কম্পিউটার

কিভাবে আইফোনে ব্যাটারি বাঁচাতে হয়

একবার আপনার আইফোনের ব্যাটারি শেষ হয়ে গেলে, এটি একটি কাগজের ওজনের চেয়ে বেশি নয়। এবং মাঝে মাঝে এটি মন্তব্য করা হয়েছে যে Apple-এর ডিভাইসগুলি (আইপ্যাডগুলি সমালোচনার জন্যও আসে) সবসময় চার্জের মধ্যে যতক্ষণ আমরা চাই ততক্ষণ স্থায়ী হয় না৷

ওয়েল, সাহায্য হাতের কাছে আছে. এই দৈত্য টিপস রাউন্ডআপে আমরা আপনার ব্যাটারি সারাদিন চালু রাখতে সর্বোত্তম শক্তি-সাশ্রয়ী টিপস এবং কৌশলগুলি সংগ্রহ করি, আপনি একটি ছোট আইফোন 8 বা একটি বিশাল আইপ্যাড প্রো পান।

আমরা দ্রুত সমাধানগুলি দিয়ে শুরু করি:ব্যাটারির সমস্যা যাদের জন্য সাতটি ধাপ। এর নীচে, আপনি আপনার আইফোন বা আইপ্যাডের ব্যাটারি লাইফ উন্নত করার সর্বোত্তম উপায়গুলির আরও গভীর আলোচনা পাবেন, সিস্টেম-ওয়াইড সেটিংস থেকে শুরু করে থার্ড-পার্টি অ্যাপ্লিকেশানগুলিতে টুইক করার মতো মূল্যবান সেটিংস যা আপনাকে থামাতে - বা শুরু করতে হবে - ব্যবহার করে। শক্তি সংরক্ষণ করুন।

কিভাবে আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানো যায়

  1. ব্যাটারির আয়ু বাঁচাতে, লো পাওয়ার মোড সক্রিয় করে শুরু করুন
  2. স্ক্রিন আউটপুট কম/কমানোর জন্য স্বতঃ-উজ্জ্বলতা, ডার্ক মোড এবং অটো-লক ব্যবহার করুন
  3. শনাক্ত করুন - এবং হাই-ড্রেন অ্যাপের ব্যবহার কম করুন। সেটিংস> সাধারণ> ব্যাটারি
  4. এ যান
  5. অডিও ভলিউম কম
  6. আপনার বিজ্ঞপ্তিগুলি সংগ্রহ করুন
  7. যদি আপনি এগুলি ছাড়া করতে পারেন, হেই সিরি, অবস্থান পরিষেবা এবং এয়ারড্রপ অক্ষম করুন
  8. iOS এর সর্বশেষ সংস্করণে আপডেট করুন

আপনার ব্যাটারি ত্রুটিপূর্ণ?

কিভাবে আইফোনে ব্যাটারি বাঁচাতে হয়

প্রথম জিনিসগুলি প্রথমে:আসুন আপনার হার্ডওয়্যারের ত্রুটিগুলি পরীক্ষা করি৷

সেটিংস> ব্যাটারি> ব্যাটারি স্বাস্থ্য-এ যান এবং আপনি "ব্যাটারির ক্ষমতার পরিমাপ দেখতে পাবেন যখন এটি নতুন ছিল"। সবকিছু ঠিক থাকলে আপনাকে বলা হবে যে আপনার ব্যাটারি "বর্তমানে স্বাভাবিক সর্বোচ্চ পারফরম্যান্স সমর্থন করছে"।

আপনার ব্যাটারির সমস্যা হলে, আইফোনের ত্রুটিপূর্ণ ব্যাটারি কীভাবে ঠিক করবেন তা এখানে দেওয়া হল।

অপ্টিমাইজ করা ব্যাটারি চার্জিং চালু করুন

কিভাবে আইফোনে ব্যাটারি বাঁচাতে হয়

অপ্টিমাইজ করা ব্যাটারি চার্জিং iOS 13-এ একটি নতুন বৈশিষ্ট্য এবং এটি ডিফল্টরূপে সক্রিয় করা হয়। (যদি আপনি এখনও এটি না করে থাকেন, তাহলে iOS 13-এ কীভাবে আপডেট করবেন তা এখানে রয়েছে।) এটি সম্পূর্ণরূপে চার্জ করার সময় প্লাগ-ইন করার সময়কে কম করে আপনার ব্যাটারির আয়ু বাড়ায়।

অ্যাপল ব্যাখ্যা করে যে অপ্টিমাইজড ব্যাটারি চার্জিং আপনার iPhone সম্পূর্ণ চার্জ হওয়ার সময়কে কমিয়ে ব্যাটারি বার্ধক্যের হারকে ধীর করে দেয়৷

আপনি যদি রাতে ঘুমাতে যাওয়ার আগে আপনার আইফোন প্লাগ ইন করেন তবে এটি 80% চার্জ হবে এবং তারপর বাকি চার্জ করার আগে সকাল পর্যন্ত অপেক্ষা করুন। এটি আপনার অভ্যাস শেখার মাধ্যমে এটি করে, তাই যদি এটি জানে যে আপনি সাধারণত 7-এ উঠবেন, তার ঠিক আগে এটি চার্জ করা শেষ করবে। আপনি একটি বার্তা দেখতে পাবেন যে সময় এটি চার্জ করা শেষ হবে।

এটি এমন একটি ব্যাটারিকে ঠিক করবে না যা তার চার্জ বজায় রাখবে না (এবং আপনি অস্বাভাবিকভাবে তাড়াতাড়ি ঘুম থেকে উঠলে আপনাকে একটি অসম্পূর্ণভাবে চার্জ করা ডিভাইসের সাথে রেখে যেতে পারে), তবে এটি নতুন ব্যাটারির আয়ুকে দীর্ঘায়িত করবে।

ব্যাটারি ব্যবহার পরীক্ষা করুন

কিভাবে আইফোনে ব্যাটারি বাঁচাতে হয়

আপনার আইফোন বা আইপ্যাডের ব্যাটারিতে সত্যিই কোনও সমস্যা আছে কিনা তা পরীক্ষা করার একটি দ্রুত উপায় হল সেটিংস> ব্যাটারিতে যাওয়া এবং আপনার ব্যাটারি ব্যবহারের রিপোর্ট লোড হওয়ার জন্য অপেক্ষা করা৷

iOS-এর সাম্প্রতিক সংস্করণগুলিতে অফারের তথ্য পরিবর্তিত হয়েছে৷ আপনি এখন ব্যাটারি স্তর এবং কার্যকলাপ দেখানো একটি বিস্তারিত গ্রাফ পাবেন। সেইসাথে লাস্ট চার্জ লেভেল এবং আইফোনটি শেষবার চার্জ হওয়ার পর কতক্ষণ হয়েছে। আপনি গত 10 দিনেও এই তথ্য দেখতে পারেন।

আমরা নিশ্চিত নই যে ডেটা কতটা কার্যকর। অ্যাপের দ্বারা অ্যাক্টিভিটি দেখার জন্য পৃষ্ঠাটি নীচে স্ক্রোল করার মাধ্যমে এবং আপনি যদি অ্যাপের দ্বারা ব্যাটারি ব্যবহার সেই বিভাগে ট্যাপ করলে সত্যিই অন্তর্দৃষ্টিপূর্ণ তথ্য পাওয়া যায়। এখানে আপনি দেখতে পাবেন যে একটি নির্দিষ্ট অ্যাপ অনেক বেশি স্ক্রীন টাইম নিচ্ছে কি না, এবং গুরুত্বপূর্ণভাবে যদি তারা ভারী ব্যাটারি ব্যবহারের জন্য দায়ী।

iOS-এর পুরানো সংস্করণগুলিতে আপনি ব্যবহারের সময় দেখতে পাবেন (শেষ চার্জের পর থেকে আপনি কতক্ষণ ডিভাইসটি ব্যবহার করেছেন), এবং স্ট্যান্ডবাই (যা শেষ চার্জের পর থেকে কেটে যাওয়া মোট সময় নির্দেশ করে)। স্ট্যান্ডবাই থেকে ব্যবহার অনেক কম হবে বলে আশা করুন (যদি না আপনি এটিকে আনপ্লাগ করার পর থেকে আপনার iPhone নন-স্টপ ব্যবহার করছেন)।

iOS-এর এই পুরানো সংস্করণগুলিতে আপনার ব্যাটারি পরীক্ষা করতে, আপনি ব্যবহার এবং স্ট্যান্ডবাই সময়গুলির একটি নোট তৈরি করতে পারেন এবং তারপরে উপরের দিকে চালু/বন্ধ সুইচ টিপে ডিভাইসটিকে ঘুমাতে রাখতে পারেন৷ পাঁচ মিনিট পর সময় পরিবর্তন চেক করুন।

