কম্পিউটার

Windows 10/11 এ কার্নেল মোড হিপ করাপশন ব্লু স্ক্রীন মোকাবেলা করার 11 পদ্ধতি

উইন্ডোজে নীল পর্দার ত্রুটির সম্মুখীন হওয়া হতাশাজনক হতে পারে, বিশেষ করে যদি আপনি কিছুর মাঝখানে থাকেন। এর ফলে আপনি যা কাজ করছেন তার সমস্ত অগ্রগতি হারাবেন এবং এমনকি আপনার কম্পিউটারের ফাইলগুলিকেও নষ্ট করতে পারে। উইন্ডোজের BSOD ত্রুটির একটি দীর্ঘ তালিকা রয়েছে, এবং সেগুলির মধ্যে কিছু এই ওয়েবসাইটে মোকাবেলা করা হয়েছে, যার মধ্যে রয়েছে:

  • VIDEO_DXGKRNL_FATAL_ERROR
  • WHEA_UNCORRECTABLE_ERROR
  • Netwsw00.Sys BSOD ত্রুটি
  • LGBusEnum.sys BSOD ত্রুটি
  • Ndistpr64.sys BSOD ত্রুটি
  • Dxgmms2.sys BSOD ত্রুটি
  • KMODE ব্যতিক্রম পরিচালনা করা হয়নি (e1d65x64.sys) BSOD
  • IRQL_NOT_LESS_OR_EQUAL BSOD ত্রুটি
  • DATA_BUS_ERROR
  • DRIVER_POWER_STATE_FAILURE ত্রুটি
  • BAD_POOL_HEADER ত্রুটি
  • ভিডিও মেমরি ম্যানেজমেন্ট অভ্যন্তরীণ BSOD ত্রুটি

উইন্ডোজ 10/11 এ কী ভুল হতে পারে তার একটি সংক্ষিপ্ত তালিকা। এই নিবন্ধে, আমরা আরেকটি BSOD ত্রুটি নিয়ে আলোচনা করব যা সাধারণত Windows ব্যবহারকারীদের সম্মুখীন হয়:Windows 10/11-এ কার্নেল মোড হিপ করাপশন ব্লু স্ক্রীন৷

Windows 10/11 ব্লু স্ক্রীন কার্নেল মোড হিপ দুর্নীতি কি?

KERNEL_MODE_HEAP_CORRUPTION বাগ চেকের মান 0x0000013A আছে। এটি নির্দেশ করে যে কার্নেল মোড হিপ ম্যানেজার একটি স্তূপে দুর্নীতি সনাক্ত করেছে৷

কার্নেল মোড হিপ করাপশন হল উইন্ডোজ দ্বারা উপস্থাপিত স্টপ কোডগুলির মধ্যে একটি যখন আপনি একটি 'মৃত্যুর নীল স্ক্রীন ত্রুটি' BSOD ত্রুটির সম্মুখীন হন। অন্যান্য কোডের মতোই, 'কার্নেল মোড হিপ দুর্নীতি' ব্যবহারকারীদের সিস্টেম ক্র্যাশের ট্রিগার সমস্যাগুলি সনাক্ত করতে সহায়তা করার জন্য অনন্যভাবে তৈরি করা হয়েছে। সাধারণত, ড্রাইভার সমস্যা (বিশেষ করে গ্রাফিক্স কার্ড ড্রাইভার) বা সফ্টওয়্যার দ্বন্দ্বের কারণে ত্রুটি ঘটে, তবে এটি হার্ডওয়্যার ত্রুটির কারণেও হতে পারে।

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

লোকেরা বিভিন্ন পরিস্থিতিতে কার্নেল মোড হিপ দুর্নীতি ত্রুটির সম্মুখীন হয়েছে। কেউ কেউ বলেছেন Windows 10/11 এর স্টার্টআপে ত্রুটি ঘটেছে, আবার কেউ কেউ ভিডিও গেমের মতো নির্দিষ্ট প্রোগ্রাম চালু করার মুহূর্ত।

আপনার কম্পিউটারের কার্নেল মোড অপারেশনে, প্রোগ্রামগুলির ফাউন্ডেশনাল হার্ডওয়্যার উপাদানগুলিতে সীমাহীন অ্যাক্সেস রয়েছে। যখন একটি কার্নেল মোড হিপ দুর্নীতি ঘটে, তখন এর অর্থ একটি চলমান প্রোগ্রামের কোডের ত্রুটি একটি ডেটা হিপের বিষয়বস্তু পরিবর্তন করেছে। এর মানে হল যে হিপের বরাদ্দকারীর হ্যান্ডেল প্রভাবিত হয়েছে।

কিছু সম্ভাব্য ফলাফল হল বরাদ্দকারীর মধ্যেই গুরুতর মেমরির ত্রুটি এবং মেমরি লিক, যেখানে ভবিষ্যতে মেমরির কিছু অংশ অ্যাক্সেসযোগ্য হয়ে যায়।

Windows 10/11-এ কার্নেল মোড হিপ করাপশন ব্লু স্ক্রীনের কারণ কী?

একটি পিসি ওভারলোড বা দীর্ঘ সময়ের জন্য ব্যবহার করা হলে বেশিরভাগ ক্ষেত্রেই ত্রুটি ঘটে। প্রায়শই, এটি একটি কম্পিউটারের সিস্টেম ড্রাইভারের সাথে করতে হয়। যাইহোক, ব্যবহারকারীরা সমস্যা সৃষ্টিকারী অন্যান্য অনেক শর্ত চিহ্নিত করেছেন।

  • হার্ডওয়্যারের ত্রুটি – আপনার কম্পিউটারে একটি ত্রুটিপূর্ণ হার্ডওয়্যার উপাদান, যেমন একটি দূষিত RAM, ত্রুটিটিকে ট্রিগার করতে পারে৷
  • ড্রাইভারের সমস্যা - বেশ কিছু Windows 10/11 ব্যবহারকারীদের রিপোর্ট অনুসারে, তারা তাদের সিস্টেম ড্রাইভার আপডেট করার পর সমস্যাটি শুরু হয়েছিল। এই ক্ষেত্রে, আপনাকে যা করতে হবে তা হল আপডেটগুলি পূর্বাবস্থায় ফিরিয়ে আনা। এটিও সম্ভব যে ড্রাইভারগুলি ইতিমধ্যেই পুরানো হতে পারে৷
  • সফ্টওয়্যার সামঞ্জস্যের সমস্যা - আপনার পিসিতে নির্দিষ্ট সফ্টওয়্যারগুলির মধ্যে সামঞ্জস্যের সমস্যাগুলি অস্থির সিস্টেম আচরণের দিকে নিয়ে যেতে পারে, যার ফলে BSOD ত্রুটি হয়৷
  • সিস্টেম গ্রাফিক্স কার্ড - এটা হতে পারে যে আপনি কিছু গ্রাফিক্স-নিবিড় সফ্টওয়্যার খোলার চেষ্টা করেছেন যা আপনার গ্রাফিক্স কার্ড সমর্থন করার জন্য খুব ভারী।
  • দূষিত ফাইল - যদি আপনার সিস্টেমে দূষিত ফাইল থাকে, তাহলে সেগুলি কার্নেল মোড হিপ দুর্নীতির সমস্যাকেও ট্রিগার করতে পারে। মনে রাখবেন যে আপনাকে ইন-বিল্ট ইভেন্ট ভিউয়ার ব্যবহার করে সমস্যার কারণ নির্ণয় করতে হবে।

