কম্পিউটার

কিভাবে ম্যাকে ডাউনলোডগুলি মুছবেন [ম্যানুয়ালি এবং স্বয়ংক্রিয়ভাবে]

ডাউনলোড ফাইল মুছে ফেলা হচ্ছে Mac-এ স্টোরেজ স্পেস খালি করার এবং Macকে আরও দক্ষতার সাথে চালাতে সাহায্য করার সবচেয়ে সহজ উপায়। অনেক অ্যাপল ম্যাক ব্যবহারকারীদের জন্য, আপনার ডাউনলোড করা সমস্ত জিনিস ডাউনলোড ফোল্ডারে সংরক্ষণ করা হয়। আপনি যদি এটি নিয়মিত পরিষ্কার না করেন, তাহলে এটি আপনার Mac-এ আপনার সীমিত সঞ্চয়স্থান গ্রহণ করবে।

সুতরাং, আপনি যদি আপনার ম্যাকটি দ্রুত চালানোর জন্য আরও স্থান খালি করতে চান, তবে আপনাকে প্রথমে যা করতে হবে তা হল ডাউনলোড ফাইলগুলি মুছে ফেলা। এই নিবন্ধে, আমি আপনাকে কিছু দরকারী পদ্ধতি দেখাব যা ব্যাপকভাবে সাহায্য করতে পারে, আসুন এটি কীভাবে কাজ করে তা দেখা শুরু করি!

ম্যাকের আমার ডাউনলোড ফোল্ডারে কি আছে

ম্যাকের ডাউনলোড ফোল্ডারটি মূলত একটি ডিফল্ট ফোল্ডার যেখানে আপনি ইন্টারনেট থেকে ডাউনলোড করা সমস্ত ফাইল যান৷ আপনি যে গানটি ডাউনলোড করছেন, আপনার চলচ্চিত্র, প্রতিটি ইমেল সংযুক্তি এবং আপনি যা ডাউনলোড করেন তা ডাউনলোড ফোল্ডারে যায়। যদিও এই অবস্থানটি আপনার ব্রাউজারকে আপনাকে ডাউনলোডের অবস্থান জিজ্ঞাসা করার জন্য অনুরোধ করে পরিবর্তন করা যেতে পারে, তবে এটি সর্বদা প্রযোজ্য নাও হতে পারে এবং অবশেষে, ডাউনলোড ফোল্ডারটি পূরণ হয়ে যায়৷

টিপস

আপনি যদি আপনার Mac এ ডাউনলোড ফোল্ডারটি খুঁজে পেতে চান, তাহলে ফাইন্ডার মেনু বারে "যাও" এ আলতো চাপুন। ডাউনলোড ফোল্ডারটি ড্রপ-ডাউন মেনুতে দেখা যাবে।

ম্যানুয়ালি ম্যাকের ডাউনলোডগুলি মুছে ফেলার জন্য শীর্ষ 6টি বিনামূল্যের সমাধান

আমরা কিভাবে Mac এ ডাউনলোড মুছে ফেলতে পারি? আমরা কি কোনও টুল ব্যবহার না করেই ম্যানুয়ালি মুছতে পারি ? আমরা কি Mac থেকে ডাউনলোড ফোল্ডার মুছে দিতে পারি বিনামূল্যে ? সৌভাগ্যবশত, উত্তর হ্যাঁ!

আপনি যদি নিজের দ্বারা এই ডাউনলোডগুলি সরাতে চান, আমি আপনার জন্য 6 টি সমাধান শেয়ার করছি যা ব্যাপকভাবে সাহায্য করতে পারে! এই ম্যানুয়াল অপারেশন নতুনদের জন্য একটু কঠিন। শুধু নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করুন, আপনি এটি সফলভাবে সম্পন্ন করবেন৷

1ফাইন্ডার ব্যবহার করে ডাউনলোড মুছুন

ম্যাকের ডাউনলোডগুলি মুছতে পারে এমন বিভিন্ন উপায় রয়েছে। এই উপায়গুলির মধ্যে একটি হল ফাইন্ডার ব্যবহার করে।

