কম্পিউটার

উইন্ডোজ 10 অডিও ক্র্যাকলিং ঠিক করুন

উইন্ডোজ 10 অডিও ক্র্যাকলিং ঠিক করুন

আমাদের প্রযুক্তি ডিভাইসগুলি যখন অপ্রত্যাশিতভাবে অদ্ভুত শব্দ করা শুরু করে তখন এটি কখনই ভাল লক্ষণ নয়। এটি সম্ভাব্য হার্ডওয়্যার ব্যর্থতার পূর্বাভাস দিতে পারে। সম্প্রতি, অনেক Windows 10 ব্যবহারকারী তাদের আউটপুট স্পিকার/হেডফোন থেকে একটি পপিং শব্দ শুনতে পাচ্ছেন। এই উইন্ডোজ 10 অডিও ক্র্যাকলিং বিভিন্ন কারণে উদ্ভূত হতে পারে। আপনি যদি একই সমস্যার সাথে মোকাবিলা করেন তবে আপনি সঠিক জায়গায় আছেন। আমরা আপনার জন্য একটি নিখুঁত গাইড নিয়ে এসেছি যা আপনাকে পিসি ক্র্যাকলিং সাউন্ড বিশেষ করে সাউন্ড ক্র্যাকলিং উইন্ডোজ 10 এবং অডিও ক্র্যাকলিং উইন্ডোজ 10 হেডফোন ঠিক করতে সাহায্য করবে।

উইন্ডোজ 10 অডিও ক্র্যাকলিং ঠিক করুন

Windows 10 অডিও ক্র্যাকলিং কিভাবে ঠিক করবেন

আমরা এই বিরক্তিকর সমস্যার সমাধান শুরু করার আগে আসুন কেন এটি ঘটে তা বুঝতে পারি। এখানে কিছু সম্ভাব্য কারণ রয়েছে যা উইন্ডোজ 10 অডিও ক্র্যাকলিং সমস্যার দিকে পরিচালিত করে।

  • অডিও সেটিংস ভুল কনফিগার করা হয়েছে
  • অডিও ড্রাইভারের সমস্যা যেমন দুর্নীতি বা অসঙ্গতি
  • বিদ্যুৎ ব্যবস্থাপনা সমস্যা
  • ত্রুটিপূর্ণ পোর্ট
  • ক্ষতিগ্রস্ত হার্ডওয়্যার

এখন এই সমস্যার পিছনে কিছু কারণ বোঝার পর চলুন আমরা সাউন্ড ক্র্যাকলিং উইন্ডোজ 10 সমস্যা সমাধান করা শুরু করি।

প্রথমত, নিশ্চিত করুন যে সমস্ত অডিও সংযোগ টাইট এবং সুরক্ষিত। অডিও জ্যাক সঠিকভাবে প্লাগ ইন না করা থাকলে, পপিং শব্দ শোনা যেতে পারে। তাই একবার সংযোগের উপর যান, প্রয়োজন হলে, অন্য পোর্ট ব্যবহার করুন এবং ক্র্যাকিং শব্দ চলতে থাকে কিনা তা পরীক্ষা করুন। এছাড়াও, আপনার অডিও ডিভাইসটি কাজ করছে কিনা তা পরীক্ষা করতে অন্য সিস্টেমে এমনকি একটি মোবাইল ডিভাইসে প্লাগ করুন এবং সাউন্ড আউটপুট নিরীক্ষণ করুন। সংযোগ তারের কোনো অশ্রু জন্য পরিদর্শন করুন. ওয়্যারলেস অডিও ডিভাইসের ক্ষেত্রে, ডিভাইসটিকে সবসময় সংযোগ সীমার মধ্যে বা সিস্টেমের ঠিক সামনে রাখুন।