ত্রুটির কারণ সম্পর্কে আরও জানতে, নীচের নির্দেশিকা অনুসরণ করুন:

Windows লোগো + R কী টিপুন এবং Run ডায়ালগ বক্স খুলতে Enter চাপুন।

  1. Run ডায়ালগ বক্সে "eventvwr" (কোনও উদ্ধৃতি নেই) টাইপ করুন এবং এন্টার চাপুন।
  2. ইভেন্ট ভিউয়ার উইন্ডোতে, উইন্ডোজ লগ>সিস্টেম নেভিগেট করুন।
  3. সিস্টেম উইন্ডোতে, তালিকা টেবিল থেকে কার্নেল মোড হিপ করাপশন BSOD লগ খুঁজুন।
  4. সাধারণ এবং বিবরণের অধীনে প্রদর্শিত লগ বিবরণ পড়ুন। লগে সমস্যার কারণ বর্ণনা করা উচিত, বিশেষ করে ইভেন্ট আইডি এবং উৎস তথ্য।

Windows 10/11-এ কার্নেল মোড হিপ করাপশন BSOD কিভাবে ঠিক করবেন

KERNEL_MODE_HEAP_CORRUPTION নীল-স্ক্রীন ত্রুটি পাচ্ছেন? আতঙ্কিত হবেন না - আপনি একা নন। এটি একটি মোটামুটি সাধারণ ত্রুটি, এবং এটি সমাধান করা সাধারণত খুব কঠিন নয়। এই ত্রুটিটি ঠিক করার জন্য এখানে বেশ কয়েকটি উপায় রয়েছে:

পদ্ধতি 1:সেফ মোডে Windows 10/11 বুট করুন৷

যেহেতু আপনি ব্লু স্ক্রিন পাচ্ছেন, আপনি সাধারণত উইন্ডোজে লগ ইন করতে পারবেন না। সুতরাং, আপনাকে প্রথমে নিরাপদ মোডে বুট করতে হবে তারপর নীচের কাজগুলি সম্পাদন করুন৷ শুধুমাত্র কয়েকটি Windows 10/11 প্রোগ্রাম এবং পরিষেবাগুলি এই মোডে চালিত হয় যা তৃতীয় পক্ষের অ্যাপগুলি থেকে যেকোনো ধরনের দ্বন্দ্ব প্রতিরোধ করে৷

এখানে নিরাপদ মোডে প্রবেশ করার পদক্ষেপগুলি রয়েছে:

  1. পাওয়ার বোতামটি 5 সেকেন্ডের জন্য টিপুন এবং এটি সফলভাবে বন্ধ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন৷
  2. প্রিপারিং স্বয়ংক্রিয় মেরামত স্ক্রীনটি দৃশ্যমান না হওয়া পর্যন্ত এই প্রক্রিয়াটি 2-3 বার পুনরাবৃত্তি করুন৷
  3. এর পর উন্নত বিকল্পে ক্লিক করুন কয়েক সেকেন্ডের জন্য সিস্টেমকে এই ত্রুটি নির্ণয় করতে দিন।
  4. Windows Recovery Environment (WinRE)-এ যান – ট্রাবলশুট> অ্যাডভান্সড অপশন।
  5. পরবর্তী স্ক্রিনে স্টার্টআপ সেটিংসে আঘাত করুন এবং তারপরে রিস্টার্ট বোতামটি চাপুন।
  6. Windows রিবুট হলে, নেটওয়ার্কিং সহ নিরাপদ মোডে বুট করতে F5 টিপুন।

কালো বা নীল পর্দার সমস্যা সমাধানের জন্য "নেটওয়ার্কিংয়ের সাথে নিরাপদ মোড" নির্বাচন করা অপরিহার্য। যদি তা না হয়, তাহলে এটি ইন্টারনেটের সাথে সংযুক্ত হবে না যার ফলে প্রকৃত সমস্যা সমাধানে সমস্যা হবে৷

পদ্ধতি 2:আপনার গ্রাফিক্স কার্ড ড্রাইভার রোল ব্যাক করুন।

কিছু উইন্ডোজ ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তারা তাদের গ্রাফিক্স কার্ড ড্রাইভার (অথবা একটি উইন্ডোজ আপডেট) আপডেট করার পরেই এই 'ব্লু স্ক্রিন অফ ডেথ (BSOD)' ত্রুটিটি অনুভব করেছেন। যদি আপনি ত্রুটি পেয়ে থাকেন, তাহলে আপনার হার্ডওয়্যার ডিভাইসের স্থিতিশীলতা সুরক্ষিত করতে আপনার ভিডিও ড্রাইভারকে পূর্ববর্তী সংস্করণে পুনরুদ্ধার করা উচিত। এটি কীভাবে করবেন তা এখানে:

  1. আপনার কীবোর্ডে, রান ডায়ালগ বক্স চালু করতে একই সময়ে Windows লোগো কী এবং R টিপুন। তারপর বক্সে devmgmt.msc টাইপ করুন এবং ঠিক আছে ক্লিক করুন।
  2. ডিভাইস ম্যানেজার উইন্ডোতে, ডিসপ্লে অ্যাডাপ্টার নোডের ড্রপ-ডাউন তালিকা প্রসারিত করতে ডাবল-ক্লিক করুন।
  3. আপনার ভিডিও কার্ডে ডান-ক্লিক করুন এবং প্রসঙ্গ মেনু থেকে বৈশিষ্ট্য নির্বাচন করুন।
  4. ড্রাইভার ট্যাবে যান এবং রোল ব্যাক ড্রাইভার নির্বাচন করুন।
  5. যদি রোল ব্যাক ড্রাইভার অপশনটি ধূসর হয়ে যায়, তার মানে রোল ব্যাক করার জন্য কোন ড্রাইভার নেই। এই ক্ষেত্রে আপনাকে অন্যান্য সংশোধন করার চেষ্টা করতে হবে।
  6. আপনার নিজের পরিস্থিতির উপর ভিত্তি করে একটি কারণ বেছে নিন এবং হ্যাঁ ক্লিক করুন।
  7. পরিবর্তনগুলি কার্যকর করার জন্য আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷

আপনি আপনার ভিডিও ড্রাইভারকে পূর্ববর্তী সংস্করণে পুনরুদ্ধার করার পরে, 'কার্নেল মোড হিপ দুর্নীতি' ত্রুটি এখনও থেকে যায় কিনা তা যাচাই করুন। যদি এটি হয়ে থাকে, নিচের পরবর্তী সমাধানটি চেষ্টা করুন৷

