কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ ডাইরেক্ট স্টোরেজ কি?

আমরা এখানে গেমিং সম্পর্কে কথা বলছি এবং গেমিং 10 বছর আগের মতো নয়। অতীতে, কম অক্ষর, কম স্তর, ন্যূনতম পরিবেশ সহ গেমিং সহজ ছিল এবং এই সমস্তই পিসির RAM এর মতো সংস্থানগুলিতে চাপের মাত্রা কমাতে অবদান রেখেছিল। শীঘ্রই আমরা SSDs-এর এন্ট্রি দেখতে পেলাম এবং একটি সাধারণ HDD থেকে 10 গুণ দ্রুত ডেটা পড়ার ক্ষমতার সাথে, গেমিং কর্মক্ষমতাও বৃদ্ধি পেয়েছে।

উইন্ডোজ 11/10 এ ডাইরেক্ট স্টোরেজ কি?

SSD আরও উন্নত হয়েছে এবং NVM Express (NVME) চালু করা হয়েছিল। এনভিএমই আরও ভাল ছিল কারণ এটি পিসিগুলিকে পুরানো SATA ইন্টারফেসের পরিবর্তে PCIe বাসের মাধ্যমে স্টোরেজ ডেটা অ্যাক্সেস করার অনুমতি দেয়। আজ আমাদের কাছে SSD আছে যেগুলো 5,000 Mbps এ লিখতে পারে এবং 7,000 Mbps এ পড়তে পারে।

যাইহোক, উদ্ভাবনের সাথে, গেমগুলি অনেক বেশি জটিল হয়ে উঠেছে এমনকি একটি NVME একটি আধুনিক গেমের প্রয়োজনীয়তার সাথে মানিয়ে নিতে পারে না। আজকের আধুনিক গেমগুলির সেই সুন্দর চরিত্র এবং পরিবেশগুলি প্রদর্শন করতে 10 গিগাবাইট ডেটার প্রয়োজন৷ এখানে DirectStorage API ছবিতে আসে। উইন্ডোজে এই নতুন সফ্টওয়্যারটির বাস্তবায়ন ভিডিও গেমগুলিকে সেই অবিশ্বাস্য ড্রাইভ গতিগুলি ব্যবহার করতে এবং এর ব্যবহারকারীদের জন্য উন্নত কর্মক্ষমতা আনতে অনুমতি দেবে। কিভাবে? চলুন জেনে নেওয়া যাক।

ডাইরেক্ট স্টোরেজ কি?

ডাইরেক্ট স্টোরেজ হল একটি মাইক্রোসফ্ট লো-লেভেল স্টোরেজ API (অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস) যা ডেটা স্ট্রিমিং ওভারহেড বাদ দিয়ে গেম লোডের সময় এবং টেক্সচার পপ-ইন কমাতে সাহায্য করে। এটি অতি-দ্রুত, প্রায়-তাত্ক্ষণিক লোডিং সময়ের জন্য অনুমতি দেয়। সহজভাবে বলতে গেলে, DirectStorage-এর মাধ্যমে GPU অপ্রয়োজনীয় রুট অনুসরণ না করে দ্রুত গেমের ডেটা গ্রহণ করে।

একজন গেমার হিসাবে, গ্রাফিক্স এবং টেক্সচার লোড হওয়ার সময় আপনি যে বিলম্বের সম্মুখীন হন, ডাইরেক্ট স্টোরেজ এখন গেম ওয়ার্ল্ডের রেঞ্জের গুণমানকে আরও ভালভাবে প্রদর্শন করা সম্ভব করে তোলে, টেক্সচারগুলিকে দ্রুত রেন্ডার করে এবং এর ফলে গতি এবং কর্মক্ষমতা উন্নত হয়। এমনকি যদি আপনি একটি গেমের সময় লোডিং স্ক্রিনে আটকে থাকেন, ডাইরেক্ট স্টোরেজ লোডের সময় কমাতে চলেছে৷

এই বৈশিষ্ট্যটি Xbox সিরিজ X/S-এ গেম-লোডিং প্রযুক্তির উপর ভিত্তি করে৷

সুতরাং, ডাইরেক্ট স্টোরেজ ছাড়া বর্তমান প্রক্রিয়াটি কী

ডাইরেক্ট স্টোরেজ ছাড়াই আজ কীভাবে গেম লোড হচ্ছে তা বোঝার মতো। তাই যখন কোনো গেমকে ডাইরেক্ট স্টোরেজ ছাড়াই ফাইল লোড করতে হয়, তখন পিসির র‍্যাম থেকে সংকুচিত ডেটার অনুরোধ করতে হবে। এই সংকুচিত ডেটা রেন্ডারিংয়ের জন্য GPU-তে উপলব্ধ হওয়ার আগে ডিকম্প্রেশনের জন্য CPU-তে যায়। কিন্তু, কম্প্রেশন সমস্যার কারণে, CPU এবং গ্রাফিক্স কার্ড বা GPU-এর মধ্যে একটি ব্লকেজ রয়েছে। মনে রাখবেন, এটি একটি উত্তরাধিকার প্রক্রিয়া যার ফলে লোডের সময় ধীর হয় এবং ফ্রেমের হার কম হয়। যাইহোক, ডাইরেক্টস্টোরেজ CPU ডিকম্প্রেশনের এই প্রয়োজনীয়তাকে সরিয়ে দেয়।

