কম্পিউটার

উইন্ডোজে কীভাবে পারফেক্ট স্ক্রিনশট নেওয়া যায়

আপনি সম্ভবত জানেন কিভাবে Windows-এ স্ক্রিনশট নিতে হয়, কিন্তু আপনি কীভাবে এটি নিখুঁত করবেন? আপনি কীভাবে সঠিক উপাদানটি চিত্রিত করতে চান তা পেতে পারেন?

একটি স্ক্রিনশট নেওয়ার প্রক্রিয়াটি সংস্করণ থেকে সংস্করণে কিছুটা আলাদা। এখানে, আমরা Windows 7, 8, 8.1, এবং Windows 10-এ কীভাবে স্ক্রিনশট নিতে হয় তা দেখছি।

কিভাবে উইন্ডোজ 7 স্ক্রিনশট তৈরি করবেন

Windows 7 এ, আপনি প্রিন্ট স্ক্রীন ব্যবহার করতে পারেন পূর্ণ স্ক্রীন বা ALT + প্রিন্ট স্ক্রীন ক্যাপচার করতে কী শুধুমাত্র সক্রিয় উইন্ডো ক্যাপচার করার জন্য কী সমন্বয়। পরেরটি আপনাকে পরে ছবিটি ক্রপ করা থেকে রক্ষা করবে৷

Windows 7 (এবং পূর্ববর্তী) এ আপনি প্রিন্ট স্ক্রীন টিপে সমগ্র ডেস্কটপ ক্যাপচার করতে পারেন মূল. বুঝুন যে ছবিটি মেমরিতে সংরক্ষণ করা হয়েছে, বিশেষত ক্লিপবোর্ডে, এবং আপনি যদি আবার প্রিন্ট স্ক্রীন টিপুন, তাহলে মূল ক্যাপচারটি ওভাররাইট হয়ে যাবে। ওয়ার্ড বা মাইক্রোসফ্ট পেইন্টের মতো একটি অ্যাপ খুলুন এবং সংরক্ষণ করার আগে এটিকে অ্যাপে অনুলিপি করতে পেস্ট ফাংশন ব্যবহার করুন।

উইন্ডোজ 7-এ স্নিপিং টুলের একটি প্রাথমিক সংস্করণ রয়েছে, যা স্ক্রিনশট ক্যাপচার করতেও ব্যবহার করা যেতে পারে। উইন্ডোজ 7 এ স্ক্রিনশট তৈরির জন্য আমাদের টিপস এবং কৌশলগুলির সংগ্রহ আপনাকে এই সম্পর্কে আরও জানায়৷

Windows 8 এবং 8.1-এ স্ক্রিনশট তৈরি করা

Windows 8 এবং এর অবিলম্বে উত্তরসূরি, Windows 8.1 এর সাথে, স্ক্রিনশট ক্যাপচার করার জন্য একটি নতুন সিস্টেম স্থাপন করা হয়েছিল। উইন্ডোজ + প্রিন্ট স্ক্রীন (বা কিছু ল্যাপটপে, Windows + Fn + প্রিন্ট স্ক্রীন ) একটি ভাল বিকল্প, এবং প্রায়শই স্নিপিং টুল ব্যবহার করার চেয়ে ভাল (এবং দ্রুত) হতে পারে। Windows + প্রিন্ট স্ক্রীনের সাথে, ছবিটি অবিলম্বে C:\Users\[USERNAME]\Pictures\Screenshots-এ একটি PNG ফাইলে সংরক্ষিত হয় ফোল্ডার।