হার্ডওয়্যার সংক্রান্ত উদ্বেগের সাথে সাথে, আসুন বিভিন্ন সিস্টেম সেটিংস পর্যালোচনা করার জন্য এগিয়ে যাই যা ক্র্যাকলিং/পপিং শব্দের দিকে পরিচালিত করতে পারে। আমরা একগুচ্ছ অডিও সেটিংস পরিবর্তন করে শুরু করি, পাওয়ার সেটিংস এবং ড্রাইভার ফাইলগুলি পুনরায় ইনস্টল বা আপডেট করে। শেষ পর্যন্ত, আমরা একটি DPC লেটেন্সি পরীক্ষা করব যে কোনো দুর্ব্যবহারকারী ড্রাইভারের জন্য পরীক্ষা করা হবে।

পদ্ধতি 1:শব্দের সমস্যা সমাধান করুন

এটি গুরুত্বপূর্ণ, একটি সাধারণ সমস্যা সমাধান দিয়ে শুরু করা। আপনি অডিও ট্রাবলশুটার ব্যবহার করতে পারেন যা সিস্টেমের মধ্যে উপস্থিত কোনো ত্রুটি ঠিক করতে বা সনাক্ত করতে পারে। এটি কিভাবে করতে হয় তা এখানে।

1. Windows + I কী টিপুন৷ সেটিংস খুলতে একসাথে। সিস্টেম-এ ক্লিক করুন .

উইন্ডোজ 10 অডিও ক্র্যাকলিং ঠিক করুন

2. সাউন্ড -এ ক্লিক করুন> সমস্যা সমাধান করুন৷

উইন্ডোজ 10 অডিও ক্র্যাকলিং ঠিক করুন

3. নির্দেশাবলী অনুসরণ করুন এবং সমস্যা সমাধান প্রক্রিয়া সম্পূর্ণ করুন। সমস্যাটি ঠিক করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

পদ্ধতি 2:অডিও ফরম্যাট পরিবর্তন করুন

Windows 10 ব্যবহারকারীদের একটি সমৃদ্ধ শ্রবণ অভিজ্ঞতা প্রদানের জন্য অডিও আউটপুট ফর্ম্যাটের একটি তালিকা থেকে বেছে নেওয়ার অনুমতি দেয়। ব্যবহারকারীরা তাদের আউটপুট ডিভাইসের জন্য সঠিক নমুনা হার এবং বিট গভীরতা নির্বাচন করতে পারেন। তবে, যদি নমুনা হার (অডিও ফ্রিকোয়েন্সি) খুব বেশি সেট করা হয় এবং অডিও ডিভাইসটি নির্বাচিত ফ্রিকোয়েন্সি সমর্থন না করে, তাহলে ক্র্যাকলিং/পপিং শব্দ শোনা যেতে পারে। অডিও ফরম্যাট পরিবর্তন করতে এই ধাপগুলি অনুসরণ করুন৷

1. Windows সেটিংস> সিস্টেম-এ যান৷ যেমন পদ্ধতি 1 এ চিত্রিত .

2. শব্দ নির্বাচন করুন৷ বাম ফলক থেকে মেনু।

3. ডান প্যানেলে নিচে স্ক্রোল করুন এবং সাউন্ড কন্ট্রোল প্যানেলে ক্লিক করুন .

উইন্ডোজ 10 অডিও ক্র্যাকলিং ঠিক করুন

4. পরবর্তী উইন্ডোতে, প্লেব্যাক এর অধীনে ট্যাব আপনার স্পীকার -এ ডান-ক্লিক করুন (সক্রিয় আউটপুট ডিভাইস, একটি সবুজ টিক দ্বারা চিহ্নিত করা হবে)। বৈশিষ্ট্য নির্বাচন করুন .

উইন্ডোজ 10 অডিও ক্র্যাকলিং ঠিক করুন

5. উন্নত নির্বাচন করুন স্পিকার বৈশিষ্ট্যের অধীনে ট্যাব .

