কম্পিউটার

কিভাবে ম্যাকে জাঙ্ক ফাইলগুলি সরাতে হয়? এখানে 3টি দ্রুত উপায় দেখুন

“আমি আমার Mac থেকে জাঙ্ক ফাইল মুছে ফেলতে চাই। এটি দ্রুত পরিষ্কার করার কোন উপায় আছে? কোন পরামর্শ ব্যাপকভাবে প্রশংসা করা হয়।"

সমস্ত MacBook ব্যবহারকারীরা প্রায় সর্বজনীনভাবে সম্মুখীন হওয়া সবচেয়ে সাধারণ ধরনের সমস্যাগুলির মধ্যে একটি হল কীভাবে Mac-এ জাঙ্ক ফাইলগুলিকে দক্ষতার সাথে সরানো যায়। ফাইলগুলি একবার পপ আপ হওয়ার সাথে সাথে তারা বারবার তা করতে থাকবে। আপনি যা করেন বা কোন অ্যান্টিভাইরাস ইনস্টল করেন না কেন, জাঙ্ক ফাইলগুলি একটি অনিবার্য ঘটনা যা সময়ের সাথে সাথে মাথা উঁচু করে। এই নিবন্ধে, আমরা আপনার ম্যাক থেকে এই বিরক্তিকর জাঙ্ক ফাইলগুলি সরানোর 3 টি প্রধান উপায় আপনাকে গাইড করব।

ম্যাকে জাঙ্ক ফাইলগুলি কি

সমস্যাটি আরও গভীরে বাছাই করার আগে, প্রথমে জাঙ্ক ফাইলগুলি সম্পর্কে কিছু প্রাথমিক তথ্য জেনে নেওয়া যাক। আমরা সবচেয়ে মৌলিক প্রশ্ন দিয়ে শুরু করব।

প্রতিটি ম্যাক অ্যাপ্লিকেশনে এই ধরনের ফাইল রয়েছে এবং আপনি সহজেই নির্দিষ্ট ফোল্ডারে তাদের সনাক্ত করতে পারেন। এই জাঙ্ক ফাইলগুলি হয় অস্থায়ী বা সমর্থন ফাইল হতে পারে এবং সেগুলি বেশিরভাগই আপনার সিস্টেমের ভিতরে প্রদর্শিত এবং অদৃশ্য হয়ে যায়। জাঙ্ক ফাইলগুলির সাথে আরেকটি ঝুঁকি হল যে সেগুলি ব্যবহারকারীদের কাছে অদৃশ্য হতে পারে, অনেক অপ্রয়োজনীয় অবশিষ্টাংশ তৈরি করে যা আপনার ম্যাক সিস্টেম আর ব্যবহার করবে না৷

এই জাঙ্ক ফাইলের আরেক নাম ডেভেলপমেন্ট জাঙ্ক। আপনি ইন্টারনেট থেকে একটি অ্যাপ্লিকেশন ডাউনলোড এবং ইনস্টল করার পরে এই ধরনের ফাইলগুলি আপনার হার্ড ড্রাইভে থাকা চালিয়ে যাবে। এবং সেগুলি আপনার সিস্টেমে ক্যাশে বা অস্থায়ী ফাইল হিসাবে উপস্থিত থাকতে পারে। প্রায়শই না, এটি আপনার ম্যাক সিস্টেম থেকে ম্যানুয়ালি সনাক্ত করা এবং মুছে ফেলা বেশ চ্যালেঞ্জ। এই কারণেই অনেক ম্যাকবুক ব্যবহারকারী ম্যাক থেকে জাঙ্ক ফাইলগুলি সরানোর জন্য বিশ্বস্ত অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করার প্রবণতা রাখে এবং উমেট ম্যাক ক্লিনার এর মতো একটি দুর্দান্ত।

জাঙ্ক ফাইলগুলিকে কী বিবেচনা করা হয়

অনেক ব্যবহারকারী হয়তো জানেন না কিন্তু ম্যাক অপারেটিং সিস্টেমটি ডিভাইস থেকে সমস্ত জাঙ্কি এবং ট্র্যাশি ফাইলের সম্পূর্ণ সমাপ্তি নিশ্চিত করতে বেশ কয়েক বছর ধরে কাজ করছে। ব্যবহারকারীদের কাছ থেকে স্বীকৃতি ছাড়াই তারা তা করার অর্থ করে। যেহেতু এই জাঙ্ক ফাইলগুলি সিস্টেমে খুব কম জায়গা খায়, বেশিরভাগ ব্যবহারকারী তাদের উপস্থিতি সম্পর্কেও সচেতন নন।

