কম্পিউটার

সমাধান:ম্যাক ট্র্যাকপ্যাড কাজ করছে না

ম্যাক কম্পিউটারগুলি উচ্চ-মানের, অত্যাধুনিক মেশিন যা আমরা সবাই পছন্দ করি। একটি জিনিস যা আইম্যাকস এবং ম্যাকবুক উভয়কেই ভিড় থেকে আলাদা করে তোলে তা হল বিশাল, বহুমুখী ট্র্যাকপ্যাড। ম্যাকবুকগুলিতে এটি অন্তর্নির্মিত রয়েছে, যখন iMac ব্যবহারকারীরা এটি একটি পেরিফেরাল ডিভাইস হিসাবে পেতে পারে। যাইহোক, প্রযুক্তিতে, কিছুই 100% ত্রুটির প্রবণ নয়, ম্যাকের ট্র্যাকপ্যাডও নয়। দুর্ভাগ্যবশত, অনেক MacBook এবং iMac ব্যবহারকারী উল্লেখ করেছেন যে তাদের প্রিয় ট্র্যাকপ্যাড কাজ করে না। কিছুর জন্য, এটির বোতামটি একটি ক্লিক নিবন্ধন করছে না। এবং, অন্যদের জন্য, পয়েন্টার মোটেও সাড়া দিচ্ছে না।

আপনার যদি এমন একটি MacBook বা iMac থাকে যার একটি নন-ওয়ার্কিং বা ত্রুটিপূর্ণ ট্র্যাকপ্যাড থাকে এবং এটি ঠিক করতে চান, তবে এর জন্য কয়েকটি সম্ভাব্য সমাধান রয়েছে। এবং, সেগুলি করার জন্য আপনাকে বিশেষজ্ঞ হতে হবে না। আপনি শুধু নীচের ব্যাখ্যা পদ্ধতি অনুসরণ করতে হবে. তো চলুন শুরু করা যাক।

পদ্ধতি # 1:macOS আপডেটের জন্য চেক করুন

এটি সুস্পষ্ট শোনাতে পারে, তবে এটি আশ্চর্যজনক যে কতজন ব্যবহারকারী অপারেটিং সিস্টেমের সর্বশেষ সংস্করণ, সর্বশেষ ড্রাইভার বা সর্বশেষ ফার্মওয়্যার ব্যবহার করছেন না। MacBooks এবং iMacs-এর ট্র্যাকপ্যাড সংক্রান্ত অনেক সমস্যা অপারেটিং সিস্টেম বা ড্রাইভারের ত্রুটি বা ত্রুটির কারণে হয়৷

  1. আপনার ট্র্যাকপ্যাডের জন্য কোনো আপডেট উপলব্ধ কিনা তা পরীক্ষা করতে, লঞ্চ করুন অ্যাপ স্টোর আপনার ম্যাক-এ এবং ক্লিক করুন আপডেট-এ
  2. এখন, অনুসন্ধান করুন কথিত যেকোনো কিছুর জন্য "ট্র্যাকপ্যাড ফার্মওয়্যার আপডেট," (বা অনুরূপ কিছু)।
  3. যদি আপনি কিছু খুঁজে পান, ক্লিক করুন আপডেটে বোতাম এবং অনুসরণ করুন চালুস্ক্রিন নির্দেশ .

দ্রষ্টব্য: সর্বোত্তম অভ্যাস হল নিয়মিত সব ড্রাইভার আপডেট করা। এভাবেই আপনি আপনার Mac এ অনেক সম্ভাব্য সমস্যা প্রতিরোধ করবেন।

পদ্ধতি # 2:সেটিংস চেক করুন

যদি আপনার ম্যাক অপারেটিং সিস্টেম আপ টু ডেট থাকে এবং আপনার কাছে এখনও একটি নন-ওয়ার্কিং ট্র্যাকপ্যাড থাকে, সেটিংস চেক করুন৷ অনেক অভিযোগ শুধুমাত্র কয়েকটি বিকল্প পরিবর্তন করে সংশোধন করা যেতে পারে। আপনার ট্র্যাকপ্যাড সেটিংস কিভাবে চালু করবেন তা এখানে।

  1. ক্লিক করুন অ্যাপল-এ আইকন আপনার স্ক্রিনের উপরের বাম কোণে।
  2. না, বাছাই করুন সিস্টেম পছন্দগুলি৷ মেনু থেকে।
  3. সিস্টেম পছন্দ উইন্ডো থেকে লঞ্চ করুন ট্র্যাকপ্যাড অ্যাপ
    সমাধান:ম্যাক ট্র্যাকপ্যাড কাজ করছে না

এখন, আপনার ট্র্যাকপ্যাডের সাথে আপনার সমস্যাটির উপর নির্ভর করে, উপযুক্ত পদ্ধতিটি করুন।

ডাবল ক্লিক কাজ করছে না?

