কম্পিউটার

SETUP_FAILURE ব্লু স্ক্রীন ত্রুটি 0x00000085 Windows 10/11

ব্যবহারকারীদের চাহিদা মেটাতে এবং বিদ্যমান যেকোনো সমস্যা সমাধানের জন্য, মাইক্রোসফ্ট নিয়মিত তাদের উইন্ডোজ পণ্যগুলির জন্য আপডেটগুলি রোল আউট করে। যাইহোক, তাদের উদ্দেশ্য ভালো হলেও, অনেক সময় তারা ভালোর চেয়ে বেশি সমস্যার সৃষ্টি করে। Windows আপডেট ইনস্টল করার সময়, কিছু ব্যবহারকারী Windows 10/11-এ SETUP_FAILURE Blue Screen Error 0x00000085 এর মতো ত্রুটির সম্মুখীন হন৷

এই ত্রুটিটি কী এবং আপনি কীভাবে এটি ঠিক করবেন? SETUP_FAILURE BSOD সম্পর্কে যা কিছু জানার আছে তা নিয়ে আলোচনা করার আগে, আমাদের প্রথমে একটি BSOD সংজ্ঞায়িত করার অনুমতি দিন।

মৃত্যুর নীল পর্দা কি?

সহজ কথায়, একটি ব্লু স্ক্রিন অফ ডেথ উইন্ডোজের একটি গুরুতর ত্রুটির ফলস্বরূপ। এটি দেখায় যখন উইন্ডোজ কোনো ত্রুটি থেকে পুনরুদ্ধার করতে পারে না, সাধারণত একটি ত্রুটিপূর্ণ হার্ডওয়্যার উপাদান বা নিম্ন-স্তরের সফ্টওয়্যার সমস্যার কারণে হয়৷

আপনি যে উইন্ডোজটি চালাচ্ছেন তার উপর নির্ভর করে এই BSODগুলি একে অপরের থেকে আলাদা দেখায়। পূর্ববর্তী উইন্ডোজ সংস্করণগুলিতে, নীল পর্দা একটি টার্মিনাল স্ক্রীনের মতো উপস্থিত হয়েছিল যা প্রচুর তথ্য প্রদর্শন করে। Windows 8 এবং 10-এ, একটি BSOD একটি সরল বার্তা সহ সহজ দেখায়৷

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

Windows 10/11 এ SETUP_FAILURE নীল স্ক্রীন ত্রুটি 0x00000085 কি?

SETUP_FAILURE BSOD ত্রুটির কারণে মূল আপডেট পরিষেবাগুলি বন্ধ হয়ে যায় এবং ব্যবহারকারীদের পিসির মৌলিক কার্যকারিতাগুলি ব্যবহার করা থেকে বিরত রাখে। বুট মিডিয়া ক্ষতিগ্রস্থ হলে বা এটিতে সংরক্ষিত কিছু সিস্টেম ফাইল দূষিত হলে এটি প্রদর্শিত হতে পারে। এবং যেহেতু এটি একটি BSOD ত্রুটি, এটি সম্ভবত প্রভাবিত ব্যবহারকারীরা তাদের Windows অ্যাকাউন্টে সাইন ইন করতে পারে না যেমন তারা সাধারণত করে।

উপায় দ্বারা SETUP_FAILURE নীল পর্দা ত্রুটি 0x00000085 কারণ কি? এই BSOD সমস্যার জন্য অনেক কারণ আছে। যাইহোক, সবচেয়ে সাধারণগুলির মধ্যে নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্ত রয়েছে:

  • হার্ড ডিস্কে পর্যাপ্ত ফাঁকা জায়গা নেই। Windows 10/11 সঠিকভাবে ইনস্টল করার জন্য, আপনার হার্ড ডিস্কে কমপক্ষে 10 GB ফাঁকা জায়গা থাকতে হবে।
  • আপনার একটি বেমানান BIOS সংস্করণ আছে।
  • আপনার ডিভাইস ড্রাইভারগুলি বেমানান বা পুরানো৷
  • উইন্ডোজ রেজিস্ট্রি ক্ষতিগ্রস্ত হয়েছে।
  • অ্যান্টিভাইরাস প্রোগ্রামগুলি গুরুত্বপূর্ণ সিস্টেম ফাইলগুলিকে ব্লক করতে পারে বা গুরুত্বপূর্ণ রেজিস্ট্রি কীগুলি মুছে ফেলেছে৷
  • আপনি একটি ত্রুটিপূর্ণ Windows আপডেট ইনস্টল করেছেন।
  • এখানে দুর্নীতিগ্রস্ত সিস্টেম ফাইল আছে।

এটি ঠিক করতে, প্রভাবিত ব্যবহারকারীরা তাদের অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার এবং অন্যান্য অপ্রয়োজনীয় স্টার্টআপ প্রোগ্রামগুলি নিষ্ক্রিয় করার চেষ্টা করতে পারে। তারা SFC, CHKDSK, বা অন্যান্য উন্নত সরঞ্জামগুলিও ব্যবহার করতে পারে৷ আমরা নিম্নলিখিত বিভাগে এই সমাধানগুলি বিস্তারিতভাবে আলোচনা করব।

কিভাবে SETUP_FAILURE ব্লু স্ক্রীন ত্রুটি 0x00000085 ঠিক করবেন

আমরা জানি BSOD ত্রুটির সম্মুখীন হওয়া কতটা হতাশাজনক। তাই আমরা এই নির্দেশিকা তৈরি করেছি। আপনার Windows 10/11 ডিভাইসে SETUP_FAILURE ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করার জন্য এখানে কিছু কার্যকরী সমাধান রয়েছে:

