কম্পিউটার

কিভাবে একটি আইপ্যাডে একটি স্ক্রিনশট বা রেকর্ডিং নেওয়া যায়

অ্যাপলের বেশিরভাগ পণ্যের একটি অত্যন্ত স্বজ্ঞাত ইউজার ইন্টারফেস এবং ডিজাইন থাকায়, অনেক ফাংশন শেখা এবং চালানো খুব সহজ। যাইহোক, কিছু জিনিস অবিলম্বে স্পষ্ট নাও হতে পারে, যেমন একটি iPad এ একটি স্ক্রিনশট নেওয়া।

আপনি আইপ্যাডে একটি স্ক্রিন রেকর্ডিংও করতে পারেন, তবে এটি তুলনামূলকভাবে নতুন বৈশিষ্ট্য। আপনি হয়ত ভাবছেন কিভাবে আপনি একটি রেকর্ডিং দিয়ে শুরু করতে পারেন? একবার আপনি শিখলে আপনি কীভাবে খুঁজে পাবেন যে এটি মনে রাখা একটি অবিশ্বাস্যভাবে সহজ প্রক্রিয়া।

কিভাবে একটি আইপ্যাডে একটি স্ক্রিনশট বা রেকর্ডিং নেওয়া যায়

আপনার আইপ্যাডের স্ক্রিন স্ক্রিনশট বা রেকর্ড করার জন্য আপনাকে কোনও বিশেষ সফ্টওয়্যার ডাউনলোড করতে হবে না। এই বৈশিষ্ট্যগুলি সরাসরি ইউজার ইন্টারফেসে তৈরি করা হয়েছে। আপনি যখনই প্রয়োজন তখন উভয়ই করতে পারেন, আপনি যা করছেন তা কোন ব্যাপার না।

আপনার আইপ্যাডে কিভাবে স্ক্রিনশট করবেন

সহজেই একটি স্ক্রিনশট নিতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. যখন আপনি স্ক্রিনে থাকবেন তখন আপনি একটি স্ক্রিনশট নিতে চান, একই সাথে পাওয়ার বোতাম এবং হোম বোতাম টিপুন৷ আপনার যদি ফেসআইডি সহ একটি আইপ্যাড থাকে তবে আপনাকে উপরের বোতাম এবং ভলিউম আপ বোতাম টিপতে হবে।
কিভাবে একটি আইপ্যাডে একটি স্ক্রিনশট বা রেকর্ডিং নেওয়া যায়
হোম বোতাম সহ iPad
কিভাবে একটি আইপ্যাডে একটি স্ক্রিনশট বা রেকর্ডিং নেওয়া যায়
FaceID সহ iPad
  1. স্ক্রিনটি সাদা ফ্ল্যাশ হওয়া উচিত এবং আপনার স্ক্রিনশটটি আপনার স্ক্রিনের নীচের বাম দিকের কোণায় দেখা উচিত।
  1. আপনি এটি সংরক্ষিত হওয়ার আগে এটি সম্পাদনা করতে স্ক্রিনশটটিতে ট্যাপ করতে পারেন৷ এর মধ্যে আপনার ছবি কাটা বা চিহ্নিত করা অন্তর্ভুক্ত।
কিভাবে একটি আইপ্যাডে একটি স্ক্রিনশট বা রেকর্ডিং নেওয়া যায়

কিভাবে আপনার আইপ্যাডে রেকর্ড স্ক্রিন করবেন

আপনার আইপ্যাডে স্ক্রীন রেকর্ডিং এখন সহজ যে অ্যাপল বৈশিষ্ট্যটি যুক্ত করেছে যাতে এটি সরাসরি নিয়ন্ত্রণ কেন্দ্রে অ্যাক্সেসযোগ্য। প্রথমে, আপনি স্ক্রীন রেকর্ডিং ক্ষমতা অ্যাক্সেস করতে পারেন তা নিশ্চিত করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

  1. সেটিংস> নিয়ন্ত্রণ কেন্দ্র খুলুন
  1. যদি আপনি স্ক্রিন রেকর্ডিং দেখতে না পান অন্তর্ভুক্ত করুন এর অধীনে বিভাগে, আরো নিয়ন্ত্রণের অধীনে এটি সন্ধান করুন৷ অধ্যায়.
  1. স্ক্রিন রেকর্ডিং-এর পাশে সবুজ প্লাসে আলতো চাপুন এটিকে অন্তর্ভুক্ত করুন-এ যোগ করতে তালিকা স্ক্রীন রেকর্ডিং এখন আপনার নিয়ন্ত্রণ কেন্দ্রে অ্যাক্সেসযোগ্য হবে।
কিভাবে একটি আইপ্যাডে একটি স্ক্রিনশট বা রেকর্ডিং নেওয়া যায়

