কম্পিউটার

[2022] কীভাবে ট্র্যাকপ্যাড আপনার ম্যাকে কাজ করছে না তা ঠিক করবেন (সত্যিই কাজ করে)

আপনি যদি একটি ম্যাকবুকের মালিক হন, তাহলে আপনি ট্র্যাকপ্যাডটি কী এবং আপনার মেশিনের ইউটিলিটি সম্পর্কিত এটি কী গুরুত্ব বহন করে সে সম্পর্কে আপনি সচেতন থাকবেন। যারা জানেন না তাদের জন্য, ট্র্যাকপ্যাড ম্যাকবুক ব্যবহারকারীদের অঙ্গভঙ্গি, ট্যাপ এবং স্লাইড দ্বারা তাদের কম্পিউটার পরিচালনা করতে দেয়। আপনি যদি এমন কেউ হন যার ম্যাক ট্র্যাকপ্যাড কাজ করছে না বা সাড়া দিচ্ছে না, তাহলে আপনি Apple পরিষেবা কেন্দ্রে যোগাযোগ করার সিদ্ধান্ত নেওয়ার আগে দ্রুত প্রতিকারের একটি সিরিজের মধ্য দিয়ে যেতে চাইবেন৷

আমরা সমস্ত সমস্যা সমাধানের পদ্ধতিগুলি কভার করেছি যা আপনি একটি অনুমোদিত Apple পরিষেবা কেন্দ্রে না গিয়েই চেষ্টা করতে পারেন৷ প্রথমত, আসুন জেনে নেই কেন আপনার ম্যাক ট্র্যাকপ্যাড কাজ করছে না এবং তারপরে আপনি কীভাবে এটি ঠিক করতে পারেন সেদিকে এগিয়ে যান৷

পর্ব 1. ট্র্যাকপ্যাড কেন Mac এ কাজ করছে না?

কাজ করছে না এমন ট্র্যাকপ্যাড থাকা অস্বাভাবিক নয়, বিশেষ করে যখন আপনি দীর্ঘদিন ধরে ডিভাইসটি ব্যবহার করছেন। এখানে প্রতিক্রিয়াহীন টাচপ্যাডের পিছনে কিছু সাধারণ কারণ রয়েছে

  • নোংরা ট্র্যাকপ্যাড:একটি অলস বা প্রতিক্রিয়াশীল ট্র্যাকপ্যাড চিত্রিত করে যে সেখানে ময়লা জমে আছে তাদের উপর।
  • একটি আপডেট প্রয়োজন৷ :অ্যাপল নিয়মিত আপনার ম্যাকের ড্রাইভারের আপডেট পাঠায়; এর মধ্যে রয়েছে ট্র্যাকপ্যাড ড্রাইভার এবং এমনকি পুরো ম্যাকওএস। আপনার ম্যাক আপ টু ডেট রাখা গুরুত্বপূর্ণ যদি আপনি একটি প্রতিক্রিয়াশীল কীবোর্ড বা ট্র্যাকপ্যাড এড়াতে চান যাতে আপনার ম্যাক কীবোর্ড এবং ট্র্যাকপ্যাড কাজ না করে।
  • অ্যাপ্লিকেশানগুলি৷ :কিছু অ্যাপ্লিকেশন, সাধারণভাবে, আপনার ট্র্যাকপ্যাডের উপযোগিতা সহ আপনার macOS-এর বিভিন্ন বৈশিষ্ট্যকে ত্রুটিপূর্ণ করে তুলবে। এইভাবে, যদি সমস্যাটি শুধুমাত্র একটি নির্দিষ্ট অ্যাপ্লিকেশন ডাউনলোড করার পরে শুরু হয়, তবে এটি সম্ভবত সমস্যার ভিত্তি।

অংশ 2। কিভাবে ট্র্যাকপ্যাড আপনার ম্যাকে কাজ করছে না তা ঠিক করবেন

আপনি একটি অ্যাপল পরিষেবা কেন্দ্র বা তৃতীয় পক্ষের পরিষেবা কেন্দ্রে না গিয়ে একটি প্রতিক্রিয়াহীন টাচপ্যাড ঠিক করতে পারেন, কেবল নিম্নলিখিত পদ্ধতিগুলি চেষ্টা করে:

1. বেসিক রিস্টার্ট

একটি ম্যাক পুনরায় চালু করতে, আপনি এটি তিনটি উপায়ে করতে পারেন:পাওয়ার বোতাম টিপুন (আপনি কন্ট্রোল + ইজেক্টও চাপতে পারেন) এবং, যখন একটি ডায়ালগ বক্স প্রদর্শিত হয়, তখন রিস্টার্ট বোতামে ক্লিক করুন, আপনি অ্যাপল কী-তেও ক্লিক করতে পারেন এবং তারপরে রিস্টার্ট এ ক্লিক করুন, অবশেষে, আপনি আপনার ম্যাক রিস্টার্ট করতে Control+Command+Eject বা Control+Command+Power বোতাম টিপুন।

2. Mac এ ট্র্যাকপ্যাড রিসেট করুন

"ট্র্যাকপ্যাড কাজ করছে না সমস্যাটি সমাধান করতে, আপনি প্রয়োজনীয় ট্র্যাকপ্যাড সেটিংস সক্ষম আছে কিনা তাও পরীক্ষা করতে পারেন, অ্যাপল-এ ক্লিক করুন মেনু বারে লোগো এবং তারপর সিস্টেম পছন্দ নির্বাচন করুন ট্র্যাকপ্যাড . ট্র্যাকপ্যাড সেটিংস উইন্ডোর ভিতরে, পয়েন্টে এবং ট্যাব ক্লিক করুন৷ , নিশ্চিত করুন যে আপনি ট্র্যাকপ্যাডের সমস্ত উপাদান সেট আপ করেছেন, তাই সেগুলি আপনার জন্য সুবিধাজনক৷ আপনি যদি মনে করেন যে পয়েন্টারটি অদ্ভুতভাবে চলতে থাকে তবে সঠিক ট্র্যাকিং রেট অনুসারে এটি পরিবর্তন করুন। একইভাবে, স্ক্রোল এবং জুম এবং আরও অঙ্গভঙ্গি ট্যাবগুলি নির্বাচন করুন৷ অন্যান্য সহায়ক ট্র্যাকপ্যাড ক্ষমতা তত্ত্বাবধান করতে।

3. macOS আপডেটের জন্য চেক করুন

আদর্শভাবে, আপনার ম্যাক সর্বদা আপ টু ডেট থাকা উচিত। কেবলমাত্র আপনার macOS আপডেট করা সমস্ত ট্র্যাকপ্যাড সমস্যা এবং অন্যান্য অস্পষ্ট সমস্যা একই সাথে ঠিক করে। আপনি যে macOS সংস্করণটি চালাচ্ছেন তা একইভাবে আপনি যে আপডেট কৌশলটি ব্যবহার করেন তা নির্ধারণ করবে।

macOS Mojave এবং উপরের জন্য:

  • মেনুতে ক্লিক করুন Apple এবং তারপর সিস্টেম পছন্দসমূহ-এ ক্লিক করুন
  • প্রোগ্রামিং আপডেট এ ক্লিক করুন , যদি কোন আপডেট উপলব্ধ থাকে, আপনি সেগুলি দেখতে পাবেন।
  • আপনি Update Now-এ ক্লিক করতে পারেন। এটি সবকিছু আপডেট করবে। এছাড়াও আপনি আরো ডেটা এ ক্লিক করতে পারেন নির্দিষ্ট আপডেট দেখতে এবং বাছাই করতে।

আগের macOS সংস্করণগুলি

  • অ্যাপ্লিকেশন স্টোর খুলুন এবং তারপরে আপডেট এ ক্লিক করুন বোতাম তারপর আপনি অ্যাপ্লিকেশন স্টোর টুলবার দেখতে পারেন।
  • Update All বাটনে ক্লিক করুন। এটি সবকিছু আপডেট করবে, এবং এটি নিশ্চিত করে যে আপনার ট্র্যাকপ্যাডকে বিপর্যস্তকারী বাগগুলি মোকাবেলা করা হয়েছে৷

