কম্পিউটার

ম্যাকবুক প্রোতে চলমান অ্যাপগুলি কীভাবে বন্ধ করবেন

আপনার MacBook Pro তে অনেক বেশি অ্যাপ চালানোর ফলে যথেষ্ট শক্তি খরচ হয় এবং এটি নষ্ট হয়ে যায়। যদিও পরবর্তীতে ব্যবহারের জন্য অ্যাপটিকে ছোট করা ঠিক আছে, এটি ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে, সম্ভাব্যভাবে আপনার ম্যাকের গতি কমিয়ে দেয়।

আপনার MacBook Pro এ একটি অ্যাপ বন্ধ করার সবচেয়ে সহজ উপায় হল কমান্ড টিপে + Q , কিন্তু অন্যান্য উপায় আছে.

আমি জন, একজন ম্যাক বিশেষজ্ঞ এবং একটি 2019 ম্যাকবুক প্রো-এর মালিক, এবং আমি এই নির্দেশিকাটি একত্রিত করেছি যাতে আপনার অ্যাপগুলি কীভাবে বন্ধ করতে হয় তা শেখানোর জন্য।

আপনার Mac এ চলমান অ্যাপ্লিকেশন বন্ধ করা সহজ; কিভাবে শিখতে পড়া রাখা.

পদ্ধতি 1:বন্ধ বোতাম ব্যবহার করুন

আপনার যদি শুধুমাত্র কয়েকটি ভিন্ন অ্যাপ খোলা থাকে এবং ব্যাকগ্রাউন্ডে চলমান থাকে, তাহলে আপনি প্রতিটি উইন্ডোর মধ্য দিয়ে যেতে এবং ম্যানুয়ালি বন্ধ করতে পারেন।

আপনি যে উইন্ডোটি ব্যবহার করছেন না তা সহজভাবে খুলুন, তারপর ক্লোজ বোতামের মাধ্যমে উইন্ডোটি বন্ধ করতে ট্র্যাকপ্যাড বা মাউস ব্যবহার করুন।

লাল ‘X’-এ ক্লিক করুন এটি বন্ধ করতে অ্যাপ উইন্ডোর উপরের বাম কোণে।

ম্যাকবুক প্রোতে চলমান অ্যাপগুলি কীভাবে বন্ধ করবেন

প্রতিটি খোলা, অব্যবহৃত উইন্ডো দিয়ে প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন।

যদিও এই প্রক্রিয়াটি সাধারণত সূক্ষ্মভাবে কাজ করে, কিছু অ্যাপ্লিকেশানগুলি লাল X আঘাত করে বন্ধ করার পরে আপনার ডকে "অলস" থেকে যায়; উদাহরণস্বরূপ, বার্তা:

ম্যাকবুক প্রোতে চলমান অ্যাপগুলি কীভাবে বন্ধ করবেন

পদ্ধতি 2:মেনু বার ব্যবহার করুন

অতিরিক্ত চলমান অ্যাপগুলি বন্ধ করার আরেকটি দ্রুত উপায় হল মেনু বার থেকে। শেষ পদ্ধতির মতো, আপনাকে প্রতিটি খোলা উইন্ডোর মধ্য দিয়ে যেতে হবে। আপনার যদি কয়েকটি খোলা উইন্ডো থাকে যা আপনি ব্যবহার করছেন না, তবে এটি খুব বেশি কার্যকর নাও হতে পারে।

যাইহোক, যদি আপনার শুধুমাত্র কয়েকটি খোলা উইন্ডো থাকে যা আপনি ব্যবহার করছেন না, সেগুলি মেনু বার থেকে বন্ধ করুন। প্রতিটি উইন্ডো খুলুন, তারপরে মেনু বারে অ্যাপের নামে ক্লিক করুন। “প্রস্থান করুন -এ ক্লিক করুন অ্যাপ নাম ড্রপ-ডাউন মেনুতে যা অ্যাপটি বন্ধ করতে দেখা যাচ্ছে।

ম্যাকবুক প্রোতে চলমান অ্যাপগুলি কীভাবে বন্ধ করবেন

প্রতিটি খোলা উইন্ডোর মধ্য দিয়ে যান, মেনু বারের মাধ্যমে প্রতিটি বন্ধ করুন। আপনি যখন এই পদ্ধতির মাধ্যমে একটি অ্যাপ ছেড়ে দেন, তখন এটি আপনার ডকে নিষ্ক্রিয় থাকবে না (এবং এর নিচে একটি সাদা বিন্দু থাকবে না)।

পদ্ধতি 3:Command + Q

ব্যবহার করুন

আপনি যদি কাজটি সম্পন্ন করতে কীবোর্ড শর্টকাট পছন্দ করেন তবে কমান্ড ব্যবহার করুন + Q একটি চলমান অ্যাপ বন্ধ করতে। এটি আপনার সময় বাঁচায় কারণ আপনাকে মেনু বারে বা লাল X-এ ট্র্যাকপ্যাড ব্যবহার করতে হবে না৷

পরিবর্তে, কেবল কমান্ড টিপুন + Q আপনি যে উইন্ডোটি বন্ধ করতে চান তাতে। এটি আপনার ম্যাকের অ্যাপটি বন্ধ করে দেয়। অন্যান্য উইন্ডো বন্ধ করার জন্য যতবার প্রয়োজন ততবার প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন।