আপনার ডিভাইসটি সঠিকভাবে কাজ করলে, ব্যবহারের সময় এক মিনিটেরও কম হওয়া উচিত ছিল, যেখানে স্ট্যান্ডবাই সময় পাঁচ মিনিট বেড়ে যাওয়া উচিত ছিল৷ আপনি যদি দেখেন ব্যবহারের সময় এক মিনিটের বেশি বেড়েছে, তাহলে কিছু আপনার ফোনের ঘুম বন্ধ করে দিচ্ছে এবং আপনার ব্যাটারি নিষ্কাশনের সমস্যা আছে৷

ব্যাটারি বা আইফোনের ত্রুটির পরিবর্তে একটি অ্যাপ বা আপনার ইমেল সেটিংস ড্রেনের জন্য দায়ী।

ডার্ক মোড ব্যবহার করুন

কিভাবে আইফোনে ব্যাটারি বাঁচাতে হয়

ডার্ক মোড, যা iOS 13-এ এসেছে, আপনি যদি অন্ধকার ঘরে বা রাতে এটির দিকে তাকান তবে আপনার স্ক্রীন দেখতে আরও মনোরম করতে পারে এবং চোখের উপর কম চাপ পড়তে পারে। কিন্তু আরেকটি সুবিধা হল যে ডিসপ্লেকে আলোকিত করতে কম শক্তির প্রয়োজন হবে, এটি ব্যাটারি-দরিদ্রদের জন্য একটি ভাল বিকল্প হিসাবে তৈরি করে৷

সেটিংস> প্রদর্শন এবং উজ্জ্বলতায় যান এবং অন্ধকার নির্বাচন করুন। আপনি এই মোডটি রাতে চালু করতেও সেট করতে পারেন (বিকল্পগুলির অধীনে সূর্যাস্ত পর্যন্ত আলো বেছে নিন)।

উজ্জ্বলতা কমিয়ে দিন

কিভাবে আইফোনে ব্যাটারি বাঁচাতে হয়

এমনকি যদি আপনার iOS 13 নাও থাকে, তবুও আপনি স্ক্রিনের পাওয়ার প্রয়োজনীয়তা প্রত্যাখ্যান করতে পারেন।

আপনার ডিভাইসের রেটিনা ডিসপ্লেতে পিক্সেলগুলি আলোকিত করার জন্য প্রচুর শক্তির প্রয়োজন৷ প্রকৃতপক্ষে, পরীক্ষায়, অত্যধিক স্ক্রিনের উজ্জ্বলতা ছিল একক বৃহত্তম আইফোন এবং আইপ্যাড ব্যাটারি হত্যাকারী যা আমরা পেয়েছি। কয়েক বছর আগে আমরা দেখেছি যে পূর্ণ উজ্জ্বলতায়, একটি iPhone 5 720p ভিডিও চালানোর সময় 6 ঘন্টা, 21 মিনিট স্থায়ী হয়। যখন আমরা স্ক্রীনকে অর্ধেক উজ্জ্বলতায় সেট করি, একই ফোনটি 9 ঘন্টা, 48 মিনিট স্থায়ী হয়। এটি একটি বিশাল পার্থক্য।

ভাগ্যক্রমে আপনি আইফোনের উজ্জ্বলতা সামঞ্জস্য করে কিছু ব্যাটারি জীবন বাঁচাতে পারেন। একটি দ্রুত সমাধান হল কন্ট্রোল সেন্টারে স্লাইডার ব্যবহার করে উজ্জ্বলতা কমানো, ডিসপ্লের নিচ থেকে উপরে সোয়াইপ করে অ্যাক্সেস করা। উজ্জ্বলতা স্লাইডারটিকে যতদূর সম্ভব নীচে টেনে আনুন, কিন্তু এমন একটি সেটিং সহ যা এখনও আপনার ডিভাইসটিকে ব্যবহারযোগ্য রাখে৷

অ্যাপল পরামর্শ দেয় যে স্বয়ংক্রিয়-উজ্জ্বলতা বৈশিষ্ট্যটি ব্যাটারি জীবন সংরক্ষণের জন্য ডিজাইন করা হয়েছে, তবে এটি পরিমিতভাবে এটি করবে। আপনি যদি আরও ভাল ব্যাটারি লাইফের সন্ধানে আরও যেতে ইচ্ছুক হন তবে আপনাকে ম্যানুয়াল সেটিংস ব্যবহার করতে হবে এবং স্বয়ংক্রিয়-উজ্জ্বলতা বন্ধ করতে হবে।

অ্যাপগুলি ছেড়ে দিতে বিরক্ত করবেন না

কিভাবে আইফোনে ব্যাটারি বাঁচাতে হয়

এর পরে, আসুন একটি ব্যাটারি-সাশ্রয়ী মিথ দূর করা যাক।

আইফোন ব্যবহারকারীরা আমরা যে অ্যাপগুলি ব্যবহার করছি না তা ছেড়ে দেওয়ার প্রবণতা রয়েছে কারণ এটি তাদের ব্যাটারি চুষা বন্ধ করার একটি যৌক্তিক উপায় বলে মনে হয়। কিন্তু দৃশ্যত, এটি এত ভালো ধারণা নয়।

অ্যাপল স্টোর জিনিয়াস স্কটি লাভলেস 2014 সালে আবার ব্যাখ্যা করেছিলেন যে আপনি যখন একটি অ্যাপ বন্ধ করেন আপনি এটিকে RAM থেকে বের করে নেন, যার মানে আপনি যখন এটি আবার খুলবেন তখন আইফোনকে এটি মেমরিতে লোড করতে হবে। "এই সমস্ত লোডিং এবং আনলোডিং আপনার ডিভাইসটিকে একা রেখে যাওয়ার চেয়ে বেশি চাপ দেয়," তিনি লিখেছেন৷

প্রকৃতপক্ষে, অ্যাপল নিজেই - সফ্টওয়্যার প্রধান ক্রেগ ফেডেরিঘির ব্যক্তির মধ্যে - নিশ্চিত করেছে যে অ্যাপগুলি বন্ধ করা ব্যাটারি লাইফের জন্য কিছুই করে না৷

এবং যখন টিম কুককে একটি ইমেলে জিজ্ঞাসা করা হয়েছিল, "আপনি কি ঘন ঘন আপনার মাল্টিটাস্কিং অ্যাপগুলি ছেড়ে দেন এবং এটি কি ব্যাটারি লাইফের জন্য প্রয়োজনীয়? শুধু চাই আপনি এই বিতর্কটি বিশ্রামে রাখুন!", ফেডেরিঘি উত্তর দিতে গিয়েছিলেন "আমি জানি আপনি টিমকে জিজ্ঞাসা করেছেন, কিন্তু আমি অন্তত আমার ইনপুট অফার করব:না এবং না।"

লাভলেস যোগ করেছেন যে, "যদি না আপনি ব্যাকগ্রাউন্ড অ্যাপ রিফ্রেশ সক্ষম না করেন, আপনার অ্যাপগুলিকে ব্যাকগ্রাউন্ডে চালানোর অনুমতি দেওয়া হয় না যদি না তারা সঙ্গীত বাজায়, লোকেশন পরিষেবা ব্যবহার করে, অডিও রেকর্ড করে, বা সেগুলির মধ্যে সবচেয়ে লুকিয়ে থাকে:ইনকামিং ভিওআইপি কলগুলি পরীক্ষা করা, যেমন স্কাইপ। এই সব ব্যতিক্রমগুলি, পরবর্তীগুলি ছাড়াও, আপনার ব্যাটারি আইকনের পাশে একটি আইকন রাখবে যাতে আপনি সতর্ক করতে পারেন যে এটি ব্যাকগ্রাউন্ডে চলছে।"

