কম্পিউটার

ম্যাক থেকে বুট ক্যাম্প সরানোর 3 উপায়

আপনি কি আপনার Mac থেকে বুট ক্যাম্প সরাতে চান , কিন্তু আপনি কিভাবে এটা সম্পর্কে যেতে নিশ্চিত নন? একটি নেটিভ macOS ইউটিলিটি হিসাবে যা আপনাকে একাধিক অপারেটিং সিস্টেম চালাতে সক্ষম করে, বুট ক্যাম্প নির্দিষ্ট ম্যাক ব্যবহারকারীদের জন্য উপযোগী হতে পারে।

বলা হচ্ছে, অন্যান্য লোকেদের জন্য, এটি অপ্রয়োজনীয় সফ্টওয়্যারের আরেকটি অংশ যা আপনি ছাড়া করতে পারেন। আমরা 3টি উপায় চিহ্নিত করেছি যাতে আপনি আপনার ম্যাক থেকে বুট ক্যাম্প সরাতে পারেন, যা আমরা এই নিবন্ধে বিস্তারিতভাবে ব্যাখ্যা করেছি। তবে আসুন আপনার ম্যাক থেকে এটি অপসারণের প্রক্রিয়াতে যাওয়ার আগে বুট ক্যাম্প কী তা দেখে শুরু করি।

পার্ট 1:বুট ক্যাম্প/বুট ক্যাম্প পার্টিশন কি?

বুট ক্যাম্প একটি ইউটিলিটি যা আপনার ম্যাকের মধ্যে তৈরি করা হয়েছে যা আপনাকে ম্যাক অপারেটিং সিস্টেম এবং উইন্ডোজের মধ্যে অনায়াসে সুইচ করতে সক্ষম করে৷ আপনার কাছে সর্বশেষ উইন্ডোজ সফ্টওয়্যারের জন্য একটি আপ-টু-ডেট সাবস্ক্রিপশন রয়েছে তা প্রদান করে, আপনি আপনার ইন্টেল-ভিত্তিক ম্যাকে অপারেটিং সিস্টেম চালানোর জন্য বুট ক্যাম্প ব্যবহার করতে পারেন। সফ্টওয়্যারটিকে প্রায়শই বুট ক্যাম্প পার্টিশন হিসাবে উল্লেখ করা হয় কারণ এটি আপনার অপারেটিং সিস্টেমকে আক্ষরিক অর্থে 'পার্টিশন' করে এবং আপনাকে উইন্ডোজ এবং ম্যাকোস উভয়ই ব্যবহার করতে দেয়। বুট ক্যাম্প পার্টিশনের প্রধান সমস্যা হল এটি আপনার ম্যাকে প্রচুর পরিমাণে জায়গা নিতে পারে, যে কারণে অনেক ব্যবহারকারী এটি অপসারণ করতে চান।

অংশ 2:বুট ক্যাম্প কি M1-ভিত্তিক ম্যাকগুলিতে চলে?

অ্যাপল যখন তার নিজস্ব সিস্টেম আর্কিটেকচার বৈশিষ্ট্যের জন্য প্রথম ম্যাক চালু করেছিল, তখন কিছু ইউটিলিটিগুলি সরানো হয়েছিল। হতাহতদের মধ্যে একটি হল বুট ক্যাম্প, এবং কারণ এটির জন্য ইন্টেল আর্কিটেকচার ব্যবহার করা প্রয়োজন, এটি M1 ম্যাকগুলিতে চলতে অক্ষম৷ এবং নতুন ম্যাকগুলি মান হিসাবে M1 হওয়ার সম্ভাবনা রয়েছে, বুট ক্যাম্প আর অ্যাপলের অফারের বৈশিষ্ট্য হতে পারে না।

অংশ 3:3 উপায়ে বুট ক্যাম্প পার্টিশন এবং Windows OS ম্যাকে মুছে ফেলার উপায়

আপনি যদি আপনার ম্যাক থেকে বুট ক্যাম্প অপসারণ করার জন্য নির্বাচন করেন, তাহলে আপনি এটি সম্পর্কে যেতে পারেন এমন তিনটি উপায় রয়েছে। ভাগ্যক্রমে, এগুলি অত্যধিক জটিল নয় এবং একটু ধৈর্যের সাথে অর্জন করা যেতে পারে। নীচে তিনটি পদ্ধতি এবং ব্যাখ্যা দেওয়া হল কিভাবে ম্যাকের বুট ক্যাম্প পার্টিশন এবং উইন্ডোজ ওএস মুছে ফেলা যায়:

পদ্ধতি 1 বুট ক্যাম্প সহকারী দিয়ে আনইনস্টল করুন

এটি সম্ভবত আপনার ম্যাক থেকে বুট ক্যাম্প সরানোর সেরা এবং সবচেয়ে বিশ্বস্ত পদ্ধতি। বুট ক্যাম্প সহকারী এটি আপনার ম্যাকের মধ্যেও অন্তর্নির্মিত, তাই এটি অ্যাক্সেস করতে আপনার কোন সমস্যা হবে না। বুট ক্যাম্প সহকারীর সাথে আনইনস্টল করার জন্য আপনাকে নিম্নলিখিত পদক্ষেপগুলি নিতে হবে:

  1. আপনার ম্যাক চালু করুন এবং আপনার ফাইন্ডারের মাধ্যমে বুট ক্যাম্প অনুসন্ধান করুন।
  2. উইন্ডোজ ওএস বা অন্যান্য পার্টিশনে সঞ্চিত যেকোন ডেটা অপসারণের আগে ব্যাক আপ নিন।
  3. সমস্ত খোলা অ্যাপ বন্ধ করুন এবং অন্যান্য ব্যবহারকারীদের লগ আউট করুন।
  4. বুট ক্যাম্প সহকারী খুলুন এবং 'চালিয়ে যান ক্লিক করুন .'
  5. যখন 'টাস্ক নির্বাচন করুন ' প্রম্পট প্রদর্শিত হবে, 'Windows 10 বা পরবর্তী সংস্করণ সরান-এ ক্লিক করুন 'চালিয়ে যান ক্লিক করার আগে '।
  6. অন্তিম ধাপ হল 'পুনরুদ্ধার করুন এ ক্লিক করা ' যদি আপনার ম্যাকের একটি একক অভ্যন্তরীণ ডিস্ক থাকে। আপনার যদি একাধিক ডিস্ক থাকে, তাহলে আপনাকে 'একটি MacOS পার্টিশনে ডিস্ক পুনরুদ্ধার করুন ক্লিক করতে হবে 'চালিয়ে যান ক্লিক করার আগে '।

পদ্ধতি 2 ডিস্ক ইউটিলিটি ব্যবহার করে বুট ক্যাম্প পার্টিশন সরান

আপনার যদি সহকারীর সাথে বুট ক্যাম্প অপসারণের ভাগ্য না থাকে, তাহলে চেষ্টা করার পরবর্তী পদ্ধতি হল আপনার বুট ক্যাম্প পার্টিশনটি ডিস্ক ইউটিলিটি ব্যবহার করে অপসারণ করা। . আপনার ম্যাকের ডিস্ক ইউটিলিটির মাধ্যমে বুট ক্যাম্প মুছে ফেলার জন্য আপনাকে যে পদক্ষেপগুলি নিতে হবে তা এখানে রয়েছে:

  1. আপনার Mac চালু করুন এবং যেকোনো অপ্রয়োজনীয় অ্যাপ বন্ধ করুন।
  2. সরানোর আগে Windows OS বা অন্যান্য পার্টিশনে সংরক্ষিত যেকোনো ডেটার ব্যাক আপ নিন।
  3. 'ডিস্ক ইউটিলিটি খুলুন ' আপনার ম্যাকে অ্যাপ্লিকেশন৷
  4. 'উইন্ডোজ পার্টিশন নির্বাচন করুন '।
  5. 'মোছা বেছে নিন ' এবং এটিকে 'ম্যাক ওএস এক্সটেন্ডেড (জার্নালড) হিসাবে ফর্ম্যাট করুন৷ ' এবং পার্টিশন মুছে দিন।

বুট ক্যাম্প থেকে পরিত্রাণ পেতে টার্মিনাল ব্যবহার করে পদ্ধতি 3

আপনার হাতে শেষ বিকল্পটি হল টার্মিনাল এর মাধ্যমে বুট ক্যাম্প মুছে ফেলা আপনার ম্যাকে। বেশিরভাগ লোকের জন্য, এটিই শেষ অবলম্বন, তবে অন্য দুটি পদ্ধতি আপনার জন্য কাজ না করলে আপনি এটি চেষ্টা করতে পারেন। নীচে আপনার ম্যাকের বুট ক্যাম্প মুছে ফেলার জন্য টার্মিনাল ব্যবহার করার জন্য আপনাকে প্রয়োজনীয় পদক্ষেপগুলি নিতে হবে:

  1. টার্মিনাল খুলুন স্পটলাইট এর মাধ্যমে অ্যাপ (কমান্ড + স্পেসবার একটি স্পটলাইট অনুসন্ধান চালু করে)।
  2. প্রম্পট করা হলে, নিম্নলিখিত কমান্ডটি লিখুন 'diskutil list '
  3. কমান্ড প্রদান করা সঠিকভাবে কার্যকর করা হয়েছে, আপনি ডিস্ক এবং পার্টিশনের একটি তালিকার মুখোমুখি হবেন:'sudo diskutil eraseVolume JHFS+ deleteme/dev/disk0s3 '
  4. আপনি যে ডিস্ক এবং পার্টিশনটি মুছতে চান তার নাম খুঁজুন। আপনি এটি 'IDENTIFIER এর অধীনে খুঁজে পেতে পারেন৷ ' কলাম।
  5. 'disk0s3 প্রতিস্থাপন করুন ' আপনি যে পার্টিশনটি মুছতে চান তার নামের সাথে।
  6. আপনার পাসওয়ার্ড লিখুন এবং 'ক্রিয়া এ ক্লিক করুন '।

পার্ট 4:বুট ক্যাম্পের বিকল্প

বুট ক্যাম্প সরানোর পরে, আপনি একটি বিকল্প সফ্টওয়্যার খুঁজছেন যাতে আপনি আপনার ম্যাকে উইন্ডোজ চালাতে পারেন। আপনার বিবেচনা করার জন্য বেশ কয়েকটি বিকল্প রয়েছে, তবে এখানে বুট ক্যাম্প পার্টিশনের সেরা তিনটি বিকল্প রয়েছে যা আপনাকে আপনার Mac এ Microsoft OS চালাতে সক্ষম করে:

01 ভার্চুয়ালবক্স

ভার্চুয়ালবক্স - এই বিনামূল্যের অফারটি বুট ক্যাম্পের একটি চমৎকার বিকল্প এবং সমস্ত উইন্ডোজ সংস্করণ, লিনাক্স ডিস্ট্রিবিউশন, ওপেনসোলারিস, ওপেনবিএসডি এবং OS/2 সমর্থন করে। ওপেন সোর্স সফ্টওয়্যার হিসাবে, ভার্চুয়ালবক্স ওরাকল দ্বারা চালিত হয়।

02 ওয়াইন

ওয়াইন - আরেকটি ওপেন সোর্স বিকল্প, ওয়াইন উইন্ডোজ প্রোগ্রামগুলির ব্যবহার সমর্থন করার জন্য ভিজ্যুয়ালাইজেশন সফ্টওয়্যার ব্যবহার করে না। বরং, এটি Windows API গুলিকে এমন একটি বিন্যাসে অনুবাদ করে যা MacOS দ্বারা বোঝা যায়। ওয়াইন কম্পিউটারের মেমরিও বাঁচায় এবং ভার্চুয়াল মেশিনের তুলনায় ভালো পারফর্ম করে।

03 সমান্তরাল ডেস্কটপ 13

সমান্তরাল ডেস্কটপ 13 - ভার্চুয়ালাইজেশন সফ্টওয়্যারের সর্বোচ্চ পারফরম্যান্সের উদাহরণগুলির মধ্যে একটি হিসাবে, সমান্তরাল ডেস্কটপ 13 ভার্চুয়ালবক্সের অনুরূপভাবে কাজ করে। সমান্তরাল ডেস্কটপের সবচেয়ে আকর্ষণীয় উপাদানগুলির মধ্যে একটি হল আপনি উইন্ডোজ এবং ম্যাকওএস পাশাপাশি পরিচালনা করতে পারেন।

বোনাস টিপ:ম্যাক স্পেস খালি করতে অব্যবহৃত অ্যাপ্লিকেশন এবং এক্সটেনশন আনইনস্টল করুন

বুট ক্যাম্পের সাথে ম্যাক ব্যবহারকারীদের মুখোমুখি হওয়া সবচেয়ে বড় সমস্যাগুলির মধ্যে একটি হল এটি এত জায়গা ব্যবহার করে। আপনি যদি আপনার ম্যাককে ভারী ফাইল এবং সফ্টওয়্যার থেকে মুক্ত করার আশা করছেন, আপনি iMyFone Umate Mac ক্লিনারে মূল্য পাবেন। টুলটি আপনাকে বেছে বেছে এবং নিরাপদে জাঙ্ক ফাইলগুলি পরিষ্কার করতে, বড় ফাইলগুলি সনাক্ত করতে এবং অপসারণ করতে এবং ন্যূনতম প্রচেষ্টায় আপনার ম্যাকের গতি বাড়াতে সহায়তা করে৷ আপনার ম্যাকের সর্বোত্তম কর্মক্ষমতা নিশ্চিত করার জন্য এটি ব্যবহার করার জন্য আদর্শ টুল।

