কম্পিউটার

মাউস আপনার ম্যাকে কাজ করছে না? 10 টিপস এটা ঠিক করতে

আপনার ম্যাকে সঠিকভাবে কাজ করার জন্য আপনার মাউস পেতে সমস্যা হচ্ছে? এটি একটি ম্যাজিক মাউস বা একটি তৃতীয় পক্ষের ব্লুটুথ, ওয়্যারলেস বা তারযুক্ত মাউস হোক না কেন, আপনি কোনো না কোনো সময়ে মাউসের সমস্যায় পড়তে বাধ্য৷

নীচে, আপনি বেশ কিছু টিপস এবং সমাধান পাবেন যা আপনার মাউসকে আবার আপনার Mac এ সঠিকভাবে কাজ করতে সাহায্য করবে৷

আপনার শুরু করার আগে:মাউস কী সক্ষম করুন

মাউস কী হল একটি অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্য যা আপনাকে আপনার কীবোর্ড ব্যবহার করে macOS এর চারপাশে নেভিগেট করতে দেয়। আপনার যদি অন্য কোনো ইনপুট ডিভাইস (যেমন একটি ট্র্যাকপ্যাড) না থাকে, তাহলে আপনি অনুসরণ করা কিছু সংশোধনের মাধ্যমে কাজ করার আগে এটি সক্রিয় করতে চাইতে পারেন।

Cmd টিপে শুরু করুন + বিকল্প + F5 অ্যাক্সেসিবিলিটি শর্টকাট আনতে তালিকা. তারপর, ট্যাব টিপুন৷ মাউস কী হাইলাইট করতে বারবার কী বিকল্প স্পেস টিপুন এটি নির্বাচন করতে, তার পরে Esc আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করতে৷

মাউস আপনার ম্যাকে কাজ করছে না? 10 টিপস এটা ঠিক করতে

মাউস কী সক্ষম করে, 7 ব্যবহার করুন , 8 , 9 , U , , J , K , এবং L কী (বা 7 , 8 , 9 , 4 , 6 , 1 , 2 , এবং 3 একটি নমপ্যাডে কী) কার্সারকে চারপাশে সরাতে। আপনি I ব্যবহার করতে পারেন৷ কী (বা 5 একটি মাউস ক্লিক প্রতিলিপি করতে numpad-এ কী)।

1. আপনার ম্যাকের ব্লুটুথ বন্ধ করুন এবং আবার চালু করুন

আপনি যদি একটি ম্যাজিক মাউস ব্যবহার করেন, তাহলে ব্লুটুথের সাথে ছোটখাটো ত্রুটির ফলে আপনার অ্যাপল ওয়্যারলেস মাউস কাজ করছে না। ব্লুটুথের মাধ্যমে কাজ করা তৃতীয় পক্ষের ইঁদুরের ক্ষেত্রেও একই ঘটনা ঘটতে পারে। সেক্ষেত্রে, আপনার ম্যাকে ব্লুটুথ অক্ষম এবং পুনরায় সক্ষম করা সাহায্য করতে পারে। এটি করতে:

  1. ব্লুটুথ খুলুন মেনু বার থেকে স্ট্যাটাস মেনু। আপনি এটি দেখতে না পেলে, নিয়ন্ত্রণ কেন্দ্র খুলুন৷ এবং ব্লুটুথ প্রসারিত করুন নিয়ন্ত্রণ
  2. ব্লুটুথ এর পাশের সুইচটি বন্ধ করুন৷ .
  3. কয়েক সেকেন্ড অপেক্ষা করুন এবং এটি আবার চালু করুন।
মাউস আপনার ম্যাকে কাজ করছে না? 10 টিপস এটা ঠিক করতে

আপনার মাউস স্বয়ংক্রিয়ভাবে সংযুক্ত না হলে, ডিভাইসগুলি থেকে এটি নির্বাচন করুন৷ ব্লুটুথ স্ট্যাটাস মেনুর বিভাগ।

2. USB রিসিভার সরান এবং পুনরায় সংযোগ করুন

আপনি যদি একটি স্ট্যান্ডার্ড ওয়্যারলেস মাউস ব্যবহার করেন, তাহলে USB রিসিভার সংযোগ বিচ্ছিন্ন করার চেষ্টা করুন, আপনার Mac পুনরায় বুট করুন এবং রিসিভারটিকে এটিতে পুনরায় সংযোগ করুন৷ এটি ডিভাইসের সাথে যেকোনো সমস্যার সমাধান করতে পারে।