কম পাওয়ার মোড চালু করুন

কিভাবে আইফোনে ব্যাটারি বাঁচাতে হয়

লো পাওয়ার মোড সামগ্রিক পাওয়ারের প্রয়োজনীয়তা হ্রাস করে এবং আপনার ব্যাটারি দীর্ঘস্থায়ী করে। অ্যাপল দাবি করে যে মোডটি আপনাকে আপনার আইফোন থেকে অতিরিক্ত তিন ঘন্টা ব্যাটারি লাইফ লাভ করতে দেবে। (আইপ্যাড, দয়া করে মনে রাখবেন, লো পাওয়ার মোড পাবেন না।)

লো পাওয়ার মোড একটি ডিফল্ট বিকল্প নয় যা পটভূমিতে স্বয়ংক্রিয়ভাবে ঘটে। এটি অফার করা হবে আপনি যখন 20% অবশিষ্ট শক্তিতে আঘাত করেন তখন স্বয়ংক্রিয়ভাবে:আপনি একটি সতর্কতা ফ্ল্যাশ আপ এবং লো পাওয়ার মোড চালু করার বিকল্প দেখতে পাবেন। এটি করুন এবং আপনি লক্ষ্য করবেন যে ব্যাটারি সূচকটি লাল না হয়ে কমলা হয়ে গেছে (অথবা আপনার প্রচুর শক্তি থাকলে এটি সবুজ হবে)। আপনি যখন 80% পেরিয়ে চার্জ করবেন তখন মোডটি আবার স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে।

Birchtree-এ তারা পরীক্ষা চালিয়ে দেখেছে যে "গড়, আমার ব্যাটারি স্বাভাবিক মোডে মধ্যরাতে 17% ছিল, কিন্তু লো পাওয়ার মোডে 49%।"

আপনি যদি চান, আপনি আপনার iPhone 20% পৌঁছানোর জন্য অপেক্ষা না করে লো পাওয়ার মোড সক্ষম করতে পারেন৷ সেটিংস> ব্যাটারি এ যান এবং লো পাওয়ার মোড চালু করুন।

যখন লো পাওয়ার মোড চালু থাকে তখন এটি পাওয়ার খরচ কমিয়ে দেয়, মেল ফেচ বন্ধ করে, হেই সিরি, ব্যাকগ্রাউন্ড অ্যাপ রিফ্রেশ, স্বয়ংক্রিয় ডাউনলোড এবং কিছু ভিজ্যুয়াল ইফেক্ট। আমরা আসলে আমাদের আইফোনে সেই সমস্ত বৈশিষ্ট্যগুলি ইতিমধ্যেই বন্ধ করে দিয়েছি, তবুও লো পাওয়ার মোড এখনও প্রভাব ফেলে বলে মনে হচ্ছে৷

iOS বা iPad আপডেট করুন

কিভাবে আইফোনে ব্যাটারি বাঁচাতে হয়

iOS এর সর্বশেষ সংস্করণে আপডেট করা (বা iPadOS, iPads-এ) সাধারণত একটি সর্ব-উদ্দেশ্য সমাধান হয় যখন আপনি একটি iDevice-এর সাথে ছোটখাটো সমস্যার সম্মুখীন হন; অ্যাপল তার নিয়মিত (ফ্রি) অপারেটিং সিস্টেম আপডেটগুলি ব্যবহার করে দুর্বলতা, বাগ এবং সমস্যাগুলির জন্য সংশোধন করতে এবং এটি সম্পূর্ণভাবে সম্ভব যে আপনি যে সমস্যাটি অনুভব করছেন সেটি একটি সাধারণ OS আপডেটের মাধ্যমে ঠিক করা যেতে পারে৷ এর মধ্যে রয়েছে ব্যাটারির সমস্যা।

iOS 10.2.1, উদাহরণস্বরূপ, iPhone 6, iPhone 6s এবং উভয়ের প্লাস ভেরিয়েন্টের জন্য একটি পরিচিত ব্যাটারি/চার্জিং সমস্যা সমাধান করেছে৷

অন্যদিকে, সফ্টওয়্যার আপডেট আপনার সমস্যা হতে পারে। iOS 14.2 এর কারণে কিছু ব্যবহারকারী তাদের আইফোনে স্বাভাবিক ব্যাটারি ড্রেন থেকে দ্রুত অভিজ্ঞতা লাভ করেছেন। পড়ুন:iOS 14.2 আইফোন ব্যাটারি ড্রেন ঘটাচ্ছে৷

আইফোনে কীভাবে iOS আপডেট করবেন তা এখানে, এবং iPad-এ iPadOS কীভাবে আপডেট করবেন তা এখানে।

ফেসবুক বন্ধ করুন

কিভাবে আইফোনে ব্যাটারি বাঁচাতে হয়

আইওএস-এ আইফোন এবং আইপ্যাডে ব্যাটারি হগ হওয়ার অভিযোগে Facebookকে অভিযুক্ত করা হয়েছে, এমনকি Facebook নিজেই স্বীকার করেছে যে iOS অ্যাপ ব্যাকগ্রাউন্ডে প্রচুর রিসোর্স ব্যবহার করে।

2016 সালের ফেব্রুয়ারিতে গার্ডিয়ানের একটি প্রতিবেদনে দাবি করা হয়েছে যে Facebook অ্যাপটি আনইনস্টল করলে আপনি আইফোনের ব্যাটারির 15% পর্যন্ত বাঁচাতে পারবেন। (পরিবর্তে, আপনি Safari অ্যাপের মাধ্যমে Facebook ওয়েবসাইট অ্যাক্সেস করতে পারেন।)

আপনার ব্যাটারি ব্যবহারের লগে (সেটিংস> ব্যাটারি) একটি দ্রুত নজর দিলেই প্রকাশ পাবে যে ফেসবুক কতটা ব্যাটারি লাইফ চকচক করছে। আমাদের গত 24 ঘন্টায় আমাদের iPhone এর 26% চার্জ ব্যবহার করেছে৷

আইফোন মালিকদের সেটিংস> সাধারণ> ব্যাকগ্রাউন্ড অ্যাপ রিফ্রেশ-এ ব্যাকগ্রাউন্ড অ্যাপ রিফ্রেশ অক্ষম থাকলেও ব্যাটারি ড্রেন করার অনুমতি দেওয়ার জন্যও Facebookকে অভিযুক্ত করা হয়েছিল। Facebook দোষ স্বীকার করেছে এবং তারপরে এটি ঠিক করেছে, কিন্তু ব্যাটারি ড্রেন সমস্যা এখনও ব্যবহারকারীদের জর্জরিত করছে।

আপনি Facebook অ্যাপ মুছে ফেলতে পারেন এবং আপনার iPhone এ Safari-এর মাধ্যমে Facebook অ্যাক্সেস করতে পারেন।

আপনি সেখানে থাকাকালীন, আপনার অন্যান্য অ্যাপের ব্যাটারি লাইফ কতটা কমে যাচ্ছে তা দেখে নিন।

অটো-লক ব্যবহার করুন

কিভাবে আইফোনে ব্যাটারি বাঁচাতে হয়

স্ক্রিন চালু থাকাকালীন, আপনি শক্তি ব্যবহার করছেন, তাই নিশ্চিত করুন যে আপনার আইফোন বা আইপ্যাড জেগে নেই যখন আপনার এটির প্রয়োজন নেই৷ আপনি যদি সর্বোচ্চ ব্যাটারি লাইফ পেতে চান, তাহলে অটো-লককে একটি অতি-নিম্ন 30 সেকেন্ডে সেট করা বুদ্ধিমানের কাজ - একটি বিকল্প যা iOS 9 আপডেটের পর থেকে উপলব্ধ৷

