কম্পিউটার

কিভাবে ম্যাকবুক প্রোতে একটি স্ক্রিনশট নেওয়া যায়

আপনার কি কখনও আপনার ম্যাকবুক প্রোতে একটি উইন্ডোর ছবি তোলার প্রয়োজন হয়েছে? আপনার স্মার্টফোনের সাথে একটি ছবি তোলার পরিবর্তে, অ্যাপলের অন্তর্নির্মিত স্ক্রিনশট শর্টকাটগুলি ব্যবহার করুন।

আপনি সহজেই আপনার ম্যাকবুক প্রোতে আপনার পুরো ডিসপ্লের একটি স্ক্রিনশট নিতে পারেন Command টিপে , Shift , এবং 3 একই সাথে অথবা, আপনি যদি শুধুমাত্র একটি নির্দিষ্ট এলাকার স্ক্রিনশট করতে চান তাহলে Command ব্যবহার করুন , Shift , এবং 4 , তারপর আপনি যে এলাকাটি ক্যাপচার করতে চান তা টেনে আনুন।

আমি জন, একজন macOS পাওয়ার ব্যবহারকারী এবং একটি 2019 MacBook Pro এর মালিক। আমি অনেক ম্যাকোস গাইড লিখি (ঠিক এই নিবন্ধটির মতো) এবং অনেক স্ক্রিনশট নিই।

আপনি যদি একজন পেশাদারের মতো আপনার MacBook Pro-তে স্ক্রিনশট নিতে চান তা শিখতে চাইলে পড়া চালিয়ে যান!

ম্যাকবুক প্রোতে কীভাবে একটি স্ক্রিনশট নেওয়া যায়

আপনার ম্যাকবুক প্রো স্ক্রিনে বিষয়বস্তু ক্যাপচার করা একটি গুরুত্বপূর্ণ দক্ষতা।

স্ক্রিনশট ফাংশন একটি ছবি দ্রুত এবং সহজে সংরক্ষণ করে। আপনি প্রাপ্ত একটি ইমেল, আপনার ডেস্কটপ, বা একটি ইভেন্টের টিকিট, বুকিং বা ফ্লাইটের একটি দ্রুত ছবি তোলার প্রয়োজন হোক না কেন, এটি কাজে আসে।

আপনার কাছে যে ধরনের MacBook Pro আছে তার উপর নির্ভর করে, আপনার কাছে স্ক্রিনশট নেওয়ার চারটি ভিন্ন উপায় থাকতে পারে। এখানে কিভাবে.

পদ্ধতি 1:পুরো স্ক্রীন ক্যাপচার করুন

পুরো স্ক্রীনের একটি স্ক্রিনশট নিতে, এই তিনটি কী একই সাথে টিপুন এবং ধরে রাখুন:কমান্ড , Shift , এবং 3 .

যদি আপনার স্ক্রিনের কোণায় একটি ছবির থাম্বনেইল প্রদর্শিত হয়, নতুন ছবি সম্পাদনা করতে এটিতে ক্লিক করুন।

বিকল্পভাবে, ডেস্কটপে স্ক্রিনশট সংরক্ষণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন, তারপরে সম্পাদনা করতে ফটোতে ক্লিক করুন।

পদ্ধতি 2:স্ক্রীনের অংশ ক্যাপচার করুন

আপনার যদি পুরো স্ক্রিনটি ক্যাপচার করার প্রয়োজন না হয়, আপনার প্রয়োজনীয় অংশটি ক্যাপচার করতে একটি দ্রুত কীবোর্ড শর্টকাট ব্যবহার করুন। এই তিনটি কী একসাথে টিপুন এবং ধরে রাখুন:কমান্ড , Shift , এবং 4 .

আপনার স্ক্রীনের যে অংশটি আপনি ক্যাপচার করতে চান সেখানে আপনার কার্সার দিয়ে টেনে নিয়ে ক্রসহেয়ারটিকে সরান . আপনি আপনার নির্বাচন উইন্ডোটিও সরাতে স্ক্রীন জুড়ে ক্রসহেয়ারগুলি টেনে আনার সময় স্পেস বার টিপুন এবং ধরে রাখতে পারেন।

আপনার মাউস বা ট্র্যাকপ্যাড বোতামটি ছেড়ে দিয়ে স্ক্রিনশটটি ক্যাপচার করুন। একবার থাম্বনেইলটি স্ক্রিনের কোণে উপস্থিত হলে, ফটো সম্পাদনা করতে এটিতে ক্লিক করুন। অথবা, এটি সম্পাদনা করতে ডেস্কটপে স্ক্রিনশট প্রদর্শিত না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

শুধু Escape টিপুন (Esc আপনার স্ক্রিনশট বাতিল করতে স্ক্রিনশট ক্যাপচার করার আগে ) কী।

পদ্ধতি 3:ডিসপ্লেতে প্যানেল ব্যবহার করুন

অ্যাপল ম্যাকোস মোজাভে (2018) এ একটি শর্টকাট কমান্ড চালু করেছে। কীগুলির সংমিশ্রণ, Shift + কমান্ড + 5 , আপনার ডিসপ্লের নীচের দিকে একটি ছোট প্যানেল নিয়ে আসে৷

