কম্পিউটার

কিভাবে আমার ম্যাক থেকে ক্রোম আনইনস্টল করবেন? [কমপ্লিট রিমুভাল গাইড ধাপে ধাপে]

সর্বাধিক জনপ্রিয় ব্রাউজারগুলির মধ্যে একটি হওয়ায়, বেশিরভাগ ম্যাকবুক ব্যবহারকারীদের জন্য Chrome হল প্রথম পছন্দ৷ কিন্তু ব্যবহারের সময়, প্রোগ্রামের বিভিন্ন কারণে, আমরা Mac থেকে Mac আনইনস্টল করতে চাই।

কিছু লোক বলবে যে এটিকে ট্র্যাশ বিনে ফেলে দিলে এটি বেশ সহজ হবে এবং অন্যরা আনইনস্টল করার জন্য একটি তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন ব্যবহার করতে বেছে নেয় তবে এটির জন্য অর্থপ্রদান করতে হবে। এটা কি সত্যিই কাজ? কিভাবে আমরা কার্যকরভাবে Chrome আনইনস্টল করতে পারি? এই নিবন্ধটি অনুসরণ করুন, আমি আপনাকে পুরোপুরি এবং অর্থ প্রদান ছাড়াই Chrome আনইনস্টল করতে সাহায্য করার জন্য দুটি পদ্ধতি শেয়ার করব ! চল শুরু করি!

ওয়ে 1:ম্যাক-এ ম্যানুয়ালি Chrome আনইনস্টল করুন

হ্যাঁ, ম্যাক থেকে ক্রোম আনইনস্টল করার ম্যানুয়াল উপায় রয়েছে, প্রক্রিয়াটি খুব জটিল নয়। কিন্তু ডিভাইস থেকে অ্যাপ্লিকেশনটির প্রতিটি ট্রেস সম্পূর্ণরূপে মুছে ফেলার জন্য আপনাকে কয়েকটি নির্দিষ্ট পদ্ধতি অনুসরণ করতে হবে।

আপনার মনে রাখা উচিত যে অ্যাপটি চলমান থাকলে আপনাকে প্রথমে এটি ছেড়ে দিতে হবে। সহজভাবে, ডকের Chrome আইকনে ডান-ক্লিক করুন এবং "প্রস্থান করুন" ক্লিক করুন . আপনি অ্যাপ্লিকেশনটিকে সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করতেও বেছে নিতে পারেন। শুধু "অ্যাক্টিভিটি মনিটর" চালু করুন৷ , তারপর সংশ্লিষ্ট প্রক্রিয়াগুলিতে যান এবং "প্রক্রিয়া ছেড়ে দিন" এ ক্লিক করুন৷ .

এখন, আপনি নীচের আলোচিত 2টি পদ্ধতির মধ্যে যেকোনো একটি ব্যবহার করে আপনার Mac থেকে Google Chrome আনইনস্টল করতে এগিয়ে যেতে পারেন।

1. Chrome কে ট্র্যাশে টেনে আনুন

শিরোনাম অনুসারে, প্রথম পদ্ধতিতে Google Chrome-কে ট্র্যাশ বিনে টেনে আনা অন্তর্ভুক্ত। এটি একটি সহজ পদ্ধতি। ম্যাক-এ Google Chrome কীভাবে মুছে ফেলা যায় তা এখানে:

  1. আপনার Mac খুলুন এবং "ফাইন্ডার এ যান৷ "।
  2. আপনি "অ্যাপ্লিকেশনগুলি পাবেন৷ " সাইডবারে বিকল্প।
  3. যখন আপনি একটি তালিকা দেখতে পাবেন। এটির মাধ্যমে স্ক্রোল করুন এবং Chrome ফোল্ডারটি সনাক্ত করুন। এর পরে, Chrome আইকনটিকে ট্র্যাশে টেনে আনুন। আপনি উল্লিখিত অ্যাপটিতে একটি ডান-ক্লিক করতে পারেন এবং "ট্র্যাশে সরান" নির্বাচন করতে পারেন।

  4. অবশেষে, আপনাকে ট্র্যাশে ডান-ক্লিক করতে হবে এবং "ট্র্যাশ খালি করুন নির্বাচন করতে হবে ". Google Chrome আনইনস্টল করা হবে৷

