কম্পিউটার

কিভাবে মনিটর স্ক্রীন ফ্লিকারিং সমস্যা ঠিক করবেন

কিভাবে মনিটর স্ক্রীন ফ্লিকারিং সমস্যা ঠিক করবেন

আপনি যদি একটি গুরুত্বপূর্ণ অ্যাসাইনমেন্টে কাজ করছেন এবং হঠাৎ আপনার মনিটরটি ঝিকিমিকি শুরু করে তাহলে কী হবে? হ্যাঁ, মনিটরের স্ক্রিন ফ্লিকারিং হল সবচেয়ে সাধারণ সমস্যাগুলির মধ্যে একটি যা আমরা সকলেই আমাদের জীবনে অনুভব করেছি। একটি ফ্লিকারিং মনিটর শুধুমাত্র একটি সমস্যা নয় বরং একটি বিরক্তিকর সমস্যা। আপনি কি জানেন যে এটি কিছু স্বাস্থ্য সমস্যাও সৃষ্টি করতে পারে, যেমন মাথাব্যথা এবং চোখের স্ট্রেন আপনি যদি আপনার সিস্টেমে চকচকে পর্দার সাথে দীর্ঘ সময় ধরে কাজ করেন? কখনও কখনও এটি হার্ডওয়্যার সমস্যা নয় বরং এই সমস্যা সমাধানের জন্য শুধুমাত্র ড্রাইভার আপডেটের প্রয়োজন হয়৷

কিভাবে মনিটর স্ক্রীন ফ্লিকারিং সমস্যা ঠিক করবেন

যাইহোক, একটি সমাধান খুঁজে পেতে এই সমস্যার প্রতিটি সম্ভাব্য দিক পরীক্ষা করা ভাল হবে। আতঙ্কিত হওয়ার এবং আইটি এক্সিকিউটিভকে কল করার পরিবর্তে, আপনি মনিটরের স্ক্রিন ফ্লিকারিং সমস্যাটি ঠিক করতে কিছু সমস্যা সমাধানের পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন। যে কোনো সমস্যার সমাধান খুঁজে বের করা শুরু হয় সমস্যার মূল কারণ খুঁজে বের করার মাধ্যমে। এই মনিটর ফ্লিকারিং সমস্যা সমাধানের জন্য সবচেয়ে সম্ভাব্য কারণ এবং এর সমাধান খোঁজা শুরু করা যাক।

মনিটর স্ক্রীন ফ্লিকারিং সমস্যা কিভাবে ঠিক করবেন

কিছু ভুল হলেই একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করা নিশ্চিত করুন।

পদ্ধতি 1 - আপনার সংযুক্ত তারগুলি পরীক্ষা করুন

কখনও কখনও সংযুক্ত তারগুলি ঝিকিমিকি সমস্যা সৃষ্টি করতে পারে। আপনি যে ধরনের তারের HDMI, VGA, DVI ব্যবহার করছেন তা কোন ব্যাপার না, আপনাকে এটি সঠিকভাবে সংযুক্ত কিনা তা পরীক্ষা করতে হবে।

আপনাকে পরীক্ষা করতে হবে যে তারের উভয় প্রান্তে সংযুক্ত আছে - কম্পিউটার এবং মনিটর৷ যদি সমস্যাটি থেকে যায়, আপনি পরীক্ষা করার জন্য একটি নতুন দিয়ে তারের প্রতিস্থাপন করতে পারেন। যদি এই পদ্ধতিটি সমস্যার সমাধান না করে, তাহলে সমস্যার আসল কারণ খুঁজতে আপনাকে আরও তদন্ত করতে হবে।

কিভাবে মনিটর স্ক্রীন ফ্লিকারিং সমস্যা ঠিক করবেন

পদ্ধতি 2 - মনিটরের রিফ্রেশ রেট চেক করুন

মনিটর রিফ্রেশ রেট এক সেকেন্ডে আপনার মনিটরের ছবি কতবার রিফ্রেশ হয় তা বোঝায়। এটি হার্টজে পরিমাপ করা হয়। যদি আপনার মনিটরের রিফ্রেশ রেট আপনার সিস্টেমের জন্য অপ্টিমাইজ করা না হয়, তাহলে এটি মনিটর ফ্লিকারিং সমস্যা সৃষ্টি করতে পারে। অতএব, আপনাকে আপনার মনিটরের বর্তমান রিফ্রেশ রেট পরীক্ষা করতে হবে।

