কম্পিউটার

Windows 10/11 এ কিভাবে স্ক্রীন স্প্লিট করবেন

আপনি কি সাধারণত বেশ কয়েকটি উইন্ডো এবং ট্যাব খোলা রেখে কাজ করেন? সেক্ষেত্রে, আপনি হয়তো অনেক সময় ব্যয় করেছেন তাদের প্রতিটি খুলতে এবং পরীক্ষা করতে। অথবা সম্ভবত, আপনি একবারে একাধিক জানালা খোলার অভিজ্ঞতা পেয়েছেন; আপনার ইমেল চেক করার জন্য একটি মেল প্রোগ্রাম, ওয়েব সার্ফ করার জন্য একটি ওয়েব ব্রাউজার এবং আপনার কাজ করার জন্য কয়েকটি অন্যান্য অ্যাপ৷

যদিও আপনি ইতিমধ্যেই উইন্ডোজের মধ্যে স্যুইচ করার জন্য ALT + ট্যাব কীগুলি ব্যবহার করতে অভ্যস্ত হতে পারেন, জেনে রাখুন যে আরও ভাল এবং আরও সুবিধাজনক বিকল্প রয়েছে:Windows 10/11 স্প্লিট স্ক্রিন৷

উইন্ডোজ এবং ট্যাবের মধ্যে নেভিগেট করার একটি সুবিধাজনক উপায়:স্প্লিট স্ক্রিন উইন্ডোজ 10/11

উইন্ডোজ 10/11 পিসি একটি অন্তর্নির্মিত বৈশিষ্ট্য সহ আসে যা ব্যবহারকারীদের একাধিক-উইন্ডো ব্যবহারের জন্য স্ক্রিন বিভক্ত করতে দেয়। আপনি যদি মাল্টিটাস্ক করতে বা একসাথে দুই বা ততোধিক প্রোগ্রাম চালাতে পছন্দ করেন তবে আপনি এই বৈশিষ্ট্যটি থেকে উপকৃত হতে পারেন। স্প্লিট স্ক্রিন বৈশিষ্ট্য ব্যবহার করে একই স্ক্রিনে উভয় অ্যাপ চালান!

Windows 10/11 এ কিভাবে স্ক্রীন বিভক্ত করা যায়

Windows 10/11-এ স্ক্রীন বিভক্ত করার সবচেয়ে সহজ উপায় হল স্ন্যাপ অ্যাসিস্ট। এটি আপনাকে উইন্ডোটিকে এক কোণে বা পর্দার পাশে টেনে আনতে দেয়। সেখান থেকে, অন্যান্য প্রোগ্রাম এবং অ্যাপের জন্য জায়গা তৈরি করতে আপনাকে এটি স্ন্যাপ করতে হবে।

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

এটি ব্যবহার করার জন্য, বৈশিষ্ট্যটি সক্ষম করতে হবে, যদিও এটি ইতিমধ্যেই ডিফল্টরূপে সক্ষম করা উচিত। স্ন্যাপ অ্যাসিস্ট সক্ষম করতে, স্টার্ট> সেটিংস> সিস্টেম> মাল্টিটাস্কিং এ যান৷

এখন, আপনার Windows 10/11 স্ক্রীন স্ন্যাপ অ্যাসিস্টের সাথে বিভক্ত করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. দুই বা ততোধিক অ্যাপ বা উইন্ডো খুলুন।
  2. একটি উইন্ডোর উপরে একটি খালি জায়গায় আপনার মাউস ঘোরান। বাম মাউস বোতামটি ধরে রাখুন এবং ধীরে ধীরে আপনার পর্দার বাম কোণে উইন্ডোটি টেনে আনুন। যতদূর সম্ভব এটিকে সরান যতক্ষণ না আপনার মাউস আর নড়ছে।
  3. উইন্ডো স্ন্যাপ করতে মাউস ক্লিক ছেড়ে দিন।
  4. অন্য একটি সক্রিয় উইন্ডো খুঁজুন যা আপনি স্ন্যাপ করতে চান। এটিকে আপনার স্ক্রিনের ডানদিকে টেনে আনুন৷
  5. এই মুহুর্তে, দুটি পর্দা একে অপরের পাশে থাকা উচিত। তাদের আকার পরিবর্তন করতে, কেবল লাইনটি টেনে আনুন যা তাদের আলাদা করে।

