কম্পিউটার

কিভাবে ম্যাকবুক প্রোতে অ্যাপ ডাউনলোড করবেন

ম্যাক অ্যাপ স্টোর শত শত বিনামূল্যের অ্যাপ সহ পূর্ণ। গেমিং অ্যাপ থেকে শুরু করে প্রোডাক্টিভিটি অ্যাপ পর্যন্ত, ম্যাক অ্যাপ স্টোর আপনাকে কভার করেছে।

আপনি অ্যাপ স্টোরে সরাসরি আপনার MacBook Pro-এ অ্যাপ ডাউনলোড করতে পারেন অথবা কোনো ওয়েবসাইট থেকে .dmg ফাইল ডাউনলোড ও ইনস্টল করে।

আমি জন, একজন ম্যাক বিশেষজ্ঞ এবং 2019 ম্যাকবুক প্রো-এর মালিক। আমি অ্যাপ স্টোর এবং তৃতীয় পক্ষের ওয়েবসাইট থেকে আমার ম্যাকে শত শত অ্যাপ ডাউনলোড করেছি। এবং কিভাবে আমি আপনাকে দেখানোর জন্য এই ধাপে ধাপে নির্দেশিকা একত্রিত করেছি।

তাই আপনার ম্যাকবুক প্রো-এ অ্যাপ ডাউনলোড করার বিষয়ে আপনার যা জানা দরকার তা শিখতে পড়তে থাকুন।

ম্যাক অ্যাপ স্টোর থেকে একটি অ্যাপ কীভাবে ডাউনলোড করবেন

একবার আপনি একটি অ্যাপের বিষয়ে সিদ্ধান্ত নিলে, আপনাকে অ্যাপ স্টোরে যেতে হবে এবং এটি ব্যবহার করার আগে এটি ডাউনলোড করতে হবে। নীচের ধাপগুলি সরাসরি অ্যাপ স্টোর থেকে সহজ অ্যাপ ডাউনলোড প্রক্রিয়ার রূপরেখা দেয়।

ধাপ 1:অ্যাপ স্টোর খুলুন

প্রক্রিয়ায় আপনার প্রথম ধাপ হল অ্যাপ স্টোর খোলা। আপনি এটিকে কয়েকটি ভিন্ন উপায়ে খুলতে পারেন এবং অ্যাপ স্টোরটি খোলার দ্রুততম উপায়গুলির মধ্যে একটি হল ডক বা লঞ্চপ্যাডে।

কিভাবে ম্যাকবুক প্রোতে অ্যাপ ডাউনলোড করবেন

অ্যাপ স্টোর হল একটি সাদা 'A' সেট একটি নীল পটভূমিতে; অ্যাপটি খুলতে এটিতে ক্লিক করুন।

বিকল্পভাবে, আপনি অ্যাপ স্টোর খুলতে স্পটলাইট অনুসন্ধান ব্যবহার করতে পারেন। আপনার স্ক্রিনের উপরের ডানদিকে কোণায় অবস্থিত মিনি ম্যাগনিফাইং গ্লাস আইকনে শুধু ক্লিক করুন। "অ্যাপ স্টোর"-এ টাইপ করুন, তারপর অ্যাপটি খুলতে আইকনে ক্লিক করুন।

ধাপ 2:একটি অ্যাপ বেছে নিন

অ্যাপ স্টোর খোলার পরে, উপলব্ধ বিকল্পগুলি ব্রাউজ করুন যদি আপনি ইতিমধ্যে না থাকেন। অথবা, যদি আপনার মনে একটি নির্দিষ্ট অ্যাপ থাকে, তাহলে উইন্ডোর উপরের সার্চ বারটি ব্যবহার করে এটি অনুসন্ধান করুন।

কিভাবে ম্যাকবুক প্রোতে অ্যাপ ডাউনলোড করবেন

অ্যাপ স্টোরে বিনামূল্যে এবং অর্থপ্রদান উভয়ই বেছে নেওয়ার জন্য হাজার হাজার অ্যাপ রয়েছে। আপনি যদি একটি অ্যাপ কিনতে চান, তাহলে আপনাকে অর্থপ্রদানের একটি ফর্ম সেট আপ করতে হবে (যদি আপনার অ্যাকাউন্টে আগে থেকে এটি সংযুক্ত না থাকে)।

