কম্পিউটার

কিভাবে ম্যাকবুক প্রোতে কুকিজ মুছবেন

আপনি প্রতিটি প্রধান ব্রাউজারে (সাফারি, ক্রোম, ফায়ারফক্স) পছন্দ বা সেটিংস অ্যাক্সেস করে আপনার ম্যাকবুক প্রো-তে কুকিজ সাফ করতে পারেন।

আমি জন, একজন ম্যাক বিশেষজ্ঞ/উৎসাহী, এবং একটি 2019 ম্যাকবুক প্রো-এর মালিক৷ আমি প্রতি মাসে আমার কুকিজ সাফ করি এবং কীভাবে আপনাকে দেখাতে এই গাইডটি একত্রিত করি।

আপনার MacBook Pro-এ Safari, Chrome, এবং Firefox থেকে কুকিজ কীভাবে সাফ করবেন তা শিখতে পড়া চালিয়ে যান।

একটি MacBook Pro এ কুকিজ কিভাবে সাফ করবেন

আপনার MacBook Pro থেকে কুকিজ সাফ করা সহজ, কিন্তু আপনি যদি এটি আগে কখনও না করে থাকেন, তাহলে কীভাবে তা বের করা কঠিন হতে পারে।

কুকিজ সাফ করার পদ্ধতি আপনার ইন্টারনেট ব্রাউজারের উপর নির্ভর করে, কিন্তু তারা মিল শেয়ার করে।

আমরা সাফারি, ফায়ারফক্স এবং ক্রোম ব্রাউজার থেকে কুকিজ কিভাবে সাফ করতে হয় তা দেখব। আপনি যদি একটি অস্বাভাবিক ব্রাউজার ব্যবহার করেন, তাহলে কীভাবে কুকিজ সাফ করবেন সেই ব্রাউজারে একটি অনুসন্ধান চালান৷

কিভাবে ম্যাকবুক প্রোতে কুকিজ মুছবেন

সাফারিতে কুকিজ কিভাবে সাফ করবেন

Safari হল সবচেয়ে সাধারণ ব্রাউজার যা লোকেরা MacBook Pros-এ ব্যবহার করে, তাই আমরা প্রথমে এটি থেকে কুকিজ কীভাবে সাফ করতে হয় তা দেখে নেব:

  1. আপনার সাফারি ব্রাউজার খুলুন।
  2. আপনার স্ক্রিনের উপরের-বাম দিকে Safari মেনু বিকল্পে ক্লিক করুন।
  3. পছন্দ-এ ক্লিক করুন .
  4. গোপনীয়তা-এ ক্লিক করুন ট্যাব।
  5. ওয়েবসাইট ডেটা পরিচালনা করুন-এ ক্লিক করুন .
  6. সব সরান ক্লিক করুন বোতাম বা পৃথক URL নির্বাচন করুন যেগুলি আপনি সরাতে চান
  7. এখনই সরান ক্লিক করুন৷ যখন নিশ্চিতকরণ পপ-আপ প্রদর্শিত হবে।

ফায়ারফক্সে কিভাবে কুকিজ সাফ করবেন

  1. আপনার ফায়ারফক্স ব্রাউজারের উপরের ডানদিকে মেনু বোতামে ক্লিক করুন।
  2. পছন্দ এ ক্লিক করুন .
  3. গোপনীয়তা এবং নিরাপত্তা এ ক্লিক করুন বাম দিকের মেনুতে।
  4. কুকিজ-এ যান এবং সাইট ডেটা .
  5. ডেটা সাফ করুন ক্লিক করুন বোতাম।
  6. ক্লিক করুন সাফ করুন স্থায়ীভাবে ডেটা সাফ করতে।

গুগল ক্রোমে কুকিজ কিভাবে সাফ করবেন

কিভাবে ম্যাকবুক প্রোতে কুকিজ মুছবেন
  1. Google Chrome ব্রাউজার খুলুন।
  2. উপরের মেনু থেকে Chrome-এ ক্লিক করুন।
  3. ক্লিয়ার ব্রাউজিং ডেটাতে ক্লিক করুন।
  4. এখান থেকে, আপনি আপনার ব্রাউজিং ইতিহাস থেকে কুকিজ এবং/অথবা ক্যাশে মুছে ফেলার জন্য নির্বাচন করতে পারেন।

কুকিজ কি?

এখন যেহেতু আপনি জানেন কিভাবে আপনার MacBook Pro থেকে কুকি মুছে ফেলতে হয়, আপনি ভাবতে পারেন যে সেগুলি কী।

কুকিগুলি হল আপনার MacBook Pro তে সংরক্ষিত ছোট ফাইল যা নির্দিষ্ট ডেটা দেখে এবং ট্র্যাক করে, যা একটি ওয়েবসাইট আপনার উপায়ে আরও কী ডেটা পাঠাতে হবে তার পূর্বাভাস দিতে ব্যবহার করতে পারে। এগুলি মূলত একটি কোডেড মার্কেটিং কৌশল যা আপনার ব্রাউজিং অভ্যাসের জন্য ডিজাইন করা একটি নির্দিষ্ট ওয়েবপেজ তৈরি করবে৷

আপনি কি কখনও কিছু অনলাইন শপিং করেছেন এবং লক্ষ্য করেছেন যে আপনি যে জুতা বা ভিটামিনগুলি দেখছেন তা সম্পূর্ণরূপে সম্পর্কহীন পৃষ্ঠায় বিজ্ঞাপন? এটি এখন আপনার ম্যাকবুক প্রোতে সংরক্ষিত কুকিজের কারণে।

