কম্পিউটার

কিভাবে একটি ল্যাপটপে একটি স্ক্রিনশট নিতে

কিভাবে একটি ল্যাপটপে স্ক্রিনশট নিতে হয় তা জানা খুবই সহজ, এবং সৌভাগ্যক্রমে, Windows এবং macOS উভয় ল্যাপটপেই একটি অন্তর্নির্মিত স্ক্রিনশট বৈশিষ্ট্য রয়েছে যা আপনি ব্যবহার করতে পারেন। যদিও ইন্টিগ্রেটেড টুলগুলি মৌলিক বিষয়গুলি সঠিকভাবে পায়, তৃতীয় পক্ষের স্ক্রিন ক্যাপচার এবং স্ক্রিনকাস্টিং ইউটিলিটিগুলি উন্নত ব্যবহারকারীদের জন্য আরও ভাল বিকল্প৷

আসুন জেনে নেই কিভাবে Windows 10 এবং macOS চালিত ল্যাপটপে স্ক্রিনশট নেওয়া যায়, হয় আপনার কাছে সহজলভ্য অফিসিয়াল টুল ব্যবহার করে অথবা একটি উন্নত থার্ড-পার্টি অ্যাপের মাধ্যমে।

কিভাবে একটি Windows 10 ল্যাপটপে একটি স্ক্রিনশট নিতে হয়

Windows 10 স্ক্রিনশট নেওয়ার একাধিক উপায় অফার করে। আরও উন্নত বৈশিষ্ট্য সহ তৃতীয় পক্ষের স্ক্রিন ক্যাপচার অ্যাপের পাশাপাশি অপারেটিং সিস্টেমে অন্তত তিনটি পদ্ধতি তৈরি করা হয়েছে। উইন্ডোজ 10 ল্যাপটপে কীভাবে স্ক্রিনশট নিতে হয় তা এখানে।

1. প্রিন্ট স্ক্রিন কী ব্যবহার করে স্ক্রিনশট নিন

আপনি যদি একটি পূর্ণ স্ক্রিনশট ক্যাপচার করতে চান, তাহলে আপনার ল্যাপটপে ডেডিকেটেড প্রিন্ট স্ক্রিন কীই হল সেরা বিকল্প৷ আপনার ল্যাপটপের সাথে সংযুক্ত থাকলে এটি বাহ্যিক কীবোর্ডেও উপলব্ধ।

কিভাবে একটি ল্যাপটপে একটি স্ক্রিনশট নিতে
  1. একটি স্ক্রিনশট ক্যাপচার করতে, প্রিন্ট স্ক্রীন টিপুন আপনার ল্যাপটপের কীবোর্ডে কী। চাবিটিতে "প্রিন্ট স্ক্রিন" সম্পূর্ণভাবে লেখা না থাকার একটি ভাল সম্ভাবনা রয়েছে, তাই আপনি যদি এটি খুঁজে না পান তবে "PS," "PrntScrn" বা "PrtSc" বলে একটি সন্ধান করুন।
  2. আপনি যখন প্রিন্ট স্ক্রীন কী টিপেন, তখন একটি স্ক্রিনশট আপনার ক্লিপবোর্ডে সংরক্ষিত হয়। আপনি পেইন্ট বা থার্ড-পার্টি ইমেজ এডিটিং অ্যাপে স্ক্রিনশট পেস্ট করতে পারেন এবং সেই অনুযায়ী পরিবর্তন করতে পারেন।
  3. একটি ফাইল হিসাবে সরাসরি একটি স্ক্রিনশট সংরক্ষণ করতে, উইন্ডোজ কী + প্রিন্ট স্ক্রিন টিপুন . আপনি এক সেকেন্ডের জন্য স্ক্রীনটি আবছা দেখতে পাবেন, যার মানে আপনার স্ক্রিনশট ক্যাপচার করা এবং সেভ করা হয়েছে।
  4. সমস্ত ক্যাপচার করা স্ক্রিনশট ডিফল্টরূপে নিম্নলিখিত স্থানে সংরক্ষিত হয়:
    C:\Users\UserName\Pictures\Screenshots

আপনার ল্যাপটপ প্রস্তুতকারকের উপর ভিত্তি করে, আপনাকে একটি ফাইল হিসাবে স্ক্রিনশট ক্যাপচার করতে বিভিন্ন কী সমন্বয় চেষ্টা করতে হতে পারে। আরও তথ্যের জন্য আপনার কম্পিউটারের ব্যবহারকারী নির্দেশিকা পড়ুন।

