কম্পিউটার

যে কোন জায়গায় কিভাবে কপি এবং পেস্ট করবেন

অনুলিপি এবং আটকানো প্রতিটি অপারেটিং সিস্টেমের একটি মৌলিক কাজ, তাই এটি কীভাবে ব্যবহার করবেন তা আপনার জানা গুরুত্বপূর্ণ। এমনকি যদি আপনি কপি এবং পেস্ট করার একটি পদ্ধতির সাথে পরিচিত হন তবে আপনি অন্য প্ল্যাটফর্মে এটি কীভাবে করবেন তা নাও জানতে পারেন৷

চলুন দেখা যাক কিভাবে সব জায়গায় কপি এবং পেস্ট করতে হয়---আমরা Windows, macOS, Linux, Android, এবং iPhone/iPad-এ কীভাবে এটি করতে হয় তা দেখব।

একটি বিভাগে যান:

  • কপি এবং পেস্ট মৌলিক
  • উইন্ডোজে কিভাবে কপি এবং পেস্ট করবেন
  • কিভাবে একটি Mac এ কপি এবং পেস্ট করবেন
  • কিভাবে লিনাক্সে কপি এবং পেস্ট করবেন
  • Android-এ কিভাবে কপি এবং পেস্ট করবেন
  • কিভাবে আইফোন এবং আইপ্যাডে কপি এবং পেস্ট করবেন

কপি এবং পেস্ট মৌলিক

প্রতিটি প্ল্যাটফর্মে কীভাবে কপি এবং পেস্ট করতে হয় সে সম্পর্কে আমরা ডুব দেওয়ার আগে, আমাদের ফাংশন সম্পর্কে কয়েকটি পয়েন্ট আলোচনা করা উচিত যা সর্বত্র প্রযোজ্য।

প্রথমত, অনুলিপি এবং আটকানো অপারেটিং সিস্টেমের একটি অদৃশ্য অংশ ব্যবহার করে যা ক্লিপবোর্ড নামে পরিচিত . এটি একটি ছোট স্টোরেজ স্পেস যা একবারে একটি আইটেম ধরে রাখতে পারে---এটি পাঠ্যের পাশাপাশি ছবি এবং এমনকি ফাইলগুলির সাথেও কাজ করে৷

যখন আপনি কপি করেন একটি আইটেম, আপনি পাঠ্য বা অন্যান্য বিষয়বস্তু গ্রহণ করেন এবং ক্লিপবোর্ডে এটি নকল করেন। আপনি কপি করেছেন এমন আসল আইটেমটি তার বর্তমান অবস্থানে অপরিবর্তিত থাকে। পরে, পেস্ট অপারেশন ক্লিপবোর্ডে যা আছে তা নেয় এবং আপনার বর্তমান অবস্থানে এটি সন্নিবেশ করায়।

যে কোন জায়গায় কিভাবে কপি এবং পেস্ট করবেন

আরেকটি সম্পর্কিত অপারেশন আছে:কাট . কাটিং অনুলিপি করার মতো কাজ করে, এটি ক্লিপবোর্ডে রাখার জন্য বর্তমান পাঠ্য, ফাইল বা অন্যান্য বিষয়বস্তুকে তার অবস্থান থেকে সরিয়ে দেয়। এটি শুধুমাত্র পাঠ্য ব্লকে কাজ করে যেখানে আপনি পাঠ্য সম্পাদনা করতে পারেন; আপনি একটি অনলাইন নিবন্ধ থেকে পাঠ্য কাটতে পারবেন না, উদাহরণস্বরূপ।

পেস্ট করা ক্লিপবোর্ডের বিষয়বস্তু মুছে দেয় না। আপনি যদি এর বিষয়বস্তু ওভাররাইট না করেন, আপনি একই আইটেম একাধিকবার পেস্ট করতে পারেন। শুধু মনে রাখবেন যে ক্লিপবোর্ড একবারে একটি আইটেম ধরে রাখতে পারে। যত তাড়াতাড়ি আপনি অন্য কিছু অনুলিপি বা কাটা, মূল ক্লিপবোর্ড বিষয়বস্তু হারিয়ে যায়.