সেটিংস> ডিসপ্লে ও ব্রাইটনেস> অটো-লক (যদি আপনি iOS-এর একটি পুরানো সংস্করণ পেয়ে থাকেন, তাহলে আপনি সেটিংস> সাধারণ> অটো-লক দেখতে পারেন) এ যান এবং 30 সেকেন্ড নিষ্ক্রিয়তার পর আপনার ডিভাইসটিকে ঘুমাতে সেট করুন।

এটি সময়ের সাথে সাথে ব্যাটারির আয়ুতে যথেষ্ট উন্নতি প্রদান করবে। আপনি যদি সত্যিই আপনার আইফোনের ব্যাটারির আয়ু বাড়াতে চান, তাহলে আপনার আইফোন ব্যবহার করা শেষ হওয়ার সাথে সাথে আপনার আইফোনের শীর্ষে থাকা স্লিপ/ওয়েক বোতাম টিপতে অভ্যাস করার চেষ্টা করুন৷

Wi-Fi নিষ্ক্রিয় করুন

কিভাবে আইফোনে ব্যাটারি বাঁচাতে হয়

আপনার যদি এখনও একটি সেলুলার সংযোগের প্রয়োজন হয় তবে আপনি Wi-Fi ছাড়া বাঁচতে পারেন, আপনি নিয়ন্ত্রণ কেন্দ্র প্রকাশ করতে সোয়াইপ করে এবং এটি বন্ধ করতে Wi-Fi আইকনে আলতো চাপ দিয়ে Wi-Fi অক্ষম করতে পারেন (যদি এটি বন্ধ থাকে তবে Wi-Fi আইকনটি হবে কালো হওয়া)। এটি আপনার ফোনকে ওয়াই-ফাই নেটওয়ার্কে যোগদান করতে পারে এমন সন্ধান করা বন্ধ করবে৷

এমন কয়েকটি পরিস্থিতি রয়েছে যেখানে Wi-Fi ব্যবহার করা এড়ানো ব্যাটারি নিষ্কাশন বন্ধ করতে পারে। যদি Wi-Fi সংকেত দুর্বল হয় তবে আপনার আইফোনের ডেটা প্রেরণ এবং গ্রহণ করার জন্য আরও শক্তির প্রয়োজন হবে। একইভাবে, আপনি যদি খুব কমই এমন একটি জায়গায় থাকেন যেখানে আপনি একটি Wi-Fi হটস্পটে যোগ দিতে পারেন তাহলে আইফোনের জন্য একটি সন্ধান করার ক্ষেত্রে খুব কমই বিন্দু আছে৷

যাইহোক, যদি একটি Wi-Fi নেটওয়ার্ক উপলব্ধ থাকে তবে আমরা 3G/4G ব্যবহার করার সুপারিশ করব না। Wi-Fi নেটওয়ার্ক ব্যবহার করার সাথে সাধারণত কোন আর্থিক খরচ যুক্ত হয় না, যদিও আপনাকে আপনার নেটওয়ার্ক যোগাযোগের অংশ হিসাবে ডেটা ভাতা রাখতে হতে পারে।

আরেকটি কারণ হল যে আপনার আইফোন 3G/4G-এ একই কাজ করার সময় Wi-Fi এর মাধ্যমে কম পাওয়ার অ্যাক্সেসিং ডেটা ব্যবহার করে। এই কারণেই অ্যাপল প্রায়শই Wi-Fi-এর তুলনায় 3G/4G-এর জন্য বিভিন্ন ব্যাটারি লাইফ উদ্ধৃত করে, যার পার্থক্য কখনও কখনও কয়েক ঘন্টার মতো৷

সেটিংস> Wi-Fi-এ আলতো চাপুন এবং নিশ্চিত করুন যে নেটওয়ার্কগুলিতে যোগ দিতে বলুন চালু সেট করা আছে৷ এটি আপনাকে যোগদানের জন্য খোলা নেটওয়ার্ক খুঁজে পেতে সাহায্য করবে৷

ব্লুটুথ নিষ্ক্রিয় করুন

কিভাবে আইফোনে ব্যাটারি বাঁচাতে হয়

আপনার যদি ব্লুটুথ চালু থাকে, তাহলে আপনার এটির প্রয়োজন নেই। ব্লুটুথ চালু আছে কিনা তা পরীক্ষা করতে কন্ট্রোল সেন্টারে সোয়াইপ করুন:যদি এটি হয় তবে আপনি সাদা রঙে হাইলাইট করা রুনিক B এর মতো আইকন দেখতে পাবেন।

ব্লুটুথ সাধারণত একটি iOS আপডেট ইনস্টল করার পরে ছেড়ে দেওয়া হয়, তাই আপনি এমনকি এটি চালু আছে সচেতন নাও হতে পারে. যদি এটি হয় তবে এটি বন্ধ করতে ব্লুটুথ আইকনে আলতো চাপুন। এছাড়াও আপনি সেটিংস> ব্লুটুথ এ ট্যাপ করতে পারেন এবং ব্লুটুথকে বন্ধ করে দিতে পারেন।

ব্লুটুথকে ব্যাটারি নিষ্কাশনকারী হিসাবে বিবেচনা করা হয়। আপনি যদি এটি একটি স্পিকার, হেডফোন বা অন্যান্য আনুষঙ্গিকগুলির সাথে সংযোগ করতে বা iOS-এ ধারাবাহিকতা বৈশিষ্ট্যগুলি ব্যবহার করতে ব্যবহার না করেন তবে এটি বন্ধ করুন৷

এয়ারড্রপ বন্ধ করুন

কিভাবে আইফোনে ব্যাটারি বাঁচাতে হয়

একটি আইফোন পরিষেবা যার জন্য ব্লুটুথ প্রয়োজন তা হল এয়ারড্রপ। iOS 7 লঞ্চে আবার যুক্ত করা হয়েছে, AirDrop আপনাকে একই বৈশিষ্ট্য চালু করে কাছাকাছি আইফোন থেকে ফটো এবং অন্যান্য ফাইল স্থানান্তর করতে দেয়। দুর্ভাগ্যবশত, এটি একটি ব্যাটারি হত্যাকারী হতে পারে, কারণ AirDrop যেভাবে আশেপাশের আইফোনগুলিকে সংযুক্ত করার জন্য খুঁজে বের করে।

iOS 10 এবং তার আগে আপনি কন্ট্রোল সেন্টারে এয়ারড্রপ বন্ধ করতে পারেন (স্ক্রীনের নিচ থেকে উপরের দিকে সোয়াইপ করুন) এবং শুধুমাত্র প্রয়োজন হলেই AirDrop চালু করতে পারেন।

যেহেতু iOS 11 এয়ারড্রপ সবসময় চালু থাকে - যতক্ষণ ব্লুটুথ এবং ওয়াই-ফাই চালু থাকে। তাই আপনি যদি এয়ারড্রপ বন্ধ করতে চান তবে আপনি কেবল সেই বৈশিষ্ট্যগুলি বন্ধ করতে পারেন, অথবা কন্ট্রোল সেন্টারের বিভাগে দীর্ঘক্ষণ চাপ দিয়ে যেখানে আপনি Wi-Fi এবং ব্লুটুথ অ্যাক্সেস করতে পারেন, আপনি AirDrop বিকল্পগুলি অ্যাক্সেস করতে সক্ষম হবেন এবং এটি বন্ধ করতে পারবেন। .

