কম্পিউটার

Windows 10/11 এ কিভাবে Windows Error Code 0xc000000e সমাধান করবেন

সমাধান করা সবচেয়ে কঠিন সমস্যা হল বুট ত্রুটি যেমন 0xc000000e কারণ আপনি উইন্ডোজের জন্য উপলব্ধ বেশিরভাগ ইউটিলিটি এবং মেরামত সরঞ্জামগুলি অ্যাক্সেস করতে পারবেন না। এই ত্রুটিটি ঘটে যখন আপনি আপনার কম্পিউটার চালু করেন এবং কিছু বুট আপ সমস্যার কারণে Windows 10/11 চালু হতে ব্যর্থ হয়।

উইন্ডোজ 10/11-এ ত্রুটি কোড 0xc000000e একটি নীল বা কালো স্ক্রীন দ্বারা চিহ্নিত করা হয়েছে যার সাথে একটি ত্রুটি বার্তা রয়েছে যা বলে যে একটি প্রয়োজনীয় ডিভাইস অ্যাক্সেস করা, লোড করা বা দূষিত করা যাবে না। ত্রুটির বার্তাটি কীভাবে সমস্যার সমাধান করতে হয় তার নির্দেশাবলীও প্রদান করে। কিন্তু বেশিরভাগ সময়, এই সমাধানগুলি সাধারণ প্রকৃতির এবং ত্রুটির সমাধান করবে না৷

এই নিবন্ধটি আপনাকে 0xc000000e ত্রুটি সমাধানের বিকল্প উপায় দেখাবে এবং আপনার কম্পিউটারকে সফলভাবে বুট আপ করতে সহায়তা করবে৷

0xc000000e ত্রুটির কারণ

এই বুট ত্রুটির মানে হল যে কিছু আপনার কম্পিউটারকে উইন্ডোজ লোড করার জন্য প্রয়োজনীয় ফাইলগুলি অ্যাক্সেস করতে বাধা দিচ্ছে। আপনি যদি একটি "প্রয়োজনীয় ডিভাইস অ্যাক্সেসযোগ্য নয়" বার্তা পান, তাহলে সম্ভবত আপনার একটি ভুল কনফিগার করা, অনুপস্থিত, বা দুর্নীতিগ্রস্ত বুট কনফিগারেশন ডেটা (BCD) রেজিস্ট্রি হাইভ রয়েছে৷ BCD রেজিস্ট্রি ফাইলে আপনার কম্পিউটার সফলভাবে শুরু করার জন্য গুরুত্বপূর্ণ তথ্য, সেটিংস এবং নির্দেশাবলী রয়েছে। এতে কিছু ভুল হলে, আপনি 0xc000000e ত্রুটি পাবেন।

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

আরেকটি দৃশ্যকল্প যা একটি ত্রুটি 0xc000000e নিয়ে আসে তা হল যখন একটি সিস্টেম ফাইল ক্ষতিগ্রস্থ হয় বা বিদ্যুত বিভ্রাট, ডিস্ক লেখার ত্রুটি, ভাইরাস সংক্রমণ বা অনুপযুক্ত শাটডাউনের কারণে আপস করে।

Windows 10/11-এ ত্রুটি কোড 0xc000000e কিভাবে ঠিক করবেন

ত্রুটি কোড 0xc000000e একটি জটিল উইন্ডোজ সমস্যা যা যত তাড়াতাড়ি সম্ভব সমাধান করা দরকার। আপনি প্রথম স্থানে অপারেটিং সিস্টেম বুট করতে না পারার কারণে আপনি এই ত্রুটির সাথে আপনার কম্পিউটার অ্যাক্সেস করতে পারবেন না৷

Windows ত্রুটি কোড 0xc000000e সমাধান করতে, আপনাকে প্রথমে আপনার পুনরুদ্ধার ড্রাইভের একটি অনুলিপি হাতে পেতে হবে। আপনার কম্পিউটারের কাপুট হওয়ার আগে আপনি যদি একটি পুনরুদ্ধার ড্রাইভ তৈরি করতে সক্ষম না হন, তাহলে আপনি একটি তৈরি করতে একই উইন্ডোজ সংস্করণ চালানো অন্য কম্পিউটার ব্যবহার করতে পারেন। আপনি একটি সিস্টেম মেরামত ডিস্ক তৈরি করতে একটি USB ড্রাইভ, DVD, বা CD ব্যবহার করতে পারেন৷

