কম্পিউটার

ম্যাক-এ একবারে ব্যাচ ফাইলগুলির নাম পরিবর্তন করার সহজ উপায়

ম্যাক ওএসের প্রথম প্রজন্মের মধ্যে, ব্যবহারকারীরা দ্রুত একাধিক ফাইলের নাম পরিবর্তন করতে চাচ্ছেন তাদের কমান্ড লাইন অবলম্বন করতে হয়েছিল বা একটি তৃতীয় পক্ষের টুল ইনস্টল করতে হয়েছিল। OS X Yosemite-এর প্রবেশের সাথে, Apple ফাইন্ডারের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে অনেকগুলি স্বজ্ঞাত ব্যাচের নাম পরিবর্তন করার ক্ষমতা চালু করেছে৷

ম্যাক-এ একবারে ব্যাচ ফাইলগুলির নাম পরিবর্তন করার সহজ উপায়

আমরা এই ডিজিটাল অ্যাডমিনের মাধ্যমে নির্বিঘ্নে যাত্রা করতে এবং ফাইলগুলি পরিচালনা করতে সাহায্য করার জন্য কৌশল এবং টিপস সংগ্রহ করেছি। আপনি যদি ম্যানুয়াল যান তবে ফাইলগুলির পুনরায় নামকরণ করা একটি শ্রমসাধ্য প্রক্রিয়া হতে পারে তবে ম্যাক ওএস কাজটিকে সহজ করার জন্য অন্তর্নির্মিত বিকল্পগুলি নিয়ে গর্ব করে৷

এখানে কিভাবে ম্যাকে ফাইলের নাম পরিবর্তন করতে হয় সে বিষয়ে আমাদের ব্যাপক নির্দেশিকা রয়েছে এবং আপনার ম্যাক ওএসকে জাহাজের আকারে রাখতে পরিচালনার কৌশল।

লোকেরা আরও পড়ুন:2022 সালের সেরা ম্যাক ফাইল শ্রেডার কীভাবে ম্যাক-এ ফাইলগুলিকে সুরক্ষিতভাবে মুছে ফেলবেন, ম্যাকে মুছে ফেলা ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন?

পার্ট 1. অ্যাপল-পাই অর্ডারে ম্যাক সংগঠিত করে চরম পরিচ্ছন্নতা

ব্যাচ ফাইল পুনঃনামকরণের পিছনে যুক্তি

ম্যাক-এ একবারে ব্যাচ ফাইলগুলির নাম পরিবর্তন করার সহজ উপায়

897666666666_n.jpg (520x656) এর মতো স্বয়ংক্রিয় নামের ফাইলের পাহাড় নির্দিষ্টতার সাথে যে কোনও কিছুকে সংকুচিত করা কঠিন করে তোলে। এই নামগুলি পরিবর্তন করার অর্থ হল আপনি ফোল্ডারগুলি ব্যবহার করে দস্তাবেজগুলি সংগঠিত করতে পারেন বা ফাইলগুলিকে পরিবর্তন করার তারিখ অনুসারে বিভক্ত করতে পারেন৷

একইভাবে, একটি প্রকল্পের জন্য ফাইলগুলি পরিচালনা করার সময়, পুনর্নির্মাণের অর্থ হল বিষয়বস্তু নির্দিষ্ট নির্ভুলতার সাথে সনাক্তযোগ্য। জাগতিক ফোল্ডার বা ফাইলগুলি ছাড়াও, উত্সর্গীকৃত সরঞ্জামগুলি অনেক পরিস্থিতিতে প্রযোজ্য অতিরিক্ত বৈশিষ্ট্য সরবরাহ করে। এর মধ্যে রয়েছে তাত্ক্ষণিক পূর্বরূপ, আরও নামকরণের বিকল্প, প্রক্রিয়াকরণের গতি এবং মেটা-ডেটার মতো বিষয়গুলির উপর ভিত্তি করে ফাইলগুলিকে রিটাইটেল করার সুবিধা।

কিভাবে একটি সংগঠিত এবং ঝরঝরে ম্যাক বজায় রাখা যায়

রিটাইটেল ফাইলগুলি উচ্চ গতিশীল কর্মক্ষমতার জন্য একটি পরিপাটি হার্ডডিস্ক বজায় রাখার জন্য একটি হাওয়া করে তোলে। একই শিরায়, জাঙ্ক ফাইল বর্জন করা স্থান খালি করে এবং কর্মক্ষমতা অপ্টিমাইজ করে। PowerMyMac সেই উদ্দেশ্যে সবচেয়ে উপযুক্ত। এটি আইটিউনস, পুরানো এবং বড় ফাইলগুলির মতো আবর্জনা তৈরি করে এমন সিস্টেম ফাইল বা ডেটা সনাক্ত করে এবং নির্মূল করে৷