কীভাবে আইফোন থেকে ম্যাক এবং ম্যাক থেকে আইফোনে এয়ারড্রপ করবেন সে সম্পর্কে পড়ুন।

3G, 4G নিষ্ক্রিয় করুন

কিভাবে আইফোনে ব্যাটারি বাঁচাতে হয়

আপনি যদি ডেটা ছাড়াই বেঁচে থাকতে পারেন তবে এখনও যোগাযোগযোগ্য হতে চান তবে আপনি 3G বা 4G বন্ধ করতে পারেন। সেটিংসের সেলুলার বিভাগে আপনার ডেটা সংযোগ নিষ্ক্রিয় করা যেতে পারে৷ সেটিংস> সেলুলার (বা মোবাইল ডেটা) এ যান এবং সেলুলার ডেটা (বা মোবাইল ডেটা) বন্ধ করুন৷

আপনার যদি 4G সক্ষম এমন একটি আইফোন থাকে তবে আপনি এখানেও আলাদাভাবে 4G বন্ধ করতে পারবেন। আমরা সুপারিশ করি যে আপনার যদি আসলে 4G চুক্তি না থাকে তাহলে আপনি এটি করবেন৷

আপনি যদি এটি ব্যবহার না করেন তাহলে সেলুলার ডেটা বন্ধ করলে ব্যাটারির আয়ু বাড়বে৷ শুধু এয়ারপ্লেন মোড ব্যবহার করার উপর এটির একটি সুবিধা রয়েছে, কারণ আপনি শুধুমাত্র আপনার সিগন্যালের সেলুলার ডেটা অংশটি নিষ্ক্রিয় করবেন, যেমন EDGE, 3G, 4G, বা LTE৷

সাধারণত আপনার আইফোন একবারে দুটি সংকেত পায়:একটি কল এবং এসএমএসের জন্য এবং একটি ডেটার জন্য৷ এখন এটি শুধুমাত্র কল এবং এসএমএসের জন্য সংকেত পায় - যার মানে আপনি এখনও যোগাযোগযোগ্য, আপনি শুধু Facebook ব্রাউজ করতে পারবেন না (যদি না আপনি একটি Wi-Fi নেটওয়ার্ক অ্যাক্সেস করতে পারেন)।

আপনার আরও মনে রাখা উচিত যে, অ্যাপল জিনিয়াস স্কটি লাভলেস অনুসারে, আইফোনের সিগন্যাল শক্তি মিটার শুধুমাত্র নন-ডেটা সংযোগের জন্য সিগন্যাল শক্তি দেখায়, যার মানে আপনার আইফোনে 2-3টি ডট দেখাতে পারে কিন্তু আসলে খুব খারাপ 3G বা এলটিই সংযোগ, এইভাবে আপনার আইফোনকে ভারী অনুসন্ধান মোডে যেতে দেয়।

ভলিউম কমিয়ে দিন

কিভাবে আইফোনে ব্যাটারি বাঁচাতে হয়

এটি আপনাকে অবাক করে দিতে পারে কিন্তু ভলিউম সেটিং ব্যাটারি লাইফকেও প্রভাবিত করে, তাই আপনি যদি আপনার ফোন থেকে মিউজিক বা অন্য অডিও চালান, তাহলে ভলিউম বোতাম ব্যবহার করে এটি বন্ধ করুন।

অবশ্যই আপনি সঙ্গীত না বাজিয়ে ব্যাটারি শক্তি সঞ্চয় করতে পারেন, অথবা আপনি হেডফোনগুলিতে স্যুইচ করতে পারেন, যার জন্য আইফোনের অভ্যন্তরীণ স্পিকারের মতো শক্তির প্রয়োজন হবে না। মনে রাখবেন যে মিউজিক ইকুয়ালাইজারও আশ্চর্যজনক পরিমাণে শক্তি গ্রহণ করে।

সেটিংস> সঙ্গীতে আলতো চাপুন এবং নিশ্চিত করুন যে EQ বন্ধ আছে।

কম্পন বন্ধ করুন

কিভাবে আইফোনে ব্যাটারি বাঁচাতে হয়

সেটিংস> সাউন্ডস এবং হ্যাপটিক্স-এ যান এবং ভাইব্রেটের উভয় বিকল্পই বন্ধ করুন, কারণ আপনার ডিভাইসটি পাগলের মতো ঘুরপাক খাচ্ছে যখন অনেকগুলি মেসেজ আসে তখন ব্যাটারি নষ্ট হয়ে যায় যেমন কারোর ব্যবসা নয়৷

এমন কয়েক ডজন বিরক্তিকর জিঙ্গেল আছে যেগুলি থেকে আপনি বিশ্বের কাছে ঘোষণা করতে পারেন যে কেউ আপনাকে এইমাত্র কম্পন ছাড়াই একটি বার্তা পাঠিয়েছে৷

টোন ডাউন ভিজ্যুয়াল এফেক্ট

কিভাবে আইফোনে ব্যাটারি বাঁচাতে হয়

ধরে নিই যে আপনি কোনো ধরনের মোশন সিকনেস বা ব্যালেন্স ডিজঅর্ডারে ভুগছেন না, iOS 7 এ প্রথম প্রবর্তিত বিভিন্ন 3D প্রভাব আপনাকে উত্তেজিত করতে পারে।

এই সুন্দর প্যারালাক্স প্রভাবগুলি যা আপনার আইকন এবং বিজ্ঞপ্তিগুলিকে ওয়ালপেপারের উপরে ভাসতে দেখায় সুন্দর দেখাতে পারে, তবে তারা ক্রমাগত আপনার আইফোনের গ্রাফিক্স প্রসেসর ব্যবহার করে এবং তাই ব্যাটারিতে একটি ড্রেন যা আপনি সম্ভবত শেষ করার চেষ্টা না করেই পরিচালনা করতে পারেন। বাড়ির দীর্ঘ যাত্রায় আপনার আইফোনের আধা ঘন্টার ব্যবহার।

আপনি একটি জিনিস করতে পারেন তা হল ডায়নামিক ওয়ালপেপারের পরিবর্তে স্ট্যাটিক-এ স্যুইচ করুন - ওয়ালপেপার, iOS 7 এ প্রথম প্রবর্তন করা হয়েছিল, যেটি আপনার ফোন কাত করার সাথে সাথে ঘুরতে থাকে। এটি পাওয়ার ড্রেনকে কিছুটা কমিয়ে দেবে। আপনি যখন একটি নতুন ওয়ালপেপার সেট করেন, তখন সেটিকে বন্ধ করতে যেখানে 'দৃষ্টিকোণ জুম:চালু' বলে সেখানে আলতো চাপুন।

এছাড়াও আপনি সেটিংস> সাধারণ> অ্যাক্সেসিবিলিটি> এ যেতে পারেন এবং সমস্ত প্যারালাক্স প্রভাব সাময়িকভাবে বন্ধ করতে রিডুস মোশন চালু করতে পারেন। মনে রাখবেন যে এটি ক্রস-ফ্যাডগুলির সাথে অনেকগুলি সিস্টেম জুম প্রভাব প্রতিস্থাপন করবে যা দেখতে তেমন সুন্দর নয়, তবে আপনার প্রয়োজন সেই অতিরিক্ত কয়েক মিনিটের শক্তি আপনাকে দিতে পারে৷

গেম এবং উচ্চ-প্রভাবিত অ্যাপ এড়িয়ে চলুন

কিভাবে আইফোনে ব্যাটারি বাঁচাতে হয়

আপনি আপনার ফোন যত বেশি ব্যবহার করেন আপনার iPhone এর ব্যাটারি দ্রুত নিষ্কাশন হয় তা বলা স্পষ্ট মনে হয়, তবে এটি যে গতিতে 100 শতাংশ থেকে কমে যায় তা সম্পূর্ণ নির্ভর করে আপনি কোন অ্যাপ ব্যবহার করেন তার উপর।

কিছু অ্যাপ্লিকেশান অন্যদের তুলনায় আপনার ব্যাটারির মাধ্যমে অনেক দ্রুত জ্বলে। প্রসেসর এবং GPU-এর ভারী ব্যবহার, 3D গেমের জন্য, অথবা GPS চিপ, মানচিত্র এবং অবস্থান-ভিত্তিক অ্যাপগুলির জন্য, বই অ্যাপে বিষয়বস্তু পড়ার চেয়ে বেশি শক্তি খরচ করে, উদাহরণস্বরূপ।

আপনি যদি সমৃদ্ধ, বিস্তারিত ভিজ্যুয়াল সহ গেম খেলেন, যেমন ইনফিনিটি ব্লেড, বা CSR রেসিংয়ের মতো 3D রেসিং গেম, আপনার আইফোনের ব্যাটারি দ্রুত শেষ হয়ে যাবে। তাই আপনি যদি একটি চার্জার থেকে দূরে থাকেন এবং একটি গুরুত্বপূর্ণ কলের জন্য অপেক্ষা করেন, আপনার ব্যাটারির মাত্রা ইতিমধ্যেই কম থাকলে এই ধরণের গেম খেলা ভালো ধারণা নয়৷

