কম্পিউটার

ম্যাকবুক প্রোতে সাফারি পড়ার তালিকা কীভাবে মুছবেন

macOS এর Safari ব্রাউজারে পড়ার তালিকাটি আপনি পরে পড়তে চান এমন নিবন্ধগুলি সংরক্ষণ করার একটি কার্যকর উপায়। কিন্তু আপনি যদি আমার মতো হন তবে আপনার পড়ার তালিকাটি অনেকগুলি আইটেম দিয়ে উপচে পড়তে পারে যা আপনার কাছে ফিরে যাওয়ার এবং পড়ার সময় হবে না।

আপনি আপনার পঠন তালিকার সত্তাগুলি মুছে ফেলতে পারেন৷ একের পর এক সেগুলিতে ডান-ক্লিক করে এবং 'আইটেম সরান' নির্বাচন করে অথবা আপনি পড়ার তালিকা ফলকে ডান-ক্লিক করে এবং 'সমস্ত আইটেম সাফ করুন...' নির্বাচন করে পুরো তালিকাটি সাফ করতে পারেন।

আমি জন, একজন ম্যাকবুক প্রো এবং অ্যাপল উত্সাহী। আমি প্রতিদিন সাফারি ব্যবহার করেছি এবং আপনার প্রোফাইল থেকে পড়ার তালিকাটি কীভাবে মুছতে হয় তা ঠিক জানি।

সুতরাং, আপনার পড়ার তালিকাটি কীভাবে মুছবেন তা শিখতে আমার সাথে যোগ দিন!

আপনার সাফারি পড়ার তালিকা (macOS Monterey) কিভাবে মুছবেন

আপনার Safari ওয়েব ব্রাউজারে পড়ার তালিকাটি আপনি পরে ছেড়ে যেতে চান এমন ওয়েব পৃষ্ঠাগুলির ট্র্যাক রাখার একটি দুর্দান্ত উপায়। একবার আপনি ওয়েবপৃষ্ঠাটি সংরক্ষণ করলে, আপনার অফলাইন পঠন তালিকাগুলি iCloud এর মাধ্যমে সিঙ্ক হয়৷

এর মানে হল আপনি যেখানেই আপনার অ্যাকাউন্টে সাইন ইন করেছেন (আপনার iPhone, iPad, ইত্যাদি সহ) নির্দিষ্ট ওয়েব পৃষ্ঠাগুলি অ্যাক্সেস করতে পারবেন। এই বৈশিষ্ট্যটি সুবিধাজনক হলেও, সংরক্ষিত পৃষ্ঠাগুলি আপনার ডিভাইস এবং iCloud এ স্থান দখল করে। আপনি কত ঘন ঘন ওয়েবপৃষ্ঠাগুলি সংরক্ষণ করেন তার উপর নির্ভর করে, এটি একটি ন্যায্য পরিমাণ স্থান নিতে পারে।

সুতরাং, আপনার ডিভাইসে স্থান খোলা রাখতে এবং সবকিছু মসৃণভাবে চালানোর জন্য বারবার পড়ার তালিকাটি মুছে ফেলার কোনও ক্ষতি হয় না। মনে রাখবেন, আপনি একটি ডিভাইসে পড়ার তালিকায় যে কোনো পরিবর্তন করবেন তা যেকোনো সংযুক্ত ডিভাইসে প্রতিফলিত হবে।

অ্যাপল আপনার পঠন তালিকার এন্ট্রিগুলি মুছে ফেলা বা সম্পূর্ণ তালিকা সম্পূর্ণরূপে পরিষ্কার করা সহজ করে তোলে। এখানে কিভাবে.

ধাপ 1:Safari ওয়েব ব্রাউজার খুলুন

আপনার ম্যাকবুক প্রোতে সাফারি ওয়েব ব্রাউজার আইকনটি সন্ধান করুন (এটি একটি ছোট নীল বৃত্তাকার কম্পাসের মতো দেখাচ্ছে)। এটি সাধারণত আপনার Apple ডকে থাকে, কিন্তু এটি না হলে আপনি "লঞ্চপ্যাড" এ এটি খুঁজে পেতে পারেন৷

ব্রাউজার খুলতে Safari আইকনে ক্লিক করুন .

ম্যাকবুক প্রোতে সাফারি পড়ার তালিকা কীভাবে মুছবেন

ধাপ 2:দেখুন ক্লিক করুন

ব্রাউজারটি ওপেন হয়ে গেলে ব্রাউজারে উপরের মেনু বারটি দেখুন। আপনি 'ফাইল,' 'সম্পাদনা' এবং 'ইতিহাস' সহ লেবেলগুলি দেখতে পাবেন। 'দেখুন' খুঁজুন এবং এটিতে ক্লিক করুন। একটি ড্রপ ডাউন মেনু প্রদর্শিত হবে.

