কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ ইন্টারনেট টাইম আপডেটের ব্যবধান কীভাবে পরিবর্তন করবেন

ডিফল্টরূপে Windows 11/10/8/7 সাপ্তাহিক ভিত্তিতে ইন্টারনেট সার্ভারের সাথে আপনার সিস্টেম সময় সিঙ্ক করে। আপনি যদি time.windows,com এর মতো ইন্টারনেট টাইম সার্ভারের সাথে আপনার সিস্টেমের সময় ম্যানুয়ালি সিঙ্ক এবং আপডেট করতে চান , আপনাকে টাস্কবারের সময়> সময় ও তারিখ সামঞ্জস্য করুন> ইন্টারনেট সময় ট্যাব> সেটিংস পরিবর্তন করুন> এখনই আপডেট করুন-এ ডান-ক্লিক করতে হবে।

উইন্ডোজ 11/10 এ ইন্টারনেট টাইম আপডেটের ব্যবধান কীভাবে পরিবর্তন করবেন

উইন্ডোজ ইন্টারনেট টাইম আপডেট ইন্টারভাল পরিবর্তন করুন

কিন্তু আপনি যদি আপনার সময় স্বয়ংক্রিয়ভাবে সিঙ্ক করতে চান, সার্ভারের সাথে আরও ঘন ঘন - যেমন প্রতিদিন বলুন? আপনার কাছে এটিকে দৈনিক – এমনকি মাসিক ভিত্তিতে পরিবর্তন করতে চাওয়ার কারণ থাকতে পারে! আপনি এটা করতে পারেন কিভাবে আমাদের দেখতে দিন. আমরা এগিয়ে যাওয়ার আগে, আসুন Windows এ টাইম সিঙ্ক্রোনাইজেশন কীভাবে কাজ করে সে সম্পর্কে কিছু জিনিস শিখি।

উইন্ডোজ টাইম সার্ভিস – W32Time.exe

উইন্ডোজ টাইম সার্ভিস অথবা W32Time.exe নেটওয়ার্কের সমস্ত ক্লায়েন্ট এবং সার্ভারে তারিখ এবং সময় সিঙ্ক্রোনাইজেশন বজায় রাখে। যদি এই পরিষেবাটি বন্ধ করা হয়, তারিখ এবং সময় সিঙ্ক্রোনাইজেশন অনুপলব্ধ হবে৷ যদি এই পরিষেবাটি অক্ষম করা হয়, যে কোনও পরিষেবা যা স্পষ্টভাবে এটির উপর নির্ভর করে শুরু করতে ব্যর্থ হবে৷

উইন্ডোজ টাইম সার্ভিসের জন্য অনেক রেজিস্ট্রি এন্ট্রি একই নামের গ্রুপ পলিসি সেটিং এর মতই। গ্রুপ পলিসি সেটিংস একই নামের রেজিস্ট্রি এন্ট্রিগুলির সাথে মিলে যায়:

HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Services\W32Time\

উইন্ডোজ টাইম সার্ভিস টুল – W32tm.exe

W32tm.exe বা Windows Time Service Tool ব্যবহার করা যেতে পারে Windows Time Service সেটিংস কনফিগার করতে। এটি সময় পরিষেবার সাথে সমস্যাগুলি নির্ণয় করতেও ব্যবহার করা যেতে পারে। W32tm.exe হল উইন্ডোজ টাইম পরিষেবা কনফিগার, পর্যবেক্ষণ বা সমস্যা সমাধানের জন্য পছন্দের কমান্ড-লাইন টুল। টেকনেট এই বিষয়ে আরও আলোকপাত করে৷

এই টুলটি ব্যবহার করতে, আপনাকে একটি এলিভেটেড কমান্ড প্রম্পট খুলতে হবে , W32tm /? টাইপ করুন এবং এর সমস্ত প্যারামিটারের তালিকা পেতে এন্টার টিপুন। যখন w32tm /রিসিঙ্ক চালানো হয়, এটি কম্পিউটারকে এখনই তার ঘড়ি সিঙ্ক্রোনাইজ করতে বলে। যখন আমি এই কমান্ডটি চালাই তখন আমি নিম্নলিখিত ত্রুটিটি পেয়েছি:পরিষেবাটি শুরু করা হয়নি . তাই Windows Time পরিষেবা এটি কাজ করার জন্য শুরু করতে হবে।

1] টাস্ক শিডিউলার ব্যবহার করা

উইন্ডোজ 11/10 এ ইন্টারনেট টাইম আপডেটের ব্যবধান কীভাবে পরিবর্তন করবেন

এখন আপনি যদি টাস্ক শিডিউলার ব্যবহার করে একটি টাস্ক তৈরি করেন, প্রতিদিনের ভিত্তিতে উইন্ডোজ টাইম সার্ভিস এবং এই সিঙ্ক কমান্ডটি চালানোর জন্য, সর্বোচ্চ সুবিধা সহ একটি স্থানীয় পরিষেবা হিসাবে, আপনি আপনার উইন্ডোজ কম্পিউটারকে প্রতিবার আপনার সিস্টেমের সময়কে সিঙ্ক্রোনাইজ করতে সক্ষম হবেন। দিন।