আপনি যদি বাড়ি ফেরার পথে থাকেন এবং পাওয়ার কম থাকে, তাহলে কিন্ডল বা ইন্সটাপেপারের মতো অ্যাপগুলি পড়ার ফলে আপনার ব্যাটারি থেকে যা আছে তা খুব দ্রুত শেষ হবে না।

যাইহোক, এটি সম্ভবত আপনার প্রিয় টিভি সিরিজ বা, সর্বশেষ 3D গেমিং ব্লকবাস্টার খেলা শুরু করার জন্য একটি স্মার্ট পদক্ষেপ হবে না। আসলে, এমনকি বেশ সাধারণ গেমগুলি প্রায়শই জটিল 3D কৌশল ব্যবহার করে, এবং তাই যখন লাল ব্যাটারি অনুসারে, সেগুলি সম্পূর্ণরূপে এড়িয়ে চলুন৷

ক্যামেরা ব্যবহার কম করুন

কিভাবে আইফোনে ব্যাটারি বাঁচাতে হয়

এটা কি সবসময়ই হয় না যে আপনার আইফোনের ব্যাটারি ফুরিয়ে যায় ঠিক যেমন আপনি আপনার বন্ধুদের সাথে এক রাতে নিখুঁত শট নেন?

যদি আপনার ব্যাটারি কম থাকে তবে আপনার ক্যামেরা অ্যাপের ব্যবহার ন্যূনতম রাখা উচিত এবং অবশ্যই ফ্ল্যাশ ব্যবহার করা এড়ানো উচিত।

হেই সিরি বন্ধ করুন

কিভাবে আইফোনে ব্যাটারি বাঁচাতে হয়

এমনকি সিরি ব্যাটারি লাইফের উপর কিছুটা ড্রেন হতে পারে এবং আপনি যদি আরও ভাল ব্যাটারি লাইফ চান তবে বিশেষ করে হেই সিরি বৈশিষ্ট্যটি বন্ধ করা উচিত। সেটিংস> সিরি এবং অনুসন্ধানে যান এবং নিশ্চিত করুন যে হেই সিরি চালু নেই৷

আরে সিরির সাথে পরিচিত নন? যদি সেই বৈশিষ্ট্যটি সক্ষম করা থাকে তবে এটি "হেই সিরি" শব্দগুচ্ছ শোনে এবং যখন এটি শোনে, তখন সিরি চালু হয় এবং আগত কমান্ডের জন্য প্রস্তুত হয়। এটি দুর্দান্ত শোনাতে পারে (এবং এটি!), কিন্তু ক্রমাগত যাদু বাক্যাংশটি শোনার ফলে ব্যাটারির আয়ুতে প্রভাব পড়বে৷

ঠিক এই কারণে, আরে সিরি কেবল তখনই কাজ করত যদি আপনার ডিভাইসটি একটি চার্জারে প্লাগ করা থাকে, কিন্তু - জনপ্রিয় চাহিদার কারণে - অ্যাপল একটি iOS আপডেটে সেই প্রয়োজনীয়তা শিথিল করে। সুসংবাদ, কিন্তু ব্যাটারি লাইফ একটি উদ্বেগজনক হলে কিছু খেয়াল রাখতে হবে৷

বিজ্ঞপ্তি কেন্দ্র

কিভাবে আইফোনে ব্যাটারি বাঁচাতে হয়

একইভাবে, সেটিংস> বিজ্ঞপ্তিগুলি পরিদর্শনের মূল্য হতে পারে, যদিও দুঃখজনকভাবে কোনও গ্লোবাল অফ সুইচ নেই৷ যদি আপনার পাওয়ার ফুরিয়ে যায়, তাহলে আপনার সমস্ত অ্যাপের জন্য একের পর এক বিজ্ঞপ্তি সেটিংস এডিট করলে তা সঞ্চয়ের চেয়ে বেশি শক্তি বার্ন করতে পারে।

প্রতিবার একটি বিজ্ঞপ্তি প্রাপ্ত হলে, আইফোনের স্ক্রীন আলোকিত হয় এবং এটি একটি শব্দ বাজায়, যা শক্তি ব্যবহার করে। প্রতিটি বার্তা আপনার ডিভাইসটিকে 5 থেকে 10 সেকেন্ডের জন্য জাগিয়ে তোলে এবং এটি যোগ করতে পারে, যদি আপনি প্রতিদিন প্রচুর বিজ্ঞপ্তি পান, আপনার দৈনিক ব্যাটারি চার্জের একটি ছোট শতাংশে৷

আমরা বন্ধুদের সাথে ওয়ার্ডস সম্পর্কে আপডেট ছাড়াই বাঁচতে পারি, তাই অ-সমালোচনামূলক অ্যাপগুলির জন্য বিজ্ঞপ্তিগুলি বন্ধ করা বোধগম্য হয় (প্রসঙ্গক্রমে, এটি সেই অ্যাপে অবিরাম বিজ্ঞপ্তিগুলি ছিল যা আমাদের শেষ পর্যন্ত এটিকে মুছে ফেলতে পরিচালিত করে)।

বিজ্ঞপ্তিগুলি বন্ধ করতে, সেটিংস> বিজ্ঞপ্তিগুলিতে যান এবং অ্যাপগুলির তালিকার মধ্যে দিয়ে স্ক্রোল করুন, কোনটি বিজ্ঞপ্তিগুলি চালু আছে তা দেখতে৷

আপনি আগ্রহী নন এমন প্রতিটিতে আলতো চাপুন, এবং বিজ্ঞপ্তিগুলিকে অনুমতি দিন বিকল্পটি অনির্বাচন করুন৷ এখানে আপনার বিজ্ঞপ্তি নিয়ন্ত্রণ সম্পর্কে আরও পড়ুন।

একাধিক ইমেল অ্যাকাউন্ট সরান

কিভাবে আইফোনে ব্যাটারি বাঁচাতে হয়

একাধিক ইমেল অ্যাকাউন্ট আপনার মূল্যবান ব্যাটারি লাইফ ব্যবহার করবে। শুধুমাত্র একটি ইমেল পরিষেবাতে আপনার সমস্ত বিভিন্ন অ্যাকাউন্ট ভাঁজ করার চেষ্টা করুন তারপর সেটিংস> অ্যাকাউন্ট এবং পাসওয়ার্ডে আলতো চাপ দিয়ে এবং একটি অ্যাকাউন্ট বেছে নিয়ে এবং অ্যাকাউন্ট মুছুন ট্যাপ করে অতিরিক্তগুলি সরিয়ে দিন৷

Gmail এর ক্ষেত্রে, উদাহরণস্বরূপ, আপনি মেল বন্ধ করতে পারেন কিন্তু আপনার Gmail ক্যালেন্ডার সিঙ্ক রাখতে পারেন৷

iCloud বন্ধ করুন

কিভাবে আইফোনে ব্যাটারি বাঁচাতে হয়

একইভাবে, আপনি যদি সেই শেষ বিট জুসটিকে দীর্ঘস্থায়ী করতে চান, তাহলে আইক্লাউডের মাধ্যমে সিঙ্ক করার প্রয়োজন নেই এমন কিছু বন্ধ করুন৷

আইক্লাউড মোটামুটি ডেটা এবং শক্তি ব্যবহার করে, তাই আপনি অব্যবহৃত বৈশিষ্ট্যগুলি বন্ধ করে ব্যাটারি জীবন বাঁচাতে পারেন৷ সেটিংস> আপনার অ্যাপল আইডি> iCloud-এ আলতো চাপুন এবং আপনি যা ব্যবহার করেন না সেগুলি বন্ধ করুন:উদাহরণস্বরূপ, iPhone-এ উপলব্ধ হওয়ার জন্য আপনার Safari বুকমার্কগুলির প্রয়োজন নাও হতে পারে৷

iCloud ব্যাকআপ শুধুমাত্র তখনই কাজ করে যখন ফোনটি প্লাগ ইন থাকে যাতে আপনি এটি চালু রাখতে পারেন।