আপনি যদি Mac-এ আরও জায়গা পেতে চান, তাহলে আপনার Mac-এ অব্যবহৃত বা অবাঞ্ছিত অ্যাপ এবং এক্সটেনশন আনইনস্টল করতে হতে পারে। এই সমস্যা সমাধানের জন্য, উমতে ম্যাক ক্লিনার আপনাকে একটি উপকার করতে পারে।

ম্যাকের অ্যাপগুলি সরানোর পদক্ষেপগুলি:

ধাপ 1. প্রথম লঞ্চ iMyFone Umate Mac Cleaner, "Applications &Extentions পরিচালনা করুন বেছে নিন " ট্যাব৷ "আইটেমগুলি দেখুন ক্লিক করুন৷ " অন "অ্যাপ্লিকেশন আনইনস্টল করুন৷ " আপনার Mac এ সমস্ত অ্যাপ লোড করার অংশ৷ ইনস্টলের তারিখ, আকার এবং অ্যাপগুলির ব্যবহারের ফ্রিকোয়েন্সি সহ সফ্টওয়্যারগুলি স্ক্রিনে তালিকাভুক্ত হবে৷

ধাপ 2. "আনইনস্টল করুন এ ক্লিক করুন৷ আপনার ম্যাক থেকে ডেটা পরিষ্কার করার জন্য নির্দিষ্ট অ্যাপের। সম্পন্ন!

উমতে ম্যাক ক্লিনার

বেছে বেছে এবং নিরাপদে জাঙ্ক ফাইল পরিষ্কার করুন।

গোপনীয়তা ফাঁস প্রতিরোধ করতে ব্যক্তিগত ডেটা মুছুন।

এক ক্লিকে আপনার ম্যাকের গতি বাড়ান নতুনের মতো৷

৷ এটা এখনই চেষ্টা কর

উপসংহার

যদিও অনেক লোক নিঃসন্দেহে ম্যাকের বুট ক্যাম্প ইউটিলিটি থেকে মূল্য পায়, অন্যদের জন্য, এটি অপ্রয়োজনীয় সফ্টওয়্যার বলে মনে করা হয় যা খুব বেশি জায়গা নেয়। এই গাইডটি তিনটি পদ্ধতি চালু করেছে যা আপনি আপনার ম্যাক থেকে বুট ক্যাম্প সরাতে ব্যবহার করতে পারেন এবং আপনি যদি এখনও আপনার অ্যাপল ম্যাকে উইন্ডোজ ওএস ব্যবহার করতে সক্ষম হতে চান তবে কিছু কার্যকর বিকল্পের পরামর্শ দিয়েছে।

প্রায়শই প্রশ্নাবলী:টিপস আপনি জানতে চাইতে পারেন

1 বুটক্যাম্প কি ম্যাকের গতি কমিয়ে দেয়?

না, বুট ক্যাম্প সিস্টেমকে ধীর করে না। যদিও এটি আপনার হার্ড ডিস্কের কিছু স্থান দখল করতে পারে যা আপনার উইন্ডোজ ডেটা এবং ম্যাক ডেটা সংরক্ষণ করতে হবে, এটি খুব বেশি সময় নেবে না৷

2 বুট ক্যাম্প কি ম্যাকের জন্য খারাপ?

বুট ক্যাম্প সম্পূর্ণ নিরাপদ! এটি প্রকাশিত হলে এটি প্রতিটি Mac-এ সঞ্চয় করে, এটি আপনাকে আপনার Mac-এ Windows চালানোর একটি নিখুঁত উপায় প্রদান করে৷

3 ম্যাক OS আপডেট করলে কি বুটক্যাম্প মুছে যায়?

ম্যাক আপডেট করা আপনার বুট ক্যাম্প পার্টিশন মুছে ফেলবে না যদি না আপনি 'পুনরুদ্ধার' মোড থেকে আনইনস্টল বা মুছে না ফেলেন।


  1. কিভাবে ম্যাক থেকে উইন্ডোজ 10/বুট ক্যাম্প পার্টিশন সরান

  2. কিভাবে ম্যাক থেকে সার্চ মার্কুইস সরাতে হয়?

  3. কিভাবে আপনার ম্যাক থেকে একটি উইন্ডোজ বুট ক্যাম্প পার্টিশন সরান

  4. কিভাবে ম্যাক থেকে উইন্ডোজ বুট ক্যাম্প পার্টিশন সরাতে হয়?