এখন, আসুন দেখি কিভাবে আপনার কম্পিউটার এবং ফোনে কপি এবং পেস্ট করবেন।

উইন্ডোজে কিভাবে কপি এবং পেস্ট করবেন

বেশিরভাগ ডেস্কটপ ওএসের মতো, উইন্ডোজে কপি এবং পেস্ট করার বিভিন্ন উপায় রয়েছে। কিছু অন্যদের চেয়ে দ্রুত, কিন্তু আমরা সেগুলির প্রত্যেকটিকে কভার করব যাতে আপনি সেগুলি চেষ্টা করতে পারেন৷

এটি করার আগে আপনি যে আইটেমটি কপি করতে চান তা নির্বাচন করতে হবে। পাঠ্য নির্বাচন করতে, এটিকে হাইলাইট করতে কিছু ক্লিক করতে এবং টেনে আনতে আপনার মাউস ব্যবহার করুন। আপনি যদি সবকিছু নির্বাচন করতে চান (যেমন একটি সম্পূর্ণ ওয়েবপৃষ্ঠা বা নথি), Ctrl + A ব্যবহার করুন সহজে সবকিছু হাইলাইট করতে।

যে কোন জায়গায় কিভাবে কপি এবং পেস্ট করবেন

ফাইল এক্সপ্লোরার বা অনুরূপ একাধিক আইটেম নির্বাচন করতে, ক্লিক করুন এবং একাধিক আইটেমের চারপাশে আপনার মাউস টেনে আনুন বা Ctrl ধরে রাখুন একাধিক নির্বাচন করতে তাদের ক্লিক করার সময়।

কিবোর্ড দিয়ে উইন্ডোজে কপি এবং পেস্ট করুন

কপি এবং পেস্ট করার দ্রুততম উপায় হল কীবোর্ড শর্টকাট ব্যবহার করা। Ctrl + C ব্যবহার করুন কিছু অনুলিপি করতে, তারপর Ctrl + V পেস্ট করতে আপনি যদি অনুলিপি করার পরিবর্তে কাটতে চান তবে Ctrl + X ব্যবহার করুন .

কপি করা টেক্সট পেস্ট করতে, আপনি কপি করা আইটেমটি যেখানে ঢোকাতে চান সেখানে কার্সার রাখতে তীর কী বা মাউস ব্যবহার করুন এবং Ctrl + V টিপুন .

যে কোন জায়গায় কিভাবে কপি এবং পেস্ট করবেন

এটি হাইলাইট করা টেক্সট (উপরে বর্ণিত) এবং ফাইল এক্সপ্লোরারের ফাইল, ফটো এবং ভিডিও এডিটরের মতো অ্যাপে মিডিয়ার বিট এবং অন্যান্য বেশিরভাগ অ্যাপে কপি করতে কাজ করে।

প্রধান ব্যতিক্রম হল আপনি এই শর্টকাটটি ব্যবহার করে বেশিরভাগ ব্রাউজারে ছবি কপি করতে পারবেন না, যদি না আপনি ছবিটির সরাসরি URL এ খোলা থাকে।

মেনু ব্যবহার করে কপি এবং পেস্ট করুন

আপনি যদি কীবোর্ড ব্যবহার করতে পছন্দ না করেন, আপনি সাধারণত ডান-ক্লিক মেনুর মাধ্যমে কপি এবং পেস্ট করতে পারেন। হাইলাইট করা পাঠ্য, একটি চিত্র, একটি ফাইল বা অনুরূপ উপর ডান-ক্লিক করুন এবং আপনি একটি কপি দেখতে পাবেন মেনুতে বিকল্প (পাশাপাশি কাট , যদি গ্রহণযোগ্য). আপনি যদি কোনও ওয়েবসাইটে এই বিকল্পগুলি দেখতে না পান তবে মনে রাখবেন যে কিছু সাইট সেগুলি অক্ষম করে৷

