কম্পিউটার

Windows 10/11 এ ত্রুটি 0x80070659 কিভাবে ঠিক করবেন?

উইন্ডোজ ডিভাইসে .NET ফ্রেমওয়ার্ক 4 ইনস্টল করার চেষ্টা করার সময়, কিছু ব্যবহারকারী 0x80070659 ত্রুটির সম্মুখীন হয়েছেন বলে জানা গেছে। এটি তাদের বলছে যে সিস্টেম নীতির কারণে ইনস্টলেশন নিষিদ্ধ। উইন্ডোজ আপডেট ইনস্টল করার সময় অন্যান্য ব্যবহারকারীরা একই ত্রুটি কোডের সম্মুখীন হয়েছে৷

আপনি যদি দুর্ভাগ্যবান কয়েকজনের মধ্যে থাকেন যারা ত্রুটিটি দেখেছেন, তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। এখানে, আমরা 0x80070659 ত্রুটিটি কী তা নিয়ে আলোচনা করব। আমরা কিছু সংশোধনও শেয়ার করব যা অন্যদের জন্য কাজ করেছে।

Windows এ ত্রুটি 0x80070659 কি?

আপনার উইন্ডোজ ডিভাইসে আপনি যে ত্রুটি 0x80070659 দেখছেন তা একটি ইঙ্গিত যে আপনার সিস্টেমে বিদ্যমান কনফিগারেশন সমস্যা রয়েছে। এটি আপনার সিস্টেমের আপনাকে বলার উপায় যে এমন সেটিংস রয়েছে যা ভুলভাবে পরিবর্তন করা হয়েছে; তাই সেগুলো ঠিক করা উচিত।

কিছু ক্ষেত্রে, দূষিত বা ক্ষতিগ্রস্ত রেজিস্ট্রি এন্ট্রি এই ত্রুটি কোড হতে পারে। যাইহোক, একটি সিস্টেম আপগ্রেড করার চেষ্টা করার সময় ব্যবহারকারীরা এই ত্রুটির সম্মুখীন হওয়া সবচেয়ে সাধারণ দৃশ্য।

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

Windows-এ 0x80070659 ত্রুটির কারণ কী?

ঠিক আছে, এই ত্রুটির কারণগুলি এক সিস্টেম থেকে অন্য সিস্টেমে পরিবর্তিত হতে পারে। কিন্তু সাধারণ বিষয় হল এই সমস্যাটি হতাশাজনক হতে পারে কারণ এটি আপনার ডিভাইসের কর্মক্ষমতা প্রভাবিত করে।

নীচে ত্রুটির কিছু সাধারণ কারণ রয়েছে:

  • কনফিগারেশন সমস্যা – যদি আপনার সিস্টেম কনফিগারেশন সমস্যা শনাক্ত করে, তাহলে এটি 0x80070659 ত্রুটি ছুড়ে দেবে।
  • ভুল সিস্টেম সেটিংস - আপনি কি আপনার সিস্টেম সেটিংসে কোনো সাম্প্রতিক পরিবর্তন করেছেন? তারপর নিশ্চিত করুন যে আপনি এটি সঠিকভাবে করেছেন। অন্যথায়, আপনি 0x80070659 ত্রুটি দেখতে পাবেন।
  • দূষিত বা ক্ষতিগ্রস্ত রেজিস্ট্রি এন্ট্রি - ক্ষতিগ্রস্থ রেজিস্ট্রি এন্ট্রিগুলি ত্রুটি বার্তা ঘটানোর জন্য কুখ্যাত। 0x80070659 ত্রুটির সমাধান করতে সেগুলি ঠিক করুন।
  • Windows আপডেট করতে সমস্যা - আপনার ইন্টারনেট সংযোগ কি অস্থির? আপডেট নিজেই সমস্যাযুক্ত? তারপর আপনি ত্রুটি সম্মুখীন হতে পারে. একটি আপডেট ডাউনলোড করার চেষ্টা করার সময়, নিশ্চিত করুন যে আপনার ইন্টারনেট সংযোগ স্থিতিশীল বা দ্রুত। এছাড়াও, ম্যানুয়ালি একটি আপডেট ডাউনলোড করার চেষ্টা করার আগে প্রথমে পর্যালোচনাগুলি পড়ুন। আপডেটটি নিজেই স্থিতিশীল নাও হতে পারে বা ত্রুটির কারণ হতে পারে৷
  • সিস্টেম ফাইলের সমস্যা - যদি আপনার সিস্টেম ফাইলগুলি সমস্যার সম্মুখীন হয়, তাহলে আপনি আপনার স্ক্রিনে ত্রুটি দেখতে পাবেন। সিস্টেম ফাইল চেকার ইউটিলিটি ব্যবহার করে আপনার সিস্টেম ফাইলের সমস্যাগুলি সমাধান করুন৷
  • ম্যালওয়্যার সংক্রমণ - কখনও কখনও, ম্যালওয়্যার এবং ভাইরাস সংক্রমণের কারণে 0x80070659 ত্রুটি দেখা দিতে পারে। এটি ঠিক করতে, একবার এবং সব জন্য ভাইরাস পরিত্রাণ পেতে.
  • অসম্পূর্ণ আপডেট – যদি আপডেটটি অসম্পূর্ণ হয়, তাহলে ত্রুটি 0x80070659 প্রদর্শিত হতে পারে।

উইন্ডোজে ত্রুটি 0x80070659 পাচ্ছেন? এখানে আপনার কি করা উচিত

আপনি যদি উইন্ডোজে 0x80070659 ত্রুটি পেয়ে থাকেন তবে আপনার কী করা উচিত? নীচে কিছু সমাধান রয়েছে যা আপনার চেষ্টা করা উচিত:

সমাধান #1:উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার ব্যবহার করুন

উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার হল একটি স্বয়ংক্রিয় টুল যা আপনার সম্মুখীন হতে পারে এমন যেকোনো Windows আপডেট সমস্যা সমাধান করতে সাহায্য করে। এটি স্বয়ংক্রিয়ভাবে সমস্যাটি সনাক্ত করবে এবং আপনার পিসিকে আবার মসৃণভাবে চালানোর জন্য পদক্ষেপগুলি প্রদান করবে। সমস্যা সমাধানের প্রক্রিয়ার মধ্যে রয়েছে Windows আপডেটের জন্য পরীক্ষা করা, Microsoft-এর সার্ভার থেকে সর্বশেষ আপডেটগুলি ডাউনলোড করা এবং আপনার কম্পিউটারে এই আপডেটগুলির ইনস্টলেশন পুনরায় চালানো৷

এই ইউটিলিটি ব্যবহার করতে, আপনার যা করা উচিত তা এখানে:

  1. সেটিংস এ যান৷ এবং আপডেট এবং নিরাপত্তা নির্বাচন করুন .
  2. সমস্যা সমাধানে নেভিগেট করুন বিভাগ।
  3. উন্নত সমস্যা সমাধানকারী নির্বাচন করুন এবং Windows Update-এ যান বিভাগ।
  4. সমস্যা সমাধানকারী চালান ক্লিক করুন৷ বোতাম।
  5. একবার হয়ে গেলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং দেখুন ত্রুটিটি এখনও দেখা যাচ্ছে কিনা।

সমাধান #2:প্রয়োজনীয় উইন্ডোজ আপডেট পরিষেবাগুলি আপ এবং চলমান কিনা তা পরীক্ষা করুন

Windows আপডেট পরিষেবাগুলি হল পরিষেবাগুলির একটি সেট যা আপনার Windows অপারেটিং সিস্টেম এবং ঐচ্ছিক সফ্টওয়্যার আপডেটগুলি প্রদান করে৷ এই পরিষেবাগুলিতে উইন্ডোজ সার্ভার আপডেট পরিষেবা, মাইক্রোসফ্ট আপডেট এবং স্বয়ংক্রিয় আপডেট অন্তর্ভুক্ত রয়েছে। এই পরিষেবাগুলি আপনার নেটওয়ার্কের সমস্ত মেশিনের উইন্ডোজ অপারেটিং সিস্টেমের আপডেটগুলি পরিচালনা করে৷

সমস্ত প্রয়োজনীয় পরিষেবাগুলি সক্ষম আছে তা নিশ্চিত করতে, আপনার যা করা উচিত তা এখানে:

  1. cmd টাইপ করুন অনুসন্ধান ক্ষেত্রে।
  2. প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন .
  3. নিম্নলিখিত কমান্ড টাইপ করুন তারপরে Enter :
    • taskill /f /fi “SERVICES eq wuauserv” (এটি একাধিকবার লিখুন)
    • নেট স্টপ ক্রিপ্টএসভিসি
    • নেট স্টপ বিট
    • নেট স্টপ এমসিসার্ভার
    • ren C:\\Windows\\SoftwareDistribution SoftwareDistribution.old
    • rmdir C:\\Windows\\SoftwareDistribution\\DataStore
    • rmdir C:\\Windows\\SoftwareDistribution\\Download
  4. এই সমস্ত কমান্ড চালানোর পর, কমান্ড প্রম্পট বন্ধ করুন।
  5. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং আপডেটটি আবার ইনস্টল করার চেষ্টা করুন।

সমাধান #3:অস্থায়ী ক্যাশে ফোল্ডার পরিষ্কার করুন

উইন্ডোজের অস্থায়ী ক্যাশে ফোল্ডারটি ফাইলগুলির জন্য একটি অস্থায়ী স্টোরেজ অবস্থান যা হয় ডাউনলোড করা হচ্ছে বা এক জায়গা থেকে অন্য জায়গায় কপি করা হয়েছে। ক্যাশে নিশ্চিত করে যে আপনি আপনার ফাইল ডাউনলোড করা চালিয়ে যেতে পারেন এমনকি যদি নেটওয়ার্ক সংযোগ মুহূর্তের জন্য নিচে চলে যায়। এটি ইন্টারনেটের পরিবর্তে আপনার হার্ড ড্রাইভে ফাইলের সর্বাধিক ব্যবহৃত অংশগুলি সংরক্ষণ করে কার্যক্ষমতার গতি বাড়ায় তাই প্রতিবার এটি অ্যাক্সেস করার সময় এটি পুনরায় ডাউনলোড করতে হবে না৷

আপনি যখন একটি ফাইল মুছে দেন, তখন উইন্ডোজ আপনার অস্থায়ী ক্যাশে সঞ্চিত যেকোন কপি মুছে দেয় কিন্তু আপনার হার্ড ড্রাইভে এখনও থাকা সেগুলিকে নতুন ডেটা দিয়ে ওভাররাইট না করা পর্যন্ত অস্পর্শ রাখে। এর মানে হল কোনো কিছু মুছে দিলে তা আসলে আপনার কম্পিউটার থেকে মুছে নাও যেতে পারে!

দুর্ভাগ্যবশত, এই ফোল্ডারটি Windows এ সমস্যা সৃষ্টি করার জন্য কুখ্যাত এবং ভাইরাস এবং ম্যালওয়্যার আক্রমণের জন্য সংবেদনশীল। এই কারণেই বিশেষজ্ঞরা আপনার Windows ডিভাইসে ত্রুটি দেখা দিলে এই ফোল্ডারটি সাফ করার পরামর্শ দেন৷

অস্থায়ী ক্যাশে ফোল্ডারটি সাফ করতে, নিম্নলিখিতগুলি করুন:

  1. Windows + R টিপুন এবং ধরে রাখুন একই সাথে কী।
  2. টাইপ করুন %windir%\\SoftwareDistribution\\DataStore টেক্সট ফিল্ডে প্রবেশ করুন এবং
  3. টিপুন
  4. এটি একটি নতুন Windows Explorer চালু করবে৷
  5. এখন, এই ফোল্ডারের সবকিছু মুছে দিন।
  6. আপনার কম্পিউটার রিস্টার্ট করুন।

সমাধান #4:সিস্টেম ফাইল চেকার ইউটিলিটি চালান

সিস্টেম ফাইল চেকার ইউটিলিটি, বা সংক্ষেপে এসএফসি, একটি উইন্ডোজ ইউটিলিটি যা আপনার কম্পিউটারে সিস্টেম ফাইলগুলি স্ক্যান করতে ব্যবহার করা যেতে পারে। এই টুলটি উইন্ডোজে তৈরি করা হয়েছে এবং "sfc" লিখে কমান্ড প্রম্পট থেকে অ্যাক্সেস করা যেতে পারে।

এই ইউটিলিটির সাথে আপনার সিস্টেম ফাইলগুলি নিয়মিত চেক করার পরামর্শ দেওয়া হচ্ছে কারণ এটি ম্যালওয়্যার এবং অন্যান্য নিরাপত্তা ঝুঁকির বিরুদ্ধে একটি অতিরিক্ত স্তরের সুরক্ষা প্রদান করে৷ আপনার এই ইউটিলিটিটি কত ঘন ঘন ব্যবহার করা উচিত তা নির্ভর করবে আপনি অনলাইনে কি ধরনের ক্রিয়াকলাপ করেন তবে একটি সাধারণ নিয়ম হিসাবে, আপনার ব্যক্তিগত অভ্যাসের কিছু পরিবর্তন না হলে প্রতি কয়েক সপ্তাহে একবার যথেষ্ট।

এই টুলটি অনুপস্থিত বা দূষিত ফাইলগুলির জন্য আপনার কম্পিউটার স্ক্যান করতেও ব্যবহার করা যেতে পারে। এটি এই ফাইলগুলির সাথে সমস্যা মেরামত করতে ব্যবহার করা যেতে পারে এবং এটি প্রায়শই সমস্যা সমাধানের পদ্ধতির অংশ হিসাবে ব্যবহৃত হয়। আপনার পিসিতে কোনো দূষিত বা অনুপস্থিত ফাইল নেই তা নিশ্চিত করতে SFC Windows রিসোর্স প্রোটেকশন (WRP) বৈশিষ্ট্য ব্যবহার করে।

সিস্টেম ফাইল চেকার ইউটিলিটি ব্যবহার করতে, নিম্নলিখিতগুলি করুন:

  1. উইন্ডোজ টিপুন বোতাম এবং cmd টাইপ করুন অনুসন্ধান ক্ষেত্রে।
  2. সবচেয়ে প্রাসঙ্গিক অনুসন্ধান ফলাফলে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন .
  3. কমান্ড প্রম্পট উইন্ডোটি এখন প্রদর্শিত হবে। কমান্ড লাইনে, এই কমান্ডটি টাইপ করুন:sfc /scannow .
  4. এন্টার টিপুন .
  5. স্ক্যান সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন।
  6. একবার হয়ে গেলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং আপডেটটি আবার ইনস্টল করার চেষ্টা করুন।

সমাধান #5:সফ্টওয়্যার সীমাবদ্ধতা নীতি পরীক্ষা করুন

সফ্টওয়্যার বিধিনিষেধ নীতি হল Windows 10/11-এর একটি বৈশিষ্ট্য যা IT অ্যাডমিনিস্ট্রেটরদেরকে কোন সফ্টওয়্যার ইনস্টল করা যাবে এবং ডিভাইসগুলি চালানো যাবে তা লক করতে দেয়৷ এটি একটি প্রতিষ্ঠানে শুধুমাত্র অনুমোদিত অ্যাপ্লিকেশন ব্যবহার করা হয় তা নিশ্চিত করার একটি দুর্দান্ত উপায়।

মূলত, সফ্টওয়্যার বিধিনিষেধ নীতিগুলি হল নিরাপত্তা নীতিগুলির একটি সেট যা আপনাকে আপনার কম্পিউটারে কীভাবে সফ্টওয়্যার ব্যবহার করা হয় তা নিয়ন্ত্রণ করতে দেয়৷ এটি দূষিত কোড দ্বারা হওয়া ক্ষতি সীমিত করতে বা কিছু ধরণের ম্যালওয়্যার সত্তাকে প্রথম স্থানে ইনস্টল করা বন্ধ করার জন্য কার্যকর হতে পারে৷

এটাও মনে রাখা গুরুত্বপূর্ণ যে সফ্টওয়্যার সীমাবদ্ধতা নীতিগুলি শুধুমাত্র Windows 10/11 পেশাদার এবং এন্টারপ্রাইজ সংস্করণগুলির সাথে কাজ করে, তাই আপনি যদি Windows 8 Pro বা হোম সংস্করণ ব্যবহার করেন তবে এটি আপনার জন্য প্রযোজ্য হবে না৷

আপনার বর্তমান সফ্টওয়্যার বিধিনিষেধ নীতিগুলি পরীক্ষা করতে, আপনার যা করা উচিত তা এখানে:

  1. কন্ট্রোল প্যানেল চালু করুন .
  2. সিস্টেম এবং নিরাপত্তা নির্বাচন করুন .
  3. প্রশাসনিক সরঞ্জাম-এ নেভিগেট করুন .
  4. স্থানীয় নিরাপত্তা সেটিংস-এ যান .
  5. সফ্টওয়্যার বিধিনিষেধ নীতিতে আলতো চাপুন৷ বিভাগ।
  6. যদি সেট আপ করা কোনো বিধিনিষেধ না থাকে, তাহলে সফ্টওয়্যার সীমাবদ্ধতা নীতিতে ডান-ক্লিক করুন। নোড।
  7. নির্বাচন করুন নতুন সফ্টওয়্যার সীমাবদ্ধতা নীতি৷
  8. এনফোর্সমেন্ট -এ ডাবল-ক্লিক করুন বিভাগ।
  9. স্থানীয় প্রশাসক ছাড়া সকল ব্যবহারকারী নির্বাচন করুন বিকল্প।
  10. ঠিক আছে টিপুন .
  11. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং আপডেটটি আবার ইনস্টল করার চেষ্টা করুন।

সমাধান #6:সম্প্রতি ইনস্টল করা যেকোনো নিরাপত্তা সফ্টওয়্যার সরান

আপনার উইন্ডোজ কম্পিউটার সুরক্ষিত হতে পারে, কিন্তু কখনও কখনও এটির নিরাপত্তার একটু উন্নতির প্রয়োজন হয়। এজন্য আমরা নিরাপত্তা সফ্টওয়্যার প্রোগ্রাম ইনস্টল করি।

এই প্রোগ্রামগুলি আপনার উইন্ডোজ কম্পিউটারকে ভাইরাস আক্রমণ বা অন্যান্য হুমকি থেকে রক্ষা করার জন্য ডিজাইন করা হয়েছে। যাইহোক, তারা অন্যান্য অ্যাপ্লিকেশনগুলিকে অদ্ভুত আচরণ করতে এবং ত্রুটিগুলি ঘটতে ট্রিগার করতে পারে। ফলস্বরূপ, আপনাকে তাদের সাময়িকভাবে সরাতে হবে।

লোকেরা তাদের সিস্টেম থেকে সুরক্ষা সফ্টওয়্যার আনইনস্টল করতে চাইতে পারে এমন অনেকগুলি কারণ রয়েছে; যদি এটি সঠিকভাবে কাজ না করে, ক্রমাগত আপডেটের জন্য জিজ্ঞাসা করে, পুরানো হওয়ার কারণে নিরাপত্তার সমস্যা হয় (বা কোনো নিরাপত্তা নেই), অথবা কেবলমাত্র খুব বেশি হার্ড ড্রাইভ স্থান নেয়।

যে ক্ষেত্রে আপনি আপনার নিরাপত্তা সফ্টওয়্যার আনইনস্টল করতে চান কারণ এটি আপনাকে উইন্ডোজ আপডেট ইনস্টল করতে বাধা দিচ্ছে, এখানে কী করতে হবে তার একটি বিস্তারিত নির্দেশিকা রয়েছে:

  1. স্টার্ট -এ ডান-ক্লিক করুন মেনু।
  2. কন্ট্রোল প্যানেল নির্বাচন করুন .
  3. প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য এ যান এবং আনইনস্টল করার জন্য আপনার প্রয়োজনীয় নিরাপত্তা সফ্টওয়্যার খুঁজুন।
  4. এতে ডান-ক্লিক করুন এবং আনইন্সটল করুন টিপুন আনইনস্টলেশনের সাথে এগিয়ে যাওয়ার জন্য বোতাম।
  5. আপনার কম্পিউটার রিস্টার্ট করুন এবং আপডেট সমস্যা সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

সমাধান #7:নিশ্চিত করুন যে সমস্ত উইন্ডোজ আপডেট পরিষেবা চলছে

যদি সমস্ত প্রয়োজনীয় Windows আপডেট পরিষেবাগুলি অক্ষম করা থাকে, তাহলে আপনি আপনার Windows ডিভাইসে 0x80070659 ত্রুটির সম্মুখীন হতে পারেন৷

নীচে সমস্ত প্রয়োজনীয় উইন্ডোজ আপডেট পরিষেবাগুলি কীভাবে সক্ষম করবেন সে সম্পর্কে একটি ধাপে ধাপে নির্দেশিকা রয়েছে:

  1. স্টার্ট -এ ডান-ক্লিক করুন মেনু এবং চালান নির্বাচন করুন .
  2. টেক্সট ফিল্ডে, services.msc ইনপুট করুন এবং ঠিক আছে টিপুন .
  3. পপ আপ হওয়া উইন্ডোতে, উইন্ডোজ আপডেট-এ ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন .
  4. এরপর, স্টার্টআপ টাইপ সেট করুন স্বয়ংক্রিয় তে .
  5. এবং তারপর, পরিষেবার স্থিতি কিনা তা পরীক্ষা করুন৷ বন্ধ করা হয়। যদি তা হয় তবে স্টার্ট টিপুন এটি শুরু করার জন্য বোতাম। প্রয়োগ করুন টিপুন বোতাম তারপর ঠিক আছে ক্লিক করুন এগিয়ে যেতে।
  6. এখন, ব্যাকগ্রাউন্ড ইন্টেলিজেন্ট ট্রান্সফার সার্ভিস (BITS) -এ ডান-ক্লিক করুন। এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন . স্টার্টআপ প্রকার সেট করুন স্বয়ংক্রিয় তে এবং পরিষেবার স্থিতি নিশ্চিত করুন৷ চলতে সেট করা আছে . ঠিক আছে টিপুন চালিয়ে যেতে।
  7. শেষে, ক্রিপ্টোগ্রাফিক পরিষেবা -এ ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন . এটির স্টার্টআপ প্রকার সেট করুন৷ স্বয়ংক্রিয় তে এবং পরিষেবার স্থিতি নিশ্চিত করুন৷ চলছে . ঠিক আছে টিপুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে।
  8. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং আপনি এখনও ত্রুটির সম্মুখীন হচ্ছেন কিনা তা পরীক্ষা করুন।

সমাধান #8:ডিস্ক স্পেস খালি করুন

কখনও কখনও, আপনার সিস্টেম ড্রাইভে পর্যাপ্ত স্থান না থাকার কারণে উইন্ডোজ আপডেটগুলি ব্যর্থ হয়। সুতরাং, কোনো সমস্যা ছাড়াই উইন্ডোজ আপডেট ইনস্টলেশনের সাথে এগিয়ে যেতে আপনার ডিস্কের ফাঁকা স্থান বাড়ানো একটি ভাল ধারণা৷

আপনার সিস্টেম ড্রাইভের ফাঁকা স্থান বাড়ানোর অনেক উপায় রয়েছে। সবচেয়ে সহজ হল ডিস্ক ক্লিনআপ ইউটিলিটি ব্যবহার করা।

ডিস্ক ক্লিনআপ ইউটিলিটি হল একটি উইন্ডোজ ইউটিলিটি যা আপনাকে স্থান খালি করতে আপনার কম্পিউটার থেকে ফাইলগুলি সরাতে সাহায্য করে। যখন ডিস্ক ক্লিনআপ ইউটিলিটি চলছে, তখন এটি মুছে ফেলার জন্য ফাইলগুলির একটি তালিকা দেখাবে এবং তারপরে আপনাকে সেগুলি মুছতে বা না করতে অনুরোধ করবে। আপনার কম্পিউটারে অনেক ফাইল থাকলে, প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার আগে এটি কিছু সময় নিতে পারে কারণ একে একে একে প্রতিটি ফাইলের মধ্য দিয়ে যেতে হবে।

এই ইউটিলিটিটি স্টার্ট মেনু থেকে অ্যাক্সেস করা যেতে পারে। এর প্রধান কাজ হল অপ্রয়োজনীয় ডেটা যেমন পুরানো লগ ফাইল এবং আপনি আগে দেখেছেন এমন ওয়েব পৃষ্ঠাগুলি থেকে ক্যাশে করা ছবি বা ভিডিওগুলি সরিয়ে হার্ড ড্রাইভের স্থান খালি করা৷ এটি আপনার মেশিনে আরও স্টোরেজ ক্ষমতার জন্য অনুমতি দেয়, তাই রুম ফুরিয়ে যাওয়ার সময় আপনাকে ক্রমাগত জায়গা খালি করার বিষয়ে চিন্তা করতে হবে না।

এই ইউটিলিটি ব্যবহার করতে, এই ধাপগুলি অনুসরণ করুন:

  1. স্টার্ট -এ ডান-ক্লিক করুন মেনু এবং চালান নির্বাচন করুন .
  2. msc টাইপ করুন পাঠ্য ক্ষেত্রে প্রবেশ করুন এবং এন্টার টিপুন অবিরত রাখতে. এটি ডিস্ক ব্যবস্থাপনা খুলবে উইন্ডো।
  3. আপনি যে সিস্টেম ড্রাইভটি স্থান খালি করতে চান সেটি নির্বাচন করুন৷
  4. এবং তারপর, বৈশিষ্ট্য ক্লিক করুন .
  5. একটি পপ-আপ উইন্ডো আসবে। ডিস্ক ক্লিনআপ নির্বাচন করুন .
  6. পরিষ্কার প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে কত সময় লাগবে তার অনুমান প্রদান করতে কয়েক মিনিট সময় লাগবে৷ ঠিক আছে টিপুন এগিয়ে যেতে।
  7. এরপর একটি পপ-আপ বার্তা প্রদর্শিত হবে৷ আপনি যদি এগিয়ে যেতে চান, তাহলে ফাইল মুছুন টিপুন বোতাম।

সমাধান #9:অতি সাম্প্রতিক আপডেটে ফিরে যান

উইন্ডোজ আপডেট ব্যর্থ হতে পারে কারণ আপডেটে কিছু ভুল আছে। আপনি যখন একটি উইন্ডোজ আপডেট ইনস্টল করেন, তখন আপডেটের মাধ্যমে করা পরিবর্তনগুলি রোল ব্যাক করার জন্য আপনার কাছে কমপক্ষে 10 দিন থাকে৷ তাই, আপনি যদি এখনই ব্যবস্থা না নেন, তাহলে আপনি আর শেষ আপডেটে ফিরে যেতে পারবেন না।

আপনার শেষ আপডেটটি কীভাবে ফিরিয়ে আনবেন তা এখানে রয়েছে:

  1. স্টার্ট খুলুন মেনু।
  2. উইন্ডোজ আপডেট সেটিংস টাইপ করুন অনুসন্ধান ক্ষেত্রে।
  3. পুনরুদ্ধার নির্বাচন করুন .
  4. খুঁজুন Windows 10/11 এর পূর্ববর্তী সংস্করণে ফিরে যান বিকল্প।
  5. চয়ন করুন শুরু করুন .
  6. অন-স্ক্রীন প্রম্পট অনুসরণ করুন।
  7. একবার হয়ে গেলে আপনার কম্পিউটার রিস্টার্ট করুন।

সমাধান 10:নিশ্চিত করুন যে আপনার ডিভাইস ড্রাইভারগুলি আপ টু ডেট আছে

যদিও উইন্ডোজ আপডেট ইউটিলিটি আপনার সিস্টেমের উপাদানগুলির যত্ন নিতে পারে, কিছু তৃতীয় পক্ষের ড্রাইভার এর নিয়ন্ত্রণের বাইরে। তাই, দীর্ঘমেয়াদে সমস্যা এড়াতে আপনাকে ম্যানুয়ালি ড্রাইভার আপডেট করতে হতে পারে।

আপনার ডিভাইস ড্রাইভার কিভাবে আপডেট করবেন তা এখানে:

  1. ডিভাইস ম্যানেজার টাইপ করুন অনুসন্ধান ক্ষেত্রে।
  2. ডিভাইস ম্যানেজার নির্বাচন করুন
  3. একটি ডিভাইস বিভাগ চয়ন করুন এবং আপনি যে ড্রাইভারটি আপডেট করতে চান তার উপর ডান-ক্লিক করুন।
  4. নির্বাচন করুন আপডেট করা ড্রাইভার সফ্টওয়্যারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন বিকল্প।
  5. আপডেট ড্রাইভার ক্লিক করুন বোতাম।
  6. যদি Windows একটি নতুন ড্রাইভার খুঁজে না পায়, তাহলে ডিভাইস প্রস্তুতকারকের অফিসিয়াল ওয়েবসাইট থেকে সরাসরি ডাউনলোড করার চেষ্টা করুন। এবং তারপর, তাদের নির্দেশাবলী অনুসরণ করুন।
  7. আপনার পিসি রিস্টার্ট করুন।

বিকল্পভাবে, আপনি সম্পূর্ণ প্রক্রিয়াটি স্বয়ংক্রিয় করতে একটি ডিভাইস ড্রাইভার আপডেটার টুল ব্যবহার করতে পারেন। এই জাতীয় সরঞ্জাম ব্যবহার করে, আপনাকে কোন ড্রাইভার আপডেট করতে হবে তা পরীক্ষা করতে হবে না। টুলটি আপনার জন্য আপডেট প্রক্রিয়ার যত্ন নেবে এবং নিশ্চিত করবে যে আপনি আপনার ডিভাইসের সাথে সামঞ্জস্যপূর্ণ একটি সংস্করণ পেয়েছেন। এটি আপনাকে যেকোনো সমস্যা থেকে রক্ষা করবে।

সমাধান 11:মাইক্রোসফটের সাপোর্ট টিমের সাথে যোগাযোগ করুন

যদি এখনও পর্যন্ত কোনও সমাধান কাজ না করে, তাহলে Microsoft এর সমর্থন দলের একজন পেশাদারের সাথে কথা বলার জন্য সময় নিন। আপনি অভিজ্ঞ কর্মীদের সাহায্য পেতে সক্ষম হওয়া উচিত. সমস্যাটি দ্রুত নির্ণয় এবং সংশোধন করতে তারা আপনার ডিভাইসটি দখল করতে পারে।

এটি অত্যন্ত সুপারিশ করা হয় যদি সাম্প্রতিক আপডেট ব্যর্থ হওয়ার কারণটি মাইক্রোসফ্ট সচেতন একটি ত্রুটির কারণে হয়। আপনি Microsoft এর সহায়তা টিমের সাথে তাদের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে যোগাযোগ করতে পারেন।

সারাংশ

Windows ত্রুটি কোড 0x80070659 অনেক কারণের কারণে হতে পারে, এবং আপনি কোনো পরিবর্তন করার আগে সমস্যাটি নির্ণয় করা গুরুত্বপূর্ণ। এই নিবন্ধটি আলোচনা করেছে যে কীভাবে এই ত্রুটি কোডটি ট্রিগার করা হয় সেইসাথে কিছু সম্ভাব্য কারণ এবং সমস্যা সমাধানের পদক্ষেপ যা সমস্যা সনাক্ত করতে সাহায্য করতে পারে৷

সাধারণত, এই ত্রুটিটি কনফিগারেশন সমস্যা, ভুল সিস্টেম সেটিংস, ক্ষতিগ্রস্ত রেজিস্ট্রি এন্ট্রি, সিস্টেম ফাইলের সমস্যা, সমস্যাযুক্ত উইন্ডোজ আপডেট, বা ম্যালওয়্যার সংক্রমণের কারণে হয়৷

এটি ঠিক করতে, আপনি সর্বদা উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার ইউটিলিটি ব্যবহার করতে পারেন। যদি এটি কাজ না করে, নিশ্চিত করুন যে সমস্ত প্রয়োজনীয় উইন্ডোজ আপডেট পরিষেবা চালু আছে এবং চলছে বা অস্থায়ী ক্যাশে ফোল্ডারটি পরিষ্কার করুন। আপনি সিস্টেম ফাইল চেকার ইউটিলিটি ব্যবহার করতে পারেন যদি আপনি সন্দেহ করেন যে ত্রুটিটি দূষিত ফাইল দ্বারা ট্রিগার হয়েছে। আপনি যে অন্যান্য সমাধানগুলি চেষ্টা করতে পারেন তার মধ্যে রয়েছে সাম্প্রতিক ইনস্টল করা কোনও সুরক্ষা সফ্টওয়্যার সরানো, সফ্টওয়্যার বিধিনিষেধ নীতি পরীক্ষা করা, ডিস্কের স্থান খালি করা এবং সমস্ত ডিভাইস ড্রাইভার আপ টু ডেট রয়েছে তা নিশ্চিত করা৷

এই ব্লগ পোস্ট সম্পর্কে আপনার যদি অতিরিক্ত প্রশ্ন বা মন্তব্য থাকে, অনুগ্রহ করে সেগুলি নীচে ভাগ করুন!


  1. উইন্ডোজ 11/10 এ ত্রুটি 0x80072746 কীভাবে ঠিক করবেন

  2. উইন্ডোজ 11/10 এ EXCEPTION_ACCESS_VIOLATION ত্রুটি কীভাবে ঠিক করবেন?

  3. Windows 11/10 এ 0x8900002A ত্রুটি কিভাবে ঠিক করবেন

  4. Windows 11/10 PC-এ Hal_Initialization_Failed Error কিভাবে ঠিক করবেন