আপনি উইন্ডোর বাম দিকে ট্যাবগুলির মাধ্যমে স্যুইচ করে নির্দিষ্ট অ্যাপ্লিকেশন বিভাগ এবং বৈশিষ্ট্যযুক্ত অ্যাপ্লিকেশনগুলি ব্রাউজ করতে পারেন৷

কিভাবে ম্যাকবুক প্রোতে অ্যাপ ডাউনলোড করবেন

ধাপ 3:অ্যাপটি পান

একবার আপনি যে অ্যাপটি ডাউনলোড করতে চান সেটি বেছে নিলে, অ্যাপ স্টোর উইন্ডোতে এটি খুলতে এটিতে ক্লিক করুন। অ্যাপের বিবরণের উপরে, ডাউনলোড করতে Get বা Price-এ ক্লিক করুন। 'পান' বিনামূল্যের অ্যাপের প্রতিনিধিত্ব করে, যখন মূল্য অর্থপ্রদানের অ্যাপের প্রতিনিধিত্ব করে।

কিভাবে ম্যাকবুক প্রোতে অ্যাপ ডাউনলোড করবেন কিভাবে ম্যাকবুক প্রোতে অ্যাপ ডাউনলোড করবেন

ধরুন আপনি আগে একটি অ্যাপ ডাউনলোড করেছেন এবং তারপর থেকে এটি আনইনস্টল করেছেন। সেক্ষেত্রে অ্যাপটি নিচের দিকের তীর দিয়ে একটি মেঘ দেখাবে।

কিভাবে ম্যাকবুক প্রোতে অ্যাপ ডাউনলোড করবেন

আপনি যদি Get এ ক্লিক করেন, তাহলে বোতামটি সবুজ হয়ে যাবে এবং Install বলবে। অন্যদিকে, যদি আপনি দামে ক্লিক করেন, বোতামটি সবুজ হয়ে যাবে এবং বলে অ্যাপ কিনুন।

কিভাবে ম্যাকবুক প্রোতে অ্যাপ ডাউনলোড করবেন

পদক্ষেপ 4:আপনার অ্যাপল আইডি লিখুন

এরপরে, আপনাকে আপনার Apple ID এবং পাসওয়ার্ড লিখতে হবে বা TouchID দিয়ে প্রমাণীকরণ করতে হবে (আপনার MacBook Pro মডেল এবং সেটিংসের উপর নির্ভর করে)।

কিভাবে ম্যাকবুক প্রোতে অ্যাপ ডাউনলোড করবেন

একবার আপনি এই ধাপটি সম্পূর্ণ করলে, অ্যাপটি ডাউনলোড হতে শুরু করবে।

ধাপ 5:অ্যাপটি ব্যবহার করা শুরু করুন

ডাউনলোড সম্পূর্ণ হওয়ার পরে, আপনি ফাইন্ডারে আপনার অ্যাপ্লিকেশন ফোল্ডারে নতুন অ্যাপটি খুঁজে পেতে সক্ষম হবেন।

কিভাবে ম্যাকবুক প্রোতে অ্যাপ ডাউনলোড করবেন

অ্যাপটি সনাক্ত করতে ফাইন্ডার ব্যবহার করতে, কেবল ডকে ফাইন্ডার খুলুন। এরপরে, উইন্ডোর সাইডবারে অ্যাপ্লিকেশন ক্লিক করুন। অ্যাপটি খুঁজুন, তারপরে এটি খুলতে ডাবল-ক্লিক করুন।

বিকল্পভাবে, এটি লঞ্চপ্যাডেও দৃশ্যমান হবে৷ লঞ্চপ্যাড ব্যবহার করে অ্যাপটি খুঁজতে, ডকে লঞ্চপ্যাড অ্যাপটি খুলে শুরু করুন। লঞ্চপ্যাডে, অ্যাপটি অনুসন্ধান করুন, তারপর এটি খুলতে আইকনে ক্লিক করুন।

ম্যাকবুক প্রো-এ অ্যাপ স্টোরের বাইরে থেকে অ্যাপগুলি কীভাবে ডাউনলোড করবেন

যদিও আপনার ম্যাকের অ্যাপ স্টোর অ্যাপের একটি বিশাল নির্বাচন হোস্ট করে, তবে সব ডেভেলপার সেখানে তাদের অ্যাপ অফার করে না।