ফলস্বরূপ, যখনই একটি জিপিইউ ডাইরেক্ট স্টোরেজ এপিআই ব্যবহার করে ডেটার অনুরোধ করে, তখন প্রচুর পরিমাণে সংকুচিত ডেটা RAM থেকে সরাসরি GPU (VRAM) এ চলে যায়। GPU তারপর ডেটা ডিকম্প্রেস করে এবং স্ক্রিনে রেন্ডার করে।

সংক্ষেপে, API সিস্টেমের র‌্যামে হার্ড ড্রাইভ থেকে গেমের ডেটা স্থানান্তর করে। সেখান থেকে, এটি রেন্ডারিংয়ের জন্য গ্রাফিক্যাল প্রসেসিং ইউনিটে (GPU) যায়। ডাইরেক্ট স্টোরেজ কার্যত লোডের সময় বাদ দিয়ে এবং টেক্সচার পপ-ইন কমিয়ে গেমিংকে অনেক দ্রুত করে তোলে৷

ডাইরেক্ট স্টোরেজ কিভাবে কাজ করে?

সুতরাং, ডাইরেক্ট স্টোরেজ কীভাবে কাজ করে সে সম্পর্কে আরও কিছু অন্বেষণ করে, এই স্টোরেজ এপিআই লিগ্যাসি এপিআইগুলির তুলনায় উল্লেখযোগ্য উন্নতি অফার করে। এখানে 2টি প্রধান সুবিধা রয়েছে যা এটি অফার করে৷

  • একবার আপনার পিসির র‍্যামে গেমের ডেটা কপি হয়ে গেলে, CPU লেভেলে ডিকম্প্রেশনের আর প্রয়োজন নেই। পরিবর্তে, DirectStorage এর নিজস্ব GPU ডিকম্প্রেশন কৌশল রয়েছে। GPU একবারে প্রচুর সংকুচিত ডেটা পায় এবং গ্রাফিক্স রেন্ডার করার আগে অপেক্ষা করতে হয় না। ফলস্বরূপ, CPU-গুলির তুলনায় উচ্চ হারে ডেটা ডিকম্প্রেস করার জন্য আধুনিক হাই-এন্ড GPUs প্রয়োজন হয়
  • দ্বিতীয় সুবিধা হল DirectStorage একটি NVMe SSD দ্বারা অফার করা দ্রুত গতি এবং ব্যান্ডউইথের সুবিধা নেয়, যা GB/s হতে পারে। এবং পুরানো গেমিং APIগুলির সাথে তুলনা করা যায় না যা MB/s পরিসরে পারফর্ম করে৷

Windows 11/10 এ ডাইরেক্ট স্টোরেজ কিভাবে চালু করবেন

ঠিক আছে, মনে রাখবেন, DirectStorage হল একটি API, এটি ব্যবহার করার জন্য গেম ডেভেলপারদের দ্বারা প্রয়োগ করা প্রয়োজন। সক্ষম বা চালু করার জন্য আপনার পক্ষ থেকে কিছুই নেই। যদি গেমটি এটি ব্যবহার করে এবং আপনার ডিভাইসে সমর্থন থাকে তবে এটি ডিফল্টরূপে সক্ষম হবে। নিচের মতো সিস্টেম কনফিগারেশনের বিষয়ে আপনাকে সত্যিই যত্ন নিতে হবে।

  • ন্যূনতম PCIe 3.0 ইন্টারফেস সহ NVMe SSD, কিন্তু সর্বাধিক পারফরম্যান্সের অভিজ্ঞতা পেতে PCIe 4.0 এর থেকে ভাল। NVMe ভলিউম ন্যূনতম 1TB হওয়া উচিত।
  • DirectX 12 আলটিমেট স্পেসিফিকেশনের সাথে সামঞ্জস্যপূর্ণ গ্রাফিক্স কার্ড। কিছু উদাহরণ হল এনভিডিয়ার RTX 2000 এবং RTX 3000, এবং RDNA 2 এর AMD লাইন।
  • ডিরেক্ট স্টোরেজ কাজ করার জন্য গেম ডেভেলপারদেরও API প্রয়োগ করতে হবে।
  • শুধুমাত্র Windows 10 সংস্করণ 1909 এবং তার উপরে ডাইরেক্ট স্টোরেজ সমর্থন করবে

