কম্পিউটার

কিভাবে macOS বিগ সুর থেকে ক্যাটালিনাতে ডাউনগ্রেড করবেন [নতুন গাইড]

অ্যাপল সম্প্রতি ম্যাকোস বিগ সুর নামে একটি নতুন সংস্করণ প্রকাশ করেছে, যা বিভিন্ন উত্তেজনাপূর্ণ বৈশিষ্ট্য এবং উন্নতি সহ আসে। যাইহোক, এটি ক্ষমতার পরিপ্রেক্ষিতে ভারী হতে পারে সেইসাথে কিছু অতিরিক্ত বৈশিষ্ট্য যা ধীর কর্মক্ষমতা হতে পারে। এই উদ্দেশ্যে, macOS Catalina-এ ডাউনগ্রেড করা আপনার ডিভাইসটিকে সর্বোত্তমভাবে চালু রাখার জন্য নিখুঁত সমাধান। কোনো ডেটার ক্ষতি ছাড়াই macOS Big Sur থেকে macOS Catalina-এ ডাউনগ্রেড করতে সাহায্য করার জন্য নিখুঁত গাইড হিসেবে এই নিবন্ধটি অনুসরণ করুন।

টিপস

অপেক্ষা করুন! আপনি যদি ম্যাকোস বিগ সুর থেকে ক্যাটালিনায় ফিরে যেতে না চান এবং তারপরও ম্যাকস বিগ সুরের পারফরম্যান্স সমস্যাগুলি সমাধান করতে চান, তাহলে প্রথমে সমস্যাটি সমাধান করতে একটি ম্যাক পারফরম্যান্স বুস্টার ব্যবহার করবেন কীভাবে?

এই উদ্দেশ্যে ব্যবহৃত জনপ্রিয় সফ্টওয়্যার রয়েছে যা Umate Mac Cleaner নামে পরিচিত . এই সফ্টওয়্যারটি পারফরম্যান্স সম্পর্কিত সমস্যাগুলি সমাধান করার পাশাপাশি আপনার সিস্টেম স্টোরেজকে স্ট্যাকিং করা জাঙ্ক ফাইলগুলি থেকে আপনার ম্যাক পরিষ্কার করতে সহায়তা করবে৷ সফ্টওয়্যার ব্যবহার করার পরে, আপনার Mac আগের থেকে 2x বেশি কর্মক্ষমতা পাবে . আপনি যদি সত্যিই ম্যাকোস বিগ সুরের আশ্চর্যজনক বৈশিষ্ট্যগুলি উপভোগ করতে চান তবে আপনি আগের সংস্করণে ডাউনগ্রেড করার পরিবর্তে এর কার্যকারিতা উন্নত করতে পারেন। Umate Mac Cleaner এখন বিনামূল্যে ডাউনলোডের জন্য উপলব্ধ যাতে আপনি প্রথমে আপনার Mac এ এর ​​ক্ষমতাগুলি পরীক্ষা করতে পারেন৷

আপনি যদি macOS Big Sur-এর অনুরাগী না হন এবং এখনও আপনার macOS ডাউনগ্রেড করতে চান, এবং macOS Big Sur থেকে Catalina-এ কীভাবে ডাউনগ্রেড করতে হয় সে বিষয়ে আপনাকে গাইড করার জন্য একটি সম্পূর্ণ ধাপে ধাপে প্রক্রিয়া খুঁজছেন, তাহলে আপনি বিস্তারিত ধাপগুলি পড়তে পারেন নিচে.