আপনার পুনরুদ্ধার ড্রাইভ তৈরি করার পরে, বুট অর্ডার সম্পাদনা করতে আপনার BIOS সেটিংস পরিবর্তন করুন৷ এটি কাজ করার জন্য আপনার কম্পিউটার আপনার হার্ড ড্রাইভের পরিবর্তে রিকভারি ড্রাইভ থেকে বুট করা উচিত। এটি করতে:

  1. উইন্ডোজ শুরু হওয়ার আগে নির্ধারিত কী টিপে আপনার BIOS বা UEFI সেটিংস লিখুন। মনোনীত কী আপনার মাদারবোর্ডের প্রস্তুতকারকের উপর নির্ভর করে পরিবর্তিত হয়, তবে আপনার F2, F8, F10, F12, Esc, Delete, বা Backspace ব্যবহার করা উচিত।
  2. একবার আপনি সেটিংস অ্যাক্সেস করলে, বুট-এ ক্লিক করুন ট্যাব এবং বুট অর্ডার পরিবর্তন করুন আপনি কি ধরনের রিকভারি ড্রাইভ ব্যবহার করছেন তার উপর নির্ভর করে। আপনি যদি একটি পুনরুদ্ধার ডিস্ক হিসাবে একটি CD ব্যবহার করেন, CD ROM প্রাথমিক বুট ড্রাইভ হওয়া উচিত৷
  3. বুট ক্রম পরিবর্তন করার পর, F10 টিপুন আপনার সেটিংস সংরক্ষণ করতে এবং উইন্ডো বন্ধ করতে।

এই পদক্ষেপগুলি করার পরে, আপনি নীচের যে কোনও পদ্ধতি ব্যবহার করে ত্রুটি কোড 0xc000000e ঠিক করতে এগিয়ে যেতে পারেন৷

পদ্ধতি 1:BCD ফাইলটি পুনর্নির্মাণ করুন।

আপনি যখন ত্রুটি 0xc000000e পান তখন আপনার প্রথম সমাধানটি চেষ্টা করা উচিত হল BCD পুনর্নির্মাণ করা। এই পদ্ধতির জন্য, আপনার তৈরি করা রিকভারি ড্রাইভ ব্যবহার করে আপনার কম্পিউটার বুট করতে হবে। যেহেতু আপনি রিকভারি ডিস্ক থেকে বুট করার জন্য আপনার BIOS কনফিগার করেছেন, তাই আপনার ডিসপ্লেতে একটি প্রম্পট উপস্থিত হবে, আপনার বিকল্পটি নিশ্চিত করবে। উইন্ডোজ সেটআপ ডায়ালগ চালু করতে যেকোনো কী টিপুন এবং বিসিডি পুনর্নির্মাণ করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. উইন্ডোজ সেটআপ উইন্ডোতে ভাষা, সময় এবং কীবোর্ড ইনপুট নির্বাচন করুন৷
  2. আপনার কম্পিউটার মেরামত করুন এ ক্লিক করুন নীচের বাম দিকে, তারপর সমস্যা সমাধান নির্বাচন করুন৷ একটি বিকল্প পর্দা চয়ন করুন এর অধীনে৷ .
  3. উন্নত বিকল্প> কমান্ড প্রম্পটে ক্লিক করুন।
  4. কমান্ড প্রম্পট উইন্ডোতে, নিম্নলিখিত লাইন টাইপ করুন, তারপর এন্টার টিপুন প্রতিটি কমান্ডের পরে৷
    • বুট্রেক /স্কানোস
    • bootrec /fixmbr
    • bootrec /fixboot
    • bootrec /rebuildbcd
  5. আপনার কম্পিউটার রিবুট করুন।

এটি আপনার বুট কনফিগারেশন ডেটা ঠিক করবে এবং উইন্ডোজ ত্রুটি কোড 0xc000000e সমাধান করবে।