ম্যাকবুক প্রোতে সাফারি পড়ার তালিকা কীভাবে মুছবেন

ধাপ 3:পঠন তালিকা সাইডবার দেখান ক্লিক করুন

'দেখুন' ট্যাবের অধীনে, 'শো রিডিং লিস্ট সাইডবার' সনাক্ত করুন এবং এটিতে ক্লিক করুন . এই বিকল্পটি তালিকার মাঝপথে, মেনুর মাঝখানে।

ম্যাকবুক প্রোতে সাফারি পড়ার তালিকা কীভাবে মুছবেন

বিকল্পভাবে, আপনি এই পয়েন্টে পেতে একটি কীবোর্ড শর্টকাট ব্যবহার করতে পারেন। সাফারি খোলা হয়ে গেলে, শর্টকাট কমান্ড ব্যবহার করুন + ^ + 2 . কীগুলির সংমিশ্রণ পূর্ববর্তী ধাপটি এড়িয়ে যাবে, আপনাকে সরাসরি পড়ার তালিকা সাইডবারে পাঠাবে।

পদক্ষেপ 4:পঠন তালিকার এন্ট্রিগুলি মুছুন

একবার তালিকাটি খোলে, আপনি কোন এন্ট্রিগুলি মুছতে চান তা নির্ধারণ করতে তালিকাটি ব্রাউজ করুন৷

ম্যাকবুক প্রোতে সাফারি পড়ার তালিকা কীভাবে মুছবেন

একটি এন্ট্রি মুছতে, সেই নির্দিষ্ট এন্ট্রিতে ডান থেকে বামে সোয়াইপ করুন। তারপর, বিকল্পটি উপস্থিত হলে 'রিমুভ' এ ক্লিক করুন।

ম্যাকবুক প্রোতে সাফারি পড়ার তালিকা কীভাবে মুছবেন

বিকল্পভাবে, আপনি কন্ট্রোল কী চেপে ধরে রাখতে পারেন এবং আপনি যে তালিকাটি মুছতে চান সেটিতে ক্লিক করুন (বা ডান ক্লিক করুন)।

ম্যাকবুক প্রোতে সাফারি পড়ার তালিকা কীভাবে মুছবেন

একবার 'রিমুভ' বিকল্পটি প্রদর্শিত হলে, তালিকাটি মুছে ফেলতে বোতামে ক্লিক করুন।

ধাপ 5:সমস্ত মুছুন (যদি আপনি সাহস করেন)

আপনি যদি স্ক্র্যাচ থেকে শুরু করতে এবং পুরো তালিকাটি সাফ করতে চান তবে আপনাকে একে একে প্রতিটি এন্ট্রি মুছতে হবে না। পরিবর্তে, পঠন তালিকা সাইডবারে যে কোন জায়গায় ডান-ক্লিক করুন।

অথবা, রিডিং লিস্ট সাইডবারে কন্ট্রোল-ক্লিক করুন। একবার মেনু পপ আপ হলে, 'সমস্ত আইটেম সাফ করুন' নির্বাচন করুন৷

ম্যাকবুক প্রোতে সাফারি পড়ার তালিকা কীভাবে মুছবেন

'সমস্ত আইটেম সাফ করুন' নির্বাচন করার পরে, সিস্টেম একটি খালি স্লেট রেখে সমস্ত এন্ট্রি মুছে ফেলবে।

ম্যাকস বিগ সুরের সাথে ম্যাকবুক প্রো-এর পড়ার তালিকা মুছে ফেলা হচ্ছে

একটি ম্যাকবুক প্রো-এর রিডিং লিস্ট মুছে ফেলা যা বিগ সুরের সাথে চালিত হয় তা একটু ভিন্ন প্রক্রিয়ায় জড়িত। সাধারণ ধারণাটি একই, তবে মন্টেরে থেকে কিছুটা আলাদা (যা ম্যাকওএসের সর্বশেষ সংস্করণ)।

macOS Big Sur Safari-এ বিভিন্ন কাস্টমাইজেশন বৈশিষ্ট্যের বৈশিষ্ট্য রয়েছে, যার মধ্যে Safari পড়ার তালিকা অ্যাক্সেস করার একটি দ্রুত উপায় রয়েছে। প্রারম্ভিক পৃষ্ঠা থেকে, আপনি ওয়েব পৃষ্ঠাগুলি অ্যাক্সেস করতে পারেন এবং দ্রুত তাদের সরাতে পারেন৷

