কম্পিউটার

Windows 10-এ জোরপূর্বক প্রিন্ট সারি সাফ করুন

Windows 10-এ জোরপূর্বক প্রিন্ট সারি সাফ করুন

Windows 10-এ জোরপূর্বক প্রিন্ট সারি সাফ করুন : অনেক প্রিন্টার ব্যবহারকারীদের এমন পরিস্থিতির মুখোমুখি হতে হতে পারে যেখানে আপনি কিছু মুদ্রণ করার চেষ্টা করছেন কিন্তু কিছুই ঘটছে না। মুদ্রণ না করার এবং প্রিন্টের কাজ আটকে যাওয়ার কারণ অনেকগুলি হতে পারে তবে একটি ঘন ঘন কারণ হল যখন প্রিন্টারের সারিটি তার মুদ্রণের কাজগুলির সাথে আটকে থাকে। আমাকে একটি দৃশ্যকল্প নিতে দিন যেখানে আপনি আগে কিছু প্রিন্ট করার চেষ্টা করেছিলেন, কিন্তু সেই সময় আপনার প্রিন্টার বন্ধ ছিল। সুতরাং, আপনি সেই মুহুর্তে নথির মুদ্রণ এড়িয়ে গেছেন এবং আপনি এটি সম্পর্কে ভুলে গেছেন। পরে বা কিছু দিন পরে, আপনি আবার একটি প্রিন্ট দেওয়ার পরিকল্পনা করেন; কিন্তু মুদ্রণের কাজটি ইতিমধ্যেই সারিতে তালিকাভুক্ত করা হয়েছে এবং তাই, যেহেতু সারিবদ্ধ কাজটি স্বয়ংক্রিয়ভাবে সরানো হয়নি, তাই আপনার বর্তমান মুদ্রণ কমান্ডটি সারির শেষে থাকবে এবং অন্যান্য সমস্ত তালিকাভুক্ত কাজ মুদ্রিত না হওয়া পর্যন্ত মুদ্রণ করা হবে না। .

Windows 10-এ জোরপূর্বক প্রিন্ট সারি সাফ করুন

এমন কিছু ক্ষেত্রে আছে যখন আপনি ম্যানুয়ালি প্রবেশ করতে পারেন এবং মুদ্রণ কাজটি সরিয়ে ফেলতে পারেন কিন্তু এটি ঘটতেই থাকবে৷ এই ধরনের পরিস্থিতিতে, আপনাকে কিছু নির্দিষ্ট ধাপ অনুসরণ করে ম্যানুয়ালি আপনার সিস্টেমের মুদ্রণ সারি সাফ করতে হবে। নীচের তালিকাভুক্ত গাইড ব্যবহার করে উইন্ডোজ 10-এ প্রিন্ট সারিটি কীভাবে জোরপূর্বক সাফ করবেন তা এই নিবন্ধটি আপনাকে দেখাবে। যদি আপনার Microsoft Windows 7, 8, বা 10-এ দুর্নীতিগ্রস্ত প্রিন্ট কাজের একটি দীর্ঘ তালিকা থাকে, তাহলে আপনি নীচে উল্লিখিত কৌশল অনুসরণ করে প্রিন্ট সারি জোরপূর্বক সাফ করার জন্য পর্যাপ্ত ব্যবস্থা নিতে পারেন।

Windows 10-এ কীভাবে জোরপূর্বক প্রিন্ট সারি সাফ করবেন

কিছু ​​ভুল হলেই একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করা নিশ্চিত করুন।

পদ্ধতি 1:ম্যানুয়ালি মুদ্রণ সারি সাফ করুন

1. শুরুতে যান এবং “কন্ট্রোল প্যানেল অনুসন্ধান করুন ”।

Windows 10-এ জোরপূর্বক প্রিন্ট সারি সাফ করুন

2.“কন্ট্রোল প্যানেল থেকে ”, “প্রশাসনিক সরঞ্জাম-এ যান ”।

Windows 10-এ জোরপূর্বক প্রিন্ট সারি সাফ করুন

3. “পরিষেবা-এ দুবার ক্লিক করুন "বিকল্প। “প্রিন্ট স্পুলার অনুসন্ধান করতে তালিকায় নীচে স্ক্রোল করুন৷ ” পরিষেবা৷

Windows 10-এ জোরপূর্বক প্রিন্ট সারি সাফ করুন

4. এখন প্রিন্ট স্পুলার পরিষেবাতে ডান-ক্লিক করুন এবং "বন্ধ করুন নির্বাচন করুন ” এটি সম্পাদন করার জন্য, আপনাকে অ্যাডমিনিস্ট্রেটর-মোড হিসাবে লগ ইন করতে হবে।

