কম্পিউটার

Windows 10/11 এ Windows আপডেট ত্রুটি 0xc0020036 কি?

সর্বশেষ এমএস উইন্ডোজ 10/11 প্ল্যাটফর্মে আপগ্রেড করা একটি উত্তেজনাপূর্ণ মুহূর্ত কারণ এটি অনেক বৈশিষ্ট্যের সাথে আসে যা উত্পাদনশীলতা বাড়ায় এবং ব্যবহারকারীর অভিজ্ঞতা উন্নত করে। যাইহোক, উইন্ডোজের সাথে, সবকিছু কালো এবং সাদা নয়। এই নেতৃস্থানীয় অপারেটিং সিস্টেমের অভিজ্ঞতা জুড়ে হাডল পূরণের প্রত্যাশা করুন। আমরা Windows 10/11 আপডেট ত্রুটি 0xc0020036 সংক্রান্ত কিছু অনুসন্ধান পেয়েছি। উইন্ডোজ 10/11 অপারেটিং সিস্টেম সক্রিয় করার সময় ত্রুটি ঘটে। যদি প্ল্যাটফর্মটি সক্রিয় না হয়, ব্যবহারকারীরা সিস্টেমের বৈশিষ্ট্যগুলির সম্পূর্ণ-স্কেল উপভোগ করতে পারবেন না। অন্যান্য কেনা সফ্টওয়্যারের মতোই, Windows 10/11-এরও একটি অ্যাক্টিভেশন কী প্রয়োজন, যা সমস্ত বৈশিষ্ট্য আনলক করার জন্য সংখ্যার একটি সিরিজ৷

আপনার পুরানো MS OS-কে Windows 10/11-এ আপগ্রেড করার পরে, নতুন প্ল্যাটফর্ম তার পূর্বসূরি থেকে পণ্য কী এবং অ্যাক্টিভেশন ডেটা প্রাপ্ত করে। ডেটা তারপর MS সার্ভারে সংরক্ষণ করা হয়। যাইহোক, যদি উইন্ডোজ ইনস্টলেশন পরিষ্কার করা হয়, সক্রিয়করণ ত্রুটি ঘটতে পারে। একই কম্পিউটারে প্রথম Windows 10/11 ক্লিন-আপ ইনস্টলেশনের সময়, সিস্টেমটি MS সার্ভারগুলি থেকে অ্যাক্টিভেশন ডেটা টেনে নেয়, তাই ব্যবহারকারী ত্রুটির সম্মুখীন হবেন না। যে ব্যবহারকারীরা উইন্ডোজ 10/11 কেস ক্রিয়েটর আপডেট ডাউনলোড এবং ইনস্টল করতে WU (উইন্ডোজ আপডেট) ইউটিলিটি ব্যবহার করেন, সমস্যাগুলি অনুভব করেন৷

উইন্ডোজ আপডেট ত্রুটি 0xc0020036 এর সাথে কী করবেন তা নিয়ে উদ্বিগ্ন হলে, আমাদের কাছে কয়েকটি সমাধান রয়েছে। আমাদের বিশ্লেষণের উপর ভিত্তি করে, ত্রুটিটি বেশিরভাগ ব্যবহারকারীদের মধ্যে ঘটে যারা পূর্বে Windows এর একটি পুরানো সংস্করণ থেকে আপগ্রেড করেছেন৷ আমাদের বিশ্লেষণ আরও প্রকাশ করে যে ত্রুটিটি পাইরেসির সাথে সম্পর্কিত নয়, এটি বিবেচনা করে যে প্রভাবিত ব্যবহারকারীরা তাদের Windows 10/11 লাইসেন্স কীগুলি আসল তা নিশ্চিত করে৷

Windows 10/11 আপডেটে ত্রুটি 0xc0020036 এর কারণ কী?

