কম্পিউটার

Windows 10/11 এ ফরম্যাটিং ছাড়া টেক্সট পেস্ট করা কি সম্ভব? এখানে ৫টি উপায় আছে

নিশ্চিতভাবে, আপনি প্রায়ই আপনার কম্পিউটারে কপি এবং পেস্ট ফাংশন ব্যবহার করেন। আপনি সম্ভবত আপনার Android এ ক্লিপবোর্ড পরিচালনা করতে জানেন। যাইহোক, যদিও এই ফাংশনগুলি সহজ-শান্তির দেখায়, তারা আসলে এক ধরণের বিরক্তি নিয়ে আসে:বিশেষ বিন্যাস। এটা কি?

আপনি অবশ্যই এটির অভিজ্ঞতা পেয়েছেন:আপনি একটি ওয়েবসাইট থেকে কিছু পাঠ্য অনুলিপি করুন এবং একটি Word নথিতে পেস্ট করুন। দুর্ভাগ্যবশত, আপনি যাই করুন না কেন, ফন্টের আকার এবং রঙ পরিবর্তন হবে না। এটি বিশেষ বিন্যাস।

বিরক্ত না. এই নিবন্ধে, আমরা আপনাকে শেখাব কিভাবে পাঠ্য আটকানোর সময় বিন্যাস অপসারণ করতে হয়।

কীভাবে ওয়ার্ডে ফরম্যাটিং ছাড়াই টেক্সট পেস্ট করবেন

আর কোনো ঝামেলা ছাড়াই, এখানে কিভাবে টেক্সটকে ওয়ার্ডে প্লেইন টেক্সট হিসেবে পেস্ট করা যায়:

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

পদ্ধতি #1:নোটপ্যাড বা অন্যান্য অনুরূপ বিকল্প ব্যবহার করুন।

আপনার কম্পিউটারে অন্তর্নির্মিত সবচেয়ে মৌলিক প্রোগ্রামগুলির মধ্যে উইন্ডোজ নোটপ্যাড। একটি মৌলিক প্রোগ্রাম হিসাবে, এটি অন্যান্য ডেডিকেটেড ওয়ার্ড প্রসেসর প্রোগ্রাম যেমন LibreOffice Writer এবং Microsoft Word করে, তেমন বিশেষ বিন্যাস বৈশিষ্ট্য সমর্থন করে না।

এটি বলেছে, আপনি যে কোনও টেক্সট পেস্ট করতে নোটপ্যাড ব্যবহার করতে পারেন যা আপনি ফরম্যাটিং বন্ধ করতে চান। কপি করা লেখাটি প্রথমে নোটপ্যাডে পেস্ট করুন। এবং তারপর, নোটপ্যাড থেকে অনুলিপি করুন এবং মাইক্রোসফ্ট ওয়ার্ডে পেস্ট করুন। নোটপ্যাড থেকে অনুলিপি করা পাঠ্যটি সাদামাটা হওয়া উচিত, অভিনব ফন্ট বা রঙ চারপাশে আটকে থাকা ছাড়াই৷

যদি নোটপ্যাড উপলব্ধ না হয়, আপনি নোটপ্যাড++ বা অ্যাটমের মতো অন্যান্য বিকল্প চেষ্টা করতে পারেন।

পদ্ধতি #2:অফিসের বিশেষ পেস্ট ফাংশন ব্যবহার করে দেখুন।

আপনি যদি Microsoft Office পণ্যগুলি ব্যবহার করে উপভোগ করেন তবে আপনার জানা উচিত যে সেগুলি জুড়ে অনেকগুলি আটকানো ঘটনা ঘটে৷ এর মানে হল যে আপনি যদি আপনার গবেষণাপত্রে কাজ করছেন বা একটি স্লাইডশো সেট আপ করছেন, আপনার ক্লিপবোর্ডে প্রচুর অবাঞ্ছিত পেস্ট করা অতিরিক্ত রয়েছে৷ সৌভাগ্যক্রমে, মাত্র কয়েক সেকেন্ডের মধ্যে, আপনি অতিরিক্তগুলি পরিত্রাণ পেতে পারেন এবং ফর্ম্যাটিং এড়িয়ে যেতে পারেন৷

Word এ পাঠ্য বিন্যাস পরিষ্কার করার কয়েকটি উপায় রয়েছে। প্রথমত, আপনি যখন টেক্সট পেস্ট করবেন, তখন একটি ছোট পপ-আপ মেনু দেখাবে, যা আপনাকে তিনটি বিকল্প দেবে:

  • সোর্স ফরম্যাটিং রাখুন – এটি আপনার অনুলিপি করা সমস্ত পাঠ্য সংরক্ষণ করবে৷
  • মার্জ ফরম্যাটিং – এই বিকল্পটি আপনার পেস্ট করা টেক্সটটিকে এর চারপাশের টেক্সটের সাথে মেলাতে বাধ্য করবে।
  • শুধু পাঠ্য রাখুন – এই বিকল্পটি বিশেষ বিন্যাস ছাড়াই শুধুমাত্র পাঠ্য পেস্ট করবে।

এই বিকল্পগুলির যেকোনো একটি থেকে বেছে নিন, এবং এটাই! যদি আপনি চান, আপনি ডিফল্ট হিসাবে বিকল্পগুলির মধ্যে একটি সেট করতে পারেন৷

পদ্ধতি #3:একটি ডেডিকেটেড প্রোগ্রাম ব্যবহার করুন।

প্রথম দুটি সমাধানের জন্য আপনাকে ম্যানুয়ালি পরীক্ষা করতে হবে এবং নিশ্চিত করতে হবে যে অনুলিপি করা পাঠ্যটি তার বিন্যাস থেকে ছিনিয়ে গেছে। কিন্তু আপনি যদি প্রক্রিয়াটিকে স্বয়ংক্রিয় করতে চান, আপনি একটি ডেডিকেটেড প্রোগ্রাম ব্যবহার করতে পারেন যা বিশেষ বিন্যাস অপসারণের জন্য ডিজাইন করা হয়েছে৷

PureText হল একটি প্রোগ্রাম যা আপনি চেষ্টা করতে পারেন। এটি উইন্ডোজের জন্য একটি বিনামূল্যের টুল যা কপি-পেস্ট-কপি ফাংশন সম্পাদন করে, যেটি আপনি ওয়েবসাইট থেকে টেক্সট কপি করার সময় এবং নোটপ্যাডে পেস্ট করার এবং আবার কপি করে Word এ পেস্ট করার সময় করেন৷

PureText ব্যবহার করতে, আপনার Windows অপারেটিং সিস্টেমের সাথে সামঞ্জস্যপূর্ণ সংস্করণটি ডাউনলোড করুন। আপনাকে এটি ইনস্টল করতে হবে না। ডাউনলোড করা ফাইলটি কেবল আনজিপ করুন এবং আপনি এটি ব্যবহার করতে সক্ষম হবেন। আপনি টাস্কবার চেক করে এটি আপ এবং চলমান জানতে পারবেন. একটি PT থাকা উচিত৷ এতে আইকন। আপনার উপলব্ধ বিকল্পগুলি খুলতে এটিতে ডান ক্লিক করুন৷

PureText অ্যাক্সেস করার ডিফল্ট শর্টকাট হল Windows + V। যাইহোক, যদি আপনি এটির সাথে স্বাচ্ছন্দ্যবোধ না করেন তবে আপনি যে কোনও শর্টকাট সেট আপ করতে পারেন৷

পদ্ধতি #4:একটি ব্রাউজার এক্সটেনশন ব্যবহার করুন।

PureText ব্যবহার করার পাশাপাশি, আপনি বিশেষ বিন্যাস অপসারণের জন্য একটি ডেডিকেটেড ব্রাউজার এক্সটেনশনও ইনস্টল করতে পারেন।

আপনি যদি ফায়ারফক্স ব্যবহার করেন, তাহলে কপি প্লেইন টেক্সট 2 এক্সটেনশন কৌশলটি করবে। আপনি এটি ইনস্টল করার সাথে সাথেই, আপনার কাছে প্লেন টেক্সট হিসাবে অনুলিপি করুন আপনার মেনুতে বিকল্প। এটি আপনাকে বিন্যাস ছাড়াই আপনার ব্রাউজারে যেকোনো কিছু অনুলিপি করতে দেয়৷

অবশ্যই, আপনি পাঠ্য অনুলিপি করার উপায়ে কয়েকটি পরিবর্তন প্রয়োগ করতে পারেন। আপনি অতিরিক্ত স্পেস মুছে ফেলতে পারেন এবং বিশেষ অক্ষরগুলিকে প্লেইন টেক্সটে পরিবর্তন করতে পারেন।

Chrome ব্যবহারকারীদের জন্য, তারা প্লেন টেক্সট হিসাবে অনুলিপি করুন সুবিধা নিতে পারে৷ এক্সটেনশন এটা ব্যবহার করা খুব সহজ। শুধু প্লেইন টেক্সট কপি করুন, রাইট-ক্লিক করুন এবং বিকল্পটি বেছে নিন। ভয়লা ! আপনি বিশেষ বিন্যাস ছাড়া বিশুদ্ধ পাঠ্য অনুলিপি করেছেন. যদিও এই এক্সটেনশনটিতে সহজে অ্যাক্সেসের জন্য কোন কীবোর্ড শর্টকাট নেই, তবুও এটি চেষ্টা করার মতো।

পদ্ধতি #5:কীবোর্ড শর্টকাট ব্যবহার করুন।

সত্য, ব্রাউজার এক্সটেনশন এই সমস্যার জন্য জীবন রক্ষাকারী। কিন্তু আপনি কি জানেন যে আপনার ব্রাউজারগুলি প্লেইন টেক্সট পেস্ট করার জন্য শর্টকাট সমর্থন করে? আপনি Chrome বা Firefox ব্যবহার করছেন না কেন, CTRL + Shift + V টিপে শর্টকাট আপনাকে প্লেইন টেক্সট বিয়োগ অতিরিক্ত পেস্ট করার অনুমতি দেবে!

লিনাক্স এবং ম্যাকওএস চালানো কম্পিউটার সম্পর্কে কি?

এমনকি আপনার কম্পিউটার যখন Linux বা macOS চালাচ্ছে, তখনও আপনি অনুলিপি করা পাঠ্যের বিশেষ বিন্যাস বাদ দিতে পারেন। এখানে কিভাবে:

macOS এর জন্য:

  • Shift + Option + CMD + V ব্যবহার করুন বিন্যাস ছাড়া পেস্ট করার শর্টকাট।
  • আপনার ব্রাউজারে আপনি যে এক্সটেনশন চান তা ইনস্টল করুন।
  • আপনার ম্যাকের নোটপ্যাডের সংস্করণ ব্যবহার করুন:আপনি যে পাঠ্যটি চান তা অনুলিপি করুন এবং পেস্ট করুন এবং এটিই। যাইহোক, যদি এটি আপনার প্রথমবার ব্যবহার করা হয়, তাহলে আপনাকে ফর্ম্যাট -এ যেতে হতে পারে মেনু এবং মেক প্লেইন টেক্সট নির্বাচন করুন ডিফল্টরূপে বিশেষ বিন্যাস রাখার জন্য।
  • একটি বিশ্বস্ত ক্লিপবোর্ড ম্যানেজার ইনস্টল করুন এটি আপনাকে আনফরম্যাট করা এবং আনস্টাইল না করা পাঠ্য পেস্ট করতে দেয়৷
  • যদি আপনি সিস্টেম-ব্যাপী আনফরম্যাট করা পাঠ্য জোর করতে চান, তাহলে সিস্টেম পছন্দ -> কীবোর্ড -> কীবোর্ড শর্টকাট -> অ্যাপ্লিকেশন শর্টকাটগুলিতে নেভিগেট করুন৷ এখান থেকে, + -এ ক্লিক করুন একটি শর্টকাট যোগ করতে সাইন ইন করুন। অ্যাপ্লিকেশানে বাক্সে, সমস্ত অ্যাপ্লিকেশন নির্বাচন করুন। মেনু শিরোনামে যান৷ বিভাগ এবং ইনপুট পেস্ট করুন এবং স্টাইল ম্যাচ করুন। অবশেষে, কীবোর্ড শর্টকাট -এ যান বক্স এবং ইনপুট কমান্ড + ভি। যোগ করুন, টিপুন এবং আপনার প্রস্তুত হওয়া উচিত।

লিনাক্সের জন্য:

  • আপনি যদি লিনাক্সের পুরোনো সংস্করণগুলি ব্যবহার করেন তবে কেবল CTRL + Shift + V ব্যবহার করুন বিশেষ বিন্যাস ছাড়াই প্লেইন টেক্সট পেস্ট করতে।
  • আপনি Gedit -এর মতো একটি পাঠ্য সম্পাদকও ব্যবহার করতে পারেন কপি করা টেক্সট অন্য কোথাও পেস্ট করার আগে ফরম্যাটিং অপসারণ করতে।
  • লিনাক্সেও ব্রাউজার এক্সটেনশন কাজ করে।

অভিনন্দন, আপনি একজন পেস্টিং বিশেষজ্ঞ!

আপনি যেমন লক্ষ্য করেছেন, আপনি একটি সম্পূর্ণ পৃষ্ঠা বা অনুচ্ছেদের মূল্যের পাঠ্য অনুলিপি করছেন কিনা তা সত্যিই বিবেচ্য নয়। যা গুরুত্বপূর্ণ তা হল অনেকগুলি পেস্ট করার পদ্ধতি রয়েছে যা অনুলিপি করা পাঠ্য থেকে বিশেষ বিন্যাস অপসারণ করবে। আপনাকে শুধু এমন একটি খুঁজে বের করতে হবে যা আপনার জন্য সবচেয়ে ভালো কাজ করে।

যদি আপনার কম্পিউটার উইন্ডোজ চালায়, তাহলে আপনার সেরা বিকল্প হল PureText ব্যবহার করা বা প্লেইন টেক্সট পেস্ট করার জন্য সর্বজনীন শর্টকাট ব্যবহার করা। কিন্তু আপনি যদি macOS বা Linux ব্যবহার করেন, তাহলে ব্রাউজার এক্সটেনশন ইনস্টল করাই যথেষ্ট।

এখন, আপনি যাওয়ার আগে এবং উপরের পদ্ধতিগুলি চেষ্টা করার আগে, আমরা আপনাকে পরামর্শ দিচ্ছি যে আপনি নিশ্চিত করুন যে আপনার কম্পিউটার দ্রুত এবং মসৃণ চলছে। সর্বোপরি, একটি পরিষ্কার কম্পিউটার মানে আরও ভাল দক্ষতা। আপনার কম্পিউটার সর্বোত্তমভাবে চলছে তা নিশ্চিত করতে, আউটবাইট পিসি মেরামত এর মতো একটি বিশ্বস্ত পিসি ক্লিনিং টুল ডাউনলোড এবং ইনস্টল করুন .

আপনার কম্পিউটারে বিশেষ পাঠ্য বিন্যাস অপসারণের আপনার প্রিয় উপায় কি? আপনি কি আগে উপরের কোন পদ্ধতি ব্যবহার করেছেন? আমাদের জানাতে নীচে মন্তব্য করুন৷


  1. উইন্ডোজ 11/10-এ কার্নেল সিকিউরিটি চেক ব্যর্থতা ঠিক করার 8টি উপায়

  2. উইন্ডোজ 11/10 এ ফাইল এক্সপ্লোরার খোলার 10টি উপায়

  3. উইন্ডোজ 11/10 এ কীভাবে প্লেইন টেক্সট হিসাবে পেস্ট করবেন

  4. ফটো ইম্পোর্ট উইন্ডোজ 11/10 এ কাজ করছে না? এখানে সংশোধন করা হয়েছে