কম্পিউটার

Windows 10

এ কার্সার ব্লিঙ্কিং সমস্যাটি ঠিক করুন Windows 10

আপনার কার্সার কি দ্রুত মিটমিট করছে, যা আপনার দৈনন্দিন কম্পিউটার অপারেশনকে কঠিন করে তুলছে? Windows 10 এর সাথে কাজ করার সময়, একটি কার্সার বা মাউস পয়েন্টার সাধারণত একটি নন-ব্লিঙ্কিং কঠিন তীর বা এটির অন্য রূপ। মাইক্রোসফ্ট ওয়ার্ডের মতো অ্যাপগুলিতে, পয়েন্টারটি একটি উল্লম্ব বারে পরিণত হয় যা পৃষ্ঠায় আপনি কোথায় আছেন তা নির্দেশ করতে জ্বলজ্বল করে। যাইহোক, একটি ব্লিঙ্কিং/ফ্ল্যাশিং/ফ্লিকারিং পয়েন্টার মাউস ড্রাইভার, বা অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যার, বা অন্য কোনও সমস্যা নিয়ে একটি সমস্যার পরামর্শ দিতে পারে। এই চকচকে কার্সারটি চোখের জন্য বেশ অপ্রীতিকর হতে পারে, এবং এটি কম্পিউটার অপারেশন করা কঠিন এবং বিরক্তিকর করে তুলতে পারে। আপনি যদি আপনার ডিভাইসে এই ধরণের সমস্যার সম্মুখীন হন তবে Windows 10-এ মাউস কার্সার ব্লিঙ্কিং সমস্যা সমাধান করার জন্য এখানে কয়েকটি পদ্ধতি রয়েছে .

Windows 10

Windows 10-এ কার্সার ব্লিঙ্কিং সমস্যা কীভাবে ঠিক করবেন

Windows 10-এ কার্সার ইস্যু ব্লিঙ্ক করার পিছনে কারণ

সাধারণত, যাদের পিসিতে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার যুক্ত থাকে তারা এই সমস্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়। এই সমস্যা দ্বারা প্রভাবিত অন্যান্য ব্যবহারকারীদের মধ্যে যারা অননুমোদিত সফ্টওয়্যার বা ড্রাইভার ব্যবহার করে। এই দুটি ছাড়াও উইন্ডোজ 10-এ কার্সার জ্বলে ওঠার পিছনে একাধিক কারণ রয়েছে এবং এখানে সমস্যাটির পিছনে কয়েকটি সম্ভাব্য কারণ রয়েছে।

ব্যবহারকারীদের কাছ থেকে একাধিক প্রতিবেদন পাওয়ার পর এবং আমাদের নিজস্ব পরীক্ষা পরিচালনা করার পর, আমরা এই সিদ্ধান্তে পৌঁছেছি যে সমস্যাটি নীচে তালিকাভুক্ত বিভিন্ন কারণের কারণে হয়েছে:

  • উইন্ডোজ এক্সপ্লোরার :উইন্ডোজ এক্সপ্লোরার হল উইন্ডোজের ডিফল্ট ফাইল ম্যানেজার, এবং এটি সমস্ত ফাইল এবং ডেস্কটপ অপারেশনের জন্য দায়ী। আপনি বেশ কিছু অদ্ভুত জিনিস লক্ষ্য করতে পারেন, যেমন কার্সারটি যদি ভুল অবস্থায় থাকে তবে তা মিটমিট করছে।
  • মাউস এবং কীবোর্ড ড্রাইভার :মাউস এবং কীবোর্ড ড্রাইভার হল প্রধান উপাদান যা অপারেটিং সিস্টেম এবং হার্ডওয়্যারকে যোগাযোগ করতে দেয়। যদি এগুলি দূষিত বা পুরানো হয় তবে আপনি লগ ইন করতে অক্ষমতা এবং মাউসের ঝাঁকুনি সহ অনেক সমস্যার সম্মুখীন হতে পারেন৷
  • ভিডিও ড্রাইভার :প্রদর্শনের জন্য মনিটরে নির্দেশাবলী এবং সংকেত প্রদানকারী মূল উপাদান হল ভিডিও ড্রাইভার। যদি সেগুলি দূষিত বা পুরানো হয়, তাহলে আপনি বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে পারেন, যেমন মাউস ফ্লিকারিং৷
  • HP সাধারণ পাস :যদিও এটি সম্পর্কহীন বলে মনে হতে পারে, HP সিম্পল পাসকে কার্সারের অসুবিধা এবং ব্লিঙ্কিংয়ের সাথে যুক্ত করা হয়েছে। প্রোগ্রামটি নিষ্ক্রিয় করা এটির জন্য উপযুক্ত।
  • বায়োমেট্রিক ডিভাইস :বায়োমেট্রিক ডিভাইসগুলি একটি ডিভাইস বা নেটওয়ার্কে লগ ইন করার সময় তাদের উপযোগিতা এবং ব্যবহারের সুবিধার জন্য সুপরিচিত৷ যাইহোক, তারা মাঝে মাঝে সিস্টেমের সাথে সংঘর্ষে লিপ্ত হতে পারে, যার ফলে এই ধরনের অনেক সমস্যা হয়।
  • অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার :আপডেট না হলে, কিছু অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার বিরক্তিকর হয়ে উঠতে পারে এবং উইন্ডোজ 10-এ কার্সার জ্বলজ্বল করতে পারে।

