কম্পিউটার

ম্যাক টিউটোরিয়াল:ম্যাকবুক এয়ার বা ম্যাকবুক প্রোতে একজন ব্যবহারকারীকে কীভাবে মুছবেন

ম্যাকে একাধিক ব্যবহারকারীর অ্যাকাউন্ট তৈরি করা আপনাকে আপনার পরিবারের সাথে আপনার MacBook শেয়ার করতে সক্ষম করে, যা একই ডিভাইসে সমস্ত ব্যবহারকারীকে একটি ব্যক্তিগত, কাস্টমাইজযোগ্য অভিজ্ঞতা দেয়। যাইহোক, যদি আপনার পরিবারের সদস্যদের মধ্যে কেউ তাদের নতুন MacBook পায় এবং আপনার আর ব্যবহার করার প্রয়োজন না হয়, তাহলে হয়তো ম্যাকের ব্যবহারকারীকে মুছে ফেলার এবং কিছু জায়গা খালি করার সময় এসেছে৷

এই নিবন্ধে, আমরা কীভাবে একজন ম্যাক ব্যবহারকারীকে মুছে ফেলতে হয় সম্পর্কে কথা বলব৷ সেইসাথে কিভাবে মুছে ফেলা ব্যবহারকারীকে পুনরুদ্ধার করবেন যখন প্রয়োজন. প্রথমে, আসুন কীভাবে একটি প্রশাসক বা স্ট্যান্ডার্ড ব্যবহারকারী অ্যাকাউন্ট মুছে ফেলতে হয় তা নিয়ে আসি।

সূচিপত্র:

  • 1. ম্যাকের ব্যবহারকারীকে কীভাবে মুছবেন
  • 2. পাসওয়ার্ড ছাড়াই ম্যাকের অ্যাডমিন ব্যবহারকারীকে কীভাবে মুছবেন
  • 3. ম্যাকের ব্যবহারকারীকে মুছে ফেলা যায় না, কেন
  • 4. কিভাবে Mac এ মুছে ফেলা ব্যবহারকারীকে পুনরুদ্ধার করবেন
  • 5. কিভাবে একজন ম্যাক ব্যবহারকারীকে মুছে ফেলতে হয় সে সম্পর্কে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

ম্যাকের একজন ব্যবহারকারীকে কীভাবে মুছবেন

ম্যাকবুক থেকে একজন সাধারণ ব্যবহারকারীকে সরানো সহজ . ম্যাকবুক এয়ার বা ম্যাকবুক প্রো-এ একটি অ্যাডমিন অ্যাকাউন্ট মুছে ফেলার জন্য ধাপে ধাপে নীচের নির্দেশিকা অনুসরণ করুন৷

ধাপ 1:আপনার প্রশাসকের অ্যাক্সেস আছে তা নিশ্চিত করুন

প্রথমত, অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টে লগ ইন করুন যেহেতু ম্যাকের কোনও ব্যবহারকারীকে মুছে ফেলার জন্য প্রশাসকের অ্যাক্সেস থাকা প্রয়োজন। এছাড়াও, আপনি যে অ্যাকাউন্টটি মুছতে চান তাতে আপনি লগ ইন করেননি তা নিশ্চিত করতে হবে, যার অর্থ আপনি যদি একটি প্রশাসক অ্যাকাউন্ট মুছতে চান, তাহলে আপনাকে অন্য একটি প্রশাসক অ্যাকাউন্ট তৈরি করতে হবে এবং সেটি দিয়ে লগ ইন করতে হবে৷

ধাপ 2:সিস্টেম পছন্দগুলিতে অ্যাডমিনিস্ট্রেটর পাসওয়ার্ড লিখুন

এখন আপনি প্রস্তুত হলে, Apple আইকনে ক্লিক করুন আপনার স্ক্রিনের উপরের-বাম কোণে, তারপর সিস্টেম পছন্দ নির্বাচন করুন> ব্যবহারকারী এবং গোষ্ঠীগুলি৷ . আপনি আপনার অ্যাডমিন অ্যাকাউন্ট নামের নিচে বর্তমান ব্যবহারকারীদের একটি তালিকা দেখতে পাবেন।

ম্যাক টিউটোরিয়াল:ম্যাকবুক এয়ার বা ম্যাকবুক প্রোতে একজন ব্যবহারকারীকে কীভাবে মুছবেন