আপনি যদি একটি USB হাব ব্যবহার করেন, তাহলে আপনাকে ম্যাকেরই একটি USB পোর্টে সরাসরি রিসিভার সংযোগ করার চেষ্টা করা উচিত। এটি নিশ্চিত করতে হবে যে USB রিসিভারের সঠিকভাবে কাজ করার জন্য পর্যাপ্ত শক্তি রয়েছে৷

3. মাউস ব্যাটারি রিচার্জ বা প্রতিস্থাপন করুন

আপনি কি সম্প্রতি আপনার মাউসের ব্যাটারি রিচার্জ করেছেন বা প্রতিস্থাপন করেছেন? একটি প্রায় ক্ষয়প্রাপ্ত ব্যাটারি আপনার মাউসকে আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত হতে বাধা দিতে পারে। এমনকি এটি সংযোগ করলেও, আপনি অপ্রত্যাশিত কার্সার আচরণ অনুভব করতে পারেন৷

আপনি যদি একটি ম্যাজিক মাউস 2 ব্যবহার করেন, অন্তত 15 মিনিটের জন্য এটির লাইটনিং পোর্টের মাধ্যমে রিচার্জ করার চেষ্টা করুন। যদি আপনি একটি চার্জিং পোর্ট দেখতে না পান (যা আসল ম্যাজিক মাউসের ক্ষেত্রে), ব্যাটারি কম্পার্টমেন্টের কভারটি সরান এবং ভিতরে ব্যাটারি (বা ব্যাটারি) প্রতিস্থাপন করুন।

মাউস আপনার ম্যাকে কাজ করছে না? 10 টিপস এটা ঠিক করতে

4. মাউসের পাওয়ার সুইচ বন্ধ এবং চালু করুন

আপনার মাউস বন্ধ করা এবং তারপরে আবার চালু করা একটি ত্রুটিপূর্ণ ডিভাইসকে প্যাচ আপ করার আরেকটি উপায়। একটি চালু খুঁজুন /বন্ধ সুইচ করুন—আপনি এটি সাধারণত মাউসের নিচের দিকে খুঁজে পেতে পারেন।

একটি ব্লুটুথ মাউসের ক্ষেত্রে (যেমন ম্যাজিক মাউস), এটি আবার চালু করার পরে আপনাকে ব্লুটুথ স্ট্যাটাস মেনু (উপরে উল্লিখিত) এর মাধ্যমে ম্যানুয়ালি সংযোগ করতে হতে পারে।

5. আবার আপনার ম্যাকের সাথে ব্লুটুথ মাউস যুক্ত করুন

আপনি যদি একটি ম্যাজিক মাউস বা অন্য ব্লুটুথ মাউস ব্যবহার করেন, তাহলে এটিকে আপনার Mac থেকে সরিয়ে দিন এবং আবার জোড়া লাগানোর চেষ্টা করুন:

  1. Apple খুলুন মেনু এবং সিস্টেম পছন্দ নির্বাচন করুন .
  2. ব্লুটুথ নির্বাচন করুন .
  3. আপনার ব্লুটুথ মাউস নিয়ন্ত্রণ-ক্লিক করুন এবং সরান নির্বাচন করুন .
  4. সরান নির্বাচন করুন আবার
  5. আপনার ব্লুটুথ মাউস বন্ধ করুন, কিছুক্ষণ অপেক্ষা করুন এবং তারপরে এটিকে আবার চালু করুন।
  6. সংযোগ করুন বেছে নিন আবার আপনার ম্যাকের সাথে আপনার মাউস জোড়া দিতে বোতাম।
মাউস আপনার ম্যাকে কাজ করছে না? 10 টিপস এটা ঠিক করতে

6. আপনার ম্যাকের মাউস পছন্দগুলি পরীক্ষা করুন

কার্সার কি আপনার ম্যাকে খুব ধীরে চলে? আপনি কি ম্যাজিক মাউসে ডান-ক্লিক করা অসম্ভব বলে মনে করেন? আপনার মাউস কি ভুল দিকে স্ক্রোল করছে?