এই ক্ষেত্রে, ডাউনলোড এবং ইনস্টল করা একটি ভিন্ন প্রক্রিয়া। কিন্তু, ওয়েব থেকে ডাউনলোড করা অ্যাপ থেকে সতর্ক থাকুন। অ্যাপ স্টোরের সমস্ত অ্যাপ অ্যাপল দ্বারা যাচাই করা হয়, যা নিশ্চিত করে যে তাদের ম্যালওয়্যার, ভাইরাস বা অন্যান্য মারাত্মক কোড নেই।

আমি শুধুমাত্র বিশ্বস্ত ওয়েবসাইট এবং প্রতিষ্ঠান থেকে অ্যাপ ডাউনলোড করার পরামর্শ দিই। উদাহরণস্বরূপ, Microsoft, Slack, Wrike, Asana, Zoom, এবং Skype বা বিশ্বস্ত অ্যাপ/ওয়েবসাইটের কয়েকটি উদাহরণ যা আমি আমার MacBook Pro এ ডাউনলোড করেছি।

একবার আপনি একটি অ্যাপ ডাউনলোড সহ একটি ওয়েবসাইটে গেলে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

ধাপ 1:অ্যাপটি ডাউনলোড করুন

আপনি অ্যাপটি খুঁজে পাওয়ার পরে, অ্যাপটি ডাউনলোড করতে এখনই ডাউনলোড করুন (বা সমতুল্য) এ ক্লিক করুন।

কিভাবে ম্যাকবুক প্রোতে অ্যাপ ডাউনলোড করবেন

ডাউনলোড শুরু হয়েছে তা জানাতে অ্যাপ আইকন সহ একটি বার স্ক্রিনের নীচে পপ আপ হওয়া উচিত। এটি আপনার MacBook Pro এ একটি ".dmg" ফাইল হিসাবে সংরক্ষণ করবে৷ সাধারণত, এটি ফাইন্ডারে আপনার "ডাউনলোড" ফোল্ডারে শেষ হয়।

কিভাবে ম্যাকবুক প্রোতে অ্যাপ ডাউনলোড করবেন

ধাপ 2:অ্যাপ খুঁজুন

ডাউনলোড সম্পূর্ণ হলে, এটি আপনার Mac এ সংরক্ষণ করা হবে। এটি শেষ হতে পারে কয়েক ভিন্ন জায়গা আছে. আবার, এটি আপনার ডাউনলোড ফোল্ডারে সংরক্ষণ করা উচিত, তবে আপনার ডাউনলোড যেখানে সংরক্ষণ করা হবে তা পরিবর্তন করলে এটি অন্য কোথাও সংরক্ষণ করতে পারে।

কিভাবে ম্যাকবুক প্রোতে অ্যাপ ডাউনলোড করবেন

সাধারণত, অ্যাপের নামের শেষে একটি ".dmg" থাকবে এবং এটি একটি "ডিস্ক চিত্র" ফাইলের ধরন হবে। অথবা এটা .zip শেষে থাকতে পারে. এটি আপনাকে বলে যে এটি একটি জিপ ফাইল, একটি সংকুচিত ফাইল যা দ্রুত ডাউনলোড হয়৷

ধাপ 3:অ্যাপটি ইনস্টল করুন

অ্যাপটি ডাউনলোড করার পরে, আপনাকে এটি ইনস্টল করতে এটিতে ক্লিক করতে হবে। যদি এটি একটি .zip ফাইল হয় তবে এটিতে ডাবল ক্লিক করলে এটি আনজিপ হয়ে যাবে, তাই এটি ইনস্টল করতে আপনাকে আবার এটিতে ডাবল ক্লিক করতে হবে।

যাইহোক, যদি অ্যাপটিতে .dmg থাকে তবে এটি একটি সংকুচিত ফাইল নয়, তাই এটিতে ডাবল-ক্লিক করা অবিলম্বে ইনস্টলেশন শুরু করবে।

