয় বিলাসিতা এবং যা আপনি বহন করতে পারবেন না।

  1. আপেল আইকনে ক্লিক করুন এবং এই ম্যাকের সম্পর্কে নির্বাচন করুন।
  2. স্টোরেজ বিকল্প নির্বাচন করুন এবং পরবর্তী পরিচালনা বোতামে টিপুন।
  3. একটি নতুন উইন্ডো খুলবে। কোন অ্যাপ্লিকেশনগুলি আপনার ম্যাকে প্রচুর স্থান দখল করে তা জানতে, কেবল বামদিকে অ্যাপ্লিকেশন বিকল্পটি নির্বাচন করুন৷ তারপর আপনি অ্যাপ্লিকেশনের তালিকা এবং তাদের নিজ নিজ আকার দেখতে পাবেন।
  4. আপনি তাদের ক্লাস, শেষ অ্যাক্সেস এবং আকার অনুসারে সাজাতে পারেন। যদি এমন একটি অ্যাপ্লিকেশন থাকে যা আপনি সরাতে চান, ডান-ক্লিক করুন এবং "ট্র্যাশে সরান" নির্বাচন করুন৷

এইভাবে, আপনি Macbook সঞ্চয়স্থান বাড়াতে পারেন, আপনি যে অ্যাপ্লিকেশনগুলি ইনস্টল করেন সেগুলি কতটা দখল করে তা সর্বদা জানতে সক্ষম এবং আপনি যেগুলি আর ব্যবহার করেন না সেগুলিকে সরাসরি এই উইন্ডো থেকে মুছে ফেলতে সক্ষম। Umate Mac Cleaner এই কাজটি দক্ষতার সাথে করতে পারে। এটি অব্যবহৃত অ্যাপগুলিকে তাদের সম্পর্কিত ফাইলগুলির সাথে আনইনস্টল করতে সমর্থন করে এবং ইনস্টল করার তারিখ, আকার এবং ফ্রিকোয়েন্সি ব্যবহার করে অ্যাপগুলি দেখাবে, যাতে আপনি সেগুলিকে সেই অনুযায়ী সরাতে পারেন।

যদি আপনার সমস্ত অ্যাপ গুরুত্বপূর্ণ হয় এবং আপনি সেগুলি মুছতে না চান, তাহলে বোনাস টিপ-এ যান৷

টিপ 4. পুরানো বড় ফাইলগুলি মুছুন

আপনি যদি বড় পুরানো ফাইলগুলি থেকে পরিত্রাণ পান যেগুলি আপনার আর ব্যবহারযোগ্য নয়, আপনি প্রচুর জায়গা খালি করতে পারেন। উদাহরণস্বরূপ, যদি আপনার কাছে এখনও এমন অসংখ্য ভিডিও থাকে যা আপনি দেখতেও পান না, বা আপনার কাছে এমন অ্যাপ রয়েছে যা আপনার প্রয়োজন নেই। সবচেয়ে বড় স্থান নষ্টকারী খুঁজে পেতে ফাইলের আকার অনুসারে তাদের সাজান। অনুসন্ধান ফাংশন সহ ম্যাকের বড় ফাইলগুলি সনাক্ত করার জন্য ম্যাকের ফাইন্ডারের একটি অন্তর্নির্মিত ফাংশন রয়েছে, যাতে আপনি নিজেই সেই বড় ফাইলগুলি খুঁজে পেতে এবং মুছতে পারেন।

টিপ 5. ডাউনলোড ফাইল মুছুন

ডাউনলোড ফাইলগুলি স্টোরেজ হ্রাসের আসল উত্সগুলির মধ্যে একটি। কখনও কখনও আমরা এটি একবার ব্যবহার করার জন্য ফাইল ডাউনলোড করি এবং সেগুলি ভুলে যাই। এগুলি আমাদের ম্যাকের সামান্য জায়গার একটি বড় অংশ খাবে। এই ফোল্ডারটি মুছে দিলে Mac-এ সঞ্চয়স্থান দক্ষতার সাথে বৃদ্ধি পাবে। আপনি আপনার ম্যাকের ডিফল্ট ডাউনলোড ফোল্ডারে সেই ডাউনলোড করা ফাইলগুলি সনাক্ত করতে পারেন, এবং তারপরে আপনি মুছে ফেলার জন্য মুছতে চান এমন লক্ষ্যগুলি নির্বাচন করুন৷

উমেট ম্যাক ক্লিনার ডিপ ক্লিন মোড দিয়ে ডাউনলোড ফাইল মুছে ফেলতে পারে। এটি আপনার জন্য সেই অপ্রয়োজনীয় ডাউনলোডগুলি খুঁজে পাবে এবং আপনি বেছে বেছে স্ক্যান করা ফাইলগুলি মুছে ফেলতে পারেন এবং সেই গুরুত্বপূর্ণগুলি রাখতে পারেন৷

