কম্পিউটার

কিভাবে আপনার MacBook Air/Pro (macOS এবং সমস্ত অ্যাপ) আপডেট করবেন

আপনার ম্যাক আপডেট করা খুবই প্রয়োজনীয় কারণ এটি আপনার ম্যাকের আয়ুষ্কাল, সামঞ্জস্যতা এবং নিরাপত্তা উন্নত করে এবং বাগ ফিক্স প্রয়োগ করে। তাছাড়া, এটি আপনার ম্যাক থেকে ভাইরাস অপসারণ করতে বা ম্যাকের ত্রুটিগুলি সমাধান করতে সাহায্য করে কারণ আপনার কম্পিউটার একটি সমস্যার কারণে পুনরায় চালু হয়েছে৷

সাধারণত, অ্যাপল ম্যাকোস সংস্করণগুলির প্রধান আপগ্রেডগুলির মধ্যে কম্পিউটারগুলির জন্য সফ্টওয়্যার আপডেট প্রকাশ করে। একটি সফ্টওয়্যার আপডেট উপলব্ধ হলে, সিস্টেমটি আপনার ম্যাক ডিভাইসে স্বয়ংক্রিয়ভাবে বিজ্ঞপ্তি পাঠাবে৷

আপনি এখনই বা অন্য সময়ে আপডেট ইনস্টল করতে বেছে নিতে পারেন। আপনি যদি বিজ্ঞপ্তিগুলি উপেক্ষা করেন তবে আপনি আপনার Mac আপডেট করার অন্যান্য উপায়ও ব্যবহার করতে পারেন৷ কিভাবে আপনার MacBook Air আপডেট করবেন তা জানাতে এই নিবন্ধটি এখানে এবং MacBook Pro এবং সমস্ত ইনস্টল করা অ্যাপ।

ম্যাকবুক এয়ার/প্রো কীভাবে আপডেট করবেন সে সম্পর্কে টিউটোরিয়াল:

  • 1. কিভাবে আপনার ম্যাক অপারেটিং সিস্টেম আপডেট করবেন?
  • 2. কিভাবে MacBook Air/Pro-কে সর্বশেষ সংস্করণে আপগ্রেড করবেন?
  • 3. কিভাবে আপনার MacBook Air/Pro স্বয়ংক্রিয়ভাবে আপডেট করবেন?
  • 4. কিভাবে আপনার Mac এ সমস্ত অ্যাপ আপডেট করবেন?
  • 5. আপনার ম্যাক আপডেট না হলে আপনি কি করবেন?
  • 6. ম্যাক আপডেটের পরে ডেটা হারিয়ে গেছে, কী করবেন?
  • 7. কিভাবে MacBook Air আপডেট করতে হয় সে সম্পর্কে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

কিভাবে আপনার ম্যাক অপারেটিং সিস্টেম আপডেট করবেন?

নিরাপত্তা ছিদ্রগুলি প্যাচ করা এবং বাগগুলি ঠিক করা ছাড়াও, একটি Mac আপডেট সর্বদা ফার্মওয়্যার আপডেট এবং পূর্বে ইনস্টল করা অ্যাপের উন্নতিগুলিকে কভার করে৷

আপনার যদি ম্যাক থাকে যা macOS Mojave 10.14 বা তার পরে চালায়, আপনি আপনার MacBook Air আপডেট করতে পারেন , MacBook Pro, এবং অন্যান্য ম্যাক মডেলগুলি নিম্নলিখিত ধাপগুলির মাধ্যমে:

  1. অ্যাপল মেনু খুলুন এবং সিস্টেম পছন্দগুলি ক্লিক করুন।
    কিভাবে আপনার MacBook Air/Pro (macOS এবং সমস্ত অ্যাপ) আপডেট করবেন
  2. সিস্টেম পছন্দ উইন্ডোতে সফ্টওয়্যার আপডেটে ক্লিক করুন।
    কিভাবে আপনার MacBook Air/Pro (macOS এবং সমস্ত অ্যাপ) আপডেট করবেন
  3. কোন আপডেট উপলব্ধ আছে কিনা তা পরীক্ষা করুন৷ যদি এটি থাকে তবে আপনার ম্যাক আপডেট করতে এখনই আপডেট করুন বা পুনরায় চালু করুন ক্লিক করুন৷
    কিভাবে আপনার MacBook Air/Pro (macOS এবং সমস্ত অ্যাপ) আপডেট করবেন

তারপর, আপনার ম্যাক পুনরায় চালু করার পরে আপডেট করা হবে। আপনি আপডেটগুলি সম্পর্কে আরও বিশদ দেখতে এবং পছন্দসই একটি চয়ন করতে সফ্টওয়্যার আপডেট পছন্দগুলিতে আরও তথ্য ক্লিক করতে পারেন৷