6. ডিফল্ট বিন্যাসে ড্রপ-ডাউন মেনুতে ক্লিক করুন বিভাগ এবং নির্বাচন করুন 16 বিট, 44100 Hz (CD গুণমান) . পরীক্ষা -এ ক্লিক করুন এবং আপনি পপিং শব্দ শুনতে অবিরত চেক করুন. যদি হ্যাঁ, অন্য বিন্যাস চয়ন করুন এবং আবার পরীক্ষা করুন। অবাঞ্ছিত পপিং শব্দের অস্তিত্ব বন্ধ না হওয়া পর্যন্ত প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন।

উইন্ডোজ 10 অডিও ক্র্যাকলিং ঠিক করুন

7. প্রয়োগ করুন -এ ক্লিক করুন নতুন শব্দ বিন্যাস সংরক্ষণ করতে।

এছাড়াও, এক্সক্লুসিভ মোড সক্ষম কিনা তা পরীক্ষা করুন। যদি হ্যাঁ, আনচেক করুন এর পাশের বাক্সগুলিঅ্যাপ্লিকেশনগুলিকে এই ডিভাইসের একচেটিয়া নিয়ন্ত্রণ নিতে দিন৷ এবংএক্সক্লুসিভ মোড অ্যাপ্লিকেশনগুলিকে অগ্রাধিকার দিন ৷ অপশন এক্সক্লুসিভ মোড অ্যাপ্লিকেশনগুলিকে সাউন্ড কার্ডের সম্পূর্ণ (একচেটিয়া) নিয়ন্ত্রণ নিতে দেয়৷

উইন্ডোজ 10 অডিও ক্র্যাকলিং ঠিক করুন

দ্রষ্টব্য: যদি এক্সক্লুসিভ মোড নিষ্ক্রিয় করা পপিং সাউন্ড সমস্যা সমাধান না করে তবে এটি আবার চালু করুন৷

পদ্ধতি 3:সাউন্ড এনহান্সমেন্ট অক্ষম করুন

অডিও আউটপুট ফরম্যাটগুলি বেছে নেওয়ার বিলাসিতা ছাড়াও, ব্যবহারকারীদের কাছে সাউন্ড কার্ড প্রস্তুতকারকের মতে নির্দিষ্ট সাউন্ড ইফেক্ট প্রয়োগ করে অডিও গুণমানকে আরও উন্নত করার বিকল্প রয়েছে। বেস বুস্ট, ভার্চুয়াল সাউন্ড, পিচ শিফ্ট, ইকুয়ালাইজার, রুম কারেকশন ইত্যাদি এই প্রভাবগুলির মধ্যে কয়েকটি। কখনও কখনও এই প্রভাব অডিও সমস্যা হতে পারে. তাদের নিষ্ক্রিয় করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

1. সিস্টেম সেটিং> সাউন্ড> সাউন্ড কন্ট্রোল প্যানেলে নেভিগেট করুন পদ্ধতি 2 এ দেখানো হয়েছে .

2. বর্ধিতকরণ নির্বাচন করুন ট্যাব।

3. এক এক করে আনচেক করুন ৷ প্রতিটি বর্ধন প্রভাবের পাশে বক্স। কিছু পিসিতে, একটি সমস্ত বর্ধন অক্ষম করুন বিকল্প উপস্থিত থাকবে, একবারে সমস্ত প্রভাব নিষ্ক্রিয় করতে এটি পরীক্ষা করুন৷

উইন্ডোজ 10 অডিও ক্র্যাকলিং ঠিক করুন

4. স্থানিক শব্দে স্যুইচ করুন ট্যাব এবং নিশ্চিত করুন যে আপনি যে স্থানিক শব্দ বিন্যাসটি প্রয়োগ করতে চান তা নির্বাচন করুন বন্ধ .

উইন্ডোজ 10 অডিও ক্র্যাকলিং ঠিক করুন

5. ঠিক আছে এ ক্লিক করুন .

