কম্পিউটার

ম্যাকবুকে কীভাবে ব্যাটারি স্বাস্থ্য পরীক্ষা করবেন

আপনার ম্যাকবুকের ব্যাটারি বহনযোগ্য ব্যবহারের জন্য অপরিহার্য। যদিও আপনি একটি খারাপ ব্যাটারির সাথে আপনার ম্যাকবুক ব্যবহার করতে পারেন, আপনি এটিকে আনপ্লাগ করলে এটি যথেষ্ট ধীর হয়ে যেতে পারে এবং দ্রুত মারা যেতে পারে।

আপনার ব্যাটারি ভাল অবস্থায় আছে তা নিশ্চিত করতে, আপনি ব্যাটারি পছন্দ মেনুতে আপনার MacBook-এর ব্যাটারি পরীক্ষা করতে পারেন।

আমি জন, একজন ম্যাক বিশেষজ্ঞ, এবং আমি একটি 2019 MacBook Pro এবং একটি 2017 MacBook Air এর মালিক৷ আমি ঠিক জানি কিভাবে ম্যাকবুক-এ ব্যাটারি স্বাস্থ্য অপ্টিমাইজ করতে হয়- এবং পরীক্ষা করতে হয়, এবং কীভাবে তা দেখানোর জন্য আমি এই নির্দেশিকা একত্রিত করেছি।

যদিও আধুনিক ম্যাকবুক ব্যাটারি অনেক বছর ধরে চলে, তবুও এটি পর্যায়ক্রমে ব্যাটারির স্বাস্থ্য পরীক্ষা করতে সাহায্য করে। নীচের পদক্ষেপগুলি আপনার MacBook-এ ব্যাটারির স্বাস্থ্য সনাক্ত করার একটি দ্রুত এবং সহজ উপায়ের রূপরেখা দেয়৷

ব্যাটারি আইকনের মাধ্যমে ব্যাটারি স্বাস্থ্য পরীক্ষা করার পদক্ষেপগুলি

ব্যাটারি আইকনের মাধ্যমে আপনার ম্যাকবুকের ব্যাটারি স্বাস্থ্য পরীক্ষা করার পদক্ষেপগুলি এখানে রয়েছে৷

ধাপ 1:বিকল্প কী ধরে রাখুন

ব্যাটারি আইকন সনাক্ত করুন৷ আপনার স্ক্রিনের উপরের ডানদিকে আপনার স্ট্যাটাস বারে। ব্যাটারি আইকনে ক্লিক করুন এবং "ব্যাটারি পছন্দগুলি নির্বাচন করুন৷ .”

ম্যাকবুকে কীভাবে ব্যাটারি স্বাস্থ্য পরীক্ষা করবেন

ধাপ 2:ব্যাটারির স্থিতি পরীক্ষা করুন

"ব্যাটারি নির্বাচন করুন৷ ” যে উইন্ডোটি দেখা যাচ্ছে তার বাম দিকে। তারপরে “ব্যাটারি স্বাস্থ্য…-এ ক্লিক করুন জানালার নীচের কাছে।

ম্যাকবুকে কীভাবে ব্যাটারি স্বাস্থ্য পরীক্ষা করবেন

একটি ছোট উইন্ডোতে, আপনি চারটি বিকল্পের মধ্যে একটি দেখতে পাবেন:সাধারণ, শীঘ্রই প্রতিস্থাপন করুন, এখনই প্রতিস্থাপন করুন বা পরিষেবা ব্যাটারি৷ (আমার ক্ষেত্রে, আমার MacBook Pro এর ব্যাটারি "স্বাভাবিক।")

ম্যাকবুকে কীভাবে ব্যাটারি স্বাস্থ্য পরীক্ষা করবেন

এখানে তারা কি বোঝায়:

  • স্বাভাবিক :আপনার ব্যাটারি স্বাভাবিকভাবে কাজ করছে।
  • শীঘ্রই প্রতিস্থাপন করুন৷ :আপনার ব্যাটারি চার্জ ধরে রাখে না যেমনটি এটি নতুন ছিল। আপনি প্রথমবার ডিভাইসটি কেনার সময় থেকে চার্জ করার আগে মোট কাজের সময়ের মধ্যে সামান্য পার্থক্য লক্ষ্য করতে পারেন। তবে, ব্যাটারি এখনও কাজ করে।
  • এখনই প্রতিস্থাপন করুন৷ :ইঙ্গিত করে যে আপনি প্রথম কম্পিউটার কেনার পর থেকে আপনার ব্যাটারির যথেষ্ট অবনতি হয়েছে৷ যখন ব্যাটারি এখনও কাজ করে, আপনি সম্ভবত একটি সম্পূর্ণ চার্জ কতক্ষণ স্থায়ী হয় তার মধ্যে উল্লেখযোগ্য পার্থক্য লক্ষ্য করবেন। এই মুহুর্তে, এটি একটি প্রতিস্থাপন ব্যাটারি কেনার বিষয়ে চিন্তা করার সময়।
  • পরিষেবা ব্যাটারি :আপনার ব্যাটারির স্ট্যাটাস যদি বলে ‘সার্ভিস ব্যাটারি’, তাহলে এটি আপনাকে জানতে দেয় যে আপনার ব্যাটারিতে কিছু সমস্যা আছে। আপনার যত তাড়াতাড়ি সম্ভব ব্যাটারি প্রতিস্থাপন করা উচিত।

