কম্পিউটার

WslRegisterDistribution ত্রুটি সহ ব্যর্থ হয়েছে:0x80370114

আপনার ডিভাইসে কাজ করার সময়, ত্রুটি বার্তাগুলি আসা সাধারণ। এগুলি সম্পূর্ণ স্বাভাবিক কারণ তারা আপনাকে বলে যে এমন কিছু আছে যা ঠিক করা দরকার। এটি একটি অবরুদ্ধ প্রক্রিয়া বা একটি ত্রুটিপূর্ণ হার্ডওয়্যার উপাদান হতে পারে৷

এই নিবন্ধে, আমরা লিনাক্স টুলের জন্য উইন্ডোজ সাবসিস্টেম এবং এর সাথে যুক্ত একটি সাধারণ ত্রুটি বার্তা সম্পর্কে যা জানার আছে তা নিয়ে আলোচনা করব।

লিনাক্স বা WSL এর জন্য উইন্ডোজ সাবসিস্টেম ডেভেলপারদের জন্য একটি সহজ টুল। কিন্তু কখনও কখনও, এটি Windows 10/11-এ সমস্যার সৃষ্টি করে। এটির সাথে যুক্ত সবচেয়ে সাধারণ ত্রুটি বার্তাগুলির মধ্যে একটি হল "WslRegisterDistribution Failed with Error:0x80370114।"

সুতরাং, এই ত্রুটি বার্তাটি কী এবং এটি ঠিক করা যেতে পারে? এই নিবন্ধে, আমরা এই WSL ত্রুটি সম্পর্কে আমরা যা জানি তা শেয়ার করব।

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

লিনাক্সের জন্য উইন্ডোজ সাবসিস্টেম কি?

ত্রুটিটি আরও ভালভাবে বোঝার জন্য, প্রথমে আমাদের জানা যাক লিনাক্স বা WSL এর জন্য উইন্ডোজ সাবসিস্টেম কি।

লিনাক্সের জন্য উইন্ডোজ সাবসিস্টেম একটি টুল যা ডেভেলপারদের একটি উইন্ডোজ ডিভাইসে একটি লিনাক্স প্ল্যাটফর্ম চালানোর অনুমতি দেয়। WSL এর সাথে, বিকাশকারীরা অফিসিয়াল মাইক্রোসফ্ট স্টোর থেকে তাদের প্রিয় লিনাক্স বিতরণগুলি নির্বাচন করতে পারে। তারা sed, awk এবং grep সহ কিছু কমান্ড-লাইন কমান্ড এবং সরঞ্জামগুলিও চালাতে পারে।

উপরন্তু, WSL টুল ডেভেলপারদের উইন্ডোজে লিনাক্স অ্যাপ্লিকেশন চালাতে দেয় এবং কমান্ড-লাইন প্রোগ্রামে ব্যাশ শেল স্ক্রিপ্ট চালাতে দেয়।

উইন্ডোজে WSL টুল ইনস্টল করতে, আপনাকে নিম্নলিখিতগুলি করতে হবে:

ধাপ 1:WSL টুল সক্রিয় করুন

প্রথমে, আপনাকে উইন্ডোজে চালানোর জন্য টুলটির জন্য লিনাক্স বৈশিষ্ট্যের জন্য উইন্ডোজ সাবসিস্টেম সক্ষম করতে হবে। এটি করার জন্য, অ্যাডমিনিস্ট্রেটর বিশেষাধিকার সহ PowerShell চালু করুন। এবং তারপর, এই কমান্ডটি চালান:dism.exe /online /enable-feature /featurename:Microsoft-Windows-Subsystem-Linux /all /norestart. একবার হয়ে গেলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷

ধাপ 2:আপনার পছন্দের লিনাক্স ডিস্ট্রিবিউশন ইনস্টল করুন

এই ধাপে এগিয়ে যেতে, প্রথমে Microsoft Store খুলুন। এখান থেকে, আপনি একটি লিনাক্স বিতরণ নির্বাচন করতে পারেন। আপনার বিকল্পগুলির মধ্যে নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্ত রয়েছে:

  • উবুন্টু
  • ওপেনসুস লিপ 42
  • SUSE Linux এন্টারপ্রাইজ সার্ভার 42
  • কালি লিনাক্স
  • ডেবিয়ান GNU/Linux

একবার আপনি একটি পছন্দ করেছেন, এটি ক্লিক করুন. তারপরে আপনাকে বিতরণের পৃষ্ঠায় নিয়ে যাওয়া হবে। এখানে, পান ক্লিক করুন বোতাম আপনি যদি প্রথমবার লিনাক্স ডিস্ট্রিবিউশন ইনস্টল করেন তবে আপনাকে একটি কনসোল উইন্ডো লঞ্চ দেখতে হবে। এটি আপনাকে ফাইলগুলি ডিকম্প্রেস করার জন্য এবং আপনার ডিভাইসে সংরক্ষণ করার জন্য কয়েক মিনিট অপেক্ষা করতে বলবে। ভবিষ্যতে, অন্যান্য ডিস্ট্রিবিউশনের ইনস্টলেশনের জন্য মাত্র এক সেকেন্ডেরও কম সময় লাগবে।

এখন, ইনস্টলেশন সম্পূর্ণ করার জন্য, হাইপার-ভি হোস্ট কম্পিউট সেবা আপ এবং চলমান করা উচিত. অন্যথায়, আপনি ত্রুটি সহ WslRegisterDistribution ব্যর্থ হয়েছে:0x80370114 পাবেন।

WslRegisterDistribution ব্যর্থ ত্রুটি Windows 10/11 এ কি?

WslRegisterDistribution ত্রুটি সহ ব্যর্থ হয়েছে:0x80370114 ঘটে যখন হাইপার-V পরিষেবাটি WSL টুল ব্যবহার করে একটি Linux ডিস্ট্রিবিউশন ইনস্টল করার সময় ব্লক করা হয়। এটি সাধারণত সম্পূর্ণ ত্রুটি বার্তা সহ আসে, "ত্রুটি:0x80370114 একটি প্রয়োজনীয় বৈশিষ্ট্য ইনস্টল না থাকার কারণে অপারেশনটি শুরু করা যায়নি।"

আপনি যখন ত্রুটিটি দেখতে পান, আপনি সম্ভবত WSL কমান্ড-লাইন টুল অ্যাক্সেস করতে পারবেন না।

WslRegisterDistribution ব্যর্থ ত্রুটির কারণ কী Windows 10/11 এ?

উল্লিখিত হিসাবে, WSL টুল ব্যবহার করে একটি Linux ডিস্ট্রো ইনস্টল করার সময় Hyper-V পরিষেবাটি ব্লক করা হলে এই ত্রুটিটি দেখা যায়। যাইহোক, এমন কিছু দৃষ্টান্ত রয়েছে যখন এটি একটি অপরিহার্য সমর্থনকারী Windows 10/11 বৈশিষ্ট্যের অনুপস্থিতির কারণে দেখায়৷

WslRegisterDistribution-এর জন্য মৌলিক সমস্যা সমাধানে Windows 10/11-এ ব্যর্থ ত্রুটি

আমরা নীচে যে সংশোধনগুলি ভাগ করেছি সেগুলি বেশিরভাগ সময়সাপেক্ষ৷ কিন্তু আপনি তাদের চেষ্টা করার আগে, প্রথমে আপনার কম্পিউটার রিবুট করুন। এমন সময় আছে যখন আপনার সমস্ত কম্পিউটারের প্রয়োজন একটি দ্রুত রিবুট। আপনি অবাক হতে পারেন যে রিবুট করার পরে ত্রুটিটি অদৃশ্য হয়ে যায়। এটি বিশেষ করে সত্য যদি আপনি কিছু সময়ের জন্য আপনার কম্পিউটার বন্ধ না করে থাকেন৷

এখন, যদি আপনি মনে করেন যে আপনি একটি আরও জটিল ত্রুটিতে ভুগছেন যা আপনি সাধারণত রিবুট করতে পারবেন না, তবে অন্যান্য উন্নত রিবুট বিকল্পগুলি বিবেচনা করুন। আপনি রিবুট করার পরে এবং আপনি দেখতে পাচ্ছেন যে সমস্যাটি রয়ে গেছে, সমস্যা সমাধান করুন!

সমস্যা সমাধানের জন্য, আপনাকে প্রথমে লিনাক্স বৈশিষ্ট্যের জন্য উইন্ডোজ সাবসিস্টেম সক্ষম করতে হবে। এবং এটি করার জন্য, দুটি পদ্ধতি আছে।

পদ্ধতি #1:উইন্ডোজ বৈশিষ্ট্য চালু বা বন্ধ বিকল্পের মাধ্যমে লিনাক্স বৈশিষ্ট্যের জন্য উইন্ডোজ সাবসিস্টেম সক্ষম করুন

লিনাক্স বৈশিষ্ট্যের জন্য উইন্ডোজ সাবসিস্টেম সক্রিয় করতে উইন্ডোজ বৈশিষ্ট্য চালু বা বন্ধ বিকল্পের মাধ্যমে, অনুসন্ধান ক্ষেত্র ব্যবহার করে বিকল্পটি অনুসন্ধান করুন। ফলাফলের তালিকা থেকে, লিনাক্সের জন্য উইন্ডোজ সাবসিস্টেম এর পাশের বিকল্পটিতে টিক দিন . ঠিক আছে টিপুন এগিয়ে যেতে।

এই মুহুর্তে, আপনার সিস্টেম সমস্ত প্রয়োজনীয় সিস্টেম ফাইলগুলি খুঁজে পাবে এবং ইনস্টল করবে। একবার এটি সম্পন্ন হলে, এটি আপনাকে আপনার কম্পিউটার পুনরায় চালু করতে বলবে। আপনার কম্পিউটার পুনরায় চালু হওয়ার পরে, আর কোন সমস্যা হবে না৷

পদ্ধতি #2:Windows PowerShell ব্যবহার করুন

সমস্যা সমাধানের আরেকটি উপায় হল Windows PowerShell ব্যবহার করে . এই পদ্ধতিটি কাজ করার জন্য, আপনাকে প্রশাসকের বিশেষাধিকার সহ Windows PowerShell খুলতে হবে। এবং তারপর, WSL বৈশিষ্ট্য সক্রিয় করতে নিম্নলিখিত কমান্ডটি ইনপুট করুন:Enable-WindowsOptionalFeature -Online -FeatureName Microsoft-Windows-Subsystem-Linux .

কমান্ডটি প্রবেশ করার পরে, আপনার সিস্টেম তারপরে সমস্ত প্রয়োজনীয় সিস্টেম ফাইলগুলি অনুসন্ধান এবং ইনস্টল করা শুরু করবে। জিজ্ঞাসা করা হলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করতে Y ইনপুট করুন৷

উইন্ডোজ 10/11 এ WslRegisterDistribution ব্যর্থ ত্রুটি কিভাবে ঠিক করবেন

এখন, যদি উপরের সমস্যা সমাধানের পদ্ধতিগুলি কাজ না করে, তাহলে আমরা নীচে তালিকাভুক্ত সংশোধনগুলি নিয়ে এগিয়ে যান৷

ফিক্স #1:হাইপার-ভি হোস্ট কম্পিউট পরিষেবা আনব্লক করুন

পরিষেবাটি আনব্লক করতে, আপনাকে প্রথমে পরীক্ষা করতে হবে আপনি একটি অ্যান্টিভাইরাস সমাধান ব্যবহার করছেন কিনা৷ আপনি যদি উইন্ডোজ ডিফেন্ডার ব্যবহার করেন তবে এই পদক্ষেপগুলি করে এগিয়ে যান:

  1. অনুসন্ধান ক্ষেত্রে, ইনপুট উইন্ডোজ নিরাপত্তা . এন্টার টিপুন উইন্ডোজ সিকিউরিটি চালু করতে উইন্ডো।
  2. অ্যাপ এবং ব্রাউজার নিয়ন্ত্রণ এ যান৷ বিভাগ।
  3. ক্লিক করুন শোষণ সুরক্ষা সেটিংস .
  4. প্রোগ্রাম সেটিংসে নেভিগেট করুন ট্যাব।
  5. হাইপার-ভি হোস্ট কম্পিউট খুঁজুন এই পথে গিয়ে পরিষেবা:C:\WINDOWS\System32\vmcompute.exe।
  6. পরিষেবাটি নির্বাচন করুন এবং সম্পাদনা এ ক্লিক করুন৷ বোতাম।
  7. কোড ফ্লো গার্ড (CFG) খুঁজুন বিভাগ এবং ওভাররাইড সিস্টেম সেটিংস আনটিক করুন বিকল্প।
  8. এরপর, Windows PowerShell খুলুন প্রশাসকের বিশেষাধিকার সহ।
  9. এই কমান্ডটি চালান:net start vcompute।

এটা লক্ষণীয় যে অ্যাপ এবং ব্রাউজার Windows Security-এর অধীনে নিয়ন্ত্রণ আপনার পিসিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি আপনার ডিভাইসকে হুমকি এবং সম্ভাব্য বিপজ্জনক, ফাইল, ডাউনলোড, অ্যাপ এবং ওয়েবসাইট থেকে রক্ষা করে। সুতরাং, নিশ্চিত হন যে এটি অক্ষম নয়। যদি প্রয়োজন হয়, আপনি শুধুমাত্র একটি ব্যতিক্রম যোগ করতে পারেন যাতে এর উপর নির্ভরশীল অন্যান্য প্রোগ্রাম প্রত্যাশিতভাবে চলতে পারে।

ফিক্স #2:Lxss ম্যানেজার পরিষেবা পুনরায় চালু করুন

WSL এর সাথে যুক্ত আরেকটি পরিষেবা হল লিনাক্স ইনস্ট্যান্স লাইফ সাইকেল পরিষেবা। এটি ব্যাকগ্রাউন্ডে চলে যাতে কোনোভাবে জিনিসগুলি নিয়ন্ত্রণে রাখা যায়। কিন্তু যদি এই পরিষেবাটি অবরুদ্ধ থাকে বা সমস্যার সম্মুখীন হয়, তাহলে আপনি ত্রুটির সম্মুখীন হতে পারেন৷ এই ক্ষেত্রে, পরিষেবাটি পুনরায় চালু করলে সমস্যাটি সমাধান করা যেতে পারে৷

পরিষেবাটি পুনরায় চালু করতে, আপনাকে যা করতে হবে তা এখানে:

  1. Windows + R টিপুন চালান চালু করার জন্য কী ডায়ালগ বক্স।
  2. ইনপুট services.msc পাঠ্য ক্ষেত্রে প্রবেশ করুন এবং ঠিক আছে টিপুন .
  3. পরিষেবার তালিকা থেকে, LxssManager খুঁজুন পরিষেবা এবং এটি পুনরায় চালু করুন৷
  4. একবার সম্পন্ন হলে, WSL পুনরায় চালু করুন টুল এবং ত্রুটি বার্তা চলে গেছে কিনা পরীক্ষা করুন।

ফিক্স #3:মাইক্রোসফ্ট স্টোর থেকে WSL টুল চালু করুন

এমন কিছু ক্ষেত্রে আছে যখন আপনার ইনস্টল করা Linux ডিস্ট্রিবিউশনে একটি বাগ থাকে, যার ফলে WSL টুল চালু করার সময় একটি ত্রুটি দেখা দেয়। ভাল জিনিস হল যে এটি সহজেই মাইক্রোসফ্ট স্টোরের ইন্টারফেস থেকে WSL অ্যাপ পুনরায় চালু করার মাধ্যমে পরিষ্কার করা যেতে পারে৷

কি করতে হবে তার বিস্তারিত গাইডের জন্য, এই ধাপগুলি অনুসরণ করুন:

  1. টাস্কবারে যান এবং উইন্ডোজ অনুসন্ধান ক্লিক করুন ক্ষেত্র।
  2. এখানে, Microsoft Store টাইপ করুন এবং Enter চাপুন .
  3. আপনার স্ক্রীনে ফলাফলের একটি তালিকা প্রদর্শিত হবে। সবচেয়ে প্রাসঙ্গিক ফলাফলে ক্লিক করুন।
  4. উইন্ডোর উপরের-ডান কোণে, তিন-বিন্দুযুক্ত মেনুতে ক্লিক করুন।
  5. নির্বাচন করুন আমার লাইব্রেরি .
  6. উইন্ডোর বাম ফলকে নেভিগেট করুন এবং ইনস্টল করা হয়েছে ক্লিক করুন৷ .
  7. এরপর, ডান প্যানে ফিরে যান এবং আপনার লিনাক্স ডিস্ট্রিবিউশন বেছে নিন অ্যাপ।
  8. লঞ্চ এ ক্লিক করুন বোতাম এবং দেখুন সমস্যাটি সমাধান হয়েছে কিনা৷

ফিক্স #4:কমান্ড প্রম্পটের মাধ্যমে লিনাক্স টার্মিনাল আপডেট করুন

আপনি যদি বিতরণের একটি পুরানো সংস্করণ চালাচ্ছেন, তাহলে সম্ভবত আপনি ত্রুটির সম্মুখীন হতে পারেন। কিন্তু আবার, এই স্থির করা যেতে পারে. অ্যাপটি আপডেট করা কৌশলটি করবে।

আপনার লিনাক্স বিতরণ আপডেট করতে, কমান্ড প্রম্পট ব্যবহার করুন। এইভাবে, আপনাকে অ্যাপ্লিকেশনটি পুনরায় ইনস্টল করতে হবে না। এখানে কি করতে হবে তার একটি নির্দেশিকা:

  1. টাস্কবারে যান এবং Windows অনুসন্ধান ক্লিক করুন ক্ষেত্র।
  2. ইনপুট কমান্ড প্রম্পট এবং Enter চাপুন .
  3. ফলাফলের তালিকায়, কমান্ড প্রম্পটে ডান-ক্লিক করুন
  4. প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন .
  5. এরপর, কমান্ড লাইনে নিম্নলিখিত কমান্ডগুলি ইনপুট করুন। Enter চাপতে ভুলবেন না প্রতিটি কমান্ডের পরে:
    • C:\> bash
    • $ sudo apt-get update
    • $ sudo apt-get dist-upgrade
    • $
    • C:\> প্রস্থান করুন
  6. এখন, WSL চালু করুন ত্রুটি সাফ করা হয়েছে কিনা তা দেখার জন্য টুল।

ফিক্স #5:WSL অ্যাপ মেরামত করুন

যদি এখনও পর্যন্ত কিছুই কাজ না করে, তাহলে এটা সম্ভব যে WSL অ্যাপের একটি দূষিত ইনস্টলেশনের কারণে ত্রুটিটি ঘটেছে। এটি মেরামত করতে, উইন্ডোজের মেরামত বৈশিষ্ট্য ব্যবহার করুন।

এখানে কিভাবে:

  1. উইন্ডোজ -এ ডান-ক্লিক করুন বোতাম এবং সেটিংস নির্বাচন করুন .
  2. অ্যাপস-এ যান .
  3. খুঁজুন এবং WSL -এ ক্লিক করুন আবেদন।
  4. উন্নত বিকল্প নির্বাচন করুন .
  5. নীচে স্ক্রোল করুন এবং মেরামত খুঁজুন বোতাম।
  6. অ্যাপটি মেরামত হয়ে গেলে, ত্রুটিটি সংশোধন করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন। অন্যথায়, উন্নত বিকল্পগুলিতে ফিরে যান বিভাগ।
  7. এবং তারপর, রিসেট ক্লিক করুন৷ বোতাম মনে রাখবেন যে এই ক্রিয়াটি আপনাকে আপনার ডেটা এবং অন্যান্য সেটিংস হারাবে৷
  8. অ্যাপটি পুনরায় চালু করুন এবং ত্রুটিটি মুছে ফেলা হয়েছে কিনা তা দেখুন।

ফিক্স #6:WSL অ্যাপ্লিকেশন পুনরায় ইনস্টল করুন

যদি অ্যাপটি মেরামত করা সমস্যার সমাধান না করে, তাহলে অ্যাপটির ক্ষতিগ্রস্ত মডিউলটি এতটাই ক্ষতিগ্রস্থ হয়েছে যে মেরামত প্রক্রিয়া আর এটিকে ঠিক করতে পারবে না। এর জন্য, আপনাকে ম্যানুয়ালি অ্যাপটি আনইনস্টল করে আবার ইন্সটল করতে হবে।

এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. উইন্ডোজ -এ ডান-ক্লিক করুন বোতাম এবং সেটিংস নির্বাচন করুন .
  2. WSL খুঁজুন অ্যাপ্লিকেশন এবং আনইনস্টল নির্বাচন করুন .
  3. একবার এটি আনইনস্টল হয়ে গেলে, লিনাক্সের জন্য সাবসিস্টেম নিষ্ক্রিয় করুন বিকল্প এবং আপনার ডিভাইস পুনরায় চালু করুন।
  4. পুনরায় চালু হলে, লিনাক্সের জন্য সাবসিস্টেম সক্ষম করার চেষ্টা করুন আবার বিকল্প।
  5. এবং তারপর, WSL পুনরায় ইনস্টল করুন অ্যাপ আশা করি, এটি সমস্যার সমাধান করবে৷

ফিক্স #7:আপনার উইন্ডোজ পিসি রিসেট করুন

Microsoft Windows 10/11 ব্যবহারকারীদের তাদের কম্পিউটার রিসেট করার অনুমতি দেয়। এটি করার ফলে আপনার অপারেটিং সিস্টেমটি সেইভাবে ফিরে আসবে যখন এটি প্রথমবার অ্যাক্সেস করা হয়েছিল, যার অর্থ কোনও তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন আর উপস্থিত নেই৷

একটি Windows 10/11 রিসেট সম্পাদন করা আপনার কম্পিউটারকে একটি নতুন সূচনা দেয়। আপনি যদি কোনো সফ্টওয়্যার-সম্পর্কিত সমস্যার সম্মুখীন হন এবং আপনি এটি সমাধান করতে না পারলে এটি একটি সহজ সমাধান৷

উইন্ডোজ 10/11 রিসেট করার দুটি উপায় আছে। নীচের বিভাগগুলি পড়ুন৷

পদ্ধতি #1:এর মধ্যে থেকে উইন্ডোজ রিসেট করুন

আপনি যদি সফলভাবে উইন্ডোজে লগ ইন করতে পারেন, তবে এটি পুনরায় সেট করা একটি সহজ প্রক্রিয়া হবে। শুধু এই ধাপগুলি অনুসরণ করুন:

  1. স্টার্ট এ যান মেনু।
  2. সেটিংস নির্বাচন করুন .
  3. আপডেট এবং নিরাপত্তা-এ নেভিগেট করুন এবং পুনরুদ্ধার নির্বাচন করুন .
  4. ডান প্যানে, এই পিসি রিসেট করুন এ যান এবং শুরু করুন ক্লিক করুন .
  5. এই মুহুর্তে আপনার কাছে দুটি বিকল্প রয়েছে:আমার ফাইলগুলি রাখুন৷ এবং সবকিছু সরান . আপনি যদি দ্বিতীয় বিকল্পটি বেছে নেওয়ার পরিকল্পনা করেন তবে নিশ্চিত হন যে আপনি ইতিমধ্যেই আপনার গুরুত্বপূর্ণ ডেটার একটি ব্যাকআপ তৈরি করেছেন কারণ সেগুলি পরবর্তী ধাপে হারিয়ে যাবে৷
  6. যদি একটি সতর্কতা উপস্থিত হয়, শুধু পরবর্তী ক্লিক করুন৷ .
  7. প্রদর্শিত উইন্ডোতে, আপনি যে কাজটি করবেন তার বিবরণ পর্যালোচনা করুন। আপনি যদি তাদের সাথে খুশি হন তবে রিসেট ক্লিক করুন৷ বোতাম এটি রিসেট প্রক্রিয়া শুরু করবে৷
  8. প্রক্রিয়াটি সম্পূর্ণ হতে কয়েক মিনিট সময় লাগবে৷ এছাড়াও, আপনার কম্পিউটার পথে বেশ কয়েকবার পুনরায় চালু হবে। যে মুহুর্তে আপনি একটি স্ক্রীন দেখতে পাবেন যা আপনাকে তিনটি বিকল্প দেয়, একটি নির্বাচন করুন এবং চালিয়ে যান টিপুন৷

পদ্ধতি #2:লগ ইন না করেই উইন্ডোজ 10/11 রিসেট করুন

আপনি যদি আপনার Windows 10/11 অ্যাকাউন্টে লগ ইন করতে অক্ষম হন, তাহলেও আপনার ডিভাইস রিসেট করার আরেকটি উপায় আছে:বুট অপশন মেনু ব্যবহার করুন। আপনার ডিভাইসটি পরপর দুই থেকে তিনবার সঠিকভাবে বুট করতে ব্যর্থ হলে এই মেনুটি স্বয়ংক্রিয়ভাবে প্রদর্শিত হবে। কিন্তু যদি তা না হয়, আপনি শিফট এবং পাওয়ার বোতাম টিপে এটি কল করতে পারেন। এবং তারপর, রিস্টার্ট ক্লিক করুন। একবার আপনার ডিভাইস রিবুট হয়ে গেলে, আপনি বুট বিকল্প মেনু দেখতে পাবেন। এখান থেকে, আপনি একটি Windows 10/11 রিসেট সম্পাদন করে এগিয়ে যেতে পারেন৷

এখানে কিভাবে এগিয়ে যেতে হবে:

  1. সমস্যা সমাধান ক্লিক করুন
  2. এই PC রিসেট করুন নির্বাচন করুন
  3. ধাপ ৬ থেকে ৮ সম্পাদন করুন পূর্ববর্তী পদ্ধতিতে এবং আপনার ডিভাইসটি পুনরায় চালু হওয়ার জন্য অপেক্ষা করুন এবং নিজেকে পুনরায় সেট করুন।
  4. আপনার ডিভাইস রিসেট হওয়ার পর তিনটি বিকল্পের মধ্যে একটি নির্বাচন করতে বলা হলে, চালিয়ে যান নির্বাচন করুন .

ফিক্স #8:উইন্ডোজের একটি পরিষ্কার ইনস্টল সম্পাদন করুন

আপনি Windows 10/11 এর একটি পরিষ্কার ইনস্টল করার সাথে এগিয়ে যাওয়ার আগে, আপনি প্রথমে নিম্নলিখিত প্রয়োজনীয়তাগুলি পূরণ করেছেন তা নিশ্চিত করুন:

  • 32-বিটের জন্য 1 GB RAM এবং 64-বিটের জন্য 2 GB
  • 1 GHz প্রসেসর বা দ্রুত
  • 20 জিবি ফ্রি হার্ড ড্রাইভ স্পেস
  • 800 x 600 ডিসপ্লে
  • DirectX 9 গ্রাফিক্স প্রসেসর
  • স্থিতিশীল ইন্টারনেট অ্যাক্সেস
  • একটি বৈধ Microsoft অ্যাকাউন্ট

একটি পরিষ্কার ইনস্টল করার জন্য, আপনাকে প্রথমে কয়েকটি বিষয় বিবেচনা করতে হবে। আপনি যদি Windows 10/11 ISO ফাইলটি ডাউনলোড করে থাকেন তবে এটি অন্য কম্পিউটারে ইনস্টল করার পরিকল্পনা করেন, আপনি একটি DVD বা USB ব্যবহার করে তা করতে পারেন। শুরু করার জন্য, আপনার একটি ফ্ল্যাশ ড্রাইভ থাকা উচিত যাতে কমপক্ষে 4 গিগাবাইট খালি জায়গা থাকে। আপনি যদি একটি ডিভিডি ব্যবহার করার পরিকল্পনা করছেন, তবে নিশ্চিত করুন যে আপনি যে কম্পিউটারে OS ইনস্টল করবেন সেখানে একটি অপটিক্যাল ড্রাইভ রয়েছে৷

একবার আপনার এই সমস্ত প্রয়োজনীয়তা হয়ে গেলে, আপনি একটি বুটযোগ্য ড্রাইভ তৈরি করে এগিয়ে যেতে পারেন। আপনার কম্পিউটারে USB ঢোকান এবং আপনার পছন্দের বার্নার সফ্টওয়্যার প্রোগ্রামটি লোড করুন। বুটযোগ্য ডিস্ক তৈরি করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন। এবং তারপরে, একটি ড্রাইভ চয়ন করুন এবং আপনার ডাউনলোড করা ISO ফাইলটি খুঁজুন। তারপর প্রক্রিয়াটি শুরু হবে এবং এটি সম্পূর্ণ হতে প্রায় 10 থেকে 15 মিনিট সময় লাগবে৷

একটি বুটযোগ্য মিডিয়া ডিভাইস তৈরি করার পরে, এটি কম্পিউটারে ইনস্টল করুন। DVD বা USB ঢোকান এবং কম্পিউটার বন্ধ করুন। এরপরে, এটিকে আবার চালু করুন এবং BIOS বুট মেনু অ্যাক্সেস করতে F2 বা F12 বোতামে চাপুন। এখানে, আপনার পিসি কোথা থেকে বুট হবে তা নির্বাচন করুন। আপনার বুটযোগ্য ড্রাইভ নির্বাচন করুন। এখান থেকে নির্দেশাবলী অনুসরণ করুন।

ফিক্স #9:একটি ম্যালওয়্যার স্ক্যান করুন

এমন সময় আছে যখন ম্যালওয়্যার সত্তা বা ভাইরাসগুলি সফলভাবে আপনার সিস্টেমে অনুপ্রবেশ করে এবং গুরুত্বপূর্ণ সিস্টেম প্রক্রিয়াগুলিকে প্রভাবিত করে বা গুরুত্বপূর্ণ পরিষেবাগুলি অক্ষম করে৷ যদি তা হয়, তাহলে আপনি ত্রুটি বার্তা দেখতে পাবেন যেমন WslRegisterDistribution Failed with Error 0x80370114।

সুতরাং, আপনার ডিভাইসকে হুমকি থেকে রক্ষা করতে নিয়মিত ম্যালওয়্যার স্ক্যান করার অভ্যাস করুন। ভাগ্যক্রমে, আপনাকে সেখানে নিখুঁত ম্যালওয়্যার স্ক্যানার খুঁজতে নিজেকে চাপ দিতে হবে না। আপনি Windows 10/11-এর অন্তর্নির্মিত ম্যালওয়্যার স্ক্যানার ব্যবহার করতে পারেন:Windows Defender .

এটি কীভাবে ব্যবহার করবেন তা এখানে।

  1. উইন্ডোজ নিরাপত্তা চালু করুন সেটিংস।
  2. ভাইরাস এবং হুমকি সুরক্ষা বেছে নিন
  3. স্ক্যান বিকল্প নির্বাচন করুন .
  4. এখান থেকে, Windows Defender অফলাইন স্ক্যান এ ক্লিক করুন .
  5. এখনই স্ক্যান করুন টিপুন বোতাম।
  6. স্ক্যানটি সম্পূর্ণ হতে প্রায় 15 মিনিট সময় লাগবে৷ এর পরে, আপনার ডিভাইস পুনরায় চালু হবে।
  7. স্ক্যান করা হয়ে গেলে, উইন্ডোজ নিরাপত্তা সেটিংস খুলে ফলাফল দেখুন . ভাইরাস এবং হুমকি সুরক্ষা নির্বাচন করুন৷ , এবং তারপর সুরক্ষা ইতিহাস ক্লিক করুন৷ .
  8. প্রস্তাবিত ক্রিয়াগুলি অনুসরণ করুন৷

এখন, যদি আপনি মনে করেন যে আপনি যে স্ক্যানটি করেছেন তা যথেষ্ট নয়, আপনি এখনও একটি তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস প্রোগ্রাম ব্যবহার করে অন্য স্ক্যান করতে পারেন৷

আপনার পছন্দের একটি অ্যান্টিভাইরাস প্রোগ্রাম ডাউনলোড করুন এবং এটি চালু করুন। আবার, আপনার ডিভাইসকে হুমকির বিরুদ্ধে সুরক্ষিত রাখতে একটি স্ক্যান করুন এবং ম্যালওয়্যারটি সরান৷

ফিক্স #10:সিস্টেম ফাইল চেকার ব্যবহার করুন

সিস্টেম ফাইল চেকার হল একটি টুল যা উইন্ডোজ ব্যবহারকারীদের ক্ষতিগ্রস্ত ক্ষতিগ্রস্থ সিস্টেম ফাইলগুলিকে স্ক্যান এবং পুনরুদ্ধার করতে দেয় যা Windows 10/11 প্ল্যাটফর্মে ত্রুটিগুলি ট্রিগার করে৷ এটি ব্যবহার করতে, নিম্নলিখিতগুলি করুন:

  1. Windows + X টিপুন মূল মেনু চালু করার জন্য কী।
  2. কমান্ড প্রম্পট (অ্যাডমিন) নির্বাচন করুন প্রশাসকের অধিকার সহ কমান্ড প্রম্পট চালু করতে।
  3. কমান্ড লাইনে, e sfc /scannow লিখুন কমান্ড দিন এবং এন্টার টিপুন .
  4. মেরামত প্রক্রিয়া এখন শুরু করা উচিত। নিশ্চিত করুন যে আপনি উইন্ডোটি বন্ধ করবেন না বা প্রক্রিয়াটি বাধাগ্রস্ত করবেন না।
  5. স্ক্যান সম্পূর্ণ হলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।

ফিক্স #11:সিস্টেম স্পেস খালি করুন

কিছু ক্ষেত্রে, ত্রুটি বার্তা প্রদর্শিত হয় কারণ আপনার ড্রাইভে পর্যাপ্ত স্থান নেই, তাই সিস্টেমটি প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে পারে না। এই সমস্যাটি মোকাবেলা করার একটি উপায় হল আপনার ড্রাইভে জায়গা খালি করা।

এর জন্য, আপনি ডিস্ক ক্লিনআপ টুল ব্যবহার করতে পারেন যা বেশিরভাগ Windows 10/11 ডিভাইসে অন্তর্নির্মিত। এটি ব্যবহার করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. শুরু এ ক্লিক করুন মেনু।
  2. সমস্ত প্রোগ্রাম-এ যান .
  3. আনুষাঙ্গিক নির্বাচন করুন এবং সিস্টেম টুলস এ ক্লিক করুন
  4. ডিস্ক ক্লিনআপ বেছে নিন
  5. এর অধীনে মুছে ফেলার জন্য ফাইলগুলি বিভাগে, আপনি অপসারণ করতে চান এমন সব ধরনের ফাইল নির্বাচন করুন।
  6. একবার আপনি একটি পছন্দ করে নিলে, ঠিক আছে টিপুন