স্বয়ংক্রিয় সময় অঞ্চল বন্ধ করুন

কিভাবে আইফোনে ব্যাটারি বাঁচাতে হয়

আপনি বিশ্বের কোথায় আছেন তার উপর নির্ভর করে আইফোন স্বয়ংক্রিয়ভাবে তার সময় আপডেট করতে পারে। যেহেতু আইফোন অবস্থান পরিষেবাগুলির মাধ্যমে সঠিক সময় নির্ধারণ করে, তাই এটি অল্প পরিমাণ শক্তি ব্যবহার করে৷

সেটিংস> সাধারণ> তারিখ ও সময়-এ আলতো চাপুন এবং স্বয়ংক্রিয়ভাবে বন্ধে সেট পরিবর্তন করুন।

অবস্থান পরিষেবা বন্ধ করুন

কিভাবে আইফোনে ব্যাটারি বাঁচাতে হয়

বেশিরভাগ সময় এটি iOS নয় যার ফলে আইফোন বা আইপ্যাডের ব্যাটারি দ্রুত নিঃশেষ হয়ে যায়, তবে এটিতে চলমান সমস্ত অ্যাপ।

এমন অনেকগুলি অ্যাপ রয়েছে যা আপনার আইফোনে অবস্থান পরিষেবাগুলি ব্যবহার করে এবং তারা আপনার ব্যাটারি নিষ্কাশনেও তাদের ভূমিকা পালন করতে পারে। এটি আরও হতাশাজনক যখন এটি স্পষ্ট নয় কেন তাদের মধ্যে কয়েকজনের জানা দরকার যে আপনি কোথায় আছেন।

লোকেশন পরিষেবাগুলি ব্যবহার করা থেকে অ্যাপগুলিকে বন্ধ করতে, সেটিংস> গোপনীয়তা> অবস্থান পরিষেবাগুলিতে আলতো চাপুন এবং হয় লোকেশন পরিষেবাগুলিকে সম্পূর্ণরূপে বন্ধ করুন (এর পাশের স্লাইডারে আলতো চাপ দিয়ে), অথবা আপনার জিপিএস অ্যাক্সেস করার প্রয়োজন নেই এমন কোনও অ্যাপ নির্বাচন মুক্ত করুন৷

ব্যাকগ্রাউন্ড অ্যাপ রিফ্রেশ অক্ষম করুন

কিভাবে আইফোনে ব্যাটারি বাঁচাতে হয়

iOS 7 এর আগে, আপনি যদি হোম বোতামে ডবল ট্যাপ করে অ্যাপগুলির মধ্যে স্যুইচ করেন, তবে পুরানো অ্যাপটি একটি হিমায়িত অবস্থায় রাখা হবে, সিস্টেম সংস্থানগুলিতে সীমিত অ্যাক্সেস সহ। যেহেতু iOS 7 ব্যাকগ্রাউন্ড অ্যাপগুলিকে পর্যায়ক্রমে তাদের ডেটা রিফ্রেশ করার অনুমতি দেওয়া হয়েছে। এর মানে হল আপনি যখন আবার অ্যাপ খুলবেন, আপনি অবিলম্বে সর্বশেষ আপডেট দেখতে পাবেন।

এটি নির্দিষ্ট পরিস্থিতিতে উপযোগী হতে পারে, কিন্তু বেশিরভাগ সময় শুধুমাত্র প্রক্রিয়াকরণের শক্তি এবং ব্যাটারি জুস আপডেট করার অ্যাপগুলিকে নষ্ট করে যা আপনি সত্যিই চিন্তা করেন না৷

আপনি যদি আপনার ব্যাটারি থেকে সবচেয়ে বেশি সুবিধা পেতে চান, তাহলে ব্যাকগ্রাউন্ড অ্যাপ রিফ্রেশ বন্ধ করা সাহায্য করবে। সেটিংস> সাধারণ> ব্যাকগ্রাউন্ড অ্যাপ রিফ্রেশে যান। এখানে আপনি ব্যাকগ্রাউন্ড অ্যাপ রিফ্রেশ সম্পূর্ণভাবে বন্ধ করতে পারেন, অথবা অ্যাপ-বাই-অ্যাপের ভিত্তিতে তালিকাটি ছাঁটাই করতে পারেন।

অ্যাপ আপডেট করা অক্ষম করুন

কিভাবে আইফোনে ব্যাটারি বাঁচাতে হয়

iOS 7-এ ফিরে আসার পথে, Apple আমাদের অ্যাপগুলিকে ম্যানুয়ালি না বলে আপডেট করার ক্ষমতা দিয়েছে৷

এটি একটি দরকারী বৈশিষ্ট্য যার অর্থ অ্যাপগুলি সর্বদা আপ টু ডেট থাকবে, তবে এটি আপনার ব্যাটারিতে একটি ড্রেন হতে পারে৷ এছাড়াও, কিছু লোক কেস-বাই-কেস ভিত্তিতে আপডেট করতে পছন্দ করে, যেহেতু মাঝে মাঝে একজন ডেভেলপার এমনভাবে একটি অ্যাপ আপডেট করে যা ব্যবহারকারীর সন্তুষ্টি হ্রাস করে।

সৌভাগ্যবশত, আপনি স্বয়ংক্রিয়-আপডেট করা থেকে অ্যাপ্লিকেশানগুলি বন্ধ করতে পারেন৷ সেটিংস> iTunes এবং অ্যাপ স্টোরে স্বয়ংক্রিয় আপডেট বন্ধ করুন, স্বয়ংক্রিয় ডাউনলোডগুলিতে স্ক্রোল করুন এবং আপডেটগুলি বন্ধ করুন।

আপনি যদি এই স্বয়ংক্রিয় ডাউনলোড সেটিংসের যেকোনো একটি চালু রাখার সিদ্ধান্ত নেন, তাহলে নিশ্চিত করুন যে আপনার কাছে সীমিত ডেটা ভাতা থাকলে 'সেলুলার ডেটা ব্যবহার করুন'-এর স্যুইচটি চালু করা হয়নি (আপনার iPhone ডেটা ভাতা অতিক্রম না করার বিষয়ে আরও পড়ুন)।

ব্যাটারির শতাংশ দেখান

কিভাবে আইফোনে ব্যাটারি বাঁচাতে হয়

আপনি যদি আপনার ব্যাটারি স্তরের উপর নজর রাখতে চান তবে বার আইকনের পরিবর্তে শতাংশের উপস্থাপনা দেখতে আপনার কাছে সহজ হতে পারে। শতাংশ হিসাবে আপনার কতটা চার্জ বাকি আছে তা দেখতে চাইলে সেটিংস> ব্যাটারি-এ যান এবং ব্যাটারি শতাংশ সক্রিয় করুন। এখন আপনার ডিভাইসটি কী জীবন রেখে গেছে তা আরও সুনির্দিষ্টভাবে পড়তে পারবেন।

আপনার ব্যাটারি লাইফ 20 শতাংশ এবং তারপর 10 শতাংশ হিট হলে সমস্ত ডিভাইস সতর্ক করবে; এছাড়াও, মনে রাখবেন যে আপনার ব্যাটারিতে কয়েক শতাংশ অবশিষ্ট থাকলেও, আপনার ডিভাইসটি স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যেতে পারে, তাই আপনার আইফোন বা আইপ্যাড যখন শ্বাসকষ্ট করছে তখন খুব গুরুত্বপূর্ণ কিছু করবেন না।

অ্যাপল জিনিয়াস লাভলেস সতর্ক করে দেয় যে কিছু লোক তাদের ব্যাটারির শতাংশ নিয়ে এতটাই উদ্বিগ্ন হয়ে পড়ে যে তারা এটি পরীক্ষা করার জন্য তাদের আইফোন চালু করতে থাকে এবং প্রতিবার ঘুম থেকে উঠে তাদের ফোনের শক্তি কিছুটা কমে যায়।

দ্রষ্টব্য:যদি আপনার কাছে একটি iPhone X, XS, XR বা 11 থাকে তবে আপনি iPhone এর স্ক্রিনের উপরের ডানদিকে নিচের দিকে সোয়াইপ করার মাধ্যমে শুধুমাত্র ব্যাটারি লাইফের শতাংশ দেখতে পাবেন৷