এই ক্ষেত্রে, আপনার ম্যাকের সিস্টেম পছন্দ প্যানেলে যাওয়া এবং সবকিছু যথাযথভাবে কনফিগার করা হয়েছে তা নিশ্চিত করা ভাল:

  1. Apple খুলুন মেনু এবং সিস্টেম পছন্দ নির্বাচন করুন .
  2. বেছে নিন মাউস .
  3. আপনার মাউস কিভাবে কাজ করে তা নির্ধারণ করতে মাউস পছন্দের মধ্যে কনফিগারেশন বিকল্পগুলি ব্যবহার করুন।
মাউস আপনার ম্যাকে কাজ করছে না? 10 টিপস এটা ঠিক করতে

উদাহরণস্বরূপ, যদি আপনি একটি ম্যাজিক মাউস ব্যবহার করেন, তাহলে সেকেন্ডারি ক্লিক-এর পাশের বাক্সটি চেক করুন ডান-ক্লিক সক্ষম করতে, অথবা স্লাইডারটিকে ট্র্যাকিং গতির অধীনে টেনে আনুন স্ক্রীনে কার্সার কত দ্রুত চলে তা নির্ধারণ করতে।

এছাড়াও আপনি আরো অঙ্গভঙ্গি-এ স্যুইচ করতে পারেন আপনার অ্যাপল মাউস উদ্দেশ্য অনুযায়ী কাজ না করার ফলে যে কোনো বিরোধপূর্ণ অঙ্গভঙ্গি সক্ষম বা নিষ্ক্রিয় করতে ট্যাব।

7. তৃতীয় পক্ষের ইঁদুরের জন্য সমর্থন সফ্টওয়্যার ইনস্টল করুন

আপনি যদি তৃতীয় পক্ষের মাউস ব্যবহার করেন তবে সঠিকভাবে কাজ করার জন্য এটির সফ্টওয়্যার ইনস্টল করার প্রয়োজন হতে পারে। উদাহরণ স্বরূপ, Logitech অপশন অ্যাপ আপনার Mac এ Logitech ইঁদুর কিভাবে কাজ করে তা কনফিগার করতে সাহায্য করার জন্য অতিরিক্ত সেটিংস প্রদান করে।

মাউস আপনার ম্যাকে কাজ করছে না? 10 টিপস এটা ঠিক করতে

ড্রাইভার বা সফ্টওয়্যার ডাউনলোডের জন্য প্রস্তুতকারকের ওয়েবসাইট (Logitech, Dell, HP, ইত্যাদি) অনুসন্ধান করুন এবং আপনার মাউসের জন্য উপলব্ধ যেকোন সমর্থন সফ্টওয়্যার ইনস্টল করুন৷

8. আপনার ম্যাকে ব্লুটুথ মডিউল ডিবাগ করুন

আপনি যদি ব্লুটুথ মাউসের সাথে কানেক্টিভিটি বা অন্যান্য সমস্যার সম্মুখীন হন তবে আপনার ম্যাকের ব্লুটুথ মডিউলটি ডিবাগ করে চালিয়ে যান। এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. উভয় Shift টিপুন এবং ধরে রাখুন এবং বিকল্প একই সাথে কী এবং ব্লুটুথ খুলুন অবস্থা মেনু। আপনি স্বাভাবিকের চেয়ে আরও বিশদ বিবরণ এবং বিকল্প দেখতে পাবেন।
  2. ব্লুটুথ মডিউল রিসেট করুন নির্বাচন করুন বিকল্প
  3. ঠিক আছে নির্বাচন করুন .
মাউস আপনার ম্যাকে কাজ করছে না? 10 টিপস এটা ঠিক করতে

আপনার Mac স্বয়ংক্রিয়ভাবে ব্লুটুথ মডিউল ডিবাগ করবে। এটি যেমন করে, আপনার মাউস (পাশাপাশি অন্য যেকোনো ব্লুটুথ ডিভাইস) সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাবে, তারপর কয়েক সেকেন্ড পরে পুনরায় সংযোগ করুন। যদি তা সঠিকভাবে না হয়, আপনার Mac পুনরায় চালু করার চেষ্টা করুন৷

