কম্পিউটার

কিভাবে এবং কোথায় সর্বাধিক নগদে আপনার ম্যাকবুক প্রো বিক্রি করবেন

কিছু জিনিস কম্পিউটারের চেয়ে দ্রুত অপ্রচলিত হয়ে যায়। মুরের আইন অনুসারে, কয়েক মাস আগে যা চকচকে এবং অত্যাধুনিক ছিল তা এখন সর্বশেষ প্রসেসর বা গ্রাফিক্স চিপ দ্বারা বাতিল করা হয়েছে। যেমন, লোকেরা প্রায়শই নতুন MacBook পেশাদারগুলি পায়৷

এবং আপনি যদি আপনার MacBook Pro আপগ্রেড করে থাকেন বা তা করার কথা ভাবছেন, তাহলে আপনার আপগ্রেড খরচের কিছু পুনরুদ্ধার করতে কেন আপনার ডিভাইস বিক্রি করবেন না?

আপনার অর্থের জন্য সর্বাধিক ধাক্কা পেতে, আপনি Facebook মার্কেটপ্লেস, ম্যাক মি একটি অফার, Apple Trade-In, Swappa এবং eBay সহ অনলাইন বণিকদের মাধ্যমে আপনার MacBook Pro বিক্রি করতে পারেন৷ কিন্তু সবাই সমান নয়।

আমি অ্যান্ড্রু গিলমোর, এবং একজন প্রাক্তন ম্যাক প্রশাসক এবং প্রতিদিনের ম্যাক ব্যবহারকারী হিসাবে, আমি আপনাকে বিক্রয় প্রক্রিয়ার মাধ্যমে গাইড করতে পারি যাতে আপনি আপনার ব্যবহৃত MacBook প্রো-এর জন্য সর্বাধিক অর্থ পেতে পারেন।

এই নিবন্ধে, আমি আপনার Mac বিক্রি করার জন্য সবচেয়ে জনপ্রিয় পাঁচটি স্থানের তুলনা করব এবং বিক্রি করার আগে আপনাকে কী করতে হবে তা দেখাব৷

আসুন ডুব দেওয়া যাক।

ম্যাকবুক বিক্রি করার সেরা উপায় কি?

অ্যাপলের জনপ্রিয়তার কারণে, আপনার ম্যাকবুককে নগদ বিনিময় করার জন্য আপনার কাছে অনেক বিকল্প রয়েছে। আপনি আপনার MacBook বিক্রি করতে পারেন এমন সমস্ত জায়গা আমরা দেখব এবং প্রতিটি পরিস্থিতিতে আপনি কতটা পেতে পারেন তা অনুমান করব।

যদিও মনে রাখবেন, সেই মূল্য শুধুমাত্র একটি বিবেচনা। সুবিধা, নিরাপত্তা এবং বাজার অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়।

এই নিবন্ধটির উদ্দেশ্যে, আমরা নিখুঁত কাজের অবস্থা এবং ভাল শারীরিক আকারে একটি তিন বছর বয়সী MacBook Pro-এর মূল্য নির্ধারণ করেছি -স্ক্রীনে কোন স্ক্র্যাচ নেই এবং কেসটিতে শুধুমাত্র ছোটখাটো দাগ রয়েছে। আমরা আসল চার্জারটি অন্তর্ভুক্ত করি তবে অন্য কোনও আনুষাঙ্গিক বা আসল বাক্স নেই৷

ভাল খবর হল যে অ্যাপল পণ্যগুলি তাদের মান ধরে রাখে সেইসাথে পুরানো প্রযুক্তির জন্য আশা করা যেতে পারে। অ্যাপল লোগো সম্বন্ধে কিছু তার অনুগত ফ্যানবেসকে গুণমান এবং মান নির্দেশ করে৷

জেনে রাখুন যে এই অনুমানগুলি শুধুমাত্র তুলনার উদ্দেশ্যে এবং সেই মূল্য প্রতিদিনের ভিত্তিতে ওঠানামা করতে পারে, তাই নিশ্চিত হোন যে আপনি নিজের মূল্য তুলনা করছেন৷