ধাপ 3:ব্যাটারির অবস্থা তদন্ত করুন

যদি আপনার MacBook-এর ব্যাটারির স্থিতি "স্বাভাবিক" বা "শীঘ্রই প্রতিস্থাপন করুন" বলে, তবে আপনাকে এটি সম্পর্কে কিছু করতে হবে না। যাইহোক, যদি এটি "সার্ভিস ব্যাটারি" বলে, তাহলে আপনি আরও তদন্ত করতে চাইতে পারেন৷

"সিস্টেম রিপোর্ট" আপনাকে কী ঘটছে তার একটি ভাল ধারণা দেবে। অ্যাপল আইকনে ক্লিক করে শুরু করুন রিপোর্ট দেখার বিকল্প কী ধরে রাখার সময় . প্রদর্শিত ড্রপ-ডাউন মেনুতে, “সিস্টেম তথ্য… ক্লিক করুন "

ম্যাকবুকে কীভাবে ব্যাটারি স্বাস্থ্য পরীক্ষা করবেন

"পাওয়ার নির্বাচন করুন৷ ” আপনার MacBook এর ব্যাটারি স্বাস্থ্য সম্পর্কে আরও তথ্যের জন্য স্ক্রিনের বাম দিকে।

ম্যাকবুকে কীভাবে ব্যাটারি স্বাস্থ্য পরীক্ষা করবেন

তারপর, “সাইকেল কাউন্ট খুঁজুন ডান প্যানেলে "স্বাস্থ্য তথ্য" এর অধীনে।

ম্যাকবুকে কীভাবে ব্যাটারি স্বাস্থ্য পরীক্ষা করবেন

বেশিরভাগ ক্ষেত্রে, আধুনিক ম্যাকবুকগুলি ব্যাটারিটি বাষ্প হারাতে শুরু করার আগে কমপক্ষে 1,000টি চক্র পেতে পারে (1টি চক্র সম্পূর্ণ ব্যাটারির শক্তি ব্যবহার করছে, তারপর এটি সম্পূর্ণরূপে রিচার্জ করছে)।

যাইহোক, ব্যাটারি ফুরিয়ে যাওয়ার আগে পুরানো ম্যাকবুকগুলিতে মাত্র 500টি চক্র থাকতে পারে।

অ্যাপল মেনুর মাধ্যমে ব্যাটারির স্বাস্থ্য পরীক্ষা করুন

বিকল্পভাবে, আপনি অ্যাপল মেনুতে নেভিগেট করে ব্যাটারির অবস্থা পরীক্ষা করতে পারেন। এই পদ্ধতিটি ব্যাটারি আইকন দিয়ে দ্রুত চেক করার চেয়ে কিছুটা বেশি সময় নেয়, তবে এটি একটি বিকল্পও।

অ্যাপল লোগোতে ক্লিক করুন

আপনার স্ক্রিনের উপরের বাম কোণে অ্যাপল লোগোটি খুঁজুন। লোগোতে ক্লিক করুন, তারপর ড্রপ-ডাউন মেনুতে সিস্টেম পছন্দগুলি খুঁজুন।

ম্যাকবুকে কীভাবে ব্যাটারি স্বাস্থ্য পরীক্ষা করবেন

ব্যাটারি ট্যাব খুলুন

একবার সিস্টেম পছন্দগুলি খোলে, বিকল্পগুলির মধ্যে ব্যাটারি বোতামটি খুঁজুন। 'ব্যাটারি'-এর পাশের ব্যাটারি আইকনটি একটি সম্পূর্ণ সবুজ ব্যাটারি বার। ব্যাটারি উইন্ডো খোলার পরে, সঠিক ট্যাব খুলতে আবার ব্যাটারিতে ক্লিক করুন।

ম্যাকবুকে কীভাবে ব্যাটারি স্বাস্থ্য পরীক্ষা করবেন

এখন, এই ট্যাবে ব্যাটারির অবস্থা পরীক্ষা করুন, আমরা পূর্ববর্তী বিভাগে দেখানো পদক্ষেপগুলি ব্যবহার করে।

উপসংহার

আপনি আপনার MacBook মাঝে মাঝে বা প্রতিদিন ব্যবহার করুন না কেন, ব্যাটারি পরীক্ষা করা অপরিহার্য। আপনি ব্যাটারি পছন্দগুলিতে দ্রুত আপনার ম্যাকবুকের ব্যাটারি স্বাস্থ্য পরীক্ষা করতে পারেন।

নিয়মিতভাবে ব্যাটারির স্থিতি পরীক্ষা করার মাধ্যমে, আপনি সম্ভাব্য সমস্যাগুলির শীর্ষে থাকবেন, সম্ভবত সেগুলি একটি উল্লেখযোগ্য সমস্যা হওয়ার আগেই সেগুলি পরিচালনা করতে পারেন৷ সুতরাং, সর্বোত্তম ফলাফলের জন্য, বারবার এটি পরীক্ষা করুন!

আপনার MacBook এর কয়টি চক্র আছে? আপনি শীঘ্রই একটি প্রতিস্থাপন ব্যাটারি প্রয়োজন? নীচের মতামত আমাদের জানতে দিন।


  1. ম্যাকবুক প্রো ব্যাটারি কতটা প্রতিস্থাপন করবেন?

  2. MacBook Air/MacBook Pro/MacBook যখন আনপ্লাগ করা হয় তখন বন্ধ করে দিন

  3. অ্যান্ড্রয়েডে ব্যাটারি স্বাস্থ্য কীভাবে পরীক্ষা করবেন

  4. কিভাবে ম্যাকবুকে ব্যাটারির স্বাস্থ্য পরীক্ষা করবেন