জাঙ্ক ফাইলগুলিকে বিস্তৃতভাবে 12 প্রকারে শ্রেণীবদ্ধ করা হয়েছে:

প্রকার পরিচয় প্রকার পরিচয়
অ্যাপ ক্যাশে ফাইলগুলি যখন আপনি একটি অ্যাপ্লিকেশন ইনস্টল করেন, খুলুন এবং ব্যবহার করেন তখন তৈরি হয়৷ উন্নয়ন বর্জ্য একটি সফ্টওয়্যার ইনস্টল করার সময় জমা হয়৷
লগ ফাইলগুলি ক্যালেন্ডার, বিভিন্ন ইভেন্ট ইত্যাদির মতো সিস্টেমে সাম্প্রতিক এবং পুরানো ক্রিয়াকলাপ সংরক্ষণ করতে সহায়তা করুন৷ সর্বজনীন বাইনারি অতিরিক্ত ফাইল যা প্ল্যাটফর্মের চেয়ে বেশি চালাতে পারে৷
ভাষা ফাইল অ্যাপ দ্বারা তৈরি বিভিন্ন ভাষার ফাইল ট্র্যাশ ফাইলগুলি কেউ এই ফাইলগুলিকে রিসাইকেল বিনের মধ্যে সনাক্ত করতে পারে৷
ভাঙা লগইন আইটেম স্টার্ট মেনু চেক করে তাদের বিশদ বিবরণ দেখা যেতে পারে৷ পুরানো ডাউনলোডগুলি ফাইল বা আইটেম যেগুলি ডাউনলোড করা হয়েছিল কিন্তু ব্যবহারে আসেনি৷
ডুপ্লিকেট ফাইল একই জিনিসের কপি। পুরানো ব্যাকআপ এই ব্যাকআপগুলি সময়ে সময়ে তৈরি করা হতে পারে কিন্তু অব্যবহৃত থেকে যায়৷
ব্রাউজার ক্যাশে তৈরি হয় যখন কোনো ব্যবহারকারী তাদের Mac এ ইনস্টল করা ব্রাউজার থেকে একটি ওয়েবসাইট পরিদর্শন করে৷ অবশিষ্ট ডেটা আপনি একটি সফ্টওয়্যার মুছে ফেলার পরে যে ফাইলগুলি পিছনে থাকে৷

ম্যাকে জাঙ্ক ফাইল পরিষ্কার করা অবশ্যই একটি উপকারী জিনিস

আপনার ম্যাকের জাঙ্ক ফাইলগুলিকে কখনই মঞ্জুর করা উচিত নয়। বেশিরভাগ ব্যবহারকারী বিশ্বাস করতে প্রলুব্ধ হয় যে জাঙ্ক ফাইলগুলি বেশ ক্ষতিকারক, তাই তাদের উপর কোনও কঠোর পদক্ষেপ নেওয়ার দরকার নেই। দুর্ভাগ্যবশত, এটি কিভাবে যায় তা নয়। আপনার Mac-এ অত্যধিক জাঙ্ক ফাইলের উপস্থিতি অন্যান্য অসংখ্য সমস্যার সৃষ্টি করবে।

1. জাঙ্ক ফাইলগুলি আপনার ডিস্কের স্থান দখল করে

জাঙ্ক ফাইলের কারণে সবচেয়ে খারাপ সমস্যাগুলির মধ্যে একটি হল আপনার ম্যাকের ডিস্কের স্থান দখল করা। আপনি যদি কখনও তাদের ডিস্ক পরিষ্কার না করে থাকেন, তাহলে এই জাঙ্ক ফাইলগুলির কারণে আপনি অবশ্যই গিগাবাইট নষ্ট জায়গা নিয়ে যাচ্ছেন।

২. জাঙ্ক ফাইলগুলি আপনার ম্যাককে ধীর করে তোলে

জাঙ্ক ফাইলগুলি আপনার ম্যাককে ধীর করে দেয়। এটি আপনার কম্পিউটার থেকে সমস্ত জাঙ্ক ফাইল মুছে ফেলার জন্য আরেকটি কারণ। আপনার কাছে পুরনো জাঙ্ক ফাইলের সংখ্যা বেশি থাকলে, এটি আপনার ডিভাইসের ডকুমেন্ট খুঁজে পেতে এবং প্রোগ্রাম খোলার সময়কে ধীর করে দেয়।