সমাধান #1:বিকৃত সিস্টেম ফাইলগুলি মেরামত করুন

ক্ষতিগ্রস্থ এবং দূষিত সিস্টেম ফাইলগুলি BSOD ত্রুটির একটি সাধারণ কারণ। কারণ এগুলিই আপনার অপারেটিং সিস্টেম তৈরি করে, যদি একটি ক্ষতিগ্রস্থ হয়, তবে অনেকগুলি প্রক্রিয়া সঠিকভাবে কাজ করতে পারে না। বেশিরভাগ ক্ষেত্রে, সিস্টেম ফাইলগুলি থার্ড-পার্টি অ্যাপ্লিকেশন ইনস্টলেশন, ম্যালওয়্যার আক্রমণ এবং রেজিস্ট্রিতে পরিবর্তনের কারণে নষ্ট হয়ে যায় যা সিস্টেমে বিরোধ সৃষ্টি করে।

ক্ষতিগ্রস্ত সিস্টেম ফাইল ঠিক করতে, সিস্টেম ফাইল চেকার ইউটিলিটি ব্যবহার করা হয়। এটি ক্যাশে করা উইন্ডোজ ফোল্ডার থেকে দূষিত সিস্টেম ফাইলগুলি সনাক্ত করে এবং পুনরুদ্ধার করে৷

এখানে সিস্টেম ফাইল পরীক্ষক কিভাবে ব্যবহার করবেন:

  1. ইনপুট cmd। exe অনুসন্ধান ক্ষেত্রে।
  2. কমান্ড প্রম্পটে ডান-ক্লিক করুন অনুসন্ধান ফলাফল থেকে এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন৷ .
  3. যদি UAC দ্বারা অনুরোধ করা হয়, হ্যাঁ ক্লিক করুন .
  4. কমান্ড প্রম্পট উইন্ডোতে, sfc /scannow ইনপুট করুন কমান্ড দিন এবং এন্টার টিপুন .
  5. স্ক্যান সম্পূর্ণ হলে, এটি আপনাকে ফলাফল দেখাবে।
  6. ভাল ফলাফলের জন্য, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। আশা করি, আপনি BSOD না দেখেই এগিয়ে যেতে পারবেন।

সমাধান #2:সমস্ত অ-প্রয়োজনীয় স্টার্টআপ অ্যাপ এবং প্রোগ্রাম নিষ্ক্রিয় করুন

আপনি যদি লক্ষ্য করেন, এমন অনেকগুলি প্রোগ্রাম রয়েছে যা স্টার্টআপের পরে চালু হয়। দুর্ভাগ্যবশত, এই অ্যাপগুলির মধ্যে কিছু সম্পূর্ণ অপ্রয়োজনীয় এবং শুধুমাত্র সমস্যার সৃষ্টি করে। অন্যরা এমনকি OS আপডেটের ইনস্টলেশন থামাতে বা প্রতিরোধ করতে পারে।

এই স্টার্টআপ অ্যাপগুলিকে গুরুত্বপূর্ণ আপডেট প্রক্রিয়াগুলিতে হস্তক্ষেপ করা থেকে আটকাতে, নিশ্চিত করুন যে আপনি সেগুলি অক্ষম করেছেন৷ এখানে কিভাবে:

  1. Windows + R টিপুন চালান চালু করার জন্য কী ডায়ালগ বক্স।
  2. টেক্সট ফিল্ডে, msconfig ইনপুট করুন এবং ঠিক আছে টিপুন .
  3. স্টার্টআপ আইটেম লোড করুন এর পাশের বাক্সটি আনটিক করুন বিকল্প।
  4. পরিষেবা -এ নেভিগেট করুন ট্যাব এবং সমস্ত Microsoft পরিষেবাগুলি লুকান নির্বাচন করুন৷ বিকল্প।
  5. সমস্ত নিষ্ক্রিয় করুন টিপুন বোতাম।
  6. এরপর, স্টার্টআপে যান ট্যাব এবং ওপেন টাস্ক ম্যানেজার ক্লিক করুন লিঙ্ক।
  7. অক্ষম করুন ক্লিক করুন সমস্ত সক্রিয় ব্যাকগ্রাউন্ড প্রোগ্রামের জন্য বোতাম।
  8. সিস্টেম কনফিগারেশন-এ ফিরে যান উইন্ডোতে ক্লিক করুন এবং প্রয়োগ করুন টিপুন বোতাম।
  9. ঠিক আছে টিপে প্রক্রিয়াটি সম্পূর্ণ করুন বোতাম।

সমাধান #3:একটি ক্লিন বুট সম্পাদন করুন

কখনও কখনও, একটি পরিষ্কার বুট সম্পাদন কৌশল করতে পারে. প্রক্রিয়ায়, উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে অতিরিক্ত পার্টিশন তৈরি করবে। আপনি যদি সন্দেহ করেন যে অপর্যাপ্ত ডিস্ক স্থান সমস্যা সৃষ্টি করছে তাহলে এই সমাধানটি অবশ্যই চেষ্টা করা উচিত।

আপনি আপনার ডিভাইসটি ক্লিন বুট করার সাথে এগিয়ে যাওয়ার আগে, কিছু জিনিস রয়েছে যা আপনার বিবেচনায় নেওয়া উচিত। প্রথমত, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি একটি প্রশাসক অ্যাকাউন্ট ব্যবহার করছেন যাতে আপনি ক্লিন বুট সেটিংস অ্যাক্সেস করতে পারেন। এটি আপনার ডিভাইস যা আপনি ব্যবহার করছেন তবে এটি একটি সমস্যা হওয়া উচিত নয়। কিন্তু আপনি যদি কর্মস্থলে থাকেন, তাহলে আপনার নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটরের সাহায্য নিন।

এখন আপনি আপনার উইন্ডোজ ডিভাইস বুট করার জন্য প্রস্তুত, নিম্নলিখিত পদক্ষেপগুলি নিন:

  1. স্টার্ট -এ ডান-ক্লিক করুন বোতাম এবং অনুসন্ধান ক্ষেত্রে ক্লিক করুন।
  2. ইনপুট msconfig এবং এন্টার টিপুন কী।
  3. পরিষেবা -এ নেভিগেট করুন ট্যাব।
  4. সমস্ত Microsoft পরিষেবা লুকান -এর পাশের বাক্সে টিক দিন বিকল্প।
  5. সমস্ত নিষ্ক্রিয় করুন টিপুন বোতাম।
  6. স্টার্টআপ নির্বাচন করুন এবং ওপেন টাস্ক ম্যানেজার টিপুন বোতাম।
  7. যেকোন স্টার্টআপ প্রোগ্রামে ক্লিক করুন যা আপনার মনে হয় BSOD ত্রুটির কারণ হতে পারে।
  8. অক্ষম করুন টিপুন বোতাম।
  9. আপনার সমস্ত সন্দেহজনক স্টার্টআপ প্রোগ্রামগুলির জন্য উপরের ধাপগুলি পুনরাবৃত্তি করুন৷
  10. একবার হয়ে গেলে, X টিপুন টাস্ক ম্যানেজার থেকে প্রস্থান করার জন্য বোতাম
  11. ঠিক আছে টিপুন সিস্টেম কনফিগারেশনে উইন্ডো এবং আপনার পিসি পুনরায় চালু করুন।
  12. একবার আপনার ডিভাইস পুনরায় চালু হলে, শুধুমাত্র গুরুত্বপূর্ণ সিস্টেম প্রক্রিয়া এবং প্রোগ্রাম বুট হবে। এখন, যদি সমস্যাটি অব্যাহত থাকে, তাহলে সম্ভবত BSOD ত্রুটিটি সফ্টওয়্যার প্রোগ্রামের দ্বন্দ্বের কারণে হয়নি৷

সমাধান #4:DISM টুল ব্যবহার করুন

আরেকটি নির্ভরযোগ্য টুল যা আপনি SETUP_FAILURE BSOD ত্রুটির সমাধান করতে ব্যবহার করতে পারেন যা আপনি সম্মুখীন হচ্ছেন তা হল DISM টুল। এটি উইন্ডোজ ইমেজ ফাইলের সমস্যা সমাধানের জন্য ডিজাইন করা হয়েছে।

ডিআইএসএম টুলটি কীভাবে স্থাপন করবেন তা এখানে রয়েছে:

  1. Windows + R টিপুন চালান চালু করার জন্য কী ইউটিলিটি।
  2. ইনপুট cmd পাঠ্য ক্ষেত্রের মধ্যে এবং CTRL + Shift + Enter টিপুন একই সাথে চাবি। এটি একটি উন্নত কমান্ড প্রম্পট খুলতে হবে .
  3. যদি UAC দ্বারা অনুরোধ করা হয়, তাহলে হ্যাঁ টিপুন .
  4. কমান্ড লাইনে, নিম্নলিখিত কমান্ডগুলি ইনপুট করুন। Enter চাপতে ভুলবেন না প্রতিটি কমান্ডের পরে:
    • ডিসম/অনলাইন/ক্লিনআপ-ইমেজ/চেক হেলথ
    • ডিসম/অনলাইন/ক্লিনআপ-ইমেজ/স্ক্যানহেলথ
    • ডিসম/অনলাইন/ক্লিনআপ-ইমেজ/রিস্টোর হেলথ
  5. স্ক্যান করার পরে, আপডেটটি পুনরায় ইনস্টল করার চেষ্টা করুন এবং ত্রুটিটি দেখায় কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান #5:একটি মেমরি পরীক্ষা করুন

এমন কিছু ক্ষেত্রে আছে যখন একটি খারাপ মেমরি মডিউল SETUP_FAILURE সমস্যাটির পিছনে একটি অপরাধী। যদি আপনি নিশ্চিত না হন যে এটি আপনার ক্ষেত্রেও প্রযোজ্য কিনা, তাহলে একটি মেমরি পরীক্ষা করুন। এখান থেকে, আপনি প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারেন।

এখানে কিভাবে একটি মেমরি পরীক্ষা করতে হয়:

  1. ইনপুট মেমরি অনুসন্ধান ক্ষেত্রে।
  2. Windows মেমরি ডায়াগনস্টিক নির্বাচন করুন অনুসন্ধান ফলাফল থেকে।
  3. এ ক্লিক করুন এখনই পুনরায় চালু করুন এবং সমস্যাগুলি পরীক্ষা করুন (প্রস্তাবিত) বিকল্প।
  4. এই সময়ে, আপনার ডিভাইস রিবুট হবে। উইন্ডোজ মেমরি ডায়াগনস্টিক টুলটিও RAM-সম্পর্কিত যেকোনো সমস্যার জন্য আপনার সিস্টেম স্ক্যান করা শুরু করবে।
  5. একবার হয়ে গেলে, আপনার পিসি পুনরায় চালু হবে এবং স্ক্যানের ফলাফলগুলি সিস্টেম ট্রেতে প্রদর্শিত হবে। ফলাফলের মধ্য দিয়ে যান এবং দেখুন কোন পদক্ষেপগুলি চিহ্নিত সমস্যাগুলি সমাধান করতে পারে৷

সমাধান #6:একাধিক হার্ড ডিস্ক নিষ্ক্রিয় করুন

আপনি কি একাধিক হার্ডডিস্ক ব্যবহার করছেন? যদি তা হয়, তাহলে সম্ভবত আপনি SETUP_FAILURE BSOD এর ফলে সম্পূর্ণ আপগ্রেড প্রক্রিয়াটিকে বিভ্রান্ত করছেন৷ সুতরাং, যদি আপনি একটি অতিরিক্ত হার্ড ড্রাইভ ইনস্টল করে থাকেন, তাহলে প্রথমে এটি নিষ্ক্রিয় বা সংযোগ বিচ্ছিন্ন করার চেষ্টা করুন। যাইহোক, নিশ্চিত করুন যে আপনি যে ড্রাইভটি উইন্ডোজ 10/11 আপডেট ইন্সটল করবেন সেটি সরিয়ে ফেলবেন না।

আপনার ডিভাইসের সাথে একটি বহিরাগত USB ড্রাইভ সংযুক্ত থাকলে বিভ্রান্তিও দেখা দিতে পারে। সুতরাং, সমস্যা এড়াতে প্রথমে এটি সংযোগ বিচ্ছিন্ন করুন।

সমাধান #7:পর্যাপ্ত ডিস্ক স্পেস বরাদ্দ করুন

উইন্ডোজ 10/11 সফলভাবে ইনস্টল করার জন্য, একটি নির্দিষ্ট ডিস্ক স্থান প্রয়োজন যা পূরণ করা উচিত। সাধারণত, 32-বিট আর্কিটেকচারে চালিত ডিভাইসগুলির জন্য এটির জন্য ন্যূনতম 16 GB প্রয়োজন, যেখানে 64-বিটের জন্য 20 GB প্রয়োজন৷

এখন, যদি আপনার হার্ড ডিস্ক পূর্ণ থাকে, তাহলে আপনি SETUP_FAILURE BSOD ত্রুটি দেখতে পাবেন। সুতরাং, ডিস্কের স্থান খালি করার জন্য আপনাকে কিছু করতে হবে। আপনি পুরানো ফাইলগুলিকে একটি বাহ্যিক ড্রাইভে স্থানান্তর করে বা আপনার আর প্রয়োজন নেই এমন অপ্রয়োজনীয় প্রোগ্রামগুলি আনইনস্টল করে শুরু করতে পারেন৷

সবচেয়ে গুরুত্বপূর্ণ, আপনি ডিস্ক ক্লিনআপ টুল চালাতে পারেন। এটি কীভাবে স্থাপন করবেন তা এখানে:

  1. স্টার্ট -এ ডান-ক্লিক করুন বোতাম এবং চালান নির্বাচন করুন .
  2. টেক্সট ফিল্ডে, cleanmgr ইনপুট করুন কমান্ড দিন এবং ঠিক আছে টিপুন .
  3. যে ড্রাইভে Windows বর্তমানে ইনস্টল করা আছে সেটি নির্বাচন করুন।
  4. ঠিক আছে ক্লিক করে এগিয়ে যান .
  5. সিস্টেম ফাইলগুলি পরিষ্কার করুন টিপুন৷ বোতাম।
  6. এরপর, একই ড্রাইভ লেটার নির্বাচন করুন যেখানে Windows ইনস্টল করা আছে।
  7. ব্রাউজার ক্যাশে, অস্থায়ী ফাইল, পাশের বাক্সগুলিতে টিক দিন এবং পূর্ববর্তী উইন্ডোজ ইনস্টলেশন .
  8. ঠিক আছে টিপুন .
  9. টুলটি নির্বাচিত ফোল্ডার থেকে সমস্ত আইটেম মুছে ফেলা শুরু করবে। এর পরে, আপগ্রেডটি আবার ইনস্টল করার চেষ্টা করুন এবং ত্রুটিটি থেকে যায় কিনা তা পরীক্ষা করুন।

আপনার ডিভাইসে এখনও অপর্যাপ্ত ডিস্ক স্থান থাকলে, আপনি একটি বাহ্যিক PC মেরামতের সরঞ্জাম ব্যবহার করতে পারেন। আপনি সেখানে পছন্দ প্রচুর আছে. একটি পছন্দ করুন কারণ এটি বিনামূল্যে নয়, বরং এটি কার্যকরী এবং অনেকের দ্বারা সুপারিশ করা হয়েছে বলে৷

সমাধান #8:আপনার ফোল্ডারগুলিকে তাদের আসল অবস্থানে পুনরুদ্ধার করুন

আমরা সবাই আমাদের স্টোরেজ স্পেস সর্বাধিক করার জন্য আমাদের ফোল্ডার কাস্টমাইজ করতে চাই। কিন্তু কিছু বিরল ক্ষেত্রে, এটি উইন্ডোজকে সঠিকভাবে ইনস্টল করা থেকে বাধা দেয়। সুতরাং, সর্বোত্তম পদক্ষেপ হওয়া উচিত ফোল্ডার, বিশেষ করে সিস্টেম ফোল্ডারগুলিকে তাদের ডিফল্ট অবস্থানে পুনরুদ্ধার করা।

এটি কীভাবে করবেন তার একটি গাইড এখানে রয়েছে:

  1. ফাইল এক্সপ্লোরার চালু করুন এবং shell:UsersFilesFolder টাইপ করুন ঠিকানা বারে।
  2. এন্টার টিপুন বোতাম।
  3. যে ফোল্ডারটিকে আপনি সেটির ডিফল্ট অবস্থানে পুনরুদ্ধার করতে চান সেটি সনাক্ত করুন৷
  4. এতে ডান ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন .
  5. অবস্থানে নেভিগেট করুন ট্যাব চাপুন এবং ডিফল্ট পুনরুদ্ধার করুন টিপুন বোতাম।
  6. ঠিক আছে টিপুন .
  7. সকল ফাইল নতুন স্থানে সরাতে বলা হলে, হ্যাঁ টিপুন .
  8. আপনার কম্পিউটার রিস্টার্ট করুন।

সমাধান #9:যেকোন দূষিত ইনস্টলেশন ফাইল ঠিক করুন

উইন্ডোজ ইনস্টল করার সবচেয়ে সাধারণ উপায়গুলির মধ্যে একটি হল উইন্ডোজ মিডিয়া ক্রিয়েশন টুল ব্যবহার করে। এখন, আপনি যদি এটি একটি ইনস্টলেশন ডিস্ক বার্ন করার জন্য ব্যবহার করেন, তাহলে মিডিয়ার ক্ষতি, ভাঙ্গা বা দুর্নীতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। এর ফলে SETUP_FAILURE BSOD সমস্যা সহ একটি ব্যর্থ ইনস্টলেশন হতে পারে৷

দুঃখের বিষয় হল যে ডিস্কে লেখা হয়ে গেলে দুর্নীতিগ্রস্ত ফাইলগুলিকে সংশোধন করা কঠিন। সুতরাং, আপনাকে অন্য ডিভাইস ব্যবহার করে শুরু থেকেই টুলটি পুনরায় চালাতে হতে পারে।

যদি সমস্যাটি এখনও অব্যাহত থাকে, তাহলে আপনার একটি হার্ডওয়্যার সমস্যা হওয়ার সম্ভাবনা রয়েছে। এটি একটি ত্রুটিপূর্ণ ফ্ল্যাশ ড্রাইভ বা একটি সিডি বার্নারের ক্ষেত্রে হতে পারে। এটি সমাধান করতে, অন্য একটি USB ড্রাইভ বা একটি বহিরাগত ডিস্ক বার্নার ব্যবহার করুন৷

সমাধান #10:যেকোনো অপ্রয়োজনীয় বাহ্যিক যন্ত্রাংশ সংযোগ বিচ্ছিন্ন করুন

যদি আপনার কম্পিউটারের সাথে অপ্রয়োজনীয় বাহ্যিক ডিভাইস সংযুক্ত থাকে (প্রিন্টার, স্ক্যানার, ক্যামেরা, ইত্যাদি), তাহলে এটি BSOD ত্রুটি প্রদর্শিত হতে ট্রিগার করতে পারে। এই ডিভাইসগুলি সরানোর চেষ্টা করুন এবং আপনার প্রয়োজনীয়গুলি রাখুন, যেমন মাউস এবং কীবোর্ড৷

এই ডিভাইসগুলি সরানোর পরে, SETUP_FAILURE BSOD ত্রুটিটি এখনও প্রদর্শিত হচ্ছে কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান #11:যেকোনো তৃতীয় পক্ষের নিরাপত্তা ইউটিলিটি আনইনস্টল করুন

SETUP_FAILURE BSOD ত্রুটিটি আপনার ডিভাইসে ইনস্টল করা কিছু সুরক্ষা প্রোগ্রাম দ্বারাও ট্রিগার হতে পারে৷ এটি সাধারণত ঘটে কারণ সিস্টেম এবং প্রোগ্রামের মধ্যে একটি সামঞ্জস্যের দ্বন্দ্ব দেখা দেয়।

এটি সমাধান করতে, এখনই নিরাপত্তা ইউটিলিটি আনইনস্টল করুন। এখানে কিভাবে:

  1. স্টার্ট -এ ডান-ক্লিক করুন মেনু এবং অ্যাপস এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন .
  2. তৃতীয় পক্ষের নিরাপত্তা প্রোগ্রাম খুঁজুন এবং ক্লিক করুন।
  3. আনইন্সটল টিপুন বোতাম।
  4. প্রোগ্রাম এবং এর সেটিংস সম্পূর্ণরূপে অপসারণ করতে অনস্ক্রিন প্রম্পটগুলি অনুসরণ করুন৷
  5. প্রোগ্রামটি সরানোর পরে, SETUP_FAILURE BSOD ত্রুটি দেখায় কিনা তা পরীক্ষা করুন। অন্যথায়, নিচের অন্যান্য সমাধান নিয়ে এগিয়ে যান।

সমাধান #12:আপনার সিস্টেম ন্যূনতম হার্ডওয়্যার প্রয়োজনীয়তা পূরণ করে কিনা তা পরীক্ষা করুন

Windows 10/11 এর সঠিক ইনস্টলেশনের জন্য, আপনি কেবল ডিস্কের স্থানের প্রয়োজনীয়তাগুলি পূরণ করবেন না। আপনাকে মাইক্রোসফ্ট দ্বারা প্রয়োজনীয় সমস্ত মৌলিক চশমা পূরণ করতে হবে। এর মধ্যে রয়েছে:

  • 1 GHz প্রসেসর বা দ্রুত
  • 32-বিটের জন্য 1 GB RAM এবং 64-BIT-এর জন্য 2 GB
  • Microsoft DirectX 9 গ্রাফিক্স ড্রাইভার
  • 16 জিবি ফ্রি হার্ড ডিস্ক স্পেস
  • 800 x 600 ডিসপ্লে
  • স্থিতিশীল ইন্টারনেট সংযোগ
  • একটি বৈধ Microsoft অ্যাকাউন্ট

সমাধান #13:একটি সম্পূর্ণ কম্পিউটার স্ক্যান করুন

SETUP_FAILURE BSOD প্রদর্শিত হওয়ার অন্যান্য কারণগুলি ক্ষতিকারক সত্তা এবং ভাইরাস। ভাল জিনিস যে মাইক্রোসফ্ট ইতিমধ্যে একটি অন্তর্নির্মিত অ্যান্টিভাইরাস প্রোগ্রাম সরবরাহ করেছে যা নিয়মিত আপডেট পায়। একে Windows Defender বলা হয় .

Windows Defender ব্যবহার করে আপনার কম্পিউটার স্ক্যান করতে, এই ধাপগুলি অনুসরণ করুন:

  1. Windows + I টিপুন সেটিংস চালু করার জন্য কী ইউটিলিটি।
  2. আপডেট এবং নিরাপত্তা এ যান বিভাগ এবং উইন্ডোজ নিরাপত্তা ক্লিক করুন .
  3. উইন্ডোর ডান বিভাগে নেভিগেট করুন এবং ভাইরাস এবং হুমকি সুরক্ষা নির্বাচন করুন .
  4. ক্লিক করুনস্ক্যান বিকল্প .
  5. সম্পূর্ণ স্ক্যান এর পাশের বাক্সে টিক দিন .
  6. এখনই স্ক্যান করুন টিপুন বোতাম।
  7. স্ক্যানিং প্রক্রিয়া অবিলম্বে শুরু করা উচিত।
  8. প্রক্রিয়ায় বাধা দেবেন না। ডিফেন্ডার আপনার পিসিতে ভাইরাস স্ক্যান করা পর্যন্ত অপেক্ষা করুন।
  9. একবার হয়ে গেলে, ক্লিন থ্রেটস-এ আলতো চাপুন সমস্ত হুমকি অপসারণ করার জন্য বোতাম৷

ঠিক আছে, আপনি ফলাফলের সাথে সন্তুষ্ট না হলে, আপনি সর্বদা আপনার পিসি স্ক্যান করতে একটি তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস টুল ব্যবহার করতে পারেন। উইন্ডোজ ডিফেন্ডারের মতো, আপনি যে ধরনের স্ক্যান করতে চান তা বেছে নিতে হবে এবং ফলাফল দেখানোর জন্য অপেক্ষা করতে হবে। একবার হয়ে গেলে, প্রস্তাবিত ক্রিয়াগুলি প্রয়োগ করুন৷

সমাধান #14:পুরানো ড্রাইভার আপডেট করুন

পুরানো ডিভাইস ড্রাইভারগুলি SETUP_FAILURE BSOD এর মতো BSOD ত্রুটির জন্যও কুখ্যাত৷ সুতরাং, আপনি যদি সন্দেহ করেন যে একটি পুরানো ড্রাইভার আপনার BSOD সমস্যা হওয়ার কারণ, এটি আপডেট করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Windows + R টিপুন চালান চালু করতে একই সাথে কীগুলি ইউটিলিটি।
  2. ইনপুট devmgmt. msc এবং Enter চাপুন . এটি ডিভাইস ম্যানেজার খুলবে৷
  3. এরপর, কোনো ড্রাইভারের পাশে হলুদ বিস্ময় চিহ্ন আছে কিনা তা পরীক্ষা করে দেখুন।
  4. এতে ডান ক্লিক করুন এবং আপডেট ড্রাইভার নির্বাচন করুন .
  5. এখন একটি পপ-আপ উইন্ডো প্রদর্শিত হবে। আপনাকে দুটি বিকল্পের সাথে উপস্থাপন করা হবে। আপডেট হওয়া ড্রাইভার সফ্টওয়্যারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান নির্বাচন করুন৷
  6. পরিবর্তনগুলি সংরক্ষণ এবং প্রয়োগ করতে আপনার সিস্টেম রিবুট করুন।

বিকল্পভাবে, আপনি একটি তৃতীয় পক্ষের ডিভাইস ড্রাইভার আপডেটার টুল ব্যবহার করতে পারেন। প্রথমে আপনার পছন্দের ড্রাইভার আপডেটার টুল ইনস্টল করুন। এবং তারপর, এটিকে আপনার কম্পিউটারে পুরানো ডিভাইস ড্রাইভার আপডেট করার কাজ করতে দিন৷

ডিভাইস ড্রাইভার আপডেট করার সময় আমরা একটি তৃতীয় পক্ষের টুল ব্যবহার করার পরামর্শ দিই। এটি দীর্ঘমেয়াদে সামঞ্জস্যের সমস্যাগুলি প্রতিরোধ করার জন্য।

সমাধান #15:ব্লু স্ক্রীন ট্রাবলশুটার ব্যবহার করুন

উপরের সমস্ত পদ্ধতি ব্যর্থ হলে, আরও উন্নত সমাধান ব্যবহার করার চেষ্টা করুন। এটি ব্লু স্ক্রিন ট্রাবলশুটার ব্যবহার করে। এই টুল ব্যবহার করতে, এই সহজ ধাপগুলি অনুসরণ করুন:

  1. Windows + I টিপুন সেটিংস চালু করার জন্য কী ইউটিলিটি।
  2. আপডেট এবং নিরাপত্তা বেছে নিন .
  3. সমস্যা সমাধান নির্বাচন করুন .
  4. এরপর, নীল স্ক্রীন -এ স্ক্রোল করুন বিভাগ।
  5. নীল পর্দায় ক্লিক করুন বোতাম টিপুন এবং ট্রাবলশুটার চালান টিপুন বোতাম।
  6. অপেক্ষা করুন যেহেতু Windows আপনার পক্ষ থেকে ত্রুটিটি সংশোধন করে৷
  7. আপনার কম্পিউটার রিস্টার্ট করুন।

নীল পর্দার সমস্যা সমাধানকারীর একটি অনলাইন সংস্করণও রয়েছে। এটি ব্যবহার করতে, নীল পর্দার সমস্যা সমাধানের অফিসিয়াল লিঙ্কে যান। এবং তারপর, ক্রমানুসারে পদক্ষেপগুলি অনুসরণ করুন। আপনার তখন কিছুক্ষণের মধ্যেই ট্র্যাকে ফিরে আসা উচিত৷

সমাধান #16:সর্বশেষ ক্রমবর্ধমান আপডেটগুলি ইনস্টল করুন

উপরে উল্লিখিত হিসাবে, মাইক্রোসফ্ট পূর্বে রিপোর্ট করা সমস্যাগুলি সমাধান করার জন্য আপডেটগুলি রোল আউট করতে থাকে। সুতরাং, সমস্যাগুলি এড়াতে এবং বিদ্যমানগুলি সমাধান করতে আপনার OS এবং এর সমস্ত অ্যাপ আপডেট করার অভ্যাস করুন৷

এটি কীভাবে করবেন তা এখানে:

  1. সেটিংস চালু করুন ইউটিলিটি।
  2. আপডেট এবং নিরাপত্তা এ যান এবং উইন্ডোজ আপডেট নির্বাচন করুন .
  3. এমনকি যদি এটি বলে যে আপনার সিস্টেম আপ টু ডেট, ক্লিক করুন আপডেটগুলির জন্য চেক করুন বোতাম এখনও।
  4. এই মুহুর্তে, আপনার সিস্টেম আপনার Windows 10 সংস্করণের জন্য উপলব্ধ যেকোনো আপডেট অনুসন্ধান করবে।
  5. আপডেটের একটি তালিকা তারপর আপনার স্ক্রিনে দেখানো হবে।
  6. ডাউনলোড টিপুন বোতাম।

এটি লক্ষণীয় যে মাইক্রোসফ্টও নিখুঁত নয়। এমন কিছু সময় আছে যখন তারা বাগ এবং ত্রুটিতে ভরা আপডেটগুলি রোল আউট করে। সেক্ষেত্রে, আপনি ব্যবহার করছেন এমন পূর্ববর্তী উইন্ডোজ সংস্করণে ফিরে যান। এবং তারপরে, উইন্ডোজের আরও স্থিতিশীল সংস্করণ প্রকাশের জন্য অপেক্ষা করুন৷

সমাধান #17:একটি খারাপ RAM ঠিক করুন

আপনার RAM ত্রুটিপূর্ণ? তারপর এটি SETUP_FAILURE BSOD ত্রুটির কারণ হতে পারে। এইভাবে, নিম্নলিখিতগুলি করে আপনার স্মৃতিশক্তি খারাপ আছে কিনা তা পরীক্ষা করুন:

  1. উইন্ডোজ টিপুন বোতাম এবং ইনপুট মেমরি অনুসন্ধান ক্ষেত্রে।
  2. সর্বোচ্চ ফলাফলে ক্লিক করুন এবং এন্টার ক্লিক করুন .
  3. নির্বাচন করুন এখনই পুনরায় আরম্ভ করুন এবং সমস্যাগুলি পরীক্ষা করুন বিকল্প।
  4. Windows তারপর রিবুট করার প্রথম ধাপ শুরু করবে। একবার এটি শুরু হলে, আপনি একটি নীল পর্দা দেখতে পাবেন যা কিছু মেমরি সমস্যা প্রদর্শন করে৷
  5. একবার ডিসপ্লে 100% এ পৌঁছালে, আপনার ডিভাইস রিস্টার্ট হবে।
  6. আপনি যদি সমস্যাগুলির উপর একটি বিশদ প্রতিবেদন দেখতে চান, তাহলে আবার উইন্ডোজে সাইন ইন করুন৷

আপনি যদি রোগ নির্ণয়ের রিপোর্ট দেখতে না পান, তাহলে এই ধাপগুলি অনুসরণ করে ম্যানুয়ালি অ্যাক্সেস করুন:

  1. চালান চালু করুন Windows + R টিপে ইউটিলিটি কী।
  2. টাইপ করুন eventvwr. msc এবং ঠিক আছে টিপুন .
  3. এরপর, সিস্টেম -এ যান এবং Windows Logs খুঁজুন
  4. মেমরি ডায়াগনস্টিক খুঁজুন ফাইন্ড ফাংশন ব্যবহার করে।
  5. এন্টার টিপুন .
  6. অবশেষে, পরবর্তী খুঁজুন ক্লিক করুন পুরো রিপোর্ট দেখতে বোতাম।

সমাধান #18:একটি সিস্টেম পুনরুদ্ধার সম্পাদন করুন

আপনি আগে একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করেছেন? যদি হ্যাঁ, তাহলে ভালো। আপনি এটি ব্যবহার করতে পারেন আপনার OS কে এমন অবস্থায় ফিরিয়ে আনতে যখন এটি এখনও ভাল কাজ করছে। অন্যথায়, আপনি এই সমাধানটি এড়িয়ে যেতে চাইতে পারেন৷

এখানে কিভাবে একটি সিস্টেম পুনরুদ্ধার করতে হয়:

  1. উইন্ডোজ টিপুন বোতাম এবং ইনপুট rstrui অনুসন্ধান ক্ষেত্রে।
  2. সিস্টেম পুনরুদ্ধার চালু করতে শীর্ষ-সর্বাধিক ফলাফলে ক্লিক করুন
  3. পরবর্তী টিপুন .
  4. এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার তৈরি করা সমস্ত পুনরুদ্ধার পয়েন্ট প্রদর্শন করবে।
  5. এর পাশের বাক্সে টিক দিন আরো পুনরুদ্ধার পয়েন্ট দেখান
  6. সবচেয়ে সাম্প্রতিক পুনরুদ্ধার পয়েন্ট নির্বাচন করুন।
  7. পরবর্তী টিপুন , এবং তারপর সমাপ্ত .

সমাধান #19:গুরুত্বপূর্ণ মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করুন

গুরুত্বপূর্ণ ফাইল হারিয়ে যাওয়ার কারণে কিছু BSOD ত্রুটি দেখা দেয়। ব্যাকআপ সফ্টওয়্যার ত্রুটি, কম্পিউটার ভাইরাস বা ওভাররাইট করা সিস্টেম ফাইলগুলির কারণে সেগুলি মুছে ফেলা হতে পারে৷ তাদের পুনরুদ্ধার করে, সবকিছু স্বাভাবিক অপারেশনে পুনরুদ্ধার করা হবে।

মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করতে, আপনি রিসাইকেল বিনে যেতে পারেন এবং সেখান থেকে ফাইলগুলি পুনরুদ্ধার করতে পারেন। এটা যে সোজা!

সমাধান #20:নিরাপদ মোডে আপনার কম্পিউটার চালান

উইন্ডোজ লোড করার চেষ্টা করার সময় BSOD ত্রুটি দেখা দিলে, আপনার কম্পিউটারটিকে নিরাপদ মোডে চালানোর চেষ্টা করুন। এই মোডটি নির্ণয়ের উদ্দেশ্যে ডিজাইন করা হয়েছে, যার মানে এখানে ফাংশনগুলি খুবই সীমিত৷

নিরাপদ মোডে উইন্ডোজ চালু করতে, নিম্নলিখিতগুলি করুন:

  1. স্টার্ট এ যান মেনু এবং সেটিংস নির্বাচন করুন .
  2. আপডেট এবং নিরাপত্তা -এ নেভিগেট করুন এবং পুনরুদ্ধার -এ হোভার করুন ট্যাব।
  3. উন্নত স্টার্টআপ বিকল্প সনাক্ত করুন এবং এখনই পুনরায় আরম্ভ করুন টিপুন বোতাম।
  4. Windows পুনরায় চালু হওয়ার সাথে সাথে, আপনাকে আপনার পরবর্তী পদক্ষেপ নির্বাচন করতে বলা হবে। সমস্যা সমাধান বেছে নিন .
  5. উন্নত বিকল্প -এ ক্লিক করুন বোতাম এবং স্টার্টআপ সেটিংস নির্বাচন করুন৷
  6. Windows তারপর আপনাকে জানাবে যে আপনার কম্পিউটার কিছু অতিরিক্ত সেটিংস দিয়ে পুনরায় চালু হবে। আপনার কাছে একটি বিকল্প হল নিরাপদ মোড সক্ষম করুন৷ . এটিতে ক্লিক করুন এবং পুনরায় শুরু করুন টিপুন .
  7. পুনরায় শুরু করার পরে, নিরাপদ মোড সক্ষম করুন নির্বাচন করুন৷ .
  8. F4 টিপুন সেফ মোডে উইন্ডোজ চালু করার কী।

একবার আপনার কম্পিউটার সেফ মোডে থাকলে, যেকোনো সম্ভাব্য সমস্যা বা হুমকি শনাক্ত করা সহজ হবে। আপনি এই মোডে সমস্যাটি সহজেই সমাধান করতে পারেন৷

সমাধান #21:মাইক্রোসফট থেকে সাহায্য নিন

আপনি যদি সবকিছু করে থাকেন, কিন্তু এখনও কোন লাভ না হয়, তাহলে মাইক্রোসফটের সাহায্য নিন। আপনি তাদের ওয়েবসাইটের মাধ্যমে তাদের গ্রাহক সহায়তা দলের সাথে যোগাযোগ করতে পারেন এবং তারা সহায়তা করতে পেরে বেশি খুশি হবে।

  1. Microsoft Support Service-এ যান৷ ওয়েবসাইট।
  2. অনুসন্ধান ক্ষেত্রে আপনি যে ত্রুটি কোডটি দেখছেন সেটি লিখুন।
  3. নির্দেশাবলী অনুসরণ করুন।
  4. যদি আপনি কোনো সমাধান দেখতে না পান, তাহলে একজন প্রত্যয়িত সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটরের সাহায্য নিন।

কিন্তু জরুরী প্রয়োজন হলে, আপনার ডিভাইসটিকে নিকটস্থ অনুমোদিত পরিষেবা কেন্দ্রে নিয়ে আসুন। একজন আইটি পেশাদারকে আপনার কম্পিউটার চেক করুন এবং আপনার পক্ষে সমস্যাটি সমাধান করুন৷

র্যাপিং আপ

SETUP_FAILURE BSOD ত্রুটি আমাদের কাজগুলি সম্পূর্ণ করতে বাধা দিতে পারে৷ এটি অনেক কিছুর কারণে হতে পারে যেমন একটি পুরানো ডিভাইস ড্রাইভার, একটি সমস্যাযুক্ত উইন্ডোজ আপডেট, একটি অপর্যাপ্ত সিস্টেম স্পেস, দূষিত সিস্টেম ফাইল এবং আরও অনেক কিছু।

যখন এই ত্রুটিটি দেখা দেয়, গুরুত্বপূর্ণ সিস্টেম প্রক্রিয়াগুলি সঠিকভাবে সম্পাদন করতে পারে না। আরও খারাপ, আপনি উইন্ডোজ আপডেটগুলি ইনস্টল করার সাথে এগিয়ে যেতে পারবেন না। সুতরাং, আপনাকে যত তাড়াতাড়ি সম্ভব ব্যবস্থা নিতে হবে।

SETUP_FAILURE BSOD ত্রুটি সমাধান করার অনেক উপায় আছে৷ আপনি দূষিত সিস্টেম ফাইল বা ম্যালওয়্যার জন্য আপনার সিস্টেম স্ক্যান করতে পারেন. এছাড়াও আপনি সেফ মোডে উইন্ডোজ চালাতে পারেন, যেকোনো অপ্রয়োজনীয় অ্যাপস এবং সিকিউরিটি প্রোগ্রাম আনইনস্টল করতে পারেন, সেইসাথে আপনার প্রয়োজন নেই এমন কোনো এক্সটার্নাল পেরিফেরাল মুছে ফেলতে পারেন। এবং আপনি যদি প্রযুক্তি-সচেতন না হন তবে আপনি সর্বদা আরও অভিজ্ঞ পেশাদারদের কাছ থেকে সাহায্য চাইতে পারেন যেমন Microsoft-এর টিম বা অনুমোদিত পরিষেবা কেন্দ্র থেকে একজন৷

আপনি কিভাবে SETUP_FAILURE BSOD ত্রুটির সমাধান করেছেন? আপনি আগে অন্য কোন BSOD ত্রুটির সম্মুখীন হয়েছেন? আমরা জানতে চাই নিচে আপনার সমাধান শেয়ার করুন.


  1. DRIVER_VERIFIER_DMA_VIOLATION Windows 11/10 এ নীল স্ক্রীন ত্রুটি৷

  2. Windows 11/10 এ CLOCK_WATCHDOG_TIMEOUT নীল স্ক্রীন ত্রুটি

  3. WHEA_UNCORRECTABLE_ERROR, Windows 11/10 এ 0x00000124 নীল স্ক্রীন

  4. Windows 11/10-এ HIDCLASS.sys ব্যর্থ ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করুন