কিভাবে ম্যাকবুক প্রোতে অ্যাপ ডাউনলোড করবেন

আপনি যখন ফাইলটিতে ডাবল-ক্লিক করবেন, তখন একটি উইন্ডো পপ আপ করবে যা আপনাকে জিজ্ঞাসা করবে যে আপনি এটি খুলতে চান কিনা যেহেতু এটি ইন্টারনেট থেকে ডাউনলোড করা হয়েছে। ইনস্টলেশন নিশ্চিত করতে খুলুন ক্লিক করুন।

কিভাবে ম্যাকবুক প্রোতে অ্যাপ ডাউনলোড করবেন

কিছু ক্ষেত্রে, এটি আপনাকে একটি ইনস্টল উইজার্ডের মাধ্যমে নিয়ে যেতে পারে, যেখানে macOS আপনাকে অ্যাপ্লিকেশন ফোল্ডারে অ্যাপ্লিকেশন টেনে আনতে বলবে। প্রম্পটগুলি অনুসরণ করুন, অ্যাপটিকে ফোল্ডার আইকনে টেনে আনুন, তারপর প্রক্রিয়াটি শেষ করতে মাউস বোতামটি ছেড়ে দিন।

একটি ছোট উইন্ডো খুলবে যা ডাউনলোড এবং ইনস্টলেশনের অগ্রগতি দেখাবে। অ্যাপের আকারের উপর নির্ভর করে, এটি কিছুটা সময় নিতে পারে।

কিভাবে ম্যাকবুক প্রোতে অ্যাপ ডাউনলোড করবেন

ইনস্টলেশন সম্পূর্ণ হলে, আপনাকে লাইসেন্স চুক্তির শর্তাবলীতে সম্মত হতে হতে পারে। আপনি এগিয়ে যেতে চাইলে "স্বীকার করুন" এ ক্লিক করুন।

কিভাবে ম্যাকবুক প্রোতে অ্যাপ ডাউনলোড করবেন

দ্রষ্টব্য:ডাউনলোড করার পরে, আপনার ম্যাকবুক প্রো আপনাকে আপনার প্রশাসক পাসওয়ার্ড লিখতে হবে। কিছু ক্ষেত্রে, এটি ইনস্টলেশনের আগে পপ আপ হয়, এবং অন্যান্য ক্ষেত্রে, এটি লাইসেন্স চুক্তি গ্রহণ করার পরে উপস্থিত হয় (যেমন এটি সমান্তরাল ডেস্কটপের সাথে হয়েছিল)।

কিভাবে ম্যাকবুক প্রোতে অ্যাপ ডাউনলোড করবেন

যখন আপনি এই প্রম্পটটি দেখতে পান, তখন আপনার পাসওয়ার্ড লিখুন এবং “ঠিক আছে এ ক্লিক করুন .”

পদক্ষেপ 4:অ্যাপটি ব্যবহার করা শুরু করুন

ইনস্টলেশন প্রক্রিয়া সম্পূর্ণ হলে, আপনি আপনার নতুন অ্যাপ ব্যবহার করা শুরু করতে পারেন। অ্যাপটি ব্যবহারের জন্য (লঞ্চপ্যাড, ডক, ফাইন্ডার, ইত্যাদি) খুঁজে পেতে উপরে বর্ণিত একই পদক্ষেপগুলি অনুসরণ করুন।

উপসংহার

আপনার MacBook Pro-এ অ্যাপ ডাউনলোড করা কঠিন নয়, তা অ্যাপ স্টোর থেকে হোক বা অন্যথায় হোক না কেন। অবশ্যই, ইন্টারনেট থেকে অ্যাপ্লিকেশনগুলি ডাউনলোড করার জন্য কয়েকটি অতিরিক্ত পদক্ষেপ নিতে পারে, তবে এটি সাধারণত একটি সরল প্রক্রিয়া।

আপনি কোন অ্যাপ ডাউনলোড এবং ইনস্টল করেছেন? নীচের মন্তব্যে আমাদের এটি সম্পর্কে জানতে দিন!


  1. কিভাবে ম্যাকবুক প্রোতে স্ক্রোল করবেন?

  2. টিভিতে ম্যাকবুক প্রোকে কীভাবে সংযুক্ত করবেন

  3. ম্যাকবুক প্রোতে এয়ারড্রপ কীভাবে চালু করবেন

  4. কীভাবে ম্যাকবুকে অ্যাপগুলি মুছবেন বা আনইনস্টল করবেন