টিপস

এই ড্র্যাগ এবং ড্রপ বিকল্পটি ম্যাকওএসের সমস্ত সংস্করণে কাজ করে এবং বেশিরভাগ অ্যাপে প্রযোজ্য। এই পদ্ধতিটি ব্যবহার করলে তাৎক্ষণিকভাবে ম্যাক থেকে গুগল ক্রোম মুছে যাবে। কিন্তু কিছু উপাদান পুঙ্খানুপুঙ্খভাবে মুছে ফেলা না হওয়ার সম্ভাবনাও রয়েছে।

2. লঞ্চপ্যাডে ক্রোম মুছুন

আপনি আপনার Mac এ Google Chrome থেকে পরিত্রাণ পেতে পারেন আরেকটি উপায় আছে. এখানে কিভাবে Mac-এ Google Chrome আনইনস্টল করবেন? লঞ্চপ্যাডে:

  1. সাধারণভাবে, ম্যাকে "লঞ্চপ্যাড" খুলুন এবং শীর্ষে অনুসন্ধান বাক্সে "Chrome" টাইপ করুন৷
  2. তারপর, ক্লিক করুন এবং Chrome আইকনে ধরে রাখুন। আপনি দেখতে পাবেন যে আইকনটি নড়তে শুরু করেছে।
  3. সবশেষে, "X" আইকনে ক্লিক করুন, যা ক্রোম আইকনের বাম দিকে দৃশ্যমান।

টিপস

আপনি যদি ওএস এক্স লায়ন বা পরবর্তী সংস্করণ ব্যবহার করেন, তাহলে আপনি সরাসরি অ্যাপ স্টোর থেকে গুগল ক্রোম থেকে মুক্তি পেতে সক্ষম হবেন। অন্যথায়, আপনি কেবল "X" আইকনে ক্লিক করতে পারেন এবং অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে আনইনস্টল হয়ে যাবে, ম্যানুয়ালি অবশিষ্ট ফাইলগুলি সরানোর দরকার নেই৷

ওয়ে 2:ম্যাক-এ Chrome পুঙ্খানুপুঙ্খভাবে আনইনস্টল করার এক-ক্লিক সমাধান

আপনি দেখতে পাচ্ছেন আপনি ম্যানুয়ালি সমস্ত সংশ্লিষ্ট ফাইল মুছে ফেলতে পারেন তবে এটি শ্রমসাধ্য হবে এবং দুর্ঘটনাক্রমে অন্যান্য ফাইল মুছে ফেলার সম্ভাবনা রয়েছে। সুতরাং, সহজে অ্যাপ এবং সংশ্লিষ্ট ফাইলগুলি সহজে সরাতে একটি পেশাদার প্রোগ্রাম ব্যবহার করা সর্বোত্তম বিকল্প।

এর জন্য একাধিক প্রোগ্রাম উপলব্ধ আছে কিন্তু আমরা iMyFone Umate Mac Cleaner-এর সাথে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি। .

এটি একটি দুর্দান্ত প্রোগ্রাম এবং এখানে হাইলাইটগুলি রয়েছে:

  • প্রোগ্রামটি Google Chrome এবং সংশ্লিষ্ট ফাইলগুলিকেও আনইনস্টল করতে সক্ষম৷
  • এটি ব্যবহার করা বেশ সুবিধাজনক এবং সবকিছু এক ক্লিকেই হয়ে যাবে৷
  • অবশিষ্ট ফাইল ম্যানুয়ালি মুছে ফেলার দরকার নেই।
  • আপনি Chrome-এর শেষ ব্যবহার করার সময় জানতে পারেন৷
  • ম্যাকে জাঙ্ক ফাইল পরিষ্কার করার ক্ষেত্রে এটির অন্যান্য চমৎকার বৈশিষ্ট্য রয়েছে৷

মাত্র তিনটি সহজ ধাপ এবং আপনি সমস্ত মিছিল শেষ করতে পারেন৷ আপনাকে প্রথমে যা করতে হবে তা হল আপনার Mac এ অ্যাপটি ইনস্টল করুন এবং এটি চালু করুন৷

ধাপ 1. "অ্যাপ্লিকেশন এক্সটেনশনগুলি পরিচালনা করুন"-এ যান৷ বাম টুলবার থেকে ট্যাব।

ধাপ 2. তারপর, "আইটেমগুলি দেখুন" এ ক্লিক করুন৷ "আনইনস্টল অ্যাপ্লিকেশন" এর অধীনে। আপনার ম্যাকের সমস্ত অ্যাপ্লিকেশন স্ক্রিনে দৃশ্যমান হবে। এর পরে, সফ্টওয়্যারটি অ্যাপগুলির ইনস্টলেশনের তারিখ, আকার এবং ব্যবহারের ফ্রিকোয়েন্সি দেখাবে এবং আপনাকে সিদ্ধান্ত নিতে হবে কোনটি ব্যবহার করবেন। এই ক্ষেত্রে, এটি Google Chrome।

ধাপ 3. "আনইনস্টল" বোতামে ক্লিক করুন এবং এটি আপনার ম্যাক থেকে চিরতরে আনইনস্টল হয়ে যাবে!