4. SMC রিসেট করুন

আপনার ম্যাকের ট্র্যাকপ্যাড ফার্মওয়্যার আপডেট করা আপনার জন্য সমাধান নাও হতে পারে, এই কারণেই আপনাকে SMC রিসেট করা উচিত, যা ট্র্যাকপ্যাড আপডেট করার পরেও কাজ না করলেও এটি সবচেয়ে স্মার্ট বিকল্প হতে পারে। ব্যাটারি অপসারণ করা আরও সহজ পদ্ধতি, এবং প্রক্রিয়াটি আপনার ম্যাকের সংস্করণের সাথে পরিবর্তিত হতে পারে। এর কারণ তাদের মধ্যে কিছু তাদের ব্যবহারকারীদের তাদের ব্যাটারি বের করতে দেয় না।

যদি আপনার Mac-এ এই ধরনের বৈশিষ্ট্য থাকে, তাহলে কেবল আপনার ব্যাটারি বের করে নিন এবং পাওয়ার আনপ্লাগ করুন। পাওয়ার বোতাম ধরে রাখুন 5 সেকেন্ডের জন্য নিচের দিকে রাখুন এবং আপনার ম্যাক চালু করতে ব্যাটেনটিকে আবার ভিতরে রাখুন।

আপনি যদি এমন একটি ম্যাকের মালিক হন যা আপনাকে এর ব্যাটারি বের করার অনুমতি দেয় না, তাহলে Ctrl + Option + Shift ধরে রাখুন 10 সেকেন্ডের জন্য আপনার ম্যাকের পাওয়ার বোতামটি অনুসরণ করুন। 10 সেকেন্ডের পরে, আপনার আঙ্গুলগুলি বন্ধ করুন এবং পাওয়ার বোতাম টিপে আপনার Mac চালু করুন৷

5. PRAM/NVRAM রিসেট করুন

আপনার Mac হয় PRAM বা VRAM ব্যবহার করে। এটি আপনার MacBook সংস্করণের উপর নির্ভর করে। আপনি এগুলির যেকোনো একটির কারণে "ট্র্যাকপ্যাড কাজ করছে না" সমস্যায় পড়তে পারেন। আপনি নিম্নলিখিত পদ্ধতি দ্বারা উপাদান পুনরায় সেট করতে পারেন:

আপনার Mac বন্ধ করুন, টিপুন এবং P এবং R কীগুলি ধরে রাখুন৷ আপনার ম্যাক আবার বুট না হওয়া পর্যন্ত 20 সেকেন্ডের জন্য বিকল্প এবং কমান্ড সহ।

6. ট্র্যাকপ্যাড প্রাসঙ্গিক সেটিংস চেক করুন

ট্র্যাকপ্যাড সেটিংসে কিছু পরিবর্তন করা আপনার প্রতিক্রিয়াহীন ট্র্যাকপ্যাডের সমস্যার সমাধান করতে পারে। আপনার ম্যাকের ট্র্যাকপ্যাড সম্পূর্ণ নিষ্ক্রিয় হলে, আপনি আপনার Mac-এর সাথে অন্য কোনো মাউস সংযুক্ত করেছেন কিনা তা পরীক্ষা করুন . যদি তাই হয়, এটি বন্ধ করুন এবং ম্যাক ট্র্যাকপ্যাড এই সময়ে কাজ করছে কিনা তা পরীক্ষা করুন। সেটিংস মেনুতে একটি বিকল্প রয়েছে যা মাউস সনাক্ত করা হলে স্বয়ংক্রিয়ভাবে ট্র্যাকপ্যাড নিষ্ক্রিয় করে। যে কোনও ক্ষেত্রে, আপনি সেটিংস সম্পাদনা করতে পারেন। শুধু সিস্টেম পছন্দ অ্যাক্সেসিবিলিটি মাউস এবং ট্র্যাকপ্যাডে যান৷ . এখানে আপনি একটি বিকল্প দেখতে পাবেন "যখন ওয়্যারলেস ট্র্যাকপ্যাড থাকে তখন বিল্ট-ইন ট্র্যাকপ্যাডকে উপেক্ষা করুন।" নিশ্চিত করুন যে এই বিকল্পটি চেক করা হয়নি।