Windows 8 এবং 8.1-এ কিভাবে স্ক্রীন বিভক্ত করা যায়

উইন্ডোজ 8 এবং উইন্ডোজ 8.1 চালিত বেশিরভাগ ডিভাইসই টাচস্ক্রিন। আপনার যদি একটি থাকে তবে আপনি এখনও স্ন্যাপ বৈশিষ্ট্যটি স্ক্রিনগুলি বিভক্ত করতে ব্যবহার করতে পারেন। এমনকি আপনার আঙ্গুল বা মাউস ব্যবহার করার বিকল্পও রয়েছে৷

এখানে কিভাবে:

  1. দুই বা ততোধিক অ্যাপ বা উইন্ডো খুলুন।
  2. যেকোন একটি উইন্ডোর শীর্ষে একটি খালি জায়গায় আপনার মাউস ঘোরান। বাম মাউস বোতামটি ধরে রাখুন, এবং তারপরে আপনার স্ক্রিনের বাম দিকে অ্যাপটিকে টেনে আনুন। যতদূর সম্ভব এটিকে সরান যতক্ষণ না আপনার মাউস আর নড়তে না পারে।
  3. আপনার স্ক্রিনের বাম দিকে অ্যাপ্লিকেশনটি স্ন্যাপ করতে ক্লিকটি ছেড়ে দিন।
  4. অন্য একটি সক্রিয় উইন্ডো চয়ন করুন এবং এটি আপনার স্ক্রিনের ডানদিকে স্ন্যাপ করুন।
  5. যদি আপনি আপনার আঙ্গুল ব্যবহার করেন, তাহলে আপনার স্ক্রিনে দুটি জানালা একবারে একটি করে রাখুন।

Windows 7 এ কিভাবে স্ক্রীন বিভক্ত করবেন

যদি আপনি না জানেন, Windows 7 হল প্রথম-সব Windows অপারেটিং সিস্টেম যা Snap বৈশিষ্ট্য সমর্থন করে।

এটি ব্যবহার করতে, নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. দুটি জানালা খুলুন।
  2. একটি খোলা উইন্ডোর শীর্ষে একটি খালি জায়গায় আপনার মাউস ঘোরান৷ বাম মাউস বোতামটি ধরে রাখুন এবং উইন্ডোটিকে বাম দিকে টেনে আনুন।
  3. আপনার হোল্ড ছেড়ে দিন। উইন্ডোটি স্বয়ংক্রিয়ভাবে পর্দার অর্ধেক অংশ গ্রহণ করবে।
  4. দ্বিতীয় উইন্ডোর জন্যও একই কাজ করুন।

স্ক্রীন বিভক্ত করার শর্টকাট কী

Windows 10/11-এর স্প্লিট স্ক্রিন বৈশিষ্ট্য সম্পর্কে আরও অন্বেষণ করতে, এখানে কিছু কীবোর্ড শর্টকাট রয়েছে যা আপনি চেষ্টা করতে পারেন:

  • উইন্ডোজ + ডান তীর কী :এটি অ্যাপ উইন্ডোটিকে স্ক্রিনের ডান অর্ধেকে নিয়ে যাবে।
  • উইন্ডোজ + লেফট অ্যারো কী :এটি অ্যাপ উইন্ডোটিকে স্ক্রিনের বাম অর্ধেকে নিয়ে যাবে।
  • উইন্ডোজ + রাইট অ্যারো + আপ অ্যারো কী: এটি অ্যাপ উইন্ডোটিকে স্ক্রিনের উপরের ডানদিকে নিয়ে যাবে।
  • উইন্ডোজ + লেফট অ্যারো + আপ অ্যারো কী: এটি অ্যাপ উইন্ডোটিকে স্ক্রিনের উপরের-বাম অংশে নিয়ে যাবে।
  • উইন্ডোজ + রাইট অ্যারো + ডাউন অ্যারো কী: এটি অ্যাপ উইন্ডোটিকে স্ক্রিনের নীচে-ডান দিকে নিয়ে যাবে।
  • উইন্ডোজ + লেফট অ্যারো + ডাউন অ্যারো কী: এটি অ্যাপ উইন্ডোটিকে স্ক্রিনের নীচে-বাম অংশে নিয়ে যাবে।
  • উইন্ডোজ + আপ অ্যারো কী: এটি উইন্ডোটিকে সর্বাধিক করবে৷
  • উইন্ডোজ + ডাউন অ্যারো কী: এটি উইন্ডোটিকে ছোট করবে৷