Windows 10-এ জোরপূর্বক প্রিন্ট সারি সাফ করুন

5. এটা উল্লেখ্য যে, এই পর্যায়ে, এই সিস্টেমের কোনো ব্যবহারকারী এই সার্ভারের সাথে সংযুক্ত আপনার কোনো প্রিন্টারে কিছু মুদ্রণ করতে পারবে না। পি>

6. এরপর, আপনাকে যা করতে হবে তা হল, নিম্নলিখিত পথটি দেখতে:C:\Windows\System32\spool\PRINTERS

Windows 10-এ জোরপূর্বক প্রিন্ট সারি সাফ করুন

বিকল্পভাবে, আপনি ম্যানুয়ালি টাইপ করতে পারেন “%windir%\System32\spool\PRINTERS " (কোট ছাড়া) আপনার সিস্টেম এক্সপ্লোরারের ঠিকানা বারে যখন আপনার সি ড্রাইভে ডিফল্ট উইন্ডোজ পার্টিশন থাকে না।

7. সেই ডিরেক্টরি থেকে, সেই ফোল্ডার থেকে বিদ্যমান সমস্ত ফাইল মুছুন . আপনার ইচ্ছার এই ক্রিয়াটি সমস্ত মুদ্রণ সারি কাজগুলি সাফ করুন৷ আপনার তালিকা থেকে। যদি আপনি এটি একটি সার্ভারে সম্পাদন করছেন, তবে প্রথমে এটি নিশ্চিত করা ভাল চিন্তা করা হয় যে কোনও প্রিন্টারের সাথে সংযুক্ত করে প্রক্রিয়াকরণের জন্য তালিকায় অন্য কোনও মুদ্রণ কাজ নেই কারণ উপরের পদক্ষেপটি সেই মুদ্রণ কাজগুলিকেও সারি থেকে মুছে ফেলবে। .

8. শেষ একটা জিনিস বাকি আছে, তা হল “পরিষেবাগুলিতে ফিরে যাওয়া ” উইন্ডো এবং সেখান থেকে প্রিন্ট স্পুলারে ডান-ক্লিক করুন পরিষেবা এবং "শুরু চয়ন করুন৷ প্রিন্ট স্পুলিং পরিষেবা আবার শুরু করার জন্য।

Windows 10-এ জোরপূর্বক প্রিন্ট সারি সাফ করুন

পদ্ধতি 2:কমান্ড প্রম্পট ব্যবহার করে মুদ্রণ সারি সাফ করুন

একই সম্পূর্ণ সারি সারি প্রক্রিয়াটি সম্পাদন করার জন্য একটি বিকল্প বিকল্পও রয়েছে৷ শুধু আপনাকে একটি স্ক্রিপ্ট ব্যবহার করতে হবে, এটি কোড করতে হবে এবং এটি চালাতে হবে। আপনি যা করতে পারেন তা হল যেকোন ফাইলের নাম দিয়ে একটি ব্যাচ ফাইল তৈরি করুন (খালি নোটপ্যাড> ব্যাচ কমান্ড রাখুন> ফাইল> সেভ অ্যাজ> ফাইলের নাম.bat হিসাবে 'সমস্ত ফাইল') এবং নিচে উল্লেখিত কমান্ডগুলি রাখুন। অথবা আপনি কমান্ড প্রম্পটে (cmd) এও টাইপ করতে পারেন:

net stop spooler
del %systemroot%\System32\spool\printers\* /Q /F /S
net start spooler

Windows 10-এ জোরপূর্বক প্রিন্ট সারি সাফ করুন

প্রস্তাবিত:

  • Gmail বা Google অ্যাকাউন্ট থেকে স্বয়ংক্রিয়ভাবে লগআউট করুন (ছবি সহ)
  • Windows 10 PC এ কোন সাউন্ড নেই [SOLVED]
  • চেকসাম কি? এবং কিভাবে চেকসাম গণনা করতে হয়
  • Windows 10 (টিউটোরিয়াল) এ ইন্ডেক্সিং অক্ষম করুন

আমি আশা করি উপরের পদক্ষেপগুলি সহায়ক ছিল এবং এখন আপনি যখনই চান Windows 10-এ প্রিন্ট সারি জোরপূর্বক সাফ করতে পারেন কিন্তু এই টিউটোরিয়াল সম্পর্কে আপনার যদি এখনও কোনো প্রশ্ন থাকে তাহলে মন্তব্য বিভাগে নির্দ্বিধায় জিজ্ঞাসা করুন।


  1. কিভাবে উইন্ডোজ 10 আপডেট ক্যাশে ম্যানুয়ালি সাফ করবেন

  2. উইন্ডোজ 10 এ ক্লিপবোর্ড সাফ করার জন্য কীভাবে একটি শর্টকাট তৈরি করবেন

  3. কিভাবে উইন্ডোজ 10 এ প্রিন্ট সারি সাফ করবেন?

  4. Windows 10 এ PDF এ প্রিন্ট করার সেরা টুল