ম্যাক ট্র্যাকপ্যাডের ডাবল-ট্যাপ কি কাজ করছে না? আবার, সিস্টেম প্রেফারেন্স অ্যাক্সেসিবিলিটি মাউস এবং ট্র্যাকপ্যাডের দিকে যান। এটি একটি স্লাইডার সহ একটি বিকল্প 'ডাবল-ট্যাপ গতি' অফার করবে। স্লাইডারটিকে কেন্দ্রে টেনে আনুন এবং আপনার MacBook ট্র্যাকপ্যাড এখন কাজ করছে কিনা তা পরীক্ষা করুন।

যদি পয়েন্টারের গতি সামঞ্জস্য করার জন্য খুব দ্রুত হয়, আপনি সিস্টেম পছন্দগুলি এ যেতে পারেন ট্র্যাকপ্যাড ট্র্যাকিং গতি। ট্র্যাকিং গতি আপনাকে পয়েন্টারের জন্য গতি সেট করার অনুমতি দেবে।

7. সাম্প্রতিক অ্যাপগুলি মুছুন

একটি অপ্রতিক্রিয়াশীল টাচপ্যাডের সমস্যাটি কি স্থায়ী হয়েছে, নাকি এটি অন্য অ্যাপ্লিকেশন ডাউনলোড করার পরে ঘটেছে? একটি অ্যাপ্লিকেশনের জন্য সমস্যা সৃষ্টি করা এবং বিভিন্ন জিনিসকে সিঙ্কের বাইরে নিয়ে যাওয়া অস্বাভাবিক নয়। ট্র্যাকপ্যাড প্রতিক্রিয়া শুরু করে কিনা তা পরীক্ষা করতে সম্প্রতি ইনস্টল করা অ্যাপ্লিকেশনগুলি মুছে ফেলার চেষ্টা করুন৷ ট্র্যাকপ্যাড কাজ না করার সম্ভাবনা বন্ধ হলে, আপনি অনেক চেষ্টা না করেই সবসময় সেগুলি পুনরায় ইনস্টল করতে পারেন৷

আপনি লঞ্চপ্যাড এবং ফাইন্ডার ব্যবহার করে অ্যাপ্লিকেশন মুছে ফেলতে পারেন।

লঞ্চপ্যাড ব্যবহার করে অ্যাপ্লিকেশন মুছে ফেলা হচ্ছে

  • লঞ্চপ্যাড প্রতীকে ক্লিক করুন।
  • অ্যাপ্লিকেশনের উপরে পয়েন্টার রাখুন; আপনাকে অপসারণ করতে হবে এবং টিপুন এবং ধরে রাখতে হবে যতক্ষণ না সমস্ত প্রতীক কাঁপতে শুরু করে।
  • মুছুন বোতাম টিপুন।

ফাইন্ডার ব্যবহার করে অ্যাপ্লিকেশন মুছে ফেলা

  • ফাইন্ডারে, অ্যাপ্লিকেশনে ক্লিক করুন।
  • অ্যাপ্লিকেশানটি অনুসন্ধান করুন যেটি আপনাকে মুছে ফেলতে হবে এবং এটিকে অ্যাপ্লিকেশন খাম থেকে ট্র্যাশে টেনে আনতে হবে৷
  • ফাইন্ডার খালি ট্র্যাশ এ যান৷ চিরতরে অ্যাপ্লিকেশন মুছে ফেলার জন্য।

