কম্পিউটার

কিভাবে ম্যাকে একটি ভিডিও সংকুচিত করবেন | 2022

আপনি কি ম্যাক ব্যবহারকারী ভিডিও ফাইলের আকার কমাতে একটি সফ্টওয়্যার টুল খুঁজছেন? আপনি কি এখনও "কিভাবে ম্যাকে একটি ভিডিও সংকুচিত করবেন?" প্রশ্নের উত্তর খুঁজে পাচ্ছেন না? তারপর, আপনার কফি পান, ফিরে বসুন এবং শেষ অবধি এটি পড়ুন কারণ আমরা কেন ম্যাক-এ একটি ভিডিও সংকুচিত করতে হয় তা লোকেরা জানতে চায় তার বিশদ আলোচনা করতে যাচ্ছি৷

পার্ট 1:ম্যাকে ভিডিও কম্প্রেস করার কারণ

ভিডিও ফাইলগুলি ইমেজ এবং অডিও ফাইলগুলির চেয়ে অনেক বড় এবং এই ফাইলগুলি একটি পিসিতে খুব বেশি জায়গা নেয়। আপনি যদি 1080 HD রেজোলিউশনে একটি ভিডিও রেকর্ড করেন তবে এটি আপনার পিসিতে কয়েক GB পর্যন্ত সময় নিতে পারে। সুতরাং, ম্যাকে ভিডিও সংকুচিত করার সবচেয়ে বড় কারণ হল অতিরিক্ত স্থান খালি করা যা অসংকুচিত ভিডিও ফাইলগুলি সংরক্ষিত আছে।

ভিডিও কম্প্রেসার হল সেই টুল যা ভিডিও ফাইলের আকার কমাতে এবং পিসিতে জায়গা খালি করতে ব্যবহৃত হয়। কখনও কখনও, আপনি কম্প্রেশনের সময় ভিডিওর গুণমান হারাতে পারেন, কিন্তু এটি সব সময় ঘটে না।

ভিডিও আকার সংকুচিত করার আরেকটি কারণ এটি অন্য কাউকে পাঠানো হতে পারে। যখন আপনাকে একটি ভারী ভিডিও পাঠাতে হয়, তখন একটি ভিডিও স্থানান্তর করতে অনেক সময়, কখনও কখনও ঘন্টা লাগতে পারে। সেই ক্ষেত্রে, ভিডিও ফাইলের আকার হ্রাস করা ভিডিও ফাইলের আকারকে ত্বরান্বিত করতে পারে এবং দ্রুত পাঠাতে পারে৷

অংশ 2:ভিডিও কম্প্রেশন এবং ভিডিওর প্রাথমিক তথ্য

ভিডিওগুলি সংকুচিত করার আগে, আপনাকে অবশ্যই কিছু মৌলিক পরিভাষা এবং এক্সটেনশনগুলি বুঝতে হবে যেখানে একটি ভিডিও ফাইল আপনার Mac এ সংরক্ষণ করা হয়েছে৷ আপনি .mp4, .mkv, এবং WebM সহ কিছু উল্লেখযোগ্য ভিডিও ফাইল ফর্ম্যাট জুড়ে আসতে পারেন৷ সুতরাং, আমরা এখানে এই সমস্ত ফাইল ফরম্যাটের বিস্তারিত বর্ণনা করতে এসেছি যাতে আপনি তাদের অর্থ কী তা আরও ভালভাবে বুঝতে পারেন।

1 .MP4

MP4 হল MPEG-4 এর সংক্ষিপ্ত রূপ . এই ভিডিও ফাইল ফর্ম্যাটটিকে কন্টেইনার ফর্ম্যাটও বলা হয়, যা ওয়েবসাইট, HDTV, স্মার্টফোন এবং ট্যাবলেট থেকে নেওয়া ডিজিটাল ভিডিওগুলি সংরক্ষণ করার জন্য উপযুক্ত৷ এর প্রথম সংস্করণ 2001 সালে প্রকাশিত হয়েছিল এবং পরবর্তী সংস্করণ 2003 সালে প্রকাশিত হয়েছিল৷

MP4 ভিডিও ফাইল ফরম্যাট কোডেক H.265 সমর্থন করে, কিন্তু আমরা প্রধানত কোডেক H.264 ব্যবহার করি। MP4 ভিডিও, অডিও, ছবি সমর্থন করে। এটি সম্পর্কে সবচেয়ে ভাল জিনিস হল যে এটি ডিজিটাল রাইটস ম্যানেজমেন্ট সমর্থন করে যার অর্থ হল বিষয়বস্তু এনক্রিপশন সর্বদা প্রস্তুত! এছাড়াও, MP4 সামগ্রী ভাগ করার জন্য আপনার কখনই লাইসেন্সের প্রয়োজন হবে না৷