"ফাইন্ডার"-এর ধাপ নিম্নরূপ:

  • "ফাইন্ডার" -এ যান৷ আপনার ম্যাকের উপরে মেনু বারে বিকল্প।
  • যাও নির্বাচন করুন এবং এটি বিকল্পগুলির একটি তালিকা সহ একটি ড্রপ-ডাউন উপস্থাপন করবে৷
  • তারপর ডাউনলোডগুলি নির্বাচন করুন এবং এটি ডাউনলোড ফোল্ডারে বর্তমানে সংরক্ষিত সমস্ত ডাউনলোড খুলবে৷ আপনি সর্বদা ফাইলগুলিকে তাদের আকারের উপর ভিত্তি করে ভিউ ট্যাবে গিয়ে এবং আকার অনুসারে নির্বাচন করে পুনরায় সাজাতে পারেন৷
  • "Command + a" ক্লিক করে আপনি যে ফাইলগুলি একবারে মুছতে চান তা বেছে নিন এবং তাদের ট্র্যাশ ক্যানে টেনে নিয়ে যাচ্ছে।

দ্রুত নেভিগেশন

যদি আপনার Mac MacOS 10.6 বা উচ্চতর সংস্করণ চালায়, অনুগ্রহ করে সমাধান 3 দেখুন।

2টার্মিনাল ব্যবহার করে ডাউনলোড মুছুন

টার্মিনাল ব্যবহার করে ম্যাক-এ ডাউনলোডগুলি কীভাবে মুছবেন তা শিখছেন৷ একটু কঠিন কিন্তু এই কয়েকটি ধাপের মাধ্যমে আপনি এই কাজটি সফলভাবে সম্পাদন করতে পারবেন।

  • সহজে অ্যাক্সেসের জন্য লক্ষ্যযুক্ত ফাইলটিকে ডেস্কটপে সরান৷
  • ইউটিলিটি বা অ্যাপ্লিকেশন ফোল্ডার খুলুন এবং "টার্মিনাল" নির্বাচন করুন।
  • টার্মিনালে টাইপ করুন "cd~/ডেস্কটপ" এটি আপনাকে ডেস্কটপ ডিরেক্টরিতে নিয়ে যাবে।
  • একটি ফাইল মুছতে "rm (ফাইলের নাম)" টাইপ করুন। উদাহরণস্বরূপ "rm wave.mp3" ফাইল wave.mp3 মুছে দেয়।

3"গো মেনু" ব্যবহার করে ডাউনলোডগুলি মুছুন

ম্যাক-এ ডাউনলোড সাফ করার আরেকটি উপায় হল "গো মেনু" ব্যবহার করা৷

  • সমাধান 1 এ বর্ণিত ধাপ অনুসরণ করে প্রথমে ফাইন্ডারে প্রবেশ করুন।
  • গো মেনুতে ক্লিক করুন এবং ফোল্ডারে যান নির্বাচন করুন (এই উইন্ডোটি প্রম্পট করে)।
  • টাইপ করুন ~/ডাউনলোড উইন্ডোতে এবং এটি আপনাকে ডাউনলোড ফোল্ডারে নিয়ে যাবে যেখানে আপনি আপনার পছন্দের যেকোনো ফাইল মুছে ফেলতে পারবেন।

দ্রষ্টব্য

এই সমাধানটি শুধুমাত্র maxOS 10.2 এবং পরবর্তী সংস্করণগুলির জন্য উপলব্ধ৷

4ব্রাউজারে ডাউনলোডগুলি মুছুন

ব্রাউজার থেকে ডাউনলোড মুছে ফেলাও সম্ভব। এখানে আমি প্রধান ব্রাউজারগুলি শেয়ার করব যা আমরা প্রায়শই ব্যবহার করি, সেগুলি হল Chrome, Safari, Firefox, এবং Opera . ম্যাক-এ বিভিন্ন ব্রাউজার ডাউনলোড সাফ করার নির্দিষ্ট পদক্ষেপগুলি আলাদা। শুধু নিচের বিশদ বিবরণ দেখুন।