সেই বিষয়বস্তু পেস্ট করতে, যেখানে আপনি এটি সন্নিবেশ করতে চান সেখানে আপনার কার্সার রাখুন, রাইট ক্লিক করুন, এবং পেস্ট করুন টিপুন . কিছু অ্যাপে ফরম্যাটিং ছাড়াই পেস্ট করুন আপনি যদি প্লেইন টেক্সটে পেস্ট করতে চান তাহলে বিকল্প।

যে কোন জায়গায় কিভাবে কপি এবং পেস্ট করবেন

অবশেষে, বেশিরভাগ Windows অ্যাপে কপি আছে এবং পেস্ট করুন সম্পাদনা-এ বোতাম পাশাপাশি উপরের টুলবারে মেনু। অন্য পদ্ধতিগুলি সুবিধাজনক না হলে আপনি এগুলিকে ফলব্যাক হিসাবে ব্যবহার করতে পারেন৷

যে কোন জায়গায় কিভাবে কপি এবং পেস্ট করবেন

কিভাবে একটি ম্যাকে কপি এবং পেস্ট করবেন

MacOS-এ কপি এবং পেস্ট করা Windows-এ কীভাবে কাজ করে তার অনুরূপ। আমরা এখানে মৌলিক বিষয়গুলি নিয়ে যাব; আরও তথ্যের জন্য ম্যাক কপি এবং পেস্ট করার জন্য আমাদের সম্পূর্ণ গাইড পড়তে ভুলবেন না।

কীবোর্ড দিয়ে macOS-এ কপি এবং পেস্ট করুন

একটি Mac এ, Cmd + C৷ অনুলিপি করার জন্য কীবোর্ড শর্টকাট, যখন Cmd + V পেস্ট করার শর্টকাট। এগুলিকে হাইলাইট করা পাঠ্য, ফাইন্ডারে ফাইল বা ওয়েবপৃষ্ঠাগুলিতে প্রয়োজনীয় উপাদানগুলিতে ব্যবহার করুন৷

macOS-এর আধুনিক সংস্করণে, Cmd + X শর্টকাট টেক্সট কাটা, নথিতে বস্তু এবং অনুরূপ কাজ করে। যাইহোক, এটি ফাইন্ডারে ফাইল বা ফোল্ডার কাটার জন্য কাজ করবে না। এর জন্য, আপনাকে অবশ্যই Cmd + C ব্যবহার করতে হবে একটি ফাইল কপি করতে, তারপর Cmd + Option + V টিপুন একটি কাট এবং পেস্ট অ্যাকশন অনুকরণ করতে।

যে কোন জায়গায় কিভাবে কপি এবং পেস্ট করবেন

মেনু ব্যবহার করে ম্যাকে কপি এবং পেস্ট করুন

আপনি যদি কীবোর্ড শর্টকাট পছন্দ না করেন, তাহলে আপনি পরিচিত কপি পাবেন এবং পেস্ট করুন বেশিরভাগ অ্যাপে রাইট-ক্লিক প্রসঙ্গ মেনুতে মেনু অ্যাকশন। এগুলি সম্পাদনা-এও পাওয়া যায়৷ আপনার ম্যাকের ডিসপ্লের উপরে মেনু।

যে কোন জায়গায় কিভাবে কপি এবং পেস্ট করবেন

মনে রাখবেন যে ফাইন্ডারে, আপনি একটি কাট দেখতে পাবেন না ডিফল্টরূপে প্রসঙ্গ মেনুতে বিকল্প। কিছু অনুলিপি করুন, তারপর বিকল্প ধরে রাখুন পেস্ট করার সময় কী এবং আপনি এখানে আইটেম সরান দেখতে পাবেন .