আপনি যদি ম্যাকওএস মন্টেরি বা তার পরে আপনার ম্যাকে ব্যবহার করেন, আপনি ব্লুটুথ মডিউল রিসেট করার বিকল্প দেখতে পাবেন না। সেই ক্ষেত্রে, টার্মিনাল খুলুন (লঞ্চপ্যাড খুলুন এবং অন্যান্য নির্বাচন করুন> টার্মিনাল ) এবং পরিবর্তে এই কমান্ডটি চালান:

sudo pkill bluetoothd

9. আপনার ম্যাকে সিস্টেম সফ্টওয়্যার আপডেট করুন

আপনার ম্যাকের কোনো মুলতুবি থাকা সিস্টেম সফ্টওয়্যার আপডেট আছে কিনা তা পরীক্ষা করুন এবং সেগুলি ইনস্টল করুন। এটি আপনার মাউসকে সঠিকভাবে কাজ করতে বাধা দেয় এমন কোনো পরিচিত বাগ বা অন্যান্য সমস্যার সমাধান করা উচিত৷

আপডেটের জন্য কীভাবে পরীক্ষা করবেন তা এখানে:

  1. Apple খুলুন মেনু এবং সিস্টেম পছন্দ নির্বাচন করুন .
  2. সফ্টওয়্যার আপডেট নির্বাচন করুন .
  3. এখনই আপডেট করুন নির্বাচন করুন উপলব্ধ আপডেট ইনস্টল করতে.
মাউস আপনার ম্যাকে কাজ করছে না? 10 টিপস এটা ঠিক করতে

10. মাউসের সম্পত্তি তালিকা ফাইলগুলি মুছুন

আপনার মাউস পছন্দ এবং কনফিগারেশন সেটিংস ধারণকারী সম্পত্তি তালিকা (PLIST) ফাইলগুলি মুছে ফেলা একটি ত্রুটিপূর্ণ মাউস ঠিক করার আরেকটি উপায়। যদিও এটি কিছু ভাঙবে না, এটি কিছুটা উন্নত সমাধান। অতএব, আপনি এগিয়ে যাওয়ার আগে একটি টাইম মেশিন ব্যাকআপ তৈরি করা ভাল। একবার আপনি এগিয়ে যাওয়ার জন্য প্রস্তুত হলে:

  1. ফাইন্ডার খুলুন এবং যান নির্বাচন করুন> ফোল্ডারে যান .
  2. টাইপ করুন ~/লাইব্রেরি/পছন্দ এবং যান নির্বাচন করুন .
  3. নিম্নলিখিত ফাইলগুলি নির্বাচন করুন এবং সেগুলোকে ট্র্যাশে নিয়ে যান:
    • com.apple.AppleMultitouchMouse.plist
    • com.apple.driver.AppleBluetoothMultitouch.mouse.plist
    • com.apple.driver.AppleHIDMouse.plist
মাউস আপনার ম্যাকে কাজ করছে না? 10 টিপস এটা ঠিক করতে

এর পরে, আপনার ম্যাক পুনরায় চালু করুন। এটি তারপর স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলা PLIST ফাইলগুলি পুনরায় তৈরি করবে৷ আপনার মাউস পরে সঠিকভাবে কাজ করতে শুরু করে বলে ধরে নিন, অগ্রাধিকার ফলকে যান (সিস্টেম পছন্দগুলি> মাউস ) এটিকে আবার কনফিগার করতে।

এছাড়াও আপনি আপনার Mac এর NVRAM এবং SMC রিসেট করে ফলো আপ করতে পারেন।

ত্রুটিপূর্ণ ইঁদুরের জন্য পরবর্তী পদক্ষেপ

আশা করি, আপনি আপনার ম্যাকের সাথে যে মাউসটি ব্যবহার করছেন তা এখন সঠিকভাবে কাজ করে। যদি তা না হয়, তাহলে সম্ভবত আপনি একটি ত্রুটিপূর্ণ মাউস নিয়ে কাজ করছেন।

নিশ্চিত করতে, মাউসটিকে অন্য ম্যাকের সাথে সংযুক্ত করুন। আপনি যদি একই সমস্যার সম্মুখীন হতে থাকেন তবে আপনার মাউস মেরামত বা প্রতিস্থাপন করা উচিত। পরিবর্তে একটি ম্যাজিক ট্র্যাকপ্যাড বেছে নেওয়াও একটি ভাল ধারণা৷


  1. ম্যাকের স্ক্রিনশট কাজ করছে না, কীভাবে ঠিক করবেন?

  2. ম্যাকে কাজ করছে না ফেসটাইম ঠিক করুন

  3. কিভাবে ঠিক করবেন ম্যাক ব্লুটুথ কাজ করছে না

  4. আপনার ম্যাকের কিছু কী সঠিকভাবে কাজ করছে না?