আপনি যদি স্ক্রীন জুড়ে পয়েন্টারটি সরাতে পারেন, কিন্তু ডাবল-ক্লিক বৈশিষ্ট্যটি কাজ না করে, তাহলে এটা সম্ভব যে আপনার ম্যাকের জন্য অঙ্গভঙ্গি সনাক্ত করতে সময় বিলম্ব খুব কম সেট করা হয়েছে। এটি অনেক নতুন ট্র্যাকপ্যাড ব্যবহারকারীদের জন্য একটি সাধারণ সমস্যা, যারা শুধুমাত্র একটি মাউস দিয়ে কাজ করতে ব্যবহৃত হয়। যাইহোক, এজন্য আমরা সেটিংস সম্পাদনা করতে পারি এবং ট্র্যাকপ্যাডকে আমাদের প্রয়োজনে সামঞ্জস্য করতে পারি।

  1. ট্র্যাকপ্যাড সেটিংসে থাকাকালীন, লোকেট করুন ডবলক্লিক করুন গতি স্লাইডার এবং সেট এটি একটি নিম্নে স্তর . (অধিকাংশ ব্যবহারকারীর জন্য মাঝামাঝি এলাকার কোথাও পর্যাপ্ত, তবে প্রয়োজনে আপনি এটি আরও কমাতে পারেন)
  2. এটিকে কাঙ্ক্ষিত স্তরে রাখার পর, চেক করুন যদি ডবলক্লিক করুন সমস্যা এখনও অবস্থিত .

সমাধান:ম্যাক ট্র্যাকপ্যাড কাজ করছে না

আপনার পয়েন্টার কি নিয়ন্ত্রণ করা কঠিন?

কিছু ব্যবহারকারী একটি অত্যধিক প্রতিক্রিয়াশীল পয়েন্টার থেকে ভুগছেন, যা নিয়ন্ত্রণ করা কঠিন। যদি এটি আপনার ক্ষেত্রে ঘটছে, আপনার ট্র্যাকিং গতি সামঞ্জস্য করার চেষ্টা করা উচিত। এটি কিভাবে করতে হয় তা এখানে।

  1. ট্র্যাকপ্যাড সেটিংসে থাকাকালীন লোকেট করুন ট্র্যাকিং গতি স্লাইডার .
  2. সেট করুন৷ এটি মাঝখানে কোথাও এবং চেষ্টা করুন আপনার ট্র্যাকপ্যাড প্রতিক্রিয়াশীলতা . (যদি যথেষ্ট না হয়, আপনার পছন্দের স্তরে এটিকে স্লাইড করতে দ্বিধা বোধ করুন)

সমাধান:ম্যাক ট্র্যাকপ্যাড কাজ করছে না

সম্পূর্ণভাবে প্রতিক্রিয়াশীল ট্র্যাকপ্যাড?

যদি পূর্ববর্তী কোনো কৌশল আপনার সমস্যার সমাধান না করে, এবং আপনার ট্র্যাকপ্যাড সম্পূর্ণরূপে মৃত, এটি আপনার জন্য জীবন রক্ষাকারী হতে পারে।

  1. প্রথমে, চেক করুন যদি আপনার শারীরিক থাকে মাউস সংযুক্ত৷ আপনার ম্যাক-এ (হয় Bluetooth বা USB এর মাধ্যমে)।
  2. যদি আপনি করেন, সংযোগ বিচ্ছিন্ন করুন এটি , এবং চেষ্টা করুন যদি আপনার ট্র্যাকপ্যাড কাজ করে।

যদি এটি হয়ে থাকে, মাউস সংযুক্ত হলে ট্র্যাকপ্যাড ইনপুট বন্ধ করার জন্য আপনার সিস্টেম সেট আপ করা হয়েছে। পরবর্তী ধাপগুলি অনুসরণ করে আপনি সহজেই এই বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করতে পারেন৷

