কম্পিউটার

কীভাবে একটি Chromebook এ কপি এবং পেস্ট করবেন?

Chromebook হল একটি নতুন ধরনের কম্পিউটার যা অন্যান্য ল্যাপটপের বিপরীতে একটি Chrome অপারেটিং সিস্টেমে চলে৷ অনেক ব্যবহারকারী নতুন অপারেটিং সিস্টেম ব্যবহার করতে কিছুটা বিভ্রান্তিকর মনে করতে পারেন। কেউ কেউ হয়তো জানেন না কিভাবে Chromebook এ কপি এবং পেস্ট করতে হয়। যাইহোক, এটি অন্য যেকোন সিস্টেমে ডিফল্ট কপি এবং পেস্ট বৈশিষ্ট্যের মতোই। এই নিবন্ধে, আমরা বিভিন্ন পদ্ধতি উল্লেখ করেছি যার মাধ্যমে ব্যবহারকারীরা Chromebook-এ কপি এবং পেস্ট করতে পারে৷

কীভাবে একটি Chromebook এ কপি এবং পেস্ট করবেন?

কপি এবং পেস্ট করতে কীবোর্ড ব্যবহার করুন

অনুলিপি এবং পেস্ট করার জন্য কীবোর্ড শর্টকাটগুলি অন্যান্য সিস্টেমের মতো Chromebookগুলিতে একইভাবে কাজ করে৷ Chromebook-এর কীবোর্ড দেখতে কিছুটা আলাদা, কিন্তু সব কী একই এবং একইভাবে কাজ করে। আপনি কীভাবে এটি করতে পারেন তা দেখতে নীচের পদক্ষেপগুলি দেখুন:

  1. আপনার টাচপ্যাড ব্যবহার করুন টেক্সট হাইলাইট করতে। আপনি টাচপ্যাড টিপে এটি করতে পারেন৷ এবং তারপর কারসার সরানো হচ্ছে চাপা বোতামটি ধরে রাখার সময় অন্য আঙুল দিয়ে।
    দ্রষ্টব্য :আপনি যদি কোনো পাঠ্য সম্পাদকে থাকেন, তাহলে আপনি সহজভাবে শিফট ধরে রাখতে পারেন এবং কারসার সরান টেক্সট হাইলাইট করতে তীর কীগুলির মাধ্যমে।
  2. একবার নির্বাচিত হয়ে গেলে, এখন কেবল CTRL + C টিপুন টেক্সট কপি করতে আপনার কীবোর্ডের বোতাম। কীভাবে একটি Chromebook এ কপি এবং পেস্ট করবেন?
  3. দস্তাবেজ বা পাঠ্য ক্ষেত্রে নেভিগেট করুন যেখানে আপনি পেস্ট করতে চান। পাঠ্য এলাকায় ক্লিক করুন এবং CTRL + V টিপুন টেক্সট পেস্ট করতে আপনার কীবোর্ডের বোতাম। কীভাবে একটি Chromebook এ কপি এবং পেস্ট করবেন?
  4. আপনি CTRL + Aও ব্যবহার করতে পারেন সমস্ত পাঠ্য নির্বাচন করতে। এছাড়াও একটি CTRL + Z আছে শেষ অ্যাকশন পূর্বাবস্থায় ফেরাতে শর্টকাট৷

কপি এবং পেস্ট করতে টাচপ্যাড/মাউস ব্যবহার করুন

এছাড়াও আপনি Chromebook-এ কপি এবং পেস্ট করতে টাচপ্যাড বা মাউস ব্যবহার করতে পারেন। টাচপ্যাড ব্যবহার করে প্রসঙ্গ মেনু আনার জন্য দুটি ভিন্ন পদ্ধতি রয়েছে। হাইলাইট করা পাঠ্যের প্রসঙ্গ মেনুতে কপি এবং পেস্টের বিকল্প থাকবে। এটি কীভাবে কাজ করে তা দেখতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. টাচপ্যাড টিপুন এবং কারসার সরান আপনি যে পাঠ্যটি অনুলিপি করতে চান তা হাইলাইট করতে অন্য আঙুল দিয়ে৷
  2. এখন শুধু ট্যাপ করুন টাচপ্যাডে দুই আঙ্গুল দিয়ে একবারে প্রসঙ্গ মেনু পেতে. বিকল্পভাবে, আপনি ALT টিপুন এবং ধরে রাখতে পারেন কী, তারপর একটি একক আলতো চাপুন৷ প্রসঙ্গ মেনু আনতে টাচপ্যাডে। কীভাবে একটি Chromebook এ কপি এবং পেস্ট করবেন?
  3. এর পর, সেই কপি-এ ক্লিক করুন প্রসঙ্গ মেনুতে বিকল্প। আপনি যেখানে এটি পেস্ট করতে চান সেখানে যান। কীভাবে একটি Chromebook এ কপি এবং পেস্ট করবেন?
  4. দুই আঙুল ব্যবহার করুন আলতো চাপুন বা ALT একটি একক টোকা দিয়ে আবার প্রসঙ্গ মেনু আনতে. এখন পেস্ট-এ ক্লিক করুন এটি পেস্ট করার বিকল্প৷
    নোট৷ :আপনি কিছু ক্ষেত্রে ফরম্যাট বিকল্প ছাড়া পেস্ট পেতে পারেন, আপনি চাইলে সেটি ব্যবহার করতে পারেন।

ব্রাউজার কপি এবং পেস্ট বৈশিষ্ট্য ব্যবহার করুন

ক্রোম ব্রাউজারে একটি কপি এবং পেস্ট বৈশিষ্ট্যও রয়েছে। এটি সম্পাদনা এবং কাটার মত কিছু অন্যান্য বিকল্পও অন্তর্ভুক্ত করে। তবে এই ফিচারটি শুধুমাত্র ক্রোম ব্রাউজারেই কাজ করবে। আপনি যদি Chrome ব্রাউজারের বাইরে কিছু কপি বা পেস্ট করার চেষ্টা করেন, তাহলেও আপনার উপরের পদ্ধতির শর্টকাটগুলির ব্যবহারকারীর প্রয়োজন৷

  1. হাইলাইট করুন টাচপ্যাড ব্যবহার করে পাঠ্য। আপনি যদি টেক্সট এডিটরে থাকেন তাহলে কিবোর্ড দিয়েও টেক্সট হাইলাইট করতে পারেন।
  2. এখন তিনটি বিন্দু মেনুতে ক্লিক করুন ক্রোম ব্রাউজারে বিকল্প। কীভাবে একটি Chromebook এ কপি এবং পেস্ট করবেন?
  3. প্রসঙ্গ মেনুতে, আপনি কপি খুঁজে পেতে পারেন এবং পেস্ট করুন অপশন যা আপনি হাইলাইট করা টেক্সট কপি করতে বা শুধু পেস্ট করতে ব্যবহার করতে পারেন।
  4. যদি আপনি ব্রাউজারের বাইরে কপি এবং পেস্ট ব্যবহার করেন, তবে তা করার জন্য আপনাকে উপরের পদ্ধতিগুলির মধ্যে একটির প্রয়োজন হবে৷

No
  1. এক্সেল এ যখন ফিল্টার প্রয়োগ করা হয় তখন কিভাবে কপি এবং পেস্ট করবেন

  2. কপি এবং পেস্ট কাজ করছে না? এখানে কিভাবে ঠিক করা যায়!

  3. কীভাবে একটি Chromebook এ কপি এবং পেস্ট করবেন

  4. উইন্ডোজে কাজ করছে না কপি এবং পেস্ট কিভাবে ঠিক করবেন