টিপ:ম্যানুয়াল আনইনস্টলেশনের পরে Chrome অবশিষ্টাংশগুলি কীভাবে মুছবেন

macOS-এ, একটি অ্যাপ আনইনস্টল করার অর্থ এর সমস্ত উপাদান অপসারণ করা নয়। বেশিরভাগ ব্যবহারকারী মনে করেন যে, যদি আইকনটি অ্যাপ্লিকেশন ফোল্ডার থেকে অদৃশ্য হয়ে যায় তবে এটি সমগ্র সিস্টেম থেকেও সরানো হয়েছে। কিন্তু এটা যাতে না হয়!

সুতরাং, আপনি যদি ম্যাক থেকে ক্রোম মুছতে চান? পদ্ধতিটি ভিন্ন হবে। ম্যাক অ্যাপ্লিকেশানগুলি স্বয়ংসম্পূর্ণ প্যাকেজ হিসাবে ডিজাইন করা হয়েছে যা খুব সহজেই সরানো যেতে পারে তবে একাধিক অবশিষ্ট উপাদান রয়েছে৷ সুতরাং, ম্যাক থেকে ক্রোমকে সফলভাবে সরানোর জন্য একটি ম্যানুয়াল পদ্ধতির প্রয়োজন৷

ম্যাক-এ ম্যানুয়ালি কীভাবে ক্রোম আনইনস্টল করবেন তা এখানে রয়েছে;

  1. "ফাইন্ডার" এ যান এবং "মেনু বার" এ ক্লিক করুন। "ফোল্ডারে যান" নামক এন্ট্রিটি বেছে নিন।

  2. এখন, নিম্নলিখিত টাইপ করুন এবং "এন্টার" টিপুন।

    /লাইব্রেরি

  3. এখন, আপনাকে সেই ফোল্ডারগুলি খুঁজতে হবে যাতে Chrome ফাইল থাকতে পারে৷ এই অবস্থানগুলি আপনি খুঁজতে পারেন:
    • /লাইব্রেরি
    • /লাইব্রেরি/ক্যাশে
    • /লাইব্রেরি/পছন্দসমূহ
    • /লাইব্রেরি/অ্যাপ্লিকেশন সাপোর্ট
    • /লাইব্রেরি/লঞ্চ এজেন্টস
    • /লাইব্রেরি/লঞ্চডেমনস
    • /লাইব্রেরি/প্রেফারেন্স প্যানস
    • /Library/StartupItems
  4. এর পরে, নির্বাচিত ফাইলগুলিতে ডান-ক্লিক করুন এবং "ট্র্যাশে সরান" বিকল্পটি বেছে নিন।

  5. এখন, আপনাকে ব্যবহারকারী লাইব্রেরির জন্য পাথ টাইপ করতে হবে। হোম ফোল্ডারের ভিতরে যান এবং নিম্নলিখিতটি টাইপ করুন এবং "এন্টার" টিপুন।

    ~/লাইব্রেরি

  6. তারপর, Google Chrome এর সাথে সম্পর্কিত ফোল্ডারগুলির ফাইলগুলি সনাক্ত করুন এবং মুছুন৷
  7. শেষে, "ট্র্যাশ ফোল্ডার" খালি করুন এবং সমস্ত ফাইল স্থায়ীভাবে মুছে ফেলা হবে৷

সুতরাং, আপনি ফাইন্ডারে ক্রোম টাইপ করতে পারেন এবং সংশ্লিষ্ট ফাইলগুলি সনাক্ত করতে পারেন এবং সেগুলি ম্যানুয়ালি মুছে ফেলতে পারেন। কিন্তু সেই নির্দিষ্ট ফাইলগুলি সনাক্ত করা কঠিন এবং ভুলবশত আপনি অন্যান্য ফাইলগুলিও মুছে ফেলতে পারেন৷ এটি আপনার জন্য একটি খুব ব্যয়বহুল ভুল হতে পারে!