ধাপ 1:সাফারি ওয়েব ব্রাউজার খুলুন

আপনার ম্যাকবুক প্রোতে সাফারি ওয়েব ব্রাউজার খুঁজে শুরু করুন। ব্রাউজার খুলতে আইকনে ক্লিক করুন।

ধাপ 2:পঠন তালিকা সনাক্ত করুন

সাফারি ব্রাউজার খোলা হয়ে গেলে, পড়ার তালিকাটি সন্ধান করুন। তালিকাটি সূচনা পৃষ্ঠার নীচে থাকা উচিত, 'প্রিয়' আইকনের নীচে।

ধাপ 3:প্রতিটি আইটেম সরান

আপনি কোন পৃষ্ঠাগুলি সরাতে চান তা নির্ধারণ করতে সংরক্ষিত ওয়েব পৃষ্ঠাগুলির তালিকার মাধ্যমে ব্রাউজ করুন৷ আপনি কোন ওয়েব পৃষ্ঠাগুলি মুছতে চান তা বের করার পরে, প্রশ্নযুক্ত ওয়েবসাইটে ডান-ক্লিক করুন।

আপনি এন্ট্রিতে ডান-ক্লিক করার পরে, একটি সংক্ষিপ্ত মেনু প্রদর্শিত হবে। মেনুর নীচে, 'আইটেম সরান' নির্বাচন করুন৷ আপনি যে নির্দিষ্ট ওয়েবসাইটগুলি মুছতে চান সেগুলি সরাতে প্রয়োজনীয় হিসাবে এই পদক্ষেপটি পুনরাবৃত্তি করুন৷

পদক্ষেপ 4:সমস্ত এন্ট্রি মুছুন

আপনি যদি সবকিছু মুছে ফেলতে চান এবং নতুন করে শুরু করতে চান তবে আপনাকে পঠন তালিকার সাইডবার খুলতে হবে এবং মন্টেরে ম্যাকওএসের মতো একই পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে।

'দেখুন' ক্লিক করুন তারপর 'পঠন তালিকার সাইডবার দেখান' এবং একবার সাইডবার প্রদর্শিত হলে, ফলকের যে কোনও জায়গায় ডান ক্লিক করুন এবং 'সমস্ত আইটেম সাফ করুন' নির্বাচন করুন৷

ম্যাকবুক প্রোতে রিডিং লিস্ট সাইড প্যানেল কীভাবে লুকাবেন

পঠন তালিকার পাশের প্যানেলটি আপনার স্ক্রিনে একটি ন্যায্য পরিমাণ স্থান খরচ করে। আপনি যদি আপনার ম্যাকবুক প্রোতে তালিকাটি লুকিয়ে রাখতে চান তবে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

সাফারি উইন্ডোর উপরের বাম দিকে 'লুকান/দেখান সাইডবার' বোতামে একবার ক্লিক করুন৷

ম্যাকবুক প্রোতে সাফারি পড়ার তালিকা কীভাবে মুছবেন

বিকল্পভাবে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • Safari খুলুন।
  • 'ভিউ' লেবেলে ক্লিক করুন।
  • 'পঠন তালিকার সাইডবার লুকান' বা ^⌘2 টিপুন।
ম্যাকবুক প্রোতে সাফারি পড়ার তালিকা কীভাবে মুছবেন

উপসংহার

স্থান খালি করার জন্য আপনার MacBook Pro-তে পড়ার তালিকাটি সাফ করতে হবে বা নতুন করে শুরু করতে হবে, প্রক্রিয়াটি দ্রুত এবং সহজ।

নির্দিষ্ট এন্ট্রি বা আপনার সম্পূর্ণ পঠন তালিকা সম্পূর্ণরূপে মুছে ফেলার জন্য কেবলমাত্র কয়েক মিনিট এবং সেটিংসে দ্রুত পরিবর্তন করতে হবে।

আপনি কি আপনার পড়ার তালিকা মুছতে পেরেছেন? আপনার সমস্যা হলে, নীচের মন্তব্যে আমাদের জানান৷


  1. কিভাবে ম্যাকবুক প্রোকে ইথারনেটের সাথে সংযুক্ত করবেন

  2. কিভাবে আপনার ম্যাকবুক প্রোতে কুকিজ সক্ষম এবং অনুমতি দেবেন

  3. কিভাবে ম্যাকবুক প্রো আপডেট করবেন

  4. ম্যাক টিউটোরিয়াল:ম্যাকবুক এয়ার বা ম্যাকবুক প্রোতে একজন ব্যবহারকারীকে কীভাবে মুছবেন