কম্পিউটার

ম্যাকবুক প্রোতে কীভাবে স্ক্রীন বিভক্ত করবেন

আপনার MacBook Pro-এর উইন্ডোগুলিকে একটি স্প্লিট-স্ক্রিন ভিউতে সাজানো সহজ। কিন্তু আপনি কি জানেন যে আপনাকে ক্লিক এবং টেনে প্রতিটি উইন্ডোর আকার পরিবর্তন করতে হবে না?

অ্যাপলের একটি শর্টকাট বৈশিষ্ট্য রয়েছে যা স্বয়ংক্রিয়ভাবে প্রতিটি উইন্ডোর আকার পরিবর্তন করে আপনার স্ক্রিনের বাম বা ডান দিকে পুরোপুরি ফিট করে। আপনাকে যা করতে হবে তা হল আপনার উইন্ডোর উপরের বাম দিকে সবুজ বোতামের উপর হোভার করুন এবং আপনি এটিকে কোথায় সরাতে চান তা নির্বাচন করুন।

আমি জন, একজন অ্যাপল উত্সাহী, এবং একটি 2019 ম্যাকবুক প্রো এবং অন্যান্য কয়েকটি অ্যাপল ডিভাইসের মালিক। আমি প্রতিদিন আমার MacBook ব্যবহার করি, এবং আমি সবসময় নতুন বৈশিষ্ট্য এবং শর্টকাট শিখছি।

আমি সম্প্রতি শিখেছি কিভাবে স্প্লিট-স্ক্রীন শর্টকাট এবং আমার ম্যাকবুক প্রো ব্যবহার করতে হয়, এবং আমি এই নির্দেশিকাটি একত্রিত করেছি আপনাকে দেখানোর জন্য। তাই, পড়া চালিয়ে যান!

আপনার ম্যাকবুক প্রোতে স্ক্রীনটি কীভাবে বিভক্ত করবেন

একটি বিভক্ত দৃশ্য মাল্টিটাস্কারদের জন্য আরও কাজ করার একটি চমৎকার উপায়। একাধিক অ্যাপ্লিকেশান এবং উইন্ডোর মধ্যে ক্রমাগত সামনে পিছনে সুইচ করা একটি উপদ্রব হতে পারে, বিশেষ করে যখন আপনার একবারে উভয় উইন্ডো থেকে তথ্যের প্রয়োজন হয়৷ দুটি জানালা পাশাপাশি দেখা জিনিসগুলিকে অনেক সহজ করে তোলে।

ভাগ্যক্রমে, অ্যাপল একটি স্প্লিট-স্ক্রিন ভিউ ফাংশন অফার করে যা আপনাকে ডিসপ্লেতে পাশাপাশি দুটি অ্যাপ বা উইন্ডো রাখতে দেয়। এই ফাংশনটি ব্যবহার করে, আপনি পর্দার মধ্যে পিছনে পিছনে যাওয়া এড়াতে পারেন, কারণ আপনার সামনে আপনার প্রয়োজনীয় সবকিছু রয়েছে।

পূর্ণ-স্ক্রীন বোতামটি সনাক্ত করুন

আপনি যদি ম্যাকোস ক্যাটালিনা বা তার পরে ব্যবহার করেন, আপনি কয়েকটি সাধারণ ক্লিকের মাধ্যমে সহজেই বিভক্ত দৃশ্যে স্যুইচ করতে পারেন। পূর্ণ-স্ক্রীন বোতামটি সনাক্ত করুন, যা উইন্ডোর উপরের বাম কোণে দুটি তীর সহ একটি ছোট সবুজ বৃত্ত।

একবার আপনি বোতামটি খুঁজে পেলে, বোতামের উপরে আপনার পয়েন্টারটি ঘোরান। বিকল্পভাবে, বোতামটি ক্লিক করুন এবং ধরে রাখুন।

ম্যাকবুক প্রোতে কীভাবে স্ক্রীন বিভক্ত করবেন

সঠিক সেটিং বেছে নিন

আপনি যখন পূর্ণ-স্ক্রীন বোতামের উপর পয়েন্টারটি হোভার করেন (অথবা যদি আপনি ক্লিক করে ধরে রাখেন) তখন একটি ছোট মেনু উপস্থিত হওয়া উচিত। "স্ক্রীনের বাম দিকে উইন্ডো সরান" বা "উইন্ডোটিকে পর্দার ডান দিকে সরান" বেছে নিন। আপনি যে উইন্ডোতে আছেন সেটি আপনার নির্বাচনের উপর নির্ভর করে স্ক্রিনের বাম বা ডান দিকটি পূরণ করবে।

