কম্পিউটার

0x0000007B ত্রুটি কোড কীভাবে ঠিক করবেন?

আপনার কম্পিউটার উইন্ডোজ ব্লুস্ক্রিন 0x0000007b এ আটকে গেলে আপনি কী করবেন?

একটি উইন্ডোজ স্টপ কোড হল সুপরিচিত উইন্ডোজ ত্রুটির জন্য প্রযুক্তিগত শব্দ যা ব্লু স্ক্রিন অফ ডেথ বা BSOD নামে পরিচিত। থামুন:0x0000007b হল অনেকগুলি BSOD এর মধ্যে একটি যা উইন্ডোজ ব্যবহারকারীরা প্রায়শই সম্মুখীন হয়৷ যখন ত্রুটি ঘটে, কম্পিউটারের স্ক্রীন নীল হয়ে যায় এবং এটি প্রায়শই একটি বড় সিস্টেম ক্র্যাশের পরে ঘটে। কম্পিউটার স্ক্রিনে প্রদর্শিত পাঠ্যটি হল STOP কোড, যা অপারেটিং সিস্টেম ক্র্যাশের সাথে সম্পর্কিত যেকোন ফাইল প্রদর্শন করবে, যার মধ্যে যেকোন কম্পিউটার ড্রাইভার যা ক্র্যাশের কারণ হতে পারে।

দেখা যাচ্ছে যে, এই ত্রুটির ঘটনা Windows 10/11-এর পূর্বের উইন্ডোজ সংস্করণে বেশি দেখা যায়। (উইন্ডোজ ভিস্তা, উইন্ডোজ 7 এবং উইন্ডোজ 8.1)। সাধারণভাবে, স্টার্টআপ সিকোয়েন্সের সময় পিসি হঠাৎ সিস্টেম পার্টিশনে অ্যাক্সেস হারালে এই ত্রুটি দেখা দেয়।

যখন ত্রুটি দেখা দেয়, তখন Windows নিম্নলিখিত বার্তাগুলির একটি বা উভয়টি প্রদর্শন করে:"STOP:0x0000007B" এবং/অথবা "অন্যাকসেসিবল বুট ডিভাইস।"

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

ত্রুটিটি সাধারণত কম্পিউটারের হার্ড ড্রাইভ বা কম্পিউটার বুট করতে ব্যবহার করা যেতে পারে এমন অন্যান্য পেরিফেরালগুলির সাথে ডিভাইস ড্রাইভারের সমস্যার কারণে ঘটে। এই সমস্যাগুলি কম্পিউটার ভাইরাস দ্বারা প্রভাবিত ডিভাইস ড্রাইভার বা ড্রাইভকে সংক্রামিত করে, ডিভাইসে উল্লেখযোগ্য ডেটা দুর্নীতি, একটি বেমানান ডিভাইস ড্রাইভার ইনস্টলেশন, বা এমনকি কম্পিউটার হার্ডওয়্যার ব্যর্থতার কারণে হতে পারে।

Windows এরর কোড 0x0000007b কি?

STOP 0x0000007B ত্রুটিগুলি ডিভাইস ড্রাইভারের সমস্যা (বিশেষ করে যেগুলি হার্ড ড্রাইভ এবং অন্যান্য স্টোরেজ কন্ট্রোলার জড়িত), ভাইরাস, ডেটা দুর্নীতি এবং বিরল ক্ষেত্রে, হার্ডওয়্যার ব্যর্থতার কারণে ঘটে।

ত্রুটিটি সাধারণত একটি অ্যাক্সেসযোগ্য ডিভাইস থেকে বুট করার প্রচেষ্টার সাথে যুক্ত। এটি অগত্যা বোঝায় না যে কম্পিউটারের হার্ড ড্রাইভটি অ্যাক্সেসযোগ্য নয়, কারণ এটি একটি সংযুক্ত ফ্ল্যাশ ড্রাইভ, ইউএসবি পোর্ট বা ড্রাইভ বা সিডি প্লেয়ারের সাথে একটি সমস্যা নির্দেশ করতে পারে৷