ত্রুটি সমাধানে কার্যকর প্রমাণিত বেশ কয়েকটি প্রতিবেদন বিশ্লেষণ এবং সমাধানগুলি যত্ন সহকারে দেখার মাধ্যমে, এটি পাওয়া গেছে যে আপডেট ত্রুটি বার্তার জন্য দায়ী বিভিন্ন অপরাধী। এর মধ্যে রয়েছে:

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান করুন:Windows 10/11, Windows 7, Windows 8
  • ভুল অ্যাক্টিভেশন কী - একটি ভুল লাইসেন্স কী এই Windows 10/11 আপডেট ত্রুটি 0xc0020036 বার্তা তৈরি করতে পারে। অনুমানের উপর ভিত্তি করে, একটি পণ্য কী ডিজিটাল লাইসেন্সে রূপান্তরিত হলে পরিবর্তন হতে পারে, তাই এই ত্রুটির দিকে পরিচালিত করে। এই ধরনের পরিস্থিতিতে, সঠিক কী খুঁজে বের করা এবং পুনরায় প্রবেশ করানো বা MS সহায়তার সাথে যোগাযোগ করা ভাল।
  • দুষ্ট Windows 10/11 আপডেট - একটি খারাপ Windows 10/11 আপডেট অ্যাক্টিভেশন ত্রুটির কারণ হতে পারে। যদি এটি হয়, উইন্ডোজ অপারেটিং সিস্টেমকে সর্বশেষ বিল্ডে আপডেট করা সমস্যাটি সমাধান করতে সহায়তা করতে পারে৷
  • দুর্নীতিগ্রস্ত লাইসেন্স কী - অ্যাক্টিভেশন উইজার্ড সম্ভবত নতুনটি কার্যকর করার জন্য পুরানো লাইসেন্স কীগুলিকে প্রচলিতভাবে মুছে ফেলতে ব্যর্থ হয়েছে। ত্রুটি সমাধান করতে, একটি নতুন সক্রিয় করার আগে বিদ্যমান রেজিস্ট্রি কীগুলি মুছে ফেলার জন্য একটি উন্নত CMD ব্যবহার করুন৷
  • দূষিত সিস্টেম ফাইল - সিস্টেম ফাইল দুর্নীতির কারণে ত্রুটি ঘটতে পারে। যদি তাই হয়, তাহলে সমাধান হল Windows 10/11 বিল্ট-ইন টুল যেমন SFC এবং DISM ব্যবহার করে ত্রুটি সমাধান করা।
  • রেজিস্ট্রিতে হার্ড-ওয়্যার্ড লাইসেন্স কী - রেজিস্ট্রির একটি হার্ড-ওয়্যার্ড কী তখন ঘটে যখন Windows 10/11-এর বৈধ কপি ফ্রি-আপগ্রেড MS অফারের মাধ্যমে পাওয়া যায়। অতএব, একটি ভিন্ন লাইসেন্সে স্যুইচ করার সময় ত্রুটি ঘটতে পারে। এই পরিস্থিতির সমাধান হল রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে sppsv মান সামঞ্জস্য করা।

Windows 10/11 এ ত্রুটি 0xc0020036 কিভাবে ঠিক করবেন?

নীচে, আমরা কয়েকটি সমাধান তালিকাভুক্ত করেছি যা এই ত্রুটির বার্তার কারণে সমস্যার সমাধান করতে পারে। আমরা দক্ষতার পাশাপাশি তীব্রতার ক্রম অনুসারে সমাধানগুলি তালিকাভুক্ত করেছি। অতএব, আমরা তাদের পদ্ধতিতে অনুসরণ করার পরামর্শ দিই। মনে রাখবেন যে প্রদত্ত সমাধানগুলি শুধুমাত্র প্রকৃত Windows 10 সংস্করণ সহ গ্রাহকদের জন্য এবং পাইরেটেড অপারেটিং সিস্টেমে কাজ করবে না৷

সমাধান 1:পণ্য সক্রিয়করণ কী যাচাই করুন

উইন্ডোজ 10/11 আপডেট সংস্করণ 1803 উইন্ডোজ 8.1 এবং 7 এর পুরানো সংস্করণগুলি থেকে বিনামূল্যে অ্যাক্টিভেশন বিকল্পটি ভেঙে দিয়েছে। তাই, সমস্যাটি সমাধান করতে, ব্যবহারকারীদের আপডেট এবং সুরক্ষা বৈশিষ্ট্যের মাধ্যমে অ্যাক্টিভেশন কীটি পুনরায় প্রবেশ করতে হবে। অ্যাক্টিভেশন কী খুঁজে পেতে, তৃতীয় পক্ষের সরঞ্জামগুলি ব্যবহার করুন যা Windows 10/11 পণ্য কী স্বয়ংক্রিয়ভাবে পড়তে পারে। এখানে আপনি Windows 10/11 এর জন্য অ্যাক্টিভেশন কী খুঁজে পেতে পারেন:

  1. ডাউনলোড করুন৷ টুলটি এখানে এবং এটি ইনস্টল করুন। টুলটি ইনস্টলেশন শেষ হয়ে গেলে, এটিকে প্রশাসনিক সুবিধার জন্য UAC প্রদান করার পরে, সিস্টেমের অ্যাক্টিভেশন কী প্রদর্শিত হবে।
    দ্রষ্টব্য:আপনার কাছে সঠিক কী থাকলে প্রথম ধাপটি এড়িয়ে যান
  2. এখন যেহেতু চাবিটি দখলে আছে, একই সাথে উইন্ডোজ টিপুন কী + R রান চালু করতে ডায়ালগ ms-settings:activation সন্নিবেশ করুন পাঠ্য বাক্সে এবং এন্টার টিপুন . অ্যাক্টিভেশন উইন্ডো খুলবে।
  3. অ্যাক্টিভেশন ট্যাবের অধীনে, পণ্য কী যোগ করুন নির্বাচন করুন এবং প্রাপ্ত অ্যাক্টিভেশন কী সন্নিবেশ করুন। পরবর্তী বেছে নিন , তারপর প্রম্পটগুলি অনুসরণ করুন।
  4. Windows 10/11 সক্রিয় হয়েছে কিনা তা পরীক্ষা করতে সিস্টেমটি পুনরায় চালু করুন।

সমাধান 2:সর্বশেষ বিল্ডে আপনার উইন্ডোজ সংস্করণ আপডেট করুন

যদি পূর্ববর্তী সমাধানটি সাহায্য না করে, তাহলে পরবর্তী অপরাধী হল একটি খারাপ উইন্ডোজ আপডেট, যা 2018 সালের শেষের দিকে প্রকাশিত হয়েছিল৷ মাইক্রোসফ্ট কিছুক্ষণ পরেই সমস্যার জন্য একটি হটফিক্স প্রকাশ করেছে৷ অতএব, যদি সমস্যাটি একটি খারাপ উইন্ডোজ আপডেটের কারণে হয়, তবে সর্বশেষ উইন্ডোজ বিল্ডে সিস্টেম আপডেট করা কৌশলটি করতে পারে। Microsoft দ্বারা নিশ্চিত করা হয়েছে, Windows 10/11 সংস্করণ 1803 বা পরবর্তী সংস্করণে আপডেট করা স্বয়ংক্রিয়ভাবে আপডেট ত্রুটি 0xc0020036 সমাধান করতে পারে। পরবর্তী Windows 10/11 বিল্ডে কীভাবে আপডেট করবেন তা এখানে রয়েছে:

  1. চালান চালু করুন উইন্ডোজ টিপে ডায়ালগ কী + R একই সাথে পাঠ্য ক্ষেত্রের মধ্যে, ms-settings:windowsupdate সন্নিবেশ করুন এবং Enter চাপুন .
  2. উইন্ডোজ আপডেট চালু হবে। আপডেটগুলির জন্য পরীক্ষা করুন নির্বাচন করুন৷ এবং সমস্ত আপডেট ইনস্টল করা হয়েছে তা নিশ্চিত করতে প্রম্পট অনুসরণ করুন।
    যদি সিস্টেমের একটি পুনঃসূচনা প্রয়োজন হয় সমস্ত আপডেটের ইনস্টলেশন শেষ করার আগে, তা করুন, কিন্তু রিবুট করার পরে একই উইন্ডোতে ফিরে যান৷
  3. Windows 10/11 বিল্ড আপডেট হয়ে গেলে, আবার লাইসেন্স সক্রিয় করার চেষ্টা করুন।