1. ফেসবুক মার্কেটপ্লেস

কিভাবে এবং কোথায় সর্বাধিক নগদে আপনার ম্যাকবুক প্রো বিক্রি করবেন
  • মূল্য অনুমান: $1,275.00
  • ফি: কোনোটিই নয়
  • সুবিধা:৷ জনপ্রিয় প্ল্যাটফর্ম; আপনি যদি ধৈর্য ধরে থাকেন তবে আপনি শীর্ষ ডলার পেতে পারেন।
  • কনস: শুধুমাত্র স্থানীয় বিনিময়; প্রক্রিয়াটি একটি ট্রেড-ইন প্রোগ্রামের চেয়ে বেশি সময় নিতে পারে৷
  • ওয়েবসাইট: https://www.facebook.com/marketplace/

যেখানে একসময় ক্রেগলিস্ট অনলাইন স্পেসে স্থানীয় শ্রেণীবদ্ধ বিজ্ঞাপনগুলিতে আধিপত্য বিস্তার করেছিল, ফেসবুক মার্কেটপ্লেস এখন ডিজিটাল সোয়াপ মিট ডু জুরে পরিণত হয়েছে। মনে হচ্ছে আপনি FB মার্কেটপ্লেসে যা খুঁজছেন তার সম্পর্কে আপনি খুঁজে পেতে পারেন৷

মেটার বাজারের সবচেয়ে বড় আবেদন হল আপনার ম্যাকের জন্য শীর্ষ ডলার পাওয়ার ক্ষমতা। আমাদের অনুমানমূলক ম্যাকবুক প্রায় 1275 ডলারে বিক্রি হয়েছিল। কোনো লিস্টিং ফি ছাড়াই, Facebook মার্কেটপ্লেস যেকোন প্ল্যাটফর্মে পাওয়া সর্বোচ্চ দাম।

অন্যান্য বিকল্পের বিপরীতে, Facebook-এ আপনার নিশ্চিত ক্রেতা নেই। আপনার সর্বোত্তম বাজি হল একটি সঠিক বিবরণ দেওয়া, একাধিক, উচ্চ-মানের ফটো পোস্ট করা এবং প্রতিযোগিতামূলকভাবে কম্পিউটারের মূল্য নির্ধারণ করা।

যদিও আপনি FB মার্কেটপ্লেস প্রায় যেকোন জায়গায় ব্যবহার করতে পারেন, আপনি সম্ভবত ঘনবসতিপূর্ণ এলাকায় আরও বেশি সাফল্য পাবেন কারণ আরও বেশি লোক আপনার তালিকা দেখতে পাবে।

একবার আপনি একজন বিক্রেতার সাথে একটি মূল্যে সম্মত হলে, বিনিময়টি একটি সর্বজনীন স্থানে ঘটানোর ব্যবস্থা করুন এবং একজন বন্ধুকে সাথে নিয়ে আসুন। অনেক পুলিশ স্টেশন এমনকি নিরাপদ লেনদেন জোনও অফার করে যেখানে আপনি অনলাইনে যে কেনাকাটা সাজিয়েছেন তা সম্পূর্ণ করতে পারবেন।

আপনার MacBook Pro তালিকাভুক্ত করতে, আপনার Facebook শংসাপত্র সহ https://www.facebook.com/marketplace/ এ সাইন ইন করুন এবং নতুন তালিকা তৈরি করুন ক্লিক করুন বোতাম।

2. অ্যাপল ট্রেড ইন

কিভাবে এবং কোথায় সর্বাধিক নগদে আপনার ম্যাকবুক প্রো বিক্রি করবেন
  • মূল্য অনুমান: $800
  • ফি: কোনোটিই নয়
  • সুবিধা:৷ আপনার MacBook Pro বিক্রি করার সবচেয়ে সহজ এবং সহজ উপায়। অনলাইন এবং ইন-স্টোর বিকল্প।
  • কনস: নগদ বিকল্প নেই- উপহার কার্ড বা শুধুমাত্র অ্যাপল ক্রেডিট; সর্বনিম্ন অফার আমরা পেয়েছি।
  • ওয়েবসাইট: https://www.apple.com/shop/trade-in

অ্যাপলের ট্রেড-ইন প্রোগ্রাম অনেক কিছু ঠিক করে।

প্রক্রিয়াটি সহজবোধ্য এবং ব্যবহার করা সহজ। ইবে এবং ফেসবুক মার্কেটপ্লেসের মতো অন্যান্য বিকল্পগুলির বিপরীতে, ফটো তোলার বা আপনার ম্যাকবুকের বিবরণ লেখার প্রয়োজন নেই৷

পরিবর্তে, আপনি ট্রেড-ইন সাইটে যান, আপনার সিরিয়াল নম্বর লিখুন, কয়েকটি প্রশ্নের উত্তর দিন এবং তারপরে আপনাকে একটি অফার অনুমান প্রদান করা হবে। (আপনি যদি অ্যাপল স্টোরের কাছাকাছি থাকেন তবে অ্যাপল একটি ইন-স্টোর বিকল্পও অফার করে।)

আপনি অফারটি গ্রহণ করলে, Apple আপনাকে একটি প্রিপেইড শিপিং লেবেল এবং আপনার MacBook Pro প্রিপিং এবং শিপিংয়ের জন্য নির্দেশাবলী পাঠাবে। একবার অ্যাপল ডিভাইসটি পেয়ে গেলে, কোম্পানি আপনার রিপোর্ট করা শর্তের সাথে মেলে এবং তারপরে আপনাকে একটি উপহার কার্ড ইস্যু করবে, যা আপনি অনুমান করেছেন, apple.com এবং সারা বিশ্বের Apple Stores।

সেখানে, তারা বলে, ঘষা মিথ্যা. আপনি যদি ঠান্ডা, হার্ড ক্যাশ খুঁজছেন, অ্যাপল ট্রেড ইন প্রোগ্রামটি আপনার জন্য নয়। আপনি শুধুমাত্র অ্যাপল ক্যাপিটাল পাবেন, যা ভালো কাজ করে অনুমান করে যে আপনি ইতিমধ্যে কোম্পানির সাথে এত বেশি খরচ করতে যাচ্ছেন।

অন্য নেতিবাচক দিকটি হল আমরা যে সমস্ত বিকল্পের নমুনা তৈরি করেছি – যার মধ্যে কিছু রয়েছে যা এই তালিকাটি তৈরি করেনি – অ্যাপল আমাদের অনুমানমূলক ম্যাকবুক প্রো-এর জন্য একটি ব্যতীত সর্বনিম্ন মূলধন অফার করেছিল:সেরা কেনার ট্রেড-ইন বিকল্প ($550)।

জেনে রাখুন যে আপনি সর্বদা আপনার পণ্যের জন্য ট্রেড-ইন টাইপ পরিষেবাগুলির সাথে কম পাবেন, কারণ এটি অন্যথায় কোম্পানির জন্য লাভজনক হবে না। তবুও, একজন ক্রেতা খোঁজার ঝামেলা এড়াতে এবং আপনার পণ্য কেনার জন্য তাদের বোঝানোর জন্য আপনি মূলত একটি প্রিমিয়াম প্রদান করছেন।

তাই আপনি যদি সুবিধার জন্য কিছু অর্থ হারাতে ইচ্ছুক হন এবং নগদে পারিশ্রমিকের প্রয়োজন না হয়, তাহলে Apple-এর ট্রেড-ইন প্রোগ্রামই হতে পারে পথ চলার পথ৷

3. স্বপ্পা

কিভাবে এবং কোথায় সর্বাধিক নগদে আপনার ম্যাকবুক প্রো বিক্রি করবেন
  • মূল্য অনুমান: $1298
  • ফি: 3% বিক্রেতা ফি ($38.94), 3.49% PayPal ফি ($45.30), সাথে শিপিং খরচ (USPS সহ প্রায় $35)।
  • মোট উপার্জন: $1178.76
  • সুবিধা:৷ ইবে থেকে কম ফি দিয়ে, আপনি আপনার ডিভাইসের জন্য আরও নগদ পেতে পারেন। সাইটটি শুধুমাত্র ইলেকট্রনিক্সের জন্য, তাই সাধারণ অনলাইন মার্কেটপ্লেসের তুলনায় দর্শকরা বেশি টার্গেট করা হয়।
  • কনস: Facebook বা eBay এর চেয়ে ছোট শ্রোতা। চেকআউটের জন্য আপনাকে অবশ্যই PayPal ব্যবহার করতে হবে, যা ক্রয় মূল্যের উপর অতিরিক্ত ফি চার্জ করে।
  • ওয়েবসাইট: https://swappa.com/sell

অনলাইন ইলেকট্রনিক্স মার্কেটপ্লেস Swappa-এর ট্যাগলাইন হল "নো জাঙ্ক, নো জার্কস" এবং সাইটটি "ব্যবহৃত প্রযুক্তির জন্য সবচেয়ে নিরাপদ মার্কেটপ্লেস" বলে দাবি করে৷

তাহলে কিভাবে সাইটটি অন্যান্য বিকল্পের বিপরীতে স্ট্যাক আপ করে?

যদিও Swappa-এর কাছে Facebook বা eBay-এর নামের স্বীকৃতি নেই, সাইটটির বিশ্বস্ত গ্রাহকদের মধ্যে একটি ভাল খ্যাতি রয়েছে, Trustpilot-এ 5 স্টার রেটিং এর মধ্যে 4.8।

সেটআপ ইবে অনুরূপ; Swappa অ্যাপলের ট্রেড-ইন বিকল্পের মতো একটি বাইব্যাক প্রোগ্রাম নয়। আপনি বিক্রয়ের জন্য আপনার কাছে থাকা আইটেমটি তালিকাভুক্ত করুন, ছবি আপলোড করুন এবং একটি বিবরণ লিখুন। যখন কেউ আপনার আইটেম কেনে, তারা আপনাকে PayPal এর মাধ্যমে অর্থ প্রদান করে এবং তারপর আপনি তাদের আইটেমটি পাঠান।

অনেকটা eBay এর মত শোনাচ্ছে তাই না?

তাহলে কি Swappa কে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় নিলাম সাইট থেকে আলাদা করে?

একটির জন্য, Swappa-এর একটি "নো জাঙ্ক" নীতি রয়েছে, যার মানে আপনি ভাঙা কিছু বিক্রি করতে পারবেন না। "ভাঙ্গা?" গঠন কি? আপনি নিজেই নিষেধাজ্ঞার সম্পূর্ণ তালিকা পড়তে পারেন, তবে ফাটলযুক্ত স্ক্রিন, অ্যাক্টিভেশন লক এবং চার্জ হবে না এমন ব্যাটারি সহ আইটেমগুলি নিষিদ্ধ৷

কম বিক্রেতার ফি ইবে থেকে Swappa কে আরও আলাদা করে। Swappa বিক্রেতা এবং ক্রেতা উভয়কেই 3% চার্জ করে, তবে বিক্রেতাদের অবশ্যই Paypal ব্যবহার করতে হবে, যা তার নিজস্ব ফি চার্জ করে এবং তাদের অবশ্যই ক্রেতাকে শিপিংয়ের জন্য অর্থ প্রদান করতে হবে।

সবাই বলেছে, eBay-এর ফি 12.9%-এ এখনও প্রায় দ্বিগুণ আপনি Swappa-এ প্রদান করবেন।

4. ইবে

কিভাবে এবং কোথায় সর্বাধিক নগদে আপনার ম্যাকবুক প্রো বিক্রি করবেন
  • মূল্য অনুমান: $1165
  • ফি: 12.9% ($150.29)
  • মোট উপার্জন: $1014.72
  • সুবিধা:৷ লক্ষ লক্ষ সম্ভাব্য ক্রেতার সাথে সবচেয়ে জনপ্রিয় অনলাইন মার্কেটপ্লেস।
  • কনস: উচ্চ ফি, অন্যান্য বিক্রেতাদের কাছ থেকে কঠোর প্রতিযোগিতা দাম কমিয়ে দেয়।
  • ওয়েবসাইট: https://www.ebay.com/sell

অনলাইন নিলাম এবং “Buy It Now” ওয়েবসাইট eBay হল বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ডিজিটাল সোয়াপ মিট। 2 বিলিয়ন (হ্যাঁ, একটি "b") দৈনিক লেনদেনের সাথে, আপনি যা বিক্রি করছেন তা কেউ চায় এমন একটি শালীন সুযোগ রয়েছে। বিশেষ করে যদি এটি একটি অ্যাপল পণ্য হয়।

আপনি কোথায় ভুল করতে পারেন?

উপরে উল্লিখিত হিসাবে, ইবে-এর ফি বিক্রয় মূল্যের প্রায় 13%-এ উন্নীত হয়েছে। এটি উচ্চ, কিন্তু আপনাকে অবশ্যই বিবেচনা করতে হবে যে ই-রিটেলার আপনার কাছে দর্শকদের নিয়ে আসছে৷

হ্যাঁ, ফেসবুক মার্কেটপ্লেস আছে, কিন্তু আপনি আপনার কাছাকাছি ক্রেতাদের মধ্যে সীমাবদ্ধ। Swappa চমৎকার কিন্তু eBay এর বিশাল ট্রাফিক নেই৷

কিন্তু এমনকি ফি এর প্রশ্ন ছাড়াই, আমাদের তিন বছর বয়সী MacBook Pro অন্য দুটি মার্কেটপ্লেস সাইটের তুলনায় eBay-এ প্রায় $100 কম দামে বিক্রি করছিল—প্রায় 9% মূল্য হ্রাস।

আপনার ফলাফল পরিবর্তিত হতে পারে, কিন্তু এই মূল্যগুলি প্রতিনিধিত্বমূলক বলে ধরে নিলে, আপনি শীর্ষ থেকে 9% এবং তারপর পয়েন্ট-অফ-সেলে 13% হারান৷

কম দাম সম্ভবত ইবে এর জনপ্রিয়তার একটি লক্ষণ। বিক্রেতারা সাইটটিতে ভিড় করে, দাম কমিয়ে দেয় কারণ তারা একে অপরকে ছোট করতে চায়।

আপনি যদি eBay ব্যবহার করতে যাচ্ছেন, আমাদের পরামর্শ হল আপনার আইটেমের প্রতিযোগীতামূলক মূল্য নির্ধারণ করা এবং MacBook Pro-এর অবস্থার ব্যাপারে স্পষ্ট হওয়া৷

5. ম্যাক মি একটি অফার

কিভাবে এবং কোথায় সর্বাধিক নগদে আপনার ম্যাকবুক প্রো বিক্রি করবেন
  • মূল্য অনুমান: $995.00
  • ফি: কোনোটিই নয়
  • সুবিধা:৷ ভাল খ্যাতি, সুবিধাজনক।
  • কনস: অন্যান্য বিকল্পের তুলনায় কম অর্থপ্রদান।
  • ওয়েবসাইট: https://www.macmeanoffer.com/

ম্যাক মি অ্যান অফার হল ম্যাক অফ অল ট্রেডের একটি বিভাগ, 1995 সাল থেকে ব্যবসায়িক অ্যাপল পণ্যের পুনর্বিক্রয়কারী।

ই-কমার্স সাইটটি যেকোন ধরনের অ্যাপল পণ্য কেনে যতক্ষণ না এর ভিন্টেজ সাম্প্রতিক। এই লেখা পর্যন্ত, ম্যাক মি অ্যান অফারটি ম্যাকবুক প্রোস ক্রয় করছিল যা দশ বছরের মতো পুরনো৷

সেটআপটি Apple-এর সাথে প্রায় অভিন্ন, আপনি ডিভাইসে পাঠানোর পরে এবং কোম্পানি তার অবস্থা যাচাই করলে আপনার কাছে Zelle স্থানান্তর বা একটি কাগজের চেকের আকারে নগদ পাওয়ার বিকল্প নেই। (আপনার কাছে macofalltrades.com ক্রেডিট পাওয়ার বিকল্পও আছে।)

আপনি যখন সাইটের অফারটি গ্রহণ করবেন, তখন আপনি একটি প্রিপেইড শিপিং লেবেল এবং ম্যাকবুকে পাঠানোর নির্দেশাবলী পাবেন৷

আপিল হল তাৎক্ষণিক অফারের সুবিধা। হ্যাঁ, আপনি অন্য কোথাও থেকে কম পাবেন, কিন্তু আমাদের পরীক্ষায়, Mac Me একটি অফার আমাদের অ্যাপলের চেয়ে প্রায় 25% বেশি অর্থের অফার করেছে। এবং আবার, আমরা স্টোর ক্রেডিট না করে নগদে তা পেতে পারি।

আপনার ম্যাক বিক্রি করার আগে কি করবেন

একবার আপনি আপনার MacBook বিক্রির জন্য একটি রুট বেছে নিলে, কম্পিউটার বিক্রি করার আগে এই পদক্ষেপগুলি সম্পাদন করতে ভুলবেন না:

  • আপনার MacBook Pro এর সিরিয়াল নম্বর নোট করুন।
  • স্ক্রীনের আকার, মুক্তির বছর, হার্ড ড্রাইভের ক্ষমতা, প্রসেসর এবং RAM সহ সঠিক মডেল নম্বর এবং চশমাগুলি সনাক্ত করুন৷
  • কোনও শারীরিক ত্রুটি বা আপনার Mac এ সঠিকভাবে কাজ করছে না এমন কিছু ফটো সহ নোট করুন এবং ডকুমেন্ট করুন৷
  • অ্যাক্টিভেশন লক বন্ধ করুন (নতুন ম্যাকগুলিতে)।
  • আপনার ডেটা ব্যাক আপ করুন।
  • ফার্মওয়্যার পাসওয়ার্ড সাফ করুন (যদি থাকে)।
  • হার্ড ড্রাইভ মুছে দিন এবং অপারেটিং সিস্টেম পুনরায় ইনস্টল করুন।
  • ডিভাইস পরিষ্কার করুন।
  • কোনও আসল আনুষাঙ্গিক সনাক্ত করুন, বাক্সটি সহ যদি আপনার কাছে এখনও থাকে।
  • আপনি যদি MacBook Pro অনলাইনে তালিকাভুক্ত করেন তাহলে ডিভাইসের একাধিক ছবি তুলুন।

অ্যাপল এখানে পুনঃবিক্রয়ের জন্য আপনার Mac প্রস্তুত করার জন্য নির্দেশিকা প্রদান করে:https://support.apple.com/en-us/HT201065।

উপসংহার:আমার ম্যাকবুক প্রো বিক্রি করার সেরা জায়গা কোথায়?

সেরা এই ক্ষেত্রে সবসময় বিষয়গত হয়. আপনি কি মূল্য? সাধারণভাবে, সুবিধা এবং আপনার ম্যাকের জন্য আপনি যে পরিমাণ পাবেন তার মধ্যে একটি বিপরীত সম্পর্ক রয়েছে।

আপনি সুবিধার পক্ষপাতী? অথবা আপনি কি একেবারে নতুন ম্যাকবুক প্রো-এর জন্য দ্রুত ফেরত চান? অ্যাপল ট্রেড-ইন প্রোগ্রামের সাথে যান৷

সবচেয়ে নগদ চান? Facebook মার্কেটপ্লেস সম্ভবত আপনার সেরা বাজি৷

আমি যদি আজ আমার MacBook Pro বিক্রি করতাম, আমি Swappa বেছে নেব কারণ আমি শীর্ষ ডলার পেতে আরও কঠোর পরিশ্রম করতে ইচ্ছুক। কিন্তু এটা আমার ব্যক্তিগত পছন্দ। আপনার গবেষণা করুন এবং আপনি আপনার জন্য সবচেয়ে উপযুক্ত উপায় খুঁজে পাবেন।

আপনি কি সম্প্রতি একটি MacBook বিক্রি করেছেন? আপনি কোন পদ্ধতি ব্যবহার করেছেন?


  1. কিভাবে আপনার ম্যাকবুক প্রোতে কুকিজ সক্ষম এবং অনুমতি দেবেন

  2. কিভাবে আপনার ম্যাকবুক প্রোতে একটি ডেল মনিটর সংযুক্ত করবেন

  3. ম্যাকবুক প্রো এর জন্য সেরা 4k মনিটরের একটি ভূমিকা

  4. কিভাবে আপনার ম্যাকবুক প্রো রিফর্ম্যাট করবেন