Windows 10 এর ক্ষেত্রেও একই কথা অনেকাংশে সত্য।

উল্লেখ্য যে পূর্বে উল্লেখিত ALT + প্রিন্ট স্ক্রীন ডিফল্টরূপে কীবোর্ড শর্টকাট সক্রিয় উইন্ডোর চারপাশের এলাকাও ক্যাপচার করে। এটা বেশ অপরিচ্ছন্ন দেখায়, কিন্তু সংশোধন করা যেতে পারে. Windows 8, 8.1, বা 10 এ, Windows কী ক্লিক করুন , উন্নত সিস্টেম সেটিংস টাইপ করুন , এবং সংশ্লিষ্ট বিকল্প খুলুন। পারফরমেন্স এর অধীনে , সেটিংস... ক্লিক করুন বোতাম, উইন্ডোজের নিচে ছায়া দেখান অক্ষম করুন সেটিং, এবং ঠিক আছে ক্লিক করুন আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করতে৷

কিভাবে Windows 10 এ স্ক্রিনশট নিতে হয়

Windows 10-এর সাথে, স্নিপিং টুলটি আরও উন্নত করা হয়েছে, এবং পুরানো ALT + প্রিন্ট স্ক্রিন ব্যবহার করা পছন্দনীয় ডেস্কটপের বিভাগগুলি ক্যাপচার করার জন্য কী সমন্বয়। (ALT + প্রিন্ট স্ক্রিন এখনও সক্রিয় উইন্ডো ক্যাপচার করার জন্য সীমাবদ্ধ, এবং ক্লিপবোর্ডে একটি একক ছবি ধরে রাখা।)

উইন্ডোজে কীভাবে পারফেক্ট স্ক্রিনশট নেওয়া যায়

Windows 10-এ, Windows + প্রিন্ট স্ক্রীন ফ্লাইতে একটি ছবি ক্যাপচার করার জন্য সংমিশ্রণ এখনও দ্রুত, কিন্তু একটি স্ক্রিনশট ক্যাপচার এবং সম্পাদনা করতে যে সময় লাগে তা স্নিপিং টুলের সাহায্যে দ্রুত হতে পারে৷

আপনি Start + Q টিপে Windows 10 এবং Windows 8-এ স্নিপিং টুল খুঁজে পেতে পারেন এবং snip টাইপ করুন . প্রথম বিকল্পটি স্নিপিং টুল হওয়া উচিত। Windows 7-এ, স্নিপিং টুল স্টার্ট> সমস্ত প্রোগ্রাম> আনুষাঙ্গিক> স্নিপিং টুল-এ রয়েছে .

দ্য গেম বার

Windows 10-এ আরও সুবিধাজনক বিকল্পের জন্য -- সেইসাথে একটি টুল যা ভিডিও গেম থেকে ছবি ক্যাপচার করতে পারে -- আপনার গেম বারে একবার নজর দেওয়া উচিত, যেটি Windows + G টিপে শুরু করা যেতে পারে। , এবং হ্যাঁ, এটি একটি খেলা লেবেলযুক্ত বাক্সটি চেক করা হচ্ছে৷ . এটি হয়ে গেলে, আপনি গেম বারে স্ক্রিন ক্যাপচার বোতামে ক্লিক করতে পারেন (অথবা Windows + Alt + Print Screen টিপুন ), যা তারপর ভিডিও/ক্যাপচার ফোল্ডারে সংরক্ষিত হয় (আপনি একটি ভিডিও বা ছবি ধারণ করেছেন তা নির্বিশেষে)।

উইন্ডোজে কীভাবে পারফেক্ট স্ক্রিনশট নেওয়া যায়

মনে রাখবেন যে আপনি যদি দুর্ঘটনাজনিত ক্ষতির ক্ষেত্রে স্বয়ংক্রিয়ভাবে ছবিটি OneDrive-এ সংরক্ষণ করতে চান, আপনি করতে পারেন। আপনি যদি এটি অক্ষম করতে চান তবে, সিস্টেম ট্রেতে OneDrive ক্লাউড আইকনে ক্লিক করুন এবং সেটিংস নির্বাচন করুন , তারপর স্বয়ংক্রিয়ভাবে সংরক্ষণ করুন . এখান থেকে, আমি OneDrive-এ ক্যাপচার করা স্ক্রিনশটগুলি স্বয়ংক্রিয়ভাবে সংরক্ষণ করুন এর বিপরীতে চেকবক্স সাফ করুন , এবং ঠিক আছে ক্লিক করুন .