2 .MKV

.MKV হল Matroska Video এর সংক্ষিপ্ত রূপ , যা একটি ওপেন সোর্স ভিডিও ফরম্যাট। MKV মিডিয়া শেয়ার করার জন্য আপনার কোন লাইসেন্সের প্রয়োজন নেই। অনেক ভিডিও সফ্টওয়্যার ব্যাপকভাবে .mkv ব্যবহার করার জন্য এটি সম্ভবত সবচেয়ে উল্লেখযোগ্য কারণ।

ঠিক যেমন .mp4, .mkv এছাড়াও ভিডিও ছাড়া অডিও এবং ছবি সমর্থন করে। এই ভিডিও ফাইল ফর্ম্যাটটি DRM সমর্থন করে, যা এটিকে এনক্রিপ্ট করা মিডিয়া শেয়ার করার জন্য নিখুঁত করে তোলে৷

3 .WebM

WebM কে MKV-এর মৌলিক সংস্করণ হিসেবে বিবেচনা করা হয়। এর সীমিত কোডেক এই ভিডিও ফাইল ফরম্যাটের প্রধান ত্রুটি। এটি VP8 এবং VP9 ছাড়া অন্য কোন কোডেক সমর্থন করে না। একটি জিনিস যা আপনাকে অবশ্যই মনে রাখতে হবে যে সমস্ত WebM ফাইল MKV, কিন্তু সমস্ত MKV ফাইল WebM নয়। WebM সম্পর্কে সবচেয়ে ভাল জিনিস হল যে এটি বেশিরভাগই সাম্প্রতিক ওয়েব ব্রাউজারে সমর্থিত৷

অংশ 3:5 ম্যাকে ভিডিও কম্প্রেস করার সেরা উপায়

এখন, কিছু সেরা ভিডিও কম্প্রেসার সফ্টওয়্যার উপস্থাপন করার সময় যা আপনি ভিডিও ফাইলের আকার কমাতে ব্যবহার করতে পারেন। আমরা এখানে সব প্রিয়, প্রমাণিত, এবং ট্রেন্ডি ভিডিও কম্প্রেসারগুলির একটি তালিকা নিয়ে এসেছি যা আপনাকে ভিডিও ফাইলের আকার কমাতে এবং Mac এ আপনার স্থান সংরক্ষণ করতে সাহায্য করতে পারে। আর কিছু বলার নেই, চলুন শুরু করি আমাদের ভিডিও-সংকোচন যাত্রা!

1 হ্যান্ড ব্রেক

এটি ম্যাকের ভিডিও কম্প্রেস করার জন্য সেরা এবং বিনামূল্যের একটি সফ্টওয়্যার যা আপনাকে ভিডিও ফাইলের আকার কমাতে সাহায্য করতে পারে৷ এই সফ্টওয়্যারটির সবচেয়ে ভাল জিনিস হল যে আপনি সহজেই বিভিন্ন কোডেকের ভিডিওগুলিকে আপনার ডিভাইসের সাথে সামঞ্জস্যপূর্ণ করতে রূপান্তর করতে পারেন। এই সফ্টওয়্যারটিতে অনেকগুলি অবিশ্বাস্য বৈশিষ্ট্য রয়েছে যা বোঝা খুব সহজ।

এই সফ্টওয়্যার সরঞ্জামটি ব্যবহার করার জন্য আপনার কোনও পেশাদার ভিডিও সম্পাদনা দক্ষতার প্রয়োজন নেই। এটিতে প্লেস্টেশন, উইন্ডোজ, অ্যান্ড্রয়েড, ম্যাট্রোস্কা, ইউটিউব, অ্যাপল এবং ভিমিওর মতো সমস্ত স্ট্যান্ডার্ডের জন্য উপলব্ধ সমস্ত দুর্দান্ত প্রিসেট ফর্ম্যাট রয়েছে। হ্যান্ড ব্রেক সফটওয়্যার আপনার জন্য নিয়ে এসেছে এমন বৈশিষ্ট্যের তালিকা! হ্যান্ড ব্রেক সফ্টওয়্যার টুল ব্যবহার করে কীভাবে ম্যাকে একটি ভিডিও সংকুচিত করা যায় তা দেখে নেওয়া যাক!