আপনাকে সেটিংস> সিস্টেম> ডিসপ্লে> ডিসপ্লে অ্যাডাপ্টারের বৈশিষ্ট্য-এ নেভিগেট করতে হবে

কিভাবে মনিটর স্ক্রীন ফ্লিকারিং সমস্যা ঠিক করবেন

এখানে আপনি অ্যাডাপ্টার সেটিং প্রদর্শন করার বিকল্প পাবেন যেখানে আপনাকে মনিটর বিকল্পে ক্লিক করতে হবে . এখানে অবশেষে, আপনি রিফ্রেশ হার দেখতে পাবেন যা আপনাকে পরীক্ষা করতে হবে। আপনি ড্রপ-ডাউন মেনু থেকে বিকল্পটি নির্বাচন করতে পারেন। বেশিরভাগ সিস্টেম 2টি বিকল্পের সাথে বেরিয়ে আসে। কিছু হাই-এন্ড মনিটর উচ্চ হার্টজ রিফ্রেশ রেট সহ আসে। আপনাকে উচ্চতর রিফ্রেশ রেট বেছে নিতে হবে এবং আপনি মনিটর স্ক্রীন ফ্লিকারিং সমস্যা সমাধান করতে সক্ষম কিনা তা পরীক্ষা করতে হবে বা না।

কিভাবে মনিটর স্ক্রীন ফ্লিকারিং সমস্যা ঠিক করবেন

পদ্ধতি 3  –  আপনার সিস্টেমের ভিডিও কার্ড চেক করুন

দ্রষ্টব্য: আপনার সিস্টেম কেস খুলবেন না যদি এটি এখনও ওয়ারেন্টিতে থাকে কারণ এটি আপনার ওয়ারেন্টি বাতিল করে দেবে।

যদি ভিডিও কার্ডটি সিস্টেমের মাদারবোর্ডে সঠিকভাবে মাউন্ট করা বা ইনস্টল করা না থাকে তবে এটি সমস্যা সৃষ্টি করতে পারে। হতে পারে স্ক্রিন ফ্লিকারিং একটি ভিডিও কার্ড সমস্যার ফলাফল। আপনাকে আপনার সিস্টেম কেস খুলে এটি পরীক্ষা করতে হবে। যদি কার্ডটি সঠিকভাবে ইনস্টল করা থাকে এবং সমস্যাটি আসছে, তাহলে ভিডিও কার্ডটি ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। কার্ডটি ক্ষতিগ্রস্থ হয়েছে কিনা তা পরীক্ষা করা সহজ। আপনি সহজেই পুরানো কার্ডটিকে একটি নতুন দিয়ে প্রতিস্থাপন করতে পারেন, এবং যদি স্ক্রিন ফ্লিকারিং চলে না যায়, ভিডিও কার্ডটি ঠিক আছে, সমস্যাটি আপনার সিস্টেমের অন্য কোথাও রয়েছে৷ সমস্যা সমাধানে থাকুন।

কিভাবে মনিটর স্ক্রীন ফ্লিকারিং সমস্যা ঠিক করবেন

পদ্ধতি 4 - পরীক্ষা নিরীক্ষণ

হতে পারে আপনার মনিটর নিজেই খারাপ বা নষ্ট হয়ে গেছে। যাইহোক, পরামর্শে ঝাঁপিয়ে পড়ার আগে এবং পুনর্ব্যবহার করার জন্য আপনার মনিটরটি ডাম্প করার আগে, আপনাকে প্রথমে আপনার মনিটরটি পরীক্ষা করতে হবে।

শারীরিক ক্ষতির জন্য পরিদর্শন দিয়ে শুরু করুন যা আপনি সহজেই সনাক্ত করতে পারেন, যদি কোনও শারীরিক ক্ষতি না থাকে, তাহলে আপনার মনিটরটিকে একটি নতুন দিয়ে প্রতিস্থাপন করা উচিত। যদি নতুন মনিটর ঠিকঠাক কাজ করে, তাহলে আপনার মনিটর নিশ্চিতভাবে খারাপ হয়ে গেছে।