প্রিন্ট স্ক্রীনের ছবিগুলিও ড্রপবক্সে সংরক্ষণ করা যেতে পারে, যদিও এটি একটি অবাঞ্ছিত বাধা প্রমাণ করতে পারে৷

একটি ট্যাবলেট ব্যবহার করছেন? উইন্ডোজ স্ক্রিনশট

এর জন্য এটি চেষ্টা করুন

কীবোর্ড ছাড়া উইন্ডোজ 8 এবং উইন্ডোজ 10 ট্যাবলেট ব্যবহারকারীদের স্ক্রিনশট ক্যাপচার করার জন্য তাদের নিজস্ব শর্টকাট রয়েছে। এগুলি বেশ সহজ, এবং স্ক্রীনার তৈরির Android পদ্ধতির অনুরূপ৷

আপনি সারফেস প্রো 4 ব্যবহার করছেন বা কিছু কম বাজেটের বিকল্প, Windows 8 এবং 10 ট্যাবলেটে স্ক্রিনশট Windows বোতাম + ভলিউম ডাউন কী দিয়ে তৈরি করা যেতে পারে। , একযোগে চাপা. ফলস্বরূপ স্ক্রিনশট ডিফল্টে সংরক্ষিত হবে C:\Users\[YourUserName]\Pictures\Screenshots ফোল্ডার।

উইন্ডোজে কীভাবে পারফেক্ট স্ক্রিনশট নেওয়া যায়

Windows 8/8.1 ট্যাবলেট ব্যবহারকারীরাও Charms bar ব্যবহার করতে পারেন৷ এক চিমটে, ডান প্রান্ত থেকে সোয়াইপ করে এবং শেয়ার করুন নির্বাচন করুন . এখানে, আপনার কাছে একটি স্ক্রিনশট ভাগ করার বিকল্প রয়েছে, যা আপনার পছন্দের একটি সামঞ্জস্যপূর্ণ Windows স্টোর অ্যাপে খোলা হবে। আপনি যদি পছন্দ করেন তবে, আপনি এটিকে মেল অ্যাপে শেয়ার করতে পারেন এবং ইমেল করতে পারেন৷

Windows 8 এবং Windows 10-এ স্ক্রিনশট সমস্যা সমাধান করা

আপনি Windows 8 এবং 10-এ Windows + প্রিন্ট স্ক্রীন বোতাম দিয়ে তৈরি স্ক্রিনশট ক্যাপচার করতে সমস্যায় পড়তে পারেন। সৌভাগ্যবশত, এই সমস্যাগুলির বেশিরভাগই ঠিক করা যেতে পারে।

ছবি সংরক্ষণ করা হচ্ছে না? এটি চেষ্টা করুন!

যদি স্ক্রিনশটগুলি স্বয়ংক্রিয়ভাবে C:\Users\[YourUserName]\Pictures\Screenshots-এ সংরক্ষিত না হয়, আপনি এখনও প্রিন্ট স্ক্রীন ব্যবহার করতে পারেন বোতাম এবং পেস্ট করুন (Ctrl + V ) একটি ইমেজ এডিটর বা Word নথিতে। স্ক্রিনশট সংরক্ষণ না করার সমস্যাটি সমাধান করতে, তবে, আপনাকে রেজিস্ট্রি এডিটর খুলতে হবে৷

Windows + R টিপুন এবং regedit লিখুন . এরপর, ঠিক আছে ক্লিক করুন রেজিস্ট্রি এডিটর খুলতে, এবং ম্যানুয়ালি নেভিগেট করুন, বা অনুসন্ধান ব্যবহার করে, HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Explorer-এ। ডানদিকের ফলকে, স্ক্রিনশট ইনডেক্স খুঁজুন; এটি অনুপস্থিত হওয়া উচিত, কারণ এটির অনুপস্থিতিই আপনার স্ক্রিনশটগুলি সংরক্ষণ না করার কারণ৷