হ্যান্ড ব্রেক সফ্টওয়্যার টুল ব্যবহার করে ভিডিও ফাইলের আকার কমাতে আপনাকে অনুসরণ করতে হবে এমন কিছু সহজ-অনুসরণ করা ধাপ নিচে দেওয়া হল৷

  • প্রথমত, আপনাকে “ওপেন সোর্স”-এ ট্যাপ করতে হবে আপনি যে ভিডিওটি সংকুচিত করতে চান সেটি নির্বাচন করতে।
  • দ্বিতীয়ত, আপনাকে সেই পথটি নির্বাচন করতে হবে যেখানে সংকুচিত ভিডিওটি সংরক্ষণ করা উচিত৷ আপনি “Save As” এ ক্লিক করে এটি করতে পারেন৷ বোতাম এবং তারপর “প্রতি:”-এ ক্লিক করুন পথ নির্বাচন করার বিকল্প যেখানে আপনি রেন্ডার করা ভিডিও সংরক্ষণ করতে চান।
  • এখন, আপনাকে ভিডিও ফাইল ফরম্যাট “MP4”-তে সেট করা আছে কিনা তা পরীক্ষা করতে হবে। যদি এটি MP4 তে সেট করা না থাকে তবে ভিডিও রেন্ডার করার আগে এটি সেট করুন৷
  • নিশ্চিত করুন যে"ওয়েব অপ্টিমাইজড" নির্বাচিত হয়।
  • এখন, ভিডিও ফাইল কম্প্রেস করতে "স্টার্ট" বোতামে ক্লিক করুন৷
  • আপনি দেখতে পাবেন যে সবুজ স্টার্ট বোতামটি লাল স্টপ বোতামে রূপান্তরিত হবে৷
  • এই বোতামটি আবার সবুজ হলে, এর মানে হল আপনি নির্বাচিত ফোল্ডারে দেখার জন্য প্রস্তুত৷

2 মিডিয়া এনকোডার

আরেকটি ফ্রিওয়্যার সফ্টওয়্যার যা আপনি ভিডিও আকার কমাতে ব্যবহার করতে পারেন তা হল মিডিয়া এনকোডার। এই সফ্টওয়্যার টুলটি Adobe থেকে এসেছে যা ওয়েবসাইট এবং সোশ্যাল মিডিয়া সহ বিভিন্ন প্ল্যাটফর্মের জন্য মিডিয়া সামগ্রী প্রদান করতে ব্যবহৃত হয়।

এটি আপনাকে ফাইলের আকার পরিবর্তন করতে দেয় যাতে আপনি বিন্যাস পরিবর্তন করে সহজেই ভিডিও ফাইলের আকার কমাতে পারেন। আসুন দেখি কিভাবে মিডিয়া এনকোডার ব্যবহার করে একটি ফাইল ছোট করা যায়।

  • প্রথমে, অ্যাপ্লিকেশন চালু করুন এবং তারপরে “+”-এ আলতো চাপুন কম্প্রেশনের জন্য আপনার ভিডিও যোগ করার জন্য আইকন।
  • এখন আপনাকে H.246-এ ট্যাপ করতে হবে যা আপনি ফরম্যাট ট্যাবের নিচে পাবেন।
  • আপনি প্রিসেট ট্যাবে ম্যাচ সোর্স – হাই বিটরেট বা ম্যাচ সোর্স – মিডিয়াম বিটরেট বেছে নিতে পারেন। এটিআপনার ভিডিওর জন্য কম্প্রেশন পরিমাণের উপর নির্ভর করবে।
  • এখন, আপনার ভিডিও রেন্ডার করার আগে আপনাকে আউটপুট ফাইলের আকার এবং অবস্থান সেট করতে হবে৷ তারপরে ফাইলের আকার কমাতে এনকোডার শুরু করতে সবুজ প্লে বোতামে আলতো চাপুন।

3 মোভাভি

তালিকার আরেকটি স্বজ্ঞাত ভিডিও সম্পাদক হল Movavi যা তার সরলতার জন্য পরিচিত যা এটিকে ব্যবহারকারীদের চোখের মণি করে তোলে। এর পরিমার্জিত ইউজার ইন্টারফেস এবং অবিশ্বাস্য বৈশিষ্ট্য এটিকে সেরা ভিডিও সম্পাদকদের মধ্যে একটি করে তুলেছে৷