প্যানেলে তিনটি বোতাম সহ স্ক্রিন ক্যাপচারের বিকল্প রয়েছে। প্রতিটি বোতাম আলাদা কিছু নিয়ন্ত্রণ করে:আপনি পুরো স্ক্রিন, একটি উইন্ডো বা আপনার স্ক্রিনের একটি অংশ ক্যাপচার করতে পারেন।

কিভাবে ম্যাকবুক প্রোতে একটি স্ক্রিনশট নেওয়া যায়

দ্রষ্টব্য:স্ক্রিনশট টুলের স্ক্রিনশট নেওয়া অসম্ভব।

এছাড়াও, দুটি ভিডিও-রেকর্ডিং বোতাম আপনাকে পুরো স্ক্রীন বা এর একটি অংশ রেকর্ড করতে সক্ষম করে। বাম দিকে একটি X বোতাম স্ক্রিনশট প্যানেলটি বন্ধ করে দেয়। বিকল্পভাবে, আপনি এস্কেপ কী টিপে প্যানেল থেকে প্রস্থান করতে পারেন।

ডানদিকে, আপনি একটি বিকল্প বোতাম পাবেন। এই বোতামটি আপনাকে আপনার স্ক্রিনশটটি কোথায় সংরক্ষণ করতে হবে তা চয়ন করতে দেয়:ডেস্কটপ, নথি, ক্লিপবোর্ড, মেল, বার্তা, পূর্বরূপ বা অন্যান্য অবস্থান।

আপনি একটি পাঁচ বা দশ-সেকেন্ড বিলম্বও সেট করতে পারেন যাতে আপনি স্ক্রিনশট টুল ব্যবহার করার সময় অদৃশ্য হয়ে যেতে পারে এমন আইটেমগুলিকে লাইন আপ করতে পারেন।

আপনার ম্যাক ডিফল্ট ফ্লোটিং থাম্বনেইল দেখান বিকল্পে, যা আপনার স্ক্রীনশটের সামান্য প্রিভিউ থাম্বনেইলটি আপনার স্ক্রিনের নিচের-ডানদিকে কোণায় পাঠায়। আপনি যদি চান, আপনি এই প্রিভিউ বন্ধ করতে পারেন। অথবা, এটি সরানোর জন্য এটির বাম প্রান্তটি ধরে এটিকে আপনার পথ থেকে টেনে আনুন৷

পদ্ধতি 4:টাচ বার ম্যাকবুকের জন্য শর্টকাট

16-ইঞ্চি ম্যাকবুক প্রো বা টাচ বার সহ একটি ভিন্ন মডেলের মালিকদের জন্য, আপনার টাচ বারের একটি স্ক্রিনশট ক্যাপচার করতে কীবোর্ড শর্টকাট ব্যবহার করুন৷

শুধু কমান্ড টিপুন এবং ধরে রাখুন + Shift + 6 আপনার টাচ বারের একটি প্রশস্ত, সরু স্ক্রিনশট নিতে। এখানে আমার টাচ বারের একটি স্ক্রিনশট:

কিভাবে ম্যাকবুক প্রোতে একটি স্ক্রিনশট নেওয়া যায়

আপনার MacBook প্রো-এ আপনার স্ক্রিনশটগুলি কোথায় পাবেন

স্ক্রিনশট স্বয়ংক্রিয়ভাবে আপনার ডেস্কটপে ডিফল্টভাবে "স্ক্রিন শট [তারিখ] এ [সময়].png" নামে সংরক্ষণ করে।

MacBook Pros সহ যারা MacOS Mojave বা তার পরে ব্যবহার করছেন তারা সংরক্ষিত স্ক্রিনশটের ডিফল্ট অবস্থান পরিবর্তন করতে পারেন।

ডিফল্ট অবস্থান পরিবর্তন করতে, বিকল্পগুলি দেখুন৷ স্ক্রিনশট অ্যাপে মেনু। বিকল্পভাবে, যখন স্ক্রিনশটের থাম্বনেল পপ আপ হয়, তখন এটিকে একটি ফোল্ডার বা নথিতে টেনে আনুন।

কিভাবে ম্যাকবুক প্রোতে একটি স্ক্রিনশট নেওয়া যায়

উপসংহার

অ্যাপলের স্ক্রিনশট ফাংশন আপনার স্ক্রিনে তথ্যের স্নিপেট সংরক্ষণ করা সহজ করে। এবং শুধুমাত্র কয়েকটি বোতাম টিপে, আপনি আপনার ম্যাকবুক প্রোতেও স্ক্রিনশট ক্যাপচার করতে পারেন।

আপনার ম্যাকে স্ক্রিনশট নেওয়ার বিষয়ে আপনার কি প্রশ্ন আছে? আমাকে নীচের মন্তব্যে জানতে দিন!


  1. কিভাবে একটি আইপ্যাডে একটি স্ক্রিনশট বা রেকর্ডিং নেওয়া যায়

  2. ম্যাকবুক প্রো টাচ বারে কীভাবে স্ক্রিনশট নেওয়া যায়

  3. কিভাবে Netflix এ স্ক্রিনশট নেওয়া যায়

  4. কীভাবে একটি আংশিক স্ক্রিনশট নেওয়া যায়