কম্পিউটার

Windows 10/11 এ অ্যাক্রিলিক এফেক্ট বাগড বলে মনে হলে কী করবেন

আপনি কি Microsoft এর ফ্লুয়েন্ট ডিজাইন সিস্টেমের কথা শুনেছেন? এটি Windows 10/11-এর নতুন প্রকল্পগুলির মধ্যে একটি, উইন্ডোজের জন্য কোম্পানির নতুন দৃষ্টিভঙ্গি এবং ডিজাইনের পুনঃকল্পনা। ফ্লুয়েন্ট ডিজাইনের সবচেয়ে সাধারণ উপাদানগুলির মধ্যে যা আপনি অ্যাপ এবং অপারেটিং সিস্টেম জুড়ে খুঁজে পেতে পারেন তা হল অ্যাক্রিলিক৷

এখানে অ্যাক্রিলিক ইফেক্ট এবং অ্যাকশন সেন্টারে অ্যাক্রিলিক ইফেক্ট বাগ করা হলে আপনি কী করতে পারেন তা নিয়ে গভীরভাবে দেখুন।

এক্রাইলিক প্রভাব কি?

এক্রাইলিক ঘন স্বচ্ছ। এটি ব্যাকগ্রাউন্ডের পাশাপাশি বর্তমান ফোকাসের পিছনের উইন্ডোগুলিকে ব্লার করার অনুমতি দেয়। এটি বিভিন্ন স্থানে দেখা যেতে পারে, যেমন অ্যাকশন সেন্টার, স্টার্ট মেনু, টাস্কবার, সেইসাথে মাই পিপল।

এক্রাইলিক উপাদানগুলি ক্যালকুলেটর, ফটো এবং মানচিত্রের মতো অ্যাপগুলিতেও পাওয়া যায়। ক্যালকুলেটর অ্যাপ্লিকেশানটি এখন অ্যাক্রিলিক থাকার জন্য সেরা চেহারার উইন্ডোজ 10/11 অ্যাপ হতে পারে, যখন মানচিত্রের স্টাইলটি এর উইন্ডোগুলির শীর্ষে প্রয়োগ করা হয়েছে, বিশেষত যেখানে শিরোনাম বার এবং নেভিগেশন মেনুগুলি পাওয়া যেতে পারে৷

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

Windows 10/11 ব্যবহারকারীরা অ্যাকশন সেন্টার, স্টার্ট, টাস্কবার এবং অন্যান্য অনেক জায়গার জন্য স্বচ্ছতা চালু বা বন্ধ করতে পারে। যখন তারা স্বচ্ছতা চালু করে, তারা ডিফল্টরূপে একটি অস্পষ্ট প্রভাব অর্জন করে।

উইন্ডোজ 10/11 এপ্রিল 2018 আপডেট সংস্করণ 1803 থেকে শুরু করে, টাস্কবার অ্যাক্রিলিককে একটি নতুন অস্পষ্ট প্রভাব হিসাবে দেখায়। এর অর্থ হল পরিষ্কার স্বচ্ছতা চালু করা আর টাস্কবারের মতো পরিষ্কার গ্লাস প্রদর্শন করে না। পরিবর্তে, একটি কিছুটা অস্পষ্ট স্বচ্ছ টাস্কবার থাকবে। এক্রাইলিক টাস্কবারের স্বচ্ছতা থাকলে আপনি সহজেই চালু বা বন্ধ করতে পারেন।

ক্রমবর্ধমান আপডেট KB4482887 এক্রাইলিক প্রভাব বাগ

এখন, বেশ কিছু উইন্ডোজ ব্যবহারকারী একটি বাগ নথিভুক্ত করেছেন যা এক্রাইলিক প্রভাব জড়িত। একটি সাধারণভাবে রিপোর্ট করা সমস্যা হল যখন অ্যাক্রিলিক প্রভাব শুধুমাত্র অ্যাকশন সেন্টার সম্পূর্ণরূপে খোলার পরে হঠাৎ প্রদর্শিত হয়। খোলার অ্যানিমেশনে, এটি একটি স্বাভাবিক স্বচ্ছতা বজায় রাখে। ক্রমবর্ধমান আপডেট KB4482887 ইনস্টল করার পরে সমস্যাটি শুরু হয়েছে৷