স্ক্রিন রেকর্ড ফাংশনটি কীভাবে ব্যবহার করবেন তা এখানে:

  1. আপনার iPad স্ক্রিনের উপরের ডানদিকের কোণায় নিচের দিকে সোয়াইপ করুন। কন্ট্রোল সেন্টার মেনু প্রদর্শিত হবে।
কিভাবে একটি আইপ্যাডে একটি স্ক্রিনশট বা রেকর্ডিং নেওয়া যায়
  1. এই মেনুর একেবারে নীচের আইকনে আলতো চাপুন যা একটি বৃত্তের রূপরেখায় একটি কঠিন বৃত্তের ছবি দেয়৷ আপনার আইপ্যাড স্ক্রিন রেকর্ডিং শুরু করার আগে একটি কাউন্টডাউন শুরু হওয়া উচিত। আপনি যখন নিয়ন্ত্রণ কেন্দ্র থেকে দূরে আলতো চাপবেন, তখন আপনার আইপ্যাডের উপরের ডানদিকে একটি লাল আইকন দেখতে হবে, যার অর্থ এটি রেকর্ডিং।
  1. যখন আপনি রেকর্ডিং শেষ করবেন, আপনি নিয়ন্ত্রণ কেন্দ্রে ফিরে যেতে পারেন এবং এটি শেষ করতে একই আইকনে আলতো চাপুন৷ আপনার রেকর্ডিং তারপর আপনার ক্যামেরা রোলে সংরক্ষিত হবে৷ .

মনে রাখবেন যে আইপ্যাডের স্ক্রিন রেকর্ডিং ফাংশনটি কয়েক মিনিটের ছোট রেকর্ডিংয়ের জন্য সেরা কাজ করে। আপনি এখনও দীর্ঘ রেকর্ডিং করতে পারেন, কিন্তু রেকর্ড করার জন্য আপনার iPad এ পর্যাপ্ত জায়গা না থাকলে রেকর্ডিং কোথাও বন্ধ হয়ে যেতে পারে।

কিভাবে আপনার স্ক্রিনশট এবং রেকর্ডিংগুলি সন্ধান এবং সম্পাদনা করবেন

আপনার আইপ্যাড স্বয়ংক্রিয়ভাবে আপনার স্ক্রিনশট এবং রেকর্ডিংগুলি ফটোতে সংরক্ষণ করবে৷ অ্যাপ আপনি সহজেই আপনার সাম্প্রতিক ছবি এবং ভিডিওগুলি আপনার ক্যামেরা রোলে খুঁজে পেতে পারেন৷ আপনার সাম্প্রতিক এ গিয়ে অ্যালবাম এছাড়াও আপনি নিচে স্ক্রোল করতে পারেন, এবং আপনি মিডিয়ার ধরন নামের একটি তালিকা দেখতে পাবেন . এই y-এর অধীনে, আপনি স্ক্রিনশট এবং স্ক্রিন রেকর্ডিংয়ের জন্য বিশেষভাবে দুটি অ্যালবাম পাবেন।

কিভাবে একটি আইপ্যাডে একটি স্ক্রিনশট বা রেকর্ডিং নেওয়া যায়

আপনি যদি সরাসরি আপনার ফটো অ্যাপ থেকে এগুলির মধ্যে একটি সম্পাদনা করতে চান, তাহলে আপনাকে যা করতে হবে তা হল ছবি বা ভিডিওতে আলতো চাপুন এবং সম্পাদনা করুন খুঁজুন উপরের ডানদিকের কোণায় বোতাম। এই সম্পাদনা ফাংশনটি আপনাকে আপনার স্ক্রিনশটের উজ্জ্বলতা বা বৈসাদৃশ্যের মতো সেটিংস ক্রপ, ঘোরাতে বা পরিবর্তন করতে দেয়।

আপনি উপরের ডানদিকে উপবৃত্ত আইকনে ট্যাপ করে ছবি মার্কআপ করতে পারেন। তারপর মার্কআপ টিপুন . আপনার স্ক্রিনশট লিখতে বা আঁকার জন্য আপনাকে একাধিক ভিন্ন বিকল্প দেওয়া হবে। এমনকি একটি শাসক বিকল্প রয়েছে যা আপনি সরলরেখা তৈরি করতে ব্যবহার করতে পারেন। এছাড়াও আপনি রঙের বিস্তৃত পরিসর থেকে নির্বাচন করতে পারেন। আপনি কীভাবে আপনার স্ক্রিনশট সম্পাদনা করেছেন তাতে খুশি হলে, শুধু সম্পন্ন এ আলতো চাপুন .