তবে, শুধুমাত্র কয়েকটি ক্লিক ব্যবহার করে এটি করতে উত্সর্গীকৃত সফ্টওয়্যার ব্যবহার করা সহজ হবে।

এখানে আমরা ইতিমধ্যে ম্যাক থেকে ম্যানুয়ালি ক্রোম আনইনস্টল করার উপায় জেনেছি। তবে তাদের একটি সম্ভাব্য ঝুঁকিও রয়েছে যে কিছু উপাদান ভেঙে যাবে এবং ভুলভাবে আনইনস্টল করা হবে। এর পরে, আমরা একটি ম্যাক ম্যানেজার প্রবর্তন করব যা কোনো ঝুঁকি ছাড়াই সঠিকভাবে Mac থেকে Chrome আনইনস্টল করতে পারে।

FAQ

1 Mac-এ Chrome এত খারাপ কেন?

প্রধান কারণ হল এটি আপনার ম্যাকে অনেক বেশি CPU নেয় এবং আপনার ব্যাটারি লাইফ নষ্ট করে কারণ এটি এক্সটেনশন ইনস্টল করে। এটি শুধুমাত্র গোপনীয়তার প্রকাশের দিকে পরিচালিত করবে না, তবে কখনও কখনও কিছু ভাইরাস চালু করা হবে। যদিও ক্রোম দৈনন্দিন জীবনে ব্যবহার করা সুবিধাজনক, তবে এটি ম্যাককে ওভারলোড করতে পারে৷

2 কিভাবে Chrome থেকে Google অ্যাকাউন্ট সরাতে হয়?

প্রথমে, উপরের ডানদিকে কোণায় "3-লাইন মেনু" বোতামে ক্লিক করুন এবং "সেটিং" নির্বাচন করুন। তারপর, আপনি "ব্যবহারকারীর তালিকা, 2টি চেকবক্স এবং 4টি বোতাম" "মানুষ" শিরোনামের অধীনে দেখতে পাবেন, তালিকা থেকে আপনি যে ব্যবহারকারীকে মুছতে চান তা চয়ন করুন এবং আপনি Chrome থেকে সম্পূর্ণরূপে Google অ্যাকাউন্ট সরাতে পারেন৷

3 কি ক্রোমের থেকে সাফারি ভালো?

উত্তরটি হল হ্যাঁ. প্রথমে, Chrome আপনার ম্যাকের ব্যাটারি নিষ্কাশন করবে কারণ এটি আপনার স্ক্রিনে প্রদর্শিত হবে। দ্বিতীয়ত, ক্রোম হল এমন একটি টুল যা আপনি ব্যবহার করার সময় Google আপনার তথ্য পেতে পারে, এটি Safari এর সাথে তুলনা করা অনিরাপদ। অবশেষে, Chrome এক্সটেনশনের অর্থের প্রয়োজন, আমরা যদি ব্রাউজার থেকে কিছু তথ্য পেতে চাই তবে এটি বন্ধুত্বপূর্ণ নয়৷

সারাংশ

সংক্ষেপে, আপনি ম্যানুয়ালি আপনার Mac থেকে Chrome আনইনস্টল করতে পারেন বা অর্জন করতে একটি তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন ব্যবহার করতে পারেন। কিন্তু আপনি যখন এটি ম্যানুয়ালি মুছে ফেলবেন, তখন এমন পরিস্থিতি হতে পারে যেখানে ফাইলগুলি অস্পষ্ট থাকে। তাই আমরা দৃঢ়ভাবে আপনার প্রথম পছন্দ হতে iMyFone Umate Mac ক্লিনার ব্যবহার করার সুপারিশ করছি! এটি কোন সমস্যা ছাড়াই একটি একক ক্লিকে কাজটি সম্পূর্ণ করতে সাহায্য করতে পারে। সুবিধাজনক এবং দ্রুত! এখনই চেষ্টা করে দেখুন!


  1. কিভাবে ম্যাকে ম্যালওয়্যার থেকে মুক্তি পাবেন:রিমুভাল গাইড

  2. কিভাবে ম্যাকে টিমভিউয়ার আনইনস্টল করবেন

  3. কিভাবে ম্যাকে গ্রামারলি আনইনস্টল করবেন:ধাপে ধাপে নির্দেশিকা

  4. কিভাবে আপনার ম্যাক থেকে দ্রুত স্কাইপ আনইনস্টল করবেন