অবিশ্বাস্য ভিডিও কম্প্রেশন বৈশিষ্ট্যের কারণে আমরা এই টুলটিকে সেরা ভিডিও কম্প্রেসারের তালিকায় যুক্ত করছি। তাই, আর দেরি না করে, চলুন দেখে নেওয়া যাক কিভাবে Movavi এর মাধ্যমে একটি ভিডিও ফাইল ছোট করা যায়।

  • প্রথমত, আপনাকে “মিডিয়া যোগ করুন” এ আলতো চাপ দিয়ে ভিডিও ফাইলের আকার কমাতে ভিডিও যোগ করতে হবে জানালার উপরের কোণে।
  • এখন, আপনাকে ভিডিও ফর্ম্যাটটি নির্বাচন করতে হবে যা আপনি আপনার ভিডিওগুলিকে সংকুচিত করতে চান৷ আপনি অনুসন্ধান বিকল্পের সুবিধাও নিতে পারেন।
  • এর পরে, আপনাকে কম্প্রেশন রেট নির্ধারণ করতে হবে। তারপরে, আপনাকে আউটপুট তথ্যে ফাইলের আকারে ক্লিক করতে হবে। এর পরে, একটি ডায়ালগ বক্স প্রদর্শিত হবে যার উপর আপনাকে আউটপুট ফাইলের আকার এবং বিটরেট সামঞ্জস্য করতে স্লাইডারটি সরাতে হবে৷
  • এখন, "এতে সংরক্ষণ করুন" এ ক্লিক করে আপনার ভিডিও সংরক্ষণ করার জন্য আউটপুট ফোল্ডারটি নির্বাচন করার সময় এসেছে৷ বোতাম তারপর “রূপান্তর”-এ ক্লিক করুন কম্প্রেশন শুরু করার বোতাম।
  • কম্প্রেশন শেষ হওয়ার পরে, ফোল্ডারটি স্বয়ংক্রিয়ভাবে খুলবে, এবং ভিডিওটি আপনার চোখের সামনে থাকবে!

4 কুইকটাইম

ভিডিও mp4 সংকুচিত করতে এবং ম্যাকে ফাইলের স্থান সংরক্ষণ করতে আরেকটি অবিশ্বাস্য টুল যোগ করে তালিকাটি প্রসারিত করা যাক। এই ভিডিও কম্প্রেসারে আপনার ভিডিওর গুণমান না হারিয়ে ফাইলের আকার কমাতে অনেকগুলি দুর্দান্ত বিকল্প রয়েছে৷

এই ভিডিও সম্পাদকটি তার অবিশ্বাস্য বৈশিষ্ট্যগুলির কারণে সেরা ভিডিও কম্প্রেসারগুলির তালিকায় একটি চিহ্ন তৈরি করেছে এবং ভিডিও ফাইলের আকার হ্রাস তাদের মধ্যে একটি! সুতরাং, আর কোন ঝামেলা ছাড়াই, আসুন শিখে নেওয়া যাক কিভাবে QuickTime ব্যবহার করে ভিডিওর আকার কমাতে হয়!

  • প্রথমে, অ্যাপ্লিকেশনটি চালু করুন এবং তারপরে “ফাইল”-এ গিয়ে আপনি যে ভিডিওটি সংকুচিত করতে চান সেটি নির্বাচন করুন এবং খুলুন। বিকল্প এবং তারপর “ফাইল খুলুন” এ ক্লিক করুন .
  • তারপর “ফাইল”-এ আলতো চাপুন মেনু এবং "এক্সপোর্ট হিসাবে" বিকল্পে ক্লিক করুন। সেখানে, আপনি যে ভিডিওটি সংকুচিত করতে চান সেটির বিন্যাস নির্বাচন করতে হবে।
  • ফাইলের ধরন নির্বাচন করার পরে, আপনার ভিডিও রেন্ডার করা শুরু হবে৷

5 শটকাট

শটকাট হল অন্যতম জনপ্রিয় ভিডিও এডিটর যা সেরা ফাইল রিডাকশন টুলের তালিকায়ও শীর্ষে রয়েছে। এই টুলটিতে ভিডিও ফাইল রিডাকশন সহ অনেকগুলি দুর্দান্ত বিকল্প রয়েছে, যার জন্য এটি বাজারে শীর্ষস্থানীয় সরঞ্জামগুলির মধ্যে একটি হয়ে উঠেছে।

এই অ্যাপ্লিকেশন সম্পর্কে সবচেয়ে ভাল জিনিস হল যে আপনি আপনার ভিডিও ফাইল কম্প্রেস করার সময় আপনার ভিডিও গুণমান হারাবেন না। এটা কি অবিশ্বাস্য নয়! তাই, আর দেরি না করে, চলুন দেখে নেই কিভাবে শটকাট ব্যবহার করে ভিডিও ফাইলের সাইজ কমানো যায়।