কিভাবে একটি আইপ্যাডে একটি স্ক্রিনশট বা রেকর্ডিং নেওয়া যায়

আপনি যদি একটি স্ক্রিন রেকর্ডিং সম্পাদনা করেন, আপনি এই সম্পাদনা ফাংশন থেকে সরাসরি ভিডিওটি ক্রপ করতে পারেন। স্ক্রিনের একেবারে নীচে ভিডিও ফুটেজের উভয় পাশে বন্ধনীটি সরান। এছাড়াও আপনি এখানে উপবৃত্তাকার আইকনে ট্যাপ করতে পারেন এবং iMovie বা অন্য অ্যাপে আপনার ভিডিও আমদানি করতে পারেন।

স্ক্রিনশট এবং রেকর্ডিং সম্পাদনার জন্য অন্যান্য অ্যাপস

আপনি যদি ফটো অ্যাপটি সরবরাহ করে তার চেয়ে কিছু ভিন্ন বিকল্প চান তবে সম্পাদনা করার জন্য আপনি নিতে পারেন এমন একাধিক অন্যান্য উপায় রয়েছে।

PicsArt ফটো এবং ভিডিও উভয়ই সম্পাদনার জন্য একটি দুর্দান্ত বিকল্প। এটিতে অনেকগুলি দুর্দান্ত সম্পাদনা সরঞ্জাম রয়েছে এবং এটি আপনাকে আরও গভীরভাবে পরিবর্তন করতে দেয়৷ আপনি টেক্সট যোগ করতে পারেন, একাধিক ছবি একসাথে সম্পাদনা করতে পারেন এবং সম্পাদনাযোগ্য টন ফিল্টার থেকে বেছে নিতে পারেন। অ্যাপটি নিজেই এবং এর প্রায় সমস্ত সম্পাদনা বৈশিষ্ট্য বিনামূল্যে, তবে আপনি টেক্সট ফন্ট বা আরও ফিল্টারের মতো অ্যাড-অনও কিনতে পারেন৷

আপনি যদি আপনার স্ক্রীন রেকর্ডিংয়ের জন্য ভিডিও সম্পাদনা করার জন্য কঠোরভাবে কিছু খুঁজছেন, iMovie হল অ্যাপলের বিনামূল্যের সম্পাদনা সফ্টওয়্যার যা আইপ্যাডে ব্যবহার করা খুবই সহজ। যেমন আগে উল্লিখিত হয়েছে, আপনি সরাসরি iMovie-এ আপনার স্ক্রীন রেকর্ডিং আমদানি করতে পারেন, অথবা আপনি অ্যাপে যেতে পারেন এবং একটি নতুন প্রজেক্ট শুরু করার সময় সেগুলি আমদানি করতে পারেন।

আপনার স্ক্রিনশট বা রেকর্ডিং শেয়ার করা

আপনি যদি আপনার স্ক্রিনশট বা রেকর্ডিং শেয়ার করতে চান, তাহলে আপনি অন্য কোনো ছবি বা ভিডিওর মতো করে করতে পারেন। আপনি সেগুলিকে সাধারণত আপনার ক্যামেরা রোল থেকে সোশ্যাল মিডিয়াতে আপলোড করতে পারেন, অথবা আপনি ফটো অ্যাপ থেকে সরাসরি শেয়ার করতে পারেন৷

এটি করার জন্য, আপনি যখন ফটোতে একটি স্ক্রিনশট বা রেকর্ডিং দেখছেন, আপনি উপরের ডানদিকে আইকনে ট্যাপ করতে পারেন যা একটি বাক্স এবং একটি তীর নির্দেশ করে। এখান থেকে, আপনি শেয়ার করার জন্য একাধিক ফটো বা ভিডিও নির্বাচন করতে পারেন এবং শেয়ার করার জন্য একটি অ্যাপ বেছে নিতে পারেন। এর মধ্যে রয়েছে iMessage, ইমেল এবং যে কোনো অ্যাপ ফটো বা ভিডিও শেয়ার করা সমর্থন করে।


  1. স্ক্রিন রেকর্ডিং করার সময় একটি স্ক্রিনশট কীভাবে ক্যাপচার করবেন?

  2. কিভাবে Netflix এ স্ক্রিনশট নেওয়া যায়

  3. কীভাবে একটি আংশিক স্ক্রিনশট নেওয়া যায়

  4. বাষ্পে গেম খেলার সময় কীভাবে একটি স্ক্রিনশট নেওয়া যায়