কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ mscorsvw.exe কি?

এই নিবন্ধটি ব্যাখ্যা করে যে mscorsvw.exe কি (.NET রানটাইম অপ্টিমাইজেশান সার্ভিস) প্রক্রিয়াটি আপনি উইন্ডোজ 11/10 এর টাস্ক ম্যানেজারে দেখতে পাচ্ছেন এবং যদি এটি একটি ভাইরাস হয়। আমরা এটাও ব্যাখ্যা করি যে এটি কী করে, আপনার কি এটির প্রয়োজন বা এটি উচ্চ CPU ব্যবহার দেখালে আপনি এটিকে নিষ্ক্রিয় বা সরাতে পারেন৷

উইন্ডোজে mscorsvw.exe কি?

উইন্ডোজ 11/10 এ mscorsvw.exe কি?

মাইক্রোসফটের MSDN ব্লগে ডেভিড নোটারিওর অনেক আগে নিম্নলিখিত পর্যবেক্ষণ করেছেন:

mscorsvw.exe পটভূমিতে .NET সমাবেশগুলিকে প্রি-কম্পাইল করছে৷ একবার এটি হয়ে গেলে, এটি চলে যাবে। সাধারণত, আপনি .NET রিডিস্ট ইনস্টল করার পরে, এটি 5 থেকে 10 মিনিটের মধ্যে উচ্চ অগ্রাধিকারের সমাবেশগুলির সাথে সম্পন্ন হবে এবং তারপরে কম অগ্রাধিকারের সমাবেশগুলি প্রক্রিয়া করার জন্য আপনার কম্পিউটার নিষ্ক্রিয় না হওয়া পর্যন্ত অপেক্ষা করবে৷ একবার এটি হয়ে গেলে এটি বন্ধ হয়ে যাবে এবং আপনি mscorsvw.exe দেখতে পাবেন না। একটি গুরুত্বপূর্ণ বিষয় হল যে আপনি যখন 100% CPU ব্যবহার দেখতে পাচ্ছেন, সংকলনটি কম অগ্রাধিকার সহ একটি প্রক্রিয়াতে ঘটে, তাই এটি আপনার করা অন্যান্য জিনিসগুলির জন্য CPU চুরি না করার চেষ্টা করে। একবার সবকিছু সংকলিত হয়ে গেলে, সমাবেশগুলি এখন বিভিন্ন প্রক্রিয়া জুড়ে পৃষ্ঠাগুলি ভাগ করতে সক্ষম হবে এবং উষ্ণ স্টার্ট আপ সাধারণত অনেক দ্রুত হবে, তাই আমরা আপনার চক্রগুলিকে ফেলে দিচ্ছি না৷

কারণ হল mscorsvw.exe প্রক্রিয়াটি পটভূমিতে .NET সমাবেশগুলি পুনরায় কম্পাইল করছে৷ তাই সাধারণত, প্রক্রিয়াটি কিছুক্ষণ পরে চলে যাবে এবং আপনার কম্পিউটারের গতি স্বাভাবিক হওয়া উচিত। এমনকি আপনি যদি চান, আপনি স্বাভাবিক পদ্ধতিতে প্রক্রিয়াটিকে হত্যা করতে পারবেন না।

mscorsvw.exe কি একটি ভাইরাস?

বৈধ mscorsvw.exe ফাইল এখানে অবস্থিত:

C:\Windows\Microsoft.NET\Framework\

অথবা

C:\Windows\Microsoft.NET\Framework64

এটি অন্য কোথাও পাওয়া গেলে, এটি ম্যালওয়্যার হতে পারে৷

আমার কি mscorsvw.exe দরকার?

.NET রানটাইম অপ্টিমাইজেশান পরিষেবা (mscorsvw.exe) উইন্ডোজ অপারেটিং সিস্টেমের ব্যাকগ্রাউন্ডে .NET অ্যাসেম্বলিগুলিকে প্রি-কম্পাইল করার জন্য ব্যবহার করা হয় এবং তাই এটি প্রয়োজন৷

আমি কিভাবে mscorsvw.exe নিষ্ক্রিয় করব?