Chrome থেকে ডাউনলোড সাফ করুন

  1. ম্যাকে Chrome ব্রাউজার খুলুন৷
  2. মেনু বারের একেবারে ডানদিকে তিনটি অনুভূমিক রেখা সহ আইকনে ক্লিক করুন৷
  3. তারপর আপনি একটি "ডাউনলোড" দেখতে পাবেন বোতাম এবং এটিতে ক্লিক করুন৷
  4. তারপর "সব সাফ করুন" ক্লিক করুন৷ ক্রোম ব্রাউজারে সমস্ত ডাউনলোড ফাইল মুছে ফেলতে।

সাফারি থেকে ডাউনলোডগুলি সাফ করুন

  1. আপনার Maca-এ Safari ব্রাউজার চালু করুন এবং তারপর মেনু বারে গিয়ার আইকনে ক্লিক করুন।
  2. "ডাউনলোড" নির্বাচন করুন পরবর্তী ট্যাবে।
  3. ক্লিক করুন "সাফ করুন"৷ বোতাম, তারপর Safari ব্রাউজারে সমস্ত ডাউনলোড ফাইল মুছে ফেলা হবে।

Firefox থেকে ডাউনলোডগুলি সাফ করুন

  1. আপনার Mac এ Firefox ব্রাউজার চালান।
  2. তারপর "Firefox" এ ক্লিক করুন উপরের বাম কোণে আইকন।
  3. "ডাউনলোড" বেছে নিন পরবর্তী ট্যাবে।
  4. তারপর "লিস্ট সাফ করুন" এ ক্লিক করুন আপনার ম্যাকের ফায়ারফক্স ব্রাউজারে সমস্ত ডাউনলোড মুছে ফেলার জন্য বোতাম।

Opera থেকে ডাউনলোডগুলি সাফ করুন

  1. আইকনে ক্লিক করে অপেরা অ্যাপ চালু করুন।
  2. উপরের ডানদিকে কোণায় তিনটি বিন্দুতে ক্লিক করুন।
  3. "ডাউনলোড" নির্বাচন করুন এবং তারপর মুছে ফেলুন।

সমাধান 5:ইমেল অ্যাকাউন্ট থেকে ডাউনলোডগুলি মুছুন

অনেক সময় আমরা অ্যাটাচমেন্ট সহ ইমেল পাই যা অ্যাক্সেস করার আগে আমাদের ডাউনলোড করতে হবে। এই সংযুক্তিগুলি আপনার Mac সিস্টেমে মূল্যবান স্থান জমা করে এবং দখল করে৷

আপনার Mac এ মেল সংযুক্তিগুলি কীভাবে মুছবেন তা এখানে।

  • আপনার ম্যাকের মেনু বারে স্পটলাইট খুলুন।
  • সার্চ বারে মেল ডাউনলোড টাইপ করুন, এবং তারপর ফোল্ডারটি খুলতে ক্লিক করুন৷
  • এবং আপনি মেইল ​​অ্যাকাউন্টে স্থানীয়ভাবে সংরক্ষিত ডনলোড করা ফাইলগুলির একটি তালিকা দেখতে পাবেন৷
  • আপনি যে ফাইলগুলি থেকে মুক্তি পেতে চান তা নির্বাচন করুন এবং একটি ফ্ল্যাশে মুছে ফেলুন৷

সমাধান 6:স্কাইপ এবং μTorrent এর মত সফ্টওয়্যারে ডাউনলোডগুলি মুছুন

কখনও কখনও স্কাইপ এবং μTorrent এর মতো অ্যাপগুলি স্থানীয় ডাউনলোড ফোল্ডারে ডাউনলোড হয় না তাই এগুলি মুছে ফেলা কঠিন কিন্তু সহজ হতে পারে৷ এই সফ্টওয়্যারগুলিতে ম্যাকের ডাউনলোডগুলি সাফ করার জন্য আপনাকে যা করতে হবে তা হল:

স্কাইপের জন্য

  1. আইকনের মাধ্যমে স্কাইপ অ্যাপ চালু করুন।
  2. প্রোফারেন্সে যান (এটি একটি উইন্ডো পপ আপ করে)।
  3. এই উইন্ডোতে সমস্ত স্কাইপ ফাইলের ডাউনলোড অবস্থান থাকবে। আপনি এই অবস্থানটি খুলতে পারেন এবং আপনার পছন্দের যেকোনো ফাইল মুছে ফেলতে পারেন৷

μTorrent এর জন্য

  1. অ্যাপ আইকনে ক্লিক করুন।
  2. পছন্দে যান৷
  3. ডিরেক্টরিগুলি নির্বাচন করুন এবং আপনি অ্যাপটির ডাউনলোডের অবস্থান খুঁজে পাবেন, তারপর ফাইলগুলি নির্বাচন করুন এবং মুছুন৷

ম্যাকে ডাউনলোডগুলি স্থায়ীভাবে কীভাবে মুছবেন

আপনি দেখতে পাচ্ছেন, ম্যানুয়ালি ডাউনলোড ফোল্ডার মুছে ফেলা একটু জটিল, এবং আপনি অসতর্ক হলে কিছু ভুল মুছে ফেলা হতে পারে। তাই আমি সাহায্য করার জন্য সফ্টওয়্যার পরিষ্কার করার পরামর্শ দিই। সবচেয়ে দরকারী Umate Mac ক্লিনার!

এটি অত্যন্ত দক্ষ পরিষ্কার এবং অপ্টিমাইজেশান সফ্টওয়্যার যা আপনার সিস্টেমের কর্মক্ষমতা উন্নত করতে সাহায্য করে। এটি আপনাকে আপনার Mac এ ডিস্কের স্থান খালি করতে সহায়তা করে।

সুতরাং আপনি যদি ডাউনলোডগুলি মুছে ফেলার উপায়গুলি নিয়ে ভাবছেন, তবে এটি আপনার ডিস্ক পরিষ্কার করার এবং Mac এ আপনার অনুসন্ধানের ইতিহাস সাফ করার সহজ এবং আরও কার্যকর উপায়গুলির মধ্যে একটি!

ডাউনলোড ফাইল মুছে ফেলার জন্য Umate ম্যাক ক্লিনার ফাংশন কিভাবে

আসলে, উমেট ম্যাক ক্লিনারে এটি সম্পন্ন করার জন্য দুটি পরিষ্কারের মোড রয়েছে। একটি হল দ্রুত পরিষ্কার মোড, যা স্বয়ংক্রিয়ভাবে অকেজো ফাইলগুলি সনাক্ত করে এবং পরীক্ষা করে। এটি আপনার ম্যাক থেকে মুছে ফেলার জন্য 100% নিরাপদ ফাইলগুলি সনাক্ত করে৷ এটি আপনাকে একটি একক ক্লিকের মাধ্যমে তাদের অপসারণ করতে দেয়। কুইক ক্লিন-এ, আপনি জাঙ্ক ফাইল, ট্র্যাশ বিন, ইনস্টলেশন প্যাকেজ ইত্যাদি পরিষ্কার করতে পারেন।

যাইহোক, আপনি যদি আরও বেশি ডিস্ক স্পেস খালি করতে এবং ডাউনলোড ফোল্ডার থেকে ভারী ফাইল মুছে ফেলার জন্য অনেক পুঙ্খানুপুঙ্খ পরিচ্ছন্নতার সন্ধান করছেন। এই বৈশিষ্ট্যটি আপনার আরও ফাইল দেখাবে এবং আপনি ডাউনলোড করা ফাইল, iOS ব্যাকআপের মতো নির্দিষ্ট ধরণের জাঙ্ক ফাইলগুলি সরিয়ে ফেলার সিদ্ধান্ত নিতে পারেন। আরও কী, অ্যাপটির স্ক্যানিং এবং পরিষ্কার করার গতি অন্যান্য প্রতিযোগীদের তুলনায় 3 গুণ বেশি।