উইন্ডোজে কীভাবে পারফেক্ট স্ক্রিনশট নেওয়া যায়

এই অনুপস্থিত এন্ট্রি তৈরি করতে, ডানদিকের ফলকে একটি খালি জায়গায় ডান-ক্লিক করুন এবং নতুন> DWORD মান নির্বাচন করুন . ScreenshotIndex এর একটি নাম বরাদ্দ করতে ডাবল ক্লিক করুন৷ , এবং দশমিক মান ডেটা সেট করুন প্রতি 695 . ঠিক আছে ক্লিক করুন নিশ্চিত করতে, এবং তারপরে HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Explorer\User Shell Folders-এ নেভিগেট করুন। এখানে, {B7BEDE81-DF94-4682-A7D8-57A52620B86F} স্ট্রিংটি খুঁজুন এবং এটিকে খুলতে ডাবল ক্লিক করুন, নিশ্চিত করে যে মান ডেটা %USERPROFILE%\Pictures\Screenshots পড়ে।

উইন্ডোজে কীভাবে পারফেক্ট স্ক্রিনশট নেওয়া যায়

সব মিলে গেলে, ঠিক আছে ক্লিক করুন , রেজিস্ট্রি এডিটর বন্ধ করুন এবং উইন্ডোজ রিবুট করুন।

কাউন্টারটি পুনরায় সেট করা

উইন্ডোজ + প্রিন্ট স্ক্রীন ব্যবহার করে ক্যাপচার করা ছবিগুলি পিকচার/স্ক্রিনশটে, পিএনজি ফরম্যাটে ক্রমিক ফাইলের নামগুলির সাথে স্বয়ংক্রিয়ভাবে সংরক্ষিত হয় (যেমন স্ক্রিনশট (604).png)।

উইন্ডোজে কীভাবে পারফেক্ট স্ক্রিনশট নেওয়া যায়

আপনি যদি ছবিগুলি অনুলিপি করতে, সম্পাদনা করতে এবং মুছতে এই ডিরেক্টরির মধ্যে নিয়মিত থাকেন এবং এর বাইরে থাকেন তবে নতুন ছবিগুলি সন্ধান করার ক্ষেত্রে এটি সমস্যাযুক্ত হতে পারে৷ আপনি তারিখ এবং সময় অনুসারে বাছাই করতে পারেন, কিন্তু তারপরেও, আপনি যদি একটি নির্দিষ্ট চিত্র খুঁজছেন, তাহলে নম্বরিং সিস্টেমটি শেষ হয়ে গেছে কিনা তা খুঁজে পাওয়া কঠিন হতে পারে৷

এটি কাটিয়ে উঠতে, আপনি এই চিত্রগুলিতে কাউন্টারটি পুনরায় সেট করতে পারেন৷ Windows + R টিপে এটি করুন৷ এবং regedit টাইপ করুন , তারপর ঠিক আছে ক্লিক করুন . রেজিস্ট্রি এডিটরে, HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Explorer খুঁজুন এবং একবার নির্বাচিত হলে, ডানদিকের ফলকে ScreenshotIndex খুঁজুন। এটিতে ডান-ক্লিক করুন, DWORD (32-বিট) মান সম্পাদনা করুন নির্বাচন করুন , এবং মান ডেটাতে বক্স বর্তমান মানকে 1 এ পরিবর্তন করুন .