পদ্ধতি 4:ATI HDMI অডিও ডিভাইস নিষ্ক্রিয় করুন

ATI HDMI অডিও ডিভাইসটি যখন একটি HDMI তারের মাধ্যমে আপনার পিসিতে একটি বহিরাগত ডিভাইস সংযুক্ত থাকে তখন শব্দের সংক্রমণের জন্য দায়ী। যদিও এটি স্পষ্ট নয় যে কেন ATI HDMI অডিও ডিভাইসটি র্যান্ডম ক্র্যাকলিং/পপিং শব্দগুলিকে প্রম্পট করতে পারে, অনেক ব্যবহারকারী ডিভাইসটিকে সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করে সমস্যার সমাধান করেছেন৷ আপনি কিভাবে এটি নিষ্ক্রিয় করতে পারেন তা এখানে।

1. ডিভাইস ম্যানেজার টাইপ করুন অনুসন্ধান বারে এবং খুলুন নির্বাচন করুন৷ .

উইন্ডোজ 10 অডিও ক্র্যাকলিং ঠিক করুন

2. সাউন্ড, ভিডিও এবং গেম কন্ট্রোলার-এ ডাবল-ক্লিক করুন এটি প্রসারিত করতে।

উইন্ডোজ 10 অডিও ক্র্যাকলিং ঠিক করুন

3. ATI HDMI অডিও-এ ডান-ক্লিক করুন এবং ডিভাইস নিষ্ক্রিয় করুন নির্বাচন করুন .

উইন্ডোজ 10 অডিও ক্র্যাকলিং ঠিক করুন

উইন্ডোজ 10 অডিও ক্র্যাকলিং সমস্যা এখনও আছে কিনা তা পরীক্ষা করুন৷

পদ্ধতি 5:ড্রাইভার আপডেট করুন

আপনি যদি আপনার স্পিকার/হেডফোন থেকে পপিং শব্দগুলি শুনতে অবিরত থাকেন, তাহলে সাউন্ড কার্ড ড্রাইভার ফাইলগুলি দেখার সময় এসেছে। এই ফাইলগুলি তাদের নিজ নিজ হার্ডওয়্যার উপাদানগুলির সর্বোত্তম কার্যকারিতার জন্য অপরিহার্য এবং বিভিন্ন কারণে দুর্নীতির বিষয়। পুরানো ড্রাইভার এই সমস্যার কারণ হতে পারে। সমস্ত ড্রাইভার বজায় রাখতে নেটিভ ডিভাইস ম্যানেজার বা DriverEasy-এর মতো কোনো বিশেষ অ্যাপ্লিকেশন ব্যবহার করা যেতে পারে। এখানে অডিও ড্রাইভার আপডেট করার ধাপগুলি রয়েছে৷

1. ডিভাইস ম্যানেজার> সাউন্ড, ভিডিও এবং গেম কন্ট্রোলার-এ নেভিগেট করুন .

উইন্ডোজ 10 অডিও ক্র্যাকলিং ঠিক করুন

2. আপনার অডিও কার্ডে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন৷ .

উইন্ডোজ 10 অডিও ক্র্যাকলিং ঠিক করুন

3. ড্রাইভার -এ ট্যাবে, আপডেট ড্রাইভার-এ ক্লিক করুন .

উইন্ডোজ 10 অডিও ক্র্যাকলিং ঠিক করুন

4. নিম্নলিখিত উইন্ডোতে, আপডেট হওয়া সফ্টওয়্যারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন নির্বাচন করুন৷ . বিকল্পভাবে, আপনি সাউন্ড কার্ড প্রস্তুতকারকের ওয়েবসাইটে যেতে পারেন, সর্বশেষ ড্রাইভার ফাইলগুলি ডাউনলোড করতে পারেন এবং ড্রাইভারের জন্য আমার কম্পিউটার ব্রাউজ করুন ব্যবহার করে ম্যানুয়ালি ইনস্টল করতে পারেন। বিকল্প।

উইন্ডোজ 10 অডিও ক্র্যাকলিং ঠিক করুন

উইন্ডোজ 10 অডিও ক্র্যাকলিং সমস্যা ঠিক করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