পদ্ধতি 3:আপনার ডিভাইস ড্রাইভার আপডেট করুন।

কার্নেল মোড হিপ দুর্নীতি ত্রুটি একটি পুরানো বা দূষিত ডিভাইস ড্রাইভারের কারণে হতে পারে। আপনি যদি নিশ্চিত না হন যে আপনার সমস্ত ডিভাইস ড্রাইভার (বিশেষ করে গ্রাফিক্স কার্ড ড্রাইভার) আপ-টু-ডেট আছে কিনা, আপনার চেক করা উচিত।

আপনি উইন্ডোজ ডিভাইস ম্যানেজারে এটি করতে পারেন, একবারে একটি ডিভাইস। কিন্তু এতে অনেক সময় এবং ধৈর্য লাগে এবং যদি আপনার কোনো ড্রাইভার পুরানো হয়ে যায়, তাহলে আপনাকে ম্যানুয়ালি আপডেট করতে হবে, যা কঠিন এবং ঝুঁকিপূর্ণ। আপনার ডিভাইস ড্রাইভার ম্যানুয়ালি আপডেট করার সময়, ধৈর্য বা কম্পিউটার দক্ষতা না থাকলে, আপনি Outbyte Driver Updater দিয়ে স্বয়ংক্রিয়ভাবে এটি করতে পারেন।

এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার সিস্টেমকে চিনবে এবং এর জন্য সঠিক ড্রাইভার খুঁজে পাবে। আপনার কম্পিউটারটি ঠিক কোন সিস্টেমে চলছে তা আপনার জানার দরকার নেই, আপনাকে ভুল ড্রাইভার ডাউনলোড এবং ইনস্টল করার ঝুঁকি নিতে হবে না এবং ইনস্টল করার সময় আপনাকে ভুল করার বিষয়ে চিন্তা করতে হবে না। ড্রাইভার আপডেটার সবকিছুর যত্ন নেয়।

পদ্ধতি 4:সমস্যার জন্য গ্রাফিক্স কার্ড পরীক্ষা করুন

যেমনটি আমরা আগেই উল্লেখ করেছি যে প্রধান কারণ হল ড্রাইভার, এবং গ্রাফিক্স কার্ড সেই ড্রাইভারগুলির মধ্যে রয়েছে যা এই ত্রুটির কারণ। তাই অন্য কোন সমস্যা সমাধানের সাথে এগিয়ে যাওয়ার আগে আপনার ডিসপ্লে ড্রাইভারগুলির সাথে সমস্যা আছে কিনা তা আমাদের প্রথমে সনাক্ত করতে হবে। এটি নিশ্চিত করার জন্য অনুসরণ করার জন্য এখানে পদক্ষেপগুলি রয়েছে:

  1. Windows + R লিখে রান ডায়ালগ খুলুন।
  2. সংলাপ বাক্সে, আপনাকে msc টাইপ করতে হবে এবং এন্টার টিপুন বা ঠিক আছে টিপুন।
  3. ডিভাইস ম্যানেজার খুলবে এবং আপনার ডিসপ্লে অ্যাডাপ্টার প্রসারিত করা উচিত।
  4. আপনার ভিডিও কার্ড সনাক্ত করুন এবং আপডেটের জন্য এটির উপর ডান ক্লিক করুন৷
  5. আপডেট ইনস্টল করা হলে ড্রাইভার স্বয়ংক্রিয়ভাবে মেরামত করা হবে।
  6. উপলভ্য থাকলে উইন্ডোজ আপডেটগুলি অনুসন্ধান করবে এবং আপডেট প্যাকগুলি ডাউনলোড করে ইনস্টল করবে৷
  7. বিকল্পভাবে, আপনি আপডেট উপলব্ধ আছে কিনা তা দেখতে ড্রাইভার ওয়েবসাইটটি পরীক্ষা করে দেখতে পারেন, তারপর আপনি ড্রাইভার সাইট থেকে ম্যানুয়ালি ডাউনলোড করতে পারেন এবং সেগুলি ইনস্টল করতে আপনার পিসিতে আপডেটগুলি চালাতে পারেন। আপনি যখন আপডেট ত্রুটি পান তখন এটি আপনার বিকল্প হওয়া উচিত যা কখনও কখনও ঘটতে পারে।
  8. আপডেট ইনস্টল করার পরে, আপনার পিসি রিস্টার্ট করা উচিত এবং সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা দেখতে হবে৷

পদ্ধতি 5:ড্রাইভার ভেরিফায়ার ম্যানেজার চালান।

ড্রাইভার ভেরিফায়ার ম্যানেজার Windows 10/11-এ সমস্যাযুক্ত ড্রাইভারগুলি আবিষ্কার করার জন্য একটি দুর্দান্ত সরঞ্জাম। সুতরাং, আপনি যদি এখনও কার্নেল মোড হিপ দুর্নীতি 0x0000013A ত্রুটি পেয়ে থাকেন তবে অপ্রচলিত ডিভাইস ড্রাইভারগুলি পরীক্ষা করতে আপনার এই সরঞ্জামটি চালানো উচিত। এই কাজটি কীভাবে সম্পাদন করবেন তা এখানে রয়েছে –

  1. উইন্ডোজ পাওয়ারশেল (অ্যাডমিন) চালু করুন।
  2. উন্নত কনসোলে, "ভেরিফায়ার" টাইপ করুন এবং এন্টার টিপুন।
  3. PowerShell 0x0000013A ব্যবহার করে যাচাইকারী খুলুন
  4. পরবর্তীতে, "মানক সেটিংস তৈরি করুন" চেকবক্সটি পরবর্তীতে চিহ্নিত করুন৷
  5. 0x0000013A
  6. এখন, "এই কম্পিউটারে ইনস্টল করা সমস্ত ড্রাইভার স্বয়ংক্রিয়ভাবে নির্বাচন করুন" চিহ্নিত করুন এবং ফিনিশ টিপুন৷
  7. 0x0000013A
  8. কোনও দূষিত বা ক্ষতিগ্রস্ত ড্রাইভারের জন্য স্ক্যান করা শুরু করার জন্য সিস্টেমটি "পিসি রিস্টার্ট" করতে অনুরোধ করে।
  9. রিবুট করার পরে, উইন্ডোজ ড্রাইভারগুলির একটি তালিকা প্রদর্শন করবে যেগুলিতে কিছু ত্রুটি রয়েছে৷
  10. আপনি এখন উপরে প্রদর্শিত ডিভাইস ড্রাইভার আপডেট, রোলব্যাক বা আনইনস্টল-পুনরায় ইনস্টল করতে পারেন।

পদ্ধতি 6:উইন্ডোজ বিএসওডি ট্রাবলশুটার চালান (উইন্ডোজ সংস্করণের জন্য 1809 এর আগে)।

ব্লু স্ক্রিন (BSOD) ট্রাবলশুটার বাগচেক কোডগুলি ব্যাখ্যা করে এবং আপনাকে বলে যে ব্লু স্ক্রিন ক্র্যাশের কারণ হল:

  • ত্রুটিপূর্ণ হার্ডওয়্যার
  • ব্যর্থ ডিস্ক ড্রাইভ
  • ম্যালওয়্যার
  • মেমরি ব্যর্থতা
  • পরিষেবা
  • ডিভাইস ড্রাইভার

দুর্ভাগ্যবশত, ব্লু স্ক্রীন সমস্যা সমাধানকারী Windows 10 সংস্করণ 1809 থেকে শুরু করে আর উপলব্ধ নেই৷ কিন্তু আপনি যদি আগের সংস্করণটি চালান তবে এই সরঞ্জামটি ব্যবহার করার পদক্ষেপগুলি হল:

  1. কন্ট্রোল প্যানেল খুলুন (আইকন ভিউ), এবং ট্রাবলশুটিং আইকনে ক্লিক/ট্যাপ করুন।
  2. সমস্যা সমাধানে উপরের বাম দিকে সমস্ত দেখুন লিঙ্কে ক্লিক/ট্যাপ করুন৷
  3. ব্লু স্ক্রীন ট্রাবলশুটারে ডান ক্লিক করুন বা টিপুন এবং ধরে রাখুন, এবং প্রশাসক হিসাবে চালান এ ক্লিক/ট্যাপ করুন।
  4. উন্নত লিঙ্কে ক্লিক/ট্যাপ করুন।
  5. অটোমেটিক মেরামত প্রয়োগ করুন বক্সটি চেক করুন এবং পরবর্তীতে ক্লিক/ট্যাপ করুন।
  6. সমস্যা নিবারক এখন নীল স্ক্রীন ত্রুটিগুলির সাথে আপনার হতে পারে এমন সমস্যাগুলি সনাক্ত করা শুরু করবে৷
  7. যদি সমস্যা চিহ্নিত করা হয়, তাহলে সমস্যা সমাধান চালিয়ে যেতে প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করুন।
  8. যদি কোনো সমস্যা চিহ্নিত করা না হয়, তাহলে আপনি সমস্যা সমাধানের প্রতিবেদন দেখতে বিস্তারিত তথ্য দেখুন-এ ক্লিক/ট্যাপ করতে পারেন।

আপনি মাইক্রোসফ্টে "ব্লু স্ক্রীন ত্রুটির সমস্যা সমাধান" ব্যবহার করতে পারেন। শুধু Microsoft-এর ব্লু স্ক্রীন ত্রুটির সমস্যা সমাধানের ওয়েব পৃষ্ঠাতে যান এবং আপনার নীল পর্দার ত্রুটির সমস্যা সমাধানের জন্য প্রশ্নের উত্তর দেওয়ার জন্য পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

পদ্ধতি 7:উইন্ডোজ মেমরি ডায়াগনস্টিক টুল চালান।

Windows মেমরি ডায়াগনস্টিক টুল আপনার র্যান্ডম অ্যাক্সেস মেমরি (RAM) এর সাথে কোন সমস্যা আছে কিনা তা পরীক্ষা করবে:

  1. আপনার কীবোর্ডে, রান ডায়ালগ বক্স চালু করতে একই সময়ে Windows লোগো কী এবং R টিপুন। mdsched.exe টাইপ করুন এবং এন্টার টিপুন।
  2. হয় এখনই পুনরায় চালু করুন নির্বাচন করুন এবং সরাসরি আপনার মেমরি পরীক্ষা করার জন্য সমস্যাগুলি (প্রস্তাবিত) চেক করুন, অথবা আপনি যদি কাজ চালিয়ে যেতে চান এবং পরে মেমরি পরীক্ষা করতে চান তবে আমি পরের বার আমার কম্পিউটার চালু করার সময় সমস্যাগুলি পরীক্ষা করুন৷
  3. এখনই পুনরায় চালু করুন ক্লিক করার আগে আপনার কাজ সংরক্ষণ করতে মনে রাখবেন এবং সমস্যাগুলি পরীক্ষা করুন (প্রস্তাবিত)। এটি অবিলম্বে আপনার কম্পিউটার রিবুট করবে৷
  4. যখন উইন্ডোজ মেমরি ডায়াগনস্টিক টুলটি আসলে চলে, তখন আপনি নিম্নলিখিত স্ক্রীনটি দেখতে পাবেন যা এটি কতটা এগিয়েছে তার সাথে কতটা পাস করছে তা নির্দেশ করে৷

আপনি যদি এখানে কোনো ত্রুটি দেখতে না পান, তার মানে আপনার কম্পিউটারের মেমরি ঠিক আছে। অন্যথায় আপনার RAM প্রতিস্থাপন করা উচিত অথবা সাহায্যের জন্য হার্ডওয়্যার প্রস্তুতকারকের সাথে যোগাযোগ করা উচিত।

পদ্ধতি 8:দূষিত সিস্টেম ফাইলগুলি মেরামত করুন৷

কখনও কখনও এই নীল-স্ক্রীন ত্রুটি দূষিত সিস্টেম ফাইল দ্বারা সৃষ্ট হয়. সেগুলি মেরামত করতে, আপনাকে দুটি জিনিস করতে হবে:

  • সিস্টেম ফাইল চেকার দিয়ে স্ক্যান করুন
  • dism.exe দিয়ে স্ক্যান করুন

সিস্টেম ফাইল চেকার দিয়ে স্ক্যান করতে, নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

সিস্টেম ফাইল চেকার (sfc) হল একটি উইন্ডোজ ইউটিলিটি যা দূষিত সিস্টেম ফাইলগুলি সনাক্ত করে এবং মেরামত করে:

  1. আপনার কীবোর্ডে, রান ডায়ালগ বক্স খুলতে একই সময়ে Windows লোগো কী এবং R টিপুন। প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট চালানোর জন্য cmd টাইপ করুন এবং Ctrl+Shift+Enter টিপুন।
  2. যখন Windows আপনার ডিভাইসে পরিবর্তন করার অনুমতি চায়, হ্যাঁ ক্লিক করুন৷
  3. কমান্ড প্রম্পটে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন (মনে রাখবেন যে sfc এবং / এর মধ্যে একটি স্থান রয়েছে):sfc /scannow
  4. আপনি কমান্ডটি প্রবেশ করা শেষ করার পরে, আপনার কীবোর্ডে এন্টার টিপুন। তারপর sfc টুলটি সমস্ত সিস্টেম ফাইল স্ক্যান করতে এবং দূষিত বা হারিয়ে যাওয়াগুলি মেরামত করতে শুরু করবে৷
  5. যাচাই প্রক্রিয়া সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। তারপর পরিবর্তনগুলি কার্যকর হওয়ার জন্য আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷

আপনি যদি কার্নেল মোড হিপ দুর্নীতির ত্রুটি অনুভব করতে থাকেন, তাহলে নিচে বর্ণিত dism.exe চালানোর চেষ্টা করুন।

dism.exe দিয়ে স্ক্যান করতে:

  1. আপনার কীবোর্ডে, রান ডায়ালগ বক্স খুলতে একই সময়ে Windows লোগো কী এবং R টিপুন। প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট চালানোর জন্য cmd টাইপ করুন এবং Ctrl+Shift+Enter টিপুন।
  2. সম্মতির জন্য অনুরোধ করা হলে, হ্যাঁ ক্লিক করুন।
  3. কমান্ড প্রম্পটে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন (মনে রাখবেন যে প্রতিটি স্ল্যাশের বাম দিকে একটি স্পেস আছে "/"):dism.exe /online /cleanup-image /restorehealth
  4. এর পর, আপনার কীবোর্ডে এন্টার চাপুন। তারপর DISM টুলটি যেকোন সমস্যার জন্য স্ক্যান করতে শুরু করবে এবং সেগুলি ঠিক করার চেষ্টা করবে।

প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। তারপরে, আপনার কম্পিউটার রিবুট করুন এবং দেখুন কার্নেল মোড হিপ দুর্নীতি ত্রুটি পুনরায় হয় কিনা।

পদ্ধতি 9:যেকোনো সফ্টওয়্যার দ্বন্দ্ব সমাধান করুন।

আপনার কার্নেল মোড হিপ দুর্নীতি ত্রুটির জন্য আরেকটি সম্ভাব্য অপরাধী হল একটি সফ্টওয়্যার দ্বন্দ্ব। এটি বিশেষভাবে সম্ভব যদি আপনি একটি নতুন অ্যাপ ইনস্টল করার পরে বা যখন আপনি একটি নির্দিষ্ট প্রোগ্রাম চালু করার চেষ্টা করছেন, যেমন একটি ভিডিও গেম।

কোন অ্যাপ্লিকেশনগুলি বিরোধপূর্ণ তা চিহ্নিত করার কোন দ্রুত উপায় নেই। আপনাকে প্রতিটি অপ্রয়োজনীয় প্রোগ্রাম (যেকোনো সংশ্লিষ্ট ব্যাকগ্রাউন্ড প্রসেস সহ) সম্পূর্ণরূপে বন্ধ করতে হবে এবং ত্রুটিটি পুনরাবৃত্তি হয় কিনা তা দেখার জন্য অপেক্ষা করুন৷

এর জন্য, আপনাকে করতে হবে:

  • আপনার কোনো সফ্টওয়্যার দ্বন্দ্ব আছে কিনা তা পরীক্ষা করে দেখুন
  • কোন প্রোগ্রামগুলি তাদের ঘটাচ্ছে তা খুঁজে বের করুন
  • এই প্রোগ্রামগুলিকে অগ্রাধিকার মুক্ত করুন, নিষ্ক্রিয় করুন এবং আনইনস্টল করুন

আপনার কোনো সফ্টওয়্যার দ্বন্দ্ব আছে কিনা তা পরীক্ষা করে দেখুন

সমস্ত প্রোগ্রাম বন্ধ করুন। এটি করার জন্য, প্রোগ্রামে স্যুইচ করুন, এবং এটিকে আপনি স্বাভাবিকভাবে বন্ধ করুন (যেমন প্রোগ্রামের উপরের ডানদিকে × ক্লিক করে)। নিম্নলিখিত পদ্ধতি দ্বারা সমস্ত অপ্রয়োজনীয় পটভূমি প্রক্রিয়া শেষ করুন:

  1. আপনার কীবোর্ডে, একই সময়ে Windows লোগো কী এবং X টিপুন, তারপর টাস্ক ম্যানেজারে ক্লিক করুন।
  2. প্রসেস ট্যাবে, টাস্ক ম্যানেজারের তালিকা থেকে আপনি যে প্রোগ্রামটি বন্ধ করতে চান সেটি নির্বাচন করুন এবং জোর করে বন্ধ করতে টাস্ক শেষ করুন ক্লিক করুন। (যদি এটি এমন একটি প্রোগ্রাম যা আপনি ব্যবহার করছেন, যেমন Microsoft Word, নিশ্চিত করুন যে আপনি আগে কোনো অসংরক্ষিত কাজ সংরক্ষণ করেছেন।)
  3. কোন অপরিচিত প্রোগ্রাম বন্ধ করবেন না। আপনি যদি ভুলবশত গুরুত্বপূর্ণ সিস্টেম প্রোগ্রামগুলি বন্ধ করে দেন, তবে এটি আরও বেশি সমস্যা নিয়ে আসতে পারে। আপনি পদক্ষেপ নেওয়ার আগে, একজন টেকনিশিয়ানের সাথে পরামর্শ করুন বা প্রোগ্রাম সম্পর্কে তথ্য অনুসন্ধান করুন।
  4. ত্রুটিটি পুনরাবৃত্তি হয় কিনা তা দেখার জন্য অপেক্ষা করুন:
  5. যদি ত্রুটিটি পুনরায় ঘটে - এটি সম্ভবত একটি সফ্টওয়্যার দ্বন্দ্বের কারণে নয়৷
  6. যদি ত্রুটিটি পুনরায় না ঘটে - আপনি যে এক বা একাধিক প্রোগ্রাম বন্ধ করেছেন সম্ভবত ত্রুটিটি ঘটাচ্ছে। এখন আপনাকে চিহ্নিত করতে হবে কোন প্রোগ্রাম(গুলি) ত্রুটির কারণ, যেমনটি নীচের পরবর্তী ধাপে বর্ণিত হয়েছে৷

কোন প্রোগ্রাম আপনার দ্বন্দ্ব সৃষ্টি করছে তা খুঁজে বের করুন

যদি সমস্ত অপ্রয়োজনীয় প্রোগ্রাম বন্ধ করার ফলে ত্রুটিটি পুনরায় হওয়া থেকে বন্ধ হয়ে যায়, আপনি জানেন যে সেই প্রোগ্রামগুলির মধ্যে একটি ত্রুটির কারণ ছিল। এখন আপনাকে কোনটি বের করতে হবে।

এটি করার জন্য, আপনার একটি প্রোগ্রাম পুনরায় চালু করুন এবং ত্রুটিটি ফিরে আসে কিনা তা দেখার জন্য অপেক্ষা করুন। যদি এটি না হয়, পরবর্তী প্রোগ্রামটি পুনরায় চালু করুন এবং আবার ত্রুটির জন্য অপেক্ষা করুন। তারপর পরের, এবং পরের, এবং তাই।

যখন ত্রুটিটি শেষ পর্যন্ত পুনরাবৃত্তি হয়, আপনি জানেন যে আপনি সম্প্রতি যে প্রোগ্রামটি পুনরায় চালু করেছেন সেটি একটি সমস্যা৷

কিন্তু মনে রাখবেন, এটি একমাত্র সমস্যা নাও হতে পারে। এটি আসলে অন্য একটি প্রোগ্রামের সাথে বিরোধপূর্ণ হতে পারে - যেটি আপনি আগে পুনরায় চালু করেছেন - এবং সেই দ্বন্দ্বটিই ত্রুটির কারণ।