উইন্ডোজে কীভাবে পারফেক্ট স্ক্রিনশট নেওয়া যায়

ঠিক আছে ক্লিক করুন আপনার কাজ শেষ হয়ে গেলে এবং রেজিস্ট্রি এডিটর থেকে প্রস্থান করুন। এই পরিবর্তনের সাথে, চিত্রগুলি 1 থেকে বা পরবর্তী-নিম্ন নম্বর থেকে শুরু হবে৷

স্ক্রিনশট ফোল্ডার অবস্থান সম্পাদনা করুন

ডিফল্টরূপে, আপনার স্ক্রিনশটগুলি C:\Users\[YourUserName]\Pictures\Screenshots-এ সংরক্ষিত হবে . যাইহোক, আপনি এটি সরাতে চাইতে পারেন। স্ক্রিনশট ফোল্ডার আইকনে ডান-ক্লিক করুন এবং অবস্থান> সরান নির্বাচন করুন বোতাম।

উইন্ডোজে কীভাবে পারফেক্ট স্ক্রিনশট নেওয়া যায়

নতুন লক্ষ্যে নেভিগেট করতে এটি ব্যবহার করুন, এবং প্রয়োগ করুন এ ক্লিক করুন কখন হবে তোমার. এছাড়াও আপনি ক্ষেত্রের মধ্যে একটি নতুন ফাইল পাথ পেস্ট করতে পারেন এবং প্রয়োগ করুন এ ক্লিক করুন৷ .

ঠিক আছে ক্লিক করুন বৈশিষ্ট্য বাক্স বন্ধ করতে. এই বিন্দু থেকে, সমস্ত স্ক্রিনশট নতুন-নির্দিষ্ট অবস্থানে সংরক্ষণ করা হবে। আপনি যদি এটিকে ডিফল্ট বিকল্পে পুনরায় সেট করতে চান তবে বৈশিষ্ট্য বাক্সটি পুনরায় খুলুন, অবস্থান এ ক্লিক করুন এবং তারপর ডিফল্ট পুনরুদ্ধার করুন .

আপনার স্ক্রিনশটগুলির জন্য পরবর্তী কী?

একবার আপনার ছবি ক্যাপচার হয়ে গেলে, আপনি যেকোন সংখ্যক Windows-সামঞ্জস্যপূর্ণ ইমেজ ম্যানিপুলেশন টুলে এটি সম্পাদনা করতে পারেন। যদি আপনার কাছে অনেকগুলি ছবি থাকে যেগুলি সম্পাদনা করার প্রয়োজন হয় en masse৷ , তবে, ব্যাচ এডিটিং টুল যা রিসাইজিং, কনভার্সন এবং রিনেমিং ফিচার অফার করে, এছাড়াও পাওয়া যায়।

এদিকে, আপনি যদি নেটিভ উইন্ডোজ প্রিন্ট স্ক্রীন বিকল্পগুলি কিছুটা সীমিত খুঁজে পান তবে কিছু তৃতীয় পক্ষের বিকল্প বিবেচনা করুন। ওহ, এবং সেই স্নিপিং টুল এবং উইন্ডোজ কী + প্রিন্ট স্ক্রীনকে ভুলে যাবেন না ভিডিও গেম থেকে ছবি তোলার জন্য শর্টকাট ভালো নয়। পরিবর্তে, আপনাকে গেম বার বা বিভিন্ন তৃতীয় পক্ষের বিকল্প ব্যবহার করতে হবে।

Windows-এ স্ক্রিনশটের জন্য আপনি কী ব্যবহার করেন? আপনি কি উইন্ডোজ + প্রিন্ট স্ক্রীন বা গেম বার পছন্দ করেন? সম্ভবত আপনার কাছে একটি তৃতীয় পক্ষের সমাধান রয়েছে যা আপনি সর্বদা নির্ভর করেন। মন্তব্যে এটি সম্পর্কে আমাদের বলুন!


  1. উইন্ডোজ 11-এ স্ক্রিনশট নেওয়ার 4টি উপায়

  2. কিভাবে Netflix এ স্ক্রিনশট নেওয়া যায়

  3. কীভাবে একটি আংশিক স্ক্রিনশট নেওয়া যায়

  4. Windows 10 এ সক্রিয় উইন্ডোটির স্ক্রিনশট কিভাবে করবেন