কম্পিউটার

কিভাবে ম্যাক থেকে বুটক্যাম্প সরাতে হয়

বুট ক্যাম্প ম্যাক ব্যবহারকারীদের তাদের হার্ড ড্রাইভে একটি পার্টিশন তৈরি করতে এবং একটি ভিন্ন অপারেটিং সিস্টেম ব্যবহার করার অনুমতি দেওয়ার জন্য ডিজাইন করা হয়েছে, সাধারণত উইন্ডোজ। প্রোগ্রামটি সমস্ত শিল্পে একটি চমত্কার কার্যকর সরঞ্জাম হয়েছে কারণ এটি আপনাকে একটি ডিভাইসে একাধিক অপারেটিং সিস্টেম চালানোর অনুমতি দেয়।

আপনার ম্যাকবুক প্রো বা অন্যান্য ম্যাক সিস্টেমে বুট ক্যাম্প থাকার সমস্যা হল যে আপনি অন্য সাধারণ ম্যাক অ্যাপ্লিকেশনগুলির মতো এটিকে সরাতে পারবেন না। পরিবর্তে, আপনাকে অ্যাপটি ব্যবহার করার জন্য তৈরি করা অ্যাপ এবং পার্টিশন উভয়ই পরিত্রাণ পেতে হবে। আপনি আপনার ম্যাক থেকে বুট ক্যাম্প সম্পূর্ণরূপে মুছে ফেলেছেন তা নিশ্চিত করার জন্য আপনাকে কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে হবে। আসুন এটি অন্বেষণ শুরু করা যাক!

বুট ক্যাম্প কি?

সফ্টওয়্যার এবং অপারেটিং সিস্টেমের ক্ষেত্রে অ্যাপল এবং উইন্ডোজের মধ্যে স্পষ্ট লাইন ছিল। আপনি উইন্ডোজে ম্যাকের নেটিভ কিছু চালাতে পারেননি, বা এর বিপরীতে। অ্যাপল যখন ইন্টেল প্রসেসর ব্যবহার করা শুরু করেছিল তখন 00 এর দশকের মাঝামাঝি পর্যন্ত এটি ব্যবহারকারীদের মধ্যে একটি বড় ফাটল তৈরি করেছিল। এর ফলে বুট ক্যাম্প তৈরি হয়। এই নতুন সফ্টওয়্যারটির সাহায্যে, আপনি আপনার ডিস্কের কিছু স্থান বিভাজন করতে এবং উভয় অপারেটিং সিস্টেমের মধ্যে ইনস্টল, চালাতে এবং স্যুইচ করতে সক্ষম হয়েছেন। এটি ব্যবহারকারীদের হার্ডওয়্যার এবং সফ্টওয়্যারের জন্য নেটিভ ওএস ড্রাইভার ব্যবহার করার ক্ষমতা দিয়েছে যা শুধুমাত্র অ্যাপল বা উইন্ডোজে চলবে।

কিভাবে বুট ক্যাম্প পার্টিশন মুছবেন?

আপনার Mac থেকে বুট ক্যাম্প পার্টিশন অপসারণ করা অনেক জায়গা খালি করে। আপনি এই হার্ড ড্রাইভ বিভাগটি সরিয়ে নেওয়া শুরু করার আগে, সেই পার্টিশন থেকে আপনার প্রয়োজনীয় তথ্য ব্যাক আপ করা উচিত। আপনি গুরুত্বপূর্ণ নথি, ফটো বা অন্যান্য মিডিয়া হারাতে চাইবেন না এবং আপনার আবার প্রয়োজন হলে পরে অনুশোচনা করতে চাইবেন না। আপনি পার্টিশন থেকে টেনে এনে থাম্ব ড্রাইভ ব্যবহার করে ম্যানুয়ালি করতে পারেন। সতর্কতা হিসেবে টাইম মেশিন বা অন্য কোনো সফটওয়্যার ব্যবহার করে আপনার ম্যাকের ব্যাকআপ নেওয়া উচিত।