প্রতিটি কুকি কিছু ডেটা সঞ্চয় করে যা অন্যান্য সার্ভারগুলি আপনি অনলাইনে যে বিষয়বস্তু এবং তথ্য দেখেন তা পূরণ করতে ব্যবহার করতে পারে৷

আপনি একটি ওয়েবপৃষ্ঠা ছেড়ে যাওয়ার পরে কিছু কুকির মেয়াদ শেষ হওয়ার জন্য কোড করা হয়, অন্যগুলি আপনার কম্পিউটারে স্থায়ী হতে পারে যতক্ষণ না আপনি ম্যানুয়ালি সেগুলি থেকে মুক্তি পান৷

এই কুকিগুলির মধ্যে অনেকগুলি সাধারণ ব্রাউজিং ব্যবহারে তৈরি হতে পারে, তাই কীভাবে এবং কখন সেগুলি পরিষ্কার করতে হবে এবং পরিত্রাণ পেতে হবে তা জানা একটি ভাল ধারণা৷

আপনার MacBook Pro থেকে কুকিজ সাফ কেন

আপনার MacBook Pro থেকে কুকিজ সাফ করার কয়েকটি ভিন্ন কারণ রয়েছে এবং এটি থাকা একটি চমৎকার অপরিহার্য অভ্যাস। আমি প্রতি মাসে আমার কুকিজ সাফ করি, কিন্তু আপনি যতবার চান ততবার আপনার কুকি মুছে ফেলতে পারেন।

প্রতিবার কিছুক্ষণের মধ্যে, আপনি এই যেকোনও কারণে এগুলি সাফ করতে চাইতে পারেন:

গোপনীয়তা

অন্য ওয়েবসাইটগুলি অনলাইনে আমার অভ্যাস এবং ইতিহাস ট্র্যাক করে তা জেনে আমি পছন্দ করি না৷

এটি গোপনীয়তার আক্রমণের মতো মনে হয়, তাই আমি সাধারণত আমার কুকিজগুলি প্রায়শই সাফ করি যদি না এটি আমার পরিচিত এবং নিয়মিত ব্যবহার করা সাইটগুলি থেকে না হয়৷

আপনি সম্ভবত অনলাইনে অদ্ভুত বা সন্দেহজনক কিছু করছেন না, তবে এটা জেনে অদ্ভুত বোধ হতে পারে যে কোম্পানি বা ওয়েবসাইটগুলি কুকির মাধ্যমে আপনার আচরণ ট্র্যাক করছে।

এটি কর্মক্ষমতা উন্নত করতে পারে

কখনও কখনও কুকিগুলি ওয়েব পৃষ্ঠাগুলির ফর্ম্যাটিং বা লোডিং সমস্যার উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে৷

আপনি যে ওয়েবসাইটটি প্রায়শই দেখেন সেটি আপনার কম্পিউটারে সঠিকভাবে লোড না হলে, কিন্তু এটি আপনার ফোনের মতো অন্য ডিভাইসে ঠিকঠাক কাজ করছে, আপনার কুকি মুছে দিলে সমস্যাটি সমাধান করা যেতে পারে।

একইভাবে, আপনি যদি লক্ষ্য করেন যে আপনার কম্পিউটারে ফর্ম্যাটিং বা অন্যান্য লেআউট দিকগুলি বন্ধ বা অদ্ভুত, কুকিজ অপরাধী হতে পারে৷ এই সমস্যাগুলি সমাধান করার জন্য কুকিজ মুছে ফেলার জন্য এটি একটি সহজ সমাধান৷

কখনও কখনও কুকি মুছে ফেলা আপনার কম্পিউটারের গতি বাড়াতে পারে কারণ আপনি অপ্রয়োজনীয় ফাইল এবং ডেটা থেকে মুক্তি পান যা RAM বা CPU খেয়ে ফেলতে পারে। কুকিজ মুছে ফেলা আপনার ব্রাউজারকে গতি বাড়িয়ে দিতে পারে, তবে এটি আপনার সমগ্র MacBook প্রোকেও গতি বাড়িয়ে দিতে পারে।

চূড়ান্ত চিন্তা

আপনি আপনার ম্যাকবুক প্রো-এর প্রধান ব্রাউজারগুলিতে তাদের নিজ নিজ সিস্টেম পছন্দ বা সেটিংস মেনুতে আপনার কুকি দ্রুত সাফ করতে পারেন। এবং এখন যেহেতু আপনি জানেন কিভাবে আপনার MacBook Pro থেকে কুকিজ অপসারণ করতে হয়, এটি একটি শট দিন এবং দেখুন আপনি কোন কর্মক্ষমতা উন্নতি লক্ষ্য করেন কিনা।

আপনি যতবার চান ততবার আপনার কুকিজ সাফ করতে পারেন এবং আপনি আপনার ব্রাউজারকে প্রথমে কুকিজকে অনুমতি দেওয়া থেকেও আটকাতে পারেন৷ বিকল্পভাবে, প্রতিবার অনুরোধ করা হলে আপনি নির্দিষ্ট কুকি অনুমোদন করতে আপনার সেটিংস সামঞ্জস্য করতে পারেন।

আপনি কত ঘন ঘন আপনার কুকিজ সাফ করেন?


  1. কিভাবে ম্যাকবুক প্রোকে ইথারনেটের সাথে সংযুক্ত করবেন

  2. ম্যাকবুক প্রোতে সাফারি পড়ার তালিকা কীভাবে মুছবেন

  3. কিভাবে ম্যাকবুক প্রো আপডেট করবেন

  4. ম্যাক টিউটোরিয়াল:ম্যাকবুক এয়ার বা ম্যাকবুক প্রোতে একজন ব্যবহারকারীকে কীভাবে মুছবেন