কম্পিউটার

Windows 10/11 এ স্বয়ংক্রিয়ভাবে ডেলাইট সেভিংস টাইমে কীভাবে স্যুইচ করবেন

ডেলাইট সেভিং টাইম বা ডিএসটি হল স্থানীয় মান সময়কে মার্চের প্রথম রবিবার এক ঘন্টা এগিয়ে এবং নভেম্বরের প্রথম রবিবারে এক ঘন্টা পিছিয়ে সামঞ্জস্য করার অনুশীলন। এই বছর, ডিএসটি শুরু হয়েছে গত রবিবার, 10 মার্চ সকাল 2:00 AM।

কম্পিউটার, ট্যাবলেট, আইপ্যাড, স্মার্টফোন এবং অন্যান্য ডিজিটাল ডিভাইসগুলি ডিএসটি-তে স্বয়ংক্রিয়ভাবে সামঞ্জস্য করার জন্য ডিজাইন করা হয়েছে। যাইহোক, কিছু Windows 10/11 ব্যবহারকারী লক্ষ্য করেছেন যে তাদের সিস্টেমগুলি স্বয়ংক্রিয়ভাবে সামঞ্জস্য করার জন্য সেট করা থাকলেও তাদের কম্পিউটারের সময় সামঞ্জস্য হয়নি৷

DST অনুযায়ী সময় পরিবর্তন না হলে, এর মানে হল যে উইন্ডোজ সিস্টেমের সময় প্রকৃত সময়ের থেকে এক ঘণ্টা এগিয়ে। একটি ভুল সিস্টেম সময় একটি তুচ্ছ জিনিস মনে হতে পারে, কিন্তু এটি সম্পূর্ণরূপে উইন্ডোজ সিস্টেমের উপর একটি বিশাল প্রভাব ফেলতে পারে। সিস্টেমের সময় আপনার সফ্টওয়্যার, হার্ডওয়্যার, এবং উইন্ডোজ পরিবেশের নেটওয়ার্কিং উপাদানগুলিকে প্রভাবিত করে৷

আপনার কম্পিউটারের সময় ভুল হলে কি হয়?

যদি Windows 10/11 স্বয়ংক্রিয়ভাবে ডেলাইট সেভিং টাইমের সাথে সামঞ্জস্য না করে, তাহলে এটি অনেক বিভ্রান্তির কারণ হতে পারে, বিশেষ করে যদি আপনি সচেতন না হন যে আপনার ঘড়িটি ভুল। উদাহরণস্বরূপ, আপনি একটি নির্ধারিত কনফারেন্স কল বা মিটিং মিস করতে পারেন কারণ আপনার কম্পিউটারে সময় ভুল ছিল।

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

আপনার কম্পিউটারে স্বয়ংক্রিয় প্রক্রিয়াগুলিও ব্যাপকভাবে প্রভাবিত হবে কারণ সময়সূচী সব এলোমেলো হয়ে গেছে। নির্দিষ্ট সময়ে পাঠানোর জন্য নির্ধারিত ইমেলগুলি এক ঘন্টা পরে ফরোয়ার্ড করা হবে এবং অন্যান্য নির্ধারিত কাজগুলি পরে চালানো হবে৷ এক ঘণ্টার শিফট সময়-সংবেদনশীল অর্থপ্রদান এবং অ্যাপ্লিকেশনগুলিকেও প্রভাবিত করে৷

ভুল সময় সেটিংস আপনার কম্পিউটারে বিভিন্ন ত্রুটির কারণ হতে পারে। কিছু অ্যাপ লঞ্চ করতে ব্যর্থ হতে পারে বা সময় সেটিং ভুল হলে আপনি আপনার অ্যাকাউন্টে সাইন ইন করতে পারবেন না। Windows 10/11 স্বয়ংক্রিয়ভাবে ডেলাইট সেভিং টাইম সামঞ্জস্য না করলে আপনি নতুন সিস্টেম এবং অ্যাপ আপডেটগুলিও ডাউনলোড করতে পারবেন না৷

Windows 10/11 স্বয়ংক্রিয়ভাবে DST-এ স্যুইচ করার জন্য ডিজাইন করা হয়েছে, কিন্তু কিছু লোকের জন্য বাগ বা ত্রুটির কারণে সামঞ্জস্য ঘটবে না। যদি আপনার কম্পিউটার Windows 10/11-এ স্বয়ংক্রিয়ভাবে ডেলাইট সেভিং টাইমে স্যুইচ না করে, আপনি সেটিংস অ্যাপের মাধ্যমে ম্যানুয়ালি আপনার সময় সামঞ্জস্য করতে পারেন।