যদি আপনার ম্যাক ম্যাকওএস হাই সিয়েরা 10.13 বা তার আগে চালায়, তবে সিস্টেম পছন্দগুলিতে কোনও সফ্টওয়্যার আপডেট বিকল্প নেই। এই ক্ষেত্রে, আপনি সর্বশেষ macOS-এ আপডেট করতে Mac অ্যাপ স্টোরে যেতে পারেন।

অ্যাপ স্টোরে কীভাবে ম্যাক আপডেট করবেন তা এখানে রয়েছে:

  1. অ্যাপল মেনু> অ্যাপ স্টোরে ক্লিক করুন।
  2. আপডেট ট্যাব নির্বাচন করুন। আপনি সেখানে তালিকাভুক্ত সমস্ত উপলব্ধ আপডেট দেখতে পারেন।
  3. সব আপডেট দেখতে সফটওয়্যার আপডেট কলামে আরও ক্লিক করুন।
  4. সফ্টওয়্যার আপডেট লেবেলের পাশে রিস্টার্ট ক্লিক করুন।

তারপর, আপনার Mac পুনরায় চালু করার পরে সফ্টওয়্যার আপডেট শেষ করে৷

দ্রষ্টব্য:খুব আগের সংস্করণগুলির জন্য, আপনি অ্যাপ স্টোরে ম্যাকওএস মোজাভে/ক্যাটালিনা/বিগ সুর খুঁজে পাবেন না, কারণ অ্যাপল এন্ট্রিগুলি লুকিয়ে রাখে। iBoysoft আপনাকে MacBook Air/Pro/iMac-এ macOS/OS X-এর পুরানো সংস্করণ ইনস্টল করার জন্য সমাধান প্রদান করে৷

আপনি যদি উপরের পদ্ধতিতে আপনার MacBook আপডেট করতে শিখে থাকেন, তাহলে আপনি এটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন।

কিভাবে MacBook Air/Pro কে সর্বশেষ সংস্করণে আপগ্রেড করবেন?

যখন একটি নতুন macOS সংস্করণ প্রকাশিত হয়, তখন সর্বশেষ Mac আপডেটটি সফ্টওয়্যার আপডেট উইন্ডোতে সিস্টেম পছন্দের (অথবা অ্যাপ স্টোরের অধীনে আপডেট উইন্ডোতে) উপলব্ধ হবে।

আপনি সর্বশেষ macOS Ventura এবং macOS Monterey এর মতো আপনার macOS ডাউনলোড এবং আপডেট করতে এখনই আপগ্রেড করুন বা আপগ্রেড বোতামে ক্লিক করতে পারেন৷ কিন্তু আপনার ম্যাক আপগ্রেড করার আগে, আপনাকে কিছু প্রস্তুতি নিতে হবে, যার মধ্যে সফ্টওয়্যার এবং হার্ডওয়্যার সামঞ্জস্যতা পরীক্ষা করা, আপনার ম্যাকের ব্যাক আপ নেওয়া, আপগ্রেড করার জন্য পর্যাপ্ত জায়গা আছে তা নিশ্চিত করা ইত্যাদি।

কিভাবে আপনার MacBook Air/Pro (macOS এবং সমস্ত অ্যাপ) আপডেট করবেন

কিভাবে আপনার MacBook Air/Pro স্বয়ংক্রিয়ভাবে আপডেট করবেন?

যেহেতু Apple সময়ে সময়ে ছোটখাটো macOS আপডেট প্রকাশ করে এবং প্রতি বছর একটি বড় অপারেটিং সিস্টেম আপগ্রেডের প্রস্তাব দেয়, আপনি আপনার Mac আপডেট করতে বিরক্ত হতে পারেন ম্যানুয়ালি সেই ধাঁধা থেকে বেরিয়ে আসতে, আপনি আপনার কম্পিউটারের জন্য স্বয়ংক্রিয় macOS আপডেট সেট করতে পারেন।

যদি আপনার Mac বর্তমানে macOS Mojave 10.14 বা তার পরে চলছে, তাহলে স্বয়ংক্রিয় macOS আপডেট চালু করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. অ্যাপল মেনু> সিস্টেম পছন্দ> সফটওয়্যার আপডেটে যান।
  2. সফ্টওয়্যার আপডেট উইন্ডোতে, নীচে "স্বয়ংক্রিয়ভাবে আমার ম্যাক আপ-টু-ডেট রাখুন" চেক করুন।