টিপ 6. পুরানো বা ডুপ্লিকেট ফটোগুলি সরান

ক্যামেরার উপর নির্ভর করে, প্রতিটি ডিজিটাল ফটোগ্রাফ আজ 2 মেগাবাইট স্মার্টফোন ইমেজ এবং 50 মেগাবাইট RAW ফাইল হাই-ডেফিনিশন SLR এবং সিস্টেম ক্যামেরায় নেয়। এটি দ্রুত অকেজো নষ্ট স্থানের বেশ কয়েকটি গিগাবাইট পর্যন্ত যোগ করে। তাই আপনার ফটো ফোল্ডারগুলি এবং ফটো / iPhoto / অ্যাপারচার / লাইটরুম লাইব্রেরিগুলির মাধ্যমে যান এবং আপনার আর প্রয়োজন নেই বা সদৃশগুলি সরান৷ পরে ট্র্যাশ খালি করতে ভুলবেন না।

টিপ 7. খালি iOS ব্যাকআপ ফোল্ডার

এখন এটিতে অভ্যস্ত হওয়ার সময়:আইটিউনস ম্যাক-এ স্থানের অপচয়। এটি শুধুমাত্র মিডিয়া লাইব্রেরিতে দৃশ্যমান বিষয়বস্তু সম্পর্কে নয়, পটভূমিতে সংরক্ষিত সমস্ত জিনিসও। এর মধ্যে রয়েছে, উদাহরণস্বরূপ, বিশাল আইফোন, আইপ্যাড এবং আইপড টাচ ব্যাকআপ যা আইটিউনস প্রতিটি সিঙ্কে আহ্বান করে যদি না আপনি আইক্লাউড ব্যাকআপ বৈশিষ্ট্যটি ব্যবহার করেন। ~ / লাইব্রেরি / iTunes / মোবাইল ব্যাকআপের অধীনে সেগুলি মুছুন এবং iCloud কে ব্যাকআপ করতে দিন৷

টিপ 8. ম্যাকের জন্য আপনার SSD আপগ্রেড করুন

সেরা MacBook স্টোরেজ সম্প্রসারণ পদ্ধতিগুলির মধ্যে একটি হল আপনার ম্যাকের জন্য একটি নতুন এবং বড় এসএসডি পাওয়া। আপনি একটি 1TB SSD পেতে পারেন বা আপনার সামর্থ্যের বৃহত্তম পেতে পারেন৷ এটি আপনার Mac এর জন্য স্টোরেজ স্পেসের ক্ষেত্রে একটি বিশাল বুস্ট হবে এবং এটি আপনাকে আপনার ফাইলগুলি সঞ্চয় করার জন্য আরও জায়গা প্রদান করবে৷

বোনাস টিপ:যদি আপনার সমস্ত ফাইল বা অ্যাপ গুরুত্বপূর্ণ হয়, তাহলে এখানে কি করতে হবে

আপনার সমস্ত ফাইল বা প্রোগ্রাম গুরুত্বপূর্ণ হলে, আপনি আরও স্টোরেজ পেতে এইভাবে চেষ্টা করতে পারেন। ফাইলগুলিকে মুছে না দিয়ে ব্যবহৃত স্টোরেজ স্পেস কমাতে, আপনি জিপ করা ফাইলগুলিও তৈরি করতে পারেন। শুধু তাদের একসঙ্গে সংকুচিত. এইভাবে, তারা কম দখল করবে এবং 100% উপলব্ধ থাকবে।

ম্যাকে ফাইল কম্প্রেস করা একটি সহজ কাজ, শুধু এই পদক্ষেপগুলি অনুসরণ করুন এবং আপনি সম্পন্ন করেছেন:

  1. ফাইল বা ফোল্ডারে ডান-ক্লিক করুন।
  2. কম্প্রেস নির্বাচন করুন।
  3. এটি লোড হওয়ার জন্য অপেক্ষা করুন, এটি শেষ হলে, .zip নামের একটি নতুন ফাইল প্রদর্শিত হবে।

জিপ করার পরে আপনি আসল ফাইলটি মুছে ফেলার সাথে এগিয়ে যেতে পারেন কারণ জিপ করা ফাইলটিতে আসল ফাইলের মতো সঠিক তথ্য থাকে তবে অনেক কম আকারের।

উপসংহার

ম্যাকবুকে আরও সঞ্চয়স্থান যোগ করার অনেক উপায় আছে কিন্তু প্রস্তাবিত উপায় হল একটি তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ব্যবহার করা এবং Umate Mac ক্লিনার এই সফ্টওয়্যারগুলির মধ্যে আলাদা। এটি কোনো অবাঞ্ছিত ফাইলকে সম্পূর্ণরূপে সরিয়ে দেয় যার ফলে ম্যাক স্টোরেজ দক্ষতার সাথে বৃদ্ধি পায়। আপনি প্রথমে এটি পরীক্ষা করার জন্য অ্যাপটির বিনামূল্যের ট্রায়াল ডাউনলোড করতে পারেন।


  1. কিভাবে ম্যাকে স্টোরেজ স্পেস চেক করবেন

  2. কিভাবে ম্যাকে অ্যাডওয়্যার থেকে মুক্তি পাবেন

  3. আরও স্পেস পেতে এপিএফএস কন্টেইনার/পার্টিশনগুলিকে কীভাবে মার্জ করবেন

  4. সাফারি ম্যাক/ম্যাকবুকে কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন? সহজ উপায় এখানে