সমাধান 3:বিদ্যমান অ্যাক্টিভেশন কী মুছুন

অ্যাক্টিভেশন উইজার্ডের মধ্যে অসামঞ্জস্যতার কারণে ত্রুটি তৈরি হতে পারে। সমস্যা সমাধানের জন্য একটি উন্নত সিএমডি ব্যবহার করা যেতে পারে। ব্যবহারকারীদের অবশ্যই রেজিস্ট্রি কী মুছে ফেলার জন্য একটি সিরিজ কমান্ড চালাতে হবে। একবার সম্পন্ন হলে, লাইসেন্স সক্রিয় করার চেষ্টা করার আগে সিস্টেমটি পুনরায় বুট করতে হবে। রেজিস্ট্রিতে বিদ্যমান অ্যাক্টিভেশন কী কীভাবে আনইনস্টল এবং সাফ করবেন তা এখানে রয়েছে:

  1. চালান চালু করুন ডায়ালগ, তারপর cmd টাইপ করুন একই সাথে Ctrl + Shift + Enter চাপার আগে একটি উন্নত কমান্ড প্রম্পট চালু করতে .
    হ্যাঁ নির্বাচন করুন৷ যখন UAC দ্বারা প্রশাসনিক সুবিধা প্রদানের জন্য অনুরোধ করা হয়।
  2. এখন, কমান্ড প্রম্পটের ভিতরে, নীচের কমান্ডটি প্রবেশ করান এবং এন্টার টিপুন .
    slmgr /upk
    এই আইনটি সঞ্চিত পণ্য অ্যাক্টিভেশন কী আনইনস্টল করবে।
  3. একবার সফলভাবে আনইনস্টল হয়ে গেলে, নীচের কমান্ড লাইনটি প্রবেশ করান এবং এন্টার টিপুন .
    slmgr/cpky
    এটি বর্তমান পণ্য সক্রিয়করণ কী সাফ করবে৷
  4. উন্নত কমান্ড প্রম্পট বন্ধ করার আগে প্রক্রিয়াটি শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন। সিস্টেম পুনরায় চালু করুন এবং চালান শুরু করুন৷ উইন্ডোজ টিপে ডায়ালগ কী + R .
  5. ms-settings:activation টাইপ করুন এবং Enter চাপুন . অ্যাক্টিভেশন ট্যাব চালু হবে। পণ্য কী যোগ করুন নির্বাচন করুন এবং নতুন অ্যাক্টিভেশন কী ঢোকান।

সমাধান 4:সিস্টেম স্ক্যান করতে SFC এবং DISM ব্যবহার করুন

এই উইন্ডোজ 10/11 বিল্ট-ইন টুল দুটিই দূষিত সিস্টেম ফাইল ঠিক করতে সক্ষম। যাইহোক, তারা শুধুমাত্র তারা এটি করার উপায় ভিন্ন. SFC দুর্নীতিগ্রস্ত সিস্টেম ফাইলগুলি স্ক্যান এবং ঠিক করতে স্থানীয়ভাবে সংরক্ষিত সংরক্ষণাগারগুলি ব্যবহার করে, যখন DISM প্রভাবিত ফাইলগুলি প্রতিস্থাপন করতে উইন্ডোজ আপডেটের উপর নির্ভর করে। যেহেতু এই দুটি টুলই একে অপরের পরিপূরক, তাই আমরা ইতিবাচক ফলাফল নিশ্চিত করতে উভয়কেই ব্যবহার করার পরামর্শ দিই। SFC এবং DISM স্ক্যানগুলি কীভাবে শুরু করবেন তা এখানে:

  1. চালান চালু করুন উইন্ডোজ টিপে ডায়ালগ কী + R . cmd টাইপ করুন Ctrl + Shift + Enter চাপার আগে একটি উন্নত কমান্ড প্রম্পট শুরু করতে . হ্যাঁ ক্লিক করুন৷ যদি UAC দ্বারা প্রশাসনিক সুবিধা দেওয়ার জন্য অনুরোধ করা হয়।
  2. নীচের কমান্ডটি প্রবেশ করান এবং এন্টার টিপুন SFC স্ক্যান প্রক্রিয়া শুরু করতে।
    sfc /scannow
  3. হয়ে গেলে, ধাপ 1 পুনরাবৃত্তি করুন এবং এইবার, এলিভেটেড কমান্ড প্রম্পট উইন্ডোতে নিম্নলিখিত কমান্ডটি প্রবেশ করান:
    DISM/অনলাইন/ক্লিনআপ-ইমেজ/রিস্টোর হেলথ
    এটি DISM স্ক্যান চালু করবে। যাইহোক, এই পদ্ধতিটি শুরু করার আগে, নিশ্চিত করুন যে সিস্টেমে একটি স্থিতিশীল ইন্টারনেট সংযোগ রয়েছে কারণ প্রভাবিত ফাইলগুলি প্রতিস্থাপন করার জন্য সরঞ্জামগুলির ইন্টারনেট অ্যাক্সেস প্রয়োজন৷
  4. একবার হয়ে গেলে, সিস্টেমটি রিবুট করুন এবং লাইসেন্স কী সক্রিয় করে সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