কিভাবে macOS বিগ সুর থেকে ক্যাটালিনায় ডাউনগ্রেড করবেন [ধাপে ধাপে নির্দেশিকা]

সফ্টওয়্যার সিস্টেম আপগ্রেড এবং ডাউনগ্রেড করার ক্ষেত্রে সবাই পেশাদার নয়। macOS বিগ সুরকে ডাউনগ্রেড করতে, কিছু ব্যবস্থা নেওয়া দরকার, ডেটা সংরক্ষণ করা প্রয়োজন এবং অনুসরণ করার টিপস যা আপনাকে নিরাপদে সফ্টওয়্যার থেকে নিচের স্তরে যেতে সাহায্য করতে পারে। এর জন্য, আমরা ডাউনগ্রেডিং প্রক্রিয়াটিকে সহজ করতে ধাপে ধাপে নিখুঁত নির্দেশিকা সংকলন করেছি।

ধাপ 1. আপনার Mac ব্যাক আপ করুন (খুব গুরুত্বপূর্ণ)

আপনি যদি ডেটা না হারিয়ে Big Sur থেকে Catalina-এ ডাউনগ্রেড করতে চান, তাহলে macOS Big Sur-এ আপনার ডেটা সংরক্ষণ এবং ব্যাকআপ করা গুরুত্বপূর্ণ, যাতে আপনি কোনও গুরুত্বপূর্ণ ফাইল হারাবেন না। যেহেতু macOS 11 অনেক বাগ এবং ত্রুটি নিয়ে এসেছে যেগুলির উন্নতির প্রয়োজন, তাই এটি দরকারী যে আপনি ডাউনলোড করা ফাইল এবং নথিগুলি আপনার সফ্টওয়্যার থেকে অন্য কোনও বাহ্যিক ড্রাইভে (যেমন ফ্ল্যাশ ড্রাইভ/ইউএসবি) কপি করুন বা স্টোরেজ ক্লাউড পরিষেবাগুলিতে আপলোড করুন ( যেমন Google ড্রাইভ)। আপনি যখন macOS Big Sur থেকে macOS Catalina-এ ডাউনগ্রেড করেন, আপনি এখন সেই ফাইলগুলিকে আপনার Mac-এ ফেরত স্থানান্তর করতে পারবেন। অথবা আপনি ব্যাকআপ করতে টাইম মেশিন ব্যবহার করতে পারেন।

টাইম মেশিন দিয়ে আপনার ম্যাক ডেটা ব্যাক-আপ করুন

আপনি যদি আগে টাইম মেশিন ব্যাকআপ ব্যবহার করার সাথে পরিচিত না হন তবে এই ধাপটি আয়ত্ত করা একটু কঠিন হতে পারে। এর জন্য, আপনি এই পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন:

  1. আপনার ডিভাইসে একটি বাহ্যিক ড্রাইভ সংযুক্ত করুন।
  2. মেনু বার খুলুন এবং 'টাইম মেশিন মেনু'-তে ক্লিক করুন। একবার আপনি এটি খুললে, বিকল্পগুলি বেছে নেওয়ার জন্য ‘টাইম মেশিন পছন্দগুলি’-এ ক্লিক করুন।
  3. এরপর, ‘সিলেক্ট (ব্যাকআপ) ডিস্ক’ বিকল্পে ক্লিক করুন বা কিছু সংস্করণে, ‘ব্যাকআপ ডিস্ক যুক্ত বা সরান’ বিকল্পে ক্লিক করুন।
  4. বাহ্যিক ড্রাইভ নির্বাচন করুন; তারপরে 'এনক্রিপ্ট ব্যাকআপস'-এ ক্লিক করুন এবং তারপর 'ডিস্ক ব্যবহার করুন'-এ ক্লিক করুন।
  5. যদি নির্বাচিত বাহ্যিক ড্রাইভটি টাইম মেশিনের প্রয়োজন অনুসারে ফর্ম্যাট করা না হয়, তাহলে আপনাকে এগিয়ে যাওয়ার জন্য ডিস্কের বিষয়বস্তু মুছে ফেলতে হবে। চালিয়ে যেতে 'মুছে ফেলুন' বিকল্পে ক্লিক করুন। এটি ব্যাকআপ ডিস্কের ডেটা মুছে ফেলবে।