পদ্ধতি 6:পাওয়ার সেটিংস পরিবর্তন করুন

উইন্ডোজ 10-এ উদ্বেগজনক পপিং শব্দের পিছনে থাকা একটি সেটিং হল মিনিমাম প্রসেসর স্টেট সেটিং। এটি নির্দিষ্ট করে (শতাংশে) প্রসেসরের জন্য বরাদ্দ করা ন্যূনতম শক্তি যখন এটি নিষ্ক্রিয় থাকে বা ছোটখাটো কাজ সম্পাদন করে। বরাদ্দ পাওয়ার মান পরিবর্তন করলে পপিং শব্দগুলি দূর হতে পারে। এটি কিভাবে করতে হয় তা এখানে।

1. স্টার্ট মেনু খুলুন এবং কন্ট্রোল প্যানেল> খুলুন অনুসন্ধান করুন৷ .

2. দেখুন-এ ক্লিক করুন৷ ডান কোণায় এবং তারপর বড় আইকন নির্বাচন করুন৷ .

উইন্ডোজ 10 অডিও ক্র্যাকলিং ঠিক করুন

3. পাওয়ার অপশন-এ ক্লিক করুন .

উইন্ডোজ 10 অডিও ক্র্যাকলিং ঠিক করুন

4. নিম্নলিখিত উইন্ডোতে, প্ল্যান সেটিংস পরিবর্তন করুন এ ক্লিক করুন৷ .

দ্রষ্টব্য: কিছু ক্ষেত্রে আপনার নির্বাচিত পরিকল্পনা ভিন্ন হতে পারে, আপনার পরিকল্পনার প্ল্যান সেটিংস পরিবর্তন করুন।

উইন্ডোজ 10 অডিও ক্র্যাকলিং ঠিক করুন

5. উন্নত পাওয়ার সেটিংস পরিবর্তন করুন ক্লিক করুন৷ .

উইন্ডোজ 10 অডিও ক্র্যাকলিং ঠিক করুন

6. +-এ ক্লিক করুন প্রসেসর পাওয়ার ম্যানেজমেন্ট এর আগে আইকন সর্বনিম্ন প্রসেসরের অবস্থা .

7. ব্যাটারিতে এর মান পরিবর্তন করুন এবং প্লাগ ইন প্রতি100% .

উইন্ডোজ 10 অডিও ক্র্যাকলিং ঠিক করুন

8. প্রয়োগ করুন ক্লিক করুন৷ ঠিক আছে .

এই সমস্যাটি সমাধান করার জন্য আপনি আরেকটি পাওয়ার সেটিং প্রয়োগ করতে পারেন তা হল দ্রুত স্টার্টআপ . এটি করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

1. পাওয়ার বিকল্পে , পাওয়ার বোতামগুলি কী করে তা চয়ন করুন-এ ক্লিক করুন৷ লিঙ্ক।

উইন্ডোজ 10 অডিও ক্র্যাকলিং ঠিক করুন

2. বর্তমানে অনুপলব্ধ সেটিংস পরিবর্তন করুন-এ ক্লিক করুন৷ (প্রশাসনিক অ্যাক্সেসের প্রয়োজন) এবং আনচেক করুন দ্রুত স্টার্টআপ চালু করুন। পরিবর্তনগুলি সংরক্ষণ করুন এ ক্লিক করুন৷ এবং পিসি পুনরায় চালু করুন .

উইন্ডোজ 10 অডিও ক্র্যাকলিং ঠিক করুন

পদ্ধতি 7:তৃতীয় পক্ষের সরঞ্জামগুলি ব্যবহার করুন

Deferred Procedure Call বা DPC হল একটি নেটিভ Windows 10 বৈশিষ্ট্য যা অন্যান্য উচ্চ-অগ্রাধিকারের পক্ষে নিম্ন-অগ্রাধিকারমূলক কাজগুলির পুনর্নির্ধারণের অনুমতি দেয়। এই উচ্চ-অগ্রাধিকারমূলক কাজ/ড্রাইভার ফাইলগুলির মধ্যে একটি যদি কিছু করতে অযৌক্তিক সময় নেয়, তাহলে এর ফলে উচ্চ ডিপিসি লেটেন্সি এবং অডিও সমস্যা যেমন ড্রপআউট, পপস ইত্যাদি দেখা দেয় নীচে দেখানো হিসাবে একটি তৃতীয় পক্ষের DPC লেটেন্সি চেকার প্রোগ্রাম ডাউনলোড করুন৷