সমাধান 5:MS অ্যাক্টিভেশন সেন্টারের সাথে যোগাযোগ করুন

যদি উপরের সমস্ত প্রচেষ্টা ব্যর্থ হয়, তাহলে Microsoft লাইসেন্স অ্যাক্টিভেশন সেন্টারের সাথে যোগাযোগ করার চেষ্টা করুন। সক্রিয়করণ কেন্দ্রের সাথে সবচেয়ে কার্যকর যোগাযোগের পদ্ধতি হল একটি ফোন কলের মাধ্যমে। টোল-ফ্রি নম্বর ডায়াল করুন যা নির্দিষ্ট দেশের উপর নির্ভর করে পরিবর্তিত হয়।

সমাধান 6:রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে sppsv কী মান পরিবর্তন করুন

রেজিস্ট্রি এডিটর ইউটিলিটি উইন্ডোজ আপডেট ত্রুটি 0xc0020036 বার্তা সমাধানে সহায়ক হতে পারে। রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে sppsv ইউটিলিটি সম্পর্কিত ফাইলটি পরিবর্তন করা হলে তা কী-মান পরিবর্তন করবে এবং সমস্যাটি ঠিক করবে। এখানে রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে কিভাবে sppsv কী মান সামঞ্জস্য করা যায়:

  1. চালান চালু করুন ডায়ালগ regedit ঢোকান Enter চাপার আগে টেক্সট ফিল্ডে প্রবেশ করুন রেজিস্ট্রি এডিটর খুলতে উপযোগিতা হ্যাঁ ক্লিক করে প্রশাসনিক সুবিধা দিন৷ যদি ব্যবহারকারী অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ দ্বারা অনুরোধ করা হয়।
  2. বাম দিকের ফলকের মাধ্যমে নীচের ঠিকানায় নেভিগেট করুন:
    কম্পিউটার\HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Services\sppsvc
  3. অবস্থানটি অ্যাক্সেস করার পরে, 'স্টার্ট' লেবেলযুক্ত মানটি সন্ধান করুন এবং এটিতে ডাবল ক্লিক করুন। একটি সম্পত্তি পর্দা চালু হবে।
  4. বেস সেট করুন হেক্সাডেসিমেল থেকে , তারপর মান ডেটা সামঞ্জস্য করুন প্রতি 2 .
  5. অ্যাডজাস্ট করা হয়ে গেলে, রেজিস্ট্রি এডিটর বন্ধ করুন উইন্ডো এবং সিস্টেম রিবুট করুন। সক্রিয়করণ ত্রুটি 0xc0020036 সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা দেখতে পুনরায় সক্রিয় করার চেষ্টা করুন৷

যদি উপরে দেওয়া সমাধানগুলির কোনওটিই কাজ না করে, আমরা দূষিত এবং অনুপস্থিত সিস্টেম ফাইলগুলি স্ক্যান এবং সমাধান করতে একটি নির্ভরযোগ্য পিসি মেরামত সরঞ্জাম ব্যবহার করার পরামর্শ দিই। আরও ভালো পারফরম্যান্সের জন্য টুলটি কম্পিউটারকে অপ্টিমাইজ করবে।


  1. Windows 10/11 এ ত্রুটি 0x800701E3 কি?

  2. Windows 10/11 আপডেট ত্রুটি 0x800F0982 সমস্যার সমাধান কিভাবে করবেন?

  3. Windows 10/11 আপডেট ত্রুটি 80240020 কিভাবে ঠিক করবেন?

  4. Windows 10/11 আপডেট ত্রুটি 0xc1900130