নিম্নলিখিত ত্রুটিগুলির মধ্যে একটি, বা উভয় ত্রুটির সংমিশ্রণ, STOP বার্তার সাথে প্রদর্শিত হতে পারে:

স্টপ:0x0000007B

INACCESSIBLE_BOOT_DEVICE

STOP 0x0000007B ত্রুটি কোডটিকে STOP 0x7B হিসাবেও সংক্ষিপ্ত করা যেতে পারে, তবে সম্পূর্ণ কোডটি সর্বদা নীল স্ক্রিনে STOP বার্তায় প্রদর্শিত হয়৷

0x0000007b ত্রুটির সম্মুখীন হওয়ার পরে কম্পিউটারটি সম্পূর্ণরূপে পুনরায় চালু করতে সক্ষম হলে, অপারেটিং সিস্টেমের কিছু সংস্করণ এই বলে একটি বার্তা প্রদর্শন করবে:

Windows একটি অপ্রত্যাশিত শাটডাউন থেকে পুনরুদ্ধার করেছে৷

সমস্যা ইভেন্টের নাম:BlueScreen

BCCode:7b

স্টপ:0x0000007b ত্রুটির কারণ কী?

কিছু উইন্ডোজ ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে 0x0000007B BSOD ত্রুটি তাদের সিস্টেম বুট করতে বাধা দিয়েছে। যেহেতু দেখা যাচ্ছে, এই ত্রুটির জন্য দায়ী হতে পারে এমন অনেক সম্ভাব্য অপরাধী রয়েছে:

  • অক্ষম SATA কন্ট্রোলার মোড - এই সমস্যাটি ঘটতে পারে যদি সিস্টেমের SATA কন্ট্রোলার কনফিগারেশন ATA থেকে AHCI মোডে স্যুইচ করা হয় (বা তদ্বিপরীত)। যেহেতু দুটি মোড বিভিন্ন ড্রাইভার এবং যোগাযোগ চ্যানেল ব্যবহার করে, উইন্ডোজ যখন এটি ঘটে তখন SATA কন্ট্রোলারের সাথে যোগাযোগ করতে অক্ষম। যদি এটি হয়, তাহলে আপনি BIOS সেটিংসে SATA কন্ট্রোলার মোড পরিবর্তন করে সমস্যার সমাধান করতে সক্ষম হবেন৷
  • দ্বিতীয় OS HDD এর কারণে বিভ্রান্ত বুটিং ক্রম - এই সমস্যাটিও ঘটতে পারে যদি আপনি দুটি ভিন্ন HDD বা SSD গুলি সংযুক্ত করেন যাতে একটি Windows ইনস্টলেশন থাকে। এটি বুট ম্যানেজারকে বিভ্রান্ত করার এবং এমন পরিস্থিতিতে এই ত্রুটি তৈরি করার সম্ভাবনা রয়েছে যেখানে কিছুই ভুল নেই। এই ক্ষেত্রে, অপ্রয়োজনীয় এইচডিডি/এসএসডি ড্রাইভটি সরিয়ে দিলে সমস্যার সমাধান করা উচিত।
  • এএইচসিআই ড্রাইভার রেজিস্ট্রির মাধ্যমে নিষ্ক্রিয় করা হয়েছে - আরেকটি যুক্তিসঙ্গত ব্যাখ্যা হল যে AHCI বা RAID রেজিস্ট্রিতে নিষ্ক্রিয় করা হয়েছে, যার ফলস্বরূপ আপনি SATA কন্ট্রোলার মোড পরিবর্তন করার পরেও পরিবর্তনটি প্রয়োগ করা হচ্ছে না। এই ক্ষেত্রে, আপনি কিছু রেজিস্ট্রি মান পরিবর্তন করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন৷
  • সিস্টেম ফাইল দুর্নীতি - যখন এই BSOD ত্রুটি কোড আসে, সিস্টেম ফাইল দুর্নীতিও একটি প্রধান কারণ হতে পারে। বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে একটি CHKDSK স্ক্যান চালানোর পরে বা ইনস্টল করা মেরামত করার পরে সমস্যাটি সমাধান করা হয়েছে (যা তাদের ডিফল্ট সেটিংসে সমস্ত উইন্ডোজ-সম্পর্কিত ফাইল পুনরুদ্ধার করেছে)। একটি PC মেরামত টুল ব্যবহার করে আপনার কম্পিউটার স্ক্যান করা, যেমন আউটবাইট পিসি মেরামত, আপনার পিসি থেকে জাঙ্ক ফাইলগুলিকে সরিয়ে দেয় যা সিস্টেম ফাইল দুর্নীতির কারণ হয়৷