আসুন আমরা Windows 10-এ মাউস কার্সার ব্লিঙ্কিং সমস্যার সমাধান করার বিভিন্ন সমাধান নিয়ে আলোচনা করি।

পদ্ধতি 1:উইন্ডোজ/ফাইল এক্সপ্লোরার পুনরায় চালু করুন

আগেই জানানো হয়েছে, উইন্ডোজ এক্সপ্লোরারে উইন্ডোজ 10 ডিফল্ট ফাইল ম্যানেজার। ফাইল ম্যানেজমেন্ট, মিউজিক এবং ভিডিও প্লেব্যাক, অ্যাপ্লিকেশান লঞ্চ ইত্যাদির সাথে যুক্ত অতিরিক্ত ক্ষমতা অন্তর্ভুক্ত করার জন্য এটিও তৈরি করা হয়েছে। Windows Explorer এছাড়াও ডেস্কটপ এবং টাস্কবার অন্তর্ভুক্ত করে।

উইন্ডোজের প্রতিটি নতুন সংস্করণের সাথে, উইন্ডোজ এক্সপ্লোরারের চেহারা, অনুভূতি এবং কার্যকারিতা উন্নত হয়েছে। উইন্ডোজ 8.0 থেকে উইন্ডোজ এক্সপ্লোরারের নাম পরিবর্তন করে ফাইল এক্সপ্লোরার রাখা হয়েছে। এটি পুনরায় চালু করা কার্সার ব্লিঙ্কিং সমস্যা সমাধান করতে সাহায্য করতে পারে। উইন্ডো 10 এ কীভাবে এটি পুনরায় চালু করবেন তা এখানে রয়েছে:

1. টাস্কবার-এ ডান-ক্লিক করুন এবং টাস্ক ম্যানেজার নির্বাচন করুন .

Windows 10

2. Windows Explorer-এ ডান-ক্লিক করুন এবং কাজ শেষ করুন নির্বাচন করুন .

Windows 10

3. চালান নির্বাচন করুন৷ নতুন কাজ ফাইল মেনু থেকে টাস্ক ম্যানেজার উইন্ডোতে।

Windows 10

4. explorer.exe টাইপ করুন নতুন টাস্ক উইন্ডোতে এবং ঠিক আছে ক্লিক করুন .

Windows 10

ভিডিও ড্রাইভার এবং মাউস এবং কীবোর্ড ড্রাইভার আপডেট করার জন্য নিম্নলিখিত পদ্ধতিগুলি চেষ্টা না করলে এই সহজ সমাধানটি এই সমস্যার সমাধান করতে পরিচিত।

পদ্ধতি 2:ভিডিও ড্রাইভার আপডেট করুন

ভিডিও ড্রাইভারের সমস্যার কারণে পয়েন্টারটি ঝাঁকুনি বা সম্পূর্ণরূপে অদৃশ্য হয়ে যেতে পারে। আপনার হার্ডওয়্যার এবং অপারেটিং সিস্টেমের ভিডিও কার্ড ড্রাইভারগুলি সাম্প্রতিকতম সংস্করণ কিনা তা পরীক্ষা করুন৷ ভিডিও কার্ড প্রস্তুতকারকের ওয়েবসাইট সমস্যা সমাধান শুরু করার জন্য একটি ভাল জায়গা।

মাইক্রোসফ্ট ডাইরেক্টএক্স ড্রাইভারগুলি নিয়মিত আপডেট করা হয়, তাই নিশ্চিত হন যে আপনার সাম্প্রতিক সংস্করণ ইনস্টল করা আছে। এছাড়াও, নিশ্চিত করুন যে এটি আপনার সিস্টেমের সাথে সামঞ্জস্যপূর্ণ।

আপনি কীভাবে ভিডিও ড্রাইভার ম্যানুয়ালি আপডেট করতে পারেন তা এখানে:

1. WinX মেনু অ্যাক্সেস করতে , Windows+ X টিপুন চাবি একসাথে।

2. ডিভাইস ম্যানেজার-এ যান .