ধাপ 2. আপনার Mac এর হার্ড ড্রাইভ থেকে macOS Big Sur মুছে ফেলুন

আপনি যদি আপনার Mac-এর হার্ড ড্রাইভ থেকে macOS 11 মুছে ফেলার জটিলতা সম্পর্কে ভাবছেন, তাহলে আপনার চিন্তা করা ঠিক কারণ উইন্ডোজ পরিচালনা করা অনেক সহজ। আপনি যদি আপনার macOS Big Sur থেকে Mac Catalina-এ ডাউনগ্রেড করতে চান, তাহলে মুছে ফেলা প্রক্রিয়াটির প্রধান অংশ। তবে চিন্তা করবেন না, কারণ এই নিবন্ধটি আপনাকে পথের পথে পরিচালিত করার জন্য সমস্ত পদক্ষেপগুলি পুরোপুরি বর্ণনা করে।

  1. ম্যাক মেনু খুলুন এবং 'আপনার ম্যাক পুনরায় চালু করুন' বিকল্পটি নির্বাচন করুন।
  2. যখন ডিভাইসটি রিস্টার্ট করা শুরু হয়, তখন স্ক্রিনে ম্যাকওএস ইউটিলিটি মেনু প্রদর্শিত করতে Command+R টিপুন।
  3. এরপর, 'ডিস্ক ইউটিলিটি' বিকল্পে ক্লিক করুন।
  4. 'চালিয়ে যান'-এ ক্লিক করুন এবং তারপরে আপনার ম্যাক ডিস্ক 'macOS বুট ডিস্ক' (ম্যাকিনটোশ HD) বুট করার বিকল্পে ক্লিক করুন।
  5. 'মুছে ফেলতে' বিকল্পটি বেছে নিন এবং ক্লিক করুন।
  6. আবার, এটি অনুসরণ করে, ড্রপডাউন থেকে ‘APFS ফরম্যাট’ নির্বাচন করুন এবং ‘ইরেজ’ বেছে নিন।

উপরের পদক্ষেপগুলি অনুসরণ করার পরে, আপনি সফলভাবে আপনার Mac এর হার্ড ড্রাইভ থেকে macOS Big Sur মুছে ফেলেছেন।

ধাপ 3. আপনার Mac এ macOS Catalina পুনরায় ইনস্টল করুন

এটা কোন আশ্চর্যের বিষয় নয় কেন ম্যাকোস ক্যাটালিনা পুনরায় ইনস্টল করা ডাউনগ্রেডিং প্রক্রিয়ার একটি গুরুত্বপূর্ণ অংশ। ব্যবহারকারীর নিজের উপযুক্ততার উপর নির্ভর করে এটি দুটি ভিন্ন উপায়ে করা যেতে পারে। প্রথমত, একটি উচ্চ-গতির ইন্টারনেট সংযোগ ব্যবহার করে macOS ইনস্টল করা যা শুধুমাত্র সাধারণ ক্লিকের একটি পদ্ধতি জড়িত। দ্বিতীয় উপায় হল একটি বাহ্যিক ড্রাইভের মাধ্যমে macOS ইনস্টল করা, যা বিশেষত এমন লোকেদের জন্য সহজ যাদের ইন্টারনেট সংযোগ নেই।

ওয়ে 1:ইন্টারনেট থেকে macOS Catalina পুনরায় ইনস্টল করুন

এটি আপনার ম্যাক ডিভাইসে ম্যাকওএস ইনস্টল করার সবচেয়ে সহজ পদ্ধতি।

সুবিধা: এটির জন্য কোন USBs এর প্রয়োজন নেই, তবে শুধুমাত্র একটি দ্রুত ইন্টারনেট সংযোগ। আপনি শুধুমাত্র আপনার Mac বুট আপ করে শুরু করতে পারেন, এবং তারপর কীবোর্ড থেকে বিভিন্ন কীগুলির সাহায্যে, আপনি ইন্টারনেট পুনরুদ্ধার চালিয়ে যান৷ এটি আপনাকে সেখান থেকে সহজেই macOS ইনস্টল করতে নিয়ে যাবে।

কনস: এটি যতটা সহজ শোনায়, এর জন্য প্রধান প্রয়োজন হল 8GB-এর বেশি macOS ডাউনলোড করতে খুব উচ্চ গতির একটি ইন্টারনেট সংযোগ থাকা।

ইন্টারনেট থেকে macOS Catalina পুনরায় ইনস্টল করার ধাপ

এটি একটি সহজ পদ্ধতি, তবে অপেশাদার ম্যাক ব্যবহারকারীদের জন্য; ইন্টারনেট থেকে macOS Catalina ইনস্টল করার জন্য নিম্নলিখিত ধাপে ধাপে প্রক্রিয়া।

  1. ম্যাকওএস ইউটিলিটি খুলুন এবং 'ম্যাকস পুনরায় ইনস্টল করুন'-এ ক্লিক করুন।
  2. এরপর, 'চালিয়ে যেতে' বিকল্পটিতে ক্লিক করুন।
  3. যখন আপনি Continue বোতামে ক্লিক করবেন, প্রদত্ত শর্তাবলী সহ একটি ডায়ালগ বক্স প্রদর্শিত হবে। "সম্মত" বোতামে ক্লিক করুন এবং তারপর প্রোগ্রাম দ্বারা দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন।
  4. এখন ডাউনলোডের মূল অংশটি হয়ে গেছে, আপনাকে আপনার Mac ডিভাইসে macOS Catalina-এর জন্য ইনস্টলেশন এবং সেটআপ প্রক্রিয়া অনুসরণ করতে হবে।

ওয়ে 2:USB ড্রাইভ থেকে macOS Catalina পুনরায় ইনস্টল করুন

ম্যাকওএস ইনস্টল করার এই দ্বিতীয় পদ্ধতিটি তুলনামূলকভাবে কঠিন কারণ এতে একটি USB ইনস্টলার ড্রাইভ ব্যবহার করা এবং তারপর এটি থেকে মসৃণ ইনস্টল করা জড়িত।

সুবিধা: এই পদ্ধতিটি সেইসব ব্যবহারকারীদের জন্য সম্ভাব্য যাদের উচ্চ-গতির ইন্টারনেট সংযোগে অ্যাক্সেস নেই এবং যারা নিরাপদ স্টোরেজের জন্য তাদের USB ইনস্টলারে MacOS Catalina নিরাপদ রাখতে পছন্দ করেন।

কনস: এটি একটি জটিল পদ্ধতি যা নতুন ব্যবহারকারীদের বিভ্রান্ত করতে পারে। এই ধরনের পদ্ধতির জন্য একটি নির্দেশিত ধাপে ধাপে পদ্ধতি প্রয়োজন। এই প্রক্রিয়াটি দেখতে পড়তে থাকুন।

USB ড্রাইভ থেকে macOS Catalina পুনরায় ইনস্টল করার ধাপ

  1. প্রথমে, নিশ্চিত করুন যে আপনি আপনার Mac ডিভাইসের সাথে ইন্টারনেটের সাথে সংযুক্ত আছেন। তারপরে, 'বুটেবল ড্রাইভ' সংযোগ করা চালিয়ে যান।
  2. এরপর, আপনার স্ক্রিনের উপরের বামদিকে উপস্থিত প্রধান Apple মেনুটি খুলুন এবং নিচে নেমে যাওয়া মেনু থেকে ‘রিস্টার্ট’ করার বিকল্পটি নির্বাচন করুন।
  3. আপনার ম্যাকের প্রক্রিয়াটি পুনরায় চালু করার সময় আপনাকে 'বিকল্প কী' ধরে রাখতে হবে।
  4. এর পরে, আপনাকে একটি 'স্টার্টআপ ডিস্ক' বেছে নেওয়ার বিকল্প দেওয়া হবে। আপনার 'বুটেবল ড্রাইভ' নির্বাচন করুন যাতে macOS Catalina রয়েছে। আপনি স্টার্টআপ ডিস্ক বিকল্পগুলি থেকে এটি নির্বাচন করতে পারেন।
  5. আপনার macOS Catalina স্বয়ংক্রিয়ভাবে বুটযোগ্য ডিস্ক থেকে আপনার Mac এ ইনস্টলেশন প্রক্রিয়া শুরু করবে। এর পরে, সফ্টওয়্যারটি ইনস্টল করার সাথে এগিয়ে যেতে 'চালিয়ে যান' এ ক্লিক করুন। (চালিয়ে যান মানে আপনি শর্তাবলীর সাথে একমত)।

পদক্ষেপ 4. টাইম মেশিন ব্যাকআপ পুনরুদ্ধার করুন (ঐচ্ছিক)

এই ধাপটি শুধুমাত্র প্রযোজ্য যদি আপনি ইতিমধ্যেই আপনার macOS Catalina-এর একটি ব্যাকআপের মালিক৷ আপনার যদি ব্যাকআপ না থাকে তবে আপনার কাছে এই অংশটি এড়িয়ে যাওয়ার বিকল্প রয়েছে। এখানে আপনি কিভাবে আপনার ফাইল পুনরুদ্ধার করতে পারেন:

  1. ম্যাকের সাথে ‘টাইম মেশিন’ হার্ড ড্রাইভ সংযুক্ত করুন।
  2. স্ক্রীনের উপরের বাম দিকে 'অ্যাপল মেনু' বিকল্পে টিপুন এবং 'রিস্টার্ট' নির্বাচন করুন।
  3. পরবর্তীতে, অ্যাপল লোগো দেখতে পাওয়ার সাথে সাথেই আপনাকে 'কমান্ড + R' কীগুলি টিপুন এবং ধরে রাখতে হবে, বা স্বাক্ষরের শব্দ শুনতে হবে৷
  4. কি চেপে ধরে রাখুন, ম্যাক কয়েক সেকেন্ডের মধ্যে রিবুট করা শুরু করবে। তারপর, macOS ইউটিলিটিগুলি থেকে ‘টাইম মেশিন ব্যাকআপ থেকে পুনরুদ্ধার করুন’ বিকল্পটি নির্বাচন করুন। প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করুন.
  5. এর পরে, ব্যাকআপ সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য পড়ার পরে আবার ‘চালিয়ে যান’-এ ক্লিক করুন। পরবর্তী ধাপ হল একটি ব্যাকআপ উৎস নির্বাচন করা এবং তারপর চালিয়ে যাওয়া।
  6. অন্তিম ধাপ হল সংযুক্ত বাহ্যিক ড্রাইভে সবচেয়ে সাম্প্রতিক macOS Catalina ব্যাকআপ বেছে নেওয়া। নির্বাচন করুন এবং তারপর সেটআপ সম্পূর্ণ করতে চালিয়ে যান।

এবং আপনি সম্পন্ন! এখন আপনি আরাম করতে পারেন এবং সেটআপ সম্পূর্ণ হতে দিন, তারপর macOS Catalina এর সাথে আপনার ডাউনগ্রেড করা Mac উপভোগ করুন।


  1. কিভাবে macOS বিগ সুরে 32-বিট অ্যাপ চালাবেন

  2. উইন্ডোজ 11 থেকে উইন্ডোজ 10 এ কীভাবে ডাউনগ্রেড করবেন

  3. কিভাবে macOS ডাউনগ্রেড করবেন

  4. কিভাবে iOS 15 থেকে iOS 14 এ ডাউনগ্রেড করবেন