পদ্ধতি 5 –  ডিসপ্লে ড্রাইভার আপডেট করুন

এই সমস্যার একটি কারণ ড্রাইভার আপডেট হতে পারে। আপনি যদি মনিটরের জন্য সংশ্লিষ্ট ড্রাইভার হয়ে থাকেন তাহলে সেটি আপডেট করা না থাকলে, এটি মনিটর স্ক্রিন ফ্লিকারিং সমস্যা সৃষ্টি করতে পারে।

ডিভাইস ম্যানেজার ব্যবহার করে গ্রাফিক্স ড্রাইভার ম্যানুয়ালি আপডেট করুন।

1. Windows Key + R টিপুন তারপর devmgmt.msc টাইপ করুন এবং ডিভাইস ম্যানেজার খুলতে এন্টার টিপুন

কিভাবে মনিটর স্ক্রীন ফ্লিকারিং সমস্যা ঠিক করবেন

2. পরবর্তী, প্রদর্শন অ্যাডাপ্টার প্রসারিত করুন৷ এবং আপনার গ্রাফিক্স কার্ডে ডান-ক্লিক করুন এবং সক্ষম করুন৷ নির্বাচন করুন৷

কিভাবে মনিটর স্ক্রীন ফ্লিকারিং সমস্যা ঠিক করবেন

3. একবার আপনি এটি করার পরে আপনার গ্রাফিক্স কার্ডে ডান-ক্লিক করুন এবং "ড্রাইভার আপডেট করুন নির্বাচন করুন "।

কিভাবে মনিটর স্ক্রীন ফ্লিকারিং সমস্যা ঠিক করবেন

4. "আপডেট করা ড্রাইভার সফ্টওয়্যারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন নির্বাচন করুন৷ " এবং এটি প্রক্রিয়াটি শেষ করতে দিন৷

কিভাবে মনিটর স্ক্রীন ফ্লিকারিং সমস্যা ঠিক করবেন

5. উপরের পদক্ষেপগুলি যদি সমস্যাটি সমাধান করতে সহায়তা করে তবে অসামান্য, যদি না হয় তবে চালিয়ে যান৷

6. আবার আপনার গ্রাফিক্স কার্ডে ডান-ক্লিক করুন এবং "ড্রাইভার আপডেট করুন নির্বাচন করুন ” কিন্তু এবার পরবর্তী স্ক্রিনে “ড্রাইভার সফ্টওয়্যারের জন্য আমার কম্পিউটার ব্রাউজ করুন৷ নির্বাচন করুন৷ ”

কিভাবে মনিটর স্ক্রীন ফ্লিকারিং সমস্যা ঠিক করবেন

7. এখন "আমাকে আমার কম্পিউটারে উপলব্ধ ড্রাইভারগুলির একটি তালিকা থেকে বাছাই করতে দাও।" নির্বাচন করুন৷

কিভাবে মনিটর স্ক্রীন ফ্লিকারিং সমস্যা ঠিক করবেন

8. অবশেষে, সর্বশেষ ড্রাইভার নির্বাচন করুন তালিকা থেকে এবং পরবর্তী ক্লিক করুন

9. উপরের প্রক্রিয়াটি শেষ হতে দিন এবং পরিবর্তনগুলি সংরক্ষণ করতে আপনার পিসি পুনরায় চালু করুন৷

ইন্টিগ্রেটেড গ্রাফিক্স কার্ডের জন্য একই ধাপ অনুসরণ করুন (এই ক্ষেত্রে ইন্টেল) এর ড্রাইভার আপডেট করতে। আপনি মনিটর স্ক্রীন ফ্লিকারিং সমস্যা ঠিক করতে সক্ষম কিনা দেখুন , যদি না হয় তাহলে পরবর্তী ধাপে চালিয়ে যান।

প্রস্তুতকারকের ওয়েবসাইট থেকে স্বয়ংক্রিয়ভাবে গ্রাফিক্স ড্রাইভার আপডেট করুন

1. Windows Key + R টিপুন এবং ডায়ালগ বক্সে টাইপ করুন “dxdiag ” এবং এন্টার টিপুন।

কিভাবে মনিটর স্ক্রীন ফ্লিকারিং সমস্যা ঠিক করবেন

2. এর পরে ডিসপ্লে ট্যাবটি অনুসন্ধান করুন (একটি সমন্বিত গ্রাফিক্স কার্ডের জন্য দুটি প্রদর্শন ট্যাব থাকবে এবং অন্যটি এনভিডিয়ার হবে) ডিসপ্লে ট্যাবে ক্লিক করুন এবং আপনার গ্রাফিক্স কার্ডটি সন্ধান করুন৷