কিভাবে আপনার MacBook Air/Pro (macOS এবং সমস্ত অ্যাপ) আপডেট করবেন

আপনি যদি বর্তমানে ম্যাকোস হাই সিয়েরা 10.13 বা তার আগে ব্যবহার করেন, তাহলে আপনাকে অ্যাপ স্টোরে স্বয়ংক্রিয় আপডেট ফাংশন সক্ষম করতে হবে। কেবল অ্যাপ স্টোর খুলুন এবং তারপরে শীর্ষ অ্যাপ স্টোর মেনু বারে নেভিগেট করুন, এরপরে, অ্যাপ স্টোর> পছন্দগুলি নির্বাচন করুন। অবশেষে, পপ-আপ পছন্দ উইন্ডোতে স্বয়ংক্রিয় আপডেট চেক করুন।

কিভাবে আপনার MacBook Air/Pro (macOS এবং সমস্ত অ্যাপ) আপডেট করবেন

দ্বিধা করবেন না, একটি Mac এর জন্য স্বয়ংক্রিয় আপডেট সেট করার উপায় অন্যদের সাথে শেয়ার করতে যান৷

আপনার ম্যাকের সমস্ত অ্যাপ কিভাবে আপডেট করবেন?

আপডেট করা অ্যাপগুলিকে আপডেট করা OS এর সাথে সামঞ্জস্যপূর্ণ হতে সক্ষম করে এবং আপনাকে বাগ প্যাচ করা সহ তারা যোগ করা সর্বশেষ বৈশিষ্ট্যগুলি উপভোগ করতে দেয়৷

সাধারণত, একটি macOS আপডেটে Safari, iTunes, Books, Messages, Mail, FaceTime, Calendar, এবং Photos সহ প্রি-ইনস্টল করা অ্যাপ (বা আমরা বলি ফার্স্ট-পার্টি অ্যাপ) আপডেট থাকে।

অন্যান্য ফার্স্ট-পার্টি অ্যাপের জন্য (যেমন iMovie এবং Keynote) এবং Apple-অনুমোদিত থার্ড-পার্টি সফ্টওয়্যার, আপনাকে সেগুলি অ্যাপ স্টোরে আপডেট করতে হবে।

ম্যাকে অ্যাপ আপডেট করার উপায়:

  • অ্যাপল মেনু> অ্যাপ স্টোর খুলুন।
  • আপডেট নির্বাচন করুন এবং একটি অ্যাপ আপডেট উপলব্ধ আছে কিনা তা পরীক্ষা করুন এবং সেগুলি আপডেট করুন।

আপনি যদি চান যে ইনস্টল করা অ্যাপগুলি স্বয়ংক্রিয়ভাবে আপডেট হোক, আপনি করতে পারেন:

  1. অ্যাপ স্টোর খুলুন এবং তারপরে উপরের অ্যাপ স্টোর মেনু বার> পছন্দগুলি থেকে অ্যাপ স্টোরে ক্লিক করুন।
  2. "স্বয়ংক্রিয় আপডেট" এবং "অন্যান্য ডিভাইসে কেনা অ্যাপগুলি স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড করুন" চেক করুন

আপনার ম্যাকের অ্যাপ স্টোর থেকে ইনস্টল করা হয়নি এমন অ্যাপগুলির জন্য, তাদের বেশিরভাগই পর্যায়ক্রমে স্বয়ংক্রিয়ভাবে আপডেট হতে পারে। যদি না হয়, আপনি তাদের অভ্যন্তরীণ বিজ্ঞপ্তিগুলি পরীক্ষা করতে পারেন এবং তাদের আপডেট করতে পারেন৷ অথবা, আপনি তাদের আপডেট করতে সংশ্লিষ্ট অফিসিয়াল সাইট থেকে তাদের সর্বশেষ সংস্করণ ডাউনলোড করতে পারেন।

আরও ব্যবহারকারীদের জানাতে আসুন কিভাবে Mac এ সমস্ত অ্যাপ আপডেট করতে হয়।

আপনার ম্যাক আপডেট না হলে আপনি কি করবেন?