  • ধাপ 1:বুট ক্যাম্প সহকারী খুলুন - ফাইন্ডারে নেভিগেট করে এটি করুন। এরপর, "অ্যাপ্লিকেশানগুলি-এ ক্লিক করুন৷ "এবং "বুট ক্যাম্প সহকারী নির্বাচন করুন৷ " প্রদত্ত তালিকা থেকে।
  • ধাপ 2:"চালিয়ে যান" ক্লিক করুন লোড হওয়ার পর বুট ক্যাম্প সহকারীর নিচের ডানদিকের কোণায় বিকল্প।
  • ধাপ 3:আপনার পার্টিশন সনাক্ত করুন। বুট ক্যাম্প আপনার ম্যাকে তৈরি করা বিভিন্ন পার্টিশন সনাক্ত করবে এবং তারপরে আপনি যেটি মুছতে চান সেটি নির্বাচন করতে পারবেন।
  • ধাপ 4:“পুনরুদ্ধার করুন”-এ ক্লিক করুন বিকল্প এটি মুছে ফেলার পরিবর্তে পুনরুদ্ধার করে কারণ ম্যাক জিজ্ঞাসা করছে যে আপনি আলাদা করা স্থানের পরিবর্তে একটি একক পার্টিশনে আপনার হার্ড ড্রাইভ ফিরিয়ে আনতে চান কিনা৷
  • ধাপ 5:অপারেশন নিশ্চিত করুন৷ একবার আপনি নিশ্চিত করতে নির্বাচন করলে, সেই পার্টিশনটি সরানোর প্রক্রিয়া শুরু হবে।
  • ধাপ 6:বেশ বুট ক্যাম্প . এখন পার্টিশনটি সরানো হয়েছে এবং আপনার ডিস্ক পুনরুদ্ধার করা হয়েছে, আপনার ম্যাক পুনরায় চালু করা উচিত। এটি প্রয়োজনীয় নয়, তবে এটি আপনার সিস্টেমকে নিজেকে রিফ্রেশ করতে দেয় এবং সফ্টওয়্যার হেঁচকি প্রতিরোধ করতে পারে৷

বুট ক্যাম্প মুছে ফেলার জন্য একটি তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করা - iMyfone Umate Mac Cleaner

ধরুন আপনি বুট ক্যাম্প অপসারণের ম্যানুয়াল প্রক্রিয়ার দ্বারা কিছুটা ভয় পাচ্ছেন বা কেবল একটি আরও সহজ সমাধান চান যা আনইনস্টল করার বিকল্পগুলির চেয়ে বেশি প্রস্তাব করে। সেক্ষেত্রে, আপনার iMyfone-এর Umate Mac Cleaner চেক করা উচিত। সফ্টওয়্যারের এই চমত্কার বিটটি আপনার ম্যাককে অপ্টিমাইজ করে রাখে এবং জাঙ্ক ফাইল, এক্সটেনশন এবং অ্যাপ্লিকেশনগুলিকে সরিয়ে দেয় যা খুব বেশি জায়গা নেয়। এছাড়াও, এটি পূর্বে আনইনস্টল করা অ্যাপগুলির সাথে সেকেন্ডারি বা সম্পর্কিত ফাইলগুলিকে সরিয়ে আপনার প্রক্রিয়াগুলিকে গতি দেয় যা প্রায়শই আপনার মেশিনে পড়ে থাকে।

Umate শক্তিশালী বৈশিষ্ট্যগুলির একটি সম্পূর্ণ সেট অফার করে যা আপনার সিস্টেমকে দক্ষতার সাথে চলতে রাখবে এবং আপনাকে দ্রুত লোড এবং ব্রাউজিং সেশনের অনুমতি দেয়। এই বৈশিষ্ট্যগুলির মধ্যে কিছু অন্তর্ভুক্ত:

  • জাঙ্ক ফাইল পরিষ্কার করুন
  • বড় ফাইলগুলি সনাক্ত করুন এবং মুছুন
  • ডুপ্লিকেট ফাইল সরান
  • আপনার ম্যাকের গতি বাড়ান
  • ব্যক্তিগত ডেটা মুছুন
  • অব্যবহৃত অ্যাপস এবং এক্সটেনশনগুলি পরিচালনা করুন

আমরা যে বৈশিষ্ট্যটি সবচেয়ে বেশি উপভোগ করি তা হল প্রোগ্রামটি কতটা দক্ষতার সাথে অ্যাপগুলি আনইনস্টল করবে এবং সেই সহযোগী ফাইলগুলিকে সরিয়ে ফেলবে যেগুলির আর প্রয়োজন নেই৷ আপনি যদি আপনার Mac এ বুট ক্যাম্প আনইনস্টল করতে চান, তাহলে আপনি Umate Mac Cleaner খুলবেন এবং "Apps &Extensions পরিচালনা করুন" নামক নিচের বিকল্পটি নির্বাচন করবেন। . আপনার ম্যাকে লোড করা সমস্ত অ্যাপ্লিকেশনগুলির একটি সম্পূর্ণ তালিকার মাধ্যমে স্ক্রোল করা হবে। বুট ক্যাম্প সনাক্ত করুন এবং "আনইনস্টল" ক্লিক করুন। এটা, অন্য কোন পদক্ষেপ জড়িত!

বুট ক্যাম্প কি M1-ভিত্তিক ম্যাকগুলিতে চলে?

M1 ম্যাকগুলি অ্যাপলের পরিকল্পনার কথা উল্লেখ করে তাদের ম্যাক পণ্যগুলির সম্পূর্ণ লাইন মাইক্রোচিপগুলিতে রূপান্তরিত করে যা এআরএম প্রযুক্তি ব্যবহার করে, সাধারণত "অ্যাপল সিলিকন" হিসাবে উল্লেখ করা হয়। এই নতুন প্রযুক্তির রোলআউটে কিছু সময় লাগছে, শুধুমাত্র ম্যাকবুক প্রো এবং ম্যাক প্রো আপগ্রেড প্রাপ্তির সাথে, তবে এটি শীঘ্রই কোম্পানিব্যাপী চলে যাওয়া উচিত।

এই নতুন উদ্যোগের নেতিবাচক দিক হল সেই চিপ কাঠামোগুলি অপারেটিং বুট ক্যাম্প সমর্থন করবে না। আপনি Apple সিলিকন ব্যবহার করে একটি ম্যাক ডিভাইস ক্রয় করলে, আপনি অতীতের মতো বুট ক্যাম্প ইনস্টল এবং ব্যবহার করতে পারবেন না। Mac এর জন্য Parallels Desktop 16 বা নতুন Rosetta 2 বৈশিষ্ট্য ব্যবহার করার চেষ্টা করার মতো অন্যান্য প্রোগ্রামের মাধ্যমে একটি সমাধান রয়েছে যা এআরএম-ভিত্তিক মেশিনে ইমুলেশন সফ্টওয়্যারকে একীভূত করে। যাইহোক, উভয়ই এখনও তাদের শৈশবকালে এবং এর ফলে সফ্টওয়্যার সমস্যা হতে পারে।

বোনাস টিপস:বুট ক্যাম্পের বিকল্প

আপনার ম্যাক ডিভাইসে বুট ক্যাম্প চালানোর জন্য সম্ভবত সবচেয়ে সুপরিচিত বিকল্প অ্যাপ্লিকেশন হল প্যারালাল ডেস্কটপ নামক প্রোগ্রামটি যা আমরা উপরে উল্লেখ করেছি। সমান্তরাল ডেস্কটপ আপনাকে একটি ভার্চুয়াল মেশিন পরিবেশ তৈরি করতে দেয়। এটি আপনাকে অপারেটিং সিস্টেমগুলির মধ্যে স্যুইচ করতে চাইলে প্রতিবার রিবুট করার পরিবর্তে আপনার ম্যাকের একটি স্ক্রীনের মাধ্যমে উইন্ডোগুলি চালানোর বিকল্প দেয়৷ আপনি ম্যাকের পাশে অন্য কোনও প্রকল্পে কাজ করার সময় আপনি উইন্ডোজ সাইড ট্র্যাক করতে পারেন।

ভার্চুয়ালবক্স প্রোগ্রামার এবং ডেভেলপারদের কাছে অবিশ্বাস্যভাবে জনপ্রিয়। এটি ব্যক্তিগত এবং এন্টারপ্রাইজ ব্যবহারের জন্য ব্যবহার করার জন্য যথেষ্ট মজবুত এবং এতে এক টন উচ্চ-কার্যকারিতা বৈশিষ্ট্য রয়েছে যা 100% বিনামূল্যে। একমাত্র নেতিবাচক দিক হল যে বিনামূল্যের সংস্করণটির সমর্থন নেই, তাই আপনি যদি কোনো সমস্যায় পড়েন তাহলে আপনি নিজেই থাকবেন।

ওয়াইন হল বুট ক্যাম্প চালানোর জন্য একটি মানসম্পন্ন ওপেন-সোর্স সমাধান। এটি একটি পৃথক পার্টিশন তৈরি করে না বা ক্লাউড পরিষেবাগুলি ব্যবহার করে চালায় না। পরিবর্তে, ওয়াইন উইন্ডোজ অ্যাপগুলিকে তাদের APIগুলি সম্পূর্ণরূপে কার্যকরী এবং আপনার অপারেটিং সিস্টেম দ্বারা বোঝার জন্য অনুবাদ করে আপনার ম্যাকের সাথে সরাসরি যোগাযোগ করতে দেয়৷ এটি সামান্য মেমরি এবং প্রক্রিয়াকরণ শক্তি ব্যবহার করে কিন্তু একটু বেশি দক্ষতা প্রয়োজন। এটি এমন একটি প্রোগ্রাম নয় যা নতুনরা অপারেটিং সিস্টেম এবং নেটিভ অ্যাপ ম্যানেজমেন্টের কাজের জ্ঞান ছাড়াই চেষ্টা করতে চাইবে।

FAQ

1বুটক্যাম্প কি আপনার ম্যাক নষ্ট করে?

এটি সামগ্রিকভাবে আপনার ম্যাকের ক্ষতি করবে না। অ্যাপল যথেষ্ট সদয় ছিল উইন্ডোজকে তাদের হার্ডওয়্যারে অতিরিক্ত গরম হওয়া রোধে প্রয়োজনীয় ড্রাইভারের অনুমতি দেওয়ার জন্য। বেশিরভাগ সফ্টওয়্যার ভাইরাস এবং ম্যালওয়ারের সাথে ক্রস-দূষণের অনুমতি দেয় না। যাইহোক, আমরা এখনও আপনার Mac এ একটি মানের অ্যান্টিভাইরাস স্যুট ইনস্টল করার পরামর্শ দিই। শুধুমাত্র খারাপ দিক হল পার্টিশন দ্বারা ব্যবহৃত স্থানের পরিমাণ।

2 কিভাবে আমি বুটক্যাম্প থেকে Mac এ ফিরে যেতে পারি?

বুট ক্যাম্প উভয় ওএসকে একই সাথে চালানোর অনুমতি দেয় না। পরিবর্তে, আপনাকে আপনার ম্যাক পুনরায় চালু করে একটি অপারেটিং সিস্টেম বা অন্যটি বুট করতে হবে। প্রতিটি ওএসের জন্য আইকন না হওয়া পর্যন্ত কেবল বিকল্প কীটি ধরে রাখুন। আপনি চান একটি নির্বাচন করুন, এবং আপনার মেশিন বাকি কাজ করবে. আপনি সিস্টেম-ট্রে আইকনের মাধ্যমে অ্যাক্সেসযোগ্য বুট ক্যাম্প কন্ট্রোল প্যানেলের ভিতর থেকেও এটি করতে পারেন।

3ম্যাকে বুটক্যাম্প ব্যবহার করা কি ভাল ধারণা?

আপনার যদি নতুন মাইক্রোচিপ রোলআউটের আগে তৈরি একটি ম্যাক মেশিন থাকে, তাহলে বুট ক্যাম্প একটি ডিভাইসে দুটি ভিন্ন ওএস অপারেটিং করার একটি চমৎকার উপায়। আপনার মেশিনে বুট ক্যাম্প ইনস্টল করার আগে আপনার কাছে উপলব্ধ জায়গা আছে তা নিশ্চিত করুন এবং অ্যাপল দ্বারা অফার করা সমর্থনের উপর নজর রাখুন। যদি তারা প্রোগ্রামটি পর্যায়ক্রমে বন্ধ করে দেয়, আপনি উপরে উল্লিখিত বিকল্পগুলির মধ্যে একটিতে স্যুইচ করতে চাইতে পারেন।


  1. কিভাবে ম্যাক থেকে সার্চ মার্কুইস সরাতে হয়?

  2. কিভাবে ম্যাক থেকে সার্চ মার্কুইস সরাতে হয়

  3. কিভাবে আপনার ম্যাক থেকে একটি উইন্ডোজ বুট ক্যাম্প পার্টিশন সরান

  4. কিভাবে ম্যাক থেকে উইন্ডোজ বুট ক্যাম্প পার্টিশন সরাতে হয়?