ম্যাকবুক প্রোতে কীভাবে স্ক্রীন বিভক্ত করবেন

স্ক্রিনের অন্য দিকটি পূরণ করতে, অন্য পাশের একটি উইন্ডোতে ক্লিক করুন। একবার স্ক্রিনগুলি পাশাপাশি হয়ে গেলে, আপনি পাশাপাশি উভয়ই ব্যবহার শুরু করতে পারেন।

আপনার নিজের কীবোর্ড শর্টকাট তৈরি করুন

আপনি নিজের শর্টকাট তৈরি করতে পারেন এবং আপনি চাইলে এই পদক্ষেপগুলি সম্পূর্ণভাবে এড়িয়ে যেতে পারেন। সিস্টেম পছন্দ-এ যান> কীবোর্ড> শর্টকাট> অ্যাপ শর্টকাট আপনার নিজের শর্টকাট করতে।

ম্যাকবুক প্রোতে কীভাবে স্ক্রীন বিভক্ত করবেন ম্যাকবুক প্রোতে কীভাবে স্ক্রীন বিভক্ত করবেন

একটি নির্দিষ্ট শর্টকাট ব্যবহার করে "স্ক্রীনের বাম দিকে উইন্ডো সরান" নামের একটি কমান্ড যোগ করতে + বোতামে ক্লিক করুন।

ম্যাকবুক প্রোতে কীভাবে স্ক্রীন বিভক্ত করবেন

আমি শর্টকাট তৈরি করেছি “নিয়ন্ত্রণ + কমান্ড + "আমার উদাহরণে। সুতরাং, এখন আমার মনিটরের বাম দিকে আমার বর্তমান উইন্ডোটি স্ন্যাপ করার জন্য আমাকে এই কীগুলি টিপতে হবে। (ডান দিকের জন্য, আমি ছোট “নিয়ন্ত্রণ তৈরি করেছি + কমান্ড + " স্বজ্ঞাত, ডান?

যদি স্প্লিট ভিউ কাজ না করে

যদি স্প্লিট-ভিউ ফাংশন আপনার ম্যাকবুক প্রোতে কাজ না করে, অ্যাপল মেনুটি আনতে অ্যাপল লোগোতে ক্লিক করুন। একবার মেনু খোলে, সিস্টেম পছন্দ নির্বাচন করুন .

ম্যাকবুক প্রোতে কীভাবে স্ক্রীন বিভক্ত করবেন

মিশন নিয়ন্ত্রণ ক্লিক করুন .

ম্যাকবুক প্রোতে কীভাবে স্ক্রীন বিভক্ত করবেন

একবার উইন্ডোটি খোলে, "ডিসপ্লেতে আলাদা স্পেস আছে" নির্বাচন করা হয়েছে তা দুবার চেক করুন।

ম্যাকবুক প্রোতে কীভাবে স্ক্রীন বিভক্ত করবেন

দ্রষ্টব্য:পরিবর্তনটি কার্যকর হওয়ার জন্য এই পরিবর্তনের জন্য আপনাকে লগ আউট এবং ফিরে আসার প্রয়োজন হতে পারে৷

macOS-এর অন্যান্য সংস্করণের সাথে কীভাবে স্প্লিট-স্ক্রিন মোড ব্যবহার করবেন

আপনি যদি আপনার MacBook Pro-এ macOS Mojave, High Sierra, Sierra, বা El Capitan ব্যবহার করেন তাহলে স্প্লিট-স্ক্রিন মোডে স্যুইচটি কিছুটা আলাদা দেখায়।

পূর্ণ-স্ক্রীন বোতামে ক্লিক করুন

আপনি যে উইন্ডোতে আছেন তার উপরের-বাম কোণে পূর্ণ-স্ক্রীন বোতামটি সনাক্ত করুন, যা একটি ছোট সবুজ বৃত্ত। বোতামটি ক্লিক করুন এবং ধরে রাখুন।

উইন্ডো টেনে আনুন

বোতামটি ধরে রাখার সময়, উইন্ডোটি সঙ্কুচিত হবে। এটি সঙ্কুচিত হয়ে গেলে, আপনি এটিকে স্ক্রিনের উভয় পাশে টেনে আনতে পারেন। পর্দার বাম বা ডানদিকে উইন্ডোটি ড্রপ করতে বোতামটি ছেড়ে দিন।