আপনি আপনার ফোল্ডারগুলি একের পর এক করে ম্যানুয়ালি সিস্টেমের জায়গা খালি করতে পারেন। কিন্তু এটি আপনার অনেক সময় ব্যয় করবে। আমরা পরামর্শ দিচ্ছি যে আপনি ডিস্ক ক্লিনআপ টুল ব্যবহার করুন, অথবা আরও ভাল, একটি তৃতীয় পক্ষের পিসি মেরামত টুল ব্যবহার করুন।

ফিক্স #12:পেশাদার সাহায্যের জন্য জিজ্ঞাসা করুন

আপনি যদি সবকিছু করে থাকেন তবে কিছুই কাজ করছে বলে মনে হয় না, তবে সাহায্য চাইতে ভয় পাবেন না। বিশেষজ্ঞরা সর্বদা আপনাকে সাহায্যের হাত দিতে ইচ্ছুক।

আপনি Microsoft এর সমর্থন দলের সাথে তাদের ওয়েবসাইটের মাধ্যমে যোগাযোগ করতে পারেন এবং আপনার জন্য কাজ করে এমন একটি সমাধান চাইতে পারেন। কিন্তু যদি সমস্যাটি জরুরীভাবে ঠিক করার প্রয়োজন হয়, তাহলে আপনার কাছের পেশাদারদের কাছে নিয়ে যান। তাদের আপনার পক্ষ থেকে ত্রুটিটি পরিচালনা করতে দিন যাতে আপনাকে এটি করতে না হয়।

র্যাপিং আপ

আপনি প্রায়শই লিনাক্স টুলের জন্য উইন্ডোজ সাবসিস্টেম ব্যবহার করছেন না কারণ এটি ডেভেলপারদের জন্য ডিজাইন করা হয়েছে। যাইহোক, এটি কীভাবে কাজ করে, এটির সাথে সম্পর্কিত সাধারণ ত্রুটিগুলি, তাদের কারণগুলি এবং কীভাবে সেগুলি ঠিক করা যায় তা জানার জন্য অর্থ প্রদান করে৷ এইভাবে, আপনি জানেন যে কীভাবে ভবিষ্যতে আপনি এটির মুখোমুখি হবেন সে ক্ষেত্রে কীভাবে কাজ করতে হবে।

আপনি যদি কখনও দেখেন যে WslRegisterDistribution ত্রুটি সহ ব্যর্থ হয়েছে:0x80370114, আপনি ইতিমধ্যেই জানেন কি করতে হবে। প্রাথমিক সমস্যা সমাধানের পদ্ধতিগুলি প্রথমে সম্পাদন করুন:PowerShell এর মাধ্যমে বা উইন্ডোজ বৈশিষ্ট্য চালু বা বন্ধ বিকল্পের মাধ্যমে Linux বৈশিষ্ট্যের জন্য Windows সাবসিস্টেম সক্ষম করুন৷ যদি এটি কাজ না করে, আপনি হাইপার-ভি হোস্ট কম্পিউট পরিষেবাটি আনব্লক করা, Lxss ম্যানেজার পরিষেবাটি পুনরায় চালু করা, মাইক্রোসফ্ট স্টোর থেকে WSL টুল চালু করা, কমান্ড প্রম্পটের মাধ্যমে টুলটি আপডেট করা, WSL পুনরায় ইনস্টল করা সহ অন্যান্য সমাধানের চেষ্টা চালিয়ে যেতে পারেন। অ্যাপ্লিকেশন, এবং উইন্ডোজ রিসেট করা।

কিন্তু অন্য সব ব্যর্থ হলে, আপনি সবসময় পেশাদারদের সাহায্য চাইতে পারেন। Microsoft-এর সহায়তা টিমের সাথে অনলাইনে যোগাযোগ করুন বা আপনার কম্পিউটারটিকে নিকটতম অনুমোদিত পরিষেবা কেন্দ্রে নিয়ে যান৷

0x80370114 ত্রুটির সাথে ব্যর্থ WslRegisterDistribution সম্পর্কে আপনার চিন্তাভাবনা আমাদের জানান। মন্তব্যে এটি কীভাবে সমাধান করা যায় তার উপায়গুলি ভাগ করুন!


  1. [ফিক্স] উইন্ডোজ 0x800F0986 ত্রুটি সহ নিম্নলিখিত আপডেট ইনস্টল করতে ব্যর্থ হয়েছে

  2. ত্রুটি 0x807800C5 সহ উইন্ডোজ ব্যাকআপ ব্যর্থ হয়েছে ঠিক করুন

  3. Windows 10 nvlddmkm.sys ব্যর্থ হয়েছে ঠিক করুন

  4. ফিক্স:ক্রমবর্ধমান আপডেট KB4528760 ত্রুটি 0x800f0988 সহ ব্যর্থ হয়েছে৷