আপনার যদি সত্যিই আপত্তিকর প্রোগ্রামটির প্রয়োজন না হয়, আপনি নীচে বর্ণিত হিসাবে অবিলম্বে এটি নিষ্ক্রিয় বা আনইনস্টল করতে পারেন। কিন্তু আপনার যদি আপত্তিকর প্রোগ্রামের প্রয়োজন হয়, তাহলে আপনার পরীক্ষা করা উচিত যে এটি অন্য কিছুর সাথে সাংঘর্ষিক কিনা (কারণ তাহলে আপনি পরিবর্তে অন্য প্রোগ্রামটি নিষ্ক্রিয়/আনইনস্টল করতে সক্ষম হতে পারেন)।

এটি করার জন্য, আপত্তিকর প্রোগ্রামটি খোলা রাখুন, তবে অন্য সমস্ত প্রোগ্রাম আবার বন্ধ করুন। যদি ত্রুটিটি পুনরায় ঘটে, আপনি জানেন যে প্রোগ্রামটি একমাত্র কারণ। যদি ত্রুটিটি পুনরায় না ঘটে তবে আপনি জানেন যে প্রোগ্রামটি অন্য প্রোগ্রামের সাথে বিরোধপূর্ণ। কোনটি তা বের করতে, প্রতিটি প্রোগ্রাম আবার একবারে একটি করে পুনরায় চালু করুন এবং ত্রুটিটি ফিরে আসার জন্য অপেক্ষা করুন৷

যখন আপনি খুঁজে পান যে কোন প্রোগ্রামগুলি একে অপরের সাথে বিরোধপূর্ণ, তখন আপনি যেটিকে অক্ষম বা আনইনস্টল করতে পারেন তা আপনার অন্তত প্রয়োজন৷

বিরোধপূর্ণ প্রোগ্রাম ডি-অগ্রাধিকার, নিষ্ক্রিয় বা আনইনস্টল করুন

একবার আপনি দ্বন্দ্ব সৃষ্টিকারী প্রোগ্রাম(গুলি) শনাক্ত করলে, আপনার কাছে তিনটি বিকল্প থাকবে:

  • প্রোগ্রামের অগ্রাধিকার নিম্নে সেট করুন
  • প্রোগ্রামটি স্থায়ীভাবে নিষ্ক্রিয় করুন
  • প্রোগ্রামটি আনইনস্টল করুন

আপনি যদি আপত্তিকর প্রোগ্রামটি নিষ্ক্রিয় বা আনইনস্টল করতে না চান তবে আপনি প্রথমে এটিকে অগ্রাধিকারমুক্ত করার চেষ্টা করতে পারেন। এটি কিছু ব্যবহারকারীদের জন্য ত্রুটি সমাধান করেছে। প্রোগ্রামটিকে অগ্রাধিকারমুক্ত করতে:

  1. আপনার কীবোর্ডে, রান ডায়ালগ বক্স চালু করতে একই সময়ে Windows লোগো কী এবং R টিপুন। taskmgr টাইপ করুন এবং এন্টার চাপুন।
  2. বিশদ ট্যাবে যান। আপনি যে প্রক্রিয়াটির জন্য অগ্রাধিকার পরিবর্তন করতে চান তা না পাওয়া পর্যন্ত তালিকাটি স্ক্রোল করুন। সেই আইটেমটিতে ডান-ক্লিক করুন এবং অগ্রাধিকার সেট করুন> নিম্ন।
  3. নির্বাচন করুন
  4. আপনি পরিচিত নন এমন কোনো প্রোগ্রামের অগ্রাধিকার পরিবর্তন করবেন না। আপনি যদি ভুলভাবে একটি গুরুত্বপূর্ণ সিস্টেম প্রক্রিয়ার অগ্রাধিকার কমতে সেট করেন, তাহলে এটি সিস্টেম ক্র্যাশ, হিমায়িত বা অন্যান্য জটিল সমস্যা হতে পারে৷
  5. অনুমতির জন্য অনুরোধ করা হলে অগ্রাধিকার পরিবর্তনে ক্লিক করুন।

প্রোগ্রামটি স্থায়ীভাবে নিষ্ক্রিয় করতে:

  1. আপনার কীবোর্ডে, একই সময়ে Windows লোগো কী এবং X টিপুন, তারপর টাস্ক ম্যানেজারে ক্লিক করুন।
  2. প্রসেস ট্যাবে, টাস্ক ম্যানেজারের তালিকা থেকে আপনি যে প্রোগ্রামটি বন্ধ করতে চান সেটি নির্বাচন করুন এবং জোর করে বন্ধ করতে টাস্ক শেষ করুন এ ক্লিক করুন।
  3. যদি প্রোগ্রামটি স্টার্টআপ আইটেমগুলির মধ্যেও থাকে, তাহলে আপনার এটিকে স্টার্টআপে চালানো বন্ধ করা উচিত।
  4. আপনার কীবোর্ডে, রান ডায়ালগ বক্স চালু করতে একই সময়ে Windows লোগো কী এবং R টিপুন। msconfig টাইপ করুন এবং এন্টার চাপুন।
  5. স্টার্টআপ ট্যাবে যান, এবং টাস্ক ম্যানেজার খুলুন ক্লিক করুন।
  6. Windows শুরু হলে আপনি যে প্রোগ্রামগুলি শুরু করতে চান না তা নির্বাচন করুন, তারপর নিষ্ক্রিয় ক্লিক করুন৷

প্রোগ্রামটি আনইনস্টল করতে:

  1. আপনার কীবোর্ডে, একই সময়ে Windows লোগো কী এবং R টিপুন। appwiz.cpl টাইপ করুন এবং এন্টার টিপুন।
  2. প্রোগ্রাম এবং বৈশিষ্ট্যগুলিতে, আপনি যে প্রোগ্রামটি আনইনস্টল করতে চান তার উপর ডান ক্লিক করুন এবং আনইনস্টল ক্লিক করুন৷

যদি, বিরোধপূর্ণ প্রোগ্রামগুলিকে অগ্রাধিকার ত্যাগ, নিষ্ক্রিয় বা আনইনস্টল করার পরে ত্রুটিটি পুনরাবৃত্তি হয়, নীচের অন্যান্য সংশোধনগুলি চেষ্টা করুন৷

পদ্ধতি 10. অন্যান্য সমস্যা যেমন অতিরিক্ত গরম করার জন্য পরীক্ষা করুন।

আপনি যদি একজন কম্পিউটার নবাগত হন তবে হার্ডওয়্যারের সাথে টিঙ্কার করা এত সহজ নয়। আপনাকে কম্পিউটারের চ্যাসিস বিচ্ছিন্ন করতে হবে, প্রতিটি পৃথক উপাদানে সমস্যাগুলি সন্ধান করতে হবে এবং সেগুলি ঠিক করার উপায়গুলি খুঁজে বের করতে হবে - সমস্ত নিজের দ্বারা। এটাকে শুধু চিন্তা করাই যথেষ্ট ভয়ঙ্কর, এটাকে বাস্তবে প্রয়োগ করার কথা উল্লেখ না করা। যাইহোক, যদি আপনার দক্ষতা শেখার খুব বেশি আগ্রহ না থাকে, তাহলে আরও সাহায্যের জন্য আপনাকে স্থানীয় টেকনিশিয়ানের সাথে যোগাযোগ করা উচিত।