  1. ক্লিক করুন অ্যাপল-এ মেনুতে আইকন বার .
  2. ড্রপ-ডাউন মেনু থেকে বাছাই করুন সিস্টেম পছন্দগুলি৷ এবং খোলা অ্যাক্সেসিবিলিটি বিভাগ।
    সমাধান:ম্যাক ট্র্যাকপ্যাড কাজ করছে না
  3. স্ক্রোল করুন নিচে বামে প্যানেল , এবং ক্লিক করুন মাউসে & ট্র্যাকপ্যাড .
  4. এখন, আনটিক চেকবক্স সামনে "মাউস বা ওয়্যারলেস ট্র্যাকপ্যাড থাকলে বিল্ট-ইন ট্র্যাকপ্যাড উপেক্ষা করুন।"
    সমাধান:ম্যাক ট্র্যাকপ্যাড কাজ করছে না

দ্রষ্টব্য: এই পদ্ধতিটি সাহায্য করতে পারে যদি আপনার ম্যাকের সাথে মাউস সংযুক্ত না থাকে তবে মনে করে যে অন্য একটি পেরিফেরাল ডিভাইস একটি মাউস। এটি প্রায়ই কিছু তৃতীয় পক্ষের ডিভাইস যেমন প্রিন্টার, গেমিং কন্ট্রোলার, কীবোর্ড ইত্যাদির সাথে ঘটে।

পদ্ধতি # 3:আপনার Mac এর হার্ডওয়্যার চেক করুন

কখনও কখনও আপনি সমস্ত সেটিংস সঠিকভাবে সেট করলেও, হার্ডওয়্যার ত্রুটির কারণে ম্যাকের ট্র্যাকপ্যাড কাজ নাও করতে পারে। এবং, যদি আপনি এই মুহুর্তে সমস্যাটি সমাধান করতে সফল না হন, তবে আপনার ট্র্যাকপ্যাড সমস্যাটি হার্ডওয়্যার প্রকৃতির। আমাকে এখানে ভুল বুঝবেন না। আমি বলছি না যে আপনার ট্র্যাকপ্যাডের হার্ডওয়্যার ক্ষতিগ্রস্ত হয়েছে। কখনও কখনও সমাধানটি এমন জিনিসগুলির মধ্যে থাকতে পারে যা আপনি ভাবেননি৷

  1. যখন আপনার পয়েন্টার চকচকে বা স্ক্রীন জুড়ে লাফিয়ে উঠছে, চেক করুন আপনার ট্র্যাকপ্যাডের ব্যাটারি স্তর . এটি কম হলে, প্লাগ এটি এতে একটি শক্তি উৎস অথবা প্রতিস্থাপন করুন ব্যাটারি .
  2. যদি আপনি কিছু গয়না পরেন (বিয়ের আংটি বা ব্রেসলেট) যে হাতে আপনি ট্র্যাকপ্যাড নেভিগেট করার জন্য ব্যবহার করেন, চেষ্টা করুন সরানো হচ্ছে তাদের . তারা প্যাডটিকে একবারে বিভিন্ন সংকেত পড়তে এবং বিভ্রান্ত হতে পারে৷
  3. ট্র্যাকপ্যাডগুলি জলের উপর ভাল প্রতিক্রিয়া দেয় না। এটি অনিয়মিত আচরণের কারণ হতে পারে। তাই, বানান অবশ্যই আপনার আঙুলগুলি ঘামে না বা স্যাঁতসেঁতে হয় না .

ম্যাকবুকের ট্র্যাকপ্যাড মাঝে মাঝে কাজ করে?

যদি একটি ম্যাকবুকের মালিক হন, এবং এর ট্র্যাকপ্যাড মাঝে মাঝে কাজ করে (কখনও কখনও এটি সঠিকভাবে কাজ করে, কিন্তু কখনও কখনও না) আপনাকে আপনার ম্যাকবুকের ব্যাটারি পরীক্ষা করতে হতে পারে। ম্যাকবুক ব্যাটারি বিস্ফোরিত হওয়া এবং ফুলে যাওয়া কয়েক বছর ধরে পরিচিত সমস্যা। দুর্ভাগ্যবশত, অ্যাপল দাবি করে যে এটি প্রত্যাশিত আচরণ। যাইহোক, একটি ত্রুটিপূর্ণ ব্যাটারি আপনার ট্র্যাকপ্যাড আচরণ ঘটতে পারে এবং আপনার MacBook এ বড় সমস্যা সৃষ্টি করতে পারে। এই ক্ষেত্রে, আপনার অ্যাপল সহায়তার সাথে যোগাযোগ করা উচিত, বিশেষ করে যদি আপনার ডিভাইসটি এখনও ওয়ারেন্টির অধীনে থাকে। যদি কোনো কারণে আপনি না পারেন, বা আপনি Apple-এ পৌঁছাতে না চান, তাহলে আপনি ব্যাটারি বের করে নিতে পারেন এবং আপনার ম্যাকবুক প্লাগ-ইন করে চালাতে পারেন। আপনি আপনার ট্র্যাকপ্যাডের আচরণে উল্লেখযোগ্য উন্নতি অনুভব করবেন।