Windows 10

3. শব্দ চিহ্নিত ট্যাবটি প্রসারিত করুন৷ , ভিডিও, এবং গেম কন্ট্রোলার .

Windows 10

4. ভিডিও-এ ডান-ক্লিক করুন সাউন্ড, ভিডিও এবং গেম কন্ট্রোলারে আপনার কম্পিউটারের বিভাগ। তারপর, আপডেট ড্রাইভার নির্বাচন করুন৷ .

Windows 10

5. ডিসপ্লে অ্যাডাপ্টার দিয়ে একই প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন৷

6. পিসি রিস্টার্ট করুন এবং কার্সার ব্লিঙ্কিং সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

পদ্ধতি 3:কীবোর্ড এবং মাউস ড্রাইভার আপডেট করুন

পয়েন্টার ফ্লিকারিং মাউস এবং কীবোর্ড ড্রাইভারের কারণে ক্ষতিগ্রস্থ বা পুরানো হতে পারে:

  • আপনার কম্পিউটারে ইনস্টল করা ড্রাইভারগুলি সামঞ্জস্যপূর্ণ এবং সম্প্রতি আপডেট হওয়া সংস্করণগুলি যাচাই করুন৷
  • আপনি আপনার ডিভাইসে যে অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করছেন তার সাথে হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার সমস্যা সম্পর্কে প্রস্তুতকারকের ওয়েবসাইটে তথ্য সন্ধান করুন৷
  • মাউস বা কীবোর্ডের ব্যাটারিতে কোনো সমস্যা হলে, আপনার পয়েন্টার ফ্লিকার হতে পারে, বিশেষ করে যদি আপনি ওয়্যারলেস হার্ডওয়্যার ব্যবহার করেন। এই সমস্যাটি সমাধান করতে ব্যাটারি পরিবর্তন করুন৷

একবার আপনি উপরেরটি যাচাই এবং সংশোধন করার পরে, ড্রাইভারগুলিকে ম্যানুয়ালি আপডেট করতে নিম্নলিখিত পদক্ষেপগুলি নিয়ে এগিয়ে যান:

1. Windows + X টিপুন WinX মেনু অ্যাক্সেস করতে একসাথে কীগুলি .

2. ডিভাইস ম্যানেজার নির্বাচন করুন

Windows 10

3. শিরোনাম ট্যাবটি প্রসারিত করুন, ইঁদুর এবং অন্যান্য নির্দেশক ডিভাইস৷

Windows 10

4. প্রতিটি এন্ট্রিতে ডান-ক্লিক করুন ইঁদুর এবং অন্যান্য পয়েন্টিং ডিভাইসের অধীনে এবং আপডেট ড্রাইভার নির্বাচন করুন .

Windows 10

5. পিসি রিস্টার্ট করুন এবং কার্সার ব্লিঙ্কিং সমস্যাটি পরীক্ষা করুন৷

পদ্ধতি 4:সংযুক্ত বায়োমেট্রিক ডিভাইসগুলি নিষ্ক্রিয় করুন

বায়োমেট্রিক ডিভাইসগুলি Windows 10 OS এবং পুরানো ডিভাইস ড্রাইভারগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ উদ্বেগ প্রদর্শন করে৷ আপনার যদি একটি বায়োমেট্রিক ডিভাইস সহ একটি কম্পিউটার থাকে এবং আপনি এই সমস্যার সম্মুখীন হন, তবে এটি সমাধান করার সেরা উপায়গুলির মধ্যে একটি হল কেবল বায়োমেট্রিক ডিভাইসটি অক্ষম করা৷

দ্রষ্টব্য: বায়োমেট্রিক ডিভাইসটি অপসারণ করলে এটি অকেজো হয়ে যাবে, কিন্তু মাউস পয়েন্টার ঠিকঠাক কাজ করবে।

আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত বায়োমেট্রিক ডিভাইসটি বন্ধ করতে, নিম্নলিখিতগুলি করুন:

1. WinX মেনু খুলুন Windows + X টিপে চাবি একসাথে।

2. ডিভাইস ম্যানেজার-এ যান

Windows 10

3. বায়োমেট্রিক ডিভাইসের ট্যাবটি প্রসারিত করুন .

4. বায়োমেট্রিক ডিভাইসে ডান-ক্লিক করুন এবং অক্ষম করুন নির্বাচন করুন .