পদ্ধতি 2:স্বয়ংক্রিয় মেরামত চালান।

স্বয়ংক্রিয় মেরামত হল একটি অন্তর্নির্মিত উইন্ডোজ ইউটিলিটি যা বুট-সম্পর্কিত ত্রুটি যেমন 0xc000000e ঠিক করার জন্য ডিজাইন করা হয়েছে। স্বয়ংক্রিয় মেরামত অ্যাক্সেস করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. উপরের নির্দেশাবলী অনুসরণ করে আপনার রিকভারি ড্রাইভ থেকে বুট করুন।
  2. আপনার ভাষা, সময় এবং কীবোর্ড ইনপুট চয়ন করুন, তারপর পরবর্তী ক্লিক করুন .
  3. এ ক্লিক করুন আপনার কম্পিউটার মেরামত করুন> সমস্যা সমাধান করুন, তারপরেউন্নত বিকল্প বেছে নিন।
  4. স্বয়ংক্রিয় মেরামত -এ ক্লিক করুন এবং আপনি যে অপারেটিং সিস্টেমটি ঠিক করতে চান সেটি বেছে নিন।

স্বয়ংক্রিয় মেরামত প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন, তারপর ত্রুটিটি সংশোধন করা হয়েছে কিনা তা দেখতে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷

পদ্ধতি 3:StartRep.exe ইউটিলিটি ব্যবহার করুন।

StartRep.exe হল একটি টুল যা দুর্নীতিগ্রস্ত রেজিস্ট্রি সমস্যা পুনরুদ্ধার করতে এবং বুট এনভায়রনমেন্টের মান ঠিক করার জন্য ডিজাইন করা হয়েছে। ইউটিলিটি চালানোর জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন:

  1. পুনরুদ্ধার ডিস্ক ব্যবহার করে আপনার কম্পিউটার বুট করুন।
  2. কমান্ড প্রম্পট চালু করুন উপরের নির্দেশাবলী ব্যবহার করে।
  3. নীচের কমান্ড লাইনে টাইপ করুন তারপর এন্টার টিপুন তাদের প্রত্যেকের পরে:
    • cd x:\sources\recovery
    • StartRep.exe
  4. কমান্ড প্রম্পট বন্ধ করুন এবং ত্রুটিটি সমাধান করা হয়েছে কিনা তা দেখতে রিবুট করুন। যদি তা না হয়, কমান্ড প্রম্পটে ফিরে যান এবং নিম্নলিখিত কমান্ডটি লিখুন:bcdedit .
  5. এন্টার টিপুন এবং ডিভাইসের মান নোট করুন .
  6. মানটি যদি অজানা হয় , নিম্নলিখিত কমান্ড টাইপ করুন, তারপরে এন্টার টিপুন সেগুলি কার্যকর করতে:
    • bcedit /set {DEFAULT.EN_US} device partition=c:
    • bcedit /set {DEFAULT.EN_US} osdevice partition=c:
    • bcedit /set {BOOTMGR.EN_US} ডিভাইস partition=c:

সম্পন্ন হলে কমান্ড প্রম্পট বন্ধ করুন, তারপর আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। এটি আপনার 0xc000000e যে ত্রুটিটি পাচ্ছেন সেটি ঠিক করা উচিত৷

সারাংশ

0xc000000e এর মতো ত্রুটিগুলি সর্বদা ব্যাকআপ রাখা এবং জরুরী অবস্থার জন্য প্রস্তুত থাকার গুরুত্বের কথা মনে করিয়ে দেয়। বুট ত্রুটি প্রদর্শিত হওয়ার সম্ভাবনা কমাতে, আপনার সিস্টেমকে অপ্টিমাইজ করার জন্য সক্রিয় পদক্ষেপ গ্রহণ করা গুরুত্বপূর্ণ, যেমন আউটবাইট পিসি মেরামত ব্যবহার করা .

ত্রুটি কোড 0xc000000e মোকাবেলা করা কঠিন বলে মনে হতে পারে, তবে এটি ততক্ষণ নয় যতক্ষণ না আপনার একটি পুনরুদ্ধার ড্রাইভ থাকে এবং আপনি উপরে তালিকাভুক্ত পদ্ধতিগুলি অনুসরণ করেন৷


  1. Windows 10/11-এ 0xc000005 ত্রুটি কোড কীভাবে ঠিক করবেন?

  2. Windows 10/11-এ 0x8007010b ত্রুটি কোড কীভাবে ঠিক করবেন?

  3. Windows 10/11-এ 0x80070001 ত্রুটি কোড কীভাবে ঠিক করবেন?

  4. Windows 10/11-এ ত্রুটি কোড 0xa00f4271 কীভাবে ঠিক করবেন?