1. আপনার পছন্দের ওয়েব ব্রাউজারে DPC Latency Checker 1.4.0 (বিকল্প – LatencyMon) ডাউনলোড করুন এবং এখনই ডাউনলোড করুন-এ ক্লিক করুন। বোতাম।

উইন্ডোজ 10 অডিও ক্র্যাকলিং ঠিক করুন

2. ডাউনলোড করা dpclat.exe-এ ক্লিক করুন ইনস্টলেশন উইজার্ড খুলতে ফাইল করুন এবং অ্যাপ্লিকেশন ইনস্টল করার জন্য সমস্ত অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন৷

উইন্ডোজ 10 অডিও ক্র্যাকলিং ঠিক করুন

3. একবার ইনস্টল হয়ে গেলে, DPC লেটেন্সি চেকার খুলুন৷ . এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার সিস্টেমের DPC লেটেন্সি বিশ্লেষণ করা শুরু করবে।

উইন্ডোজ 10 অডিও ক্র্যাকলিং ঠিক করুন

4. সবুজ এবং হলুদ বারগুলি বোঝায় যে আপনার কম্পিউটার কোনও ড্রপ-আউটের অভিজ্ঞতা ছাড়াই রিয়েল-টাইম অডিও এবং ভিডিও স্ট্রিমিং পরিচালনা করতে পারে৷

তবে লাল দেখলে বার, কোন ডিভাইস ড্রাইভার কম্পিউটারের সামগ্রিক কর্মক্ষমতা ক্ষতিগ্রস্ত করছে তা বের করতে বর্ণনা বাক্সে চেক করুন। সমস্যাযুক্ত ডিভাইসের ড্রাইভার আপডেট করুন, এটি আনইনস্টল করুন বা ডিভাইসটি সম্পূর্ণরূপে অক্ষম করুন। এটি পিসি কর্কশ শব্দ সমস্যা সমাধান করা উচিত.

যদি কোনো পদ্ধতিই আপনার জন্য কাজ না করে, তাহলে যেকোনো অন্তর্নিহিত বাগ থেকে মুক্তি পেতে Windows আপডেট করার চেষ্টা করুন বা আবার Windows ইনস্টল করুন।

প্রস্তাবিত:

  • পিসির জন্য 28 সেরা বিনামূল্যের ফটো এডিটিং সফটওয়্যার
  • Windows 10-এ কিভাবে স্ক্রীন ডুপ্লিকেট করবেন
  • Windows 10-এ ফায়ারফক্সে কোন সাউন্ড ফিক্স করুন
  • Windows 10 কাজ করছে না জুম অডিও ঠিক করুন

আমরা আশা করি যে এই নির্দেশিকাটি সহায়ক ছিল এবং আপনি Windows 10 অডিও ক্র্যাকলিং ঠিক করতে সক্ষম হয়েছেন সাউন্ড ক্র্যাকলিং উইন্ডোজ 10 এবং অডিও ক্র্যাকলিং উইন্ডোজ 10 হেডফোনের সমস্যা সহ সমস্যা। কোন পদ্ধতিটি আপনার জন্য সবচেয়ে ভালো কাজ করেছে তা আমাদের জানান। আপনার যদি কোন প্রশ্ন থাকে বা, পরামর্শ থাকে তাহলে নির্দ্বিধায় মন্তব্য বিভাগে সেগুলি ড্রপ করুন৷


  1. Windows 10 এ ব্লুটুথ হেডফোনের তোতলামি ঠিক করুন

  2. Windows 10 এ YouTube অডিও রেন্ডারার ত্রুটি ঠিক করুন

  3. Windows 10 PC এ PUBG সাউন্ড সমস্যার সমাধান করুন

  4. Windows 10-এ অডিও সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন?