কম্পিউটার

কিভাবে ম্যাক থেকে উইন্ডোজ বুট ক্যাম্প পার্টিশন সরাতে হয়?

পরিচয়

বুট ক্যাম্প দরকারী কারণ এটি আপনাকে ম্যাকের উইন্ডোজ এবং ওএস এক্স পার্টিশনের মধ্যে ডুয়াল-বুট করতে দেয়। বুট ক্যাম্প পার্টিশনটি সহায়ক কারণ আপনি আপনার ম্যাকবুকে উইন্ডোজ ইনস্টল করার জন্য ম্যাক ওএস-এ বুট ক্যাম্প ব্যবহার করতে পারেন। তবে এটি অনেক সময় নেয় এবং এটি ম্যাকের প্রাথমিক ড্রাইভের অভ্যন্তরীণ স্থানের একটি বিশাল পরিমাণও নেয়। যেহেতু ম্যাকের ইতিমধ্যেই সীমিত স্থান রয়েছে, তাই উইন্ডোজ বুট ক্যাম্প পার্টিশন আনইনস্টল করা ভাল৷

ম্যাক থেকে উইন্ডোজ সরান- এখানে কিভাবে

যেমনটি আমরা উপরে পড়েছি, বুট ক্যাম্প একটি ম্যাকে উইন্ডোজ এবং ওএস এক্স এর মধ্যে ডুয়াল বুট করার অনুমতি দেয়। এটি আপনাকে অবিশ্বাস্যভাবে দরকারী করে তোলে ম্যাকে উইন্ডোজ পেতে সহায়তা করে। কিন্তু স্টোরেজ সমস্যা এবং অন্যান্য সমস্যার কারণে, আপনি এটি সরাতে পারেন। আপনি যদি ম্যাক থেকে উইন্ডোজ সরাতে চান তবে আপনাকে ম্যাকের উইন্ডোজ বুট ক্যাম্প আনইনস্টল করতে হবে। এই পার্টিশনটি সরানো আপনাকে এটির দ্বারা ব্যবহৃত স্টোরেজ পুনরুদ্ধার করতে সহায়তা করবে৷

এছাড়াও, এর জন্য, আপনাকে ম্যাক ড্রাইভ ফর্ম্যাট করতে হবে না এবং টাইম মেশিন ব্যাকআপ থেকে ডেটা পুনরুদ্ধার করতে হবে না। উইন্ডোজ অপসারণের সর্বোত্তম উপায় হল উইন্ডোজ বুট ক্যাম্প পার্টিশন অপসারণ করা এবং নিশ্চিত করা যে আপনি OS X সংরক্ষণ করছেন।

একটি প্রো টিপ- আপনি ম্যাকে উইন্ডোজ বুট ক্যাম্প আনইনস্টল করার প্রক্রিয়া শুরু করার আগে, টাইম মেশিন দিয়ে ম্যাকের ব্যাকআপ নিন। ডেটা হারিয়ে গেলে সবকিছু পুনরুদ্ধার করা সহজ করে তুলবে। এছাড়াও, পার্টিশন মুছে ফেলার অর্থ হল আপনি উইন্ডোজে সংরক্ষিত যেকোন অ্যাপ বা ফাইল মুছে ফেলবেন। সুতরাং, গুরুত্বপূর্ণ কিছু ব্যাকআপ করুন।

উইন্ডোজ বুট ক্যাম্পের পার্টিশন অপসারণ করে ম্যাক থেকে উইন্ডোজ অপসারণের ধাপগুলি এখানে রয়েছে:

  1. প্রথমে, OS X-এ Mac পুনরায় বুট করুন। এটি অপশন কী চেপে ধরে এবং Macintosh HD নির্বাচন করে করা হয়।
  2. এরপর, বুট ক্যাম্প সহকারী অ্যাপটি খুলুন যা আপনি ম্যাক হার্ড ড্রাইভের অ্যাপ্লিকেশন/ইউটিলিটি/ফোল্ডারের মধ্যে খুঁজে পেতে পারেন।
কিভাবে ম্যাক থেকে উইন্ডোজ বুট ক্যাম্প পার্টিশন সরাতে হয়?
  1. তারপর, continue-এ ক্লিক করুন এবং Windows 7 বা পরবর্তী সংস্করণ বক্স ইনস্টল বা রিমুভ করুন। নিশ্চিত করুন যে অন্য সব বাক্সে টিক চিহ্ন নেই এবং তারপর আবার চালিয়ে যান ক্লিক করুন। দ্রষ্টব্য- বুট ক্যাম্প এবং OS X সংস্করণের উপর নির্ভর করে ভাষা বা বাক্য গঠন পরিবর্তিত হতে পারে।
কিভাবে ম্যাক থেকে উইন্ডোজ বুট ক্যাম্প পার্টিশন সরাতে হয়?
  1. এরপর, একটি একক Mac OS পার্টিশনে ডিস্ক পুনরুদ্ধার করুন নির্বাচন করুন। একবার আপনি এটি নির্বাচন করলে, অবিরত ট্যাবে আবার ক্লিক করুন।
কিভাবে ম্যাক থেকে উইন্ডোজ বুট ক্যাম্প পার্টিশন সরাতে হয়?
  1. রিস্টোর ডিস্ক স্ক্রিনে, আপনার করা পরিবর্তনগুলি নিশ্চিত করুন৷ তারপর পার্টিশন এবং উইন্ডোজ অপসারণের প্রক্রিয়া শুরু করতে পুনরুদ্ধার বোতামটি নির্বাচন করুন।
কিভাবে ম্যাক থেকে উইন্ডোজ বুট ক্যাম্প পার্টিশন সরাতে হয়?

উইন্ডোজ অপসারণ শেষ হলে, আপনি বুট ক্যাম্প ছেড়ে যেতে পারেন।

এই পদক্ষেপগুলি উইন্ডোজ পার্টিশন সরিয়ে দেয় এবং ম্যাক পুনরায় পার্টিশন করে। আপনি ডিস্ক ইউটিলিটি ব্যবহার করে একই কাজ সম্পাদন করতে পারেন, তবে এটি বুট ক্যাম্প ইউটিলিটিগুলিকেও সরিয়ে দেয় যা উইন্ডোজ ডুয়াল বুটিং এবং বুট ল্যাডারে সহায়তা করে৷

দ্রষ্টব্য:উপরের পদক্ষেপগুলি সম্পাদন করার সময়, আপনি যদি "উইন্ডোজ 7 বা পরবর্তী সংস্করণ ইনস্টল বা সরান" বাক্সটি চেক করতে অক্ষম হন। এর মানে হল যে আপনি ইতিমধ্যে পার্টিশন টেবিলের সাথে একটি গন্ডগোল করেছেন বা আপনার কাছে সর্বশেষ বুট ক্যাম্প ড্রাইভার ইনস্টল করা নেই। এই ধরনের ক্ষেত্রে, বুট ভলিউম পরিবর্তন করুন, এবং এটি উপলব্ধ স্থান মিটমাট করা হবে।

উপসংহার:

আপনার ম্যাকের অভ্যন্তরীণ স্থান সমস্যা থাকলে ম্যাক থেকে উইন্ডোজ সরানো একটি ভাল পছন্দ। এছাড়াও, যদি আপনার উইন্ডোজ বুট ক্যাম্পের জন্য কোন ব্যবহার না থাকে তবে উইন্ডোজ বুট ক্যাম্প আনইনস্টল করা ভাল। এটি আপনার পিসি চালানোর উপর প্রভাব ফেলবে না তবে স্থান খালি করবে যা আপনি অন্য উদ্দেশ্যে ব্যবহার করতে পারেন।


  1. কিভাবে Windows 10 থেকে Bing সরাতে হয়

  2. 5টি সেরা বিকল্প বুট ক্যাম্প

  3. কিভাবে আপনার ম্যাক থেকে একটি উইন্ডোজ বুট ক্যাম্প পার্টিশন সরান

  4. কিভাবে উইন্ডোজ 11 থেকে বিরক্তিকর বিজ্ঞাপনগুলি সরাতে হয়