সুতরাং, উপসংহার হল:এই জাঙ্ক ফাইলগুলি মুছে ফেলার মাধ্যমে, আপনি কেবল ডিস্কের স্থান পরিষ্কার করতে পারবেন না তবে আপনার ম্যাকের কার্যকারিতাও বেঁধে রাখতে পারবেন।

ম্যাকে জাঙ্ক ফাইল মুছে ফেলার প্রধান উপায় কি

আপনার MacBook থেকে সমস্ত জাঙ্ক ফাইল পরিষ্কার করার তিনটি মৌলিক উপায় আছে।

  • ম্যাক ক্লিনআপ অ্যাপের মাধ্যমে জাঙ্ক ফাইলগুলি স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলুন - উপায় 1-এ যান।
  • জাঙ্ক ফাইলগুলি ম্যানুয়ালি পরিষ্কার করুন - ওয়ে 2-এ যান।
  • ম্যাক সিস্টেমে বিল্ট-ইন ইউটিলিটি ব্যবহার করুন - ওয়ে 3-এ যান।
Umate Mac ক্লিনার ম্যানুয়াল মোছা বিল্ট-ইন ইউটিলিটি
সময় প্রয়োজন 1 মিনিট 20-30 মিনিট 40 মিনিট
জাঙ্ক ফাইলের জন্য স্বয়ংক্রিয় সনাক্তকরণ
গুরুত্বপূর্ণ ফাইল মুছে ফেলার সম্ভাবনা
পেশাদার জ্ঞান প্রয়োজন কিনা কিছু ​​উপায় প্রয়োজন কখনও কখনও প্রয়োজন হয়
কার্যকারিতা

আসুন একে একে প্রতিটি পদ্ধতি নিয়ে আলোচনা করি।

ওয়ে 1:ম্যাক ক্লিনআপ অ্যাপের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে জাঙ্ক ফাইলগুলি সরান

আপনার Mac এ জাঙ্ক ফাইলগুলি থেকে পরিত্রাণ পেতে একটি খুব কার্যকর উপায় রয়েছে৷ আপনার ম্যাক সিস্টেম থেকে সমস্ত অবাঞ্ছিত জাঙ্ক ফাইল সম্পূর্ণরূপে মুছে ফেলার জন্য আপনি Umate Mac Cleaner-এর মতো বিশ্বস্ত অ্যাপ্লিকেশনের উপর নির্ভর করতে পারেন। এটি কীভাবে পেশাদার পদ্ধতিতে ম্যাকের জাঙ্ক ফাইলগুলি মুছবেন সে সম্পর্কে আপনার সমস্ত উদ্বেগের অবসান ঘটায়।

কিভাবে এই অ্যাপটি চালাবেন

এই অ্যাপের সুবিধাগুলির মধ্যে একটি হল এর সহজ ব্যবহারযোগ্যতা। এটি ইনস্টল করার জন্য অনেক প্রচেষ্টার প্রয়োজন হয় না। এখানে কিছু সহজ ধাপ রয়েছে যা আপনি অনুসরণ করতে পারেন এবং আপনার Mac এ জাঙ্ক ফাইলগুলি সরাতে Umate Mac Cleaner ব্যবহার করতে পারেন।

1. আপনার Mac এ Umate Mac Cleaner ডাউনলোড এবং ইনস্টল করুন৷

2. একবার ইনস্টল হয়ে গেলে, ডিভাইসের প্রতিটি কোণ থেকে জাঙ্কগুলি সনাক্ত করতে "ক্লিন আপ জাঙ্ক" বিভাগে এর স্ক্যান বৈশিষ্ট্যটি ব্যবহার করুন৷

3. সম্পূর্ণ ম্যাক সিস্টেম স্ক্যান করার পরে, আপনি বড় "পরিষ্কার" বোতামে ক্লিক করে সমস্ত জাঙ্ক ফাইল সাফ করতে এগিয়ে যেতে পারেন৷ দুটি মোডই (দ্রুত ক্লিন এবং ডিপ ক্লিন) আপনার সিস্টেম থেকে সমস্ত অপ্রয়োজনীয় জাঙ্ক ফাইল মুছে ফেলবে।

জাঙ্ক ফাইলগুলি মুছে ফেলার জন্য আপনার সেরা পছন্দ হিসাবে আমরা Umate Mac ক্লিনারকে সুপারিশ করি

ম্যাকবুক থেকে জাঙ্ক মুছে ফেলার জন্য, উমেট ম্যাক ক্লিনার অনেক সুবিধা দেয়। প্রাথমিক এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণ হল এটি সম্পূর্ণরূপে এবং নিরাপদে আপনার কম্পিউটার থেকে সমস্ত জাঙ্ক ফাইল মুছে ফেলার ক্ষমতা। নীচে আরো বিস্তারিত চেক করুন.