কিভাবে মনিটর স্ক্রীন ফ্লিকারিং সমস্যা ঠিক করবেন

3. এখন এনভিডিয়া ড্রাইভার ডাউনলোড ওয়েবসাইটে যান এবং পণ্যের বিবরণ লিখুন যা আমরা খুঁজে পেয়েছি।

4. তথ্য ইনপুট করার পরে আপনার ড্রাইভার অনুসন্ধান করুন, সম্মত ক্লিক করুন এবং ড্রাইভার ডাউনলোড করুন।

কিভাবে মনিটর স্ক্রীন ফ্লিকারিং সমস্যা ঠিক করবেন

5. সফলভাবে ডাউনলোড করার পরে, ড্রাইভারটি ইনস্টল করুন এবং আপনি সফলভাবে আপনার এনভিডিয়া ড্রাইভার ম্যানুয়ালি আপডেট করেছেন৷

উপসংহার

মনিটর ফ্লিকারিং সমস্যা এক বা একাধিক কারণে ঘটতে পারে:তারের সমস্যা, রিফ্রেশ রেট, ড্রাইভার আপডেট, ইত্যাদি। যাইহোক, সবচেয়ে কার্যকর সমস্যা সমাধানের বিকল্পটি খুঁজে বের করা সমস্যাটির মূল কারণ অনুসন্ধান করে শুরু করা উচিত।

আশা করি, উপরে উল্লিখিত পদ্ধতিগুলি আপনাকে সমস্যাগুলি নির্ণয় এবং সমাধান করতে সহায়তা করবে। যদি কোনও শারীরিক ক্ষতি হয় বা সমস্যার সঠিক কারণ খুঁজে না পাওয়া যায়, তবে সমস্যাটি সমাধান করবেন এমন প্রযুক্তিবিদদের সাথে যোগাযোগ করা ভাল। কখনও কখনও, আপনি লক্ষ্য করেন না, তবে আপনার মনিটর ইতিমধ্যে এত পুরানো হয়ে গেছে যে এটি আপনাকে ঘন ঘন সমস্যার কারণ হতে পারে। অতএব, সর্বশেষ প্রযুক্তির সাথে আপডেট থাকুন এবং আপনার হার্ডওয়্যার সরঞ্জামগুলিকে আপডেট রাখুন যাতে আপনি উচ্চ-সম্পন্ন কাজগুলি করেন৷

প্রস্তাবিত:

  • Gmail বা Google অ্যাকাউন্ট থেকে স্বয়ংক্রিয়ভাবে লগআউট করুন (ছবি সহ)
  • Windows 10-এ জোরপূর্বক প্রিন্ট সারি সাফ করুন
  • চেকসাম কি? এবং কিভাবে চেকসাম গণনা করতে হয়
  • Windows 10 (টিউটোরিয়াল) এ ইন্ডেক্সিং অক্ষম করুন

আমি আশা করি উপরের পদক্ষেপগুলি আপনাকে সাহায্য করেছে মনিটর স্ক্রীন ফ্লিকারিং সমস্যা সমাধান করুন কিন্তু এই টিউটোরিয়াল সম্পর্কে আপনার যদি এখনও কোনো প্রশ্ন থাকে, তাহলে অনুগ্রহ করে মন্তব্যের বিভাগে নির্দ্বিধায় জিজ্ঞাসা করুন।


  1. অ্যান্ড্রয়েড স্ক্রীন ফ্লিকারিং ঠিক করুন

  2. অ্যান্ড্রয়েড স্ক্রীন ফ্লিকারিং সমস্যা কীভাবে ঠিক করবেন

  3. কিভাবে ASUS ল্যাপটপ স্ক্রীন ফ্লিকারিং ঠিক করবেন?

  4. Windows 11 ব্ল্যাক স্ক্রীনের সমস্যা কিভাবে ঠিক করবেন?