এখানে উমেট ম্যাক ক্লিনারের ব্যবহারকারী নির্দেশিকা রয়েছে

এটি ব্যবহার করা সহজ এবং আপনার ডাউনলোডগুলি পরিষ্কার করার জন্য শুধুমাত্র কয়েকটি সহজ পদক্ষেপের প্রয়োজন যা নিম্নরূপ:

ধাপ 1:ইনস্টলেশনের পরে উমেট ম্যাক ক্লিনার খুলুন।

ধাপ 2:আপনার ম্যাক স্ক্যান করা শুরু করুন, এবং এটি আপনাকে দেখাবে যে দ্রুত পরিষ্কার বৈশিষ্ট্যে কী পরিষ্কার করা নিরাপদ। আপনি "পরিষ্কার" ক্লিক করতে পারেন৷ সমস্ত নির্বাচিত জাঙ্ক ফাইল পরিষ্কার করার জন্য বোতাম।

ধাপ 3:আপনি যদি ম্যাকে ডাউনলোড করা ফাইলগুলি মুছে ফেলার জন্য একটি গভীর পরিষ্কার করতে চান, তাহলে চালিয়ে যেতে "ডিপ ক্লিন" অংশটি বেছে নিন। আপনি যে আইটেমগুলি মুছতে চান তা নির্বাচন করুন এবং "পরিষ্কার করুন" ক্লিক করুন৷ একটি ফ্ল্যাশে আপনার ম্যাকের সেই বিরক্তিকর ডাউনলোডগুলি মুছে ফেলতে।

এই অ্যাপটির সাহায্যে, আপনি ম্যানুয়াল অপসারণের পরিবর্তে ডাউনলোড ফাইলগুলি সহজেই এবং দ্রুত মুছে ফেলতে পারেন৷

আপনি যদি ভুলভাবে মুছে ফেলেন তবে ম্যাকে মুছে ফেলা ডাউনলোডগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

যদি আমরা উপরের সমাধানগুলির সাথে গুরুত্বপূর্ণ ফাইলগুলি ভুলভাবে মুছে ফেলি এবং সেগুলি পুনরুদ্ধার করতে হবে। এই কাজটি সম্পন্ন করার দুটি মৌলিক উপায় আছে।

  1. ট্র্যাশ ব্যবহার করা :সাধারণ মুছে ফেলা ফাইল সম্পূর্ণরূপে মুছে ফেলা হয় না. মুছে ফেলা ফাইলগুলি ট্র্যাশ ফোল্ডারে চলে যাবে। ফাইলগুলি পুনরুদ্ধার করার জন্য, আপনাকে যা করতে হবে তা হল ট্র্যাশ ফোল্ডারে মুছে ফেলা ফাইলটি খুঁজে বের করা এবং এটি আবার ডাউনলোড করা৷
  2. টাইম মেশিন ব্যবহার করা :ফাইল ব্যাক আপ একটি জীবন রক্ষাকারী. এমন একটি পরিস্থিতিতে যেখানে আপনি স্থায়ীভাবে ফাইলটি মুছে ফেলেছেন কিন্তু আপনি টাইম মেশিন ব্যবহার করে একটি ব্যাকআপ করেছেন, এটি এই ইউটিলিটি থেকে পুনরুদ্ধার করা যেতে পারে৷

আপনি দেখতে পাচ্ছেন, ম্যাক-এ ম্যানুয়ালি ডাউনলোডগুলি মুছে ফেলা আপনার জন্য গুরুত্বপূর্ণ সেগুলি ভুলভাবে মুছে ফেলতে পারে। এবং সেগুলি পুনরুদ্ধার করতে আপনার অতিরিক্ত সময় ব্যয় করতে হবে। গুরুত্বপূর্ণ ফাইল মুছে ফেলার ভুলগুলি এড়াতে ডাউনলোড ফাইলগুলি মুছে ফেলার জন্য আনমেট ম্যাক ক্লিনারের মতো পেশাদার সফ্টওয়্যার ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়।

ক্লিন ম্যাক ডাউনলোড সম্পর্কে FAQ

1 ম্যাকে ডাউনলোড মুছে ফেলা কি ঠিক?