  • সময় সাশ্রয় :1 ক্লিকে জাঙ্ক ফাইল মুছুন।
  • একাধিক জাঙ্ক ফাইল অপসারণ :40+ ধরনের জাঙ্ক ফাইল পরিষ্কার করুন।
  • ব্যবহার করা সহজ :সহজ অপারেশন এবং স্বজ্ঞাত ব্যবহারকারী ইন্টারফেস.
  • 100% বিশ্বস্ত :Cult of Mac, Macworld, ইত্যাদি
  • র মতো বিখ্যাত প্রযুক্তি ওয়েবসাইটগুলি দ্বারা অত্যন্ত প্রস্তাবিত৷

ওয়ে 2:আপনি যদি ম্যাক থেকে জাঙ্ক ফাইলগুলি ম্যানুয়ালি সরাতে চান, এখানে 8 টি টিপস চেষ্টা করুন 

8টি ম্যানুয়াল টিপস রয়েছে যা আপনি আপনার ম্যাক থেকে জাঙ্ক ফাইলগুলি সরাতে ব্যবহার করতে পারেন। ম্যাক-এ জাঙ্ক ফাইলগুলিকে ম্যানুয়ালি কীভাবে সাফ করা যায় সে সম্পর্কে যারা আগ্রহী তাদের জন্য, এই কয়েকটি দরকারী টিপস। যাইহোক, জাঙ্ক ফাইল অপসারণের জন্য তারা অত্যন্ত ধীর হতে পারে। যাই হোক, এখানে এই 8টি উপায়ের বিশদ বিবরণ রয়েছে।

টিপ 1. ক্যাশে এবং অস্থায়ী ফাইলগুলি পরিষ্কার করুন

ক্যাশে এবং অস্থায়ী ফাইলগুলি আপনার ম্যাকে প্রচুর পরিমাণে জায়গা নিচ্ছে, আপনি এই পদক্ষেপগুলি অনুসরণ করে সেগুলি মুছতে পারেন।

  1. ফাইন্ডার মেনুতে GO এর অধীনে 'ফোল্ডারে যান' বেছে নিন। শর্টকাট হবে:Shift + CMD + G.
  2. গো টু ফোল্ডারে এন্টার করুন:~/লাইব্রেরি/ক্যাশ।
  3. ক্যাশে ফোল্ডারের সমস্ত ফাইল নির্বাচন করতে CMD + A টিপুন।
  4. ফাইলগুলি নির্বাচন করার পরে, আইটেমগুলিকে ট্র্যাশ ফোল্ডারে টেনে আনুন৷

এই পদক্ষেপটি শুধুমাত্র একটি অবস্থান থেকে ফাইল মুছে দেয়। একাধিক অবস্থান থেকে ফাইল অপসারণ প্রক্রিয়া পুনরাবৃত্তি করুন.

টিপ 2. Mac-এ ডুপ্লিকেট ফাইল খুঁজুন এবং মুছুন

সেই জাঙ্ক ফাইলগুলির মধ্যে ডুপ্লিকেট ফাইলগুলিও একটি বড় সমস্যা৷ তাদের অপসারণ অবশ্যই আপনার Mac এর জন্য আরও সঞ্চয়স্থান পুনরুদ্ধার করতে পারে। ডুপ্লিকেট ফাইল খুঁজে বের করার এবং নির্মূল করার উপায় নিচে দেওয়া হল। ফাইলগুলিকে তাদের আকার অনুসারে সাজানো হল আপনার Mac-এ ডুপ্লিকেট ফাইলগুলি আবিষ্কার করার একটি কার্যকর উপায়, শুধু একবার দেখুন৷

  1. ফাইন্ডার উইন্ডো খুলুন।
  2. আপেল মেনু থেকে নতুন স্মার্ট ফোল্ডারে যান।
  3. উপরের ডানদিকে কোণায় একটি প্লাস বোতাম থাকবে। সেখানে, সুবিধা অনুযায়ী অনুসন্ধান পরামিতি নির্বাচন করুন। তারপর আপনি Mac-এ ডুপ্লিকেট ফাইল খুঁজে পেতে পারেন এবং মুছে ফেলতে পারেন।