এই নির্দেশিকাটি আপনাকে দেখাবে কিভাবে আপনার কম্পিউটারের সময় এবং তারিখ সেটিংস সামঞ্জস্য করতে হয়, সেইসাথে কিভাবে Windows 10/11-এ স্বয়ংক্রিয়ভাবে সময়কে DST-তে পরিবর্তন করতে হয় যাতে আপনাকে প্রতিবার কাজটি করতে না হয়।

Windows 10/11-এ স্বয়ংক্রিয়ভাবে DST-এ সময় কীভাবে পরিবর্তন করবেন

যদি Windows 10/11 স্বয়ংক্রিয়ভাবে ডেলাইট সেভিং টাইমের সাথে সামঞ্জস্য না করে, তাহলে আপনার সেটিংসে কোথাও কিছু ভুল আছে। উইন্ডোজ অপারেটিং সিস্টেমগুলি স্বয়ংক্রিয়ভাবে DST-এ স্যুইচ করার জন্য গঠন করা হয়েছে এবং মার্চের প্রথম রবিবার সকাল 2:00 AM পরে একটি অতিরিক্ত ঘন্টা যোগ করা উচিত। যদি আপনার সিস্টেমের সময় একই থাকে, তাহলে আপনি নীচের পদক্ষেপগুলি করে ম্যানুয়ালি আপনার সময় সেটিংস ঠিক করতে পারেন:

  1. time.windows.com সক্ষম করুন Regedit এর মাধ্যমে রেজিস্ট্রি এন্ট্রি সম্পাদনা করে সার্ভার .
  2. Windows + R টিপুন চালান খুলতে শর্টকাট ইউটিলিটি।
  3. regedit-এ টাইপ করুন তারপর ঠিক আছে টিপুন বোতাম।
  4. এই ঠিকানায় নেভিগেট করুন:HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Microsoft\Windows\CurrentVersion\DateTime\Servers।
  5. চেক করুন যদি time.windows.com তালিকাভুক্ত এবং সক্রিয় করা হয়েছে৷
  6. যদি না হয়, ডান ফলকে যে কোনো জায়গায় ডান-ক্লিক করুন, নতুন> DWORD 32 এ ক্লিক করুন।
  7. time.windows.com-এ টাইপ করুন এবং মান সেট করুন 1 থেকে .
  8. রেজিস্ট্রি এডিটর বন্ধ করুন .
  9. Windows + X টিপুন এবং Windows PowerShell (অ্যাডমিন) বেছে নিন
  10. কনসোলে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন, তারপর এন্টার টিপুন :

Get-AppXPackage-AllUsers | Foreach {Add-AppxPackage -DisableDevelopmentMode -Register “$($_.InstallLocation)\AppXManifest.xml”}।

  1. কমান্ড প্রম্পট বন্ধ করুন এবং কন্ট্রোল প্যানেল চালু করুন পাওয়ার মেনু থেকে (উইন্ডোজ + এক্স)।
  2. তারিখ এবং সময় নির্বাচন করুন , এবং সময় এবং তারিখ সেট করুন এ ক্লিক করুন .
  3. ইন্টারনেট সময় এ ক্লিক করুন ট্যাব, তারপর সেটিংস নির্বাচন করুন .
  4. ইন্টারনেট সময় সেটিংসে , টিক অফ করুন একটি ইন্টারনেট টাইম সার্ভারের সাথে সিঙ্ক্রোনাইজ করুন৷
  5. নির্বাচন করুনtime.windows.com সার্ভার থেকে ড্রপডাউন মেনু।
  6. এখনই আপডেট করুন ক্লিক করুন৷ বোতাম।
  7. ঠিক আছে টিপুন যখন নিশ্চিতকরণ বার্তা আসে।
  8. টিক বন্ধ করুন স্বয়ংক্রিয়ভাবে দিনের আলো সংরক্ষণের সময় সামঞ্জস্য করুন এবং সময় অঞ্চল স্বয়ংক্রিয়ভাবে সেট করুন।

একবার আপনি এই পরিবর্তনগুলি সম্পন্ন করলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং আপনি দেখতে পাবেন যে এটি এখন সঠিক DST সময় প্রতিফলিত করে। যাইহোক, উপরের পদক্ষেপগুলি শুধুমাত্র আপনার সময়কে সামঞ্জস্য করবে এবং আপনার ভুল সময় সেটিংসের কারণটি ঠিক করবে না৷

আপনার কম্পিউটারের সময় সেটিংসের সাথে আপনার সমস্যাগুলি সমাধান করতে নীচের পদ্ধতিগুলি দেখুন৷