আপনি যদি হার্ডওয়্যার সমস্যাগুলির জন্য পরীক্ষা করে থাকেন এবং আপনি এখনও ত্রুটিটি পেয়ে থাকেন, তবে আপনার এখনও চেষ্টা করার জন্য আরও একটি সমাধান আছে - উইন্ডোজ সিস্টেমটি পুনরায় ইনস্টল করুন৷

পদ্ধতি 11:আপনার উইন্ডোজ সিস্টেম পুনরায় ইনস্টল করুন

যদি উপরের কোনো সমাধান আপনার জন্য কাজ না করে, তাহলে আপনাকে আপনার Windows অপারেটিং সিস্টেম রিসেট বা পুনরায় ইনস্টল করতে হতে পারে।

উইন্ডোজ রিসেট করা আপনার সিস্টেমকে তার প্রারম্ভিক অবস্থায় ফিরিয়ে দেবে যেন এটি আপনার কম্পিউটার চালু করার প্রথমবার। এটি আপনার পিসির সাথে আসেনি এমন সমস্ত অ্যাপ্লিকেশনগুলিকে সরিয়ে দেয়, তবে আপনি সিদ্ধান্ত নিতে পারেন যে আপনার ব্যক্তিগত ডেটা রাখা হবে কিনা। এছাড়া, রিসেট করার জন্য আপনার কোনো বাহ্যিক স্টোরেজ ডিভাইসের প্রয়োজন নেই, কারণ উইন্ডোজ নিজেই পুরো প্রক্রিয়াটি সম্পূর্ণ করবে।

উইন্ডোজের একটি পরিষ্কার ইনস্টল আপনার সিস্টেম যে ড্রাইভে ইনস্টল করা আছে সেখান থেকে সবকিছু (আপনার ইনস্টল করা সমস্ত অ্যাপ এবং আপনার ব্যক্তিগত ডেটা সহ) মুছে ফেলবে। আপনার একটি বাহ্যিক স্টোরেজ ডিভাইস প্রয়োজন, যেমন পরিষ্কার ইনস্টল করার জন্য একটি USB ড্রাইভ। উপরের বিকল্পের সাথে তুলনা করে, ক্লিন ইন্সটল আরও জটিল, তবুও বেশি প্রভাবশালী বলে মনে হয়।

নীচে তালিকাভুক্ত কিছু দরকারী নিবন্ধ রয়েছে যা আপনাকে শেখায় কিভাবে Windows 10/11 ধাপে ধাপে রিসেট বা পুনরায় ইনস্টল করতে হয়:

আপনার পিসি রিসেট করতে, এই ধাপগুলি অনুসরণ করুন:

  1. অনুসন্ধান বারে সেটিংস টাইপ করুন, এবং তারপরে আসা সেটিংস নির্বাচন করুন।
  2. আপডেট এবং নিরাপত্তা আইকনে ক্লিক করুন।
  3. প্যানেলের বাম দিকে, রিকভারি নির্বাচন করুন। প্যানেলের ডানদিকে, অ্যাডভান্সড স্টার্টআপ বিকল্পের অধীনে রিস্টার্ট নাও বেছে নিন।
  4. সমস্যা সমাধান চয়ন করুন৷
  5. এই পিসি রিসেট এ ক্লিক করুন।
  6. সবকিছু সরান ক্লিক করুন। অনুগ্রহ করে নিশ্চিত করুন যে আপনি আপনার গুরুত্বপূর্ণ ফাইল এবং অ্যাপ্লিকেশনগুলির ব্যাকআপ নিয়েছেন কারণ আপনি রিসেট সম্পূর্ণ করার পরে সেগুলি সব চলে যাবে৷
  7. মিডিয়া সন্নিবেশ করার জন্য অনুরোধ করা হলে, চালিয়ে যাওয়ার জন্য আপনাকে আপনার Windows 10/11 ইনস্টলেশন মিডিয়া বা রিকভারি ড্রাইভ সন্নিবেশ করতে হবে।
  8. আপনার কম্পিউটারে যদি Windows 10/11 ডিস্কে একাধিক ড্রাইভ পার্টিশন থাকে, তাহলে আপনাকে শুধুমাত্র Windows ড্রাইভার বা সমস্ত ড্রাইভ থেকে সমস্ত ফাইল মুছে ফেলার জন্য নির্বাচন করতে হবে৷
  9. হয় জাস্ট রিমুভ মাই ফাইলে ক্লিক করুন অথবা সেই অনুযায়ী ড্রাইভটি সম্পূর্ণরূপে পরিষ্কার করুন। আপনি আরও এগিয়ে যাওয়ার আগে দয়া করে নিশ্চিত করুন যে আপনি আপনার গুরুত্বপূর্ণ ব্যক্তিগত ফাইল এবং সফ্টওয়্যার ব্যাক আপ করেছেন৷
    • শুধু আমার ফাইলগুলি সরান একটি দ্রুত বিন্যাস সম্পাদন করবে এবং এটি বেশি সময় নেবে না। আপনার ফাইলগুলি অন্য কেউ পুনরুদ্ধার করতে পারে কারণ সেগুলি কেবল মুছে ফেলা হিসাবে চিহ্নিত করা হয়েছে৷ আপনি যদি আপনার কম্পিউটার রাখেন তাহলে এই বিকল্পটি বেছে নেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে৷
    • ড্রাইভটিকে সম্পূর্ণরূপে পরিষ্কার করলে আপনার ড্রাইভ সম্পূর্ণরূপে পরিষ্কার করার জন্য একটি নিরাপদ মুছে ফেলা হয় এবং আপনার ফাইলগুলি সহজে পুনরুদ্ধার করা যায় না। এটি শেষ হতে ঘন্টা লাগতে পারে। আপনি যদি আপনার কম্পিউটার পুনর্ব্যবহার করেন বা বিক্রি করেন তবে আপনাকে এই বিকল্পটি বেছে নেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে৷
  10. রিসেট শুরু করার জন্য রিসেট বোতামে ট্যাব করুন।
  11. রিসেটিং এখন শুরু হবে। এটি শেষ হতে কিছু সময় লাগবে এবং প্রক্রিয়া চলাকালীন আপনার কম্পিউটার কয়েকবার পুনরায় চালু হবে। আপনার কম্পিউটার সার্ভারের সমস্যায় না পড়লে, বা আপনি কী করছেন তা আপনি ভালভাবে জানেন, আপনার কাজের কম্পিউটার বা হোম কম্পিউটারে রিসেট করার পরামর্শ দেওয়া হয় না।
  12. সমাপ্ত হলে, আপনাকে আপনার ব্যক্তিগত পছন্দ সেট আপ করতে হবে। তারপর Next এ ক্লিক করুন।
  13. স্বীকার করুন ক্লিক করুন।
  14. আপনি বাম পাশের কোণে কাস্টমাইজ সেটিংস বেছে নিতে পারেন অথবা পরবর্তী ধাপে যেতে ডান কোণায় এক্সপ্রেস সেটিংস ব্যবহার করতে পারেন। আপনি যদি কাস্টমাইজ সেটিংস চয়ন করেন, আপনি আপনার ইচ্ছামত সেটিংস পরিবর্তন করতে পারেন৷