আপনি যদি আপনার স্ক্রীনটি ম্লান দেখতে না পান তবে নিশ্চিত করুন যে উইন্ডোজগুলিকে ছোট এবং বড় করার সময় অ্যানিমেট করুন বিকল্পটি উন্নত বিকল্পগুলিতে সক্রিয় করা হয়েছে৷

কিভাবে একটি ল্যাপটপে একটি স্ক্রিনশট নিতে

আপনি সেটিংস> সিস্টেম> সম্পর্কে> উন্নত সিস্টেম সেটিংস থেকে এটি অ্যাক্সেস করতে পারেন . উন্নত খুলুন ট্যাব এবং সেটিংস নির্বাচন করুন পারফরমেন্স এর অধীনে বিভাগ।

আপনি একটি ডুয়াল-মনিটর সেটআপ ব্যবহার করলে, প্রিন্ট স্ক্রিন ফাংশন প্রতিটি সক্রিয় স্ক্রিন ক্যাপচার করবে। শুধুমাত্র সক্রিয় উইন্ডোটি ক্যাপচার করতে, আপনি যে উইন্ডোটি ক্যাপচার করতে চান তার শিরোনাম বারে ক্লিক করুন এবং Alt + Print Screen টিপুন৷

2. Windows 10 এর স্নিপিং টুল

ব্যবহার করে একটি স্ক্রিনশট নিন

আপনার ডেডিকেটেড প্রিন্ট স্ক্রীন কী কাজ করছে না? চিন্তা করবেন না, কারণ আপনি উইন্ডোজে প্রিন্ট স্ক্রিন ছাড়াই স্ক্রিনশট নিতে পারেন। মাইক্রোসফ্ট উইন্ডোজ 7 এবং OS এর পরবর্তী সংস্করণগুলি স্নিপিং টুলের সাথে আসে—কাস্টম এলাকা বা সক্রিয় উইন্ডোগুলি ক্যাপচার করার জন্য একটি অন্তর্নির্মিত স্ক্রিনশট ইউটিলিটি। এটি কীভাবে ব্যবহার করবেন তা এখানে।

কিভাবে একটি ল্যাপটপে একটি স্ক্রিনশট নিতে
  1. Windows সার্চ বার খুলুন, স্নিপিং টুল টাইপ করুন এবং অ্যাপটি চালু করতে এন্টার টিপুন।
  2. নতুন ক্লিক করুন একটি নতুন স্ক্রিনশট ক্যাপচার করার জন্য বোতাম। আপনি যে এলাকাটি ক্যাপচার করতে চান সেটি নির্বাচন করতে ক্রসহেয়ারটি টেনে আনুন।
  3. আপনি পেন টুল ব্যবহার করে পাঠ্য বা ডুডল হাইলাইট করে স্ক্রিনগ্রাব সম্পাদনা করতে পারেন।
  4. আরো স্নিপ বিকল্পের জন্য, মোড ক্লিক করুন বোতাম একটি নির্দিষ্ট এলাকা বা উইন্ডো স্ন্যাপ করতে ফ্রি-ফর্ম থেকে বেছে নিন সক্রিয় উইন্ডোজ ক্যাপচার করার বিকল্প।
  5. উপরন্তু, স্ক্রিনশট নেওয়ার সময় আপনি এক থেকে পাঁচ সেকেন্ডের মধ্যে শাটারের গতি দেরি করতে পারেন।

3. স্নিপ এবং স্কেচ টুল ব্যবহার করে একটি স্ক্রিনশট ক্যাপচার করুন

আপনি যদি উইন্ডোজ 10 অক্টোবর 2018 আপডেট বা তার উপরে চালান, আপনি নতুন স্নিপ এবং স্কেচ টুল ব্যবহার করতে পারেন। স্নিপিং টুলের তুলনায়, এতে কিছু দরকারী নতুন বৈশিষ্ট্য রয়েছে।

কিভাবে একটি ল্যাপটপে একটি স্ক্রিনশট নিতে

স্নিপ এবং স্কেচ ব্যবহার করে স্ক্রিনশট ক্যাপচার করতে:

  1. টাইপ করুন স্নিপ এবং স্কেচ  উইন্ডোজ সার্চ বারে, এবং অ্যাপটি খুলুন।
  2. নতুন ক্লিক করুন বোতাম আপনার স্ক্রীন এক মুহূর্তের জন্য ম্লান হয়ে যাবে এবং উপরে একটি টুলবার দেখা যাবে। আপনি   আয়তক্ষেত্রাকার, থেকে বেছে নিতে পারেন ফ্রি-ফর্ম , উইন্ডো , এবং ফুল-স্ক্রিন স্নিপ বিকল্প
  3. বিলম্বিত স্নিপগুলির জন্য, নতুন-এর পাশে নিচের তীর বোতামে ক্লিক করুন বিকল্প এবং 3 সেকেন্ডের মধ্যে স্নিপ নির্বাচন করুন অথবা 10 সেকেন্ডের মধ্যে স্নিপ করুন .
  4. স্ক্রিনশটটি কাস্টমাইজ করার জন্য, আপনি একটি হাইলাইটার, বিভিন্ন রঙের একটি বল পেন, সরল রেখার জন্য একটি রোলার বা ছবি কমানোর জন্য একটি ক্রপিং টুল ব্যবহার করতে পারেন। আপনি যদি গোলমাল করেন, আপনার ভুলগুলি দূর করতে ইরেজার ব্যবহার করুন।
  5. উইন্ডোজ কী + S টিপুন ইমেজ সংরক্ষণ করতে.

বিকল্পভাবে, আপনি Windows কী দিয়ে স্নিপ অ্যান্ড স্কেচ টুল অ্যাক্সেস করতে পারেন + Shift + S দ্রুত স্ক্রিনশট নিতে এবং সেগুলি স্বয়ংক্রিয়ভাবে সংরক্ষণ করতে। সমস্ত স্ক্রিনশট এই পিসি> ছবি এ সংরক্ষিত আছে ফোল্ডার।

4. বিল্ট-ইন Windows 10 গেম বার

ব্যবহার করুন

Windows 10 এখন এক্সবক্স গেম বারের সাথে পাঠানো হয়। এই বার পিসি গেমারদের লক্ষ্য করে স্ক্রিন ক্যাপচার এবং ভাগ করে নেওয়ার বৈশিষ্ট্যগুলিতে দ্রুত অ্যাক্সেস সরবরাহ করে। তবে, আপনি Windows 10 ল্যাপটপেও নিয়মিত স্ক্রিনশট ক্যাপচার করার জন্য এটি ব্যবহার করতে পারেন।

গেম বার টুল দিয়ে স্ক্রিনশট নিতে:

  1. Windows কী + G টিপুন গেম বার অ্যাপ চালু করতে আপনার কীবোর্ডে।
  2. ক্যামেরা ক্লিক করুন আইকন গেম বার স্ক্রিনশট ক্যাপচার করবে এবং স্বয়ংক্রিয়ভাবে সংরক্ষণ করবে। এটি বর্তমানে সক্রিয় উইন্ডোটি স্বয়ংক্রিয়ভাবে ক্যাপচার করবে, তাই নিশ্চিত করুন যে আপনি সঠিক উইন্ডো নির্বাচন করেছেন।
কিভাবে একটি ল্যাপটপে একটি স্ক্রিনশট নিতে

গেম বার স্ক্রিনশট বৈশিষ্ট্যটি বেশ মৌলিক তবে এটির মূল্যের জন্য ভাল কাজ করে। এটি গেমগুলির সাথে কাজ করার জন্য ডিজাইন করা হয়েছে এবং এটি এর কার্যকারিতা দেখায়৷

শুরু> সেটিংস> গেমিং> Xbox গেম বার-এ যান কীবোর্ড শর্টকাট এবং অন্য সবকিছু কাস্টমাইজ করতে।

5. উন্নত বৈশিষ্ট্যগুলি ব্যবহার করে পেশাগত স্ক্রিনশট নিতে ShareX ব্যবহার করুন

প্রাথমিক Windows 10 স্ক্রিন ক্যাপচার অ্যাপগুলি প্রাথমিক কাজগুলি খুব ভালভাবে করতে পারে। যাইহোক, আপনি যদি উন্নত বৈশিষ্ট্য চান, ShareX হল Windows 10 এর জন্য উপলব্ধ সেরা বিনামূল্যের স্ক্রিনশট টুল।