পরিবর্তন করতে এবং প্রশাসকের ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড প্রবেশ করান করতে নীচে-বাম কোণে প্যাডলক ক্লিক করুন . এটি ব্যবহারকারীর অ্যাকাউন্টে কোনো অননুমোদিত পরিবর্তন করা থেকে বাধা দেয়।

ধাপ 3:অবাঞ্ছিত ব্যবহারকারী অ্যাকাউন্ট মুছুন

ব্যবহারকারীদের তালিকা থেকে আপনি যে ব্যবহারকারী বা গোষ্ঠীটি মুছতে চান সেটিতে ক্লিক করুন, তারপর মাইনাস বোতাম (-) ক্লিক করুন জানালার নীচে এটি আবার উল্লেখ করার মতো যে আপনি ম্যাকের ব্যবহারকারীকে মুছতে পারবেন না যেটিতে আপনি এখন লগ ইন করেছেন৷ তারপর, তিনটি বিকল্প সহ একটি পপ-আপ উইন্ডো প্রদর্শিত হবে, আসুন দেখি কোনটি বেছে নেওয়া উচিত৷

  • একটি ডিস্ক ছবিতে হোম ফোল্ডারটি সংরক্ষণ করুন: আপনি যদি মনে করেন যে আপনি পরে ব্যবহারকারীর অ্যাকাউন্টটি পুনরুদ্ধার করতে চান তবে এটি একটি বিকল্প যা আপনি বেছে নিতে পারেন। এটি ব্যবহারকারীর সমস্ত নথি এবং তথ্য সংরক্ষণ করে যেখানে তারা আবার তাদের অ্যাকাউন্টে অ্যাক্সেস পেয়ে গেলে তারা যেখান থেকে ছেড়েছিল সেখানে ব্যাক আপ করতে। তাদের ফাইলের ডিস্ক ইমেজ /Users/Deleted Users/ এ সংরক্ষিত হয়।
  • হোম ফোল্ডার পরিবর্তন করবেন না: এই বিকল্পটি ব্যবহারকারীর নথি এবং তথ্য সহ ব্যবহারকারীর অ্যাকাউন্টের কিছু অবশিষ্ট ফাইল আপনার Mac এ রাখবে। আপনি লগইন স্ক্রিনে অবাঞ্ছিত ব্যবহারকারীর অ্যাকাউন্ট দেখতে পাবেন না, তবে হোম ফোল্ডারটি এখনও অ্যাক্সেসযোগ্য, যা /Users/-এ অবস্থিত। প্রয়োজনে আপনি পরে এটি পুনরুদ্ধার করতে পারেন।
  • হোম ফোল্ডারটি মুছুন: এটি ব্যবহারকারীর হোম ফোল্ডার এবং সমস্ত সম্পর্কিত তথ্য এবং নথি সম্পূর্ণরূপে মুছে ফেলবে, যা Macintosh HD ভলিউমে স্থান খালি করবে।

ম্যাক টিউটোরিয়াল:ম্যাকবুক এয়ার বা ম্যাকবুক প্রোতে একজন ব্যবহারকারীকে কীভাবে মুছবেন

এখন আপনি যদি ব্যবহারকারীর সমস্ত ডেটা রাখার বা মুছে ফেলার সিদ্ধান্ত নেন, আপনার পছন্দের বিকল্পটি নির্বাচন করুন এবং ব্যবহারকারী মুছুন ক্লিক করুন .

পাসওয়ার্ড ছাড়াই ম্যাকের অ্যাডমিন ব্যবহারকারীকে কীভাবে মুছবেন

সম্ভাবনা হল আপনি প্রশাসক অ্যাকাউন্টের পাসওয়ার্ড ভুলে যেতে পারেন এবং এটি পুনরায় সেট করতে ব্যর্থ হতে পারেন বা এটি আবার খুঁজে পেতে পারেন, তাহলে পাসওয়ার্ড ছাড়াই ম্যাকের অ্যাডমিন ব্যবহারকারীকে মুছে ফেলতে আপনার কী করা উচিত ? এই পরিস্থিতিতে, আপনি একটি পৃথক প্রশাসক অ্যাকাউন্ট তৈরি করতে পারেন এবং তারপরে ম্যাকের প্রশাসক ব্যবহারকারীকে মুছতে এটি ব্যবহার করতে পারেন। এখানে কি করতে হবে:

  1. আপনার ম্যাক রিস্টার্ট করুন, এবং বুট হওয়ার সাথে সাথে স্ক্রীন লাইট হয়ে গেলে ম্যাক সিঙ্গেল ইউজার মোডে বুট করতে কমান্ড + এস কী ধরে রাখুন।
  2. যখন কালো এবং সাদা ডায়ালগ পপ আপ হয়, টাইপ করুন:/sbin/mount -uw /
  3. এন্টার টিপুন কী এবং "রুট#" প্রদর্শিত হওয়ার পরে, টাইপ করুন:rm var/db/.applesetupdone
  4. এন্টার টিপুন বোতাম এবং একবার "রুট#" আবার প্রদর্শিত হলে, টাইপ করুন:রিবুট
  5. এন্টার টিপুন কম্পিউটার বুট আপ করার জন্য কী।

দ্রষ্টব্য:আপনি যখন আপনার Mac অ্যাডমিন পাসওয়ার্ড ভুলে গেছেন তখন একটি পৃথক অ্যাডমিন অ্যাকাউন্ট তৈরি করতে উপরের পদক্ষেপগুলি ব্যবহার করা হয়। আপনি যদি আপনার Mac পাসওয়ার্ড জানেন তবে আপনি সিস্টেম পছন্দ প্যানেলে একটি নতুন অ্যাডমিন অ্যাকাউন্ট যোগ করতে পারেন৷

এখন, আপনাকে প্রধান ভাষা, দেশ নির্বাচন করতে বলা হবে এবং আপনি ম্যাকের অবস্থান চালু করতে চান কিনা তা জিজ্ঞাসা করা হবে। যতক্ষণ না আপনাকে একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করার অনুরোধ না করা হয় ততক্ষণ আপনার Mac সেট আপ করতে নির্দেশাবলী অনুসরণ করুন৷ ম্যাকবুকের জন্য। ম্যাক অ্যাক্সেস করার জন্য আপনি যে অ্যাকাউন্টে লগ ইন করবেন সেটিই হবে, তাই পাসওয়ার্ডটি মাথায় রাখুন বা এটি লিখে রাখুন৷

সেটআপ প্রক্রিয়া শেষ করার পরে, আপনার ম্যাক কম্পিউটার বুট আপ করার জন্য প্রস্তুত হবে। নতুন অ্যাকাউন্ট দিয়ে আপনার Mac অ্যাক্সেস করুন, তারপরে আপনি পূর্বোক্ত পদক্ষেপগুলি ব্যবহার করে অবাঞ্ছিত অ্যাডমিন অ্যাকাউন্টটি সরিয়ে ফেলতে পারেন।

ম্যাকের একজন ব্যবহারকারীকে মুছতে পারবেন না, কেন

উপরের টিউটোরিয়ালটি নিশ্চিত করা উচিত যে একটি প্রশাসক অ্যাকাউন্ট সফলভাবে মুছে ফেলা হয়েছে৷ , কিন্তু যদি এটি করতে আপনার সমস্যা হয়, তবে সবকিছু পরিকল্পনা মতো হবে তা নিশ্চিত করতে আপনি কিছু জিনিস পরীক্ষা করতে পারেন৷

যদি আপনাকে বাম দিকের অ্যাকাউন্টগুলিতে ক্লিক করার বা কোনো পরিবর্তন করার অনুমতি না দেওয়া হয়, তাহলে নিশ্চিত করুন যে নীচে বাম দিকের লকটি খোলা আছে৷ আপনি যে অ্যাডমিন পাসওয়ার্ডে লগ ইন করেছেন সেটি দিয়ে লকটি খুলতে হবে, অ্যাপল আইডি পাসওয়ার্ড নয়।

ম্যাক টিউটোরিয়াল:ম্যাকবুক এয়ার বা ম্যাকবুক প্রোতে একজন ব্যবহারকারীকে কীভাবে মুছবেন

আপনি লক বোতামটি চেক করার পরে, নিশ্চিত করুন যে আপনি ম্যাকের প্রশাসক ব্যবহারকারীকে মুছে ফেলতে উপরের পদক্ষেপগুলি অনুসরণ করছেন৷ . আপনার যদি এখনও সমস্যা হয়, অ্যাপল সহায়তার সাথে যোগাযোগ করুন৷

কিভাবে ম্যাকে মুছে ফেলা ব্যবহারকারীকে পুনরুদ্ধার করবেন

এটা সম্ভব যে আপনি একদিন ম্যাকে মুছে ফেলা ব্যবহারকারীকে পুনরুদ্ধার করতে চাইতে পারেন, তাই ম্যাকে মুছে ফেলা ব্যবহারকারীকে পুনরুদ্ধার করতে আপনার কী করা উচিত ?

আপনি শুধুমাত্র মুছে ফেলা ব্যবহারকারীদের পুনরুদ্ধার করতে পারবেন যদি আপনি "ডিস্ক ইমেজ হিসাবে হোম ফোল্ডার সংরক্ষণ করুন" বা "হোম ফোল্ডার পরিবর্তন করবেন না" বিকল্পটি মোছার সময় নির্বাচন করেন। অন্যথায়, ব্যবহারকারীর তথ্য স্থায়ীভাবে মুছে ফেলা হবে। উপরের আপনার পছন্দের উপর নির্ভর করে ম্যাকওএস-এ ব্যবহারকারীকে পুনরুদ্ধার করার পদক্ষেপগুলি একটু ভিন্ন।

ডিস্ক ইমেজ থেকে ব্যবহারকারীকে পুনরুদ্ধার করুন

আপনি যদি প্রকৃতপক্ষে ডিস্ক ইমেজ হিসাবে মুছে ফেলা ব্যবহারকারীর হোম ফোল্ডারটি সংরক্ষণ করেন, তাহলে নিম্নলিখিতগুলি করুন:

  1. আপনার Mac এ ফাইন্ডার খুলুন, যান নির্বাচন করুন> ফোল্ডারে যান , লিখুন:/ব্যবহারকারী/মুছে ফেলা ব্যবহারকারীরা , তারপর যাও ক্লিক করুন .
  2. মুছে ফেলা ব্যবহারকারীর হোম ফোল্ডারের জন্য ডিস্ক চিত্র ফাইলটি খুলুন। ডিস্ক ছবির ফাইলের নাম ব্যবহারকারীর অ্যাকাউন্টের নাম দিয়ে শুরু হয় এবং .dmg দিয়ে শেষ হয়।
  3. হোম ফোল্ডারের বিষয়বস্তু একটি নতুন উইন্ডোতে প্রদর্শিত হবে। তারপর, ফাইল চয়ন করুন৷> নতুন ফাইন্ডার উইন্ডো , তারপর ব্যবহারকারী ফোল্ডার খুলুন।
  4. এখন, বিকল্প টিপুন এবং ধরে রাখুন মুছে ফেলা ব্যবহারকারীর জন্য ডিস্ক ইমেজ আইকনটি ব্যবহারকারী ফোল্ডারে টেনে আনার সময় কী, তারপর চালিয়ে যেতে একটি প্রশাসকের নাম এবং পাসওয়ার্ড লিখুন।
    ম্যাক টিউটোরিয়াল:ম্যাকবুক এয়ার বা ম্যাকবুক প্রোতে একজন ব্যবহারকারীকে কীভাবে মুছবেন
  5. অ্যাপল মেনু বেছে নিন> সিস্টেম পছন্দ , তারপর ব্যবহারকারী এবং গোষ্ঠী ক্লিক করুন৷ .
  6. যদি নীচের বাম দিকের লকটি লক করা থাকে, তাহলে পছন্দ ফলকটি আনলক করতে এটিতে ক্লিক করুন৷
  7. অ্যাড বোতাম (+) এ ক্লিক করুন ব্যবহারকারীদের তালিকার নীচে। নতুন অ্যাকাউন্ট নির্বাচন করুন৷ পপ-আপ মেনু, তারপর ব্যবহারকারীর ধরন বেছে নিন।
  8. ব্যবহারকারীর জন্য একটি সম্পূর্ণ নাম লিখুন। আপনি এইমাত্র যে হোম ফোল্ডারটি পুনরুদ্ধার করেছেন সেই নামটি আপনাকে অবশ্যই ব্যবহার করতে হবে৷
  9. পাসওয়ার্ড-এ ব্যবহারকারীর জন্য একটি পাসওয়ার্ড লিখুন এবং যাচাই করুন ক্ষেত্র, তারপর পাসওয়ার্ড মনে রাখতে সাহায্য করার জন্য একটি ইঙ্গিত লিখুন।
  10. ক্লিক করুন ব্যবহারকারী তৈরি করুন . তারপর, বিদ্যমান ফোল্ডার ব্যবহার করুন চয়ন করুন৷ . আপনার মুছে ফেলা ব্যবহারকারী এখন আপনার Mac এ পুনরুদ্ধার করা হয়েছে৷ .

একটি হোম ফোল্ডার থেকে ব্যবহারকারীকে পুনরুদ্ধার করুন

আপনি যদি প্রকৃতপক্ষে মুছে ফেলা ব্যবহারকারীর হোম ফোল্ডারটি সংরক্ষণ করেন, তাহলে, নিম্নলিখিতগুলি করুন:

  1. তবুও, আপনার Mac এ ফাইন্ডার খুলুন, যান এ ক্লিক করুন> ফোল্ডারে যান , লিখুন:/ব্যবহারকারীরা , তারপর যাও ক্লিক করুন . মুছে ফেলা ব্যবহারকারীর হোম ফোল্ডারটি /Users ফোল্ডারে রয়েছে এবং এর নামটি ব্যবহারকারীর অ্যাকাউন্টের নামের মতো, তারপরে (মোছা হয়েছে)।
  2. মুছে ফেলা ব্যবহারকারীর হোম ফোল্ডারটি সরিয়ে (মুছে ফেলা) পরিবর্তন করুন, যাতে ফোল্ডারের নামটি মুছে ফেলা ব্যবহারকারীর অ্যাকাউন্ট নামের সাথে হুবহু মিলে যায়।
  3. ফোল্ডারটির নাম পরিবর্তন করতে আপনার প্রশাসকের নাম এবং পাসওয়ার্ড লিখুন৷
  4. একটি ডিস্ক চিত্র থেকে ব্যবহারকারীকে পুনরুদ্ধার করার ধাপ 5 থেকে 10 অনুসরণ করুন . তারপর, মুছে ফেলা ব্যবহারকারী ফিরে আসা উচিত।

একজন ম্যাক ব্যবহারকারীকে কীভাবে মুছবেন সে সম্পর্কে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

Q কি ম্যাকের ব্যবহারকারীকে মুছে ফেলা ফাইলগুলি মুছে ফেলে? ক

আপনি যদি 'সেভ দ্য হোম ফোল্ডার একটি ডিস্ক ইমেজ হিসাবে' বা 'হোম ফোল্ডার পরিবর্তন করবেন না' বিকল্পটি মোছার সময় বেছে নেন, তাহলে ব্যবহারকারীর ফাইলগুলি মুছে যাবে না। কিন্তু আপনি যদি মুছে ফেলার সময় 'হোম ফোল্ডার মুছুন' নির্বাচন করেন তবে ব্যবহারকারীর ফাইলগুলি স্থায়ীভাবে মুছে ফেলা হয়।

প্রশ্ন ম্যাকের ব্যবহারকারীকে মুছে ফেলতে কতক্ষণ লাগে? ক

আপনি যদি আপনার Mac এ একটি ব্যবহারকারীর অ্যাকাউন্ট মুছে ফেলেন, তাহলে মুছে ফেলার সময় সেই ব্যবহারকারীর লাইব্রেরি ফোল্ডারে কতগুলি জিনিস ছিল তার উপর নির্ভর করে এটি 10 ​​সেকেন্ড থেকে 5 মিনিট বা তার বেশি সময় নিতে পারে৷


  1. ম্যাকবুক এয়ার, ম্যাকবুক প্রো, বা iMac-এ স্টার্টআপে অ্যাপগুলি খোলা থেকে কীভাবে বন্ধ করবেন?

  2. MacBook Air/MacBook Pro/MacBook যখন আনপ্লাগ করা হয় তখন বন্ধ করে দিন

  3. [টিউটোরিয়াল]ম্যাকবুক এয়ার/প্রোতে বার্তাগুলি কীভাবে মুছবেন

  4. কীভাবে একটি পুরানো ম্যাকবুক প্রোকে ত্বরান্বিত করবেন?