এছাড়াও আপনি Umate Mac Cleaner ব্যবহার করতে পারেন যেকোনো অ্যাপ্লিকেশন মুছে ফেলার জন্য। উমেট ম্যাক ক্লিনার আপনাকে সমস্ত প্রাসঙ্গিক ফাইল সহ অ্যাপের যে কোনও চিহ্ন সম্পূর্ণরূপে মুছে ফেলতে সহায়তা করে। উমেট ম্যাক ক্লিনার হল ম্যাকের জন্য আদর্শ ক্লিনার, যা প্রতি মিনিটের রেকর্ড পরীক্ষা করে এবং কোনো সমস্যা ছাড়াই স্থান পুনরুদ্ধার করতে এটিকে সরিয়ে দেয়। এটি সিস্টেম ট্র্যাশ, ট্র্যাশ বিন, আইটিউনস ট্র্যাশ এবং অ্যাপ্লিকেশন ট্র্যাশ সরিয়ে দেয়। Umate Mac ক্লিনিং অ্যাপ্লিকেশন অতিরিক্তভাবে 50 MB এর থেকে বড় রেকর্ড মুছে দেয়।

উমেট ম্যাক ক্লিনারে "আনইনস্টল অ্যাপ্লিকেশানগুলি" বৈশিষ্ট্যটি আপনাকে এমন কোনও অ্যাপ্লিকেশন আনইনস্টল করতে সহায়তা করে যা আপনার ম্যাকবুক কার্যকারিতাকে বাধাগ্রস্ত করছে। এখানে বিস্তারিত নির্দেশিকা রয়েছে:

ধাপ 1. আপনার ম্যাকের সমস্ত অ্যাপ লোড করতে "অ্যাপ্লিকেশন এবং এক্সটেনশনগুলি পরিচালনা করুন" ট্যাব চয়ন করুন এবং "আনইনস্টল অ্যাপ্লিকেশন অংশে আইটেমগুলি দেখুন" এ ক্লিক করুন৷

ধাপ 1. "আনইনস্টল" এ ক্লিক করুন আপনার ম্যাকের মেমরি দখল করে এমন কদাচিৎ ব্যবহৃত বা বড় অ্যাপ্লিকেশনগুলিকে সরাতে বোতাম।

8. ট্র্যাকপ্যাড সম্পত্তি তালিকা ফাইল মুছুন

অবশেষে, একটি দুর্বৃত্ত সম্পত্তি রানডাউন বা একটি "প্লিস্ট" ফাইল ম্যাকের একটি ট্র্যাকপ্যাড কাজ না করার অন্তর্নিহিত কারণ হতে পারে৷ যেহেতু আমরা ম্যাকবুক ট্র্যাকপ্যাডগুলিতে শূন্য করছি, অনুসন্ধান করার জন্য মাত্র দুটি ফাইল রয়েছে৷

ফাইন্ডার অ্যাক্সেস করুন এবং তারপরে যান মেনুতে। আপনাকে লাইব্রেরি/পছন্দের ফোল্ডারে যেতে হবে, যেখানে আপনাকে এই ফাইলগুলি অনুসন্ধান করতে হবে:

com.apple.AppleMultitouchTrackpad.plist

com.apple.preference.trackpad.plist

যদি এগুলির মধ্যে একটি উপলব্ধ থাকে তবে এটি মুছুন এবং তারপরে আপনার পিসি পুনরায় চালু করুন।

উপসংহার:

কোনো প্রতিক্রিয়াহীন ম্যাক ট্র্যাকপ্যাড ঠিক করার জন্য প্রস্তাবিত পণ্য হল উমেট ম্যাক ক্লিনার, যা আপনার কম্পিউটারকে পুঙ্খানুপুঙ্খভাবে স্ক্যান করে এবং পরিষ্কার করে। যেকোন অ্যাপ্লিকেশন যা আপনার ম্যাকবুককে নষ্ট করছে তা সনাক্ত করা যাবে এবং সহজেই আপনার ম্যাক থেকে মুছে ফেলা যাবে।


  1. কিভাবে ঠিক করবেন ম্যাক ব্লুটুথ কাজ করছে না

  2. কিভাবে ঠিক করবেন ম্যাক ক্যামেরা কাজ করছে না

  3. কীভাবে মাইক্রোফোন ম্যাকে কাজ করছে না তা ঠিক করবেন

  4. কিভাবে ঠিক করবেন iMessage ম্যাকে কাজ করছে না