সেটিংসের পরে, আপনার কম্পিউটার যেতে ভালো হবে৷

Windows 10/11 এর একটি পরিষ্কার ইনস্টল করার জন্য, এখানে পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. প্রথমে, আপনাকে Microsoft Media Creation Tool ব্যবহার করে একটি ইনস্টলেশন মিডিয়া তৈরি করতে হবে।
  2. এরপর, আপনার কম্পিউটারে ইনস্টলেশন মিডিয়া ঢোকান।
  3. আপনার USB ড্রাইভ বা DVD ঢোকানো হলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। বুট মেনুর জন্য একটি কী টিপুন। বিভিন্ন মাদারবোর্ডের জন্য বুট মেনুতে চাপ দেওয়ার কী পরিবর্তিত হয়। সাধারণত, বুট স্ক্রীন আপনাকে দেখাবে কোন কী টিপতে হবে। বুট মেনুর জন্য কোন নির্দিষ্ট কী টিপতে হবে তা দেখতে আপনি আপনার মাদারবোর্ডের ম্যানুয়ালটিও পড়তে পারেন। সাধারণত বলতে গেলে, Acer হল F12/ F9/ Esc, ASUS হল F8/ Esc, ডেল হল F12, HP হল Esc/ F9, Lenovo হল F12/ F8/ F10 ইত্যাদি।
  4. বিকল্পভাবে, আপনি অ্যাডভান্সড স্টার্টআপ বিকল্পগুলিতে একটি ডিভাইস ব্যবহার করুন বিকল্পে যেতে পারেন।
  5. পথটি অনুসরণ করুন শুরু> সেটিংস> আপডেট এবং নিরাপত্তা> পুনরুদ্ধার> উন্নত স্টার্টআপের অধীনে এখনই পুনরায় চালু করুন বোতাম।
  6. তারপর ট্রাবলশুট> অ্যাডভান্সড অপশনে ক্লিক করুন এবং আপনি এই পৃষ্ঠাটি দেখতে পাবেন।
  7. কিছু ​​ব্যবহারকারী এখানে একটি ডিভাইস ব্যবহার করুন বিকল্পটি দেখতে নাও পেতে পারেন। কিন্তু আমরা দেখতে পাই যে যদি ISO ফাইল বা DVD ডিস্ক সহ USB ফ্ল্যাশ ড্রাইভ কম্পিউটারের সাথে সংযুক্ত থাকে, তাহলে আপনি Continue বাটনে ক্লিক করে ডিভাইস থেকে বুট করতে পারেন।
  8. আপনি পরবর্তী অ্যাক্টিভেশন স্ক্রীন দেখতে পাবেন। আপনি যদি এই কম্পিউটারে Windows 10/11 ইনস্টল করে থাকেন, তাহলে অনুগ্রহ করে নির্বাচন করুন আমার কাছে কোনো পণ্য কী নেই। আপনি যদি আগে কখনো এই কম্পিউটারে Windows 10/11 ইনস্টল না করে থাকেন, তাহলে অনুগ্রহ করে আপনার বৈধ লাইসেন্স কী টাইপ করুন, যা Windows 7, Windows 8 বা Windows 8.1-এর কী হতে পারে।
  9. সাধারণভাবে পরিষ্কার ইনস্টল প্রক্রিয়া চালিয়ে যান যতক্ষণ না আপনি দেখতে পাচ্ছেন আপনি কোন ধরনের ইনস্টলেশন চান? আপগ্রেড করার পরিবর্তে আপনি একটি পরিষ্কার ইনস্টল সম্পাদন করছেন তা নিশ্চিত করতে কাস্টম বিকল্প বেছে নিন।
  10. আপনি আপনার সিস্টেম ড্রাইভ ইনস্টল করতে চান এমন পার্টিশন বেছে নিন। আপনার যদি শুধুমাত্র একটি ড্রাইভ থাকে, তবে চালিয়ে যেতে পরবর্তী ক্লিক করুন। আপনার যদি একাধিক ড্রাইভ থাকে, প্রাথমিক পার্টিশন নির্বাচন করুন এবং পরবর্তী ক্লিক করুন৷
  11. তারপর আপনাকে যা করতে হবে তা হল ইনস্টলেশন শেষ হওয়ার জন্য ধৈর্য সহকারে অপেক্ষা করা। কেউ কেউ প্রক্রিয়া চলাকালীন কয়েকটি রিবুটের সম্মুখীন হতে পারে।

সাধারণত, একবার আপনি ইন্টারনেটে অ্যাক্সেস পেয়ে গেলে আপনার কম্পিউটার স্বয়ংক্রিয়ভাবে সক্রিয় হয়ে যাবে। যদি অ্যাক্টিভেশন না হয়, তাহলে আপনি নিম্নলিখিত কমান্ডটি চালিয়ে একটি সক্রিয়করণ জোর করতে পারেন।

  • সার্চ বক্সে cmd টাইপ করুন, তারপর পছন্দের তালিকা থেকে Command Prompt বেছে নিন।
  • slmgr.vbs /ato কমান্ড টাইপ করুন এবং এন্টার কী টিপুন।

আপনাকে এই কমান্ডটি কয়েকবার চেষ্টা করতে হতে পারে। আপনি যদি কোনো ত্রুটি দেখতে পান, অনুগ্রহ করে আপনার কম্পিউটার রিবুট করুন এবং এই কমান্ডটি আবার চালান। অথবা আপনি আপনার সিস্টেমকে স্বয়ংক্রিয়ভাবে সক্রিয় করতে মাইক্রোসফটের সাহায্য করার জন্য অপেক্ষা করতে পারেন।

র্যাপিং আপ

উইন্ডোজ 10/11-এ কার্নেল মোড হিপ করাপশন ব্লু স্ক্রিন বেশিরভাগ উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য একটি পরিচিত সমস্যা হতে পারে, কিন্তু এর মানে এই নয় যে এটি কম ঝামেলার। কিছু ক্ষেত্রে, আপনি স্বাভাবিকভাবে বুট করতে পারবেন না তাই কিছু সমস্যা সমাধানের পদ্ধতি প্রযোজ্য হবে না। তাই আপনি যদি এই BSOD-এর সম্মুখীন হন, তাহলে উপরের সমাধানগুলির তালিকায় নিচের দিকে কাজ করুন যতক্ষণ না আপনি আপনার জন্য কাজ করে এমন একটি খুঁজে না পান।


  1. Windows 11/10-এ 0xc0000142 ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করুন

  2. Windows 11/10-এ 0xc0000142 ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করুন

  3. Windows 11/10 এ CLOCK_WATCHDOG_TIMEOUT নীল স্ক্রীন ত্রুটি

  4. [সমাধান]:উইন্ডোজ 10 এ কার্নেল মোড হিপ দুর্নীতি ত্রুটি