স্মার্ট ক্লিনআপ বৈশিষ্ট্য স্বয়ংক্রিয়ভাবে অপ্রয়োজনীয় অপসারণ করে এবং প্রয়োজনীয় সামগ্রী উদ্ধার করার জন্য আপনাকে একটি পূর্বরূপ বিকল্প দেয়। অ্যাপ্লিকেশন আনইনস্টলার পূর্ববর্তী অ্যাপ্লিকেশনের অবশিষ্টাংশগুলিকে পরিষ্কার করার জন্য সিস্টেমের গভীরে খনন করে।

ভাঙা ডাউনলোড, অপ্রচলিত ব্যাকআপ, এবং পুরানো সফ্টওয়্যার আপডেটগুলি আপনার ম্যাককে সময়ের আগেই বাষ্প শেষ করে দিতে পারে। এখানে একটি বিনামূল্যের ট্রায়াল অ্যাক্সেস করুন৷ . আপনার ম্যাকে জায়গার খণ্ড খোদাই করার জন্য এটির সমস্ত মূল্যের জন্য এটিকে দুধ দিন৷

ম্যাক-এ একবারে ব্যাচ ফাইলগুলির নাম পরিবর্তন করার সহজ উপায়

ফাইল পুনঃনামকরণের জন্য বিভিন্ন বিকল্প

  1. অবস্থাপনা পাঠ

এটি আপনার ফাইলের নাম পরিবর্তন করা দ্রুত এবং সহজ। আপনি বিদ্যমান নামের সাথে বিষয়বস্তুতে হোম এবং আপনার পরিচয় করা পাঠ্যের সাথে প্রতিস্থাপন করুন। আপনি যদি ভুল বানান করা আইটেমগুলি প্রতিস্থাপন করতে চান তবে নাম এবং মাসের মতো একই পাঠ্য স্ট্রিং সহ ফাইলগুলির জন্য এটি কার্যকর।

  1. সামগ্রী পরিচয় করিয়ে দিন

শুধু বিদ্যমান নামটিকে স্পর্শ না করে রেখে দিন তবে এর আগে বা পরে পাঠ্য প্রবর্তন করুন৷

  1. ফর্ম্যাট

ঠিক যেমন শোনাচ্ছে, এই বিকল্পটি আপনাকে একটি নির্দিষ্ট বিন্যাসের উপর ভিত্তি করে আপনার আইটেমগুলিকে পুনরায় টাইটেল করতে দেয়৷ এরপরে, আপনার পছন্দের নামের বিষয়বস্তু যোগ করুন। তিনটি বিকল্পের সাথে সেই পাঠ্যকে সংহত করার জন্য ফাইলগুলিকে টুইক করা হয়েছে:কাউন্টার, সূচক এবং তারিখ।

পর্ব 2. কিভাবে একাধিক ফাইল একই সাথে পুনঃনামকরণ করবেন

পদ্ধতি 1: ধাপে ধাপে ফাইন্ডারের সাথে ম্যাকের ব্যাচের ফাইলের নাম পরিবর্তন করুন

ম্যাক-এ একবারে ব্যাচ ফাইলগুলির নাম পরিবর্তন করার সহজ উপায়

  • ফাইন্ডারে যান এবং আপনি যে আইটেমগুলি পুনরায় টাইটেল করতে চান তা চিহ্নিত করুন৷
  • আপনার মাউস দিয়ে আইটেমগুলির উপর একটি নির্বাচন বাক্স সরান বা Shift টিপুন কী এবং একের পর এক ক্লিক করুন।
  • টুলবারে অ্যাকশন বোতাম টিপুন। পরিবর্তে, ডান-ক্লিক করুন বা Ctrl-ক্লিক করুন ফাইন্ডার উইন্ডোতে হাইলাইট করা ফাইলগুলির মধ্যে একটি।
  • চয়ন করুন [XX] আইটেমগুলির পুনঃনামকরণ করুন৷ মেনু বার থেকে।
  • প্রাথমিক ড্রপডাউন মেনুতে ফাইন্ডার আইটেমগুলির নাম পরিবর্তন করুন থেকে বিন্যাস চয়ন করুন
  • দ্বিতীয় ড্রপডাউনে, একটি নামের বিন্যাসে আলতো চাপুন। আপনি নাম এবং সূচী নির্বাচন করতে পারেন , নাম এবং কাউন্টার অথবা নাম এবং তারিখ .
  • কাস্টম ফরম্যাট এলাকায় আপনার আইটেমগুলির জন্য একটি অনুরূপ নাম টাইপ করুন৷
  • ক্ষেত্রে স্টার্ট নম্বরগুলিতে আইটেমগুলির অনুক্রমের জন্য একটি খোলার নম্বর লিখুন। একটি সংখ্যা বিন্যাসের জন্য, আপনি আপনার ফাইলের গ্রুপ নামের আগে বা পরে অনুক্রমিক সংখ্যাগুলিকে ম্যানিপুলেট করতে কোথায় ড্রপডাউনে বড় করতে পারেন৷
  • পুনঃনামকরণ প্যানেলের প্রান্তে প্রিভিউ টেমপ্লেট আপনাকে আরও ভাল নিয়ন্ত্রণ দেয়৷

হাইলাইট করা ফাইলগুলি এখন আপনার পছন্দের নামকরণের সাথে পুনরায় নামকরণ করা হবে। আইটেমগুলির নামগুলিকে তাদের পূর্ববর্তী বিবরণে ফিরিয়ে আনতে, সম্পাদনা -> নাম পরিবর্তন পূর্বাবস্থায় ফেরান নির্বাচন করুন অথবা Command-Z কী ধরে রাখুন।

পদ্ধতি 2: বিদ্যমান ফাইলের নামের সাথে টেক্সট কিভাবে ইন্টিগ্রেট করবেন

ফাইন্ডারের পুনঃনামকরণ বৈশিষ্ট্যটি আপনাকে তাদের আসল পরিচয় পরিবর্তন না করেই নামের সাথে সম্পূরক পাঠ্য সংহত করতে দেয়। শুধু ফাইলের নাম নির্বাচন করুন এবং উপরে আলোচনা করা মত রিনেম ফাইন্ডার আইটেম বোর্ডটি ফেলে দিন, তারপর পাঠ যোগ করুন বেছে নিন প্রথম ড্রপডাউনে। প্রাসঙ্গিক ক্ষেত্রে শুধু সম্পূরক বিষয়বস্তু লিখুন।

ম্যাক-এ একবারে ব্যাচ ফাইলগুলির নাম পরিবর্তন করার সহজ উপায়

কীভাবে ফাইলের নামগুলিতে পাঠ্য অন্বেষণ এবং বিনিময় করবেন

ফাইন্ডার আপনাকে চেরি-পিক করা ফাইলগুলির নাম পরিবর্তন করতে দেয় যাতে পাঠ্য সনাক্তকরণের একটি স্নিপেট রয়েছে। এটি বিভিন্ন নামের শত শত বা হাজার হাজার ফাইলের জন্য মনোমুগ্ধকর কাজ করে যেখানে আপনি একটি সাধারণ শব্দ দিয়ে সেই আইটেমগুলিকে পরিবর্তন করতে চান৷

একটি ফোল্ডার থেকে একই ধরণের সমস্ত আইটেম নির্বাচন করুন এবং রিনেম ফাইন্ডার আইটেম প্যানেল চালু করুন এবং তারপরে টেক্সট প্রতিস্থাপন করুন নির্বাচন করুন প্রথম ড্রপডাউন থেকে। এর পরে, ইনপুট খুঁজুন ইনপুট ক্ষেত্রে আপনি প্রতিস্থাপন করতে চান এমন পাঠ্যের সনাক্তকারী অংশটি লিখুন। রিপ্লেস উইথ ফিল্ডে আপনি যে পাঠ্যটি পুনঃপ্রবর্তন করতে চান সেটি টাইপ করুন এবং পুনঃনামকরণ ক্লিক করুন।


  1. কিভাবে ম্যাকে সিস্টেম স্টোরেজ সাফ করবেন? ১০টি সহজ উপায়!

  2. একবারে একাধিক ফাইলের নাম পরিবর্তন করতে ব্যাচ ফটো রিনেমিং সফটওয়্যার ম্যাক

  3. উইন্ডোজে একবারে একাধিক ফাইলের নাম পরিবর্তন করার উপায়

  4. কিভাবে ম্যাকে একাধিক ফাইলের নাম পরিবর্তন করবেন