পদ্ধতি 4:Command + Tab এবং Q

ব্যবহার করুন

এই শর্টকাটটি পূর্ববর্তী বিকল্পের একটি দুর্দান্ত বিকল্প হিসাবে কাজ করে। আপনার Mac এ চলমান অবাঞ্ছিত অ্যাপগুলি বন্ধ করতে, শুধু Command টিপুন + ট্যাব , যা আপনাকে আপনার Mac এ খোলা চলমান অ্যাপগুলিতে সুইচ করে।

ম্যাকবুক প্রোতে চলমান অ্যাপগুলি কীভাবে বন্ধ করবেন

কমান্ড ছেড়ে দেবেন না কী, কিন্তু ট্যাব ছেড়ে দিন আপনি যে অ্যাপটি বন্ধ করতে চান তার কী। একবার আপনি ট্যাব ছেড়ে দেন কী, Q টিপুন কমান্ড ধরে রাখার সময় কী .

ধরুন আপনি চলমান তালিকা থেকে অ্যাপটিকে লুকিয়ে রাখতে চান। সেক্ষেত্রে, H টিপুন Q এর পরিবর্তে .

পদ্ধতি 5:ডক ব্যবহার করুন

আপনার ম্যাকের যেকোন চলমান অ্যাপ আপনার স্ক্রিনের নীচে ডকে প্রদর্শিত হবে। আপনি অ্যাপের আইকনটি দেখতে পাবেন যা চলছে, যা নির্দেশ করে যে অ্যাপটি খোলা আছে।

অ্যাপটি আপনার ডকে পিন করা থাকলে, এটি চলাকালীন একটি সাদা বিন্দু প্রদর্শিত হবে।

ডক থেকে অ্যাপটি বন্ধ করতে, এটিতে ডান-ক্লিক করুন .

ম্যাকবুক প্রোতে চলমান অ্যাপগুলি কীভাবে বন্ধ করবেন

পপ আপ হওয়া মেনুতে, প্রস্থান নির্বাচন করুন মেনুর নিচ থেকে। এটি সেই নির্দিষ্ট অ্যাপটি বন্ধ করে দেয়।

আপনার যদি একাধিক অ্যাপ খোলা থাকে যেগুলি আপনি দ্রুত বন্ধ করতে চান, তাহলে অসংখ্য উইন্ডোতে টগল না করে এটি করার একটি দুর্দান্ত উপায়।

পদ্ধতি 6:ফোর্স প্রস্থান ব্যবহার করুন

কিছু পরিস্থিতিতে, আপনার Mac-এ একটি অ্যাপ সম্পূর্ণভাবে সাড়া দেওয়া বন্ধ করে দিতে পারে, আপনাকে উপরে উল্লিখিত পদ্ধতিতে এটি বন্ধ করতে বাধা দেয়। সুতরাং, আপনি যদি সাধারণত অ্যাপটি ছাড়তে না পারেন তবে অ্যাপটি বন্ধ করতে আপনাকে ফোর্স কুইট ব্যবহার করতে হবে।

একটি অ্যাপ ফোর্স প্রস্থান করতে, ফোর্স কুইট চালু করে শুরু করুন। আপনি যদি কীবোর্ড শর্টকাট পছন্দ করেন, তাহলে শুধু কমান্ড টিপুন + বিকল্প + Esc .

আপনি যে অ্যাপটি ছাড়তে চান সেটি নির্বাচন করুন এবং “জোর করে প্রস্থান করুন এ ক্লিক করুন৷ .”

ম্যাকবুক প্রোতে চলমান অ্যাপগুলি কীভাবে বন্ধ করবেন

বিকল্পভাবে, Apple আইকনে ক্লিক করুন স্ক্রিনের উপরের বাম কোণে। প্রদর্শিত ড্রপ-ডাউন মেনু থেকে ফোর্স প্রস্থান নির্বাচন করুন।

ম্যাকবুক প্রোতে চলমান অ্যাপগুলি কীভাবে বন্ধ করবেন

উপসংহার

যদি একাধিক চলমান অ্যাপ আপনার ম্যাককে জর্জরিত করে, তবে সম্ভবত কয়েকটি বন্ধ করার সময় এসেছে।

সৌভাগ্যবশত, আপনি লাল x-এ ক্লিক করে, মেনু বারে অ্যাপের নাম নির্বাচন করে এবং “অ্যাপ, ছেড়ে দিন এ ক্লিক করে একটি অ্যাপ দ্রুত বন্ধ করতে পারেন। ” অথবা ডকে থাকা অ্যাপটিতে ডান-ক্লিক করে এবং "প্রস্থান করুন।"

টিপুন

কখনও কখনও, আপনাকে বাধ্যতামূলক প্রতিক্রিয়াহীন অ্যাপগুলি ছেড়ে দিতে হতে পারে, তবে এই প্রক্রিয়াটিও সহজ।

অ্যাপ্লিকেশন ছাড়ার জন্য আপনার যাওয়ার উপায় কি? কমেন্টে আমাদের জানান!


  1. কিভাবে ম্যাকবুক প্রোতে স্ক্রোল করবেন?

  2. টিভিতে ম্যাকবুক প্রোকে কীভাবে সংযুক্ত করবেন

  3. কীভাবে ম্যাকবুকে অ্যাপগুলি মুছবেন বা আনইনস্টল করবেন

  4. আইফোন এক্সে কীভাবে জোর করে ব্যাকগ্রাউন্ড অ্যাপস বন্ধ করা যায়