ক্যালিব্রেট করুন

কিভাবে আইফোনে ব্যাটারি বাঁচাতে হয়

যদি আপনার আইফোন থেকে আরও বেশি ব্যাটারি লাইফ পাওয়ার জন্য এই সমস্ত টিপস চেষ্টা করার পরেও, আপনি এখনও আপনার মনে করার চেয়ে আগে রস ফুরিয়ে যাচ্ছেন - সম্ভবত আপনার আইফোনের ব্যাটারি কয়েক মিনিটের মধ্যে 17 শতাংশ থেকে 2 শতাংশে চলে যাচ্ছে - আপনার iPhone বা iPad এর একটি ব্যাটারি ক্রমাঙ্কন প্রয়োজন হতে পারে৷

অ্যাপল সুপারিশ করে যে আপনি পর্যায়ক্রমে আপনার আইফোন বা আইপ্যাডের ব্যাটারি সম্পূর্ণরূপে নিষ্কাশন করুন এবং তারপর এটি সম্পূর্ণরূপে পূর্ণ না হওয়া পর্যন্ত চার্জ করুন। এটি 0-এর নিচে এবং 100 শতাংশ পর্যন্ত। আপনার এটি মাসে অন্তত একবার করা উচিত৷

এই প্রক্রিয়া, যাকে ক্রমাঙ্কন বলা হয়, এটি আপনার ডিভাইসের ব্যাটারির আয়ুকে আরও সঠিকভাবে অনুমান করতে সাহায্য করে৷ আপনার ব্যাটারি ক্যালিব্রেট করা নিশ্চিত করবে যে আপনাকে কখন ব্যাটারি চার্জ করতে হবে তা আপনি জানেন, কিন্তু পদ্ধতিটি আসলে ব্যাটারিকে বেশি দিন স্থায়ী করে না।

আপনার ফোন কেন এই ধরনের আচরণ প্রদর্শন করতে পারে তার আরেকটি কারণ হল যদি ব্যাটারির সার্ভিসিং বা প্রতিস্থাপনের প্রয়োজন হয়। সেটিংস> ব্যাটারি> ব্যাটারি হেলথ (বিটা) এ গিয়ে আপনি তা জানতে পারবেন।

আপনার ব্যাটারি শক্তি হারিয়ে ফেললে কীভাবে প্রতিস্থাপন করবেন সে সম্পর্কে আরও পড়ুন।

আপনার কত ব্যাটারি লাইফ বাকি আছে?

কিভাবে আইফোনে ব্যাটারি বাঁচাতে হয়

হতাশাজনকভাবে, এই প্রশ্নের কোন সহজ উত্তর নেই। iOS 8-এ অ্যাপল ব্যবহারকারীদের দেখতে দেয় যে কোন অ্যাপগুলি সবচেয়ে বড় ব্যাটারি নিষ্কাশনকারী এবং আপনি অবশ্যই ব্যাটারি পাওয়ার অবশিষ্ট শতাংশ দেখতে পাবেন।

এছাড়াও আপনি দেখতে পারেন আপনার ফোনটি কতক্ষণ ধরে চার্জ ছাড়াই চলছে এবং আপনি কতটা সময় আইফোন ব্যবহার করছেন, তবে আপনি কত ঘণ্টা বাকি রেখেছেন তা আপনাকে বলতে পারে না।

এটি সম্ভবত কারণ যে পরিমাণ ব্যাটারি লাইফ অবশিষ্ট রয়েছে তা সম্পূর্ণরূপে নির্ভর করে আপনি আপনার আইফোনের সাথে কী করার পরিকল্পনা করছেন৷ যদি অ্যাপল আপনাকে দুই ঘণ্টার অপেক্ষা করতে বলে এবং তারপরে আপনি সম্পূর্ণ ব্লাস্টে একটি মুভি চালান তাহলে সম্ভবত মুভি শেষ হওয়ার আগেই আপনার ব্যাটারি শেষ হয়ে যাবে।

যাইহোক, এমন থার্ড-পার্টি অ্যাপ রয়েছে যা আপনাকে ব্যাটারি লাইফ কতটুকু বাকি আছে সে সম্পর্কে কিছু নির্দেশনা দিতে পারে।

আপনি যদি ব্যাটারি সেভার বা ব্যাটারি ডাক্তারের জন্য অ্যাপ স্টোরে অনুসন্ধান করেন তবে আপনি ব্যাটারি জীবন বাঁচানোর উপর একটি বিশেষ ফোকাস সহ সিস্টেম টুইক অফার করে এমন অনেকগুলি সরঞ্জাম দেখতে পাবেন৷

ব্যাকগ্রাউন্ডে কী চলছে এবং আপনার বর্তমান সিস্টেম সেটিংসের উপর ভিত্তি করে কতটা ব্যাটারি লাইফ বাকি আছে তার একটি অনুমান দেখার আশা করুন৷ আপনি যদি অ্যাপের দ্বারা প্রস্তাবিত কিছু পরিবর্তনগুলি সম্পাদন করেন তবে আপনি এই সংখ্যাটি ক্রমাগত দেখতে পাবেন৷

উদাহরণ স্বরূপ, যখন আমরা এয়ারপ্লেন মোড চালু করেছিলাম এমন একটি অ্যাপ পরীক্ষা করার সময় আমরা প্রায় এক ঘন্টা ব্যাটারি লাইফ লাভ করেছি - বাকি ব্যাটারি লাইফ 8 ঘন্টা, 17 মিনিট থেকে 9 ঘন্টা, 21 মিনিটে পরিবর্তিত হয়েছে৷

আপনি Wi-Fi বা GPS অক্ষম করা বা উজ্জ্বলতা হ্রাস করার মতো নির্দিষ্ট পরিষেবাগুলি বন্ধ করলে আপনার আইফোন কতক্ষণ স্থায়ী হতে পারে তার একটি ব্রেকডাউন দেখতে অপ্টিমাইজে আলতো চাপুন৷

Tap on Remaining for details of how much time you have remaining to do certain tasks, web browsing on Wi-Fi, or web browsing on 3G, talk time, video playback, photo taking, and more.

Should you leave your iPhone plugged in?

কিভাবে আইফোনে ব্যাটারি বাঁচাতে হয়

When you get to work do you plug in your iOS devices, so that they're nicely charged up by the time it's home time?

In principle this should mean your iPhone (and iPad) always have enough power to get you through the commute home. But could this practice of leaving your iPhone plugged in all the time cause damage to the life of the battery?

There is some debate about this. The iPhone is designed to stop charging its battery once the battery is fully charged, so this should mean that the battery can't be 'overcharged' as such. Apple's new optimized battery charging seeks to minimise the amount of time the battery spends fully charged.

However, we know from our experience with laptops that have been left plugged in at all times that the ability of the battery to sustain a charge seems to deplete over time.

The best advice is to make sure that you drain your battery down to zero at least once a month if you want to ensure that you get a good life span out of your battery.

Turn your device off

কিভাবে আইফোনে ব্যাটারি বাঁচাতে হয়

This one's a last resort, but if you need an iPhone to survive a weekend or a power outage, and its reason for being powered up is essential communications only, turn the device off when you're not using it.

First, that'll stop you being tempted in just having another quick go on Candy Crush; secondly, it'll also ensure even background tasks aren't slowly supping power. To turn your iOS device off, hold the sleep button for a few seconds and then drag across 'slide to power off'.

Note, however, that if you only have a few percent of battery left then your iPhone might not power on again if you turn it off. So switch to Airplane Mode in those circumstances.

Get a battery pack

কিভাবে আইফোনে ব্যাটারি বাঁচাতে হয়

If you still need more battery life after all these tips, you should consider an external battery pack, or a case with one built in. There are many on the market that are worth considering, such as the Moshi IonBank 3K (pictured) that can be used to keep the iPhone running for longer.

Read our roundup of the best battery packs for any iPhone model.


  1. আইফোন 11 এ 5G কীভাবে চালু করবেন

  2. কীভাবে একটি আইফোন পিং করবেন

  3. আইফোনে কীভাবে ব্যাটারি শেয়ার করবেন

  4. কিভাবে ম্যাক থেকে আইফোনের ব্যাটারি চেক করবেন