টিপ 3. অপ্রয়োজনীয় ডিস্ক ছবি মুছুন

আপনার ডাউনলোড ফোল্ডার থেকে কিছু অব্যবহৃত ডিস্ক ছবি ম্যাকের জাঙ্ক ফাইল। তাদের বেশিরভাগই অকেজো এবং মূল্যবান ডিস্কের স্থান গ্রহণ করে। আপনার উচিত চিন্তা না করেই সেগুলি সনাক্ত করা এবং মুছে ফেলা। শুধু নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন এবং সেই অপ্রয়োজনীয় ডিস্ক চিত্রগুলি পরিষ্কার করুন৷

  1. "ফাইন্ডার" এ যান এবং "ডাউনলোড" ফোল্ডারটি খুঁজুন।
  2. আপনার Mac এ সমস্ত আইটেম সনাক্ত করতে অনুসন্ধান বাক্সে "ডিস্ক চিত্র" টাইপ করুন৷
  3. তারপর অনুসন্ধান ফলাফলের সমস্ত DMG ফাইল মুছে দিন।

টিপ 4. লগ ফাইল সাফ করুন

আপনার ম্যাক সিস্টেম থেকে লগ ফাইলগুলি সরানোর জন্য নিম্নলিখিত পদক্ষেপগুলি রয়েছে৷

  1. ফাইন্ডার টিপুন>যান>ফোল্ডারে যান।
  2. "~/Library/logs" টাইপ করুন এবং ফোল্ডারটি খুলতে এন্টার টিপুন।
  3. মুছে ফেলার উদ্দেশ্যে সমস্ত ফাইল নির্বাচন করুন এবং কমান্ড + ব্যাকস্পেস টিপুন।
  4. যেহেতু আপনি সমস্ত লগ ফাইল মুছে ফেলবেন, আপনার সেগুলিও ট্র্যাশ থেকে মুছে ফেলা উচিত এবং তারপরে আপনার ম্যাক পুনরায় চালু করা উচিত।

টিপ 5. অব্যবহৃত ভাষার ফাইলগুলি পরিষ্কার করুন

আপনার ম্যাকের প্রতিটি অ্যাপ্লিকেশন সেই বিষয়ে কিছু ভাষার ফাইল নিয়ে আসে। যাইহোক, আপনাকে অন্য ভাষা ব্যবহার করতে হবে না, এবং সেই সম্পর্কিত ফাইলগুলি ম্যাকে আপনার স্থান নষ্ট করছে। আপনি এই অকেজো ভাষার ফাইলগুলিকে জাঙ্ক হিসাবে নিতে পারেন এবং সেগুলি থেকে মুক্তি পেতে পারেন। এখানে বিস্তারিত পদক্ষেপ আছে.

  1. আপনার Mac-এর রিসোর্স ফোল্ডারে যান।
  2. .Iproj দিয়ে শেষ হওয়া সমস্ত ফাইল উল্লেখ করুন।
  3. প্রতিটি ফোল্ডারে ভাষার ফাইল থাকে।
  4. আপনার প্রয়োজন নেই এমন সমস্ত ভাষা মুছুন।

সতর্ক থাকুন, তবে, এই পদক্ষেপগুলি অনুসরণ করা সহজ বলে মনে হতে পারে তবে কেউ গুরুত্বপূর্ণ ফাইলগুলি মুছে ফেলতে পারে।

টিপ 6. সিস্টেম ফাইল মুছুন

সিস্টেম ফাইল মুছে ফেলা একটি বিশাল কাজ. আপনি ফোল্ডারগুলি মুছতে পারবেন না বলে তাদের বিষয়বস্তু খালি করতে আপনাকে একাধিক ফোল্ডার খুলতে হবে। নিরাপদ বিকল্পটি প্রথমে ফোল্ডারটিকে অন্য অবস্থানে অনুলিপি করা এবং তারপরে সেগুলি মুছে ফেলা। প্রয়োজনীয় ফাইল মুছে ফেলা এড়াতে এই পদক্ষেপ প্রয়োজন।

টিপ 7. সমস্ত অব্যবহৃত অ্যাপ আনইনস্টল করুন

আপনি যত বেশি অ্যাপ ইনস্টল করবেন, সেগুলি আপনার ম্যাকবুকে তত বেশি জায়গা খাবে, আপনার সিস্টেমকে ধীর করে দেবে। আপনার কম্পিউটার থেকে এগুলিকে সম্পূর্ণরূপে মুছে ফেলা ভাল। আপনার ডিভাইসে সেই অব্যবহৃত অ্যাপগুলিকে সম্পূর্ণরূপে আনইনস্টল করার সঠিক উপায় নিচে দেওয়া হল।