কিভাবে একটি ল্যাপটপে একটি স্ক্রিনশট নিতে

ShareX-এর মাধ্যমে, আপনি স্ক্রিনশট নিতে পারেন, ফ্লাইতে সেগুলি টীকা করতে পারেন, স্ক্রীন রেকর্ড করতে পারেন, GIF তৈরি করতে পারেন এবং একাধিক ক্যাপচার পদ্ধতি থেকে বেছে নিতে পারেন৷ এবং আমরা টীকা, অস্পষ্টতা, বর্ডার কাস্টমাইজেশন ইত্যাদি সহ ক্যাপচার পরবর্তী বৈশিষ্ট্যগুলির পরিসরে স্পর্শও করিনি৷

ShareX একটি চমৎকার ইউটিলিটি যদি আপনার শক্তিশালী স্ক্রিনশট সফ্টওয়্যার প্রয়োজন হয় যা স্ক্রিনশট ক্যাপচারের চেয়ে বেশি কাজ করে। এটি বৈশিষ্ট্যযুক্ত, এবং সর্বোপরি, বিনামূল্যে ব্যবহার করা যায়৷

ডাউনলোড করুন: Windows এর জন্য ShareX (ফ্রি)

কিভাবে একটি MacBook বা macOS এ একটি স্ক্রিনশট নিতে হয়

একটি MacBook-এ একটি স্ক্রিনশট নেওয়ার উপায়গুলি macOS-এর ন্যায্য অংশ রয়েছে৷ macOS Mojave প্রকাশের সাথে সাথে, একটি অন্তর্নির্মিত স্ক্রিনশট টুল রয়েছে, যা আমরা Windows OS এর সাথে শেষ পর্যন্ত দেখেছি!

1. স্ক্রিনশট টুল দিয়ে স্ক্রিনশট নিন

কিভাবে একটি ল্যাপটপে একটি স্ক্রিনশট নিতে

macOS Mojave এবং নতুন সংস্করণে একটি অন্তর্নির্মিত স্ক্রিনশট টুল রয়েছে। এটি খুলতে, লঞ্চপ্যাড> অন্যান্য> স্ক্রিনশট -এ নেভিগেট করুন অথবা Shift + Command + 5 ব্যবহার করুন শর্টকাট এটি কীভাবে ব্যবহার করবেন তা এখানে।

  1. Shift + Command + 5 টিপুন স্ক্রিনশট টুল চালু করতে। একটি ভাসমান টুলবার কয়েকটি বিকল্প সহ প্রদর্শিত হবে।
  2. আপনি পুরো স্ক্রিন, কাস্টম এলাকা, সক্রিয় উইন্ডো এবং আরও অনেক কিছু দখল করতে পারেন।
  3. একটি বিলম্ব বৈশিষ্ট্য রয়েছে যা আপনি বিকল্পগুলি এ ক্লিক করে অ্যাক্সেস করতে পারেন৷ . এটি আপনার ম্যাকের স্ক্রিনশটগুলি কোথায় সংরক্ষণ করা হবে তা বেছে নেওয়ার মতো বিকল্পগুলি নিয়ে আসবে। ডিফল্টরূপে, স্ক্রিনশটগুলি আপনার ডেস্কটপে সংরক্ষিত হয়।
কিভাবে একটি ল্যাপটপে একটি স্ক্রিনশট নিতে

এই টুলটি একটি স্ক্রিন রেকর্ডিং ফাংশনও অফার করে। টুলটি চালু করুন, সম্পূর্ণ স্ক্রীন রেকর্ড করুন বেছে নিন অথবা নির্বাচিত অংশ, এবং এলাকা নির্বাচন করতে ক্রসহেয়ার টেনে আনুন। আপনি প্রস্তুত হলে, রেকর্ড করুন এ ক্লিক করুন৷ আপনার MacBook-এ স্ক্রীন রেকর্ডিং শুরু করার জন্য বোতাম।

2. Mac এ স্ক্রিনশট নিতে Shift + Command শর্টকাট ব্যবহার করুন

macOS একটি সম্পূর্ণ স্ক্রীন, কাস্টম এলাকা এবং সক্রিয় উইন্ডো ক্যাপচার করতে পূর্ব-নির্ধারিত শর্টকাট সহ আসে। স্ক্রিনশট টুল চালু না করেই দ্রুত স্ক্রিনশট ক্যাপচার করার জন্য এটি কার্যকর।

একটি MacBook এ শর্টকাট ব্যবহার করে স্ক্রিনশট ক্যাপচার করতে:

  1.  Shift + Command + 3 টিপুন আপনার পুরো স্ক্রীন ক্যাপচার করতে আপনার কীবোর্ডের কীগুলি। আপনি আপনার স্ক্রিনের কোণে একটি থাম্বনেইল দেখতে পাবেন। আপনি স্ক্রিনশট সম্পাদনা করতে পারেন বা আপনার ডেস্কটপে সংরক্ষণ করার জন্য অপেক্ষা করতে পারেন৷
  2. Shift + Command + 4 টিপুন পর্দার একটি অংশ ক্যাপচার করতে। ক্যাপচার করার জন্য এলাকা নির্বাচন করতে ক্রসহেয়ার টেনে আনুন।
  3. বিকল্পভাবে, Shift + Command + 4 + Space টিপুন বার একটি ক্যামেরা আইকন পপ আপ হবে। আপনি যে উইন্ডোটি ক্যাপচার করতে চান সেটি নির্বাচন করুন এবং তারপরে ক্যামেরা আইকনে ক্লিক করুন।

আপনি যদি আপনার ক্লিপবোর্ডে স্ক্রিনশট পাঠাতে চান, তাহলে কন্ট্রোল কী ব্যবহার করুন। উদাহরণস্বরূপ, একটি কাস্টম এলাকা ক্যাপচার করতে, Shift + Command + Control + 4 টিপুন , একটি স্ক্রিনশট ক্যাপচার করুন এবং এটি আপনার ক্লিপবোর্ডে সংরক্ষিত হবে।

3. ম্যাকের জন্য Snagit স্ক্রীন ক্যাপচার এবং রেকর্ডিং ব্যবহার করুন

ক্যামটাসিয়া স্টুডিওর বিকাশকারী টেকস্মিথের দ্বারা স্নাগিট একটি শক্তিশালী স্ক্রিন ক্যাপচার এবং রেকর্ডিং সফ্টওয়্যার। এটি একটি প্রিমিয়াম সফ্টওয়্যার যা আপনার স্ক্রীনকে দ্রুত ক্যাপচার করতে, টীকা, পাঠ্য এবং আরও অনেক কিছুর সাথে অতিরিক্ত প্রসঙ্গ যোগ করতে পারে৷

কিভাবে একটি ল্যাপটপে একটি স্ক্রিনশট নিতে

Snagit স্ক্রিনশট এবং স্ক্রিন রেকর্ডিং উভয়ের জন্য একাধিক ক্যাপচারিং পদ্ধতি সমর্থন করে। এছাড়াও, আপনি ভিজ্যুয়াল নির্দেশাবলীর জন্য পাঠ্য, টীকা এবং টেমপ্লেট সহ ভিডিও সম্পাদনা করতে পারেন৷

দুর্ভাগ্যবশত, Snagit বিনামূল্যে আসে না. আপনি যদি এখনও স্ক্রিন ক্যাপচার টুলে স্প্লার্জ করতে না চান, তাহলে ম্যাকের জন্য স্ন্যাপি, লাইটশট এবং স্কিচ সহ কিছু চমৎকার বিনামূল্যের বিকল্প রয়েছে।

ডাউনলোড করুন: Snagit for Mac (ফ্রি ট্রায়াল/$49.99)

এভাবেই আপনি একটি ল্যাপটপে একটি স্ক্রিনশট নেন

স্ক্রিনশট কারিগরি সহায়তার সাথে একটি ত্রুটির স্ক্রিন শেয়ার করার জন্য, সোশ্যাল মিডিয়াতে আপনার নতুন খোঁজ শেয়ার করার জন্য বা এমনকি বন্ধু বা পরিবারের সাথে একটি মাইলফলক উদযাপন করার জন্য সহজ। এখন আপনি উপলব্ধ সেরা স্ক্রিনশট সরঞ্জামগুলি জানেন, আপনি যদি Windows বা macOS পছন্দ করেন না কেন।

তাতে বলা হয়েছে, আপনি যদি সবকিছুর জন্য অ্যাপস ইনস্টল করার অনুরাগী না হন, তাহলে অনলাইন স্ক্রিনশট টুল কার্যকরী বিকল্প যা প্রতিদিন আরও ভালো হচ্ছে।


  1. কিভাবে Netflix এ স্ক্রিনশট নেওয়া যায়

  2. কীভাবে একটি আংশিক স্ক্রিনশট নেওয়া যায়

  3. কিভাবে MSI ল্যাপটপে একটি স্ক্রিনশট নিতে হয় (2022 আপডেট করা গাইড)

  4. বাষ্পে গেম খেলার সময় কীভাবে একটি স্ক্রিনশট নেওয়া যায়