সম্ভবত, আপনার ম্যাক অপারেটিং সিস্টেম আপডেট করার সময় আপনি কিছু সমস্যার সম্মুখীন হন, যেমন:

  • "ইন্সটলেশনের জন্য গুরুত্বপূর্ণ বিষয়বস্তু ডাউনলোড করতে হবে" বলে ত্রুটির বার্তা পান।
  • "এই স্টার্টআপ ডিস্কটি ব্যবহার করার জন্য একটি সফ্টওয়্যার আপডেট প্রয়োজন" এর মত একটি ইঙ্গিত পান।
  • "macOS এর অনুরোধকৃত সংস্করণ উপলব্ধ নয়" পড়ার একটি সতর্কতা দেখুন।
  • আপডেট করার সময় আপনার Mac 'চেকিং ফর আপডেট' এ আটকে আছে।
  • ম্যাকে সফ্টওয়্যার আপডেট পাওয়া যাচ্ছে না।
  • অ্যাপ বা সিস্টেম আপডেট করার সময় আপনার Mac এ ত্রুটি 102 দেখা যায়।

ফলস্বরূপ, আপনি আপনার ম্যাক আপডেট করতে পারবেন না। আপডেট প্রক্রিয়া চলাকালীন আপনার ম্যাক হিমায়িত হলে, আপনি নিম্নলিখিত উপায়গুলি চেষ্টা করতে পারেন:

আপনার ম্যাক রিস্টার্ট করুন এবং লগ স্ক্রীন চেক করুন

আপনি আপনার ম্যাকটি বন্ধ করতে পারেন এবং কয়েক সেকেন্ড অপেক্ষা করার পরে এটি পুনরায় চালু করতে পারেন। তারপরে, সিস্টেম পছন্দের অধীনে সফ্টওয়্যার আপডেট খুলুন (macOS Mojave বা তার পরে) বা অ্যাপ স্টোরের অধীনে আপডেটগুলি (macOS হাই সিয়েরা বা তার আগে)।

যখন আপডেট প্রগ্রেস বার পপ আপ হয়, লগ স্ক্রিনে ফাইলগুলি ইনস্টল করা হচ্ছে কিনা তা পরীক্ষা করতে কমান্ড - এল কী টিপুন। যদি না হয়, পরবর্তী সমাধান চেষ্টা করুন.

আপনার স্টোরেজ স্পেস চেক করুন

যদি আপনার Mac-এ আপডেটের জন্য পর্যাপ্ত ফাঁকা জায়গা না থাকে, তাহলে আপনার আপডেট ব্যর্থ হবে। আসন্ন আপডেটের জন্য জায়গা তৈরি করতে আপনি আপনার ম্যাক থেকে অপ্রয়োজনীয় ফাইলগুলি পরিষ্কার করতে পারেন। তারপর, আবার আপনার Mac আপডেট করার চেষ্টা করুন৷

কিভাবে আপনার MacBook Air/Pro (macOS এবং সমস্ত অ্যাপ) আপডেট করবেন

কম্বো আপডেট ইনস্টল করুন

আপনি আপনার আপডেটের জন্য পর্যাপ্ত জায়গা তৈরি করার পরে যদি লগ স্ক্রিনে কিছু না যায়, এটি দেখায় যে আপডেট প্রক্রিয়াটি এখনও স্থির হয়ে আছে।

ম্যাক ওএস আপডেট করার জন্য প্রয়োজনীয় ফাইলগুলি অন্তর্ভুক্ত করে এমন একটি কম্বো আপডেটার খুঁজতে আপনি অ্যাপল ওয়েবসাইটে যেতে পারেন। আপনার পছন্দসই ডাউনলোড করুন এবং আপনার Mac আপডেট করতে এটি ব্যবহার করুন৷

ম্যাক আপডেটের পরে ডেটা হারিয়ে গেছে, কী করবেন?

দুর্ভাগ্যবশত, আপনি অন্য ম্যাক ব্যবহারকারীদের মতো একই পরিস্থিতির সম্মুখীন হয়েছেন - macOS আপডেট করার পরে ফাইলগুলি হারিয়ে গেছে। আপনি যদি সম্প্রতি আপনার ম্যাকের ব্যাকআপ নিয়ে থাকেন, তাহলে আপনি ব্যাকআপ থেকে হারিয়ে যাওয়া ফাইলগুলি পুনরুদ্ধার করতে পারেন। অথবা, আপনি iCloud থেকেও সেগুলো খুঁজে বের করার চেষ্টা করতে পারেন।

আপনার যদি কোনো ব্যাকআপ না থাকে বা আপনার iCloud থেকে ফাইল পুনরুদ্ধার করতে ব্যর্থ হন, তাহলে আপনি MacOS আপডেটের পরে হারিয়ে যাওয়া ডেটা পুনরুদ্ধার করতে Mac এর জন্য iBoysoft ডেটা রিকভারি ব্যবহার করার চেষ্টা করতে পারেন। এই ম্যাক ডেটা পুনরুদ্ধার সফ্টওয়্যারটি বিভিন্ন পরিস্থিতিতে ডেটা পুনরুদ্ধার করতে সহায়তা করে, যেমন একটি macOS আপগ্রেড বা আপডেটের পরে হারিয়ে যাওয়া ডেটা, আপনার ড্রাইভ দুর্নীতির কারণে হারিয়ে যাওয়া ডেটা ইত্যাদি।