  1. আপনার Mac এ ফাইন্ডারে যান।
  2. /Applications ফোল্ডারটি খুঁজুন এবং আপনি যে অ্যাপগুলি আনইনস্টল করতে চান সেগুলি নির্বাচন করুন।
  3. আপনি অ্যাপের আইকনটিকে ট্র্যাশে টেনে আনতে পারেন, অথবা ডান-ক্লিক করুন এবং "ট্র্যাশে সরান" নির্বাচন করুন৷

টিপ 8. ডেস্কটপ পরিষ্কার করুন এবং ট্র্যাশ বিনগুলি খালি করুন

ডেস্কটপ জাঙ্ক ফাইলগুলির জন্য গভীরভাবে প্রবণ, তাই আপনাকে এটি নিয়মিত পরিষ্কার করতে হবে। এটি অবাঞ্ছিত ফাইলগুলিকে ট্র্যাশে সরিয়ে এবং তারপর ট্র্যাশ বিন পরিষ্কার করার মাধ্যমে করা যেতে পারে।

ওয়ে 3:জাঙ্ক ফাইল মুছে ফেলার জন্য ম্যাক সিস্টেম থেকে বিল্ট-ইন ইউটিলিটি ব্যবহার করুন

আপনি যদি ভাবছেন যে আমি কীভাবে আমার ম্যাকের জাঙ্ক ফাইলগুলি মুছব, তবে এটি সম্পন্ন করার আরেকটি উপায় রয়েছে। আপনার ম্যাক কিছু বিল্ট-ইন ইউটিলিটি দিয়ে সজ্জিত যা আপনি জাঙ্ক ফাইলগুলি সনাক্ত করতে এবং মুছতে ব্যবহার করতে পারেন, যাকে অ্যাক্টিভিটি মনিটর বলা হয়। এটি অত্যধিক স্থান গ্রাসকারী ফাইলগুলি খুঁজতে এবং তারপরে মুছে ফেলার জন্য ব্যবহার করা যেতে পারে। এটি কিভাবে করতে হয় তা এখানে।

কার্যকলাপ মনিটর /অ্যাপ্লিকেশন/ইউটিলিটি/ফোল্ডারে অবস্থিত। নীচে ম্যাক-এ এই অন্তর্নির্মিত ইউটিলিটি ব্যবহার করে জাঙ্কগুলি মুছে ফেলার সহজ পদক্ষেপগুলি রয়েছে৷

  • স্পটলাইট অনুসন্ধান ক্ষেত্রটি অর্জন করতে কমান্ড + স্পেসবার টিপুন।
  • "অ্যাক্টিভিটি মনিটর" টাইপ করুন।
  • 'অ্যাক্টিভিটি মনিটর' নির্বাচন করুন বা এটি প্রদর্শিত হলে রিটার্ন কী টিপুন।

একবার আপনি সেখানে গেলে, আপনার সেইসব স্মৃতি-খাদ্য জাঙ্ক ফাইলগুলি পরীক্ষা করা উচিত এবং সেগুলি মুছে ফেলা উচিত।

উপসংহার

আপনার ম্যাকের জাঙ্ক ফাইলগুলিকে নিয়মিত মুছে ফেলতে হবে, কারণ তারা কিছু না করেই আপনার ডিস্কের স্থান পূরণ করছে। এবং এগুলি থেকে মুক্তি পাওয়ার সবচেয়ে কার্যকর উপায় হল উমেট ম্যাক ক্লিনার ব্যবহার করা। এটি একটি অত্যন্ত উন্নত এবং পরিশীলিত ম্যাক ক্লিনিং অ্যাপ যা আপনার ডিভাইস থেকে সব ধরনের জাঙ্ক ফাইল মুছে ফেলবে এবং এর স্থায়িত্ব এবং সর্বোত্তম গতি নিশ্চিত করবে।


  1. কিভাবে এক্সেলে ইমেল লিঙ্ক সরাতে হয় (৭টি দ্রুত উপায়)

  2. এখানে আপনি কীভাবে অ্যান্ড্রয়েডে জাঙ্ক ফাইলগুলির উপর একটি চেক রাখতে পারেন

  3. কিভাবে ম্যাকে স্টোরেজ চেক করবেন:সেরা 5 উপায়

  4. কিভাবে ম্যাকে ডুপ্লিকেট ফাইলগুলি সন্ধান এবং সরান