পদ্ধতি # 4:যদি কিছুই সাহায্য না করে, সম্পত্তি তালিকা ফাইলগুলি মুছে ফেলার চেষ্টা করুন

অন্য সবকিছু ব্যর্থ হলে, আপনি সম্পত্তি তালিকা ফাইল মুছে ফেলার চেষ্টা করতে পারেন। এগুলি সেই জায়গা যেখানে আপনার Mac ব্যবহারকারীদের সেটিংস এবং অ্যাপ্লিকেশন এবং বান্ডেল ইনস্টল করা সম্পর্কে তথ্য সঞ্চয় করে। এগুলি মুছে ফেলা আপনার কম্পিউটারকে নতুন তৈরি করতে বাধ্য করবে৷

দ্রষ্টব্য: এই পদ্ধতিটি সম্পাদন করার আগে, নিশ্চিত করুন যে আপনি টাইম মেশিন ব্যবহার করে আপনার Mac ব্যাক আপ করেছেন৷

  1. মুছে ফেলতে দি আপনার ট্র্যাকপ্যাডের জন্য ফাইল এবং মাউস , খোলা অনুসন্ধানকারী , ক্লিক করুন যাও, এবং নির্বাচন করুন যাওথেকে ফোল্ডার .
  2. এখন প্রবেশ করুন/লাইব্রেরি/পছন্দগুলি৷ ” এবং ক্লিক করুন যাও৷ .
  3. অনুসন্ধান করুন ডিরেক্টরি অনুসরণ করা এর জন্য plist ফাইলগুলি এবং মুছুন তাদের .
    • apple.driver.AppleBluetoothMultitouch.mouse.plist – অ্যাপল ম্যাজিক মাউস
    • apple.driver.AppleBluetoothMultitouch.mouse.plist – USB মাউস
    • apple.driver.AppleMultitouchTrackpad.plist – ম্যাজিক ট্র্যাকপ্যাড
    • apple.AppleMultitouchTrackpad.plist – ম্যাক ট্র্যাকপ্যাড
    • apple.AppleMultitouchTrackpad.plist – ম্যাক ট্র্যাকপ্যাড
  4. আপনি শেষ করার পরে, পুনরায় চালু করুন আপনার ম্যাক এবং চেক করুন যদি সমস্যাটি সমাধান করা হয়।

সমাধান:ম্যাক ট্র্যাকপ্যাড কাজ করছে না

রেপ আপ

যদি উপরের কোনটিই কাজ না করে তবে আপনার ম্যাককে একটি মেরামত পরিষেবাতে নিয়ে যাওয়া উচিত। আপনি যদি সরাসরি অ্যাপলে যেতে পারেন তাহলে সেরা বিকল্প হবে। তারা অবশ্যই সমস্যা সমাধানে আপনাকে সাহায্য করবে। তবে, আগে, আপনার ম্যাক ট্র্যাকপ্যাডে আপনার কী সমস্যা রয়েছে তা আমাদের জানান। উপরন্তু, আপনি কি আপনার সমস্যা সমাধানের জন্য এই সহজ পদ্ধতিগুলির কোনটি সহায়ক খুঁজে পেয়েছেন, নাকি এটি আরও গুরুতর সমস্যা ছিল? হতে পারে, আপনি আপনার নিজস্ব সমস্যা সমাধানের সমাধান পেয়েছেন যা আপনি আমাদের পাঠকদের সাথে ভাগ করতে পারেন? আমরা আপনার কাছ থেকে শুনতে চাই. নীচের মন্তব্য বিভাগে আপনার চিন্তা আমাদের ছেড়ে নির্দ্বিধায়.


  1. কিভাবে ঠিক করবেন ম্যাক ক্যামেরা কাজ করছে না

  2. কীভাবে মাইক্রোফোন ম্যাকে কাজ করছে না তা ঠিক করবেন

  3. উইন্ডোজ 10 এ কাজ করছে না ডান ক্লিক করুন

  4. কিভাবে ঠিক করবেন iMessage ম্যাকে কাজ করছে না