হ্যাঁ, যদি আপনার প্রয়োজন না হয় বা আপনি আপনার Mac এ আরও স্থান খালি করতে চান তাহলে আপনি Mac এ ডাউনলোডগুলি মুছে ফেলতে পারেন৷ আপনি ভবিষ্যতে ব্যবহার করবেন তা নিশ্চিত করতে না পারলে আপনি ফাইলগুলি অনুলিপি করতে পারেন৷

2 আমার ডাউনলোড ফোল্ডার সাফ করা কি নিরাপদ?

এটি 100% নিরাপত্তা। ডাউনলোড ফাইলগুলি আপনার হার্ড ড্রাইভকে পূরণ করবে এবং আপনার ম্যাককে ধীরে ধীরে চালাবে। আপনি যদি আগে ডাউনলোড করা ফাইলগুলি মুছে না থাকেন তবে এটি নিয়মিতভাবে মুছে ফেলার পরামর্শ দেওয়া হয়, এটি আপনার কম্পিউটারের ক্ষতি করে না৷

3 কিভাবে আমি স্থায়ীভাবে Mac এ একটি ফোল্ডার মুছে ফেলতে পারি?

প্রথমে, আপনি স্থায়ীভাবে মুছে ফেলতে চান এমন ফাইল বা ফোল্ডার নির্বাচন করুন। এবং তারপর একসাথে "বিকল্প" "কমান্ড" "মুছুন" আলতো চাপুন। অবশেষে, ডায়ালগ দিয়ে একটি নিশ্চিত করুন যে আপনি স্থায়ীভাবে ফাইল মুছে ফেলতে চান।

নীচের লাইন

চূড়ান্তভাবে, ডাউনলোডগুলি মুছে ফেলা এবং মেমরি মুক্ত করার সময় ম্যানুয়ালি করা যেতে পারে, এটি আপনার পক্ষ থেকে অনেক সময় এবং প্রচেষ্টা নিতে যাচ্ছে। আপনার জন্য ভাল বিকল্প হল Umate ম্যাক ক্লিনার ব্যবহার করা। অ্যাপটি ব্যবহার করা সহজ, এবং কাজটি কয়েক মিনিটের মধ্যে হয়ে যায়। এটি ব্যবহার করা আরও নিরাপদ, কারণ আপনি ভবিষ্যতে প্রয়োজন হতে পারে এমন ফাইলগুলি মুছে ফেলা থেকে রক্ষা পেয়েছেন৷ যে কাজটি সম্পূর্ণ হতে কয়েক ঘন্টা সময় লাগতে পারে তা এখন কয়েকটি ক্লিকে করা যেতে পারে। সব মিলিয়ে, আনমেট ম্যাক ক্লিনার হল আপনার সেরা বাজি যদি আপনি ফাইল ডাউনলোড করা থেকে আপনার সিস্টেমকে পরিষ্কার রাখতে চান এবং মেমরি দম বন্ধ করতে চান। এখনই চেষ্টা করে দেখুন!


  1. কীভাবে ম্যাকে বড় ফাইলগুলি সন্ধান এবং মুছবেন?

  2. অ্যান্ড্রয়েডে ডাউনলোডগুলি কীভাবে মুছবেন

  3. কিভাবে ম্যাকে ডাউনলোডগুলি মুছবেন

  4. ম্যাকে পাঠ্য বার্তাগুলি কীভাবে মুছবেন