মাইক্রোসফ্ট এই সমস্যার জন্য একটি অফিসিয়াল ফিক্স রোল আউট করেনি। এর মানে হল যে নীচের সমাধানগুলি হল নিছক সমাধানগুলি যা আপনি চেষ্টা করতে পারেন, নির্দিষ্ট অনুমানগুলির উপর ভিত্তি করে আমরা সমস্যা এবং এর সম্ভাব্য কারণগুলি নিয়ে থাকি৷

নিরাপদে থাকার জন্য, আপনার কম্পিউটারের প্রাথমিক ডায়াগনস্টিক চেক করুন। এর মধ্যে রয়েছে জাঙ্ক ফাইল এবং অন্যান্য অবাঞ্ছিত উপাদানগুলি পরিষ্কার করা যা সময়ের সাথে সাথে জমা হয়েছে, স্বাভাবিক সিস্টেম প্রক্রিয়া এবং সিস্টেমে হস্তক্ষেপ করে। এই উদ্দেশ্যে একটি নির্ভরযোগ্য পিসি মেরামতের টুল ব্যবহার করুন।

আপনি যদি অ্যাক্রিলিক প্রভাব নিষ্ক্রিয় করে থাকেন তাহলেও দুবার চেক করুন। এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. সেটিংস> ব্যক্তিগতকরণ> রং এ যান .
  2. স্বচ্ছতা প্রভাব সক্ষম করুন৷ চেকবক্স।
  3. সমস্যাটি আবার চেষ্টা করুন এবং দেখুন এটি চলে গেছে কিনা৷

অ্যাক্রিলিক প্রভাবের উপরের বিশেষ উদাহরণটি একটি ক্রমবর্ধমান আপডেটের পরে সমস্যায় পড়ে একটি গ্রাফিক্স ড্রাইভারের সমস্যার পরামর্শ দেয়। আপনি যদি এই সম্ভাব্য কারণটি বের করতে আগ্রহী হন তবে এখানে অনুসরণ করার পদক্ষেপগুলি রয়েছে৷

আপনার গ্রাফিক্স ড্রাইভার রিস্টার্ট করুন

প্রথমে, আপনার গ্রাফিক্স ড্রাইভার পুনরায় চালু করার চেষ্টা করুন। Windows + Ctrl + Shift + B টিপে এটি করুন৷ কী যদি এটি কাজ না করে, এখানে আরও নির্দেশাবলী রয়েছে:

  1. Windows + X টিপুন কী।
  2. ডিভাইস ম্যানেজার-এ ক্লিক করুন .
  3. এরপর, ডিসপ্লে অ্যাডাপ্টার প্রসারিত করুন . আপনার বর্তমান ডিসপ্লে অ্যাডাপ্টারে ডান-ক্লিক করুন।
  4. বৈশিষ্ট্য এ ক্লিক করুন এবং তারপর ড্রাইভার ট্যাব।
  5. পরে, রোলব্যাক ড্রাইভার-এ ক্লিক করুন , যদি আপনি এই বিকল্পটি খুঁজে পান। যদি না হয়, বর্তমান প্রদর্শন অ্যাডাপ্টার ডান ক্লিক করুন. আনইনস্টল টিপুন , এবং এই ডিভাইসের জন্য ড্রাইভার সফ্টওয়্যার মুছুন বলে বাক্সটি চেক করুন৷ .
  6. ডিভাইস ম্যানেজার থেকে প্রস্থান করুন।
  7. অবশেষে, আপনার মেশিন রিবুট করুন।

আপনার ড্রাইভার আপডেট করুন

এটি করতে, স্টার্ট> সেটিংস> আপডেট এবং নিরাপত্তা এ নেভিগেট করুন . এরপরে, চেক ফর আপডেটে যান এবং সেখানে উপলব্ধ যেকোনো আপডেট ইনস্টল করুন।

এটি ডিসপ্লে ড্রাইভার আপডেট করতেও কাজে আসতে পারে। কম্পিউটার নির্মাতার ওয়েবসাইট থেকে সরাসরি এটি করুন। আপনার কম্পিউটারে nVidia, AMD ATI ভিডিও কার্ড, বা Intel HD গ্রাফিক্স ইনস্টল থাকলে নির্মাতার ওয়েবসাইট থেকে সর্বশেষ ড্রাইভার ডাউনলোড করুন।

এই ধাপগুলি অনুসরণ করে ইনস্টল করা গ্রাফিক্সের ধরন জানুন:

  1. Windows + X টিপুন কী।
  2. ডিভাইস ম্যানেজার-এ ক্লিক করুন .
  3. প্রসারিত করুন ডিসপ্লে অ্যাডাপ্টার .
  4. গ্রাফিক্স ড্রাইভার নির্ধারণ করুন এবং তারপরে সঠিক ড্রাইভারের জন্য বিক্রেতার সাইটে যান৷

একটি উইন্ডোজ পুনরুদ্ধার সম্পাদন করুন

যদি অ্যাক্রিলিক বাগ অব্যাহত থাকে তবে এটি একটি সিস্টেম পুনরুদ্ধার কার্যকর করা মূল্যবান হতে পারে। যদিও এটি জটিল শোনাচ্ছে, প্রক্রিয়াটি কেবল একটি পুনরুদ্ধার পয়েন্ট থেকে বা সমস্যা শুরু হওয়ার আগে আপনার সিস্টেমকে পুনরুদ্ধার করে। এটি করার জন্য এখানে পদক্ষেপগুলি রয়েছে:

  1. শুরু এ ক্লিক করুন আপনার বিভাগের নীচের অংশে।
  2. ইনপুট পুনরুদ্ধার করুন এবং একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করুন ক্লিক করুন ফলাফল থেকে সিস্টেম বৈশিষ্ট্যের জন্য অপেক্ষা করুন পৃষ্ঠে।
  3. সিস্টেম পুনরুদ্ধার টিপুন পপ আপ উইজার্ড থেকে।
  4. একটি সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট নির্বাচন করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন৷
  5. প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। তারপরে, সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

চূড়ান্ত নোট

অ্যাক্রিলিক ইফেক্ট মাইক্রোসফটের ফ্লুয়েন্ট ডিজাইন সিস্টেমের অংশ, একটি চলমান ডিজাইন ল্যাঙ্গুয়েজ যাত্রা যা টেক জায়ান্ট দ্বারা শুরু হয়েছে। এটি বাগ এবং গ্লিচ মুক্ত নয়, যদিও, অ্যাকশন সেন্টারে সনাক্ত করা অ্যাক্রিলিক প্রভাব বাগ দ্বারা দেখানো হয়েছে। আমরা উপরে গণনা করা বিভিন্ন সংশোধনগুলির মধ্যে একটি চেষ্টা করুন৷

অ্যাক্রিলিকের সাথে আপনার নিজের অভিজ্ঞতা কী? নীচে আমাদের সাথে আপনার চিন্তা শেয়ার করুন!


  1. উইন্ডোজ 11/10 এ ডাইরেক্ট স্টোরেজ কি?

  2. Windows 11/10 এ TrustedInstaller.exe কি?

  3. উইন্ডোজ 11/10 এ mscorsvw.exe কি?

  4. আপনি যখন উইন্ডোজ 11/10 রিসেট করবেন তখন কি হবে