ডাইরেক্ট স্টোরেজ কর্মক্ষমতা তুলনা – Windows 11 বনাম Windows 10

আপনি যদি একজন Windows 10 ব্যবহারকারী হন তবে হতাশ হবেন না - তবে অপারেটিং সিস্টেমের লিগ্যাসি স্টোরেজ স্ট্যাকের কারণে DirectStorage Windows 10-এর তুলনায় Windows 11-এ দ্রুত চলবে। যেহেতু Windows 11 DirectStorage দিয়ে তৈরি, তাই Windows 11-এ চলমান গেমগুলি নতুন স্টোরেজ স্ট্যাক অপ্টিমাইজেশন থেকে আরও ভালভাবে উপকৃত হবে৷

তাই, আপনার হার্ডওয়্যার যতই ভালো হোক না কেন, ডাইরেক্টস্টোরেট উইন্ডোজ 10-এ তার পূর্ণ সম্ভাবনা অনুযায়ী কাজ করবে না। অন্যদিকে, উইন্ডোজ 11, ডাইরেক্ট স্টোরেজের সম্পূর্ণ সুবিধা নেবে। সুতরাং, আপনি যদি গেমিং-এর অত্যাধুনিক প্রযুক্তিতে থাকতে চান, তাহলে আপনি নতুন OS-এ আপগ্রেড করতে চাইতে পারেন।

যদিও এখনও নতুন, ডাইরেক্ট স্টোরেজের সাথে, গেম ডেভেলপাররা এখন বর্ধিত গ্রাফিক্স সহ গেমগুলি বিকাশ করতে সক্ষম হবেন যা স্লো লোডের সময় ছাড়াই দুর্দান্ত গেমগুলি ডিশ করে৷ ব্যবহারকারীর দৃষ্টিকোণ থেকে, ব্যবহারকারীদের এমন একটি গেমিং অভিজ্ঞতা হবে যা আগে কখনও হয়নি, এবং সম্ভবত গেমিং ছাড়াও অন্যান্য পিসি ফাংশনগুলিও সহজে নিঃশ্বাস ফেলবে৷

কোন Windows 10 সংস্করণে ডাইরেক্ট স্টোরেজ রয়েছে?

DirectStorage Windows 10 সংস্করণ 1909 এবং তার উপরে সমর্থন করে৷

ডাইরেক্ট স্টোরেজের জন্য কোন Windows OS সবচেয়ে উপযুক্ত?

ডাইরেক্ট স্টোরেজ Windows 11-এ সবচেয়ে ভালো কাজ করে কারণ এতে Windows 10-এর তুলনায় নতুন স্টোরেজ স্ট্যাক অপ্টিমাইজেশান রয়েছে যার লিগ্যাসি স্টোরেজ র‌্যাক রয়েছে।

ডাইরেক্ট স্টোরেজ কি একটি নতুন API?

না, DirectStorage API ইতিমধ্যেই Microsoft-এর Xbox Series X এবং Series S কনসোলে প্রয়োগ করা হয়েছে৷

আমার পিসি কি ডাইরেক্ট স্টোরেজ সমর্থন করে?

যদি আপনার পিসিতে নিম্নলিখিতগুলি থাকে, তাহলে এটি ডাইরেক্ট স্টোরেজ সমর্থন করবে:

  • NVMe (নন-ভোলাটাইল মেমরি এক্সপ্রেস) PCIe (PCI Express) বাস 3.0 বা উচ্চতর সহ
  • NVMe SSD 1TB বা তার বেশি হওয়া উচিত
  • DirectX 12 Ultimate GPU
  • Windows 11 OS বা Windows 10 সংস্করণ 1909 এবং তার উপরে।

ডাইরেক্ট স্টোরেজ কি ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে? কোথায় ডাউনলোড করবেন?

DirectStorage ডেভেলপার প্রিভিউ 2021 সালের জুলাই মাসে প্রকাশিত হয়েছিল। আপনি এখন microsoft.com থেকে এখানে PC এর জন্য DirectStorage API ডাউনলোড করতে পারেন।

উইন্ডোজ 11/10 এ ডাইরেক্ট স্টোরেজ কি?
  1. Windows 11/10 এ ProgramData ফোল্ডার কি?

  2. উইন্ডোজ 11/10 এ সিস্টেম রিজার্ভড পার্টিশন কি?

  3. উইন্ডোজ 11/10 এ উইন্ডোজ ফিচার এক্সপেরিয়েন্স প্যাক কি?

  4. উইন্ডোজ 11/10 এ ফায়ারফক্স ডিফল্ট ব্রাউজার এজেন্ট কি?