  • প্রথমত, আপনার ম্যাকবুক বা পিসিতে শটকাট অ্যাপটি ডাউনলোড এবং ইনস্টল করুন৷
  • অ্যাপ্লিকেশনটি চালু করুন এবং তারপর “ফাইল খুলুন”-এ ক্লিক করুন কম্প্রেস করার জন্য ভিডিও বেছে নিতে বোতাম।
  • তারপর “রপ্তানি”-এ আলতো চাপুন বোতামটি mp4 ফর্ম্যাট পরিবর্তন করুন। এবং তারপর “এক্সপোর্ট ফাইল” -এ আলতো চাপুন বিকল্প।
  • পাথ নির্বাচন করুন যেখানে আপনি সংকুচিত ফাইলটি সংরক্ষণ করতে চান৷
  • সংকোচন সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন যতক্ষণ না স্ক্রীন "সম্পন্ন" বলে
  • প্রোগ্রাম বন্ধ করুন এবং আপনার রেন্ডার করা ফাইলটি দেখুন!

ম্যাকে ভিডিও কম্প্রেস করার বিষয়ে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

1 ম্যাকবুক 10.8.5 সংস্করণে কি হ্যান্ডব্রেক কাজ করতে পারে?

হ্যান্ডব্রেক এর সর্বশেষ সংস্করণ হল 1.3.3, এবং এটি Mac 10.11 এবং পরবর্তী সংস্করণের জন্য উপলব্ধ৷ আপনি উইন্ডোজ 7, ​​8.1 এবং 10 এর জন্য এই সংস্করণটি ডাউনলোড করতে পারেন; হ্যান্ডব্রেক সফটওয়্যারের লিনাক্স এবং কমান্ড লাইন সংস্করণও বাজারে পাওয়া যায়।

2 এমন কোন সফ্টওয়্যার আছে যা VCD কে MP4 তে রূপান্তর করে?

বাজারে অনেক ভিডিও কম্প্রেসার সফ্টওয়্যার রয়েছে যা ভিসিডিকে MP4 তে রূপান্তর করার সুবিধা প্রদান করে। শুধু তাই নয়, এই দক্ষ টুলগুলি ভিডিও থেকে অডিওও বের করতে পারে। AVI, MOV, MP4, WMV, এমনকি HD 4K রেজোলিউশন ভিডিও সহ যেকোনো ভিডিও ফরম্যাট রূপান্তর করতে আপনি সহজেই এই সফ্টওয়্যার সরঞ্জামগুলি ব্যবহার করতে পারেন৷

3 একটি ম্যাকে ইমেল করার জন্য আমি কীভাবে একটি ভিডিও ফাইল সংকুচিত করব?

একটি জিপ ফাইল তৈরি করা হল ম্যাক-এ ইমেল করার জন্য একটি ভিডিও ফাইল সংকুচিত করার সবচেয়ে সহজ এবং দ্রুততম উপায়। আপনার যা দরকার তা হল আপনার ডিভাইসে একটি জিপিং টুল ইনস্টল করা, এবং আপনি যেতে পারেন!

শেষ কথা

এখন, আপনি আরও ভাল জানেন কিভাবে ইমেলের জন্য একটি ভিডিও কম্প্রেস করতে হয় এবং কিভাবে বিভিন্ন ভিডিও কম্প্রেসার ব্যবহার করে ভিডিওর আকার কমাতে হয়। কিছু অনলাইন ভিডিও কম্প্রেসারও বাজারে পাওয়া যায়, কিন্তু ভিডিও ফাইল কম্প্রেস করার জন্য আমরা আপনার জন্য সেরা ভিডিও কম্প্রেসারের তালিকা শেয়ার করেছি। তাহলে আপনি কিসের জন্য অপেক্ষা করছেন? এখনই আপনার পছন্দেরটি পান, এবং খেলার জন্য এগিয়ে যান!


  1. ম্যাক ত্রুটি (2022 গাইড)

  2. ম্যাকে কীভাবে রিফ্রেশ করবেন তার নির্দেশিকা (2022 সালে টিউটোরিয়াল)

  3. কিভাবে 2022 সালে আপনার ম্যাকে ভিডিও রেকর্ড করবেন

  4. কিভাবে ম্যাকে একটি ফাইল জিপ করবেন