#1 সংশোধন করুন:আপনার উইন্ডোজ আপডেট করুন।

আপনার সিস্টেম আপডেট রাখা শুধুমাত্র গুরুত্বপূর্ণ নিরাপত্তা আপডেট এবং প্যাচ ইনস্টল করে না, কিন্তু এটি আপনার সেটিংস এবং প্রক্রিয়াগুলির অসঙ্গতিগুলিকে সামঞ্জস্য করে। Windows 10/11 আপডেট করতে:

  1. স্টার্ট এ ক্লিক করুন , তারপর সেটিংস নির্বাচন করুন .
  2. নেভিগেট করুন আপডেট এবং নিরাপত্তা> উইন্ডোজ আপডেট , এবং তারপর আপডেটের জন্য চেক করুন ক্লিক করুন বোতাম।

আপনার সমস্ত মুলতুবি আপডেটগুলি আপনার কম্পিউটার দ্বারা পটভূমিতে ডাউনলোড করা উচিত এবং আপনাকে কেবল সেগুলি ইনস্টল করতে হবে৷ সব আপডেট ইন্সটল হয়ে গেলে, আপনার পিসি রিবুট করুন।

ফিক্স #2:আপনার পিসি পরিষ্কার করুন।

ক্যাশে করা ডেটা, অস্থায়ী ফাইল এবং অন্যান্য জাঙ্ক ফাইলগুলি আপনার সিস্টেম প্রক্রিয়াতে হস্তক্ষেপ করতে পারে বা আপনার সেটিংসকে প্রভাবিত করতে পারে। আউটবাইট পিসি মেরামত ব্যবহার করুন জাঙ্ক ফাইল পরিত্রাণ পেতে এবং আপনার প্রক্রিয়া অপ্টিমাইজ করতে.

#3 সংশোধন করুন:BIOS বা UEFI সেটিংস আপডেট করুন।

আপনার সময় সেটিংসকে প্রভাবিত করতে পারে এমন একটি কারণ হল আপনার ইউনিফাইড এক্সটেনসিবল ফার্মওয়্যার ইন্টারফেস বা UEFI কনফিগারেশন। UEFI হল Windows BIOS সেটিংসের আধুনিক সংস্করণ। আপনার UEFI ফ্ল্যাশ করা আপনার সময় এবং তারিখ সেটিংস রিসেট করতে পারে। আপনার UEFI সেটিংস পুনরায় সেট করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. শুরু এ ক্লিক করুন , তারপর সেটিংস .
  2. আপডেট এবং নিরাপত্তা> পুনরুদ্ধার বেছে নিন , তারপর এখনই পুনঃসূচনা করুন ক্লিক করুন৷ বোতাম।
  3. ক্লিক করুন সমস্যা সমাধান প্রদত্ত বিকল্পগুলি থেকে।
  4. নির্বাচন করুন উন্নত বিকল্প> UEFI ফার্মওয়্যার সেটিংস> রিস্টার্ট।
  5. UEFI/BIOS লোড হয়ে গেলে, এটি পুনরায় সেট করার বিকল্পটি সন্ধান করুন। এটি লোড ডিফল্ট, লোড ডিফল্ট সেটিংস, এর লাইন বরাবর হতে পারে অথবা ডিফল্ট মান পান।
  6. আপনার সেটিংস সংরক্ষণ করুন এবং স্বাভাবিক হিসাবে বুট করুন।

সারাংশ

ডেলাইট সেভিংস টাইম শুধুমাত্র আপনার এক ঘণ্টার ঘুম নষ্ট করে না, আপনার পুরো সিস্টেমকেও প্রভাবিত করে। আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার সমস্ত ডিভাইস স্বয়ংক্রিয়ভাবে DST-তে সামঞ্জস্য করেছে, বিশেষ করে আপনার কম্পিউটার। Windows 10/11 স্বয়ংক্রিয়ভাবে এই সমন্বয় সম্পাদন না করলে বিভিন্ন ধরণের সমস্যা ঘটতে পারে। যদি আপনার কম্পিউটার স্বয়ংক্রিয়ভাবে DST-এ স্যুইচ না করে, তাহলে উপরের ধাপগুলি অনুসরণ করে আপনি নিজে নিজে এটি করতে পারেন।


  1. উইন্ডোজ 11/10 এ ইন্টারনেট টাইম আপডেটের ব্যবধান কীভাবে পরিবর্তন করবেন

  2. Windows 11/10 ডেলাইট সেভিংস টাইম (DST) পরিবর্তন আপডেট করে না

  3. উইন্ডোজ 11/10 এ রেজিব্যাক ফোল্ডারে কীভাবে স্বয়ংক্রিয়ভাবে রেজিস্ট্রি ব্যাকআপ করবেন

  4. Windows 10/11 এ কিভাবে স্ক্রীন স্প্লিট করবেন?