উচ্চ সামঞ্জস্য সহ, ম্যাকের জন্য iBoysoft ডেটা রিকভারি ম্যাকওএস 12/11/10.15 এবং পূর্ববর্তী সংস্করণগুলিকে সমর্থন করে৷ আরও গুরুত্বপূর্ণ, এটি ইন্টেল-ভিত্তিক এবং Apple M1, M1 Pro, এবং M1 Max Mac সমর্থন করে৷

চূড়ান্ত চিন্তা

যাইহোক, পর্যায়ক্রমে আপনার ম্যাক আপডেট করা আপনার ম্যাকের কর্মক্ষমতা বাড়াতে পারে। আপনি কিভাবে আপনার MacBook Air এবং MacBook Pro আপডেট করবেন জানতে এই পোস্টটি অনুসরণ করতে পারেন . এই বিশদ টিউটোরিয়ালের সাহায্যে, আপনি ম্যাক অপারেটিং সিস্টেম এবং সমস্ত ইনস্টল করা অ্যাপ মসৃণভাবে আপডেট করতে পারবেন।

কিন্তু মনে রাখবেন যে আপনার ম্যাক আপডেট করা ব্যর্থ হতে পারে এবং ডেটা ক্ষতির দিকে পরিচালিত করতে পারে, আপডেট করার আগে আপনি আপনার ম্যাকের ব্যাক আপ নিন। যদি সেই দুর্ভাগ্যজনক ঘটনা ঘটে, তাহলে আপনি হারিয়ে যাওয়া ডেটা ফিরে পেতে সাহায্য করতে Mac এর জন্য iBoysoft Data Recovery ব্যবহার করতে পারেন৷

কিভাবে ম্যাকবুক এয়ার আপডেট করতে হয় সে সম্পর্কে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

প্রশ্ন ১. কেন আমি আমার ম্যাক আপডেট করতে পারি না? ক

কারণ বিভিন্ন। সবচেয়ে সাধারণ কারণ হল নতুন macOS সংস্করণ ইনস্টল করার জন্য বিনামূল্যে সঞ্চয়স্থানের অভাব। তাছাড়া, যদি আপনার Mac মডেলটি আপনি যে macOS সংস্করণটি ইনস্টল করবেন সেটি সমর্থন না করে, তাহলে আপনি সফলভাবে আপনার Mac আপডেট করতে পারবেন না৷

প্রশ্ন ২. আমার ম্যাক কি আপডেট করার জন্য খুব পুরানো? ক

প্রতিটি macOS সংস্করণে তাদের সংশ্লিষ্ট ছোটখাটো আপডেট থাকে। এমনকি একটি পুরানো ম্যাক একটি পুরানো macOS সংস্করণ চলমান আপডেট উপলব্ধ আছে. আপনি যদি আপনার পুরানো Mac আপগ্রেড করতে চান, তাহলে আপনি যে macOS-এ আপগ্রেড করবেন তা আপনার পুরানো Mac-এর সাথে সামঞ্জস্যপূর্ণ কিনা তা নিশ্চিত করতে support.apple.com-এ চেক করতে পারেন৷

Q3. কেন আমি আমার Mac এ একটি সফ্টওয়্যার আপডেট খুঁজে পাচ্ছি না? ক

সফ্টওয়্যার আপডেট বিকল্পটি অ্যাপল মেনু বারের অধীনে সিস্টেম পছন্দগুলিতে রয়েছে। আপনি যদি সিস্টেম পছন্দ উইন্ডোতে এটি খুঁজে না পান তবে আপনার ম্যাক ম্যাকওএস 10.13 হাই সিয়েরা বা তার আগে চালায়। আপনি অ্যাপ স্টোরে আপডেট বিকল্পের মাধ্যমে আপনার ম্যাক আপডেট করতে পারেন।


  1. ম্যাকবুক এয়ার, ম্যাকবুক প্রো, বা iMac-এ স্টার্টআপে অ্যাপগুলি খোলা থেকে কীভাবে বন্ধ করবেন?

  2. MacBook Air/MacBook Pro/MacBook যখন আনপ্লাগ করা হয় তখন বন্ধ করে দিন

  3. কিভাবে Windows 10 পিসিতে আপনার সমস্ত অ্যাপ আপডেট করবেন?

  4. কিভাবে আপনার ম্যাকবুক প্রো রিফর্ম্যাট করবেন