কম্পিউটার

কিভাবে ম্যাকবুক প্রোতে কপি এবং পেস্ট করবেন

আপনি Command+C ব্যবহার করে আপনার MacBook Pro দিয়ে কপি এবং পেস্ট করতে পারেন অনুলিপি এবং Command+V এর জন্য পেস্টের জন্য। অথবা আপনি ডান-ক্লিক করতে পারেন এবং পপআপ মেনু থেকে অনুলিপি বা পেস্ট নির্বাচন করতে পারেন।

আমি একজন macOS বিশেষজ্ঞ এবং একটি 2019 MacBook Pro এর মালিক। ম্যাকের সাথে আমার দশ বছরেরও বেশি অভিজ্ঞতা রয়েছে, এবং আমি এই নির্দেশিকাটি একত্রিত করেছি যাতে আপনাকে দেখাতে হয় কিভাবে কপি এবং পেস্ট করতে হয়।

তাই আপনার MacBook Pro এ কিভাবে কপি এবং পেস্ট করবেন তা শিখতে পড়তে থাকুন।

ম্যাকবুক প্রোতে কীভাবে কপি এবং পেস্ট করবেন

আপনার MacBook Pro এ কপি এবং পেস্ট করার সমস্ত পদ্ধতি এখানে রয়েছে।

পদ্ধতি 1:কী কমান্ড

প্রথমে, আসুন আপনাকে মৌলিক কী কমান্ডগুলি দেখাই যা আপনাকে আপনার MacBook Pro-এ অনুলিপি এবং পেস্ট করার অনুমতি দেবে। এই কী কমান্ড শর্টকাটগুলি ব্যবহার করা সহজ এবং আপনি এক বা দুই সপ্তাহ ব্যবহার করার পরে সেগুলি দ্বিতীয় প্রকৃতিতে পরিণত হবে:

  • কপি-এর মূল কমান্ড আপনার MacBook Pro এ কমান্ড (⌘) C আছে .
  • পেস্ট-এর মূল কমান্ড আপনার MacBook Pro তে রয়েছে কমান্ড (⌘) V৷ .

আমার মতে, এটি আপনার MacBook Pro-এ কপি এবং পেস্ট করার দ্রুততম এবং সহজতম উপায়৷

উদাহরণস্বরূপ, আপনাকে যা করতে হবে তা হল আপনার ট্র্যাকপ্যাড বা মাউস দিয়ে কিছু পাঠ্য হাইলাইট করা। তারপরে হাইলাইট করা পাঠ্যের সাথে, একই সাথে কমান্ড (⌘) এবং C কীগুলিকে আঘাত করুন৷

এরপরে, আপনার কার্সারকে একটি ইমেল, নথি, ওয়েব ব্রাউজার অ্যাড্রেস বারে বা অন্য কোনো স্থানে রাখুন যেখানে আপনি কপি করা পাঠ্য পেস্ট করতে চান৷

কার্সারটি আপনার পছন্দসই অবস্থানে এসে গেলে, একই সময়ে কমান্ড (⌘) এবং V কী টিপুন। আপনার অনুলিপি করা পাঠ্য এখন আপনার পছন্দসই স্থানে আটকানো হয়েছে৷

এটা তার মতই সহজ।

পদ্ধতি 2:ডান ক্লিক/কন্ট্রোল ক্লিক

কখনও কখনও, কপি এবং পেস্ট করার জন্য অন্য পদ্ধতি ব্যবহার করা সহজ হতে পারে, যেমন আপনি ফটো বা ছবি অনুলিপি করছেন।

আপনি ডান-ক্লিক ব্যবহার করে কপি এবং পেস্ট করতে পারেন (বা কন্ট্রোল-ক্লিক ) আপনার MacBook Pro তে ফাংশন এবং পপআপ মেনু থেকে কপি বা পেস্ট নির্বাচন করুন।

ধরা যাক আপনি একটি ছবি কপি এবং পেস্ট করতে চান। নিয়ন্ত্রণ ধরে রাখুন নিচে কী, এবং তারপর আপনার ট্র্যাকপ্যাড বা মাউস দিয়ে ছবিতে ক্লিক করুন।

একটি মেনু পপ আপ হবে, এবং আপনি কপি এ ক্লিক করতে নিচে স্ক্রোল করতে পারেন বিকল্প।

এই ছবিটি পেস্ট করতে, আপনি কার্সারটিকে আগের মতো সঠিক স্থানে রাখতে পারেন এবং কমান্ড (⌘) V টিপুন, অথবা আপনি ডান-ক্লিক পদ্ধতি ব্যবহার করতে পারেন এবং পেস্টে ক্লিক করতে পারেন।