আপনি যদি 0x0000007B BSOD ত্রুটির সমাধান খুঁজছেন, আপনি সঠিক জায়গায় এসেছেন। আপনি নীচে সেই পদ্ধতিগুলির একটি তালিকা পাবেন যা অন্য ব্যবহারকারীরা এই সমস্যাটি সফলভাবে সমাধান করতে ব্যবহার করেছে।

যতটা সম্ভব দক্ষ হতে, আমরা সুপারিশ করি যে আপনি সম্ভাব্য সংশোধনগুলি যে ক্রমে উপস্থাপন করা হয়েছে সেগুলি অনুসরণ করুন এবং আপনার নির্দিষ্ট পরিস্থিতিতে প্রযোজ্য নয় এমন পদ্ধতিগুলি এড়িয়ে চলুন। নীচে তালিকাভুক্ত পদ্ধতিগুলি কার্যকারিতার ক্রমে তালিকাভুক্ত করা হয়েছে, এবং প্রতিটি অন্তত একজন প্রভাবিত ব্যবহারকারী দ্বারা কাজ করার জন্য যাচাই করা হয়েছে৷

STOP 0x0000007b ত্রুটির সমস্যা সমাধান করা হচ্ছে

এই পদক্ষেপগুলির মধ্যে কয়েকটি নিরাপদ মোডে উইন্ডোজে বুট করার প্রয়োজন হতে পারে। যদি এটি সম্ভব না হয়, কেবল সেই পদক্ষেপগুলি এড়িয়ে যান৷

সমাধান 1:আপনার কম্পিউটারের সর্বশেষ পরিচিত ভাল কনফিগারেশন ব্যবহার করুন।


উইন্ডোজ আপডেট ইন্সটল করার পর আপনি যদি স্টপ এরর কোড 0x0000007B (অন্যাকসেসিবল বুট ডিভাইস) পেয়ে থাকেন তবে এটিই প্রথম চেষ্টা করা উচিত। যখন আপনি আপনার পিসি শুরু করার জন্য সর্বশেষ পরিচিত ভাল কনফিগারেশন ব্যবহার করেন, এটি আপনার পিসি সফলভাবে বুট হওয়ার শেষ সময় থেকে কনফিগারেশন দিয়ে শুরু হয়। এটি সম্পন্ন করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. শুরু এ ক্লিক করুন বোতাম, তারপরশাট ডাউন এর পাশের তীর , এবং অবশেষে পুনঃসূচনা করুন .
  2. F8 চেপে ধরুন আপনার কম্পিউটার বুট আপ হিসাবে কী. যদি Windows লোগোটি উপস্থিত হয়, তাহলে আপনার কম্পিউটারটি বন্ধ করার পরে আপনাকে পুনরায় চালু করতে হবে।
  3. হাইলাইট করতে তীর কীগুলি ব্যবহার করুন শেষ পরিচিত ভাল কনফিগারেশন (উন্নত) উন্নত বুট বিকল্প-এ স্ক্রীন, তারপর এন্টার টিপুন . উইন্ডোজ স্বাভাবিকভাবে চালু হবে।

আপনি যদি এখনও সফলভাবে উইন্ডোজ বুট করতে না পারেন, তাহলে পদ্ধতি 2 এ এগিয়ে যান।

সমাধান 2:BIOS-এ SATA কন্ট্রোলার মোড সক্ষম করুন।

সিস্টেমের SATA কন্ট্রোলার কনফিগারেশন ATA থেকে AHCI মোডে (বা বিপরীতে) পরিবর্তন করা হয়েছে কিনা তা পরীক্ষা করে দেখুন। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, উইন্ডোজ সম্ভবত SATA কন্ট্রোলারের সাথে যোগাযোগ করতে অক্ষম হবে কারণ দুটি মোড ভিন্ন ড্রাইভার এবং যোগাযোগ চ্যানেল ব্যবহার করে৷

বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী যারা এই সমস্যার সম্মুখীন হয়েছেন তারা রিপোর্ট করেছেন যে তারা তাদের BIOS সেটিংসে SATA কন্ট্রোলার মোড পরিবর্তন করে সমস্যার সমাধান করতে সক্ষম হয়েছেন। এটি কীভাবে করবেন তার একটি দ্রুত টিউটোরিয়াল এখানে রয়েছে:

  1. আপনার সিস্টেম চালু করে এবং সেটআপ টিপে শুরু করুন প্রথম স্ক্রিনে (BIOS) কী। সাধারণত, সেটআপ কীটি স্ক্রিনে প্রদর্শিত হওয়া উচিত, তবে আপনি যদি এটি দেখতে না পান তবে আপনি আপনার মাদারবোর্ডের প্রস্তুতকারকের উপর ভিত্তি করে আপনার নির্দিষ্ট কীটির জন্য অনলাইনে অনুসন্ধান করতে পারেন।
  2. একবার আপনার BIOS সেটিংসের ভিতরে গেলে, উন্নত> IDE কনফিগারেশনে মেনুতে নেভিগেট করুন।
  3. মনে রাখবেন যে আপনার মেনু আপনার BIOS এর সংস্করণের উপর নির্ভর করে ভিন্ন হতে পারে। আপনি IDE কন্ট্রোলার জুড়েও আসতে পারেন৷ অথবা SATA কনফিগারেশন মেনু।
  4. ডিফল্ট কনফিগারেশন মেনুকে AHCI এ পরিবর্তন করুন একবার আপনি IDE কনফিগারেশন মেনুতে (বা আপনার BIOS সমতুল্য)।

আপনার বর্তমান BIOS কনফিগারেশন সংরক্ষণ করুন এবং 0x0000007B BSOD ত্রুটিটি থেকে যায় কিনা তা দেখতে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷

সমাধান 3:দ্বিতীয় HDD/SSD অপসারণ, যদি থাকে।


এটি দেখা যাচ্ছে, এই সমস্যাটিও ঘটতে পারে যদি দুটি ভিন্ন HDD (বা SSD) একটি Windows ইনস্টলেশন যুক্ত থাকে। কিছু ক্ষেত্রে, এটি বুট ম্যানেজারকে বিভ্রান্ত করবে, যার ফলে এটি 0x0000007B BSOD ত্রুটিকে ট্রিগার করবে এমনকি যখন সিস্টেম পার্টিশনে কোনো ভুল নেই।

বেশ কিছু ব্যবহারকারী যারা এই সমস্যার সম্মুখীন হচ্ছেন তারা রিপোর্ট করেছেন যে তারা অপ্রয়োজনীয় HDD ড্রাইভ অপসারণ/বিচ্ছিন্ন করার পরে BSOD ত্রুটি বন্ধ হয়ে গেছে।

যদি এই দৃশ্যটি আপনার বর্তমান পরিস্থিতিতে প্রযোজ্য হয়, আপনার দ্বিতীয় HDD বা SSD সরান এবং আপনার কম্পিউটার বুট আপ করতে পারে কিনা তা পরীক্ষা করে দেখুন। যদি দ্বিতীয় এইচডিডি সংযোগ বিচ্ছিন্ন হওয়ার সময় বুট-আপ ত্রুটিটি আর দেখা না যায়, তবে HDD বা SSD উভয়ই ব্যবহার করার একমাত্র উপায় হল অপ্রয়োজনীয় ড্রাইভারটি মুছে ফেলা এবং এটিকে শুধুমাত্র স্টোরেজ ড্রাইভ হিসাবে ব্যবহার করা। কিভাবে একটি ক্লিন ইন্সটল করতে হয় সে সম্পর্কে আমাদের নিবন্ধটি পড়ে আপনি সহজেই এটি সম্পন্ন করতে পারেন।

যদি এই সমাধানটি আপনার নির্দিষ্ট পরিস্থিতিতে প্রযোজ্য না হয়, তাহলে নিচের পরবর্তী পদ্ধতিতে যান৷

সমাধান 4:রেজিস্ট্রির মাধ্যমে AHCI ড্রাইভার সক্রিয় করুন

এটাও সম্ভব যে AHCI বা RAID-এ স্যুইচ করার পরে, আপনি এই ত্রুটি বার্তাটি পেতে শুরু করবেন। এই ক্ষেত্রে, উইন্ডোজ 7 বা উইন্ডোজ ভিস্তার ডিস্ক ড্রাইভার নিষ্ক্রিয় থাকলে সমস্যাটি ঘটবে। SATA/RAID মোড ব্যবহার করার জন্য এই ড্রাইভারটিকে সক্রিয় করতে হবে৷

অনেক ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে একটি নিরাপদ মোড বুট থেকে SATA/RAID মোড সক্ষম করতে রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে সমস্যার সমাধান হয়েছে৷ এটি কীভাবে করবেন তার একটি দ্রুত টিউটোরিয়াল এখানে রয়েছে:

  1. আপনার কম্পিউটার চালু করুন এবং স্বাগত স্ক্রীন দেখতে পাওয়ার সাথে সাথে F8 টিপুন অ্যাডভান্সড বুট অপশন অ্যাক্সেস করতে বারবার কী চাপুন .
  2. যখন উন্নত বুট বিকল্প মেনু প্রদর্শিত হবে, নির্বাচন করতে তীর কীগুলি ব্যবহার করুন নিরাপদ মোড (বা নেটওয়ার্কিং সহ নিরাপদ মোড) এবং Enter টিপুন .
  3. আপনার কম্পিউটার তারপর পুনরায় চালু হবে এবং নিরাপদ মোডে প্রবেশ করবে, যেখানে এটি স্টার্টআপ সিকোয়েন্স সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করবে।
  4. যখন আপনার কম্পিউটার সম্পূর্ণরূপে নিরাপদ মোডে বুট হয়ে যায়, তখন Windows কী + R টিপুন চালান খুলতে সংলাপ বাক্স. 'regedit' টাইপ করুন এবং এন্টার টিপুন রেজিস্ট্রি এডিটর চালু করতে . যখন UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) আপনাকে অনুরোধ করে, তখন হ্যাঁ ক্লিক করুন৷ প্রশাসনিক সুবিধা প্রদান করতে।
  5. রেজিস্ট্রি এডিটরের ভিতরে একবার, বাম দিকের ফলকটি ব্যবহার করে নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করুন:HKEY_LOCAL_MACHINE\System\CurrentControlSet\Services\Msahci
  6. যখন আপনি সঠিক স্থানে পৌঁছে যাবেন, তখন স্টার্ট -এ ডাবল-ক্লিক করুন ডান ট্যাব থেকে মান এবং মান ডেটা 0 সেট করুন ঠিক আছে ক্লিক করার আগে .
  7. রেজিস্ট্রি সম্পাদকের বাম ফলকে নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করুন:HKEY_LOCAL_MACHINE\System\CurrentControlSet\Services\IastorV
  8. ডানদিকের ফলকে টগল করুন, স্টার্ট-এ ডাবল-ক্লিক করুন , এবং তারপর মান ডেটা 0 সেট করুন ঠিক আছে ক্লিক করার আগে .
  9. রেজিস্ট্রি এডিটর বন্ধ করুন এবং সমস্যাটি ঠিক হয়েছে কিনা তা দেখতে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷

সমাধান 5:বুট সেক্টরের ভাইরাস থেকে মুক্তি পান।

কখনও কখনও, উইন্ডোজ শুরু হওয়ার আগে, বুট সেক্টর ভাইরাস আপনার কম্পিউটারকে সংক্রমিত করতে পারে। এটি আপনি যে ত্রুটিটি দেখছেন তা হতে পারে। উইন্ডোজ ডিফেন্ডার অফলাইন বিটা টুল বুট সেক্টরের ভাইরাস অপসারণে সহায়তা করবে।

  1. একটি ভিন্ন কম্পিউটারে Windows Defender অফলাইন বিটা ওয়েবসাইটে যান৷
  2. আপনার Windows সংস্করণের উপর নির্ভর করে 32-বিট সংস্করণ ডাউনলোড করুন বা 64-বিট সংস্করণ ডাউনলোড করুন ক্লিক করুন। আপনি উইন্ডোজের কোন সংস্করণ ব্যবহার করছেন তা নিশ্চিত না হলে, স্টার্ট -এ যান মেনু, কম্পিউটার নির্বাচন করুন , এবং তারপর বৈশিষ্ট্য নির্বাচন করুন . সংস্করণ নম্বরটি সিস্টেম টাইপের পাশে প্রদর্শিত হবে।
  3. প্রম্পট করা হলে, সংরক্ষণ করুন -এর পাশের তীরটিতে ক্লিক করুন এবং তারপর এভাবে সংরক্ষণ করুন . ডাউনলোড সম্পূর্ণ হলে অপসারণযোগ্য মিডিয়া সরান৷
  4. একটি CD, DVD, বা USB ফ্ল্যাশ ড্রাইভ ঢোকান৷ সেভ অ্যাজ উইন্ডোর বাম ফলকে অপসারণযোগ্য মিডিয়াতে ক্লিক করুন এবং তারপরে সংরক্ষণ করুন ক্লিক করুন .
  5. ভাইরাস- বা ম্যালওয়্যার-সংক্রমিত পিসিতে উইন্ডোজ ডিফেন্ডার অফলাইন সিডি, ডিভিডি, বা ইউএসবি ঢোকান। কম্পিউটার রিস্টার্ট করুন।
  6. যদি আপনার পিসি স্বয়ংক্রিয়ভাবে মিডিয়া সনাক্ত করে, পরবর্তী ধাপে এগিয়ে যান। যদি আপনার পিসি স্বয়ংক্রিয়ভাবে মিডিয়া সনাক্ত না করে, তাহলে ধাপ 7 এ এগিয়ে যান:
  • এই বিকল্পটি সক্রিয় করতে, পর্দায় নির্দেশাবলী অনুসরণ করুন। কিছু ক্ষেত্রে, সিডি, ডিভিডি, বা ইউএসবি ড্রাইভ থেকে বুট করার জন্য আপনাকে যেকোনো কী বা একটি নির্দিষ্ট কী, যেমন F12 টিপতে হতে পারে৷
  • শুধুমাত্র কী টিপুন। বর্তমানে উপলব্ধ ডিভাইসগুলির একটি তালিকা প্রদর্শিত হয়৷ প্রতিটি হার্ড ড্রাইভের জন্য একটি এন্ট্রি থাকবে, সেইসাথে প্রতিটি সিডি, ডিভিডি এবং ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভের জন্য একটি এন্ট্রি থাকবে৷
  • বুটযোগ্য সিডি, ডিভিডি, বা ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ ধারণকারী ড্রাইভে তীর কী দিয়ে স্ক্রোল করুন এবং তারপরে এন্টার টিপুন .
  • উইন্ডোজ ডিফেন্ডার অফলাইন সিডি, ডিভিডি, বা ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ কম্পিউটার বুট করতে ব্যবহার করা হবে। স্ক্যান করতে কয়েক মিনিট সময় লাগবে এবং আপনার কম্পিউটারে থাকা যেকোনও ম্যালওয়্যার সরিয়ে ফেলবে৷
  1. যদি আপনার পিসি স্বয়ংক্রিয়ভাবে মিডিয়া সনাক্ত না করে:
  • সাধারণ স্টার্টআপ কিভাবে ব্যাহত করতে হয় এবং BIOS সেটআপ ইউটিলিটি প্রবেশ করতে হয় সে বিষয়ে যেকোনো নির্দেশাবলীর জন্য পুনরায় চালু করার প্রক্রিয়া চলাকালীন স্ক্রীনটি পড়ুন। BIOS সেটআপ অ্যাক্সেস করতে, বেশিরভাগ কম্পিউটার F2, F10, ESC, বা DEL কী ব্যবহার করে।
  • BIOS সেটআপ ইউটিলিটিতে, বুট অর্ডার, বুট বিকল্প বা বুট লেবেলযুক্ত একটি ট্যাব খুঁজুন। অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করে, বুট অর্ডারে নেভিগেট করতে তীরচিহ্নগুলি ব্যবহার করুন, তারপরে এন্টার টিপুন .
  • বুট তালিকায় সিডি, ডিভিডি, বা ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ সনাক্ত করুন (এটিকে অপসারণযোগ্য ডিভাইস বলা যেতে পারে)। ড্রাইভটি উপরে সরানোর জন্য তীর কীগুলি ব্যবহার করুন যাতে এটি পর্দায় নির্দেশাবলী অনুসরণ করে বুট তালিকায় প্রথমে উপস্থিত হয়। আপনার পাসওয়ার্ড লিখুন. সিডি, ডিভিডি বা ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ থেকে বুট করার জন্য বুট অর্ডারের ক্রম পরিবর্তন করা হয়েছে।
  1. আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করতে এবং BIOS সেটআপ ইউটিলিটি থেকে প্রস্থান করতে, F10 টিপুন . নিশ্চিতকরণ উইন্ডোতে, হ্যাঁ ক্লিক করুন। কম্পিউটার রিস্টার্ট হবে। কম্পিউটারকে স্বাভাবিকভাবে রিবুট করার অনুমতি দিন। স্ক্যান করতে কয়েক মিনিট সময় লাগবে এবং আপনার কম্পিউটারে থাকা যেকোনও ম্যালওয়্যার সরিয়ে ফেলবে৷

স্ক্যান শেষ হলে, কম্পিউটার স্বাভাবিকভাবে উইন্ডোজে বুট হবে। আপনি যদি এখনও উইন্ডোজ বুট করতে অক্ষম হন, তাহলে পদ্ধতি 3 এ যান৷

সমাধান 6:একটি মেরামত ইনস্টল করুন।

আপনি যদি সমস্যার সমাধান না করেই এতদূর পেয়ে থাকেন, তাহলে একটি মেরামত ইনস্টলের কৌশলটি করা উচিত কারণ এটি বুটিং-সম্পর্কিত প্রক্রিয়া সহ সমস্ত উইন্ডোজ উপাদান পুনরায় সেট করবে। এই পদ্ধতিটি ক্লিন ইন্সটল করার জন্য পছন্দনীয় কারণ এটি আপনাকে সমস্ত ব্যক্তিগত ডেটা (ফটো, ভিডিও, ছবি, অ্যাপ্লিকেশন বা গেমস সহ) ধরে রাখার সময় সমস্ত উইন্ডোজ কম্পোনেন্ট রিসেট করতে দেয়।

চূড়ান্ত চিন্তা

উপরের সমাধানগুলি নীল স্ক্রীন 0x0000007b ত্রুটি সমাধান করতে সহায়তা করবে। যদি উপরের কোনো নির্দিষ্ট পদক্ষেপ STOP 0x0000007B ত্রুটি সমাধান করতে সাহায্য না করে, তাহলে Microsoft থেকে এই STOP ত্রুটি সমস্যা সমাধানের নির্দেশিকা পড়ুন। যেহেতু বেশিরভাগ STOP ত্রুটির একই কারণ রয়েছে, কিছু পরামর্শ কার্যকর হতে পারে।


  1. উইন্ডোজ 10 এ 0xc00d36cb ত্রুটি কিভাবে ঠিক করবেন?

  2. উইন্ডোজে ত্রুটি কোড "0xc000012f" কীভাবে ঠিক করবেন?

  3. Windows XP-এ "Stop 0x0000007B" ত্রুটি কিভাবে ঠিক করবেন

  4. Windows XP-এ "Stop 0x0000007B" ত্রুটি কিভাবে ঠিক করবেন