আপনার mscorsvw.exe নিষ্ক্রিয় করা উচিত নয়। আপনি যদি চান, আপনি এই প্রক্রিয়াটি বন্ধ করতে পারেন৷

টাস্ক ম্যানেজার খুলুন, বিশদ ট্যাবে ক্লিক করুন, mscorsvw.exe প্রক্রিয়াটি সনাক্ত করুন, এটিতে ডান-ক্লিক করুন এবং প্রক্রিয়া শেষ করুন নির্বাচন করুন। .

mscorsvw.exe দ্বারা উচ্চ CPU ব্যবহার

অনেক সময়, আপনি .NET রানটাইম অপ্টিমাইজেশান সার্ভিস (mscorsvw.exe) দ্বারা উচ্চ CPU ব্যবহার দেখতে পারেন৷ আপনি যদি এমন পরিস্থিতিতে টাস্ক ম্যানেজার খোলেন, আপনি এখন mscorsvw.exe নামে একটি প্রক্রিয়া পাবেন। যার সিপিইউ ব্যবহার 50% এর বেশি! এই পরিষেবাটি আসলে .NET ফ্রেমওয়ার্ক প্রাক-কম্পাইল করার জন্য ব্যবহার করে। তাহলে, mscorsvw.exe প্রক্রিয়াটি কী এবং কীভাবে এটি মোকাবেলা করবেন?

আগেই উল্লিখিত হিসাবে, কারণ হল mscorsvw.exe প্রক্রিয়াটি পটভূমিতে .NET সমাবেশগুলি পুনরায় কম্পাইল করছে৷ তাই সাধারণত, প্রক্রিয়াটি কিছুক্ষণ পরে চলে যাবে এবং আপনার কম্পিউটারের গতি স্বাভাবিক হওয়া উচিত। এমনকি আপনি যদি চান, আপনি স্বাভাবিক পদ্ধতিতে প্রক্রিয়াটিকে হত্যা করতে পারবেন না।

এর কারণ হল, mscorsvw.exe প্রক্রিয়াটি একটি সিস্টেম প্রক্রিয়া, তাই আপনি যখন টাস্ক ম্যানেজার ব্যবহার করে সরাসরি এটি বন্ধ করার চেষ্টা করবেন, তখন আপনি তা করতে পারবেন না! আপনাকে সিএমডির সাথে কিছুটা দক্ষ হতে হবে।

আপনি যদি আপনার কম্পিউটার নিষ্ক্রিয় না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে না চান যাতে এটি কম্পাইল করা শুরু করতে পারে, আপনি নিম্নলিখিতগুলি করতে পারেন:

  1. নেভিগেট করুন “C:\WINDOWS\Microsoft.NET\Framework\v4.0.30319” Windows Explorer-এ।
  2. স্টার্ট এ ক্লিক করুন৷ , CMD টাইপ করুন এবং প্রশাসক হিসাবে চালান৷
  3. কমান্ড প্রম্পটে উপরের পথটি নির্দিষ্ট করুন এবং টাইপ করুন ngen.exe executequeueditems
  4. এই কমান্ডটি সমস্ত মুলতুবি থাকা কাজ প্রক্রিয়া করবে৷
  5. একবার এটি হয়ে গেলে, পরিষেবাটি বন্ধ হয়ে যাবে, কারণ এটির আর কিছু করার নেই৷
  6. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন; এখন আপনি দেখতে পাবেন যে টাস্ক ম্যানেজারে কোন mscorsvw.exe প্রক্রিয়া চলবে না।

উইন্ডোজ 11/10 এ .NET রানটাইম অপ্টিমাইজেশান সার্ভিসের উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করা যায় সে সম্পর্কে এই পোস্টটি আরও পরামর্শ দেয়৷

উইন্ডোজ 11/10 এ mscorsvw.exe কি?
  1. Windows 11/10 এ ProgramData ফোল্ডার কি?

  2. Windows 11/10-এ Windows Update Medic Service (WaaSMedicSVC.exe) কি?

  3. উইন্ডোজ 11/10 এ সিস্টেম রিজার্ভড পার্টিশন কি?

  4. ctfmon.exe কি? আমার কি Windows 11/10 এ CTF লোডার নিষ্ক্রিয় করা উচিত?