কিভাবে ম্যাকবুক প্রোতে কপি এবং পেস্ট করবেন

পদ্ধতি 3:সম্পাদনা মেনু ব্যবহার করুন

আপনার MacBook Pro তে কপি এবং পেস্ট করার চূড়ান্ত পদ্ধতি হল টেক্সট, ইমেজ ইত্যাদি হাইলাইট করা, আপনি কপি এবং পেস্ট করার জন্য আপনার স্ক্রিনের উপরের এডিট মেনুতে থাকা বিকল্পগুলি কপি এবং ব্যবহার করতে চান।

আপনি যা অনুলিপি করতে চান তা হাইলাইট করার পরে, সম্পাদনা এ ক্লিক করুন৷ স্ক্রিনের শীর্ষে মেনু এবং কপি এ ক্লিক করুন৷ এই মেনু থেকে।

আবার, কার্সারটি রাখুন যেখানে আপনি জিনিসগুলি আটকাতে চান, সম্পাদনা-এ আবার ক্লিক করুন মেনু, এবং তারপর পেস্ট করুন ক্লিক করুন .

আপনার ম্যাকবুক প্রোতে কপি এবং পেস্ট কেন দরকারী

আপনার ম্যাকবুক প্রো হল একটি উচ্চমানের ল্যাপটপ কম্পিউটার যা একাধিক চাহিদাপূর্ণ কম্পিউটিং কাজ চালাতে সক্ষম৷

যদিও এটি একটি শক্তিশালী এবং উচ্চ প্রকৌশলী মেশিন, মৌলিক কম্পিউটিং কাজগুলি এখনও অপরিহার্য এবং এই সাধারণ ফাংশনগুলি কীভাবে ব্যবহার করবেন তা জানা আপনাকে আপনার কম্পিউটারের আরও শক্তিশালী দিকগুলিকে রাস্তার নিচে ব্যবহার করার অনুমতি দেবে৷

আপনার কম্পিউটারে অনুলিপি এবং পেস্ট ফাংশনগুলি অত্যন্ত দরকারী এবং অনেকগুলি স্বাভাবিক দৈনন্দিন কাজের সাথে খেলতে আসে। বলুন আপনি অন্য ওয়েবসাইট থেকে একটি ওয়েব লিঙ্ক কপি করতে চান বা আপনার ব্রাউজারে ইমেল করতে চান। একটি দীর্ঘ ওয়েবসাইটের ঠিকানা টাইপ করার পরিবর্তে, কপি এবং পেস্ট আপনাকে কয়েকটি ক্লিকে আপনার ব্রাউজারে ঠিকানা সন্নিবেশ করতে দেয়। অথবা হতে পারে আপনি একটি ইমেলে কাজ করছেন এবং একটি উদ্ধৃতি বা ছবি সন্নিবেশ করতে চান – কপি এবং পেস্ট এটিও দ্রুত কাজ করে।

আপনি দেখতে পাচ্ছেন যে কপি এবং পেস্ট করার ক্ষমতা কতটা গুরুত্বপূর্ণ এবং আপনি কম্পিউটার ব্যবহার করার জন্য সম্পূর্ণ নতুন না হলে, আপনি আগে কোনো সময়ে এই ফাংশনগুলি ব্যবহার করেছেন। আপনি হয়তো কাজটি সম্পাদন করার জন্য শুধুমাত্র একটি উপায় জানেন কিন্তু আসলে আপনার MacBook Pro-তে ফাংশনটি সম্পন্ন করার বিভিন্ন উপায় রয়েছে৷

এই সবগুলির সাথে পরিচিত হওয়া উপকারী হতে পারে কারণ বিভিন্ন পরিস্থিতিতে আপনি বিভিন্ন কপি এবং পেস্ট পদ্ধতি ব্যবহার করতে চাইতে পারেন৷

চূড়ান্ত চিন্তা

আপনার MacBook Pro-তে কপি এবং পেস্ট কমান্ডগুলি শিখতে সহজ। কাজটি সম্পূর্ণ করতে আপনি কীবোর্ড শর্টকাট, ডান-ক্লিক পদ্ধতি বা সম্পাদনা মেনু ব্যবহার করতে পারেন।

শুধু উপরের ধাপগুলি অনুসরণ করুন, এবং আপনি একজন বিশেষজ্ঞের মতো ডেটা কপি এবং পেস্ট করবেন এবং কিছুক্ষণের মধ্যেই আপনার দক্ষতা উন্নত করবেন!

আপনার MacBook Pro এ কপি এবং পেস্ট করার জন্য আপনার যাওয়ার পদ্ধতি কি?


  1. টিভিতে ম্যাকবুক প্রোকে কীভাবে সংযুক্ত করবেন

  2. পুটিটিতে কীভাবে কপি এবং পেস্ট করবেন

  3. কিভাবে অ্যান্ড্রয়েডে কপি এবং পেস্ট ব্যবহার করবেন

  4. কীভাবে একটি Chromebook এ কপি এবং পেস্ট করবেন