Windows 10

5. পরিবর্তনগুলি প্রয়োগ করতে আপনার পিসি রিস্টার্ট করুন।

এটি আপনার ডিভাইস অপারেটিং সিস্টেম এবং বায়োমেট্রিক ডিভাইসের মধ্যে দ্বন্দ্ব থেকে উদ্ভূত যেকোন সমস্যার সমাধান করবে৷

পদ্ধতি 5:উইন্ডোজ 10 পিসিতে HP পাস সাধারণ বৈশিষ্ট্য নিষ্ক্রিয় করুন

এইচপি ব্যবহারকারীদের জন্য তাদের পিসিতে বায়োমেট্রিক ডিভাইস সংযুক্ত, এইচপি সিম্পলপাস দায়ী। SimplePass বায়োমেট্রিক ডিভাইসের জন্য একটি HP প্রোগ্রাম। এটি গ্রাহকদের একটি HP কম্পিউটারের সাথে একটি বায়োমেট্রিক ডিভাইস পরিচালনা করতে সক্ষম করে এবং বায়োমেট্রিক ডিভাইসটি কী করে তার উপর তাদের নিয়ন্ত্রণ দেয়। যাইহোক, অ্যাপটি Windows 10 এর সাথে সঠিকভাবে কাজ নাও করতে পারে এবং কার্সার ব্লিঙ্কিং সমস্যা হতে পারে।

আপনি যদি একজন HP ব্যবহারকারী হন যিনি আপনার সিস্টেমে HP SimplePass ইনস্টল করে এই সমস্যার সম্মুখীন হন, তাহলে এই সমস্যাটি সমাধান করার জন্য আপনাকে যা করতে হবে তা হল এর একটি ফাংশন অক্ষম করা। এটি করার পদক্ষেপগুলি হল: 

1. HP সিম্পল পাস খুলুন

2. উইন্ডোর উপরের-ডান কোণ থেকে, সেটিংস-এ ক্লিক করুন বোতাম।

3. ব্যক্তিগত সেটিংসের অধীনে , লঞ্চসাইট আনচেক করুন বিকল্প।

Windows 10

4. ঠিক আছে ক্লিক করুন চকচকে কার্সার সমস্যা সংশোধন করতে এই বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করার বোতাম৷

Windows 10 এ মাউস কার্সার ব্লিঙ্কিং ঠিক করার জন্য অতিরিক্ত টিপস

  • CSS কোড এর সাথে সমস্যা অথবা ব্রাউজারের মধ্যে চলমান স্ক্রিপ্টগুলি একটি ওয়েব ব্রাউজারে একটি চকচকে কার্সার তৈরি করতে পারে। এই সমস্যাটি সমাধান করতে, এমন একটি ওয়েবসাইটে যান যেটি CSS ব্যবহার করে না অথবা জাভাস্ক্রিপ্ট এবং সেখানে কার্সার জ্বলছে কিনা তা পরীক্ষা করুন৷
  • অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যার ড্রাইভার সফ্টওয়্যারে হস্তক্ষেপ করে কার্সারটিকে ফ্লিকার করতে পারে। পণ্যের ত্রুটি এবং সমস্যা সমাধানের তথ্যের জন্য, প্রস্তুতকারকের ওয়েবসাইট দেখুন।

প্রস্তাবিত:

  • Windows 10-এ কার্সারের বেধ পরিবর্তন করার ৩টি উপায়
  • ক্রোম ব্রাউজারে কার্সার বা মাউস পয়েন্টার অদৃশ্য হওয়া ঠিক করুন
  • Windows 10 এ কিভাবে সিস্টেম আপটাইম দেখতে হয়
  • ভাইরাস সংজ্ঞা অ্যাভাস্ট অ্যান্টিভাইরাসে ব্যর্থ হয়েছে

আমরা আশা করি যে এই নির্দেশিকাটি সহায়ক ছিল এবং আপনি Windows 10-এ মাউস কার্সার ব্লিঙ্কিং সমস্যা সমাধান করতে সক্ষম হয়েছেন . আপনি যদি প্রক্রিয়া চলাকালীন নিজেকে সংগ্রাম করতে দেখেন তবে মন্তব্যের মাধ্যমে আমাদের সাথে যোগাযোগ করুন এবং আমরা আপনাকে সাহায্য করব৷


  1. উইন্ডোজ 10 ইস্যুতে কীবোর্ড টাইপ হচ্ছে না তা ঠিক করুন

  2. কার্সার ইস্যু সহ উইন্ডোজ 11 ব্ল্যাক স্ক্রীন ঠিক করুন

  3. উইন্ডোজ 10 এ ফলআউট 4 তোতলান ঠিক করুন

  4. Windows 10 PC এ PUBG সাউন্ড সমস্যার সমাধান করুন