পর্দার বিপরীত দিকে একটি উইন্ডো সরাতে একই প্রক্রিয়া ব্যবহার করুন। একবার আপনি দ্বিতীয় উইন্ডোটি যথাস্থানে চালালে, আপনি পাশাপাশি উভয় উইন্ডো ব্যবহার শুরু করতে পারেন।

ম্যাকবুক প্রো-তে স্প্লিট স্ক্রীন থেকে কীভাবে প্রস্থান করবেন

আপনার ম্যাকবুক প্রোতে স্প্লিট-স্ক্রিন ফাংশন ব্যবহার করার পরে, কয়েকটি ক্লিক আপনাকে এই মোড থেকে বের করে দেবে।

সাইজিং বোতামের উপর হোভার করুন

প্রতিটি উইন্ডোর উপরের বাম দিকে সাইজিং বোতামগুলি উপস্থিত না হওয়া পর্যন্ত আপনার কার্সারটিকে স্ক্রিনের শীর্ষে নিয়ে যাওয়ার মাধ্যমে শুরু করুন, পয়েন্টারটিকে ঘোরান। তিনটি বোতাম আছে:লাল, কমলা এবং সবুজ।

ম্যাকবুক প্রোতে কীভাবে স্ক্রীন বিভক্ত করবেন

উইন্ডো বন্ধ করুন বা রিসাইজ করুন

আপনি যে উইন্ডোটিতে আছেন সেটি বন্ধ করতে লাল বোতামে ক্লিক করুন। অথবা, স্প্লিট-স্ক্রিন মোড থেকে প্রস্থান করতে এবং আপনার উইন্ডোর আকার পরিবর্তন করতে সবুজ বোতামে ক্লিক করুন। অন্য উইন্ডোটি অদৃশ্য হতে পারে, কিন্তু চিন্তা করবেন না, এটি এখনও খোলা আছে।

আপনি যদি হলুদ বোতামটি চাপেন তবে এটি আপনার ডকের উইন্ডোটিকে ছোট করে দেবে।

পূর্ণ-স্ক্রীন মোড আপনার অন্য উইন্ডোটি লুকিয়ে রাখে, তবে আপনার কীবোর্ডের উপরের সারিতে মিশন কন্ট্রোল বোতাম (F3) টিপে বা আপনার ট্র্যাকপ্যাডে তিনটি আঙ্গুল দিয়ে সোয়াইপ করে এটি সহজেই অ্যাক্সেসযোগ্য।

উইন্ডো সামঞ্জস্য করুন

সবুজ বোতামে ক্লিক করার পাশাপাশি, আপনার মাউস কার্সার একটি দ্বি-পার্শ্বযুক্ত তীরে পরিবর্তিত না হওয়া পর্যন্ত আপনি উইন্ডোর প্রান্তে ঘোরাতে পারেন। একবার এটি প্রদর্শিত হলে, ক্লিক করুন এবং ধরে রাখুন, তারপর ম্যানুয়ালি উইন্ডোটির আকার পরিবর্তন করতে টেনে আনুন।

উপসংহার

স্প্লিট-ভিউ ফাংশন আপনার উত্পাদনশীলতাকে বাড়িয়ে তুলতে পারে, ইন্টারনেট সার্ফিং বা এক ডকুমেন্ট থেকে অন্য ডকুমেন্টে তথ্য স্থানান্তর করা হোক না কেন। এর জন্য যা লাগে তা হল কয়েকটি সাধারণ ক্লিক এবং টাডা, দুটি স্ক্রীন। আপনি যদি প্রায়শই ফাংশনটি ব্যবহার করেন তবে আপনি নিজের কীবোর্ড শর্টকাটও তৈরি করতে পারেন৷

আপনার MacBook Pro-এর স্প্লিট-স্ক্রিন ভিউ কি আপনাকে আরও দক্ষতার সাথে কাজ করতে সাহায্য করে? নীচের মতামত আমাদের জানতে দিন।


  1. কিভাবে ম্যাকবুক প্রোতে একটি স্ক্রিনশট নেওয়া যায়

  2. ম্যাকবুক প্রোতে কীভাবে স্ক্রীন ঘোরানো যায়

  3. কিভাবে ম্যাকবুক প্রো স্ক্রীন ফ্লিকারিং ঠিক করবেন?

  4. ম্যাকবুক প্রো স্ক্রিন ফ্লিকারের সমস্যাটি কীভাবে সমাধান করবেন