কিভাবে লিনাক্সে কপি এবং পেস্ট করবেন

যেহেতু লিনাক্স ডিস্ট্রোগুলি পরিবর্তিত হতে পারে, আমরা উবুন্টু ব্যবহার করে লিনাক্সে কীভাবে কপি এবং পেস্ট করতে হয় তা ব্যাখ্যা করব যেহেতু এটি এত জনপ্রিয়।

অন্যান্য ডেস্কটপ অপারেটিং সিস্টেমের মতো, কীবোর্ড শর্টকাট দিয়ে লিনাক্সে কপি এবং পেস্ট করা সবচেয়ে সহজ। Ctrl + C ব্যবহার করুন আইটেম অনুলিপি করতে, Ctrl + V পেস্ট করতে, এবং Ctrl + X কাটতে।

এই শর্টকাটগুলির উল্লেখযোগ্য ব্যতিক্রম হল টার্মিনালে। Ctrl + C টার্মিনাল উইন্ডোতে বাতিল করার কমান্ড, তাই লিনাক্স এর পরিবর্তে টার্মিনালের জন্য নিম্নলিখিত অনুলিপি এবং পেস্ট শর্টকাট ব্যবহার করে:

  • Ctrl + Shift + C অনুলিপি করতে
  • Ctrl + Shift + V পেস্ট করতে
যে কোন জায়গায় কিভাবে কপি এবং পেস্ট করবেন

আপনি উপরেরটি ব্যবহার করতে না চাইলে, কপি খুঁজতে একটি উপাদানের উপর ডান-ক্লিক করুন এবং পেস্ট করুন পরিবর্তে কমান্ড, অথবা সম্পাদনা চেক করুন উপরে মেনু।

Android এ কিভাবে কপি এবং পেস্ট করবেন

মোবাইল অপারেটিং সিস্টেমে, কপি এবং পেস্ট একটু বেশি সীমিত কারণ আপনার কাছে সিস্টেমের সাথে ইন্টারঅ্যাক্ট করার মতো অনেক উপায় নেই৷ যাইহোক, এটা শেখা কঠিন নয়।

বেশিরভাগ অ্যাপে অ্যান্ড্রয়েডে টেক্সট কপি করতে, কিছুক্ষণের জন্য একটু টেক্সট টিপুন এবং ধরে রাখুন। আপনি তাদের উপরে একটি মেনু সহ হাইলাইট করা শব্দটিকে ঘিরে থাকা হ্যান্ডেলগুলি দেখতে পাবেন৷

আপনি যে পাঠ্যটি অনুলিপি করতে চান তা হাইলাইট করতে সেই হ্যান্ডেলগুলি ব্যবহার করুন, বা সমস্ত নির্বাচন করুন এ আলতো চাপুন৷ সমগ্র পৃষ্ঠা বা টেক্সট বক্স হাইলাইট করতে। আপনি সন্তুষ্ট হলে, কপি করুন আলতো চাপুন আপনার ক্লিপবোর্ডে পাঠ্য রাখতে মেনু থেকে। আপনি যদি একটি টেক্সট এন্ট্রি বাক্সে পাঠ্য নির্বাচন করে থাকেন, যেমন একটি নোট নেওয়ার অ্যাপের ভিতরে, আপনি একটি কাট দেখতে পাবেন পাশাপাশি বিকল্প।

যে কোন জায়গায় কিভাবে কপি এবং পেস্ট করবেন

কিছু অ্যাপে, এই ধরনের টেক্সটে দীর্ঘক্ষণ চাপ দিলে হ্যান্ডেল বা মেনু দেখাবে না। উদাহরণস্বরূপ, যদি আপনি Google মানচিত্রে একটি ঠিকানা টিপুন এবং ধরে রাখেন, তাহলে এটি আপনার জন্য ঠিকানাটি আপনার ক্লিপবোর্ডে অনুলিপি করবে।

টেক্সট পেস্ট করতে, টেক্সট এন্ট্রি বাক্সে নেভিগেট করুন যেখানে আপনি বিষয়বস্তু লিখতে চান। স্পেসে দীর্ঘক্ষণ-টিপুন, তারপর পেস্ট করুন বেছে নিন আপনার ক্লিপবোর্ডের বিষয়বস্তু সন্নিবেশ করতে।

যে কোন জায়গায় কিভাবে কপি এবং পেস্ট করবেন

আপনি যদি আরও বিশদ বিবরণ এবং পরামর্শ চান তবে আমরা Android এ কপি এবং পেস্ট করার বিষয়ে আরও ঘনিষ্ঠভাবে দেখেছি৷