আপনাকে টাস্ক শিডিউলার খুলতে হবে এবং টাস্ক শিডিউলার লাইব্রেরি> মাইক্রোসফট> উইন্ডোজ> টাইম সিঙ্ক্রোনাইজেশনে নেভিগেট করতে হবে। এখন আপনাকে Create Task…-এ ক্লিক করতে হবে টাস্ক তৈরি করতে লিঙ্ক। এই পোস্টটি আপনাকে বিস্তারিতভাবে বলবে কিভাবে টাস্ক শিডিউলার ব্যবহার করে একটি টাস্ক শিডিউল করতে হয়।

ক্রিয়া এর অধীনে , আপনাকে একটি প্রোগ্রাম শুরু করুন বেছে নিতে হবে %windir%\system32\sc.exe আর্গুমেন্ট সহ start w32time task_started . এটি নিশ্চিত করবে যে উইন্ডোজ টাইম পরিষেবা চলছে। তারপরে আপনি দ্বিতীয় ক্রিয়াটি একটি প্রোগ্রাম শুরু করুন সেট করতে পারেন৷ %windir%\system32\w32tm.exe যুক্তি দিয়ে  /রিসিঙ্ক . অন্যান্য সেটিংস আপনি আপনার ব্যক্তিগত পছন্দ অনুযায়ী চয়ন করতে পারেন।

টিপ :আপনি tzutil.exe দিয়েও টাইম জোন পরিবর্তন করতে পারেন।

2] রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে

আপনি এটি আপনার জন্য কাজ করে কিনা দেখতে পারেন. উইন্ডোজ রেজিস্ট্রি এডিটর খুলুন এবং নিম্নলিখিত রেজিস্ট্রি কীতে নেভিগেট করুন:

HKEY_LOCAL_MACHINE\SYSTEM\ControlSet\Services \W32Time\TimeProviders\NtpClient

SpecialPollInterval নির্বাচন করুন

এই SpecialPollInterval এন্ট্রি ম্যানুয়াল সহকর্মীদের জন্য সেকেন্ডে বিশেষ ভোটের ব্যবধান নির্দিষ্ট করে। যখন SpecialInterval 0x1 পতাকা সক্ষম করা হয়, তখন W32Time অপারেটিং সিস্টেম দ্বারা নির্ধারিত একটি পোল ব্যবধানের পরিবর্তে এই পোল ব্যবধান ব্যবহার করে। ডোমেন সদস্যদের ডিফল্ট মান হল 3600৷

উইন্ডোজ 11/10 এ ইন্টারনেট টাইম আপডেটের ব্যবধান কীভাবে পরিবর্তন করবেন

স্বতন্ত্র ক্লায়েন্ট এবং সার্ভারে ডিফল্ট মান হল 604,800 . 604800 সেকেন্ড হল 7 দিন। তাই আপনি এই দশমিক মান পরিবর্তন করতে পারেন এটি প্রতি 24 ঘন্টা সিঙ্ক করতে 86400 করুন৷

এছাড়াও সহজ উপায় আছে!

DougKnox.com-এর এই ফ্রিওয়্যার টুলটি আপনাকে ইন্টারনেট টাইম আপডেটের ব্যবধান সাপ্তাহিক থেকে দৈনিক বা ঘন্টায় পরিবর্তন করতে দেয়। আপনাকে প্রশাসক হিসেবে টুলটি চালাতে হবে।

উইন্ডোজ 11/10 এ ইন্টারনেট টাইম আপডেটের ব্যবধান কীভাবে পরিবর্তন করবেন

এই পোর্টেবল টুলটি Windows XP, Windows Vista, Windows 7 এবং Windows 8-এ কাজ করে। এটি Windows 11/10-এ কাজ করে কিনা তা পরীক্ষা করা হয়নি।

পড়ুন :আপনার সিস্টেম ঘড়ির নির্ভুলতা পরীক্ষা করুন৷

আপনার টাইম সিঙ্ক্রোনাইজেশন ত্রুটির সাথে ব্যর্থ হলে এই পোস্টটি আপনাকে সাহায্য করবে – Windows Time Service কাজ করছে না .

উইন্ডোজ 11/10 এ ইন্টারনেট টাইম আপডেটের ব্যবধান কীভাবে পরিবর্তন করবেন
  1. উইন্ডোজ 11/10 এ কিভাবে গ্রাফিক্স ড্রাইভার আপডেট করবেন

  2. উইন্ডোজ 11/10 কম্পিউটারের জন্য গ্রুপ পলিসি রিফ্রেশ ইন্টারভাল কীভাবে পরিবর্তন করবেন

  3. উইন্ডোজ 11/10 কম্পিউটারের জন্য গ্রুপ পলিসি রিফ্রেশ ইন্টারভাল কীভাবে পরিবর্তন করবেন

  4. কিভাবে জোর করে উইন্ডোজ 11/10 আপডেট করা যায়