থার্ড-পার্টি টুল ব্যবহার করে স্প্লিট স্ক্রীন

এখন, যদি আপনার একটি পর্দায় 6টির বেশি উইন্ডো ফিট করার প্রয়োজন হয়? ভাল খবর হল যে তৃতীয় পক্ষের সরঞ্জাম রয়েছে আপনি একটি পর্দায় একাধিক উইন্ডো ফিট করতে ব্যবহার করতে পারেন৷ আমরা নীচে তাদের কিছু তালিকাভুক্ত করেছি:

1. উইন্ডোগ্রিড

এটি একটি আধুনিক উইন্ডো ম্যানেজমেন্ট প্রোগ্রাম যা ব্যবহারকারীদের একটি ডায়নামিক গ্রিডে একাধিক উইন্ডো সহজেই লেআউট করার অনুমতি দেওয়ার জন্য ডিজাইন করা হয়েছে৷

2. গ্রিডমুভ

এটি এমন একটি প্রোগ্রাম যা উইন্ডোজ পরিচালনাকে আরও সুবিধাজনক এবং সহজ করে তোলে। এটি আপনাকে ডেস্কটপে একটি ভিজ্যুয়াল গ্রিড সংজ্ঞায়িত করতে দেয়, যেখানে আপনি সহজেই উইন্ডো স্ন্যাপ করতে পারেন।

3. AltDrag

এই প্রোগ্রামটি আপনাকে সম্পূর্ণ নতুন উপায়ে উইন্ডোজের আকার পরিবর্তন করতে এবং সরাতে দেয়। একবার চালু হলে, সহজভাবে ALT কী ধরে রাখুন। এবং তারপরে, একটি উইন্ডোতে ক্লিক করুন এবং টেনে আনুন৷

4. Microsoft PowerToys

এই প্রোগ্রামের সাহায্যে, ব্যবহারকারীরা সহজেই বিভক্ত পর্দার জন্য উইন্ডো লেআউট তৈরি করতে পারে। তারা ফাইলগুলির নাম পরিবর্তন করতে এবং চিত্রগুলিকে পুনরায় আকার দিতে পারে৷

5. ডিভি

এই প্রোগ্রাম ব্যবহারকারীদের দক্ষতার সাথে একই অংশে পর্দা বিভক্ত করতে পারবেন. এটি ব্যবহার করাও সহজ। সহজভাবে টুলটি চালু করুন এবং ক্লিক এবং টেনে আনা শুরু করুন৷

6. MaxTo

এই টুলের সাহায্যে আপনি আপনার স্ক্রীনকে ভাগ করতে পারেন এবং আপনার উৎপাদনশীলতা বাড়াতে পারেন। আপনি প্রতিটি ভার্চুয়াল ডেস্কটপে সক্রিয় আপনার স্ক্রিনের নির্দিষ্ট অংশ সেট করতে পারেন।

7. শাটার স্প্লিট স্ক্রিন

এই টুলটি আপনাকে একাধিক উইন্ডো সরাতে এবং পুনরায় আকার দিতে এবং একই সময়ে তাদের দেখতে দেয়৷

র্যাপিং আপ

মাইক্রোসফ্ট উইন্ডোজ প্ল্যাটফর্মটিকে পরিমার্জিত করেছে বলে মনে হচ্ছে যে এটি এখন উইন্ডোজ দেখার এবং আরও কাজ করার বিভিন্ন উপায় সমর্থন করতে পারে। উপরের পদ্ধতিগুলির মধ্যে কোনটি আপনার জন্য আরও সুবিধাজনক? কমেন্টে আমাদের জানান!

আপনি যদি macOS প্ল্যাটফর্ম ব্যবহার করেন, তাহলে আপনি আপনার স্ক্রীনকে দুটি উইন্ডোতে ভাগ করতে Mac এ বিভক্ত দৃশ্য ব্যবহার করতে পারেন!


  1. Windows 10 বা Windows 11 এ কিভাবে স্ক্রীন বিভক্ত করবেন

  2. Windows 10 এ আপনার স্ক্রীন কিভাবে বিভক্ত করবেন

  3. Windows 11/10 এ সাদা স্ক্রীন কিভাবে ঠিক করবেন

  4. Windows 11/10 এ কিভাবে স্ক্রীন রেকর্ডিং কমপ্রেস করবেন