কিভাবে iPhone এবং iPad এ কপি এবং পেস্ট করবেন

আইফোনে কপি এবং পেস্ট করা অ্যান্ড্রয়েডের প্রক্রিয়ার মতোই। একটি পাঠ্য বাক্সে পাঠ্য নির্বাচন করতে (যেমন নোট অ্যাপে), এটি নির্বাচন করতে একটি শব্দকে ডবল আলতো চাপুন৷ ইতিমধ্যে, একটি সম্পাদনাযোগ্য বাক্সে নেই এমন একটি শব্দ নির্বাচন করতে টিপুন এবং ধরে রাখুন, যেমন একটি ওয়েবসাইটে৷

আপনি যখন করবেন, হ্যান্ডলগুলি এবং একটি মেনু প্রদর্শিত হবে। আপনি যে পাঠ্যটি চান তা নির্বাচন করতে হ্যান্ডলগুলি টেনে আনুন, তারপরে কপি করুন এ আলতো চাপুন৷ আপনার ক্লিপবোর্ডে পাঠ্য রাখতে (বা কাট যদি প্রযোজ্য হয়)।

যে কোন জায়গায় কিভাবে কপি এবং পেস্ট করবেন

টেক্সটটি পরে পেস্ট করতে, একটি খালি জায়গায় টিপুন এবং ধরে রাখুন এবং পেস্ট করুন বেছে নিন যখন সেই মেনু প্রদর্শিত হবে।

iOS 13 অনুযায়ী, অ্যাপল টেক্সট কপি, কাটা এবং পেস্ট করার জন্য অঙ্গভঙ্গি-ভিত্তিক শর্টকাট যোগ করেছে। আপনি এগুলি চেষ্টা করতে পারেন, তবে আমরা মেনুগুলি ব্যবহার করার তুলনায় এগুলিকে বিশ্রী মনে করি:

  • কাট: দুইবার ক্লোজিং-পিঞ্চ মোশনে তিনটি আঙ্গুল ব্যবহার করুন।
  • কপি: তিন আঙ্গুল দিয়ে চিমটি বন্ধ.
  • পেস্ট করুন: একসাথে তিনটি আঙ্গুল দিয়ে শুরু করুন এবং তাদের খোলা ছড়িয়ে দিন।

আপনি ছবি এবং টেক্সট বার্তার মতো অন্যান্য উপাদানগুলি কপি করতে পারেন, সেগুলিতে দীর্ঘক্ষণ চাপ দিয়ে এবং কপি খোঁজার মাধ্যমে বিকল্প।

সব জায়গায় কপি এবং পেস্ট ব্যবহার করুন

আপনি যখন এটি সঠিকভাবে ব্যবহার করেন তখন কপি এবং পেস্ট করা আপনার অনেক সময় বাঁচায়। এখন আপনি জানেন যে আপনি প্রতিদিন ব্যবহার করেন এমন প্ল্যাটফর্মে এটি কীভাবে কাজ করে!

আরও যেতে, আপনার একটি ক্লিপবোর্ড ম্যানেজার ব্যবহার করে দেখা উচিত। এগুলি হল তৃতীয় পক্ষের অ্যাপ যা আপনাকে একবারে ক্লিপবোর্ডে একাধিক আইটেম রাখতে দেয়, সহজে অ্যাক্সেসের জন্য ঘন ঘন ব্যবহৃত আইটেমগুলিকে পিন করতে এবং আরও অনেক কিছু করতে দেয়৷ আপনাকে শুরু করার জন্য আমরা সেরা আইফোন ক্লিপবোর্ড পরিচালকদের দেখেছি৷


  1. এক্সেল এ যখন ফিল্টার প্রয়োগ করা হয় তখন কিভাবে কপি এবং পেস্ট করবেন

  2. কপি এবং পেস্ট কাজ করছে না? এখানে কিভাবে ঠিক করা যায়!

  3. কীভাবে একটি Chromebook এ কপি এবং পেস্ট করবেন

  4. উইন্ডোজে কাজ করছে না কপি এবং পেস্ট কিভাবে ঠিক করবেন