কম্পিউটার

কীভাবে ম্যাকে RAR ফাইল খুলবেন (ফ্রি+অনলাইন+অফলাইন উপায়)

আপনি কি ভাবছেন কিভাবে ম্যাকে RAR ফাইল খুলবেন ? আপনি একটি আনআর্চিভার ম্যাক অ্যাপ ব্যবহার করে RAR ফাইলগুলি বের করতে পারেন। এই নতুন পোস্টে আপনি কীভাবে এই ফাইলগুলি খুলতে এবং বের করতে পারেন তা জানুন!

পার্ট 1. কেন আমি Mac এ RAR ফাইল খুলতে পারি না?

RAR ফাইল কি?

একটি RAR ফাইল বা রোশাল আর্কাইভ কম্প্রেসড ফাইল নামেও পরিচিত একটি ফাইল কন্টেইনার যার ভিতরে সংকুচিত ফাইল বা ডেটা থাকে। RAR ফাইলটি রাশিয়ান সফটওয়্যার প্রকৌশলী ইউজিন রোশাল দ্বারা তৈরি করা হয়েছিল। এটি বিভিন্ন ধরণের ফাইল শেয়ারিং এবং ডাউনলোড করার ক্ষেত্রে জনপ্রিয় হয়ে উঠেছে কারণ এটি একটি ছোট ফাইলের আকার অর্জন করতে ফোল্ডারের বিষয়বস্তু সংকুচিত করে।

ফাইল কম্প্রেস করলে ডাউনলোড দ্রুত এবং ফাইল শেয়ার করা সহজ হয়। কিছু RAR ফাইলের পাসওয়ার্ড থাকে বা ফাইলগুলিকে ভিতরে সুরক্ষিত করতে এনক্রিপ্ট করা হয়। সাধারণত, আপনি ছবি, নথি, ভিডিও এবং সফ্টওয়্যার সহ প্রায় যেকোনো ধরনের ফাইল সংকুচিত করতে পারেন। একটি RAR ফাইল খোলার পরে, ফাইলগুলি সাধারণভাবে ব্যবহার করার আগে আপনাকে ভিতরের ডেটা বের করতে হবে। কিন্তু, কিভাবে ম্যাকে RAR ফাইল খুলবেন?

যাইহোক, RAR হল একটি মালিকানাধীন সংরক্ষণাগার বিন্যাস, macOS এগুলি স্থানীয়ভাবে খুলতে পারে না, তাই RAR ফাইলগুলি খুলতে এবং বের করার জন্য আপনার একটি তৃতীয় পক্ষের অ্যাপের প্রয়োজন এবং আমরা এই নিবন্ধের পরবর্তী অংশগুলিতে এটি নিয়ে আলোচনা করব৷

কীভাবে ম্যাকে RAR ফাইল খুলবেন (ফ্রি+অনলাইন+অফলাইন উপায়)

পার্ট 2। কোন RAR এক্সট্র্যাক্টর সেরা?

দুর্ভাগ্যবশত, ম্যাক RAR ফাইল বিন্যাস সমর্থন করে না। macOS এবং OS X একটি বিল্ট-ইন আর্কাইভ ইউটিলিটি সমর্থন করে না যা RAR ফাইল খোলে বা বের করে। ম্যাক, যাইহোক, বিভিন্ন ফাইল ফর্ম্যাট সমর্থন করে:ZIP, GZIP এবং TAR।

টিপ: আপনি যদি আপনার জিপ ফাইলগুলিকে সুরক্ষিত করার জন্য একটি পাসওয়ার্ড ব্যবহার করতে চান তবে শুধুমাত্র প্রদত্ত লিঙ্কটি পরীক্ষা করুন৷

PowerMyMac- Unarchiver

ভাগ্যক্রমে, সেরা RAR এক্সট্র্যাক্টর ম্যাক রয়েছে যা আপনি RAR ফাইলগুলিকে সমর্থন করার জন্য ম্যাকে ইনস্টল করতে পারেন। এই ধরনের একটি প্রোগ্রাম হল PowerMyMac - Unarchiver যেটি সহজেই আপনার ম্যাকের মধ্যে RAR ফাইল বের করে।

PowerMyMac-এর মাধ্যমে Mac-এ RAR ফাইলগুলি কীভাবে খুলতে হয় তার সহজ ধাপগুলি এখানে দেওয়া হল:

  1. সহজভাবে প্রোগ্রাম ডাউনলোড করুন এবং চালু করুন
  2. টুলকিট মেনুতে যান এবং Unarchiver নির্বাচন করুন
  3. আপনি যে RAR ফাইলটি খুলবেন এবং বের করবেন সেটি নির্বাচন করুন। আপনি ড্র্যাগ অ্যান্ড ড্রপ পদ্ধতিও ব্যবহার করতে পারেন।
  4. ডিকম্প্রেস ক্লিক করুন
  5. প্রক্রিয়াটি সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। ডিকম্প্রেশন শেষ হয়ে গেলে আপনি একটি বিজ্ঞপ্তি দেখতে পাবেন
  6. আপনার Mac এ ডিকম্প্রেশন পাথ বেছে নিন

কীভাবে ম্যাকে RAR ফাইল খুলবেন (ফ্রি+অনলাইন+অফলাইন উপায়)

PowerMyMac- Unarchiver-এর সাহায্যে, আপনি আপনার Mac-এ .RAR এবং .7z ফাইলগুলি সরাসরি খুলতে এবং বের করতে পারেন পিকন (অ্যাপের লোগোর মতো) ক্লু-এ ডাবল-ক্লিক করে। ম্যাক অ্যাপ স্টোরে অনেকগুলি আনআর্কিভার অ্যাপ রয়েছে তবে কয়েকটি শুধুমাত্র প্রত্যাশিতভাবে সম্পাদন করে।

কি করে PowerMyMac – Unarchive অতিরিক্ত বিশেষ? এটি আপনার ম্যাকের জন্য একচেটিয়াভাবে অন্যান্য মডিউল অফার করে। এটি আপনার ডিভাইস পরিষ্কার, অপ্টিমাইজ এবং সমস্যা সমাধান করতে পারে। এই সমস্ত বৈশিষ্ট্য একটি প্রোগ্রামের মধ্যে পাওয়া যায়৷

-【আপডেট 2022৷ 】বর্তমান সংস্করণ সমর্থন করে না৷ Unarchiver ফাংশন সাময়িকভাবে, কিন্তু একটি বিশেষ সফ্টওয়্যার যা নিম্নলিখিত ফাংশন সমর্থন করে ভবিষ্যতে প্রকাশ করা হবে। আপনি আমাদের সর্বশেষ সংস্করণ ব্যবহার করে দেখতে পারেন পাওয়ারমাইম্যাক বিনামূল্যে।

PowerMyMac আপনার ম্যাককে সর্বোত্তমভাবে চলমান রাখে . এটি প্রচুর পরিমাণে জাঙ্ক ফাইল সরিয়ে, ডুপ্লিকেট ফাইল স্ক্যান করে এবং অপ্রয়োজনীয় অ্যাপ্লিকেশন আনইনস্টল করে আরও ডিস্কের জায়গা খালি করে এবং আপনার ম্যাককে দ্রুত চালাতে আপনার Mac পরিষ্কার করে এবং অপ্টিমাইজ করে৷

কীভাবে ম্যাকে RAR ফাইল খুলবেন (ফ্রি+অনলাইন+অফলাইন উপায়)

অন্যান্য ফ্রিওয়্যার আনআর্কিভার

অ্যাপল স্টোরে বিনামূল্যে থার্ড-পার্টি অ্যাপ রয়েছে যেগুলো আপনি ডাউনলোড করতে এবং RAR ফাইল খুলতে ব্যবহার করতে পারেন। জনপ্রিয় পছন্দগুলির মধ্যে একটি হল The Unarchiver. এটি একটি বিনামূল্যের এবং সহজে ব্যবহারযোগ্য প্রোগ্রাম যা RAR সহ বিভিন্ন ধরনের আর্কাইভ ফাইল বের করে।

যাইহোক, The Unarchiver Mac OS X 10.7 বা সাম্প্রতিকতম সমর্থন করে। আপনি যদি একটি পুরানো ম্যাকের মালিক হন তবে আপনি এটির ওয়েবসাইট থেকে The Unarchiver এর পুরানো সংস্করণ ব্যবহার করতে পারেন। The Unarchiver-এর মাধ্যমে Mac-এ RAR ফাইলগুলি কীভাবে খুলতে হয় তার ধাপগুলি অনুসরণ করুন:

  1. ডাউনলোড করুন এবং ম্যাকে আনআর্চিভার
  2. আপনি যে RAR ফাইলটি বের করতে চান তা খুঁজুন
  3. ফাইলের উপর রাইট ক্লিক করুন এবং Open With – এবং The Unarchiver নির্বাচন করুন
  4. আপনি যদি ফাইলগুলি এক্সট্র্যাক্ট করতে চান তবে এটিতে ডাবল ক্লিক করুন৷

কীভাবে ম্যাকে RAR ফাইল খুলবেন (ফ্রি+অনলাইন+অফলাইন উপায়)

আনআর্চিভার চালানোর জন্য ফায়ারওয়াল সেটিংস সক্ষম করুন

আমরা সুপারিশ করেছি যে দুটি ধরণের আন-আর্কাইভার চালানোর ক্ষেত্রে আপনার খুব কষ্ট হচ্ছে, ফায়ারওয়াল সেটিংস সক্ষম করে এটির সমস্যা সমাধান করুন৷

ফায়ারওয়াল:নির্দিষ্ট অ্যাপ্লিকেশনগুলিকে অনুমতি দিন

  1. সিস্টেম পছন্দগুলিতে যান এবং তারপরে সুরক্ষা বা সুরক্ষা এবং গোপনীয়তা। ফায়ারওয়াল নির্বাচন করুন
  2. নীচের বাম দিকের লক আইকন নির্বাচন করুন এবং প্রশাসকের নাম এবং পাসওয়ার্ড লিখুন
  3. ফায়ারওয়াল বিকল্পে ক্লিক করুন এবং তারপর অ্যাপ্লিকেশন যোগ করুন বোতামে ক্লিক করুন
  4. অ্যাপ্লিকেশানের ভিতরে, প্রোগ্রামের নাম খুঁজুন এবং যোগ করুন ক্লিক করুন
  5. বন্ধ করতে ওকে ক্লিক করুন এবং আবার লক আইকনে ক্লিক করুন। এটি কোনো অতিরিক্ত পরিবর্তন প্রতিরোধ করার জন্য।

  1. কিভাবে ম্যাকে জাঙ্ক ফাইল পরিষ্কার করবেন (ফ্রি এবং সহজ উপায়)

  2. কীভাবে ম্যাকের টার্মিনাল খুলবেন (4 উপায়)

  3. আপনার ম্যাকে Winmail.dat ফাইলগুলি কীভাবে খুলবেন

  4. আপনার ম্যাক কম্পিউটারে একটি RAR ফাইল কীভাবে খুলবেন